Slideshows

http://bostonbanglanews.com/index.php/components/com_gk3_photoslide/components/com_gk3_photoslide/components/com_gk3_photoslide/thumbs_big/605744Finding_Immigrant____SaKiL___0.jpg

কুইন্স ফ্যামিলি কোর্টে অভিবাসী

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ দ্যা ইন্টারফেইস সেন্টার অব নিউইয়র্ক ও আইনী সহায়তা সংগঠন নিউইয়র্ক এর উদ্যোগে গত ২৪ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৯ See details

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

বোস্টনের খবর

বেইনের নির্বাচনে নোমান-জয়নাল-খোকা পরিষদ নির্বাচিত

সোমবার, ১৩ নভেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,হেলাল মাহমুদ, বাপসনিঊজ:যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোষ্টনে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউইংল্যান্ড (বেইন) এর দ্বিবার্ষিক নির্বাচনে নোমান-জয়নাল-খোকা পরিষদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। আগামী দু’বছরের জন্য কমিটিতে সভাপতি পদে নোমান চৌধুরী, সহ-সভাপতি পদে জয়নাল এ মাহমুদ ও সাধারন সম্পাদক পদে মাহবুব এ খোদা খোকা নির্বাচিত হয়েছেন। গত ৪ নভেম্বর এ নির্বাচন অনুষ্ঠিত হবার কথা ছিল কিন্তু প্রতিদ্বন্দ্বি কোন প্যানেল না থাকায় গত ২ নভেম্বর নোমান-জয়নাল-খোকা পরিষদকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত বলে বিজয়ী ঘোষনা করেন নির্বাচন কমিশনার।


সংগঠনের অন্যান্য সদস্যরা হলেন-যুগ্ম সাধারন সম্পাদক পদে কাওসারুল হক, সমাজ কল্যাণ সম্পাদক পদে মোহাম্মদ শাহাব উদ্দিন, সাংস্কৃতিক সম্পাদক পদে রিফায়া জামান প্রিয়া, কোষাধ্যক্ষ পদে ফাল্গুনী বড়ুয়া, গণসংযোগ সম্পাদক পদে আতাউর রহমান, শিক্ষা বিষয়ক সম্পাদক পদে রোকেয়া জামান ইলিজা, ক্রীড়া সম্পাদক পদে ওমর এফ সামি এবং নির্বাহী সদস্য পদে তিনজন হলেন যথাক্রমে- মনিকা রহমান, রাজিবুর রহমান ও পঙ্কজ দাস প্রমুখ।নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন হাসান আহমেদ, সহকারী নির্বাচন কমিশনার ছিলেন উজ্জ্বল বড়ুয়া ও সাজ্জাদুর রহমান।
বাংলাদেশের স্বাধীনতার বছর ১৯৭১ সালে এ সংঠনটির আত্মপ্রকাশের পর থেকে নিউ ইংল্যান্ডের ৬ অঙ্গরাজ্যের প্রবাসী বাংলাদেশিদের মাঝে নানা ধরনের বিনোদন আর সামাজিক কর্মকান্ড তুলে ধরে থাকেন বেইন।
নব-নির্বাচিত সভাপতি নোমান চৌধুরী ও সাধারন সম্পাদক মাহবুব এ খোদা (খোকা) জানান, নিউ ইংল্যান্ডে দিনদিন বাংলাদেশিদের সংখ্যা বেড়েই চলছে। এসব বাংলাদেশিদের ঐক্যবদ্ধ করে দেশের কৃষ্টি ও সংস্কৃতি নতুন প্রজন্মের শিশু-কিশোরদের মাঝে বিলিয়ে দিতে হবে। তা নাহলে এদেশে বেড়ে উঠা নতুন প্রজন্ম আমাদের দেশ ও মুক্তিযুদ্ধের ইতিহাস থেকে বঞ্চিত হবে।


"বোষ্টন বাংলাদেশ বৌদ্ধ বিহারের কঠিন চীবর দান অনুষ্ঠিত"

মঙ্গলবার, ৩১ অক্টোবর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন, বাপসনিঊজ:(বোষ্টন ): ধর্ম এবং নিজস্ব কৃষ্টি সংস্কৃতি চর্চার জন্য একটি সার্বজনীন বৌদ্ধ প্রতিষ্ঠান গড়ে তোলার প্রত্যয়ে গত ২৮শে অক্টোবর বাংলাদেশ বুড্ডিষ্ট বিহারা এন্ড মেডিটেশন সেন্টারের দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শ্রীলঙ্কার বৌদ্ধ ভিক্ষু অধ্যাপক ডক্টর চরথা মহাস্থবির।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি দেবাশীষ বড়ুয়া এবং সহ-সভাপতি সুহাস বড়ুয়া। ধর্মালোচনায় অংশ নেন প্রবাসী বাংলাদেশী এবং হার্ভার্ড স্কলার উপালি শ্রমণ, তেজবংশ ভিক্ষু, প্রিয় রক্ষিত ভিক্ষু, শ্রীলংকার  সামিতা ভিক্ষু, তিব্বতের গেইসি গেওয়াং টেনলি, বার্মার ডক্টর কাবিসারা, এবং কম্বোডিয়ান ভিক্ষুনী মায়া। বক্তাগন বলেন, সকলের  সম্মিলিত অংশ গ্রহণ ও আর্থিক সহযোগিতার মাধ্যমে স্থায়ী বৌদ্ধ বিহার প্ৰতিষ্ঠা হলে সকলেই তাতে সাচ্ছন্দ্য বোধ করবেন এবং অনুদান প্রদানের সুযোগের মাধ্যমে অশেষ পুন্যও লাভ করবেন।


অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কম্বোডিয়ার ৫ জন বিশিষ্ট বৌদ্ধ ভিক্ষু। অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক প্ৰজয় বড়ুয়া। পঞ্চ শীল প্রার্থনা করেন সংগঠনের প্রাক্তন সহ-সভাপতি রাতুল কান্তি বড়ুয়া এবং পবিত্ৰ ত্রিপিটক থেকে পাঠ করে ঐশী বড়ুয়া। উল্লেখ্য গত আষাঢ়ী পূর্ণিমা থেকে প্ৰবারনা পূর্ণিমা পর্যন্ত বোস্টন বাংলাদেশ বুড্ডিস্ট এসোসিয়েশনের সদস্য -সদস্যাদের আমন্ত্রণে হার্ভার্ড স্কলার বাংলাদেশের প্রিয় রক্ষিত থের এবং শ্রীলঙ্কার সামিতা থের বোষ্টন বাংলাদেশ বৌদ্ধ বিহার এবং মেডিটেশন সেন্টারের পক্ষ থেকে তিন মাস বর্ষাব্রত পালন করেন।

বৌদ্ধ নীতি অনুসারে বোস্টন বাংলাদেশ বৌদ্ধ বিহার এবং মেডিটেশন সেন্টারের পক্ষ থেকে এই কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়। বোস্টন বাংলাদেশ বুড্ডিস্ট এসোসিয়েশনের সর্বস্তরের  সদস্য -সদস্যাসহ কয়েকটি দেশের প্রবাসী বৌদ্ধ অতিথি বৃন্দ এতে অংশ গ্রহণ করেন।


বষ্টনের হাসপাতালে ড. বিনয় পাল

রবিবার, ৩০ জুলাই ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ :একাত্তরে মুক্তিযুদ্ধের সমর্থনে জনমত গঠনসহ নানা কর্মকান্ডের অন্যতম সংগঠক অধ্যাপক ড. বিনয় ভূষণ পাল গুরুতরভাবে অসুস্থ হয়ে গত ১৭ জুলাই বষ্টন সিটিতে মিল্টন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাকে ইনটেনসিভ কেয়ার ইউনিটে রাখা হয়েছে।


মুক্তিযুদ্ধের সমর্থনে কর্মকান্ডের মধ্য দিয়ে তৈরী বাংলাদেশ এসোসিয়েশন অব নিউইংল্যান্ডে’র প্রতিষ্ঠাত্ সাধারণ সম্পাদক ড. বিনয় পালের দ্রুত আরোগ্য সকলের দোয়া চাওয়া হয়েছে পরিবারের পক্ষ থেকে।


নর্থ আমেরিকা বাংলাদেশী বুড্ডিষ্টস' ফেডারেশনের আত্মপ্রকাশ

বুধবার, ১৯ জুলাই ২০১৭

বাপ্ নিউজ : গত ১৬ই জুলাই ২০১৭ইং, উত্তর আমে রিকার যুক্তরাষ্ট্র এবং কানাডা প্রবাসী বাংলাদেশী বৌদ্ধদের ব্যা পক উৎসাহ, প্রচেষ্টা, সহযোগিতা এবং সমর্থন নিয়ে নিউ ইয়র্কের জেএফকে হিলটন হোটেলে এক অনাড়ম্বর অনুষ্ঠানে "নর্থ আমেরিকা বাংলাদে শী বুড্ডিষ্ট ফেডারেশন"-এর আত্ম প্রকাশ অনুষ্ঠিত হয়। বিগত প্রায় দুইমাস ধরে যুক্তরাষ্ট্র এবং কানাডার প্রবাসী বাংলাদেশী বৌদ্ধ ভিক্ষু সহ সর্বস্তরের বৌদ্ধ নেতৃবৃন্দ এবং জনসাধারণের সাথে ব্যাপক ভিত্তিক আলাপ-আলোচনা, মত বিনিময় সভা, ইলেক্ট্রনিক মাধ্যমে লেখালেখি ইত্যাদির মধ্যে দিয়ে সমর্থন ও সুপারিশের পরিপ্রেক্ষিতে নিরংকুশ জন সমর্থন নিয়ে "নর্থ আমেরিকা বাংলাদেশী বু ড্ডিষ্ট ফেডারেশন" তাঁর যাত্রার শুভ সূচনা করলো।

আগামী ২৬শে আগষ্ট ২০১৭ইং বোষ্টনে উত্তর আমেরিকা বাংলাদেশী বৌদ্ধ সম্মেলন অনুষ্ঠানে সকলের উপস্থিতিতে ফেডারেশনের পূর্ণাঙ্ গ নেতৃত্ব এবং দিক নির্দেশনা ঘোষণা করা হবে। গত ৯ই জুলাই বোস্টনে অনুষ্ঠিত উত্তর আমেরিকার বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দের যৌথ সাধারণ সভার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বোষ্টন বাংলাদেশ বুড্ডিষ্ট এসোসিয়েশনের সহ-সভাপতি সুহাস বড়ুয়া সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক এবং একই সংগঠনের প্রাক্তন সভাপতি শিমুল বড়ুয়া যুগ্ন আহবায়ক মনোনীত হন। ২০১৫ সালে নিউ ইয়র্কে অনুষ্ঠিত উত্তর আমেরিকা বৌদ্ধ সম্মেলনের আহবায়ক, নিউ ইয়র্ক মৈত্রী ফাউন্ডেশনের সভাপতি সমীরণ বড়ুয়া "নর্থ আমেরিকা বাংলাদেশী

বুড্ডিষ্ট ফেডারেশন" এর আহবায়ক হিসাবে দায়িত্ব ভার গ্রহণ করেন।

আমেরিকা এবং কানাডার বিভিন্ন অঙ্গ রাজ্য এবং প্ৰদেশে বসবাসরত বাংলাদেশী বৌদ্ধ, তাঁদের বিভি ন্ন সংগঠন এবং বিবিধ বৌদ্ধ সমাজ, বৈশিষ্ট্য মন্ডিত/বি শেষজ্ঞ ব্যক্তি বৃন্দ এবং প্রতিষ্ঠান সমূহের সম ন্বয়ে এবং প্রতিনিধিত্বে পরিচালিত হবে বৌদ্ধদের বৃহত্তর এই ছাতা সংগঠন "নর্থ আমেরিকা বাংলাদেশী বুড্ডি ষ্ট ফেডারেশন"।

বাংলাদেশী বৌদ্ধদের ইতিহাস, কৃষ্ টি, সংস্কৃতি নতুন প্রজন্মদের কা ছে পরিচিত করে তুলতে এবং ধর্মীয় রীতি-নীতি, সংষ্কৃতি, প্রচলিত প্রথা চর্চা ও সংরক্ষণে দেশে এবং প্রবাসে নানাবিধ উদ্যেগ গ্রহণ করবে এবং সহায়ক ভূমিকা রাখবে এই বৃহৎতম সংগঠন। আমেরিকা ও কানা ডায় বসবাসরত বাংলাদেশী বৌদ্ধ এবং তাঁদের প্রজন্মদের মধ্যে পারস্পরিক যোগাযোগ, সৌহার্দ্য, সম্প্রীতি বৃদ্ধি করতে এবং ধর্মীয় ও উত্তরাধিকার  পরিচয় সংরক্ষণে জোরালো ভূমিকা রাখবে এই ফেডারেশন ।

সেবা ও সহযোগিতার সাংগঠনিক কাঠা মোর মধ্যে দিয়ে গণতান্ত্রিক প্রক্রিয়ায় নতুন নেতৃত্বের বিকাশ ঘটাতে কাজ করবে এই সংগঠন। বাংলাদেশী এবং প্রবাসী বৌদ্ধদের দৈনন্দিন জীবন জীবিকা এবং পেশাগত সকল কাজে উচ্চতম নৈতিক মান বজায় রাখতে উত্সাহ এবং সহযোগিতা মূলক প্রকল্প গ্রহনের চেষ্টা চালাবে এই ফেডারেশন। আমরা নতুন প্রজন্মকে জানিয়ে দিতে চাই বাংলাদেশের বৌদ্ ধদের অতীতের সেই গৌরব উজ্জ্বল দি ন গুলির কথা, যাঁরা চর্যাপদ আর দোহা থেকে শুরু করে শিল্প,সাহিত্য, সংগীত এবং স্থাপত্যের পাশাপাশি ধর্ম নিরপেক্ষতা ও নাগ রিক সভ্যতার বিকাশ ঘটিয়েছিল এই বাংলায়। মহামতি বুদ্ধের শিক্ষায় উজ্জীবিত হয়ে জাতি, ধর্ম, রং -গোত্র, উঁচু -নীচু সম্প্রদায়িক শ্ৰেণী ভেদের বিরুদ্ধে সাম্যবাদ আর মানবতাবাদের জাগরণ সৃষ্টি করেছিল এই বৌদ্ধ জাতি।


বাংলাদেশে বিগত এবং সাম্প্রতিক বছর গুলোতে  ঘটে যাওয়া সাম্প্রদায়িক ঘটনা গুলি বিশেষ করে রামু, কক্সবাজার এ বং পার্বত্য জেলা সমূহের অমানবিক ঘটনাগুলি বাংলাদেশের বৌদ্ধদের নতুন করে ভা বিয়ে তুলেছে। বৌদ্ধরা একদিকে যেমন কর্মবাদী এবং জ্ঞানীর পূজারী ও সেবক অপর দিকে অজ্ঞানী বা অজ্ঞতার প্রতি ঘৃণা ও সঙ্গ ত্যাগ পরায়ন। ১১৫০ ইং সালের পর থেকেই বাংলাদেশ নামক এই ভুখন্ডে বৌদ্ধরা মূলত তরবারির আঘাতে শিরচ্ছেদ ভয়ে এবং নির্যাতনের শিকার হয়েই ধর্মান্তরিত হতে বাধ্য হতে থাকে এবং কালের পরিণতিতে সংখ্যা গুরু বৌদ্ধ জাতি নিজ দেশে সংখ্যা লঘু থেকে আজ বিলুপ্ত জাতিতে পরিণত হতে যাচ্ছে। সকল মানব ও প্রাণীর প্রতি মৈত্রী পরায়ন এবং ধর্ম নিরপেক্ষ এই বৌদ্ধ জাতি শুধুমাত্র ধর্মীয় পরিচয়ের কারনে নিজ দেশ থেকে উচ্ছেদ হবে কিংবা বিলুপ্ত হবে তা সভ্য মানব সমাজ কখনও মেনে নিতে পারে না।

হাজার বছরের শ্বাশত বাংলা, এই বাং লাদেশই হচ্ছে বাংলাদেশী বৌদ্ধদে র হাজার বছরের আদি এবং একমাত্র দেশ। বাংলাদেশী বৌদ্ধরা বাংলাদে শ ছাড়া অন্য্ কোন দ্বিতীয় দেশকে কখনো নিজের মাতৃভূমির মত আপন ভাবতে পারেনি। বাংলাদেশকে ছে ড়ে যে যেখানেই থাকুক না কেন, নি জের মাতৃভাষা, ধর্ম, কৃষ্টি ও সংস্কৃতি থেকে কখনো নিজেকে সরিয়ে রাখতে পারেনি এবং পারবে না। বৌদ্ধ ধর্ম নিয়ে কেউ কখনও ব্যবসা কিংবা রাজনীতি  করার চেষ্টা করেনি। ধর্মীয় পরিচ য়ে কোন দেশের সাথে বিশেষ কোন সম্পর্ক স্থাপনের চেষ্ঠা কিংবা সুযোগের প্রহর গুণ ন করেনি, অহিংসা ও ভালোবাসা দিয়ে জড়িয়ে রেখেছে আপন দেশ ও জাতিকে।

ফেডারেশনের সুবিশাল ছায়ায় নর্থ আমেরিকার বাংলাদেশী প্রবাসী বৌদ্ধরা সম্মিলিত ভাবে একে অপরের সহায়ক শক্তি হয়ে জ্ঞা ন প্রধান, মেধা সম্পন্ন ও মানবিক বৈশিষ্ট্য মন্ডিত, কর্মবীর বৌদ্ধ জাতির অগ্রযাত্রা অব্যাহত রাখাবে। বিশ্ব শান্তি  প্রতিষ্ঠায় নানাবিধ প্রকল্প গ্র হণ সহ বাংলাদেশ এবং বিশ্বের বিভিন্ন দেশ, সংস্থা সমূহের সা থে সম্পর্ক ও সহযোগিতার মাধ্যমে কল্যাণময় পরিবেশ গঠনে ও শান্তিময় বিশ্ব প্রতিষ্ঠায় একযোগে কাজ করে যাবে। ।

২৬শে আগষ্ট, ২০১৭ ইং বোষ্টনে নর্থ আমেরিকা বাংলাদেশী বৌদ্ধ সম্মে লনে আমাদের দৃঢ় প্রত্যাশা, দেশ ত্যাগ নয়, দেশের কল্যাণময় পরিবে শ সৃষ্টির জন্য সকলকে আবার ঘুরে দাঁড়াতে হবে। আমরা আমাদের গৌরব গাঁথা ইতিহাসকে সামনে রেখে আবারও নতুন গৌরব গাঁথা রচনা করবো। হাজার বছরের মাতৃভূমিকে ত্যাগ করে নয়, হৃদয়ে ধারণ করে, বাংলাদেশের সকল ধর্মের মানু ষকে মৈত্রী, ভালবাসা আর সংলাপে মুগধ করে রচনা করবো শান্ তির মমতাময় পরিবেশ। বোষ্টন সম্মেলনে আপনাদের সরব উপস্থিতিতে জেগে উঠবে আমাদের অতীত গৌরব, রচিত হবে প্রত্যাশার নতুন দিগন্ত।

সম্মেলন স্থানঃ McGlynn Middle School 3002 Mystic Valley Pkwy, Medford, MA 02155. সময়ঃ বেলা ১১টা থেকে রাত  ১০:৩০মিঃ

সকলের সুস্বাস্থ্য কামনা করছি এবং সম্মেলনে যোগদানের বিনীত আমন্ত্রণ জানাচ্ছি। "জগতের সকল প্রাণী সুখী হোক।"

সুহাস বড়ুয়া, আহবায়কঃ নর্থ আমেরি কা বাংলাদেশী বুড্ডিষ্টস' কনফারে ন্স ২০১৭, বোষ্টন, ম্যাসাচুসেটস, যুক্তরাষ্ট্র।


বোষ্টোনে অনিন্দিতা কাজী’র একক সংগীত সন্ধ্যা ৩ জুন শনিবার

বৃহস্পতিবার, ০১ জুন ২০১৭

হাকিকুল ইসলাম খোকন ,বাপসনিউজ ঃ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের দৌহিত্র, কবির জীবন সৃষ্টি ও কর্মের উত্তরাধিকারী “অনিন্দিতা কাজী’র একক সংগীত সন্ধ্যা” অনুষ্ঠিত হবে ৩ জুন শনিবার, সন্ধ্যা ৬টায় বোষ্টোন শহরের First Parish church, 40 church street, north boroush, MA-01532 |

Picture
অনুষ্ঠানে ডনেশান ২০ ডলার জন প্রতি। যোগাযোগ বারীন বন্দোপধ্যায় ৫০৮-৮৬৪-৯৮৭৫ এবং সুহাস ৮৫৭-৪১৭-৫৪৫৭। অনুষ্ঠানে সকল প্রবাসীদের স্বাদর আমন্ত্রণ জানিয়েছেন আয়োজকবৃন্দ।


"নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের স্বাধীনতা দিবস ও গণহত্যা দিবস উদযাপন

বৃহস্পতিবার, ৩০ মার্চ ২০১৭

11

সুহাস বড়ুয়াঃ (বোস্টনা) গত ২৬শে মার্চ বোস্টনের ক্যামব্রিজ শহরের ওয়াশিংটন স্ট্রিটের পিসানী সেন্টার মিলনায়তনে নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের উদ্যোগে পালিত হল প্রথম গণহত্যা দিবস ও ৪৭তম স্বাধীনতা ও জাতীয় দিবস।

alt

আওয়ামী লীগ সভাপতি ওসমান গনির সভাপতিত্বে এবং সংগঠনের সাধারণ সম্পাদক সুহাস বড়ুয়া'র পরিচালনায় অনুষ্ঠিত সভায় ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাক হানাদার ও তাদের দেশীয় দোসরদের নিষ্ঠুর হত্যাযজ্ঞে নিহত হাজার হাজার নিরীহ মানুষ ও নয়-মাসব্যাপী মুক্তিযুদ্ধে প্রাণ বিসর্জনকারী লক্ষ লক্ষ শহীদদের ও নিপীড়িত জনতার আত্মার শান্তি কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

 alt

সভায় বক্তাগন ২৫শে মার্চকে প্রথম বারের মত গণহত্যা দিবস ঘোষণা করায় মাননীয় প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি জননেত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

alt

বক্তাগন বলেন, যুদ্ধাপরাধী আলবদর রাজাকারদের বিচার ও নির্মূলের পাশাপাশি এবার বাংলাদেশ থেকে জঙ্গি -মৌলবাদীদের নির্মূলের জন্য সকলকে এগিয়ে আসতে হবে।

alt

যে জাতি নয় মাসে একটি দেশ স্বাধীন করতে পারে, সে বাংগালী জাতির পক্ষে জঙ্গি নির্মূল করা অসম্ভব কিছু নয়।

alt

স্বাধীনতা বিরোধীরা ক্ষমতা দখল এবং সংবিধান পরিবর্তন করে বাংলাদেশকে মৌলবাদী জঙ্গি রাষ্ট্রে পরিনত করার যে সুদূর প্রসারী ষড়যন্ত্র করেছিল, দুর্ভাগ্য আজও তার কুফল জাতিকে ভোগ করতে হচ্ছে।

alt

বক্তারা আরো বলেন, বিএনপি-জামাত বাংগালী জাতিকে ধর্মীয় আবরনে ভাগ করে সংঘ্যালঘু ধর্মীয় সম্প্রদায়কে দ্বিতীয়, তৃতীয় শ্রেণীর নাগরিকে পরিণত করে । দুইটি নাম হলেও বিএনপি ও জামাত মূলত একই আদর্শের অনুসারী এবং তাঁরাই ঘৃণা ও সাম্প্ৰদায়িকতাকে উস্কে দিয়ে বাংলাদেশে নৈরাজ্য সৃষ্টির চেষ্ঠা চালাচ্ছে।

alt

এখন শুধু বাংলাদেশ নয় বিদেশেও প্রবাসী বাংগালীদের একটি গোষ্ঠী শিক্ষিত হয়েও সাম্প্রদায়িক ও মৌলবাদী রূপে আবির্ভূত হয়েছে যা আমরা এই বোস্টন শহরেও দেখতে পাচ্ছি।

alt

মৌলবাদীরা বাংলাদেশের মানুষকে বাংগালী বা মানুষ হিসাবে দেখেনা, দেখে মুসলমান, হিন্দু ,বৌদ্ধ, ক্রিষ্টান ইত্যাদি রূপে। বক্তাগন বঙ্গবন্ধুর জাতীয় চার মূল নীতির আলোকে বাংলাদেশকে পরিপূর্ন ভাবে ধর্মনিপেক্ষ দেশে হিসাবে প্রতিষ্ঠা করার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহবান জানান।

 alt
সভায় বক্তব্য রাখেন, আওয়ামী লীগ নেতা ডক্টর বিনয় পাল, নিউ ইংল্যান্ড ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি মাহফুজুর রহমান, নিউ ইংল্যান্ড মহিলা আওয়ামী লীগের সভাপতি নাসিম পারভীন, আওয়ামী লীগ নেত্রী সোফিদা বসু, ভারতীয় বাংগালী ও গবেষক ভানু দাশ, বেইনের সাবেক সভাপতি শহিদুল ইসলাম প্রিন্স, বেইনের বর্তমান সাধারণ সম্পাদক নোমান চৌধুরী, সহ-সাধারণ সম্পাদক কাওসার হক বুলবুল , রবিন দাশ পংকজ দাশ, শহিদুল ইসলাম রনি।

alt

নৈশ ভোজের মাধ্যমে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান শেষ হয়।


বোস্টন বাংলাদেশ বুড্ডিষ্ট এসোসিয়েশনের অভিষেক সম্পন্ন"

মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারী ২০১৭

সুহাস বড়ুয়াঃ (বাপস নিউজ) বোস্টনঃ গত ১৯ শে ফেব্রুয়ারী সন্ধ্যায় বোস্টনের কেমব্রিজ ৩৬৪ রিঞ্জ এভ্যেনিউ মিলনায়তনে বোস্টন  বাংলাদেশ বুড্ডিষ্ট এসোসিয়েশনের ২০১৭-২০১৮ কার্য বর্ষের জন্য নির্বাচিত কমিটির অভিষেক অনুষ্ঠিত হয়।

Picture

বিদায়ী সভাপতি শিমুল বড়ুয়া এবং নবাগত সভাপতি দেবাশীষ বড়ুয়ার পালাক্রমিক সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় বক্তারা বলেন, গণতান্ত্রিক ধারা বাহিকতায় এই সংগঠন আজ ষোড়শ বর্ষে পদার্পন করে নতুন প্রত্যাশা নিয়ে নতুন কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর করছে।

alt

এই সংগঠন বোস্টন প্রবাসী বাংলাদেশী বৌদ্ধ এবং তাঁদের নতুন প্রজন্মদের জন্য আড়াই হাজারাধিক বছরের বৌদ্ধ ধর্ম এবং বিকাশমান সংস্কৃতির একটি অনন্য ঠিকানা। পারস্পরিক সম্মান, সম্প্রীতি ও কল্যাণময় কাজের মাধ্যমে বোস্টন বাংলাদেশ বুড্ডিষ্ট এসোশিয়েশন আগামী প্রজন্মের জন্য রেখে যাবে গৌরব গাঁথা ইতিহাস ও সমৃদ্ধ বাংলাদেশী বৌদ্ধ সমাজ।

alt

অভিষেক অনুষ্ঠানে বক্তব্য রাখেন, প্রাক্তন সভাপতি যথাক্রমে তরুণ বড়ুয়া এবং সৌমেন্দু বড়ুয়া, প্রাক্তন সহ -সভাপতি রাতুল বড়ুয়া ও উজ্জ্বল বড়ুয়া, সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক সুহাস বড়ুয়া এবং নবাগত সাধারণ সম্পাদক প্ৰজয় বড়ুয়া, প্রাক্তন ধর্মীয় সম্পাদক দীপন বড়ুয়া এবং স্বরূপ বড়ুয়া।সংগঠনের শিশুদের লাল গোলাপ অভিনন্দন এবং করতালির মাধ্যমে ১১ সদস্য বিশিষ্ট কমিটিকে পরিচয় করিয়ে দেন বিদায়ী সভাপতি শিমুল বড়ুয়া।   

alt
নব নির্বাচিত কমিটির সদস্যরা হলেন, সভাপতি দেবাশীষ বড়ুয়া,সহ-সভাপতি সুহাস বড়ুয়া, সাধারণ সম্পাদক প্ৰজয় বড়ুয়া, সহ-সাধারণ সম্পাদক দীপন বড়ুয়া, অর্থ সম্পাদক দীপায়ন বড়ুয়া, ধর্মীয় সম্পাদক অয়ন বড়ুয়া, সাংস্কৃতিক সম্পাদক রাজু বড়ুয়া, গণমাধ্যম ও প্রচার সম্পাদক প্রবাল বড়ুয়া, নির্বাহী সদস্য শিমুল বড়ুয়া, কল্লোল বড়ুয়া এবং সোহেল বড়ুয়া।অনুষ্ঠানের ২য় পর্বে ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং এতে সংগীত পরিবেশন করেন, শিল্পী স্বরূপ বড়ুয়া, শিমুল বড়ুয়া, দেবাশীষ বড়ুয়া, উজ্জ্বল বড়ুয়া, শান্তা বড়ুয়া, অন্জু বড়ুয়া এবং পিপলী মুৎসুদ্দী। নৈশ ভোজের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।


সুরঞ্জিত সেন সেনগুপ্তের মৃত্যুতে নিউইংল্যান্ড আওয়ামী লীগ’র শোক

সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,আয়েশ আক্তার রুবি,আমেন আক্তার নিপা,বাপসনিঊজ:নিউইংল্যান্ড আওয়ামী লীগের সভাপতি ওসমান গনি ও সাধারন সম্পাদক সুহাস বডুয়া এক বিবৃতিতে প্রবীণ বিজ্ঞ পার্লামেন্টারিয়ান আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেন সেনগুপ্তের মৃত্যুতে গভীর শোক ও তার পরিবার পরিজনের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন।

Picture

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশের পার্লামেন্টে তার ন্যায় হাস্য, রশিক ও জ্ঞানদীপ্ত বক্তব্য দেয়ার মতো পার্লামেন্টারিয়ানের অভাব পূরন করতে আমাদেরকে অনেক সময় অপেক্ষা করতে হবে।


বস্টনে ‘নিউ ইংল্যান্ড হিন্দু সোসাইটি’র উদ্যোগে ঐতিহ্যবাহী ‘পিঠা উৎসব’ অনুষ্ঠিত

বৃহস্পতিবার, ২৬ জানুয়ারী ২০১৭

Picture

বাপ্ নিউজ : বস্টন থেকে : যুক্তরাষ্ট্রের বস্টনে প্রবাসী বাংলাদেশিদের সংগঠন ‘নিউ ইংল্যান্ড হিন্দু সোসাইটি’র উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে বাংলার ঐতিহ্যবাহী ‘পিঠা উৎসব’। স্থানীয় সময় রোববার বস্টনের ক্যাম্ব্রিজ এলাকার একটি মিলনায়তনে এ পিঠা উৎসবের আয়োজন করা হয়।সন্ধ্যা ৬টা থেকে শুরু হয়ে রাত ৯টা পর্যন্ত চলে এ উৎসব।বস্টন ও তার আশপাশে বসবাসরত বাংলাদেশিরা তাদের বানানো নানা ধরনের পিঠা নিয়ে এ উৎসবে অংশ নেন।

alt

সংগঠনটির সদস্য এবং উপদেষ্টা বিনয় ভূষণ পাল,উপদেষ্টা আশিষ কুমার দেব, উপদেষ্টা তপন কুমার সাহা,প্রাক্তন প্রেসিডেন্ট অনুপ কুমার দেব এবং সোসাইটির বর্তমান প্রেসিডেন্ট বিপ্লব কুমারের পিঠা খাওয়ার মধ্য দিয়ে উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়।সুজির পোয়া,ঝাল পিঠা,সাজের পিঠা,আলুর পিঠা,চিতল পিঠা,পাটিসাপটা, দুধপুলি, তালের পিঠার সাথে ছিল  ভর্তা,চিকেন এবং মুখরোচক ঝাল-তরকারি।

alt

এ পিঠা উৎসবের মধ্য দিয়ে প্রবাস-প্রজন্মকে বাঙালির হাজার বছরের ঐতিহ্যেও বার্তা পৌঁছানোর প্রয়াস চালানো হচ্ছে বলে জানান আয়োজকরা। পিঠা উৎসবে বিভিন্ন ধরনের পিঠা,খাবার এবং পানীয় সরবরাহ করেছেন অভয়া দেব,তুলিকা ধর,মুক্তা ব্যাপারী,শিল্পী নাথ,অনিতা ভট্টাচার্য,সীমা দেব,মিত্রা নন্দী,চম্পা দাস,শম্পা তালুকদার,মৌমিতা দাস,মৌসুমি দাস,ইলা দে,সুবর্ণা দাসগুপ্ত,বেলি দে  ও পম্পী শীল।


জনপ্রিয় নিউজ পোর্টাল বোষ্টনবাংলানিউজ, কমের সম্পাদক সুহাস বড়–য়ার মা নমিতা বড়ুয়ার মৃত্যুতে শোক প্রকাশ

বুধবার, ২৮ ডিসেম্বর ২০১৬

হাকিকুল ইসলাম খোকন, বাপসনিউজ : যুক্তরাষ্ট্রে’র বোষ্টন শহর থেকে প্রকাশিত সর্বপ্রথম এবং একমাত্র বিশ^ব্যাপী সমাদৃত ও জনপ্রিয় দৈনিক নিউজপোর্টাল এবং নিউজ এজেন্সি “বোষ্টনবাংলানিউজ.কম সম্পাদক সুহাস বড়ুয়ার মা নমিতা বড়–য়া(৮৬) গত ২৬ ডিসেম্বর সোমবার বোষ্টনের স্থানীয় সময় বিকাল ৪টা ৪০মিনিট বোষ্টন মেডিকেল সেন্টারে নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে পরলোক গমন করেছেন।

alt

মৃত্যুকালে তিনি ৭ পুত্র ,অসংখ্য নাতী-নাতনী সহ বহু গুণগ্রাহী রেখে গেছেন মরহুমা নমিতা বড়ুয়ার মৃত্যুতে জনপ্রিয় দৈনিক নিউজপোর্টাল এবং নিউজ এজেন্সি “বোষ্টনবাংলানিউজ.কম এর পক্ষ থেকে গভীর শোক প্রকাশ ও শোক সমতপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন জনপ্রিয় দৈনিক নিউজপোর্টাল এবং নিউজ এজেন্সি “বোষ্টনবাংলানিউজ.কম সম্পাদক মন্ডলীর সভাপতি ওসমান গণি, প্রধান সম্পাদক হাকিকুল ইসলাম খোকন, সহযোগী সম্পাদকবৃন্দ বিশ^জিৎ সাহা, নাসিম পারভীন পারু, সামসুল আলম ও আয়েশা আক্তার রুবি।


নিউ ইংল্যান্ড আওয়ামীলীগ,যুক্তরাষ্ট্র শাখার সাধারণ সম্পাদক সুহাস বড়ুয়ার মা নমিতা বড়ুয়া মৃত্যু

বুধবার, ২৮ ডিসেম্বর ২০১৬

বাপ্ নিউজ : বোস্টন থেকে : নিউ ইংল্যান্ড আওয়ামীলীগ,যুক্তরাষ্ট্র শাখার সাধারণ সম্পাদক সুহাস বড়ুয়ার মা নমিতা বড়ুয়া গত ২৬ ডিসেম্বর সোমবার বোস্টন এর স্থানীয় সময় বিকেল ৪টা ৫০ মিনিটে বোস্টন মেডিকেল সেন্টারে নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে পরলোক গমন করেন। মৃত্যু কালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। নমিতা বড়ুয়া তার পুত্র সুহাস বড়ুয়ার সাথে দীর্ঘদিন বোস্টনের ডরচেস্টার শহরে বসবাস করে আসছিলেন।

Picture
নমিতা বড়ুয়ার মৃত্যুতে নিউ ইংল্যান্ড আওয়ামীলীগের সভাপতি ওসমান গনি ,যুবলীগের সভাপতি সিরাজুম মুনির, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ফরিদা আরভি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন এবং সুহাস বড়ুয়ার পরিবারকে যেন সৃষ্টিকর্তা এই শোক কাটিয়ে উঠার শক্তি দেন এই প্রার্থনা করেছেন।