Slideshows

http://bostonbanglanews.com/index.php/images/images/templates/components/com_gk3_photoslide/thumbs_big/605744Finding_Immigrant____SaKiL___0.jpg

কুইন্স ফ্যামিলি কোর্টে অভিবাসী

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ দ্যা ইন্টারফেইস সেন্টার অব নিউইয়র্ক ও আইনী সহায়তা সংগঠন নিউইয়র্ক এর উদ্যোগে গত ২৪ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৯ See details

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

বাংলাদেশে রোহিঙ্গা শরানার্থীদের সাহায্যার্থে এগিয়ে আসার আহবান জ্যাকসন হাইট্স ডাইভারসিটি প্লাজায় ‘গ্রীন টাচ-এর সমাবেশ

শনিবার, ০৪ নভেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ: বন্যার ধকল সামলে উঠতে না উঠতেই বাংলাদেশকে আরেকটি অগ্নিপরীক্ষার সন্মুখীন হতে হয়েছে- বার্মার রোহিঙ্গা জনগোষ্ঠীদের উপর মায়ানমার সরকারের সেনাবাহিনী কর্তৃক নির্যাতন-নীপিড়ন সইতে না পেরে লাখ লাখ রোহিঙ্গা জীবন বাচাঁতে পাড়ি জমিয়েছে বাংলাদেশে। বাংলাদেশের সরকার সহ দেশের সর্বস্তরের জনসাধারণ যেভাবে পারছে রোহিঙ্গা শরনার্থীদের সাহায্য-সহযোগীতা করে চলেছে।সে লক্ষ্যকে সামনে রেখে গত রোববার ২২ অক্টোবর’ বিকাল ৫টায় জ্যাকসন হাইটস-এর ডাইভারসিটি প্লাজায় ‘বিশ্বব্যাপী মা ও শিশু সংস্থা “গ্রীণ টাচ” রোহিঙ্গাদেরকে সাহায্য সহযোগিতায় সবাইকে এগিয়ে আসার আহবান জানাতে এক সমাবেশের আয়োজন করে এবং সমাবেশে উপস্থিত সবাই রোহিঙ্গাদের উপর মায়ানমার সরকারের সেনাবাহিনীর চরম নির্যাতনের প্রতিচ্ছবি তুলে ধরে তাদের নিদারুণ দুর্ভোগের কথা বলেন । খবর বাপসনিঊজ।

alt

বাংলাদেশের মত একটি ক্ষুদ্র দেশ সম্প্রতি ভয়াবহ বন্যার ধকল এখন পুরোপুরি কাটিয়ে উঠতে পারেনি, তার পাশাপাশি নিযার্তিত রোহিঙ্গারা একমাত্র অভয়ারণ্য হিসেবে বাংলাদেশকে বেছে নিয়ে পিঁপড়ার দলের মত ঝাঁকে ঝাঁকে লাখ লাখ রোহিঙ্গারা আশ্রয় নিয়েছে। তাদেরকে বাংলাদেশ সরকার ও জনগণ সাহায্য করছে। সুতরাং আমরা প্রবাসী বাংলাদেশীরাও যেভাবে পারি রোহিঙ্গাদের সমস্যা সমাধানে সরকারের পাশাপাশি সাহায্য-সহযোগিতার হাত প্রসারিত করি। তাই আসুন আমরা সকলে মিলে রোহিঙ্গাদের পাশাপাশি রোহিঙ্গা মা ও শিশুদের সহায়তায় এগিয়ে আসি।

সমাবেশের শুরুতে ‘বিশ্বব্যাপী মা ও শিশু সংস্থা “গ্রীণ টাচ”-এর নির্বাহী পরিচালক ভিক্টর লিয়াকত ইলাহী রোহিঙ্গাদের করুণ পরিনতির বর্ণনা দিতে গিয়ে একটি কথাই বারবার বলেছেন, বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের শরনার্থী হিসেবে নয় মেহমান হিসেবে আশ্রয় দিয়েছেন-তা নিঃসন্দেহে আমাদের বাংলাদেশের জন্য অত্যন্ত গর্বের বিষয়-তবে বাংলাদেশ সরকারের পাশাপাশি আমরা যারা প্রবাসী বাংলাদেশীরা আছি, নৈতিক মূল্যবোধ থেকে আমাদেরও রোহিঙ্গাদের সহায়তায় সরকারের পাশে দাঁড়ানো উচিৎ বলে আমি মনে করি। আসুন আমরা যেভাবে পারি, যতটুকু পারি রোহিঙ্গাদের জন্য সহায়তার হাত প্রসারিত করি। সমাবেশের আরেক শুভাকাংক্ষী গোলাম কিবরিয়া অনু বাংলাদেশের রোহিঙ্গাদের সাহায্য সহযোগিতা করার জন্য যুক্তরাষ্ট্র প্রবাসী সকল বাংলাদেশীদের এগিয়ে আসার কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশ সরকার যেভাবে রোহিঙ্গাদের সাহায্য সহযোগিতা দিয়ে আসছে, সেটাতে বাংলাদেশ কঠিন সমস্যার মুখোমুখি এসে দাড়িয়েছে-আমাদের নৈতিক দায়িত্ববোধ থেকে বাংলাদেশের রোহিঙ্গাদের সহায়তায় যেভাবে পারি বাংলাদেশ সরকারে পাশে দাঁড়ানো উচিৎ, তাই যত তাড়াতাড়ি সম্ভব পরোক্ষ ও প্রত্যক্ষভাবে আমরা সেটা করি।

alt

পরবর্তীতে বার্মা টাস্ক ফোর্স-এর সিইও এডাম ক্যারোল, রোহিঙ্গাদের নির্যাতনের বর্ণনা দিতে গিয়ে শুধু একটি কথাই বলেন, বাংলাদেশ সরকার ও সে দেশের জনগণ শরনার্থী রোহিঙ্গাসহ রোহিঙ্গা মা ও শিশুদের যেভাবে সহযোগিতা করছে সেটা প্রশংসার যোগ্য এবং আমাদের সকলের উচিৎ রোহিঙ্গাদেরকে এই প্রবাস থেকে আর্থিক সহ বিভিন্নভাবে সহায়তা প্রদান করা। এছাড়াও সমাবেশে উপস্থিত স্যোসালিস্ট এ্যকশন সংস্থার নির্বাহী পরিচালক মার্টিন গুডম্যান রোহিঙ্গা শরণার্থীদের দুর্ভোগের কথা উল্লেখ করে বলেন, প্রবাসী সকল ভাই-বোনেরা মিলে বাংলাদেশ সরকারের পাশাপাশি আমরা সহায়তায় এগিয়ে আসি।

alt

সমাবেশে আরও বক্তব্য রাখেন ‘বিশ্বব্যাপী মা ও শিশুদের সংস্থা “গ্রীণ টাচ”-এর আর ইডি ও গবেষক এবং পরিকলপনা পরিচালক ফারজানা হক, তিনি তার বক্তব্যে বলেন, বাংলাদেশের অভ্যন্তরে বার্মার রোহিঙ্গারা নিরাপদ আশ্রয়ের জন্য অবস্থান নিয়েছে, মানায়মারের সেনবাহিনীর অত্যাচার নিপীড়ন থেকে গর্ভবতী মা ও শিশুরাও রক্ষা পায়নি। বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে বাংলাদেশ সরকার যেভাবে পারছে রোহিঙ্গা মা ও শিশুদের স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছে, আমাদেরও উচিৎ প্রবাসী বাংলাদেশীরাও সরকারের পাশে থেকে রোহিঙ্গা মা ও শিশুদের স্বাস্থ্য সেবায় ও পুষ্টি সাধনে সর্বাত্মকভাবে সাহায্য সহযোগিতায় এগিয়ে আসি।হিউম্যান নেটওয়ার্কের সিইও আসাদুল বারী এই সমাবেশের উদ্দেশ্য ও লক্ষ্যকে  স্বাগত জানিয়ে বাংলাদেশের রোহিঙ্গা সমস্যায় প্রবাসী সকল বাংলাদেশীদের সহায়তা করতে এগিয়ে আসার আহ্বান জানান। পুরো সমাবেশটির সঞ্চালনার দায়িত্বে ছিলেন ‘বিশ্বব্যাপী মা ও শিশুদের সংস্থা “গ্রীণ টাচ”-এর কোষাধ্যক্ষ এটিএম জাকির হোসেন বাচ্চু-তিনিও তার সর্বশেষ বক্তব্যে বলেন, বাংলাদেশে রোহিঙ্গা সমস্যা বর্তমান সরকারের জন্য একটি অগ্নিপরীক্ষা-এটাকে সামলে নিতে আমরা প্রবাসী বাংলাদেশীরা যে যেভাবে পারি সরকারকে রোহিঙ্গা সমস্যা কাটিয়ে উঠতে সহায়তা প্রদান করি।

বিশ্বে তোলপাড় তোলা রোহিঙ্গা সমস্যার ব্যাপারটি যেন বাংলাদেশ কাটিয়ে উঠতে পারে সে ব্যাপারে বিশ্বের বিভিন্ন দেশে থাকা প্রবাসী বাংলাদেশীরা যেভাবে পারছে সরেজমিনে কিংবা কারো মাধ্যমে সরকারকে আর্থিকভাবে ও বিভিন্ন খাদ্য সামগ্রী, ওষুধ পথ্য, জামা-কাপড়, স্যানিটেশন সমস্যাসহ নানান সমস্যার সমাধানে শরনার্থী রোহিঙ্গাদের পাশাপাশি মা ও শিশু রোহিঙ্গাদেরকেও প্রত্যক্ষ-পরোক্ষ ভাবে সাহায্য করে চলেছে।


সমাবেশে অংশনেন আমরিকান প্রেসক্লাবের অব বাংলাদেশ অরিজিন সভাপতি সিনিয়র সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন সাবেক কমিশনার মোহাম্মদ আলী হোসেন, গ্রীন টাচ্-এর অপারেশনাল ম্যানেজার রুহুল কুদ্দুস পল্টু, বিশেষ প্রতিনিধি রেজা ইসলাম, ফরএভার লিভিং প্রোডাক্টস-এর ডায়মন্ড ম্যানেজার ইমোজিনি রায়পন, বিএম জাকির হোসেন হিরু, মরিয়ম জোয়ারদার, ফরিদা খান, শুভাকাংক্ষী কাজী কাসেম, ফখরুদ্দীন মুন্না, হানেফ মোল্লা ও নুরুল হুদা খোকা প্রমুখ।


Add comment


Security code
Refresh