Slideshows

http://bostonbanglanews.com/index.php/images/images/components/com_gk3_photoslide/thumbs_small/components/com_gk3_photoslide/thumbs_big/components/com_gk3_photoslide/thumbs_big/605744Finding_Immigrant____SaKiL___0.jpg

কুইন্স ফ্যামিলি কোর্টে অভিবাসী

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ দ্যা ইন্টারফেইস সেন্টার অব নিউইয়র্ক ও আইনী সহায়তা সংগঠন নিউইয়র্ক এর উদ্যোগে গত ২৪ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৯ See details

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

যুক্তরাষ্ট্রের খবর

প্রধানমন্ত্রীর সফর: যুক্তরাষ্ট্রে আ.লীগ ও বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি

মঙ্গলবার, ২৫ আগস্ট ২০১৫

হাকিকুল ইসলাম খোকন: বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে :প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিউইয়র্ক সফরকে সামনে রেখে পাল্টাপাল্টি কর্মসূচি নিয়েছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও বিএনপি।একদিকে, আওয়ামী লীগ প্রধানমন্ত্রীকে স্বাগত জানানো থেকে শুরু বড় আকারে সংবর্ধনা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে।অন্যদিকে, শেখ হাসিনার সফরের সময় বিক্ষোভ দেখানোর প্রস্তুতি রয়েছে বিএনপির।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে অংশ নিতে আগামী ২৪ সেপ্টেম্বর নিউইয়র্ক পৌঁছার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও যুবলীগের নেতারা জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিমানবন্দরে ফুলেল শুভেচ্ছা জানানো হবে।জাতিসংঘে তার ভাষণের সময়ও বাইরে নেতাকর্মীরা থাকবেন। এছাড়া প্রধানমন্ত্রীকে নিউইয়র্কে গণসম্বর্ধনা দেওয়ারও প্রস্তুতি চলছে।

Picture

এসব কর্মসূচি সফল করতে এরই মধ্যে ফ্লোরিডা, জর্জিয়া, মিশিগান, নিউজার্সি, ওয়াশিংটন, পেনসিলভেনিয়া, বোস্টনেও প্রস্তুতি শুরু হয়েছে বলে জানিয়েছেন নেতারা।

অন্যদিকে, ‘যেখানে হাসিনা-সেখানেই প্রতিরোধ’ শীর্ষক কর্মসূচি সফল করতে বিএনপির সহযোগী সংগঠন যুক্তরাষ্ট্র যুবদল এবং ছাত্রদল গত রোববার সন্ধ্যায় নিউইয়র্কে একটি প্রস্তুতিসভা করেছে।

জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে এই সভায় যুক্তরাষ্ট্র বিএনপির শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।জেএফকে বিমানবন্দর, শেখ হাসিনা যে হোটেল থাকবেন তার বাইরে এবং জাতিসংঘে তার ভাষণের সময় বাইরে বিক্ষোভ সমাবেশের প্রস্তুতি নিয়ে আলোচনা হয় প্রস্তুতিসভায়।সভায় বলা হয়, বিক্ষোভ প্রদর্শনের জন্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি চেয়ে আবেদন করা হয়েছে।

নিউইয়র্কে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, কেন্দ্রীয় নেতা সাদেক হোসেন খোকা, ওসমান ফারুক এবং এহসানুল হক মিলনকেও কর্মসূচিতে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত হয় সভায়।আগামী সপ্তাহে ব্রুকলিনে আরেকটি প্রস্তুতি সমাবেশের কথা রয়েছে বিএনপির।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিউইয়র্ক আগমন উপলক্ষ্যে নিউইয়র্ক ষ্টেট আ. লীগের যৌথ সভা রোববার

মঙ্গলবার, ২৫ আগস্ট ২০১৫

Picture

হাকিকুল ইসলাম খোকন:বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে :প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিউইয়র্ক আগমন উপলক্ষ্যে নিউইয়র্ক ষ্টেট আওয়ামী লীগের কার্যকরী পরিষদ ও উপদেষ্টামন্ডলীর যৌথ সভা আগামী ৩০ আগষ্ট রোববার সন্ধ্যা ৭টায় এস্টোরিয়াস্থ এস্টোরিয়া স্পাইসি রেষ্টুরেন্টে (সাবেক সুন্দরবন রেষ্টুরেন্ট) অনুষ্ঠিত হবে। সভাটি সফল করার জন্য সংগঠনের কার্যকরী কমিটি ও উপদেষ্টা পরিষদের সকলকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য সভাপতি মজিবুর রহমান মিয়া ও সাধারণ সম্পাদক শাহীন আজমল শাহীন অনুরোধ জানিয়েছেন।


২১শে আগষ্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে নিউইয়র্ক ষ্টেট আওয়ামী লীগের সভা

সোমবার, ২৪ আগস্ট ২০১৫

হাকিকুল ইসলাম খোকন:বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে :২০০৪ সালের ২১শে আগষ্টে বিনপি-জামাত জোটের পৃষ্ষ্ঠপোষকতায় বর্বরোচিত গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে গত ২৩শে আগষ্ট রবিবার সন্ধ্যা ৮টায় নিউইয়র্ক ষ্টেট আওয়ামী লীগের এক সভা নিউইয়র্কের এষ্টরিয়ার সুন্দরবন রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়।বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে প্রান-নাশের চেষ্ঠায় বিনপি-জামাত জোট সরকার আমলে এই হামলা চালানো হয়েছিল। গ্রেনেড হামলার উদ্দেশ্য ছিল বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনাকে হত্যার মাধ্যমে আওয়ামী লীগকে চি্রতরে নেতৃত্বশূন্য করা। পরম করুণাময় আল্লাহ তালার অশেষ মেহেরবানীতে এই গ্রেনেড হামলা থেকে বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা অলৌকিক ভাবে প্রানে বেচে গিয়েছিলেন।
ny 21
নিউইয়র্ক ষ্টেট আওয়ামী লীগের সভাপতি মুজিবুর রহমান মিয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শাহীন আজমল শাহিনের পরিচালনায় উক্ত সভায় ২১শে আগষ্ট গ্রেনেড হামলায় নিহত আইভি রহমানসহ সকলের আত্মার শান্তি কামনা করা হয় এবং আহত সকলের প্রতি গভীর সমবেদনা জানানো হয়। সাথে সাথে ২১শে আগষ্ট গ্রেনেড হামলার পরিকল্পনাকারী ও হত্যাকারীদের দৃষ্ঠান্তমুলক শাস্তিও দাবি করা হয়।উক্ত সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ষ্টেট আওয়ামী লীগের উপদেষ্ঠা হীরু ভুইঞা,যুক্তরাষ্ট্র আওয়ামীলিগের কাযর্নিবাহি সদস্য আলী হোসেন গজনবী, ষ্টেট আওয়ামী লীগের সহসভাপতি যতাক্রমে মহি উদ্দিন,সৈয়দ আতিকুর রহমান,সাজ্জাদ হোসেন বাচ্চু, ষ্টেট আওয়ামী লীগের আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক আব্দুর রহিম ভুঁইয়া, শিক্ষা বিষয়ক সম্পাদক স্বীকৃতি বড়ুয়া, উপপ্রচার সম্পাদক ফিরোজ আহমেদ, নৌকার নতুন প্রজন্ম যুক্তরাষ্ট্র শাখার প্রতিষ্টাতা সভাপতি দুরুদ মিয়া রনেল, সাধারণ সম্পাদক নুরূল হক লাল, লিটন আহমদ প্রমুখ।


ফ্লোরিডা ষ্টেট আওয়ামী লীগের জরুরী সভা অনুষ্ঠিত

সোমবার, ২৪ আগস্ট ২০১৫

হাকিকুল ইসলাম খোকন,বাপ্সনিউজ:গত ১৯শে আগষ্ট বুধবার, সন্ধ্যা ৭টায় ফ্লোরিডা ষ্টেট আওয়ামী লীগ কার্য্যালয়ে সম্পাদক মন্ডলীর সদস্যদের উপস্থিতিতে সম্পাদক মন্ডলীর এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন, ফ্লোরিডা ষ্টেট আওয়ামী লীগের সভাপতি  আউয়ুব খান এবং সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক  মুজিব উদ্দীন। সভায় নি¤œলিখিত প্রস্তাবাবলি সবস্মতিক্রমে গৃহীত হয়।
ক) র্দীঘ দিন যাবত সংগঠন বিরোধী, উৎঙ্খৃল কার্য্যকল্পা সহ গত ১৬ই আগষ্ট চিহ্নিত কতিপয় কৃচক্রী, স্বার্থনেস্বী আওয়ামী লীগ বিরোধী ব্যক্তিত্বের সভায় বঙ্গবন্ধু পরিবার এর স্বনামধন্য, জাতির গর্ব, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নন্দিত ব্যাক্তিত্বের উদ্দেশ্যে কুরুচীপূর্ণ, আশালীন মন্তব্য, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতৃত্বের বিরুদ্ধে মিথ্যা আশালীন উদ্যত পূর্ণ উক্তি এবং ফ্লোরিডা ষ্টেট আওয়ামী লীগের সুদীর্ঘ প্রবাস রাজনীতির পরিক্ষিত ত্যাগী বিশিষ্ট নেতাদের উদ্দেশ্যে বিভ্রান্তমূলক, মিথ্যাচারের জন্য কাজী আহসান হাবীব ওরফে টীপু, সভায় বাংলাদেশ আওয়ামী লীগ এর গঠনতন্ত্রের ৪৬ ক ধারামতে ফ্লোরিডা ষ্টেট আওয়ামী লীগ এর সাংগঠনিক সম্পাদক এর পদ থেকে অদ্য ১৯শে আগষ্ট ২০১৫, সম্পূর্ণভাবে পদ ও সকল দায়িত্ব থেকে বহিস্কার করা হলো। ফ্লোরিডা ষ্টেট আওয়ামী লীগের সকল সদস্য সহযোগী ও অংশ সংগঠন এর সকল সদস্যদের কাজী আহসান হাবিব এর সাথে সাংগঠনিক, রাজনৈতিক কর্মকান্ড থেকে বিরত থাকার জন্য অবহিত করা হলো।
 দায়ান চৌধুরী ও রমিজ আহমেদ যুব লীগের নেতা বলে পরিচয় দিয়ে বিচ্ছিন্ন ভাবে অত্যন্ত নি¤œমানের ন্যাক্কারজনক অসুস্থ রাজনৈতিক শ্লোগান সর্বস্ব কাজ চালিয়ে সমাজকে দূষিত করে যাচ্ছে। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি, সাধারন সম্পাদক, সিনিয়র সভাপতি সম্পর্কে প্রকাশ্যে কুরুচীপূর্ণ, মিথ্যা উক্তি এবং ১৬ই আগষ্ট এর পিকেটিং টোকাই সভায়, কাজী হাবীব টিপুর সঙ্গে সুর মিলিয়ে বঙ্গবন্ধু পরিবার এর সদস্যদের নিয়ে যে মন্তব্য করেছেন তার বিরুদ্ধে আজকের সভা বাংলাদেশ কেন্দ্রীয় যুবলীগের মাননীয় চেয়ারম্যান ও মহাসচিব এর প্রতি অনুরোধ জ্ঞাপন করছে এই দুই প্রত্যাখ্যিত, বিতর্কিত চিহ্নিত কুচক্রীকে তাদের প্রাথমিক সদস্যপদ থেকে বহিস্কার করার জন্য। সভায় সকল বক্তারা অভিমত প্রকাশ করেন এই দুই ব্যাক্তিকে বিগত ১৮ বছর কখনো কোন আওয়ামী রাজনীতির কর্মসূচীতে কর্মী হিসাবেও দেখা যায়নি। কেন্দ্রী নেতৃবৃন্দকে তাদের ব্যাকগ্রাউন্ড চেক করে বিশেষ ব্যাবস্থা নেয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। ফ্লোরিডা ষ্টেট আওয়ামী লীগ এর কতিপয় সদস্যদের সংগঠন বিরোধী কার্য্যকল্পা এর উপর বিস্তারিত আলোচনা করা হয়। সভাপতি ও  সাধারণ সম্পাদক আগামী এক সপ্তাহের মধ্যে এব্যাপারে ব্যাবস্থা গ্রহনের আশ্বাস দিয়ে সিদ্ধান্ত গ্রহন করেন। সংগঠন এর শৃঙ্খলা ও শুদ্ধি অভিযান এর সুফল ফ্লোরিডা ষ্টেট আওয়ামী লীগ এর বর্তমান অবস্থান। ফ্লোরিডার সর্বস্তরের মানুষের কাছে আওয়ামী লীগের গ্রহনযোগ্যতা আজ সর্বোচ্চ।
বিগত প্রতিটি জাতীয় কর্মসূচীর বিশাল সমাবেশ ও সাফল্য আজ প্রতিক্রিয়াশীলদের হিংসার কারন। এরই প্রতিফলন বিচ্ছিন্ন গ্রুপ পরিটিক্স, টোকাই সমাবেশ।

বঙ্গবন্ধুর আদর্শের কর্মীরা আজ ফ্লোরিডায় সুদৃঢ় ঐক্যবদ্ধ। মূলধারার রাজনীতি অভিষ্ট লক্ষ্য। আজকের সভা ফ্লোরিডা বাসীকে সুন্দর সুস্থ রাজনীতি উপহার দেবার শপথ গ্রহন করেন। জননেত্রী শেখ হাসিনার ভিশন, মধ্য আয়ের দেশ, গণমুখী প্রক্রিয়ার যুদ্ধের সৈনিক ফ্লোরিডা ষ্টেট আওয়ামী লীগ একাত্মতা ঘোষণা করে সর্বাত্মক সহযোগীতার শপথ গ্রহন করেন।


লস্ এঞ্জেলেসে বৃহত্তর নোয়াখালীবাসীর আয়োজনে বনভোজন ও মিলনমেলা’২০১৫

রবিবার, ২৩ আগস্ট ২০১৫

Picture

বাপসনিঊজ: হলিউড থেকে:‘কোথাও আমার হারিয়ে যেতে নেই মানা......’  আজ লস্ এঞ্জেলেসের গ্রিফিথ পার্কে এমনই এক আনন্দঘন মূহুর্ত পালন করলো লস্ এঞ্জেলেসের প্রবাসী বাঙ্গালীরা। 

alt

বৃহত্তর নোয়াখালীবাসীদের উদ্যোগে বনভোজন ও মিলনমেলা’২০১৫ তে শুধু নোয়াখালীবাসী নয় বরং বিভিন্ন জেলা’র প্রবাসী বাঙ্গালীরাও স্বত:স্ফুর্তভাবে যোগদেয় এ মিলনমেলায়। 

alt

বেলা ১১ টা হতেই একে একে ভীর করে। ছোট-বড় সকলেই যেন সাজসজ্জা করে পরিবারবর্গ নিয়ে আনন্দকে ভাগাভাগি করে নিতে চায়। সবাইকে 

alt

দুপুরের  লাঞ্চ প্রদান করা হয়। এছাড়া সকলে বিকালে বিভিন্ন দেশীয় ফল খায়।  লাঞ্চের পর আগতদের মধ্যে বিভিন্ন রকম খেলাধুলা ও ক্রীড়া 

alt

প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এর মধ্যে বলের মধ্যে টেনিস বল নিক্ষেপ প্রতিযোগিতায় ১ম হয় কান্তা, ২য় মাইফাদা, ৩য় মাহির। মূখে চামুচের মাথায়

alt

 বল নিয়ে দৌড় প্রতিযোগিতায় অনূর্ধ ১৮ বৎসরের মধ্যে ১ম হয়েছে জামান, ২য় লিন্কন ও ৩য় পাবেল। এছাড়া মহিলাদের মধ্যে জমজমাট মিউজিক্যাল পিলোও্  প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 

alt

 এ প্রতিযোগিতায় ১৮ বৎসরের নিচে ১ম মাইশা, ২য় এঞ্জেলী, ও ৩য় এলমা।   এছাড়া বড়দের অর্থাৎ ১৮ বৎসরের উপরে ১ম হয় ফারিয়া, 

alt

 ২য় মিনু এবং ৩য় হয় জান্তুল। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে 

alt

নানান রকম আকর্ষনীয় পুুরস্কার প্রদান করা হয়। যারা এবারের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন 

alt

তাদের মধ্যে- মমিনুল হক বাচ্চু, মিজান শাহিন, 

alt

সোহেল রহমান বাদল, মো: আলী, পাবেল রহমান, সেন্টু, ডেন্টিষ্ট হাশেম, ইলিয়াস টাইগার, ইশতিয়াক এ. চিশতী, টিপু আলম, টনি হাবিব, 

alt

সানি ও হলিউড বাংলা নিউজ ডট কমের সি.ই.ও ও পাবলিশার সাঈদ আবেদ নিপু সহ আরও অনেকে উপস্থিত ছিলেন। বৃহত্তর নোয়াখালী 

alt

কমিউনিটির সদস্য লাবু আলম এবারের বনভোজনে আসার জন্য সকলকে ধন্যবাদ জানান।


নিউইয়র্কে সর্ব বৃহৎ কেরাত প্রতিযোগিতা অনুষ্ঠিত

রবিবার, ২৩ আগস্ট ২০১৫

হাকিকুল ইসলাম খোকন:বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে :নর্থ আমেরিকান বাংলাদেশী ইসলামিক কমিউনিটি (নাবিক) ও নর্থ আমেরিকা থেকে প্রচারিত ‘আইটিভি টুয়েন্টিফোর’ নতুন প্রজন্মের কাছে সহীহ শুদ্ধ কোরআনকে তুলে ধরার লক্ষ্যে নিউইয়র্কের ২০০ মসজিদ, ইসলামিক সেন্টার ও স্কুলের অংশগ্রহণে ৯ টি জোনে ৩ মাসব্যাপী এই প্রতিযোগীতার বাচাইপর্ব অনুষ্ঠিত হয়। চুড়ান্ত পর্ব সম্পন্ন হয় গত ১৬ আগস্ট নিউইয়র্কের সেন্ট জোন্স ইউনিভার্সিটি মিলনায়তনে। প্রতিযোগীতায় প্রথম, দ্বিতীয়, তৃতীয় নির্বাচিত হন যথাক্রমে শাইখ মুন্তাকিম, আবদুর রহমান নাশিদ, ও আদনান আলী। প্রথম পুরস্কার হিসেবে দেয়া হয় ১০০০ ডলার। দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার যথাক্রমে ৭৫০ ও ৫০০ ডলার।

Picture

আফতাব মান্নানের সভাপতিত্বে নাবিকের ২৫ বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠিত এই কেরাত প্রতিযোগীতায় ২ শতাধিক মসজিদ থেকে প্রায় সহস্রাধিক শিশু কিশোর অংশ নেয়। প্রতিযোগীতা পরিচালনা করেন নাবিকের পক্ষে মেজবাহ মাহমুদ, মাহবুবুর রহমান। আইটিভির পক্ষে প্রধান নির্বাহি মুহাম্মদ শহীদুল্লাহ। কনভেনশন স্পীকার হিসেবে ছিলেন ঢাকা আহছানিয়া মিশন এর পরিচালক কাজী রফিকুল আলম।


‘রাষ্ট্রীয় মর্যাদা’ ছাড়াই মুক্তিযোদ্ধা মোল্লা বাহাউদ্দীনের দাফন সম্পন্ন

রবিবার, ২৩ আগস্ট ২০১৫

বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে :বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও ছোটো গল্পকার মোল্লা বাহাউদ্দীন আর নেই। গত সোমবার রাত প্রায় এগারোটা তিরিশ মিনিটে টরন্টোর ইস্ট জেনারেল হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর। তিনি স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। মোল্লা বাহাউদ্দিনের জন্ম ৩১ ডিসেম্বর ১৯৪৬, অভিভক্ত কুমিল্লা জেলার কসবা থানার বাড়াই গ্রামের রক্ষনশীল মোল্লা পরিবারে। তিনি ছিলেন মুক্তিযুদ্ধের প্রথম সারির একজন সংগঠক, বাংলাদেশ ব্যাংক মুক্তিযোদ্ধা সংসদের প্রতিষ্ঠাতা সভাপতি, বাংলাদেশ ব্যাংক ভোগ্যপণ্য সমিতির প্রতিষ্ঠাতা সেক্রেটারি, বাংলাদেশ রাইটার্স এন্ড জার্নালিষ্ট এসোসিয়েশন নর্থ আমেরিকার প্রতিষ্ঠাতা সভাপতি, যুক্তরাষ্ট্র সাহিত্য পরিষদের অন্যতম প্রতিষ্ঠাতা, নিউইয়র্ক মুক্তিযোদ্ধা ঐক্য পরিষদের সহ-সভাপতি। নিজ গ্রামে স্কুল প্রতিষ্ঠা ছাড়াও তিনি অনেক সামাজিক কাজের সাথে জড়িত ছিলেন। যুক্তরাষ্ট্র পাড়ি দেবার আগে তিনি জেদ্দায় বেশ কিছুকাল কাটিয়েছেন, সেখানে তিনি সরকারী উচ্চপদে কর্মরত ছিলেন। প্রায় ২০ বছর তিনি টরেন্টোতে সপরিবারে বসবাস করছিলেন। ১৯৭৩-এ বিচিত্রায় তাঁর প্রথম লেখা ছাপা হয়। পরে নিউইয়র্কের ঠিকানা এবং প্রবাসী পত্রিকায় বেশ কিছু গল্প লেখেন তিনি। তাঁর প্রকাশিত গ্রন্থ: রোমন্থন (গল্প) বিবিসাব (গল্প) সীমান্ত সংবাদ (উপন্যাস) কালোরক্ত (উপন্যাস) স্বপ্ন নগরী নিউ ইয়র্ক(উপন্যাস) রাজাকারের জবানবন্দি (গল্প সংগ্রহ) প্রকাশিতব্য: দূর দিগন্ত পানে (উপন্যাস)। ‘দৃষ্টান্ত’ তাঁর সম্পাদিত সাহিত্য পত্রিকা। অবসরে তিনি ছবি আঁকতেন।
কানাডা প্রবাসী কথাশিল্পী প্রয়াত মোল্লা বাহাউদ্দীনের রাষ্ট্রীয় মর্যাদা নিয়ে বিতর্ক শুরু হয়। মোল্লার পরিবার থেকে মুক্তিযোদ্ধা হিসেবে ‘রাষ্ট্রীয় মর্যাদা’র জন্য অটোয়াস্থ দূতাবাসে যোগাযোগ করা হলে তার প্রতিপক্ষ দাবি করে, তিনি মুক্তিযোদ্ধা ছিলেন না। তা খতিয়ে দেখার জন্য দূতাবাস থেকে ঢাকায় মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ে যোগাযোগ করে। সেখানে মুক্তিযোদ্ধাদের তালিকায় মোল্লা বাহাউদ্দীনের নাম পাওয়া যায়নি বলে হাই কমিশনার জানান। এদিকে পরিবার থেকেও মুক্তিযোদ্ধার কোনো কাগজ পত্র দেখাতে পারেনি।

‘রাষ্ট্রীয় মর্যাদা’ ছাড়াই মুক্তিযোদ্ধা মোল্লা বাহাউদ্দীনের দাফন সম্পন্ন  

বিষয়টি অমিমাংসিত রেখেই গতকাল স্থানীয় সময় মোল্লা বাহাউদ্দীনের টরন্টোস্থ মদিনা মসজিদে জোহর নামাজের শেষে জানাজার পর পিকারিং গোরস্তানে তাঁর লাশ দাফন হয়। উল্লেখ্য, গত সোমবার মরহুম ইষ্ট জেনারেল হাসপাতালে মৃত্যু বরণ করেন। ১৯৪৬ সালের ৩১শে ডিসেম্বর কুমিল্লা জেলার কসবা থানার বাড়াই গ্রামে মোল্লা পরিবারে জন্ম। বাহাউদ্দীনের পিতা ভারতের স্বাধীনতা আন্দোলনের একজন সক্রিয় যোদ্ধা ছিলেন বলে স্থানীয় একটি অনলাইন পত্রিকা এই তথ্য জানায়।


কবি কামাল নাসের চৌধুরীর সংবর্ধনা ২৩ আগষ্ট ২০১৫,রবিবার

শনিবার, ২২ আগস্ট ২০১৫

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ:সাম্প্রতিক কালের বাংলা কবিতার অন্যতম জনপ্রিয় কবি ,বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কবি কামাল নাসের চৌধুরীকে উত্তর আমেরিকা প্রবাসী কবি, আবৃত্তিকার এবং সংস্কৃতি অঙ্গনের বিশিষ্ট জনদের তাঁর লেখালেখি নিয়ে গল্প করবেন , নিজের কবিতা আবৃত্তি করবেন এবং জনপ্রিয় আবৃত্তিকারদের কন্ঠে নিজের কবিতা শুনবেন । ২৩ আগষ্ট রোববার, সন্ধ্যা ৭টায় জ্যাকসন হাইটসের ৭৩ স্ট্রিটে অবস্থিত হাটবাজারের নীচে পার্টি সেন্টারে কবি সাউথ এশিয়ান রাইটার্স এন্ড জার্নালিস্টস ফোরাম আয়োজিত এক বিশেষ সংবর্ধনায় যোগ দেবেন।

Kamal

কামাল নাসের চৌধুরী একজন সুপরিচিত কবি যিনি সত্তর দশকের সঙ্গে চিহ্নিত। চাকুরী সূত্রে তিনি একজন সরকারী কর্মকর্তা এবং ২০১০ সাল থেকে বাংলাদেশ সরকারের একজন সচিব হিসেবে কর্মরত । বর্তমানে তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব । তিনি পড়াশোনা করেছেন সমাজবিজ্ঞানে । কিন্তুু তার খ্যাতি কবি হিসেবে ।কারণ তার কবিতার বৈশিষ্ট গতিময়তা। ২০১২ সালে তিনি বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন  কবিতায় গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য।   উক্ত অনুষ্ঠানে প্রবাসের বিভিন্ন রাজনৈতিক,সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, সাংবাদিক, লেখক সহ সকল প্রবাসীদের অংশ গ্রহনে স্বাদর আমন্ত্রণ জানিয়েছেন  সাউথ এশিয়ান রাইটার্স এন্ড জার্নালিস্টস ফোরাম  ।


প্রবাসী মুন্সীগঞ্জ বিক্রমপুর বাসী নূহ উল আলম লেলিনকে সংবর্ধনা দিবে ২৪ আগষ্ট

শনিবার, ২২ আগস্ট ২০১৫

LALIN BAPSহাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ:প্রবাসী মুন্সীগঞ্জ-বিক্রমপুর পক্ষ থেকে  ২৪ আগষ্ট ২০১৫,সোমবার সন্ধ্যা ৭টায় জ্যাকসন হাইটস্থ পালকী পাটি সেন্টারে বিক্রমপুরের কৃতি সন্তান উত্তলন পত্রিকার সম্পাদক ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য নূহ উল আলম লেলিন এর এক সংবর্ধনা এবং আলোচনা সভার আয়োজন করা হয়েছে। উক্ত সভায় মুন্সীগঞ্জ বিক্রমপুরের পক্ষ থেকে সকল প্রবাসী ও যুক্তরাষ্ট্রে অবস্থিত সকল প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের উপস্থিত থাকার জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন।


২১শে আগস্ট গ্রেনেড হামলা দিবস পালন করবে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ

শনিবার, ২২ আগস্ট ২০১৫

Picture
হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ: ২৪শে আগষ্ট, সোমবার, বিকাল ৬:০০ টায়, জ্যাকসন হাইটস্থ পালকি পার্টি সেন্টারে (চাইনিজ) যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উদ্যোগে ২০০৪ সালের ২১শে আগষ্ট শান্তিপূর্ণ রাজনৈতিক সমাবেশে গ্রেনেড হামলা চালিয়ে আইভি রহমান সহ ২৪ জনকে হত্যা ও অসংখ্য মানুষকে আহতদের সরনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আকতার হোসেন ও সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ সংগঠনের সকল নেতা কর্মী ও যুক্তরাষ্ট্রে অবস্থিত সকল প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সাদর আহবান জানিয়েছেন ।


যুক্তরাষ্ট্রের সাউথজারসিতে প্রবাসীদের মিলন মেলা

শনিবার, ২২ আগস্ট ২০১৫

বাপসনিঊজ:আটলান্টিক সিটি থেকে  : যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশীরা অধীর আগ্রহে অপেক্ষা করতে থাকে সামারের জন্য।দীর্ঘ শীতের জীর্ণতা, নীরবতা কাটিয়ে প্রকৃতি যেমন সামারে নিজেকে মেলে ধরে, ঠিক তেমনি প্রবাসীরাও মেতে ওঠে বিভিন্ন আনন্দ আয়োজনে।তারই ফলশ্রুতিতে নিউজারসি অঙ্গরাজ্যের সাউথজারসিতে বসবাসরত প্রবাসী হিন্দুরা  মেতে উঠেছিল বনভোজনে।আটলান্টিক সিটির শ্রী শ্রী গীতা সংঘের উদ্যোগে ১৮ই আগস্ট,মঙ্গলবার আয়োজন করা হয়েছিল বনভোজনের।আটলান্টিক কাউনটি  পার্কে অনুষ্ঠিত এই বনভোজনে সাউথ জারসিতে বসবাসরত প্রবাসী হিন্দুরা  ব্যাপকভাবে অংশগ্রহন করে।

Picture

সকাল থেকেই প্রবাসী হিন্দুরা  দলে দলে প্রাকৃতিক রূপের  আধার আটলান্টিক কাউনটি  পার্কে  সমবেত হতে থাকে।প্রবেশমুখে আয়োজকদের আন্তরিক আতিথেয়তায় সবাই মুগ্ধ হয়।দীর্ঘদিন পর প্রবাসী হিন্দুরা  একে অপরকে কাছে পেয়ে আবেগে আপ্লুত হয়ে ওঠে, মেতে ওঠে সুখ-দুঃখের আলাপনে,কেউ কেউ ঘুরে ঘুরে প্রকৃতির রূপসুধা পান করতে থাকে।এরই মধ্যে পরিবেশিত হয় হালকা খাবার।দুপুর গড়াতেই পরিবেশিত হয়  দুপুরের খাবার।হরেক পদের মুখরোচক বাংগালি খাবার খেয়ে সবাই তৃপ্তির ঢেকুর তুলতে থাকে।এরপর শিশু-কিশোর,পুরুষ ও মহিলাদের বিভিন্ন ধরনের প্রতিযোগীতামূলক  খেলাধূলার আয়োজন করা হয়। বিপুল সংখ্যক প্রতিযোগী এতে অংশ নেয়।এরপর অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে গীতা সংঘের সদস্যরা  সংগীত ও আবৃত্তি পরিবেশন করেন।সবশেষে  বিভিন্ন প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়।

alt

গীতা সংঘের কর্মকর্তাদের অক্লান্ত প্রয়াসে প্রবাসী হিন্দুদের প্রাণের আয়োজন বনভোজনের সফল সমাপ্তি ঘটে।রৌদ্রকর আবহাওয়া  প্রবাসীদের আনন্দ আয়োজনে নতুন মাএা এনে দেয়।শ্রী শ্রী গীতা সংঘের সভাপতি বিপ্লব দাশ ও সাধারন সম্পাদক বিপ্লব দেব বনভোজনে অংশগ্রহনকারীদের ধন্যবাদ জানান। প্রবাসীরা যখন সুখের দোলায় চড়ে অনুষ্ঠান প্রাঙ্গন ত্যাগ করছে তখন সূর্য্য পাটে বসেছে। সবার অন্তরে যেন অনুরনিত হচ্ছিল, “ আবার জমবে মেলা ............।।