Editors

Slideshows

http://bostonbanglanews.com/index.php/components/com_gk3_photoslide/components/com_gk3_photoslide/thumbs_big/605744Finding_Immigrant____SaKiL___0.jpg

কুইন্স ফ্যামিলি কোর্টে অভিবাসী

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ দ্যা ইন্টারফেইস সেন্টার অব নিউইয়র্ক ও আইনী সহায়তা সংগঠন নিউইয়র্ক এর উদ্যোগে গত ২৪ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৯ See details

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

নিউয়র্কের খবর

যথাযোগ্য মর্যাদায় জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে ‘স্বাধীনতা ও জাতীয় দিবস’ উদযাপন

বুধবার, ২৯ মার্চ ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ:নিউইয়র্ক : প্রতি বছরের ন্যায় এবারও যথাযোগ্য মর্যাদায় জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০১৭ উদযাপন করেছে। দিবসটি উদযাপন উপলক্ষে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়।

alt

গত ২৬ মার্চ রবিবার সকাল ৯টায় স্থায়ী মিশনে জাতীয় সঙ্গীতের সূর-মূর্ছনার মধ্য দিয়ে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর সকাল ১০টায় বাংলাদেশ স্থায়ী মিশন এবং নিউইর্য়কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল ও কংগ্রেস অব বাংলাদেশি আমেরিকান ইনক্ যৌথভাবে স্থানীয় এলম্হার্স্ট হাসপাতালে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি আয়োজন করে। মিশন ও কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারি ছাড়াও স্থানীয় প্রবাসী বাঙালিগণ এই কর্মসূচিতে স্বেচ্ছায় রক্ত দান করেন।খবর বাপসনিঊজ।

alt
বেলা ২টায় স্থায়ী মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে পূনরায় জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু করা হয় মূল আলোচনা অনুষ্ঠান। এসময় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চারনেতা, মহান মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ এবং ২ লাখ নির্যাতিত মা-বোনের স্মরণে একমিনিট নিরবতা পালন করা হয়। এরপর উপস্থিত মুক্তিযোদ্ধাগণ জাতির পিতার প্রকৃতিতে সম্মিলিতভাবে সশ্রদ্ধ সালাম প্রদর্শন করেন।

alt

মূল আলোচনার আগে দিবসটি উপলক্ষে প্রদত্ত মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী, মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। আলোচনা পর্বের শুরুতে স্বাগত ভাষণ প্রদান করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

alt
স্বাগত ভাষণে স্থায়ী প্রতিনিধি স্বাধীনতার জন্য বাঙালির সূদীর্ঘ সংগ্রামের ইতিহাস তুলে ধরে বলেন, “জাতির পিতার অবিসংবাদিত নেতৃত্বে বাঙালি জাতি পরাধীনতার শৃঙ্খল ভেঙ্গে বিজয় অর্জন করেছে। আমরা বঙ্গবন্ধুর প্রদর্শিত পররাষ্ট্র নীতি ‘সকলের সঙ্গে বন্ধুত্ব-কারও সঙ্গে বৈরিতা নয়’ ধারণ করেই পররাষ্ট্র নীতির বাস্তবায়ন করে যাচ্ছি”।

alt
জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্য নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার বাংলাদেশকে বিশ্বের বুকে উন্নয়নের রোল মডেলে পরিণত করেছে মর্মে উল্লেখ করে প্রবাসীদের উদ্দেশ্যে রাষ্ট্রদূত বলেন, “আপনারা রেমিটেন্স পাঠানোর মাধ্যমে দেশের উন্নয়নে প্রত্যক্ষ ভূমিকা রাখছেন।

alt

প্রত্যেক প্রবাসী বাংলাদেশী বিদেশের মাটিতে দেশের শুভেচ্ছা দূত। আপনারা আপনাদের কাজ ও ব্যবহারের মাধ্যমে প্রবাসে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল রাখবেন। জাতির পিতার সোনার বাংলা গড়ায় আরও ভূমিকা রাখবেন - এটাই আমার প্রত্যাশা”।

alt
নিউইয়র্কস্থ কনস্যুলেট জেনারেলের কনসাল জেনারেল শামীম আহসান এনডিসি বলেন, “একাত্তরের শহীদদের রক্ত আর মা-বোনের সম্ভ্রম বৃথা যায়নি। বাংলাদেশ আজ শুধু আঞ্চলিক পর্যায়েই নয়, বিশ্বের বুকে মাথা উচু করে দাড়িয়েছে; আর এটি সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে”। তিনি প্রবাসী কমিউনিটিকে সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আরও অবদান রাখার আহ্বান জানান।

alt
যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান বলেন, “আসুন দলমত নির্বিশেষে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশকে আরও সামনে এগিয়ে নিতে সকল প্রবাসী বাংলাদেশি নাগরিক একযোগে কাজ করে যাই - মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে এই হোক আমাদের অঙ্গীকার”।

alt
 অনুষ্ঠানটিতে যুক্তরাষ্ট্র প্রবাসী মুক্তিযোদ্ধা, সংস্কৃতি কর্মী, নাট্যকার, বাংলাদেশ আওয়ামী লীগ যুক্তরাষ্ট্র শাখার নেতা-কর্মীসহ জাতীয় পার্টির নেতৃবৃন্দ ও বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী নাগরিক উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটিতে স্বেচ্ছায় রক্তদানকারীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।


বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার প্রত্যয় নিয়ে যুক্তরাষ্ট্র আ:লীগের স্বাধীনতা দিবস উদযাপন

বুধবার, ২৯ মার্চ ২০১৭

হাকিকুল ইসলাম খোকন: বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে :যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস ২৬শে মার্চ পালন করেন ৷ যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সভাপতি ড.সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘে বাংলাদেশর স্থায়ী প্রতিনিধি ড. মাসুদ বিন মোমিন ৷ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন.যুক্তরাস্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা ড. প্রদীপ কর.ডা: মাসিদুল হাসান.ও সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন . এবং বীরমুক্তিযোদ্ধারা । গত ২৬শে মার্চ রবিবার সন্ধ্যা ৭টায নিউইয়র্কে উডসাইড কুইন্স প্যালেস পার্টি হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয। । অনুষ্ঠvb   পরিচলনা করেন . ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আব্দুস সামাদ আজাদ।

alt

উক্ত আলোচনা সভায প্রধান অতিথি জাতিসংঘে বাংলাদেশর স্থায়ী প্রতিনিধি ড. মাসুদ বিন মোমিন বলেন, যুক্তরাষ্ট্র আওয়ামীলীগ একটি বৃহৎ সংগঠন ৷ যেখানে অনেক নেতাকর্মী আছে থাকবে কিন্তু একটা জিনিস মনে রাখতে হবে দলের স্বার্থে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে একসাথে চলতে হবে ৷ তিনি উল্লখ করেন কিছুদিন আগে ডাঃ দিপু মনি যুক্তরাষ্ট্র সফরের সময় দলীয় নেতাকর্মীদের যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড.সিদ্দিকুর রহমানের নেতৃত্বে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন ৷ তিনি আরও বলেন এই ধরনের জাতীয় অনুষ্ঠান গুলোতে তরুন প্রজন্ম তেমন একটা উপস্থিত থাকেন না তিনি দলীয় নেতাকর্মীসহ সকলের প্রতি আহ্বান জানান এই ধরনের অনুষ্ঠান গুলোতে তরুন প্রজন্মকে অংশগ্রহনে উৎসাহ যোগাতে হবে তবেই তারাও মুক্তিযুদ্ধ ও এর সঠিক ইতিহাস জানতে পারবে এবং মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হবে ৷

alt
যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড.সিদ্দিকুর রহমান তার বক্তব্যে বলেন, আমার একটি চ্যালেঞ্জ ছিল সেটি হলো যেদিন দেখবো যুক্তরাষ্ট্র আওয়ামীলীগ বিভক্ত সেদিন আমি আর যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি পদে থাকবো না ৷ যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ নিয়ে অনেকেই অনেক ধরনের ষড়যন্ত্র করেছে কিন্তু কোন ষড়যন্ত্রই সফল হয়নি ৷ হবেও না কারন আমরা একটা জায়গায় অনঢ় ছিলাম সেটা হলো আমরা বঙ্গবন্ধুর সৈনিক আমরা শেখ হাসিনার সৈনিক আমরা সজীব ওয়াজেদ জয়ের সৈনিক ৷ আমরা আর কোথাও মাথা নিচু করবো না ৷ তিনি বলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের পদ নিয়ে যারা ঘরে বসে থাকে ৩রা মার্চ,৭ই মার্চ,১৭ই মার্চ, ২৫শে মার্চ,২৬শে মার্চ যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের জাতীয় অনুষ্ঠান গুলোতে আসবেন না তা হতে পারেনা ৷ তিনি অঙ্গ সহযোগি সংগঠনের সকল নেতাকর্মীদের উদ্দেশ্য বলেন মুখে আওয়ামী লীগ করবেন অথচ আওয়ামী লীগ আয়োজিত অনুষ্ঠানে আসবেন না তা হতে পারে না, প্রয়োজনে পদ ছেড়ে দিন ৷ তিনি আরও বলেন যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের মধ্যে কোন দ্বিধাবিভক্ত নেই থাকতে পারে না ৷ তিনি উল্লখ করেন বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে আসার আগে বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সাথে আমার সাক্ষাত হয়েছে তিনি বলেছেন, অঙ্গসহযোগি সংগঠন কোন দল থাকবে আর কোন দল থাকবে না তা আপনাদের যাচাই-বাছাই করতে হবে ৷

alt

সিদ্দিকুর রহমান বলেন মূল দলের ক্ষতি করে এমন কোন সংগঠনকে যেমন বাংলাদেশ আওয়ামী লীগ সমর্থন করে না তেমনি যুক্তরাষ্ট্র আওয়ামী লীগও সমর্থন করবে না ৷ তিনি শ্রমীক লীগের কঁথা উল্লেখ করে বলেন। আমি যদি চাই শ্রমীক লীগ থাকবে যদি না চাই থাকবে না। এটা আমাকে বলে দিয়েঁছে বাংলাদেশ আওয়ামী লীগের সাধারন সম্পাদক । পরিশেষে তিনি জঙ্গীবাদ নিয়েও কঁথা বলেন। সভায আরো বক্তব্য রাখেন. যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ–সভাপতি সৈয়দ বসরাত আলী, মাহাবুবুর রহমান, সাছুদ্দিন আজআদ, লুতফুর করিম। যুগ্ন সাধারন সম্পাদক আইরিন পারভীন, সাংগঠনিক সম্পাদক ফারুক আহমেদ, মহিউদিন দেওয়ান, আব্দুল হাসীব মামুন, কৃষি বিষয়ক সম্পাদক আশরাফুজ্জামান, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক,জাহাঙ্গির হোসেন, প্রচার সম্পাদক হাজী এনাম, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা মোজাহিদুল ইসলাম,যুব ও ক্রীড়া সম্পাদক মাহাবুবুর রহমান টুকু, শিক্ষা বিষয় সম্পাদক এম এ করিম জাহাঙ্গীর, শিল্প ও বাণিজ্য ফরিদ আলম,শ্রম সম্পাদক মেজবা আহমেদ, সাংস্কৃতিক সম্পাদক শহীদ হাসান, উপপ্রচার সম্পাদক তৈয়বুর রহমান টনি, কোষাধ্যক্ষ আবুল মনসুর খান–, প্রবাসী কল্যাণ সম্পাদক সোলেয়মান আলী, ইমিগ্রেশন সম্পাদক আব্দুর রহমান মামুন ।

Picture

মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি জাকারিযা চৌধরী. সাধারন সম্পাদক ইমদাদ চৌধরী. ইষ্ট আওয়ামী লীগের সাধারন সম্পাদক শাহীন আজমল ।সদস্য যুক্তরাস্ট্র আওয়ামী লীগ সম্মানিত শাহানারা রহমান, খোরশেদ খন্দকার, আব্দুল হামিদ .শামশুল আবেদিন, আলী হোসেন গজনবী, আমিনুল ইসলাম কলিন্স, আতাউল গনি আসাদ, হাসান মাসুক ও এম আনোয়ার, মহিলা আওয়ামী লীগের সভানেত্রী মমতাজ শাহানাজ . সাধারন সম্পাদক ফরিদা ইয়াসমিন প্রমুখ।

alt

এছাডাও সভায যুক্তরাষ্ট্র যুবলীগ. সেবক লীগ .ছাত্রলীগ সহ অন্যান্য অঙ্গরাজ্য থেকে আশা অনেক নেতাকর্মী উপস্থিত ছিল। সভায সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে শেষ হয । সংগীত পরিবেশন করেন স্বাধীনবাংলা বেতারকেন্দ্রের শিল্পী শহীদ হাসান.ও সুমিতা দাস।সভায় সিলেটে নিহত শহীদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয। দোয়া পরিচলনা করেন মওলানা সাইফুল ইসলাম ।

alt

সবার প্রারম্ভে ১৯৭৫-এর ১৫ আগষ্ট স্বপরিবারে নিহত জাতির জনক বঙ্গবন্ধু, ডাঢা কেন্দ্রিয় কারাগারে চার জাতীয় নেতা, একাত্তর-এর মুক্তিযুদ্ধ ও  ১৯৫২- এর মহান ভাষা আন্দোলনসহ আজ পর্যন্ত সকল গণতান্ত্রিক আন্দোলনে নিহতদের স্মরনে সভায় দাঁড়িয়ে  এক মিনটি কাল নিরাবতা পালন করা হয়।


রাজাকার ও জঙ্গিমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার স্লোগানে নিউইয়র্কে স্বাধীনতা দিবস প্যারেড

মঙ্গলবার, ২৮ মার্চ ২০১৭

Picture

প্রবাসে মহান স্বাধীনতা দিবস পালন করেছে বাংলাদেশ স্থায়ী মিশন, ওয়াশিংটন দূতাবাস, নিউইয়র্ক বাংলাদেশ কন্স্যুলেট, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা সংসদ, যুক্তরাষ্ট্র জাতীয় পার্টি, নিউইয়র্কের সবচেয়ে বড় সংগঠন বাংলাদেশ সোসাইটি, মুক্তধারা ফাউন্ডেশন, বাংলাদেশ জাতীয়তাবাদী ফোরাম, বিয়ানীবাজার সমিতিসহ প্রবাসের বিভিন্ন সামাজিক ও আঞ্চলিক সংগঠন।

alt

২৬ মার্চ রোববার অপরাহ্নে দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধেই শতশত প্রবাসী জ্যাকসন হ্ইাটসের রাস্তায় এ শোভাযাত্রায় অংশ নেন। নেতৃত্ব দেন মুুক্তিযুদ্ধে আমেরিকান বন্ধু লেয়ার লেভিনকে সাথে নিয়ে প্রবাসের মুক্তিযোদ্ধারা।

alt

বেলুন উড়িয়ে এ শোভাযাত্রার উদ্বোধন ঘোষণা করেন নিউইয়র্ক সিটির পাবলিক এডভোকেট লেটিসা জেমস। এর আগে ডাইভার্সিটি প্লাজায় মুক্তমঞ্চে স্থাপিত জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযোদ্ধা অভিবাদন জ্ঞাপন করেন। এ কর্মসূচির নেতৃত¦ দেন ‘সেক্টর কমান্ডার্স ফোরাম’র নবগঠিত যুক্তরাষ্ট্র শাখার আহবায়ক রাশেদ আহমেদ। এ সময় হিমেল হাওয়ার মধ্যেই নতুন প্রজন্মের শিশু-কিশোরেরা চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় অংশ নেয়।

alt

প্রবাসের ৪৬ কবির আবৃত্তি ও কবিতা পাঠের পর উপস্থিত ২০ মুক্তিযোদ্ধাকে লাল-সবুজের উত্তরীয় পরিয়ে বিশেষ সম্মান জানানো হয়। এ পর্বের উপস্থাপন করেন মুক্তধারা ফাউন্ডেশনের দিনব্যাপি এ কর্মসূচির আহবায়ক মুক্তিযোদ্ধা তাজুল ইমাম। সম্মানপ্রাপ্ত মুক্তিযোদ্ধার মধ্যে ছিলেন মমতাজ হাসান বীরপ্রতিক, ক্যাপ্টেন (অব:)সাঈদ বীরপ্রতিক, ড. নূরন্নবী, মাহবুবুর রহমান, লাবলু আনসার, আবুল কাশেম সরকার, নূরল ইসলাম, আয়ুব আলী খান প্রমুখ।

alt

এরপর মূলমঞ্চে মুক্তিযুদ্ধের পক্ষে অবিস্মরণীয় ভূমিকা পালনকারি আমেরিকান লেয়ার লেভিনকে বিশেষভাবে সম্মান জানানো হয়। এ পর্বের সঞ্চালনা করেন সাংবাদিক ও লেখক হাসান ফেরদৌস।স্বাধীনতা দিবসের আমেজে শিশু-কিশোরদের প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন মুক্তিযোদ্ধা নূরল ইসলাম ও আবুল কাশেম। এ পর্বের সমন্বয় করেন নারী সংগঠক রানু ফেরদৌস ও লেখিকা নাসরীন চৌধুরী।

alt

প্রসঙ্গত: উল্লেখ্য যে, ২০২১ সালে স্বাধীনতা দিবসের ৫০ বছর পূর্তিকে সামনে রেখে গত বছর থেকেই প্রস্তুতিমূলক নানা কর্মসূচির আয়োজন করছে মুক্তধারা ফাউন্ডেশন।

alt

রজত জয়ন্তী উৎসবে ব্যাপক লোক-সমাগমের প্রস্তুতি কর্মসূচিতে বিভিন্ন শ্রেণী ও পেশার প্রবাসী ছাড়াও নতুন প্রজন্মের অংশগ্রহণ সকলকে আশান্বিত করছে বলে জানান মুক্তধারা ফাউন্ডেশনের কর্ণধার বিশ্বজিৎ সাহা।

alt

এবারের বিভিন্ন পর্বে সঙ্ীত পরিবেশন করে সুর ও ছন্দ শিল্পী গোষ্ঠি, বহ্নিশিখা সংগীত নিকেতনের শিল্পীরা। সমগ্র অনুষ্ঠানে নিউইয়র্কে বাংলাদেশের কন্সাল জেনারেল শামীম আহসানও ছিলেন সরব।


নিউইয়র্কের এলমহার্স্ট হাসপাতালে “রক্তদান কর্মসূচী” পালিত

মঙ্গলবার, ২৮ মার্চ ২০১৭

Picture

জাতিসংঘে বাংলাদেশর স্থায়ী মিশনের মান্যবর রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন-এর প্রস্তাবনায় নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল ও কংগ্রেস অব বাংলাদেশী আমেরিকানস-এর যৌথ উদ্যোগে উক্ত রক্তদান কর্মসূচী সফলভাবে সম্পন্ন হয়।খবর বাপসনিঊজ।

alt

কংগ্রেস অব বাংলাদেশী আমেরিকানস-এর চেয়ারম্যান প্রকৌঃ মোহাম্মদ আলী সিদ্দিকীর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের মান্যবর রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মাননীয় কনসাল জেনারেল শামীম আহসান, এনডিসি। আরেক বিশেষ অতিথি মাননীয় কাউন্সিলম্যান ড্যানিয়েল ড্রম- তাঁর মায়ের অসুস্থতাজনিত কারণে অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি।

alt
অন্যান্য অতিথিবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন- যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ও কংগ্রেস উপদেষ্টা ড.সিদ্দিকুর রহমান, কংগ্রেস অব বাংলাদেশী আমেরিকানস-এর উপদেষ্টা ড. মহসিন আলী, ড. প্রদীপ রঞ্জন কর, ডা.মাসুদূল হাসান, লেখক-কলামিস্ট বেলাল বেগ, কংগ্রেসের পরিচালক এ্যাড. শাহ মোঃ বখতিয়ার আলী, রুমানা আক্তার, সাখাওয়াত বিশ্বাস, নূরুজ্জামান সর্দার, জাহাঙ্গীর এইচ মিয়া, গিয়াস উদ্দিন বিশ্বাস, দুরুদ মিয়া রনেল, রফিকুল ইসলাম, রহিমুজ্জামান সুমন, পঙ্কজ দেবনাথ, শাকিল আহমেদ, সফিউল আলম, কবিতা সেন, উপস্থায়ী প্রতিনিধি তারেক আহমেদ, ডেপুটি কনসাল জেনারেল শাহেদ আহমেদ, ভাইস কনসাল আসিফ আহমেদ সহ কংগ্রেস অব বাংলাদেশী আমেরিকানস-এর আরও ৪০/৫০ জন কর্মকর্তাবৃন্দ।

alt
রক্তদান কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন কংগ্রেসের সেক্রেটারী জেনারেল মনজুর চৌধুরী ও ভাইস চেয়ারম্যান কাজী আজিজুল হক খোকন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ভাইস চেয়ারম্যান আব্দুর রহিম বাদশাহ। প্রধান অতিথির ভাষনে মান্যবর রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেন, বাংলাদেশী কমিউনিটিতে ব্যতিক্রমধর্মী এধরনের উদ্যোগকে ভূয়সী প্রশংসা করেন এবং ভবিষ্যতে “রাস্তাঘাট পরিচ্ছন্ন্য করণ”, “স্বাস্থ সচেতনতামূলক” বিভিন্ন কর্মসূচী হাতে নেয়ার আহবান জানান।

alt

উনি অতীতে রাষ্ট্রদূত হিসেবে যেখানে ছিলেন, সেখানেই এধরনের কার্যক্রম করেছেন বলে জানান। তিনি কনস্যুলেটের সংশ্লিষ্টতাকে ধন্যবাদ দেন এবং কংগ্রেস অব বাংলাদেশী আমেরিকান্স এর মত একটি অরাজনৈতিক সংগঠনের সেবামূলক কাজের ভূয়সী প্রশংসা করেন এবং ভবিষ্যতে আরও বেশী বেশী উদ্যোগ গ্রহনের আহবান জানান।জনাব শামীম আহসান তাঁর বক্তব্যে বলেন, আমেরিকানদের রক্ত দিয়ে বাংলাদেশী কমিউনিটি একটি মেলবন্ধন সৃষ্টি করতে যাচ্ছে। উনি বলেন, আমি সত্যিই অভিভূত এ ধরনের উদ্যোগ নেয়ার জন্যে। আমি নিজে রক্ত দিয়ে নিজেকে এ কর্মসূচিতে শরীক হতে পেরে ধন্য মনে করছি। এ কর্মসূচীর খবর মূলধারার রাজনীতি ও মিডিয়ায় প্রচারের জন্য তিনি অনুরোধ জানান।কর্মসূচীতে মোট ৩৪জন ডোনার রক্তদান করেন এবং ২৪জন প্রাথমিক পরীক্ষায় অকৃতকার্য্য হওয়ায় রক্তদান করতে পারেননি। উপস্থিত অনেকেই শারীরিক অসুস্থতা ও বয়সের কারণে রক্তদান করতে সমর্থ হননি। সকাল ১০ঃ০০টা থেকে শুরু করে একটানা বেলা ৩ঃ০০টা পর্যন্ত বিরামহীনভাবে রক্তদান কর্মসূচী পালিত হয়।

alt
পরে জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশনে সকল ডোনারদের মধ্যে মান্যবর রাষ্ট্রদূতের পক্ষ থেকে সনদপত্র বিতরণ করা হয় এবং সকলকে মধ্যাহ্নভোজে আপ্যায়ন করা হয়।


গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের দৃঢ় অঙ্গীকার

মঙ্গলবার, ২৮ মার্চ ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,হেলাল মাহমুদ, বাপসনিঊজ:নিউইয়র্ক (যুক্তরাষ্ট্র) থেকে : ২৫শে মার্চ, ১৯৭১। রাতের অন্ধকারে রচিত হয়েছিল মানব সভ্যতার ইতিহাসে একটি কলঙ্কিত অধ্যায়। বাঙালির মুক্তিসংগ্রামের আন্দোলনকে শ্বাসরুদ্ধ করতে ঘুমন্ত নারী শিশুসহ নিরীহ নিরস্ত্র বাঙালির উপর ঝাপিয়ে পরে পাকিস্তানি হানাদার বাহিনী। ‘অপারেশন সার্চলাইট’ নামের সেই অভিযানে কালরাতের প্রথম প্রহরে ঢাকায় চালানো হয় গণহত্যা।সেই কাল রাত্রিতে সংঘটিত গণহত্যায় শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে যথাযথ মর্যাদায় গণহত্যা দিবস পালন করেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি নিউইয়র্ক চ্যাপ্টার।

alt

জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় প্রদীপ প্রজ্বলন করে কিছুক্ষন নীরবে দাঁড়িয়ে থাকেন সংগঠনের নেতৃবিন্দ। এর পর সংগঠনের সভাপতি ফাহিম রেজা নুর বলেন বাংলাদেশে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি ৩০ লক্ষ শহীদের স্মরণে ৩০ লক্ষ বৃক্ষ রোপণের কর্মসূচী হাতে নিয়েছে, তারই ধারাবাহিকতায় সংগঠনের নিউইয়র্ক চ্যাপ্টারও শহীদদের স্মৃতি চির সবুজ, চির জাগ্রত রাখতে একটি প্রতীকী বৃক্ষ রোপণের সিদ্ধান্ত নিয়েছে।এইসময় তিনি বৃক্ষটি নির্মূল কমিটির উপদেষ্টা সিতাংশু গুহের বাড়ীর আঙ্গিনায় রোপণ করার জন্য হস্থান্তর করেন।

Picture

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি নিউইয়র্ক চ্যাপ্টার সাধারণ সম্পাদক স্বীকৃতি বড়ুয়ার পরিচালনায় গণহত্যা দিবসের আলোচনায় সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ ‘৭১ সংগঠনের যুক্তরাষ্ট্র শাখা এবং নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগও অংশগ্রহণ করেন। সমবেত নেতৃবিন্দরা বলেন দীর্ঘ ৪৬ বছর পরে হলেও বাংলাদেশে গণহত্যা দিবস জাতীয় স্বীকৃতি পেয়েছে। এজন্য নেতৃবিন্দ বাংলাদেশ সরকার, নির্মূল কমিটির কেন্দ্রীয় কমিটির নেতৃবিন্দ এবং বাংলাদেশের জনগণকে ধন্যবাদ ও অভিনন্দন জানা। তারা বলেন ‘গণহত্যা দিবস’ বাংলাদেশের মুক্তিসংগ্রামে ত্রিশ লক্ষ বাঙালির আত্মত্যাগের মহান স্বীকৃতির পাশাপাশি তৎকালীন পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বর গণহত্যার বিরুদ্ধে চরম প্রতিবাদের প্রতীক। এই ধরনের নৃশংস হত্যাকাণ্ড যেন পৃথিবীর আর কোথাও না ঘটে, ২৫শে মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণা দিয়ে বিশ্ববাসীকে গণহত্যার ভয়াবহতা সম্পর্কে জানাতে হবে। বক্তব্য রাখেন নির্মূল কমিটির উপদেষ্টা মণ্ডলীর সদস্য যথাক্রমে সৈয়দ মোহাম্মদ উল্লাহ, আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন, বেলাল বেগ, সুব্রত বিশ্বাস, সিতাংশু গুহ, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের গোলাম মোস্তফা মিরাজ, গণজাগরণ মঞ্চের মিনহাজ সাম্মু, সেক্টর কমান্ডারস ফোরামের আব্দুল বারী, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের শাহীন আজমল, প্রমুখ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কবির আনোয়ার, আকবর হায়দার কিরণ, নবেন্দু দত্ত, শফি চৌধুরী হারুন, গোপন সাহা, শিবলী সাদেক, শুভ রায়, দুরুদ মিঞা রনেল সহ অন্যান্য নেতৃবিন্দ। বক্তব্যের পর সবার সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়।


নিউইয়র্ক সিটি কাউন্সিল মেজারিটি লিডার জিমি ভ্যান ভারর্মার ব্লেক হিষ্টোরি মাস অনুষ্ঠান

শনিবার, ২৫ মার্চ ২০১৭

হাকিকুল ইসলাম খোকন ,বাপসনিউজ ঃ নিউইয়র্ক সিটি কাউন্সিল মেজরিটি লিডার জিমি ভ্যান বারর্মার-এর উদ্যোগে গত ২৭ ফেব্রুয়ারী সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় মুলধারার জেকব এ. বিজ নেবোহোডএ ১০-২৫, ৪১ এভিনিউ, লংআইল্যান্ড সিটি’র হলরুমে ৭তম বার্ষিক ব্লেক হিষ্টোরি মানথ অনুষ্ঠানে কমিউনিটির উননয়নে মুলধারার বিভিন্ন নেতৃবৃন্দকে সম্মাননা প্রধান করা হয়।খবর বাপসনিঊজ।

alt

উক্ত অনুষ্ঠানে আমন্ত্রিত বাংলাদেশ কমিউনিটির একমাত্র প্রতিনিধি আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন উপস্থিত ছিলেন।


অনুষ্ঠানে কুইন্স পাবলিক লাইব্রেরীর প্রেসিডেন্ট এবং সিইও, নিউইয়র্ক সিটির প্রাক্তন ডেপুটি মেয়র ও প্রাক্তন স্কুল চ্যান্সেলর ডেনিস ওয়ালকটকে বিশেষ সম্মননা এ্যাওয়ার্ড প্রদান করা হয়।

এছাডাও এ্যাওয়াড প্রদান করা হয় কুইন্স বিজ টেনট এসোসিয়েশনের সহ সভাপতি কিম এলষটন,কমিউনিটি বিশেষজ্ঞ গামেল বুরগাম, বিল্ড কুইন্স ব্রীজ ৬৯৯-এর ইমসদুল মালিক ক্যামপেল,

alt

রিজ কমিউনিটির মুলধারার স্বেচ্ছাসেবী জয়েম জিডি জনসন, পিওম-১১১-এর সহকারী অধ্যক্ষ রিনি জনসন পিওম-১১১-শিক্ষার্থী ইসা ব্রাউন ও আই এস-২০৪ এর শিক্ষার্থী ডিভিনসী জনসন অনুষ্ঠানে শিশু-কিশোরদেও ভেলে নেতৃসহ সংঙ্গীতানুষ্ঠানের পর নৈশভোজে আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

alt


নিউইয়র্কে সার্বজনীন আয়োজনে বঙ্গবন্ধু’র জন্মোৎসব এবং জাতীয় শিশু দিবস উদযাপন

শনিবার, ২৫ মার্চ ২০১৭

alt

হাকিকুল ইসলাম খোকন’ বাপসনিউজ : যুক্তরাষ্ট্র প্রবাসী বঙ্গবন্ধু’র অনুসারীদের নিয়ে সার্বজনীন কমিটির উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭ তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস সার্বজনীন আয়োজনে গত ১৮ মার্চ শনিবার সন্ধ্যা ৭টায় নিউইয়র্কের বাঙ্গালী অধ্যুষিত জ্যাকসন হাইটসের জুইস কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হয়। খবর বাপসনিউজ।

alt

আয়োজকদের অন্যতম সুপরিচিত উপস্থাপক রিনা আবেদিন ও কিশোরী অহনার যৌথ পরিচালনায় অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সঙ্গীতের পর দেশের সঙ্গীত পরিবেশন করে বিপুল সংখ্যক শিশু-কিশোরবৃন্দ।

alt

আয়োজকদের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পন করেন জাতির জনক বঙ্গবন্ধু’র অন্যতম ঘনিষ্ট সহচর সাবেক এমএনএ প্রয়াত এডভোকেট দেওয়ান আবুল আববাসের তনয় আয়োজকদের অন্যতম নিউইয়র্ক প্রবাসী সংগঠক দেওয়ান আশরাফুল আলম, জাকির হোসেন হিরু ভূইয়া , জাকির হোসেন বাচ্চু, রিনা আবেদিন, চিত্র শিল্পী ওবায়েদউল্লাহ মামুন, রাজু আহমেদ মোবারক,

alt

আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন,সাধারন সম্পাদক হেলাল মাহমুদ, আওয়ামী লীগরে প্রবাসী কল্যাণ সম্পাদক সোলমোন আলী,সবিতা দাস,আলিফ আলম,শরফরাজ আশরাফ আলম এবং কোরিয়ান ছাএ ইয়াং সং কো।

alt

পরে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে সার্বজনীন উদ্যোগে অনুষ্ঠিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবসে বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পন করেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ যুক্তরাষ্ট্র ইউনিট কমান্ডার আবুল মুকিত চৌধুরীর নেতৃত্বে মুক্তিযোদ্ধা সংসদ,

alt

স্বাধীনতার চেতনা মঞ্চ, প্রজন্ম ৭১ যুক্তরাষ্ট্র, শেখ হাসিনা মঞ্চ যুক্তরাষ্ট্র, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, বঙ্গবন্ধু প্রচার কেন্দ্র সমাজকল্যাণ পরিষদ যুক্তরাষ্ট্র, প্রগ্রেসিভ ফোরাম যুক্তরাষ্ট্র, বাংলাদেশী আমেরিকান আর্টস ফোরাম, যুক্তরাষ্ট্রস্থ সোহরাওয়ার্দী স্মৃতি পরিষদ, বাংলাদেশ মানবাধিকার পরিষদ যুক্তরাষ্ট্র, প্রবাসী নাগরিক সমাজ সেবক , জেনোমাইড’৭১ ফাউন্ডেশন ইউএসএ সভাপতি ও মুক্তিযোদ্ধা প্রদীপ রঞ্জন কর,আওয়ামী লীগরে প্রবাসী কল্যাণ সম্পাদক সোলমোন আলী, বাংলাদেশ আওয়ামী ফারাম ইউএস’র সাধারন সম্পাদক হারুন অর রশীদ,

alt

গিয়াস উদ্দিন মুজিব সেনা, বাংলাদেশ ল সোসাইটির সভাপতি মুর্শেদা জামান ও সাবেক সভাপতি মোহাম্মদ আলী বাবুলের নেতৃত্বে বাংলাদেশ ল সোসাইটি ইউএসএ একুশে চেতনা পরিষদ, ঢাকা ড্রামা, সাংস্কৃতিক সংগঠন দহলিজ, কর্নেল ইউনির্ভাসিটি, শিক্ষার্থী, উদিচি স্কুল অব আর্ট, খান টিউটোরিয়াল এর প্রেসিডেন্ট নাঈম খানের  নেতৃত্বে শিক্ষার্থীবৃন্দ, কলামিষ্ট বেলাল বেগ, বহ্নি শিখা সঙ্গীত নিকেতন, চারু কলা শিশু কিশোর পরিষদের ফারদিনা, আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন, দহলিজসহ সাংবাদিক, লেখক, কবি,সাহিত্যিকসহ বিশিষ্ট ব্যাক্তিবর্গ পুষ্পার্ঘ্য অর্পন করেন।

alt
শিশু-কিশোরদেও বঙ্গবন্ধু’র চিত্রাংকন, কবিতা, ছবি অংকনের জন্য তাদের মেডেল প্রদান করেন নাঈমা খান ও অধ্যাপক হোসনে আরা এবং পরিচালনা করেন ফটো সাংবাদিক ও চিত্র শিল্পী ওয়াজেদ উল্লাহ মামুন।

alt
প্রধান আয়োজক দেওয়ান আশরাফুল আলমের পরিচালনায় সার্বজনীন জন্মোৎসব উপলক্ষে প্রকাশিত বাংলা ও ইংরেজীতে প্রকাশিত ম্যাগাজিন সরনীয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এর মোড়ক উন্মোচন করেন প্রবীন সাংবাদিক সৈয়দ মোহাম্মদউল্লাহ, কলামিষ্ট বেলাল বেগ,

alt

সাপ্তাহিক ঠিকানার প্রধান সম্পাদক ফজলুর রহমান, উদিচির সুব্রত বিশ^াস,মুক্তিযোদ্ধা সংসদ যুক্তরাষ্ট্র ইউনিট কমান্ডার আবুল মুকিত চৌধুরীর নেতৃত্বে মুক্তিযোদ্ধাবৃন্দ, জেনোমাইড’৭১ ফাউন্ডেশন ইউএসএ সভাপতি ও মুক্তিযোদ্ধা প্রদীপ রঞ্জন কর,মুক্তিযোদ্ধা সংসদ যুক্তরাষ্ট্র ইউনিট আহবায়ক ড. আবুল বাতেন,

alt

মুক্তিযোদ্ধা শওকত আকবর রিচি, মুক্তিযোদ্ধা ও কবি সৈয়দ হাসমত আলী, মুক্তিযোদ্ধা হিরু ভূইয়া, জাকির হোসেন বাচ্চু, সোলাইমান আলী, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ যুক্তরাষ্ট্র শাখার সাধারন সম্পাদক নূরে আলম জিকু,

alt

মুর্শেদা জামান, নাঈমা খান, হোসনে আরা , আলী হাসান কিবরিয়া অনু, মোজাহিদ আনসারী, শিল্পী সহীদ হাসান,কানিজ আয়েশা, সবিতা দাস প্রমুখ। নৃত্য ছোট মনি ফারিয়া।

alt
আয়োজকদের অন্যতম ইসমাইল হোসেন হাওলাদার ২১-১০-১৯৭১-এর নাতনী-ও উপস্থাপক রিনা আবেদীন তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু’র ডাকে তার ৪ ভাই মুক্তিযোদ্ধে অংশ নেওয়ার কারনে তার বাবাকে ধরে নিয়ে গুলি করে হত্যা করে পাক বাহিনী ।

alt

অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কন্ঠযোদ্ধা সহীদ হাসান, সবিতা দাসের নেতৃত্বে বহ্নিশিখা সঙ্গীত নিকেতন, দহলিজ-এর শিল্পীবৃন্দ।

alt
যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করে।

alt

কর্মসূচীর অংশ হিসেবে শিশুদের চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম সম্পর্কে আলোচনা সভায় বক্তাগণ শিশুদের প্রতি জাতির পিতার প্রগাঢ় ভালোবাসার কথা উল্লেখ করে নতুন প্রজন্মের কল্যাণে বঙ্গবন্ধু এবং বর্তমান সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপ সমূহের উপর আলোকপাত করেন।

alt

বঙ্গবন্ধুর বর্ণাঢ্য ও কর্মময় জীবনের বিভিন্ন দিক সম্পর্কে নতুন প্রজন্মকে অবহিত করার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন।

alt
অনুষ্টানে কম্যুনিটির নেতৃবৃন্দ আলোচনা করেন এবং আবৃত্তিকাররা বঙ্গবন্ধুর উপরে কবিতা পাঠ করেন।

alt

স্থানীয় কমিউনিটির বিপুল সংখ্যক সদস্য এবং তাদের শিশু সন্তান, এবং তাদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। বিজয়ী প্রতিযোগীদের মধ্যে পুরস্কার বিতরন করা হয়।

alt

বঙ্গবন্ধুর জন্ম দিন উপলক্ষে কেক কাটা পর্বে শিশুসহ অন্যান্যরা অংশগ্রহণ করেন।

alt

অনুষ্টানের প্রারম্ভে ১৯৭৫-এর ১৫ আগষ্ট স্বপরিবারে নিহত জাতির জনক বঙ্গবন্ধু, ডাকা কেন্দ্রিয় কারাগারে চার জাতীয় নেতা,

alt

একাত্তর-এর মুক্তিযুদ্ধ ও  ১৯৫২- এর মহান ভাষা আন্দোলনসহ আজ পর্যন্ত সকল গণতান্ত্রিক আন্দোলনে নিহতদের স্মরনে সভায় দাঁড়িয়ে  এক মিনটি কাল নিরাবতা পালন করা হয়।তবলায় সহযোগিতা করেন তপন মোদক।

alt

শেষে নৈশভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।


জেএসডি নেতা প্রফেসার শামসুল ইসলামের মৃত্যুতে শোক প্রকাশ

শুক্রবার, ২৪ মার্চ ২০১৭

হাকিকুল ইসলাম খোকন ,বাপসনিউজ ঃ জাতীয় সমাজতান্ত্রিক দল - জেএসডি নেতা ও মুক্তিযোদ্ধা নিউইয়র্ক প্রবাসী প্রফেসার শামসুল ইসলাম (৬৬) গত ১৮ মার্চ শনিবার ঢাকার স্কোয়ার হাসপাতালে চিকিৎসাধীনকালে মৃত্যু বরণ করেছেন। ( ইন্নালিল্লাহে ...........রাজিয়ুন)। খবর বাপসনিউজ। মৃত্যুকালে স্ত্রী, ১ পুত্র ও ১ কন্যা সহ অসংখ্য গুণগ্রাহী ও বন্ধু বান্ধব রেখে গেছেন। উল্লেখ্য, প্রফেসার শামসুল ইসলাম ১৯ নভেম্বও ২০১৫ নিউইয়র্কের ম্যানহাটনের বেলভিউ হাসপাতালে ভর্তি হলে তার ভ্রুন (হার) ক্যান্সার ধরা পরে।


প্রফেসার শামসুল ইসলামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও শোক সমতপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি কেন্দ্রিয় কমিটির সভাপতি সাবেক মন্ত্রী আ স ম আব্দুর রব ও সাধারণ সম্পাদক আব্দুল মালেক,সাবক প্রবাস বিয়ক সম্পাদক এডভোকট মজিবুর রহমান,আমেরিকা-বাংলাদেশ এ্যালায়েন্সের প্রেসিডেন্ট ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এমএ সালাম, যুক্তরাষ্ট্রস্থ সোহরাওয়ার্দী স্মৃতি পরিষদের সভাপতি প্রবীণ শিশু সাহিত্যিক হাসানুর রহমান ও সাধারণ সম্পাদক সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন, জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি যুক্তরাষ্ট্র শাখার সভাপতি আনোয়ার হোসেন লিটন ও সাধারন সম্পাদক সামসুউদ্দিন আহম্মদ শামীম এবং সাংগঠনিক সম্পাদক তসলিম উদ্দিন খান।


অর্থমন্ত্রীর একান্ত ব্যাক্তিগত সহকারী সচিব জাবেদ সিরাজ এর সাথে মতবিনিময় যুক্তরাষ্ট্রে সিলেটের নেত্রীবৃন্দ

বুধবার, ২২ মার্চ ২০১৭

Picture

হাকিকুল ইসলাম খোকন,হেলাল মাহমুদ, বাপসনিঊজ: প্রধানমন্ত্রী শেখহাসিনা ও অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এর দীর্ঘায়ু কামনা এবং সিলেট বিভাগের সকল প্রয়াত নেতা জেনারেল ওসমানী,হুমায়ুন রশীদ চৌধুরী,আব্দুস সামাদ আজাদ,এস এম কিবরিয়া ,দেওয়ান ফরিদগাজী,বাবু সুরন্জীত সেন গুপ্ত,সৈয়দ মহসীন আলী সহ সকল শীর্ষস্হানীয় নেত্রীবৃন্দের আত্তার মাগফিরাত কামনা, এবং নেত্রীবৃন্দ অত্যন্ত জোরালো ভাবে সিলেট বিভাগের সকল অবকাঠামোগত উন্নয়নের দাবী বর্তমান সরকারের কাছে রাখা হয় ,

alt

এবং সিলেট এয়ারপোর্টে গত সপ্তাহে আন্তর্জাতিক ফ্লাইট চালু এবং ড:মোমেনের একান্ত প্রচেষ্টায় সিলেট টু ঢাকা মহাসড়ককে চার লাইনে প্রশস্ত করার জন্য সভা থেকে ধন্যবাদ ও কৃতগ্গতা প্রকাশ করা হয়।।
সভাপতিত্ব করেন  যুক্তরাষ্ট্র আওয়ামিলিগ ভারপ্রাপ্ত সভাপতি :সৈয়দ বশারত আলী,

alt
পরিচালনায়:যুক্তরাষ্ট্র যুবলীগ যুগ্ন আহবায়ক :ইফজাল চৌধুরী,আওয়ামিলিগ নেতা মাহমুদ লস্কর এর পবিত্র কোরআনে পাক তেলাওতের মাধ্যমে অনুষ্টান শুরু হয়।

alt
সভায় বিশেষ অথিতি হিসাবে বক্তব্য রাখেন।
*আইরিন পারভীন।(যুগ্নসম্পাদক ইউ এস  আওয়ামিলিগ)
*ফারুক আহমদ(সাংগঠনিক সম্পাদক ইউএস আওয়ামিলিগ)
*আব্দুল হাসিব মামুন(সাংগঠনিক সম্পাদক us আওয়ামিলিগ )
*আব্দুর রহিম বাদশা(সাংগঠনিক সম্পাদক us আওয়ামিলিগ)
*হাজী এনাম দুলাল(প্রচার সম্পাদক যুক্তরাষ্ট্র আওয়ামিলিগ)
*মিসবাহ আহমদ(সাবেক যুবলীগ সভাপতি এবং বর্তমান us আওয়ামিলিগ এর শিক্ষা ও মানব বিষয়ক সম্পাদক)
**আবু তাহের (সি ই ও টাইম টেলিভিশন ও সম্পাদক বাংলা পত্রিকা)
**শাহীন আজমল(সাধারন সম্পাদক নিউইয়র্ক ষ্টেইট আওয়ামিলিগ )
*শেখ আতিক(সহসভাপতি নিউইয়র্ক ষ্টেইট আওয়ামীলিগ।
*এমদাদ চৌধুরী(সাধারণ সম্পাদক নিউইয়র্ক সিটি আওয়ামিলিগ )
*দুরুদমিয়া রনেল(সহ সভাপতি যুক্তরাষ্ট্র সেচ্চাসেবক লীগ)
*শেখ জামাল হুসাইন( যুগ্ন আহবায়ক যুক্তরাষ্ট্র যুবলীগ)
*পংকি মিয়া(সাবেক সা:সম্পাদক জালালাবাদ সোসাইটি)
*ফখর আহমদ(সদস্য ষ্টেইট আওয়ামিলিগ)
*রহিমুজ্জামান সুমন( যুগ্ন আহবায়ক যুক্তরাষ্ট্র যুবলীগ)
*রিন্টু লাল দাস(যুগ্ন আহবায়ক যুক্তরাষ্ট্র যুবলীগ)
*জসন আহমদ( বিশিষ্ট কমিউনিটি এক্টিভিষট)
*জামাল আহমদ বক্স(সাবেক সাংগঠনিক সম্পাদক ইউ এস যুবলীগ।)
এছাড়াও বক্তব্য রাখেন::
**নিউইয়র্ক ষ্টেইট যুবলীগ থেকে *
********************

alt
*অলিউর রহমান চৌধুরী(সহসভাপতি )
*সুয়েব আহমদ(সা:সম্পাদক)
*মিজান চৌধুরী(সাংগঠনিক সম্পাদক)
**নিউইয়র্ক সিটি যুবলীগ থেকে বক্তব্য রাখেন
***********************
*মাহমুদুর রহমান(সা:সম্পাদক)
*শাহীদ সৌরভ(সা:সম্পাদক কুইন্স যুবলীগ)
অনুষ্টানের শুরুতে জাবেদ সিরাজ কে ফুল দিয়ে বরন করে নেন যুক্তরাষ্ট্রত সিলেট বিভাগীয় আওয়ামীলিগের নেতৃবন্দ।
এবং সাধারন সম্পাদক মাহমুদুর রহমান এর মাধ্যমে নিউইয়র্ক সিটি যুবলীগের পক্ষ থেকেসম্মাননা সারক কেরেস্ট উপহার দেওয়া হয়।


রবীন্দ্রনাথ ঠাকুর ও কবি কাজী নজরুল ইসলামকে অনুষ্ঠান

মঙ্গলবার, ২১ মার্চ ২০১৭

বাপ্‌স নিউজ : ২১শে মে , ২০১৭ কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম কে নিয়ে একটি নিরীক্ষা মূলক অনুষ্ঠান " এক হাতে বাজে অগ্নিবীণা কণ্ঠে গীতাঞ্জলি "এর আয়োজন উপলক্ষে গত রবিবার , ইত্যাদি ,জ্যাকসন হাইটস , নিউ ইয়র্ক  এ শতদল এর প্রস্তূতি সভায় উত্তর আমেরিকার কবি , সাহিত্যিক ,শিল্পী ও গুণীজনরা আলোচনায় উপস্থিত ছিলেন।


শতদল এর সভাপতি কবির কিরণ সবাইকে আগামী একুশে মে  অনুষ্ঠানে আসার জন্য আমন্ত্রণ জানান। আরো বলেন কি ভাবে আমরা আমাদের জাতীয় কবি ও বিশ্ব কবির চিন্তা চেতনাকে এই প্রজন্মের কাছে তুলে ধরতে পারি  সেই জন্য সবার কাছে আন্তরিক সহযোগিতা  কামনা করেন।উপমহাদেশের বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা , কবি নজরুল এর নাতনী অনিন্দিতা কাজী ,,তরুণ শিল্পী শবনম আবেদী ও উত্তর আমেরিকা , কানাডার স্থানীয় শিল্পীদের নিয়ে অনুষ্ঠান টি সাজানো হয়।অনুষ্ঠানে আরো থাকবে আলোচনা সভা  ,শিশু ,কিশোরদের নিয়ে কবিতা , ছবি আঁকা প্রতিযোগিতা।  রকমারি পিঠা ও দেশীয় পোশাকের ষ্টল ।


আলোচনায় আরও বক্তব্য রাখেন কবি  এবিএম সালেহ উদ্দিন ,এক্টিভিস্ট আবু তালেব ,,কবি ও  লেখক সালেম সুলেরী ,নজরুল গবেষক ড:মাহবুব হাসান ,প্ৰকৌশলী ডেবল গুপ্তা , অর্পিতা গুপ্তা ,প্রকৌশলী শর্মিলা রহমান পিয়া ,ডনার্গিস রহমান , সুলতানা খানম ,সুদীপ্তা রায় , তুহিন আজাদ রোজি ,নাইজার সুলতানা ,হুমায়ুন কবির ,শিউলি জাহান,  মোস্তফা মিনটু সংগ্রাম ।


'বিশ্বের নিপীড়িত মানুষেরও নেতা ছিলেন বঙ্গবন্ধু' জাতীয় শ্রমিক লীগ যুক্তরাষ্ট্র শাখার জাতীয় শিশু দিবসে ডা. দিপু মনি

সোমবার, ২০ মার্চ ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ:নিউইয়র্ক : হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ:স্বাধীন বাংলাদেশের স্থপতি ‘জাতির পিতা’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন উপলক্ষ্যে যুক্তরাষ্ট্র শ্রমিক লীগ আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির চেয়ারম্যান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দিপু মনি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধুমাত্র বাংলাদেশের নেতা ছিলেন না, তিনি সমগ্র বিশ্বের নিপীড়িত মানুষেরও নেতা ।

alt

নিউইয়র্কের জ্যাকসন হাইটসস্থ পালকি পার্টি সেন্টারে আয়োজিত গত ১৭ মার্চ রাতে আয়োজিত সভায় জাতীয় শ্রমিক লীগ যুক্তরাষ্ট্র শাখার সভাপতি কাজী আজিজুল হক খোকন-এর সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোঃ হাসানাত হাসান ।আলোচনা সভায় প্রধান অতিথিবাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির চেয়ারম্যান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দিপু মনি ।অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ বসারত আলী,ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ,যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের অন্যতম উপদেষ্টা ড. মহসীন আলী, ড. প্রদীপ রঞ্জন কর,ডা. মাসুদুল হাসান ও সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন,সহ সভাপতি  লুৎফুল করীম,সাংগঠনিক সম্পাদক আব্দুর রহীম বাদশা,সাংগঠনিক চন্দন দত্ত, দপ্তর সম্পাদক মোহাম্মদ আলী সিদ্দিকী, প্রবাসী কল্যাণ সম্পাদক সোলেমান আলী বাংলাদেশ সোসাইটির সভাপতি কামাল আহমেদ, নিউইয়র্ক ষ্টেট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন আজমল রমেশ চন্দ্র নাথ বাংলাদেশ কৃষকলীগ যুক্তরাষ্ট্র শাখার সাধারন সম্পাদক খন্দকার আলী আক্কাস , শুভেচ্ছা বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক লীগ যুক্তরাষ্ট্র শাখার সহ সভাপতি মনজুর চেীধুরী।

alt

এছাড়াও বক্তব্য রাখনে  জাতীয় শ্রমিক লীগ যুক্তরাষ্ট্রু শাখার সহ সভাপতি টি-মোল্লা, দূরদ মিয়া রুনেল, ছাত্রলীগ নেতা দেওয়ান রনি, প্রমুখ।উপস্থতি ছলিনে আওয়ামী লীগ নেতা আবুল কাশেম ভূইয়া,হাসান জিলানী,  কবির আলী, লস্কর মইজুর রহমান জুয়েল, নারায়ণ দেব, নুমান শেখ আনিসুর রহমান ,  যুক্তরাষ্ট্র আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সুবল দাস । কোরান তেলাওয়াত ও  দোয়া  পাঠ করেন জাতীয় শ্রমিক লীগ যুক্তরাষ্ট্রু শাখার সহ সভাপতি টি-মোল্লা করেন গীতা পাঠ করেন সবিতা দাস।

Picture
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ডা. দিপু মনি  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মদিন উপলক্ষে  অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন । তিনি বলেন, বিশ্বের বঞ্চিত জনগোষ্ঠী তাদের আজীবন প্রাণশক্তির জন্য যে কোনো সংকটে বঙ্গবন্ধুকে খুঁজবে। ১৯৫২ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন ঘটনাপ্রবাহের ধারাবাহিক বিবরণ দিয়ে ডা. দিপু মনি বলেন, মার্চ মাস বাঙালিদের জাতীয় জীবনে এক ঐতিহাসিক মাস। এ মাসেই বঙ্গবন্ধু ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ দেন। এ মাসেই তিনি জন্মগ্রহণ করেন এবং এ মাসেই বাঙালির জাতীয় জীবনে ২৫ মার্চের নারকীয় ঘটনা সংঘটিত হয়। আর এ মাসেই তিনি স্বাধীনতার ঘোষণা দেন। তাই এ মাসের তাৎপর্য জাতীয় জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ।  

alt
তিনি বলেন, হাজার বছরের শ্রেষ্ট বাঙালি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুর আদর্শকে প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দিতে হবে। তার আত্মত্যাগ, আদর্শ, আপষহীন সংগ্রাম, প্রতিবাদী মানসিকতার কথা এবং তার দর্শন নব প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান  তার মেধা, যোগ্যতা, সাহস আর প্রাজ্ঞ রাজনীতির মধ্য দিয়ে ছাত্রনেতা থেকে বঙ্গবন্ধু, জাতীয় নেতা আর জাতির জনকে পরিণত হয়েছিলেন। শেখ মুজিব জাতির গর্ব, আমাদের অনুপ্রেরণা। তিনি বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর আদর্শের ধারায় ফিরে এসেছে বাংলাদেশ। বাংলাদেশ আজ উন্নয়ন আর অগ্রগতির অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে। হাসিনা সরকারের উন্নয়ন আর গণতন্ত্র হাতে হাত ধরে এগিয়ে চলছে। তিনি বলেন, দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সবাইকে শেখ হাসিনার পাশে থাকতে হবে। আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে হবে সবাইকে ঐক্যবদ্ধ থেকে কাজ করতে হবে।শেখ মুজিব তার মেধা, যোগ্যতা, সাহস আর প্রাজ্ঞ রাজনীতির মধ্য দিয়ে ছাত্রনেতা থেকে বঙ্গবন্ধু, জাতীয় নেতা আর জাতির জনকে পরিণত হয়েছিলেন। শেখ মুজিব জাতির গর্ব, আমাদের অনুপ্রেরণা। তিনি বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর আদর্শের ধারায় ফিরে এসেছে বাংলাদেশ। বাংলাদেশ আজ উন্নয়ন আর অগ্রগতির অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে। হাসিনা সরকারের উন্নয়ন আর গণতন্ত্র হাতে হাত ধরে এগিয়ে চলছে। তিনি বলেন, দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সবাইকে শেখ হাসিনার পাশে থাকতে হবে। আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে হবে সবাইকে ঐক্যবদ্ধ থেকে কাজ করতে হবে।

alt
ডা. দিপু মনি তার বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দীর্ঘ সংগ্রামী জীবনের সংক্ষিপ্ত বর্ণনা তুলে ধরে বলেন, তিনি ছিলেন বিংশ শতাব্দীর মহানায়ক। জাতির যত কৃতিত্ব তা বঙ্গবন্ধু আর মেখ হাসিনার। বঙ্গবন্ধুর শক্তি ছিলো মানুষের ভালবাসা। আর তার দূর্বলতা ছিলো মানুষের প্রতি অতি ভালবাসা। বঙ্গবন্ধু ছিলেন বিশ্বের অন্যতম-অসাধারণ ত্যাগী আর সাহসী নেতা। তার সাহসকে ধারণ করেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। তিনি উপস্থিত দলীয় নেতা-কর্মীদের উদ্দেশ্যে প্রশ্ন রেখে বলেন, বঙ্গবন্ধুকে আমরা যতটুকু চিনি-জানি, তা কি যথেষ্ট? আমরা এতোদিন অন্যের লেখা পড়ে বঙ্গবন্ধুকে চিনছি, জেনেছি। আর আজ বঙ্গবন্ধুর নিজের লেখা ‘আতজীবনী’ পাঠ করে তাকে জানছি। এই গ্রন্থ প্রকাশের কৃতিত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনার। কেননা, তার উদ্যোগেই গ্রন্থটি প্রকাশিত হয়েছে। তিনি বলেন ‘বঙ্গবন্ধুর আতজীবনী’ গ্রন্থটি শুধু রাজনৈতিক গ্রন্থ নয়, বাংলা সাহিত্যেরও অংশ। গ্রন্থটি যতই পড়ি বঙ্গবন্ধুতে ততই নতুন করে জানতে ও চিনতে পারি। তিনি সবাইকে গ্রন্থটি মনোযোগের সাথে যতœ নিয়ে পড়ার আহ্বান জানিয়ে বলেন, আজ প্রকাশিত হচ্ছে ‘বঙ্গবন্ধুর কারাগারের রোজ নামচা’।ডা. দিপু মনি বলেন, বঙ্গবন্ধু মানুষের অধিকার প্রতিষ্ঠা করতে গিয়ে ৩০ বছরের রাজনৈতিক জীবনে ১৩ বার জেলে গিয়ে ৪,৬৬২দিন কারাভোগ করেছেন। তিনি ছিলেন সর্বোচ্চ ত্যাগী মানুষ। জীবনের শেষ রক্ত দিয়ে তিনি বাংলার মানুষকে চিরঋণী করে গেছেন। তিনি বলেন, পাকিস্তান প্রতিষ্ঠার দিন থেকেই বঙ্গবন্ধু বুঝতে পেরেছিরেন যে, বাংলাকে স্বাধীন করতে হবে। এজন্য তিনি বিভিন্ন সংগঠন প্রতিষ্ঠা করেন। তার অসহযোগ আন্দোলন পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ আন্দোলন। আর তিনি দূরদৃষ্টি সম্পন্ন নেতা ছিলেন বলেই একাত্তুরের ৭ মার্চের ঐতিহাসিক ১৮ মিনিটের ভাষণে তিনি কিভাবে বাংলাদেশ স্বাধীন হবে, কার কি করতে হবে তার সবই তুলে ধরেছেন।

alt

প্রসঙ্গত: দিপু মনি বঙ্গবন্ধুর পতী বেগম ফজিলাতুন্নেসাকে অসাধারণ নারী আখ্যায়িত করে বলেন, তিনি (ফজিলাতুন্নেসা) টুঙ্গী পাড়ার খোকাকে ‘জাতির পিতা’ বানাতে আজীবন প্রেরণা যুগিয়েছেন। ডা. দিপু মনি বলেন, বিএনপি-জামায়াত ২০০১-২০১৬ জাতিকে দূর্নীতি আর দু:শাসন উপহার দিয়ে গেছে। তারা মানুষ হত্যা করেছে। এখন তারা ঘাপটি মেরে বসে রয়েছে। সুযোগ পেলেই তারা ছোবল মারবে। যেকোন উপায়ে তারা ক্ষমতায় আসতে চাইছে। আওয়ামী লীগের নেতা-কর্মীদের মধ্যে অনৈক্য সৃষ্টি করছে। তাই বিএনপি-জামায়াতের বিরুদ্ধে ইস্পাত কঠিন ঐক্য গড়ে তুলতে হবে। তিনি বলেন, দেড় বছর পর সামনে পরীক্ষা। এই পরীক্ষায় মানুষের মন জয় করে আগামী নির্বাচনে জয়ী হতে হবে। এজন্য দলীয় নেতা-কর্মীদের ঐক্য আর শৃঙ্খলার বিকল্প নেই। তিনি বলেন, আমাদের প্রতিপক্ষ জনবিচ্ছিন্ন হলেও তাদেরকে ছোট করে ভাববার অবকাশ নেই।বিশ্ব ব্যাংক সহ আন্তর্জাতিক অঙ্গনে বঙ্গবন্ধু সরকারের গৃহীত স্বাধীনচেতা কর্মকান্ডের কথা উল্লেখ করে দিপু বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাঝে বঙ্গবন্ধুর রক্ত বইছে বলেই তিনি পিতার মতো সাহস আর দৃঢ়তায় বিশ্ব ব্যাংকের বাধা-বিপত্তির মুখেও নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়ন করছে।দিপু মনি বলেন, আমরা বঙ্গবন্ধুর আদর্শের পথ থেকে বিচ্যুত হয়েছিলাম। আমাদের প্রিয় নেত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে আমাদেরকে বঙ্গবন্ধু’র পথ দেখিয়েছেন। বঙ্গবন্ধু’র ত্যাগ শেখ হাসিনার ভান্ডারকে সমৃদ্ধ করেছে। বঙ্গবন্ধুর সাহসকে ধারণ করেই শেখ হাসিনা বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। আর শেখ মুজিবের পথেই হাটছেন শেখ হাসিনা। দেশের অসাধারণ উন্নয়নের নেপথ্যে রয়েছে শেখ হাসিনার প্রাজ্ঞ, বলিষ্ঠ ও সাহসী নেতৃত্ব।

alt
সভায় বক্তারা বঙ্গবন্ধু শেখ মুজিবের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, তার জন্ম না হলে বাংলাদেশের জন্ম হতো না। আমরা স্বাধীন-সার্বভৌম দেশ পেতাম না, বাংলায় কথা বলতে পারতাম না। বিদেশের মাটিতে মাথা উচু করে থাকতে পারতাম না। বক্তারা জননেত্রী শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করতে দলীয় নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান। সভায় কোন কোন বক্তা শেখ মুজিবকে চিনতে- জানতে তার উপর বেশী বেশী করে একাডেমিক আলোচনার উপর গুরুত্বারোপ করেন।

alt
আলোচনা সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালন উপলক্ষ্যে রাত ১২টা ১৫ মিনিটে সংগঠনের পক্ষ থেকে দলীয় নেতা-কর্মীদের সাথে নিয়ে কেক কাটেন ডা. দিপু মনি। যুক্তরাষ্ট্র শ্রমিক লীগ ছাড়াও যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের পক্ষ থেকেও পৃথক পৃথকভাবে কেক কাটেন ডা. দিপু মনি। এসময় যুক্তরাষ্ট্র আওয়ামীগ,মহিলা আওয়ামা লীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সভাপতি সকলকে ধন্যবাদ জানিয়ে নৈশভোজের আপ্যায়নর মাধ্যমে সভার সমাপ্তি করেন।

alt

সবার প্রারম্ভে ১৯৭৫-এর ১৫ আগষ্ট স্বপরিবারে নিহত জাতির জনক বঙ্গবন্ধু, ডাঢা কেন্দ্রিয় কারাগারে চার জাতীয় নেতা, একাত্তর-এর মুক্তিযুদ্ধ ও  ১৯৫২- এর মহান ভাষা আন্দোলনসহ আজ পর্যন্ত সকল গণতান্ত্রিক আন্দোলনে নিহতদের স্মরনে সভায় দাঁড়িয়ে  এক মিনটি কাল নিরাবতা পালন করা হয়।