Slideshows

http://bostonbanglanews.com/index.php/components/com_gk3_photoslide/components/com_gk3_photoslide/images/components/com_gk3_photoslide/thumbs_big/605744Finding_Immigrant____SaKiL___0.jpg

কুইন্স ফ্যামিলি কোর্টে অভিবাসী

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ দ্যা ইন্টারফেইস সেন্টার অব নিউইয়র্ক ও আইনী সহায়তা সংগঠন নিউইয়র্ক এর উদ্যোগে গত ২৪ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৯ See details

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

সংবাদ সম্মেলনে নিউইয়কের্ কবি পরিবারের উদ্যোগে নজরুল ফাউন্ডেশন গঠণ

মঙ্গলবার, ২৮ নভেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ : কবি নজরুলের সাহিত্য তাঁর দর্শন ,সঙ্গীত, দেশে ও বিদেশে নতুন প্রজন্মসহ বিপুল সংখ্যক মানুষের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্যে উত্তর আমেরিকা থেকে যাত্রা শুরু করতে যাচ্ছে কাজী নজরুল ইসলাম ফাইন্ডেশন। এর কার্যক্রম আমেরিকা থেকে শুরু হলে ও পরবর্তীতে তা বাংলাদেশ এবং  পশ্চিমবাংলা সহ বিশে^র অন্যত্র ও ছড়িয়ে দেয়া হবে বলে জানালেন কবির নাতনি অনিন্দিতা কাজী তরফদার।

alt

এই উপলক্ষে গত রবিবার ১৯ নভেম্বর নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসের পালকি সেন্টারে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয় উক্ত ফাউন্ডেশনের ব্যানারে। সংবাদ সম্মেলনে শুরুতে লিখিত বক্তব্য প্ঠা করেন সংস্কৃতি কর্মী শাহীন তরফদার। বক্তব্যে বলা হয়, এই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও তত্ত্বাবধায়ক হিসাবে থাকছেন কবি নজরুলের কনিষ্ঠপুত্র কাজী অনিরুদ্ধের স্ত্রী কল্যাণী কাজী, নাতি অনিবার্ণ কাজী,নাতনি কাজী অনিন্দিতা তরফদার ও নাত-জামাই হাবিব শাহীন তরফদার।খবর বাপসনিঊজ।

Picture

সংবাদ সম্মেলনে কাজী অনিন্দিতা জানান, এই ফাউন্ডেশনের কার্যক্রমের মধ্যে থাকবে কবি নজরুলের সাহিত্যকর্ম ও জীবন নিয়ে লেখালেখি, গবেষণা ও এ সম্পর্কিত অন্যান্য কাজের জন্য প্রতিবছর নজরুল পদক প্রদান করা হবে। ধূমকেতু নামে সাহিত্য সাময়িকী প্রকাশ,নজরুল সঙ্গীত শিক্ষার স্কুল প্রতিষ্ঠা ছাড়াও বিভিন্ন ভাষায় নজরুলের সাহিত্য কর্মের অনুবাদ প্রকল্প ও নজরুল সঙ্গীত ও কবিত্ার কর্মশালার আয়োজন করা হবে।তারা জানান, নজরুল পরিবারের সদস্যদের কাছে কলকাতায় কবির ব্যবহৃত বিভিন্ন সামগ্রী, হাতের লেখা স্ক্রিপ্ট, চিঠিপত্র সংরক্ষিত আছে তার প্রদর্শনী করা হবে নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে।

alt
সংবাদ সম্মেলনে বলা হয় ,আগামী বছর ১২ মে নিউইয়র্কে এই কাজী নজরুল ফাউন্ডেশনের উদ্যোগে কবির জন্ম জয়ন্তী পালন করা হবে দিনব্যাপী। সেই অনুষ্ঠানে কবির কিছু দুষ্প্রাপ্য সামগ্রীও প্রদর্শন করা হবে। তারা বলেন, উক্ত অনুষ্ঠানে কবির পুত্রবধূ কল্যাণী কাজী ও নাতি কাজী অনিবার্ণ যোগ দেবেন।

alt
এক প্রশ্নের উত্তরে কাজী অনিন্দিতা জানান, যুক্তরাষ্ট্রে যেসব প্রতিষ্ঠান নজরুল চর্চা করছে, বিশেষ করে উত্তর আমেরিকা নজরুল সম্মেলন,নজরুল একাডেমি কারো সাথেই দ্বন্দ্ব থাকবে না কাজী নজরুল ইসলাম ফাউন্ডেশনের। বরং নজরুল সাহিত্য, সঙ্গীত, দর্শন প্রচারে সকলকে নিয়েই কাজ করা হবে।কাজী অনিন্দিতা বলেন, বাংলাদেশে এবং বিশে^ বর্তমানে নজরুলের প্রাসঙ্গিকতা আগের চেয়েও প্রবল। সে কারণে নজরুল চর্চা আরো জোরদার করতে হবে। অজানা নজরুলকে আবিস্কার করতে হবে এবং সকলের মাঝে ছড়িয়ে দিতে হবে।সংবাদ সম্মেলনে সূচনা বক্তব্য দেন লেখক ও কলামিষ্ট হাসান ফেরদৌস। মঞ্চে আরো ছিলেন শাহীন তরফদারের কিশোরী কন্যা।


Add comment


Security code
Refresh