Slideshows

http://bostonbanglanews.com/index.php/images/banners/plugins/system/pc_includes/modules/mod_gk_news_highlighter/scripts/components/com_gk3_photoslide/thumbs_big/605744Finding_Immigrant____SaKiL___0.jpg

কুইন্স ফ্যামিলি কোর্টে অভিবাসী

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ দ্যা ইন্টারফেইস সেন্টার অব নিউইয়র্ক ও আইনী সহায়তা সংগঠন নিউইয়র্ক এর উদ্যোগে গত ২৪ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৯ See details

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

নিউইয়র্কে যাত্রা শুরু হলো নারী ওয়ার্ল্ডওয়াইড-এর

বৃহস্পতিবার, ০৭ সেপ্টেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ:নারীদের কল্যাণে নিউইয়র্কে যাত্রা শুরু হলো “নারী ওয়ার্ল্ডওয়াইড” নামে একটি অলাভজনক প্রতিষ্ঠানের। ২৮ আগস্ট, সোমবার ছিল নারী ওয়ার্ল্ডওয়াইড-এর কমিটি পরিচিতি সভা। এই অনুষ্ঠানে সম্মাননা জানানো হয় বিশিষ্ট মঞ্চশিল্পী রওশন আরা হোসেনকে।


নতুন এই কমিটিতে অন্তর্ভুক্ত আছেন: বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট লেখক পূরবী বসু, শিক্ষাবিদ নাঈমা খান, একুশে পদকপ্রাপ্ত লেখক জ্যোতিপ্রকাশ দত্ত, কমিউনিটি অ্যাক্টভিস্ট খোরশেদুল ইসলাম, অ্যাটর্নী অশোক কর্মকার এবং কমিউনিটি অ্যাক্টভিস্ট ওয়াসি চৌধুরী। এদেরকে নিয়ে গঠন করা হয়েছে উপদেষ্টা কমিটি।

alt
এছাড়া কার্যকরী কমিটিতে রয়েছেন সভাপতি: পপি চৌধুরী, সহ-সভাপতি: জেসমিন আরা, সাধারণ সম্পাদক: তপন চৌধুরী, সাংগঠনিক সম্পাদক: প্রীতম চৌধুরী, ট্রেজারার: পিয়াল দীপ, সমাজকল্যাণ সম্পাদক: নাসরিন চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক: বাবলী হক। কার্যকরী সদস্য হিসেবে আছেন আলেয়া চৌধুরী ও মিলি সুলতানা।


উক্ত অনুষ্ঠানে সংগঠনটির ভবিষ্যত পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়। আলোচনায় উপদেষ্টা জ্যোতিপ্রকাশ দত্ত বলেন, স্বাবলম্বী হওয়ার জন্য কয়েকজন নারী একত্রিত হয়ে চালু করা যেতে পারে একটি রেস্টুরেন্ট, যেখানে পরিচালক থেকে শুরু করে কর্মচারী পর্যায়ে সবাই থাকবেন নারী। পূরবী বসু বলেন, প্রয়োজনে আমরা বেকার নারীদের জন্য যে কোন বড় রেস্টুরেন্টের একটি কর্ণার ভাড়া নিয়ে তাদের নিজেদের তৈরি বিভিন্ন খাদ্যসামগ্রী বিক্রির ব্যবস্থা করতে পারি। খোরশেদুল ইসলাম বলেন, জাতিসংঘের তথ্য মতে মাত্র ১ ভাগ সম্পদ নারীদের হাতে আছে, যদিও তারা পুরুষের তুলনায় পরিশ্রম বেশি করে। ব্রংক্সে অবস্থিত নারীকল্যাণ সংস্থা স্বপ্না’র কর্মকান্ড উল্লেখ করে নাঈমা খান বলেন, স্বপ্না আমেরিকান এক মহিলা কর্তৃক প্রতিষ্ঠিত একটি সেবামূলক প্রতিষ্ঠান। বাঙালি মহিলাদের নিয়ে কাজ করে প্রতিষ্ঠানটি।

স্প্যানিশ বেকারীগুলি সাধারণত সপ্তাহে একদিন বন্ধ থাকে। ঐদিনটিতে তিনি বেকারী ভাড়া নিয়ে সেখানে সদস্যদের তৈরি খাদ্যদ্রব্য বিক্রি করার ব্যবস্থা করেন। এরপর সারা মাসে যে লাভ হয়, তার সাথে সরকার থেকে প্রাপ্ত অর্থের একটি অংশ যুক্ত করে সদস্যদের একাউন্টে ফিরিয়ে দেন। আমরাও এরকম কিছু করতে পারি। পপি চৌধুরী বলেন, অনেকে হাতের কাজ জানেন, রুটি, পিঠা, আচার বানিয়ে সাপ্লাই দেন বিভিন্ন দোকানে। আর্থিক সমস্যার কারণে এদের নিজেদের পক্ষে একটি দোকান ভাড়া নিয়ে ব্যবসা পরিচালনা করা সম্ভব হয় না। এরকম কিছু মহিলাকে নিয়ে সমবায়ভিত্তিক একটি দোকান ভাড়া নিয়ে প্রত্যেকের হস্তজাত পণ্য বিক্রির ব্যবস্থা করা যেতে পারে সেখানে।


অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন একুশে পদকপ্রাপ্ত অভিনয় শিল্পী জামালউদ্দিন হোসেন, বিশিষ্ট মঞ্চশিল্পী রওশন আরা হোসেন, মুক্তিযোদ্ধা কাজী শফিকুল হক, লেখক ও সাংবাদিক তপন চৌধুরী, লেখক নাজমুন নাহার পিয়ারী, বাংলাদেশ সরকারের মহিলা ও শিশুবিষয়ক অধিদপ্তরের সাবেক উপ-পরিচালক ও লেখক মিনা মাশরাফী, লেখক ফাহিম রেজা নূর, জাকিয়া ফাহিম, লেখক জেসমিন আরা, লেখক নাসরিন চৌধুরী, লেখক আলেয়া চৌধুরী, ইঞ্জিনীয়ার ইরশাদ আহমেদ, জসিম সরকার, গ্রেটার খুলনা সমিতির প্রাক্তন সভাপতি শেখ আনসার আলী, সিনিয়র সহ সভাপতি ফারুকুল ইসলাম, সহ সভাপতি শেখ আনসার আলী, সহ সভাপতি কাজী ওয়াহিদ এলিন, সাধারণ সম্পাদক মুরারী মোহন দাস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় পার্টির যুক্তরাষ্ট্র শাখার সভাপতি মাহাবুব আলী বুলু, সহ সভাপতি আব্দুর রহমান, সাধারণ সম্পাদক আবু তালেব চৌধুরী চান্দু, কমিউনিটি অ্যাক্টিভিস্ট নূর ইসলাম বর্ষণ সহ আরো অনেকে।


Add comment


Security code
Refresh