Slideshows

http://bostonbanglanews.com/index.php/images/components/com_gk3_photoslide/thumbs_big/components/com_gk3_photoslide/thumbs_big/605744Finding_Immigrant____SaKiL___0.jpg

কুইন্স ফ্যামিলি কোর্টে অভিবাসী

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ দ্যা ইন্টারফেইস সেন্টার অব নিউইয়র্ক ও আইনী সহায়তা সংগঠন নিউইয়র্ক এর উদ্যোগে গত ২৪ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৯ See details

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

যুক্তরাষ্ট্রের খবর

হ্যান্ডশেকের ফাঁকে প্রধানমন্ত্রীর সঙ্গে গল্প শুরু করলেন ট্রাম্প

মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন: বাপ্‌স নিউজ :নিউইয়র্ক (যুক্তরাষ্ট্র) থেকে : জাতিসংঘ সংস্কার বিষয়ে উচ্চ পর্যায়ের বৈঠক শেষে বিশ্বের বিভিন্ন দেশের নেতৃবৃন্দের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।জাতিসংঘের ৭২তম অধিবেশনের বিশ্বনেতারা সমবেত হয়েছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে।

Picture

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথমবারের মত এই অধিবেশনের বিতর্কে অংশ নিতে স্থানীয় সময় সকালে নিউইয়র্কে পৌঁছান। পৌছানোর পর তিনি এক সৌজন্য সাক্ষাত করেন বিশ্বের ১৯৩টি দেশ থেকে আসা রাষ্ট্রপ্রধানদের সঙ্গে।এর আগে বৈঠকে জাতিসংঘ থেকে যৌথভাবে আমলাতন্ত্র নির্মূলের ডাক দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

alt

বৈঠক শেষে সভাস্থল থেকে বেরিয়ে আসবার সময় বিশ্বের বিভিন্ন দেশের নেতৃবৃন্দের সঙ্গে হ্যান্ডশেক ও শুভেচ্ছা বিনিময় করেন ট্রাম্প। কিন্তু এর মাঝে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা হওয়ার পর তিনি পথের মধ্যে থেমে যান এবং কথা বলতে শুরু করেন। শেখ হাসিনাও হাসিমুখে ট্রাম্পের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। ক্ষমতা গ্রহণের পর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে এই প্রথম যোগ দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


শেখ হাসিনার” জাতিসংঘে ৭২তম সাধারন অধিবেশনে যোগদানে শেখ হাসিনা মঞ্চ যুক্তরাষ্ট্র সভা

শনিবার, ১৬ সেপ্টেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ:গত ১১ই সেপ্টেম্বর সোমবার নিউইয়র্কের জ্যাকসন হাইটস্থ পালকি পাটি সেন্টারে “যুক্তরাষ্ট্র শেখ হাসিনা মঞ্চের” উদ্যোগে প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার” জাতিসংঘে ৭২তম সাধারন অধিবেশনে যোগদান উপলক্ষ্যে এক বিশেষ প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয় ।এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি জালাল উদ্দিন জলিল ও সঞ্চালনা করেন সংগঠনের সাধারন সম্পাদক কায়কোবাদ খান ।

Picture

সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামীলীগ সভাপতি ড. সিদ্দিকুর রহমান। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, আগামী ১৯ শে সেপ্টেম্বর মাননীয়া প্রধানমন্ত্রীর “নাগরিক সম্বর্ধনাকে” সর্বাত্ত্বক সাফল্য মন্তিত করার জন্য “যুক্তরাষ্ট্র শেখ হাসিনা মঞ্চ” সহ সকল অংগসংগঠন, মুক্তির যুদ্ধের সকল শক্তি প্রবাসী ভাই বোনদেরকে বিশেষ ভাবে অনুরোধ করেন। সকল মতবেদ ভুলে দেশের বৃহত্তর স্বার্থে এক কাতারে কাজ করার আহবান জানান।খবর বাপসনিঊজ।

alt
অনুষ্ঠানে শুরুতে জাতির জনক সহ তাদের পরিবারের এবং জাতীয় চারনেতা, আইভী রহমান ও ২১ শে আগষ্ট গ্রেনেড হামলার শিকার, ভাষা আন্দোলন এবং মুক্তিযুদ্ধে এই যাবত পর্যন্ত সব আত্মদানকারী, ভাষা সৈনিক এডভোকেট আবদুস সামাদ, আহলে সুন্নতের মৌলানা প্রিন্সিপাল সহিখ জালাল উদ্দিন আলকাদেরী সহ সংশ্লিষ্ট সকলের জন্য রুহের মাগফেরাত, বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র শেখ হাসিনা মঞ্চের উপদেষ্টা লুৎফুল করিম এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আওয়ামীলীগের উপদেষ্টা  ড. প্রদীপ রঞ্জন কর,ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আবদুস সামাদ আজাদ সহ সভাপতি আকতার হোসেন, শামসুদ্দিন আজাদ, সৈয়দ বশারত আলী সাংগঠনিক সম্পাদক ফারুক আহমদ, মহিউদ্দিন দেওয়ান, কোষাধ্যক্ষ মনসুর খান।

alt

ইহাছাড়া ও উপস্থিত ছিলেন উক্ত সংগঠনের হাজী এনাম, তৈয়বুর রহমান টনি, ফরিদ আলম “শেখ হাসিনা মঞ্চের” সিনিয়র সহ সভাপতি  টি মোল্লা, প্রধান সম্বনয়কারী গোলাম কুদ্দুস, আবুল কাশেম ভূইয়া, ইঞ্জিনিয়ার মিজানুল হাসান, নুরুল হক খান, উলফত আলী মোল্লা, মীর কাসেম, সৈয়দ আলী, শুভ্র, আতাউর রহমান আলুকদার, মোহাম্মদ নাদের নাছির মাস্টার, আশরাফ মাসুক (যুগ্ম সম্পাদক) লস্কর মাইজুুর রহমান জুয়েল, দেলোয়ার হোসেন মোল্লা, হারুনুর রশীদ, নুরী আজম বাবু (মুক্তিযোদ্ধা), উপদেষ্টা ইসমাইল খান আনসারী,মুক্তিযোদ্ধা আলী আক্কাস, আকতার হোসেন, জাহিদ খান, সিরাজুল ইসলাম, শ্রমিক লীগের সভাপতি আজিজুল ইসলাম খোকন, সাধারন সম্পাদক জুয়েল আহমাদ, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নুরুজ্জামান সরদার, সহ সভাপতি দরুদ মিয়া রুনেল, সাধারন সম্পাদক সুবল দেবনাথ, যুক্তরাষ্ট্র ছাত্রলীগের সভাপতি জাহিদ সহ অনেকে উপস্থিত ছিলেন। আওয়ামীলীগের সদস্য সাহানা রহমান, হিন্দাল কাদির বাপ্পা, খোরশেদ খন্দকার, কামরুল ইসলাম হিরা, মহিলা আওয়ামীলীগের সভানেত্রী মমতাজ  সাহনাজ, ছাত্রলীগের সাবেক সভাপতি জেড এ জয়, সাধারন সম্পাদক জাহাঙ্গীর এইচ মিয়া। বক্তারা সবাই জননেত্রীর সম্বর্ধনা সহ সকল অনুষ্ঠান সর্ব সম্প্রতি ক্রমে সফল করার জন্য আহবান জানান।


গোলাপগঞ্জ সমিতি অব আমেরিকার আজিজুন নবী চৌধুরী স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত

শনিবার, ১৬ সেপ্টেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ:গত ১৩ই সেপ্টেম্বর বুধবার সন্ধ্যা ৮টায় এস্টোরিয়াস্থ বৈশাখী রেষ্টুরেন্টে গোলাপগঞ্জ সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি মরহুম আজিজুন নবী চৌধুরী ফুকন স্মরণে এক দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।সমিতির সভাপতি হাজী আব্দুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুল মুহিত মুক্তার পরিচালনায় প্রয়াত মাষ্টার আজিজুন নবী চৌধুরী ফুকন-এর জীবন বৃত্তান্ত ও অনেক গুনগ্রাহী তুলে ধরা হয়।

Picture

উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি বদরুল হোসেন খাঁন, বিশেষ অতিথি বাংলাদেশ থেকে আগত গোলাপগঞ্জের কৃতিসন্তান সুপ্রিম কোর্টের আইনজীবি ও ওসমানী স্মৃতি পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শেখ আকতারুল ইসলাম, এমাদ চৌধুরী, আবু তালেব চৌধুরী চান্দু, বেলাল উদ্দিন, একলামুজ্জামান নুনু, ওসমানী স্মৃতি পরিষদের সভাপতি নাজমুল ইসলাম চৌধুরী, বিলাস রেষ্টুরেন্টের স্বত্বাধিকারী আফতাব আলী প্রমুখ।খবর বাপসনিঊজ।

alt
উক্ত মাহফিলে বক্তব্য রাখেন সমিতির ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান ও জালালাবাদ এসোসিয়েশনের প্রাক্তন সভাপতি  আব্দুল বাছিত, ট্রাষ্টি বোর্ড সদস্য  সালেহ আহমেদ সালেক, সৈয়দ খালেদ, রাজ্জাক চৌধুরী ও  তাজ উদ্দিন প্রমুখ। মরহুমের পরিবারের পক্ষ থেকে বক্তব্য রাখেন ট্রাষ্টি বোর্ডের সদস্য মুতাব্বির চৌধুরী।দোয়া মাহফিল পরিচালনা করেন আওয়ামী ওলামা লীগের সভাপতি মৌলানা সাইফুল আলম সিদ্দিকী।


বন্যার্ত মানুষের পাশে দাঁড়াতে ত্রাণ নিয়ে বাংলাদেশে যাচ্ছে বাংলাদেশ সোসাইটি

শনিবার, ১৬ সেপ্টেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ:নিউইয়র্ক: উত্তরাঞ্চল, মধ্যাঞ্চল এবং সিলেট অঞ্চলসহ দেশের বিভিন্ন এলাকায় বন্যার্ত মানুষের পাশে দাঁড়াতে বাংলাদেশ সোসাইটির একটি প্রতিনিধি দল ত্রাণ নিয়ে বাংলাদেশ যাচ্ছে। সংগঠনের সহ-সভাপতি আব্দুল খালেক খায়ের ও সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকীর নেতৃত্বে সোসাইটির বতর্মান ও সাবেক কর্মকতারা প্রতিনিধি দলে অংশ নেবেন। আগামী সপ্তাহ নাগাদ তারা দেশের উদ্দেশে নিউইয়র্ক ছাড়বেন।
বাংলাদেশ সোসাইটির কার্যকরী কমিটির মাসিক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। স্থানীয় সময় রোববার সন্ধ্যায় বাংলাদেশ সোসাইটির নিজস্ব কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি কামাল আহমেদ।
সাধারণ সম্পাদক  রুহুল আমিন সিদ্দিকীর সঞ্চালনায় সভায় অন্যান্যের মধ্য উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি আব্দুর রহিম হাওলাদার, সহ-সভাপতি আব্দুল খালেক খায়ের, কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী, সহ-সাধারণ সম্পাদক এমকে জামান, সাংগঠনিক সম্পাদক আবুল কালাম ভূঁইয়া, প্রচার ও গণসংযোগ সম্পাদক রিজু  সমাজকল্যাণ সম্পাদক নাদির এ আইয়ুব, ক্রীড়া ও আপ্যায়ন সম্পাদক  নওশেদ হোসেন, স্কুল ও শিক্ষাবিষয়ক সম্পাদক আহসান হাবিব, কার্যকরী সদস্য ফারহানা চৌধুরী, মঈনুল উদ্দিন মাহবুব, আজাদ বাকির, সাদী মিন্টু ও আবুল কাশেম।
সভায় মধ্য বন্যাকবলিত মানুষদের পাশে দাঁড়াতে এবং ত্রাণ কার্যক্রম পরিচালনা করতে সোসাইটির প্রতিনিধি দল দেশে পাঠানোর সিদ্ধান্ত ছাড়াও আরো বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সাংগঠনিক সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
সভায় আগামী ২৪ ডিসেম্বর সোসাইটির বার্ষিক সাধারণ সভা আয়োজনের সিদ্ধান্ত গৃহীত হয়। উডসাইডের ঢাকা ক্লাবে অনুষ্ঠেয় সাধারণ সভায় শুধুমাত্র আগামী ৪ নভেম্বরের মধ্যে নিবন্ধনকৃত সদস্যরা অংশগ্রহণ করতে পারবেন।

Picture
সাধারণ সভা উপলক্ষে একটি গঠনতন্ত্র সংশোধনী উপকমিটি গঠন করা হয়। উপকমটির সদস্যরা হলেন সোসাইটির ট্রাস্টি বোর্ডের সদস্য জামাল আহমেদ জনি, কাজী আজহারুল হক মিলন, সহ-সভাপতি আব্দুল খালেক খায়ের, কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী এবং সাংগঠনিক সম্পাদক আবুল কালাম ভূঁইয়া।
সভায় ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উদযাপন নিউইয়র্কের ব্রঙ্কসে আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়। এ অনুষ্ঠান সফল করতে একটি উদযাপন উপ কমিটি গঠন করা হয়। সমাজকল্যাণ সম্পাদক নাদির এ আইয়ুবকে আহ্বায়ক, সাহিত্য সম্পাদক নাসির উদ্দিন আহমেদ সদস্য সচিব, কার্যকরী সদস্য সাদী মিন্টু সমন্বয়কারি এবং ক্রীড়া ও আপ্যায়ন সম্পাদক  নওশেদ হোসেন, কার্যকরী সদস্য আজাদ বাকির ও আবুল কাশেমকে সদস্য করে উদযাপন কমিটি গঠন করা হয়।খবর বাপসনিঊজ।
সভাপতি কামাল আহমেদ তার বক্তব্যে বন্যাদুর্গতদের পাশে দঁড়ানোর জন্য সোসাইটির ডাকে সাড়া দিয়ে সাধ্যমত সাহায্যের হাত বাড়িয়ে দেয়ার জন্য প্রবাসীদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তিনি আবারও সোসাইটির সকল কর্মকা-ে সকল প্রবাসীর অংশগ্রহণ ও সহযোগিতা কামনা করেন।
সভায় রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দিয়ে মানবতার সর্বোচ্চ দৃষ্টান্ত স্থাপন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাংলাদেশ সোসাইটি ও প্রবাসীদের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করা হয়।


৯/১১ সন্ত্রাসী হামলা পুন: তদন্তের দাবী

শনিবার, ১৬ সেপ্টেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ:যুক্তরাষ্ট্র ভিওিক মানবধিকার সংগঠন ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডেভেলফমেনট ইউএসএ ৯/১১ সোমবার সন্ধ্যে ৭ টায় নিউইয়র্ক এর জ্যাকসন হাইটস ৭৩ স্টিটে  মোমবাতির প্রজ্জ্বলন এর মাধ্যমে শহীদের রুহের মাগফেরাত কামনা করা হয়। সংগঠনের প্রেসিডন্ট শাহ এস. হক সাইদ, ভাইস প্রসিডেন্ট,বিশিষ্ট লেখক ও কথা সাহিত্যিক, ঢাকা বিশ^ বিদ্যালয়ের সাবেক ছাত্র নেতা ও জাতীয় পর্টির যুক্তরাষ্ট্র শাখার সাবেক সাধারণ সম্পাদক জসীম উদ্দিন তার বক্তব্যে ১৬ বছর আগের এই হামলার পুন: তদন্তের দাবী করেন।

alt

পাশা পাশি বার্মার চলমান গনহত্যার বিরুদ্ধে বিশ^ বিবেককে স্বচার হওয়ার আহবান জানান। এই আঘাত কখনও ভুলার নয়। আহত ও নিহতদের শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতার মাধ্যমে কেনডেল প্রেয়ারে স্মরণ সভাটি সমাপ্ত করা হয়। আরো আলোচনা করেন সাংগঠনিক সম্পাদক নাসরিন সুলতানা, কোষাধ্যক্ষ আবুল হায়াত, নির্বাহী সদস্য শিপন, সবির হোসেন সহ প্রমুখ।


"মায়ানমারের আরাকান রাজ্যে জাতিগত সহিংসতার নিন্দা এবং প্রতিবাদ জানিয়েছেন উত্তর আমেরিকা বাংলাদেশী বুড্ডিষ্ট ফেডারেশনের নেতৃবৃন্দ "

শনিবার, ১৬ সেপ্টেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ : গত ২৫শে আগস্ট বার্মিজ (মায়ানমার) নিরাপত্তা চৌকিতে হামলা এবং এর প্রতিক্রিয়ায় আরাকান রাজ্যে লাগামহীন প্রাণঘাতী জাতিগত সহিংসতার নিন্দা এবং প্রতিবাদ জানিয়েছেন উত্তর আমেরিকা বাংলাদেশী বুড্ডিষ্ট ফেডারেশনের নেতৃবৃন্দ। এক যুক্ত বিবৃতিতে ফেডারেশনের সভাপতি সমীরণ বড়ুয়া এবং সাধারণ সম্পাদক সুহাস বড়ুয়া বলেন, মায়ানমারের আরাকান রাজ্যে চলমান সংকট নিয়ে প্রবাসী বাংলাদেশী বৌদ্ধ জনগণ গভীরভাবে উদ্বিগ্ন।
বিবৃতিতে বলা হয়, মায়ানমার সেনাবাহিনীর অত্যাচারে অন্তত তিন লাখ মানুষ তাঁদের ঘরবাড়ি ছেড়ে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিয়েছে। যাদের অধিকাংশই হচ্ছে, নারী, শিশু এবং বৃদ্ধ। রোহিঙ্গাদের বাড়ি ঘর পুড়িয়ে দেওয়া এবং নিরীহ জনগণকে নির্বিচারে হত্যা করা অত্যন্ত অমানবিক এবং বর্বরোচিত কাজ। মায়ানমার সরকারের এ ধরণের অমানবিক কাজ বুদ্ধের অহিংস নীতির সম্পূর্ণ পরিপন্থী। যা বিবেকবান কোন মানুষ কোনো ভাবেই মেনে নিতে পারে না।
বিবৃতিতে বলা হয়, মায়ানমারের চলমান সংকটকে কোনোভাবেই বৌদ্ধ ও মুসলমানদের মধ্যকার ধর্মীয় দ্বন্দ্ব বলা যাবে না। বরং এটি হচ্ছে একটি রাজনৈতিক ইস্যু। রোহিঙ্গাদের ওপর যারা এই বর্বর হত্যাকাণ্ড ও নির্যাতন চালাচ্ছে তারা হচ্ছে মায়ানমারের সরকার এবং মায়ানমার সেনাবাহিনী। নেতৃবৃন্দ বাস্তুচ্যুত রোহিঙ্গাদের উপর সহিংসতা বন্ধ করে তাদের পুনর্বাসন করার জন্য মায়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।


গোয়াইনঘাট প্রবাসী ট্রাস্ট এর আত্মপ্রকাশ এবং আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা

শনিবার, ১৬ সেপ্টেম্বর ২০১৭

রশীদ আহমদ,বাপসনিঊজ নিউইয়র্ক থেকেঃ বাংলাদেশের  আধ্যাত্মিক রাজধানী হিসেবে খ্যাত সিলেট। সেই সিলেট  জেলার উত্তর-পূর্ব দিগন্তে ঘেঁসে থাকা জেলার অন্যতম ও প্রাচীনতম উপজেলার নাম গোয়াইনঘাট। প্রাকৃতিক সৌন্দর্য্যমন্ডিত এই উপজেলাটি বিভিন্ন প্রকার সম্পদে ভরপুর। জৈন্তিয়া পাহাড়ের অপরূপ দৃশ্য, প্রাকৃতিক জাফলং এর মনোমুগ্ধকর সৌন্দর্য্য আর বিছানাকান্দির সারি সারি পাথরের স্তুপ দেশ-বিদেশের পর্যটকদের টেনে আনে বারবার। অসংখ্য নদ-নদী, খাল-বিল, চর-চরাঞ্চল, আর ঘন সবুজের সমারোহ প্রাকৃতিক সৌন্দর্য্যরে এক অপরূপ লিলাভূমিতে পরিণত করেছে পিয়াইন নদীর পাদদেশে গড়ে উঠা আমদের গোয়াইনঘাট উপজেলাকে। অনেক রত্মগর্বা সন্তান জন্ম নিয়েছেন এই জনপদে। এই সব প্রাকৃতিক সম্পদ আর উল্লেখযোগ্য মানুষের গর্ব বুকে ধারণ করে পৃথিবীর নানা প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে আছে গোয়াইনঘাট উপজেলার গর্বিত সন্তানেরা। বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী  গোয়াইনঘাটবাসীকে একক সংগঠনের আওতায় এনে স্বাস্থ্য-শিক্ষা দু'টি বিষয়কে সামনে রেখে এবং ধর্মীয় ও সামজিক উন্নয়নের লক্ষ্যেই "গোয়াইনঘাটের মানুষের কল্যাণে আমরা প্রতিজ্ঞাবদ্ধ " শ্লোগানকে বুকে ধারণ  করে  আত্মপ্রকাশ করেছে  “গোয়াইনঘাট প্রবাসী ট্রাস্ট" নামক একটি সামাজিক সংগঠন। নতুন সংগঠনটির শুভ উদ্বোধন ঘোষণা করেন, তরুণ লেখক ও গবেষক মাওলানা রশীদ আহমদ।

গত ২রা সেপ্টেম্বর শনিবার বাংলাদেশ সময় রাত বারোটা বিশ মিনিট এবং আমেরিকা সময় বিকেল চারটা বিশ মিনিটে আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অনলাইনে শরীক ছিলেন আমেরিকা প্রবাসী আবদুল খালিক, ইফতেখার আহমেদ হেলাল,লন্ডন প্রবাসী তোরাব আলী,  সৌদি আরব প্রবাসী মাওলানা বিলাল উদ্দীন, এনামুল ইসলাম,  আলিম উদ্দিন, ফ্রান্স প্রবাসী আবদুল বাতেন,বৈরুত লেবানন প্রবাসী জুয়েল আহমদ,কুয়েত প্রবাসী এস এম ইউছুফ,বাহরাইন প্রবাসী সালিক আহমদ সাদী প্রমুখ।উদ্বোধনী অনুষ্ঠানে কাজে ব্যস্ত থাকার দরুণ একাত্মতা প্রকাশ করেছেন গ্রীস প্রবাসী  জালাল উদ্দিন,আমেরিকা প্রবাসী  আনিসুজ্জামান আনিস,সৌদী আরব প্রবাসী  শাহ জাহান ও স্পেন প্রবাসী ফারুক আলম শিকদার প্রমুখ।

এছাড়াও ইতিমধ্যে  আরো বেশ কয়েকটি দেশে অবস্থানরত গোয়াইনঘাট প্রবাসীরা উক্ত সংগঠনের ছাঁয়াতলে সমবেত হওয়ার অভিপ্রায় ব্যক্ত করেছেন।
উদ্বোধনী অনুষ্ঠানে সবাই প্রতিজ্ঞাবদ্ধ হন যে সংগঠনকে সুন্দর ও সুষ্ঠুভাবে পরিচালনার জন্য যে সব লক্ষ্য ও উদ্দ্যেশ্য থাকবে, তা বাস্তবায়নে সকল প্রকার হিংসা বিদ্বেষ, লোভ-লালসা, ক্ষোভ এবং অহংকারের উর্ধ্বে থেকে প্রবাসী গোয়াইনঘাটবাসীদের মধ্যে ভ্রাতৃত্ব, সৌহার্দ্য সম্প্রীতি গড়ে তুলতে সকল সদস্য কাঁধে কাঁধ মিলিয়ে একযোগে কাজ করে যাবেন।

সাথে সাথে গোয়াইনঘাট প্রবাসী ট্রাস্ট এর নেতৃবৃন্দ এও বিশ্বাস করেন যে, ধর্ম-বর্ণ, গোষ্ঠী নির্বিশেষে, মানবতার সেবার লক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত গোয়াইনঘাটের সকল শ্রেণীর প্রবাসীরা সামাজিক ও অরাজনৈতিক এবং অলাভজনক এ সংগঠনের পতাকা তলে ঐক্যবদ্ধ হতে সক্ষম হবেন।


পেনসিলভানিয়ায় অ্যাসাল’র নবম চ্যাপ্টার গঠন

শনিবার, ১৬ সেপ্টেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন: বাপ্ নিউজ : পেনসিলভানিয়া থেকে : যুক্তরাষ্ট্রে এশিয়ার ৮ দেশীয় প্রবাসীদের অধিকার প্রতিষ্ঠার সংগঠন অ্যালায়েন্স অব সাউথ এশিয়ান আমেরিকান লেবার – অ্যাসাল’র নবম চ্যাপ্টার গঠিত হয়েছে পেনসিলভানিয়ায়। গত ১০ সেপ্টেম্বর রোববার আনুষ্ঠানিকভাবে পেনসিলভানিয়া চ্যাপ্টারের যাত্রা শুরু হয়। ফিলাডেলফিয়ার ইউনিভার্সিটি সিটির তারকা রেষ্টুরেন্টে অনুষ্ঠিত দক্ষীণ এশীয় প্রবাসীদের এক সভায় অ্যাসাল’র পেনসেলভেনিয়া চ্যাপ্টার গঠন করা হয়।

Picture

অ্যাসাল’র প্রতিষ্ঠাতা এবং ন্যাশনাল কমিটির প্রেসিডেন্ট মাফ মিসবাহ উদ্দীন অনুষ্ঠানে কীনোট স্পীকারের বক্তব্য উপস্থাপন করেন। বিশেষ অতিথি ছিলেন ন্যাশনাল কমিটির সেক্রেটারী মোঃ করিম চৌধুরী, কুইন্স চ্যাপ্টারের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট নূরুল হক, নিউজার্সি চ্যাপ্টারের প্রেসিডেন্ট ফারুক হোসেন, ট্রাস্টি বোর্ড সদস্য আব্দুর রফিক ও ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ কাদের, লোকাল ২৭৪ এর সেক্রেটারী-ট্রেজারার মাইকেল মুলিনস, তার সহকারী ভান্ডালিং ওয়ারিং।

alt

মাফ মিসবাহ উদ্দীন তার বক্তব্যে অ্যাসাল’কে একটি জাতীয় আন্দোলন হিসেবে অভিহিত করে বলেন, আমেরিকায় দক্ষীণ এশীয়দের শক্তিশালী করতে রাজনৈতিক, শিক্ষাগত ও প্রেরণাদায়ক শক্তি তৈরীর ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। তিনি বলেন, সময় এসেছে আমাদের আত্মকেন্দ্রিক না হয়ে সাহায্যের কেন্দ্রে পরিণত হওয়ার। অ্যাসাল সবাইকে এক ছাতার নিচে এনে সে কাজটিই করার চেষ্টা করে যাচ্ছে। যাতে আমেরিকার প্রতিটি রাজ্যে দক্ষিন এশীয় কমিউনিটির অগ্রগতি ঘটতে পারে।alt

নব গঠিত পেনসিলভানিয়া চ্যাপ্টারের সভাপতি নির্বাচিত হয়েছেন কাজী মতিউর রহমান এবং সাধারণ সম্পাদক হয়েছেন শোয়াইব চৌধুরী। ২০১৭-২০১৮ সালের জন্য গঠিত এ কমিটির অন্যান্য কর্মকর্তারা হলেন : এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট শাহ ফরিদ, করেসপন্ডিং সেক্রেটারী মঈন উদ্দিন, ট্রেজারার মো. আব্বাস আহমেদ, এক্সিকিউটিভ ডাইরেক্টর কামাল উদ্দিন, উইমেন্স কমিটি চীফ নিলুফার কামরুজ্জামান, ইমিগ্রেশান ডাইরেক্টর শহিদ হাসান, পলিটিকেল একশান ডাইরেক্টর আলা উদ্দিন, ভাইস প্রেসিডেন্ট সৈয়দ সিরাজ, নাজিম উদ্দিন জুয়েল, শরীফ খান, জাহিদ হাসান, নূর উদ্দিন নাহিদ, মো. সেলিম, মো. সিসন মামুন, মো. জসিম উদ্দিন, সরওয়ার আলম ও আবদুর রহিম। কমিটির কর্মকর্তাদের শপথ গ্রহণ করান অ্যাসাল’র প্রতিষ্ঠাতা এবং ন্যাশনাল কমিটির প্রেসিডেন্ট মাফ মিসবাহ উদ্দীন। তিনি এসময় কর্মকর্তাদের সাফল্য কামনা করে অ্যাসলকে একটি অসাধারণ প্রভাবশালী সংগঠনে পরিণত করার তাদের মিশন সম্পর্কে অভিহিত করে তা অনুসরনের আহ্বান জানান।


বিয়ানিবাজার সমিতির গভীর শোক প্রকাশ

শনিবার, ১৬ সেপ্টেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ:বিয়ানিবাজার উপজেলার মাথিউরা শেখলাল নিবাসি ওজন পার্কে বসবাসরত প্রবাসের পরিচিত মুখ বিয়ানিবাজার সমিতির আজিবন সদস্য জহির উদ্দিন আহমেদ (৬৪) প্রবিত্র হজ্ব¡ পালন করতে গিয়ে পথর নিক্ষেপ করতে গিয়ে গত পহেলা সেপ্টে¤¦র শুক্রবার হার্ড এটাক করে শেষ নিহৃাস ত্যাগ করেন। ইনড়বালিল্লাহি. .... .. ....... .. রাজেউন। মৃত্যু কালে-স্ত্রী, তিন ছেলে এবং এক মেয়ে রেখে গেছেন। প্রথম ছেলে বাংলাদেশে, দ্বিতিয় ছেলে লন্ডনে এবং স্ত্রী সহ ছোট ছেলে ও একমাত্র মেয়ে নিউইয়র্কে বসবাস করেন।

 জহির উদ্দিন আহমেদ বিয়ানিবাজার সমিতির সাবেক উপদেষ্ঠা  আজিজুর রহমান পাখির ভায়েরা ও বিয়ানিবাজার সমিতির সভাপতি মাসুুদুল হক ছানুর খালাতো বনের জামাই। বিয়ানিবাজার সমিতির কাযকরি পরিষদের পক্ষথেকে মরহুমের আত্বার মাগফেরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন সংঠনের সভাপতি মাসুুদুল হক ছানু ও সাধারণ স¤পাদক মুহিবুর রহমান রুহেল।


প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাতে জাতীয় পার্টি যুক্তরাষ্ট্র শাখার প্রস্তুতি সভা

শুক্রবার, ১৫ সেপ্টেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ:গত ১২ই সেপ্টেম্বর মঙ্গলবার সন্ধ্যা  ৭টায় এষ্টোরিয়াস্থ বৈশাখী রেষ্টুরেন্টে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতি সংঘের ৭২তম সাধারন অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে আগমনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি সম্মান, স্বাগত ও শুভেচ্ছা জানাতে  জাতীয় পাটি যুওরাষ্ট্র শাখার উদ্যোগে এক প্রস্তুতি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন জাতীয় পার্টি যুক্তরাষ্ট্র শাখার সভাপতি ও কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মাহাবুব আলী বুলু ও সভা পরিচালনা করেন জাতীয় পার্টি যুক্তরাষ্ট্র শাখার  সাধারন সম্পাদক ও কেন্দ্রীয় নির্বাহী সদস্য আবু তালেব চৌধুরী চান্দু। সভায়  বক্তব্য রাখেন জাপার উপদেষ্টা গিয়াস মজুমদার, সাবেক কমিশনার মোহাম্মদ আলী, জাপার সহ সভাপতি ও কেন্দ্রীয় সদস্য হাজী আবদুর রহমান, সহ-সভাপতি এডভোকেট আলহাজ্ব হারিস উদ্দিন আহমেদ, সহ-সভাপতি খন্দকার আলী নাসিম, যুগ্ম সাধারন সম্পাদক ও কেন্দ্রীয় সদস্য লুৎফুর রহমান, যুগ্ন প্রচার সম্পাদক ওয়াহিদ ফেরদৌস, তথ্য ও যোগাযোগ সম্পাদক মাহাবুব হাসান সোহাগ, দপ্তর সম্পাদক শফিউল আলম, শ্রম বিষয়ক খান মোহাম্মদ,  যুগ্ন মহিলা সম্পাদক ফারদিন আহমেদ স্বর্ণা, কোষাধ্যক্ষ মোহাম্মদ ইলিয়াস, নিউইয়র্ক স্টেট সভাপতি এডভোকেট মোহাম্মদ হানিফ, জাতীয় পার্টি নিউইয়র্ক সিটি সভাপতি শুভংকর গাঙ্গুলী অনিক সহ আরো অনেক জাতীয় পার্টির নেতৃবৃন্দ ও সদস্যবৃন্দ।খবর বাপসনিঊজ।

Picture
সভাপতি মাহাবুব আলী বুলু তার বক্তব্যে বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নিউইয়র্ক আগমনে জাতীয় পার্টি যুক্তরাষ্ট্র শাখার উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানানো হবে, সরকারের সকল উন্নয়নমূলক কার্যক্রম বিশ্ববাসীর কাছে তুলে ধরার জন্য জননেত্রী শেখ হাসিনাকে জাতীয় পার্টি যুক্তরাষ্ট্র শাখার পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা করা হবে। সাধারণ সম্পাদক আবু তালেব চৌধুরী চান্দু তার বক্তব্যে জাতীয় পার্টির সকল নেতাকর্মীকে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নিউইয়র্ক সফরকে সফল করার জন্য সহযোগিতার করার আহ্বান জানান এবং জাতীয় পার্টির চেয়ারম্যান হুসাইন মুহাম্মদ এরশাদ এর হাতকে শক্তিশালী করার জন্য কাজ করার জন্য সকল নেতাকর্মীকে আহ্বান জান।


প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ধন্যবাদ

শুক্রবার, ১৫ সেপ্টেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপনিঊজ:নিউইয়র্ক ১২ সেপ্টেম্ব মায়ানমারের সামরিক বাহিনীর অত্যাচারে ৩ লক্ষ্যেরও বেশী রোহিঙ্গা গত কয়েকদিন বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জীবন বাঁচাতে দূর্গম পথ পাড়ি দিয়ে ও বাংলাদেশের সীমান্ত অতিক্রম করে ঢোকা রোহিঙ্গাদের দায়িত্ব নিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বে মানবিকতার যে উদারহণ সৃষ্টি করেছে তা অনন্য। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ তার এই মহানুভবতায় গর্বিত।খবর বাপসনিঊজ।
মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজারে রোহিঙ্গা উদ্বান্তু শিবির পরিদর্শন করতে গিয়ে বলেছেন ১৬ কোটি মানুষের দেশ বাংলাদেশ সব মিলিয়ে ৭ লাখ রোহিঙ্গা উদ্বাস্তুদের তাদের প্রয়োজনে যতদিন বাংলাদেশে থাকার থাকতে দিবে এবং তাদের সব রকম সহায়তা দিবেন তার সরকার।
Picture
সাম্প্রতিক সময়ে বিশ্বের সবচেয়ে বড় মানবিক বিপর্যয় নেমে আসে মায়ানমারের আরাকান রাজ্যের রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর। বিশ্বের বড় বড় শক্তিগুলো এই অমানবিক কার্যক্রম থেকে মায়ানমারের সরকারকে বিরত করতে পারেনি। আর তারই ফলশ্রুতিতে ১০ দিনের মধ্যে তিন লক্ষ্যেরও বেশী রোহিঙ্গা জনগোষ্ঠী প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন এই সমস্যার সৃষ্টি করেছে মায়ানমার এবং সমাধানও করতে হবে তাদেরকে। কিন্তু নির্যাতিত রোহিঙ্গাদের মাতৃছায়ায় আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রমাণ করলেন তিনি শুধু বাংলাদেশের জনগণের নেত্রীই নন, সেই সাথে বিশ্বের নিপীড়িত জনগণেরও নেত্রী তিনি।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই মানবিক সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে নির্যাতিত-নিপীড়িত রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে বিশ্বের সকল বিবেকবান মানুষকে আহ্বান জানায়। সেই সাথে এই সমস্যা সমাধানে জাতিসংঘ ও বিশ্বের সকল রাষ্ট্রের প্রতি বাংলাদেশকে সহযোগিতা প্রদানের অনুরোধ করছে।