Slideshows

http://bostonbanglanews.com/index.php/images/stories/2015/April/00/01/images/banners/components/com_gk3_photoslide/thumbs_big/605744Finding_Immigrant____SaKiL___0.jpg

কুইন্স ফ্যামিলি কোর্টে অভিবাসী

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ দ্যা ইন্টারফেইস সেন্টার অব নিউইয়র্ক ও আইনী সহায়তা সংগঠন নিউইয়র্ক এর উদ্যোগে গত ২৪ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৯ See details

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

প্রবাসীদের খবর

ফের নির্বাচনে লড়বেন টিউলিপ রুশনারা ও রূপা

সোমবার, ২৪ এপ্রিল ২০১৭

বাপ্ নিউজ : আগামী ৮ জুন অনুষ্ঠিতব্য ব্রিটেনের নির্বাচনে আবারও প্রতিদ্বন্দ্বিতা করবেন বাংলাদেশি বংশোদ্ভূত তিন ব্রিটিশ এমপি। তারা হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ সিদ্দিক, রুশনারা আলী ও রূপা হক। ২০১৫ সালের নির্বাচনে লেবার পার্টি থেকে নির্বাচন করে তিনজনই জয়ী হয়েছিলেন।

এর আগে, গত মঙ্গলবার আচমকা আগাম সাধারণ নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে। পার্লামেন্টে তেরেসা মের মধ্যবর্তী নির্বাচনের প্রস্তাব পাস হওয়ার পর নির্বাচনী প্রচারণা শুরু হয়েছে। আগামী ৮ জুন এ নির্বাচন করতে চান তিনি। হাতে আছে আর মাত্র ৫০ দিন।

প্রধানমন্ত্রীর আকস্মিক নির্বাচন ঘোষণাকে স্বাগত জানিয়েছেন লেবার পার্টির নেতা জেরেমি করবিন। থেরেসা মে জানান, ব্রেক্সিটের মাধ্যমে তিনি ব্রিটিশ নাগরিকদের নিরাপদে রাখতে চেয়েছিলেন।

লন্ডনে জন্ম নেয়া টিউলিপ ২০১৫ সালের সাধারণ নির্বাচনে লেবার পার্টির মনোনয়ন নিয়ে হ্যাম্পসটেড ও কিলবার্ন আসনে এক হাজার ১৩৮ ভোটের ব্যবধানে নির্বাচিত হয়েছিলেন।

আসন্ন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে টিউলিপ গণমাধ্যমকে বলেন, ‘হ্যাম্পসটেড ও কিলবার্ন এলাকার সবার জন্য কঠোর পরিশ্রম চালিয়ে যেতে চাই।’

tulip20170422091954 চলতি বছরের শুরুতে পার্লামেন্টে ব্রেক্সিট (ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে আসা) বিলের বিরুদ্ধে দৃঢ় অবস্থান নিয়েছিলেন টিউলিপ। এ কারণে তিনি লেবার পার্টির ছায়া মন্ত্রিসভা থেকে পদত্যাগও করেন।

অপরদিকে গত নির্বাচনে কঠিন প্রতিদ্বন্দ্বিতার পর স্বল্প ব্যবধানে জয়ী হয়েছিলেন লন্ডনের ইয়ালিং সেন্ট্রাল ও অ্যাকটনের বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রূপা হক।

বেথানাল গ্রিন ও বো থেকে নির্বাচিত হওয়া রুশনারা আলী এবারও নির্বাচন করছেন। গত নির্বাচনে লেবার এমপি হিসেবে তিনি জিতেছিলেন ২৪ হাজার ৩১৭ ভোটে।

প্রসঙ্গত, গত বছরের ২৩ জুন ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে গণভোট অনুষ্ঠিত হয়। এই ভোটে ব্রেক্সিটের পক্ষে রায় দেন নাগরিকরা। ব্রেক্সিট ইস্যুতে দেশটির তৎকালীন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন পদত্যাগ করেন। পরে নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন থেরেসা মে।

ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, আগাম এ নির্বাচনে যদি তার দল কনজার্ভেটিভ পার্টি জয়ী হয় তাহলে ব্রেক্সিটে দলীয় এজেন্ডাকে প্রাধান্য দিতে পারবেন তিনি। কিন্তু যদি নির্বাচনে হেরে যান তাহলে ইউরোপীয় ইউনিয়নের অন্য ২৭ রাষ্ট্রের সঙ্গে আলোচনা অত্যন্ত জটিল হয়ে দাঁড়াবে।

দেশটিতে এই মুহূর্তে বিরোধী দল লেবার পার্টির চেয়ে জনপ্রিয়তায় ২০ পয়েন্ট এগিয়ে রয়েছে কনজার্ভেটিভ পার্টি। ২০২০ সাল পর্যন্ত ক্ষমতার মেয়াদ রয়েছে মে নেতৃত্বাধীন সংসদের।


মালয়েশিয়ায় বাংলাদেশ স্টুডেন্ট ইউনিয়নের বর্ষবরণ উৎসব

সোমবার, ২৪ এপ্রিল ২০১৭

জহিরুল ইসলাম হিরন, বাপ্ নিউজ : মালয়েশিয়া থেকে :মালয়েশিয়ার ৫৫টির বেশি বিশ্ববিদ্যালয় ও কলেজে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন বাংলাদেশ স্টুডেন্ট ইউনিয়ন মালয়েশিয়ার উদ্যেগে অনুষ্ঠিত হয়ে গেল প্রথম আন্তর্জাতিক স্টুডেন্ট কনভেনশন ও বাংলা বর্ষবরন অনুষ্ঠান।শনিবার রাজধানী কুয়ালালামপুরের সিতিয়াওয়াংসা দেওয়ান শ্রী ইস্কান্দারে দিনব্যাপি চলে এই বর্ণাঢ্য অনুষ্ঠান । সকাল ১১টায় স্টুডেন্ট কনভেনশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হলেও সকলের দৃষ্টিটা যেন শুধু বর্ষবরণের অনুষ্ঠানকে ঘিরে, বিকাল ৫টা থেকে শুরু হয় বর্ষবরণ ১৪২৪ এর মূল অনুষ্ঠান।

Picture

দিনব্যাপী আয়োজিত এ অনুষ্ঠানে ছোটদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা,দৌড় প্রতিযোগিতা,মহিলাদের চেয়ার খেলা, কবিতা আবৃত্তি, নৃত্য,মেলা আকারে দেশীয় বিভিন্ন পণ্য সামগ্রী ও দেশীয় খানা-পিনার স্টল গুলো প্রবাসীদের বিশেষ ভাবে বিমোহিত করে,ছিল র‍্যাফেল ড্র এর ব্যবস্থাও। রাতে বাংলাদেশী ছাত্র ছাত্রীদের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠানটি ছিল সবচেয়ে বেশি নজরকাড়া,সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতে বাজানো বাংলাদেশের জাতীয় সংগীতটি সকলের মনে দোলা দেয় ।

বিভিন্ন বিশ্ববিদ্যালয় কলেজ শিক্ষার্থীদের অনুষ্ঠান হলেও মালয়েশিয়া বসবাসরত অনেক প্রবাসী বাংলাদেশী পরিবারের অনুষ্ঠানে আগমনে অনুষ্ঠানে যোগ হয় ভিন্ন মাত্রা ।বাংলাদেশ স্টুডেন্ট ইউনিয়ন মালয়েশিয়ার সভাপতি জিয়াউর রহমানের সভাপতিত্বে ও অভিনেতা এবং মডেল তানভীর রহমান তনু ও শারমীন মৃত্তিকার প্রনবন্ত উপস্থাপনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের ডিফেন্স উইং প্রধান এয়ার কমোডর হুমায়ন কবির,ফাস্ট সেক্রেটারি এস,কে শাহীন সহ মালয়েশিয়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়,কলেজে কর্মরত বাংলাদেশি শিক্ষকবৃন্দ,প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী ও বিভিন্ন গণমাধ্যমের সংবাদকর্মী।


মালয়েশিয়ায় এক্সপ্যাট গ্রুপের বর্ষবরণ

রবিবার, ২৩ এপ্রিল ২০১৭

Picture

এ ছাড়া পান্তা-ইলিশসহ বাহারি রকমের খাবারের আয়োজন করা হয়। বর্ষবরণে পুরুষদের পাঞ্জাবি আর নারীদের সাদা শাড়ি বর্ণিল করে তোলে অনুষ্ঠান। মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার (পলিটিক্যাল) রইছ হাসান সারোয়ার, ড. আব্দুর রহমানসহ প্রবাসীরা উপস্থিত থেকে বর্ষবরণের অনুষ্ঠান উপভোগ করেন।


আবুধাবিতে বাংলাদেশ সমিতির নতুন কমিটি

শনিবার, ২২ এপ্রিল ২০১৭

এম আবদুল মন্নান, বাপ্ নিউজ : সংযুক্ত আরব আমিরাত থেকে :সংযুক্ত আরব আমিরাতের স্থানীয় সরকার কর্তৃক অনুমোদনপ্রাপ্ত  প্রবাসী বাংলাদেশিদের একমাত্র সংগঠন বাংলাদেশ সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাজধানী আবুধাবির একটি হোটেল মিলনায়তনে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

Picture

উপস্থিত সদস্যদের  মতামতের ভিত্তিতে আমিরাতের মিনিস্ট্রি অব কমিনিউটি ডেভলপমেন্ট এর কর্মকর্তা আহমেদ হুসাইন আমিনী পুনরায় প্রকৌশলী মোয়াজ্জেম হোসেনকে সভাপতি, আবদুস সালাম তালুকদারকে সাধারণ  সম্পাদক এবং নাছির উদ্দিন তালুকদারকে সাংগঠনিক সম্পাদক করে ২৭ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদন দেন। আগামী দুই বছরের জন্য অনুমোদন দেওয়া হয় এ কমিটি।সমিতির সাধারণ সম্পাদক আব্দুল সালাম তালুকদার বিগত বছরের কার্যক্রম তুলে ধরেন। আয়-ব্যয় হিসাব উপস্থাপন করেন সমিতির সিনিয়র সহসভাপতি দিদারুল আলম। অনুষ্ঠান পরিচালনা করেন আশিষ বড়ুয়া। 


স্পেন বাংলা প্রেসক্লাবের বৈশাখী আড্ডা

বৃহস্পতিবার, ২০ এপ্রিল ২০১৭

Picture

গান, কবিতা, দেশে বাংলা নববর্ষ উদযাপনের স্মৃতিকথায় আড্ডাটি আনন্দমুখর হয়ে ওঠে। স্পেন প্রবাসী শিল্পী মঞ্জুরুল হাসান শুভ‘র গাওয়া ‘এবার জমবে মেলা বটতলা হাটতলা ...’ গান দিয়ে শুরু হয় বৈশাখী আড্ডার অনুষ্ঠান।

আড্ডায় বক্তব্য দেন স্পেন আওয়ামীলীগের সহ সভাপতি জাকির হোসেন, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মো: জাকির হোসেন, প্রজন্ম ৭১ এর সভাপতি রিজভী আলম, স্পেন বিএনপি‘র আহ্বায়ক কমিটির সদস্য আবু জাফর রাসেল, বাংলাদেশ এসোসিয়েশনের প্রচার সম্পাদক সায়েদ মিয়া, হবিগঞ্জ এসোসিয়েশনে সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন প্রমূখ। আড্ডার ফাকে ফাকে কবিতা ও গান পরিবেশন করেন স্পেন বাংলা প্রেসক্লাবের উপদেষ্টা মিনহাজুল আলম মামুন, রিজভী আলম, শাহিদ রহমান বাপ্পি, ইমরান খান প্রমূখ।

অনুষ্ঠানে কেক কেটে স্পেন বাংলা প্রেসক্লাবের সদস্য কবির আল মাহমুদের জন্মদিনও পালন করা হয়। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ, যুগ্ম সাধারণ সম্পাদক সেলিম আলম, সদস্য সাইফুল আমীন, আবু তাহের সাজু, শাহিনুর রহমান, শাহরিয়ার রহমান, আশরাফ বকসী পাবেল, আছলাম পারভেজ প্রমূখ। উপস্থিত সুধীজন বাংলা নববর্ষ বরণ করতে এমন জম্পেস আড্ডার আয়োজন করায়  স্পেন বাংলা প্রেসক্লাবের সদস্যদের ধন্যবাদ জানান। অনুষ্ঠান শেষে উপস্থিত সুধিজনদের আপ্যায়ন করা হয়।


ইতালিতে বর্ণাঢ্য আয়োজনে বৈশাখ উদযাপন

বুধবার, ১৯ এপ্রিল ২০১৭

ইসমাইল হোসেন স্বপন; বাপ্ নিউজ : ইতালি প্রতিনিধি : ইতালির রাজধানী রোমে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে 'বাংলা নববর্ষ' পহেলা বৈশাখ।শুক্রবার রোমের স্থানীয় সময় ৩ টায় লারগো প্রেনেসতে বৈশাখী উদযাপন পরিষদের উদ্যোগে বাংলাদেশের সঙ্গে মিল রেখে বৈশাখি খাবার, সংস্কৃতি অনুষ্ঠানের মাধ্যমে ১৪২৩ কে বিদায় জানিয়ে নতুন বছর ১৪২৪ বাংলা সনকে বরণ করেন প্রবাসী বাংলাদেশীরা। এ ছাড়া অনুষ্ঠানকে দুটি ভাগে বিভক্ত করা হয়েছে। প্রথম পর্ব শুরু হয় স্বদেশি খাবার পরিবেশনের মাধ্যমে। প্রবাসে শত ব্যস্ততার মাঝে পুরনো ঐতিহ্যকে বিদেশিদের মাঝে আনুষ্ঠানিকভাবে উপস্থাপন করতে এ আয়োজনের মূল উদ্দেশ্য। পরে অর্ধদিবসের অনুষ্ঠান বেশ জমে উঠে। যেন প্রবাসের মাটিতে একটুকরো বাংলাদেশে এই প্রাণবন্ত বৈশাখি আয়োজন।

Picture
 
এদিকে দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়। এতে স্থানীয় প্রবাসী বাংলাদেশী শিল্পীরা গান ও নৃত্য পরিবেশন করেন। এর মধ্যে রোমের জনপ্রিয় শিল্পী তাহেরুল ইসলাম, রত্না বসার। নৃত্যে বাংলাদেশ টেলিভিশনে নৃত্যকারী উদীয়মান জনপ্রিয় শিশু শিল্পী অপি’তা সিকদার, সারা, সাবা প্রমুখ।অনুষ্ঠানের প্রশাসনিক দায়িত্বে ছিলেন ইল ধূমকেতু।এ সময় সাবেক বাংলাদেশ সমিতির সভাপতি নুরে আলম সিদ্দিকী বাচ্চু, বৃহত্তর ঢাকা সমিতির সভাপতি কাজী মনসুর আহমেদ শিপু, সাধারণ সম্পাদক মঞ্জুর আহমেদ মঞ্জু, সাবেক সভাপতি মোঃ সেলিম, ইতালি আওয়ামী লীগ যুগ্ম-সাধারণ সম্পাদক আতিয়ার রসুল কিটন, জালালাবাদ কল্যান সংঘ বৃহত্তর সিলেট সমিতির সভাপতি অলি উদ্দীন শামীম, ইপিবিআই সাধারণ সম্পাদক জসিম উদ্দীন, বিয়ানীবাজার ওয়েল ফেয়ার ট্রাষ্টের মহাসচিব আলি আহমেদ রনি, বিএনপি নেতা আব্দুল মান্নান হীরা, বৃহত্তর ঢাকা সমিতির মহিলা সম্পাদক সায়রা হোসেন রানী, মহিলা সংস্থা ইতালি সভাপতি শান্তা সিকদার, সিনিয়র সহ-সভাপতি সানজিদা আহমেদ, সাধারণ সম্পাদক আরিফা সৈয়দাসহ প্রমুখ উপস্থিত ছিলেন।
 alt
  এছাড়া শিশু আবাল বৃদ্ধসহ বিভিন্ন শ্রেণি প্রেশার মানুষ উপস্থিত হয়ে প্রফুল্লচিত্তে বৈশাখি অনুষ্ঠানকে উপভোগ করতে দেখা গেছে। অনুষ্ঠানকে সহযোগিতা করার জন্য আয়োজক কর্তৃপক্ষ সকলের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।প্রসঙ্গত, আগামীতে স্বদেশি সংস্কৃতি বিদেশিদের কাছে তুলে ধরতে সবাইকে একত্রিতভাবে কাজ করার জন্য অনুষ্ঠান আয়োজক কমিটির পক্ষ থেকে আহবান করা হয়। এছাড়া পুরো অনুষ্ঠান উপস্থাপনা ছিলেন আমিনুল ইসলাম।


জেদ্দায় বর্ষবরণ উৎসব উদযাপন

বুধবার, ১৯ এপ্রিল ২০১৭

মোহাম্মদ ফিরোজ; বাপ্ নিউজ : সৌদিআরব প্রতিনিধি : পহেলা বৈশাখ আসে নতুন আশার আলো নিয়ে। বাঙালির আবেগ দোল খায় নববর্ষ বৈশাখের আগমনে। কেবল দেশে নয়, জীবন জীবিকার তাগিদে প্রবাসে যেখানে বাঙালির অবস্থান, সেখানেও বেজে ওঠে আবহমান বাংলার সুর- ‘এসো হে বৈশাখ, এসো এসো’।সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষা এবং নিজস্ব সংস্কৃতিচর্চাকে এগিয়ে নেওয়ার জন্য নানা আয়োজনের মধ্য দিয়ে সৌদিআরব জেদ্দায় প্রবাসী বাঙালিরা বর্ষবরণ পালন করেন। 

জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের উদ্যোগে আয়োজন করা হয় পহেলা বৈশাখ বা বাংলা নববর্ষ ১৪২৪। এ সময় বিপুল উৎসাহ-উদ্দীপনায় জেদ্দাস্থ বাঙালিরা অনুষ্ঠানটি উপভোগ করেন। বাংলাদেশ থেকে কয়েক হাজার কিলোমিটার দূরে অবস্থান করলেও বর্ষবরণ অনুষ্ঠানে আনন্দের কোনো কমতি ছিল না। 

Picture

 
প্রবাসের নববর্ষের এই অনুষ্ঠান ক্ষণিকের জন্য হলেও সবাইকে নিয়ে যায় শৈশব-কৈশোরের অতীত দিনগুলোতে। 
 
শুক্রবার সকাল বেলা মরুর আকাশের মন কিছুটা মলিন থাকলেও দুপুরের পর থেকে প্রকৃতিও সেজেছে নবরূপে। এ ছাড়া নারীদের পরনে সুতির শাড়ি, হাতে কাচের চুড়ি আর কবরীতে তাজা ফুলের মালা। পুরুষদের রঙীন পাঞ্জাবি সাথে গামছা। ধর্ম-বর্ণ, শ্রেণী-পেশা, বয়স নির্বিশেষে সব বাঙলাদেশীরা শামিল হয়েছেন বৈশাখী উৎসবে। ভেদাভেদ ভুলে উৎসবে রঙে ১৪২৪ বঙ্গাব্দকে বরণ করে নিয়েছেন সৌদিআরবে বসবাস করা বাংলাদেশীরা।
 
alt

এদিকে মঙ্গল শোভাযাত্রা, পান্তা- ভর্তা, ঢাক-ঢোল, নাচ-গান, ব্যানার, ফেস্টুন রং আর উল্লাসের সব আয়োজনই ছিল উৎসবে।এ ছাড়াও উৎসবে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মাঠ প্রাঙ্গনে এক সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন দ্বিতীয়ত সচিব শ্রম কাজী সালাউদ্দিন আহাম্মেদ। এতে জেদ্দাস্থ বাংলাদেশী শিল্প গোষ্ঠী মিজান ও তার দল এবং বাংলা ও  ইংলিশ মিডিয়ামের ছাত্রীরা সংগীত পরিবেশন করেন। নৃত্য পরিবেশন করেন নাবিলা ও হাইফা নৃত্যদলের শিল্পীরা। 

 
alt
এ অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্য রাখেন বাংলাদেশ কনস্যুলেট কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন। তিনি তার বক্তব্যে, প্রবাসীদের নববর্ষের উপলক্ষে সবাইকে নতুন বছরের শুভেচ্ছা জানান।  এতে আরো উপস্থিত ছিলেন- কনস্যুলেটের কাউন্সিলর শ্রম আমিনুল ইসলাম, কাউন্সিলর হজ্জ মাকসুদুর রহমান, কাউন্সিলর আলতাফ হোসেন, কাউন্সিলর ডিপ্লোমেটিক আজিজুর রহমান, কনসাল হজ্জ জহিরুল ইসলাম, প্রথম সচিব কামরুজ্জামান সহ জেদ্দাতে বসবাসরত বাংলাদেশি কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ, প্রবাসী সাংবাদিক, বাংলাদেশ দূতাবাসের কর্মী, সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ ও ছাত্র-ছাত্রীসহ প্রবাসীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ইউরোপের বিভিন্ন দেশে ইপিবিএর প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

বুধবার, ১৯ এপ্রিল ২০১৭
 

বাপ্ নিউজ : ইতালি:ইতালির রাজধানী রোমে ইউরোপিয়ান প্রবাসী বাংলাদেশি অ্যাসোসিয়েশনের (ইপিবিএ) বর্ষপূর্তি উৎসব পালন করেছে ইতালি শাখা। সোমবার রাজধানী রোমের ভিয়া কাপুয়া বাংলা পাঠশালা মিলানায়তনে কেক কেটে বর্ষপূর্তি উদযাপন করা হয়।ইপিবিএ ইতালি শাখার ভারপ্রাপ্ত সভাপতি সানজিদা আহমেদ ববির সভাপতিত্বে ও সংগঠনের সাধারণ সম্পাদক জসিম উদ্দিনের সঞ্চালনায় এ অনুষ্ঠান হয়। অনুষ্ঠনে বক্তারা ইপিবিএর সাফল্যের এক বছর তুলে ধরেন এবং ইপিবিএ আগামী দিনে প্রবাসীদের সব স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে ভূমিকা রাখার বিষয়ে আশা ব্যক্ত করেন।

সুইজারল্যান্ড:

কোটি প্রবাসীর অধিকার আদায়ে আরও সক্রিয় ভূমিকা পালনের অঙ্গীকার জানিয়ে ইউরোপের প্রবাসী বাংলাদেশিদের বৃহৎ সংগঠন ইপিবিএর প্রথম বর্ষপূর্তি উপলক্ষে বিপুলসংখ্যক প্রবাসীদের উপস্থিতিতে আলোচনা সভা ও কেক কেটে দিনটি উদযাপন করেছে ইপিবিএ সুইজারল্যান্ড শাখা।

Picture

এ উপলক্ষে রবিবার সুইজ্যারল্যান্ডের জুরিখের একটি অভিজাত হলে অনাড়ম্বরপূর্ণ এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইপিবিএ সুইজারল্যান্ড শাখার সভাপতি রফিকুল ইসলাম এবং অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের আইন ও দফতর সম্পাদক ইসরাক আহমদ নিপন।

বক্তারা বলেন, প্রবাসী বাংলাদেশিদের মরদেহ সরকারি খরচে দেশে প্রেরণ, দৈত্ব নাগরিকত্ব আইন সংশোধন, প্রবাস বন্ধু কল সেন্টারসহ  প্রবাসীদের অধিকার নিয়ে গত এক বছর সংগঠনের ভূমিকা ছিল প্রশংসার। পৃথিবীর যেকোন প্রান্তের প্রবাসীদের সমস্যায় এই সংগঠন পাশে থাকবে বলেও বক্তারা অভিমত ব্যক্ত করেন।

alt

যুক্তরাজ্য: যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে ইউরোপের সর্ববৃহৎ সংগঠন ইউরোপিয়ান প্রবাসী বাংলাদেশি অ্যাসোসিয়েসন (ইপিবিএ-এর প্রথম বর্ষপূর্তি পালন করল যুক্তরাজ্য শাখা। বর্ণঢ্য এই আয়োজনে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সভাপতি শাহানুর খান, সহ-সভাপতি তেরাউল ইসলাম, আব্দুল হাফিজ, শহীদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক নজরুল ইসলাম প্রমুখ।

প্রবাসীদের অধিকার নিয়ে সরকারের ইতিবাচক সহযোগিতা অব্যাহত রাখতে সংগঠনের নেতারা বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান।

ফ্রান্স: আলোচনা সভা ও কেক কেটে ইপিবিএর প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে ফ্রান্স শাখা।সোমবার প্লেস দ্যা ফেত-এর অভিজাত রেস্টুরেন্টে ইপিবিএ ফ্রান্সের সভাপতি ফারুক খাঁনের সভাপতিত্বে ও কেন্দ্রীয় কমিটির সহ-সমাজসেবা সম্পাদক ফেরদৌস করিম আখনজির পরিচালনায় এ অনুষ্ঠান হয়।

এসময় তারা ইপিবিএর বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরা হয়।

পর্তুগাল: পর্তুগালে ইউরোপের সর্ববৃহৎ সংগঠন ইউরোপিয়ান প্রবাসী বাংলাদেশি অ্যাসোসিয়েসন ইপিবিএর প্রথম বর্ষপূর্তি পালন করল পর্তুগাল শাখা। এ সময় উপস্থিত ছিলেন ইপিবিএ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক শওকত ওসমান, সাংগঠনিক সম্পাদক  ইউসুফ তালুকদার, সমাজকল্যাণ সম্পাদক সেলিম উদ্দিন, পর্তুগাল আ:লীগের সভাপতি জহিরুল আলম জসিম প্রমুখ।


এথেন্সে ঐতিহাসিক মুজিব নগর দিবস পালিত

বুধবার, ১৯ এপ্রিল ২০১৭

বাপ্ নিউজ : এথেন্স থেকে : গ্রীসে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে যথাযথ মর্যাদায় ঐতিহাসিক মুজিব নগর দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে সোমবার বিশেষ কর্মসূচীর আয়োজন করা হয়। আয়োজনে বাংলাদেশ কমিউনিটি ইন গ্রীস, গ্রীসে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন রাজনৈতিক,সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়ী এবং আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দসহ প্রবাসী বাংলাদেশিগণ উপস্থিত ছিলেন।দিবসটির তাৎপর্যের উপর বিশেষ প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। এরপর দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী কর্তৃক প্রেরিতবাণী সমূহ পাঠ করেন দূতাবাসের কর্মকর্তারা। বাণী পাঠের পরে ঐতিহাসিক মুজিব নগর দিবসের উপর আলোচনা অনুষ্ঠিত হয়।

Picture


 আলোচনাকালে গ্রীসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ জসীম উদ্দিন বাংলাদেশের অভ্যূদয়ে ১৭ এপ্রিল ১৯৭১,মুজিব নগর দিবসের তাৎপর্যের কথা তুলে ধরেন। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্বের কথা স্মরণকরেন। রাষ্টদূত মুজিব নগর সরকারের তাৎপর্যের কথা উল্লেখ করে বলেন, মুজিব নগর সরকার মুক্তিযুদ্ধের নেতৃত্ব প্রদান এবং বিভিন্ন দেশের সরকারের সাথে প্রয়োজনীয় যোগাযোগ রক্ষা করে সময়োপযোগী, সাহসী এবং প্রজ্ঞাবান নেতৃত্ব প্রদান করেছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উত্তরোত্তর অগ্রগতির প্রসঙ্গ উল্লেখ করে প্রবাসী বাংলাদেশিদের বিভক্তি ভুলে ঐক্য বজায় রেখে দেশের জন্য কাজ করার কথা স্মরণ করিয়ে দেন রাষ্ট্রদূত।


মালয়েশিয়ায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

মঙ্গলবার, ১৮ এপ্রিল ২০১৭

আহমাদুল কবির, বাপ্ নিউজ : মালয়েশিয়া থেকে : মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে ৮ টায় দূতাবাসের হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।শ্রম কাউন্সিলর সায়েদুল ইসলামের সঞ্চালনায় ও প্রশাসনিক কর্মকর্তা মো. শফিকুল ইসলামের পবিত্র কুরআন তিলাওয়াতের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়। সভার শুরুতে অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন, ডিফেন্স উইং প্রধান এয়ার কমোডর হুমায়ন কবির ও দূতালয় প্রধান বেগম ওহিদা আহমেদ।

Picture

সভাপতির বক্তব্যে হাই কমিশনার মহ. শহিদুল ইসলাম বলেন, মুজিবনগর দিবস বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন। ১৯৭১ সালের এই দিনে তৎকালীন মেহেরপুর মহাকুমার বৈদ্যনাথ তলার আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার শপথ গ্রহণ করেন।এর আগে, ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালিদের ওপর বর্বরোচিত হামলা চালানোর পর একই বছরের ১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে সার্বভৌম গণপ্রজাতন্ত্র রূপে বাংলাদেশের প্রতিষ্ঠা ঘোষণা করা হয়।

১১ এপ্রিল অস্থায়ী সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ দেশবাসীর উদ্দেশে বেতার ভাষণ দেন, যা আকাশবাণী থেকে একাধিকবার প্রচারিত হয়। তাজউদ্দীনের ভাষণের মধ্যদিয়েই দেশ-বিদেশের মানুষ জানতে পারে বাংলাদেশে মুক্তি সংগ্রাম পরিচালনার লক্ষ্যে একটি আইনানুগ সরকার গঠিত হয়েছে।সভায় অন্যান্যের মধ্যে মিনিষ্টার পলিটিকাল মো. রইছ হাসান সারোয়ার, ফার্স্ট সেক্রেটারি (বাণিজ্য)ধনঞ্জয় কুমার দাস, ফার্স্ট সেক্রেটারি এম এসকে শাহীন, ফার্স্ট সেক্রেটারি (শ্রম) মো. হেদায়েতুল ইসলাম মন্ডল, ফার্স্ট সেক্রেটারি (পাসপোর্ট অ্যান্ড ভিসা) মো. মশিউর রহমান তালুকদার, ২য় সচিব (পলিটিকাল) তাহমিনা ইয়াছমিন ও ফরিদ আহমেদসহ হাইকমিশনের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।


মিলানে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

মঙ্গলবার, ১৮ এপ্রিল ২০১৭

জমির হোসেন, বাপ্ নিউজ : ইতালি থেকে : ইতালির মিলানে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। সোমবার (১৭ এপ্রিল) সকাল ১০টায় মিলানের বাংলাদেশ কনস্যুলেট জেনারেল কার্যালয় মিলনায়তনে যথাযোগ্য মর্যাদায় এ দিবস পালন করা হয়।কনসাল জেনারেল রেজিনা আহমেদের সভাপতিত্বে এবং কনসাল রফিকুল করিমের পরিচালনায় শুরুতেই কোরআন তেলাওয়াত করেন প্রশাসনিক কর্মকর্তা কাজী নসিবুল ইসলাম। এরপর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন কনসাল রফিকুল করিম এবং ভাইস কনসাল নাফিসা মনসুর।

Picture

অনুষ্ঠানে বক্তব্য রাখেন মিলান লোম্বারদিয়া আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল মান্নান মালিথা, সাধারণ সম্পাদক নাজমুল কবির জামান, যুগ্ম সাধারণ সম্পাদক তুহিন মাহামুদ, লুৎফর রহমান, সাংগঠনিক সম্পাদক আরফান সিকদার, সাংস্কৃতিক সম্পাদক সরোয়ার হোসেন, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক জালাল হাওলাদার, স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম কাওছার, আকরাম হোসেন, খান রিপন প্রমুখ।কনসাল জেনারেল রেজিনা আহমেদের সমাপনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। পরে দোয়া ও উপস্থিত সবার জন্য আপ্যায়নের মাধ্যমে কর্মসূচি শেষ করা হয়।