Slideshows

http://bostonbanglanews.com/index.php/components/com_gk3_photoslide/thumbs_small/components/com_gk3_photoslide/thumbs_small/images/plugins/system/mediaobject/js/components/com_gk3_photoslide/thumbs_big/605744Finding_Immigrant____SaKiL___0.jpg

কুইন্স ফ্যামিলি কোর্টে অভিবাসী

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ দ্যা ইন্টারফেইস সেন্টার অব নিউইয়র্ক ও আইনী সহায়তা সংগঠন নিউইয়র্ক এর উদ্যোগে গত ২৪ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৯ See details

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

অস্ট্রেলিয়ায় ২১ ফেব্রুয়ারি পালনের বিল পাস

মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী ২০১৮

কাউসার খান, বাপ্ নিউজ : সিডনি (অস্ট্রেলিয়া) থেকে : অস্ট্রেলিয়ায় জাতীয়ভাবে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের বিল পাস হয়েছে। দেশটির ফেডারেল সংসদে আজ এ বিল উত্থাপিত হলে তাতে সম্মতি জানিয়েছেন সকল সাংসদ। এর আগে গত বছর দেশটির ক্যাপিটাল টেরিটরি (ক্যানবেরা) রাজ্য সরকার দিবসটি পালন করতে রাজ্য সংসদে একটি বিল পাস করেছিল। অস্ট্রেলিয়ার লেবার দলের সাংসদ ও হাউস অব রিপ্রেজেনটেটিভের স্ট্যান্ডিং কমিটির উপপ্রধান ম্যাট থিসলেথওয়েট এই বিল উত্থাপন করেন। অস্ট্রেলিয়ার সংসদে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরে ম্যাট বাংলাদেশের ১৯৫২ সালের ভাষা আন্দোলনের ইতিহাস বর্ণনা করেন।

এমএলসি মুভমেন্ট ইন্টারন্যাশনালের ব্যানারএমএলসি মুভমেন্ট ইন্টারন্যাশনালের ব্যানার

সংসদে স্থানীয় সময় বিকেল ৫টা ৫৮ মিনিটে অনুচ্ছেদ ১২-তে ম্যাট তাঁর এ বিলটি উত্থাপন করেন। বিলটিতে ১৯৯৯ সালে ইউনেসকো কর্তৃক দিবসটির আন্তর্জাতিক স্বীকৃতি প্রদানের কথা উল্লেখ করাসহ অস্ট্রেলিয়ায় প্রায় ২০০ ভাষাভাষীর মানুষের বসবাসের কথাও উল্লেখ করা হয়। অস্ট্রেলিয়ার সামাজিক উন্নয়নে এই ভাষাভাষীদের অবদানের কথা উল্লেখ করে ম্যাট ভাষার প্রতি সম্মান প্রদর্শন ও সংরক্ষণার্থে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি জাতীয়ভাবে পালন করার কথা উত্থাপন করেন।
অস্ট্রেলিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি জাতীয়ভাবে পালনের জন্য দীর্ঘদিন ধরে কাজ করছে বাংলাদেশি স্বেচ্ছাসেবী সংগঠন এমএলসি মুভমেন্ট ইন্টারন্যাশনাল। গত সেপ্টেম্বরে তারা এ নিয়ে কিংসফোর্ড স্মিথ অঞ্চলের সাংসদ ম্যাট থিসলেথওয়েটের সঙ্গে বৈঠক করে। এক প্রতিক্রিয়ায়, এ সিদ্ধান্তকে সমস্ত বাংলা ভাষাভাষী মানুষের গৌরব বলে মন্তব্য করেছেন এমএলসি মুভমেন্ট ইন্টারন্যাশনালের বর্তমান চেয়ারপারসন নির্মল পাল।


Add comment


Security code
Refresh