Slideshows

http://bostonbanglanews.com/index.php/images/banners/plugins/system/pc_includes/modules/mod_gk_news_highlighter/scripts/components/com_gk3_photoslide/thumbs_big/605744Finding_Immigrant____SaKiL___0.jpg

কুইন্স ফ্যামিলি কোর্টে অভিবাসী

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ দ্যা ইন্টারফেইস সেন্টার অব নিউইয়র্ক ও আইনী সহায়তা সংগঠন নিউইয়র্ক এর উদ্যোগে গত ২৪ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৯ See details

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

নর্থ আমেরিকা বাংলাদেশী বুড্ডিষ্টস' ফেডারেশনের আত্মপ্রকাশ

বুধবার, ১৯ জুলাই ২০১৭

বাপ্ নিউজ : গত ১৬ই জুলাই ২০১৭ইং, উত্তর আমে রিকার যুক্তরাষ্ট্র এবং কানাডা প্রবাসী বাংলাদেশী বৌদ্ধদের ব্যা পক উৎসাহ, প্রচেষ্টা, সহযোগিতা এবং সমর্থন নিয়ে নিউ ইয়র্কের জেএফকে হিলটন হোটেলে এক অনাড়ম্বর অনুষ্ঠানে "নর্থ আমেরিকা বাংলাদে শী বুড্ডিষ্ট ফেডারেশন"-এর আত্ম প্রকাশ অনুষ্ঠিত হয়। বিগত প্রায় দুইমাস ধরে যুক্তরাষ্ট্র এবং কানাডার প্রবাসী বাংলাদেশী বৌদ্ধ ভিক্ষু সহ সর্বস্তরের বৌদ্ধ নেতৃবৃন্দ এবং জনসাধারণের সাথে ব্যাপক ভিত্তিক আলাপ-আলোচনা, মত বিনিময় সভা, ইলেক্ট্রনিক মাধ্যমে লেখালেখি ইত্যাদির মধ্যে দিয়ে সমর্থন ও সুপারিশের পরিপ্রেক্ষিতে নিরংকুশ জন সমর্থন নিয়ে "নর্থ আমেরিকা বাংলাদেশী বু ড্ডিষ্ট ফেডারেশন" তাঁর যাত্রার শুভ সূচনা করলো।

আগামী ২৬শে আগষ্ট ২০১৭ইং বোষ্টনে উত্তর আমেরিকা বাংলাদেশী বৌদ্ধ সম্মেলন অনুষ্ঠানে সকলের উপস্থিতিতে ফেডারেশনের পূর্ণাঙ্ গ নেতৃত্ব এবং দিক নির্দেশনা ঘোষণা করা হবে। গত ৯ই জুলাই বোস্টনে অনুষ্ঠিত উত্তর আমেরিকার বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দের যৌথ সাধারণ সভার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বোষ্টন বাংলাদেশ বুড্ডিষ্ট এসোসিয়েশনের সহ-সভাপতি সুহাস বড়ুয়া সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক এবং একই সংগঠনের প্রাক্তন সভাপতি শিমুল বড়ুয়া যুগ্ন আহবায়ক মনোনীত হন। ২০১৫ সালে নিউ ইয়র্কে অনুষ্ঠিত উত্তর আমেরিকা বৌদ্ধ সম্মেলনের আহবায়ক, নিউ ইয়র্ক মৈত্রী ফাউন্ডেশনের সভাপতি সমীরণ বড়ুয়া "নর্থ আমেরিকা বাংলাদেশী

বুড্ডিষ্ট ফেডারেশন" এর আহবায়ক হিসাবে দায়িত্ব ভার গ্রহণ করেন।

আমেরিকা এবং কানাডার বিভিন্ন অঙ্গ রাজ্য এবং প্ৰদেশে বসবাসরত বাংলাদেশী বৌদ্ধ, তাঁদের বিভি ন্ন সংগঠন এবং বিবিধ বৌদ্ধ সমাজ, বৈশিষ্ট্য মন্ডিত/বি শেষজ্ঞ ব্যক্তি বৃন্দ এবং প্রতিষ্ঠান সমূহের সম ন্বয়ে এবং প্রতিনিধিত্বে পরিচালিত হবে বৌদ্ধদের বৃহত্তর এই ছাতা সংগঠন "নর্থ আমেরিকা বাংলাদেশী বুড্ডি ষ্ট ফেডারেশন"।

বাংলাদেশী বৌদ্ধদের ইতিহাস, কৃষ্ টি, সংস্কৃতি নতুন প্রজন্মদের কা ছে পরিচিত করে তুলতে এবং ধর্মীয় রীতি-নীতি, সংষ্কৃতি, প্রচলিত প্রথা চর্চা ও সংরক্ষণে দেশে এবং প্রবাসে নানাবিধ উদ্যেগ গ্রহণ করবে এবং সহায়ক ভূমিকা রাখবে এই বৃহৎতম সংগঠন। আমেরিকা ও কানা ডায় বসবাসরত বাংলাদেশী বৌদ্ধ এবং তাঁদের প্রজন্মদের মধ্যে পারস্পরিক যোগাযোগ, সৌহার্দ্য, সম্প্রীতি বৃদ্ধি করতে এবং ধর্মীয় ও উত্তরাধিকার  পরিচয় সংরক্ষণে জোরালো ভূমিকা রাখবে এই ফেডারেশন ।

সেবা ও সহযোগিতার সাংগঠনিক কাঠা মোর মধ্যে দিয়ে গণতান্ত্রিক প্রক্রিয়ায় নতুন নেতৃত্বের বিকাশ ঘটাতে কাজ করবে এই সংগঠন। বাংলাদেশী এবং প্রবাসী বৌদ্ধদের দৈনন্দিন জীবন জীবিকা এবং পেশাগত সকল কাজে উচ্চতম নৈতিক মান বজায় রাখতে উত্সাহ এবং সহযোগিতা মূলক প্রকল্প গ্রহনের চেষ্টা চালাবে এই ফেডারেশন। আমরা নতুন প্রজন্মকে জানিয়ে দিতে চাই বাংলাদেশের বৌদ্ ধদের অতীতের সেই গৌরব উজ্জ্বল দি ন গুলির কথা, যাঁরা চর্যাপদ আর দোহা থেকে শুরু করে শিল্প,সাহিত্য, সংগীত এবং স্থাপত্যের পাশাপাশি ধর্ম নিরপেক্ষতা ও নাগ রিক সভ্যতার বিকাশ ঘটিয়েছিল এই বাংলায়। মহামতি বুদ্ধের শিক্ষায় উজ্জীবিত হয়ে জাতি, ধর্ম, রং -গোত্র, উঁচু -নীচু সম্প্রদায়িক শ্ৰেণী ভেদের বিরুদ্ধে সাম্যবাদ আর মানবতাবাদের জাগরণ সৃষ্টি করেছিল এই বৌদ্ধ জাতি।


বাংলাদেশে বিগত এবং সাম্প্রতিক বছর গুলোতে  ঘটে যাওয়া সাম্প্রদায়িক ঘটনা গুলি বিশেষ করে রামু, কক্সবাজার এ বং পার্বত্য জেলা সমূহের অমানবিক ঘটনাগুলি বাংলাদেশের বৌদ্ধদের নতুন করে ভা বিয়ে তুলেছে। বৌদ্ধরা একদিকে যেমন কর্মবাদী এবং জ্ঞানীর পূজারী ও সেবক অপর দিকে অজ্ঞানী বা অজ্ঞতার প্রতি ঘৃণা ও সঙ্গ ত্যাগ পরায়ন। ১১৫০ ইং সালের পর থেকেই বাংলাদেশ নামক এই ভুখন্ডে বৌদ্ধরা মূলত তরবারির আঘাতে শিরচ্ছেদ ভয়ে এবং নির্যাতনের শিকার হয়েই ধর্মান্তরিত হতে বাধ্য হতে থাকে এবং কালের পরিণতিতে সংখ্যা গুরু বৌদ্ধ জাতি নিজ দেশে সংখ্যা লঘু থেকে আজ বিলুপ্ত জাতিতে পরিণত হতে যাচ্ছে। সকল মানব ও প্রাণীর প্রতি মৈত্রী পরায়ন এবং ধর্ম নিরপেক্ষ এই বৌদ্ধ জাতি শুধুমাত্র ধর্মীয় পরিচয়ের কারনে নিজ দেশ থেকে উচ্ছেদ হবে কিংবা বিলুপ্ত হবে তা সভ্য মানব সমাজ কখনও মেনে নিতে পারে না।

হাজার বছরের শ্বাশত বাংলা, এই বাং লাদেশই হচ্ছে বাংলাদেশী বৌদ্ধদে র হাজার বছরের আদি এবং একমাত্র দেশ। বাংলাদেশী বৌদ্ধরা বাংলাদে শ ছাড়া অন্য্ কোন দ্বিতীয় দেশকে কখনো নিজের মাতৃভূমির মত আপন ভাবতে পারেনি। বাংলাদেশকে ছে ড়ে যে যেখানেই থাকুক না কেন, নি জের মাতৃভাষা, ধর্ম, কৃষ্টি ও সংস্কৃতি থেকে কখনো নিজেকে সরিয়ে রাখতে পারেনি এবং পারবে না। বৌদ্ধ ধর্ম নিয়ে কেউ কখনও ব্যবসা কিংবা রাজনীতি  করার চেষ্টা করেনি। ধর্মীয় পরিচ য়ে কোন দেশের সাথে বিশেষ কোন সম্পর্ক স্থাপনের চেষ্ঠা কিংবা সুযোগের প্রহর গুণ ন করেনি, অহিংসা ও ভালোবাসা দিয়ে জড়িয়ে রেখেছে আপন দেশ ও জাতিকে।

ফেডারেশনের সুবিশাল ছায়ায় নর্থ আমেরিকার বাংলাদেশী প্রবাসী বৌদ্ধরা সম্মিলিত ভাবে একে অপরের সহায়ক শক্তি হয়ে জ্ঞা ন প্রধান, মেধা সম্পন্ন ও মানবিক বৈশিষ্ট্য মন্ডিত, কর্মবীর বৌদ্ধ জাতির অগ্রযাত্রা অব্যাহত রাখাবে। বিশ্ব শান্তি  প্রতিষ্ঠায় নানাবিধ প্রকল্প গ্র হণ সহ বাংলাদেশ এবং বিশ্বের বিভিন্ন দেশ, সংস্থা সমূহের সা থে সম্পর্ক ও সহযোগিতার মাধ্যমে কল্যাণময় পরিবেশ গঠনে ও শান্তিময় বিশ্ব প্রতিষ্ঠায় একযোগে কাজ করে যাবে। ।

২৬শে আগষ্ট, ২০১৭ ইং বোষ্টনে নর্থ আমেরিকা বাংলাদেশী বৌদ্ধ সম্মে লনে আমাদের দৃঢ় প্রত্যাশা, দেশ ত্যাগ নয়, দেশের কল্যাণময় পরিবে শ সৃষ্টির জন্য সকলকে আবার ঘুরে দাঁড়াতে হবে। আমরা আমাদের গৌরব গাঁথা ইতিহাসকে সামনে রেখে আবারও নতুন গৌরব গাঁথা রচনা করবো। হাজার বছরের মাতৃভূমিকে ত্যাগ করে নয়, হৃদয়ে ধারণ করে, বাংলাদেশের সকল ধর্মের মানু ষকে মৈত্রী, ভালবাসা আর সংলাপে মুগধ করে রচনা করবো শান্ তির মমতাময় পরিবেশ। বোষ্টন সম্মেলনে আপনাদের সরব উপস্থিতিতে জেগে উঠবে আমাদের অতীত গৌরব, রচিত হবে প্রত্যাশার নতুন দিগন্ত।

সম্মেলন স্থানঃ McGlynn Middle School 3002 Mystic Valley Pkwy, Medford, MA 02155. সময়ঃ বেলা ১১টা থেকে রাত  ১০:৩০মিঃ

সকলের সুস্বাস্থ্য কামনা করছি এবং সম্মেলনে যোগদানের বিনীত আমন্ত্রণ জানাচ্ছি। "জগতের সকল প্রাণী সুখী হোক।"

সুহাস বড়ুয়া, আহবায়কঃ নর্থ আমেরি কা বাংলাদেশী বুড্ডিষ্টস' কনফারে ন্স ২০১৭, বোষ্টন, ম্যাসাচুসেটস, যুক্তরাষ্ট্র।


Add comment


Security code
Refresh