Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

নিউয়র্কের খবর

ওয়েষ্ট এন্ড হাই স্কুলের ১৯৭৮ ব্যাচের উত্তর আমেরিকার পূর্ণমিলনী নিউইয়র্ক ছিল আনন্দময়ী

বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০১৫

হাকিকুল ইসলাম খোকন, বাপসনিউজ: উত্তর আমেরিকায় বসবাসবর ওয়েষ্ট এন্ড হাই স্কুল ১৯৭৮ সনে এসএসসি পরীর্ক্ষী সতীর্থদের এক আনন্দঘন পূর্ণমিলনী অনুষ্ঠিত হেয়েছে গত ১ আগষ্ট ২০১৫,শনিবার নিউইয়র্কের ১৬৪-১৩, হিলসাইডস্থ এক্্িরজিট মিলনায়তনে। উত্তর আমেরিকায় বসবাসরত শিক্ষার্থীগন তাদের পরিজন নিয়ে ৩১ জুলাই শুক্রবার নিউইয়র্কে মিলিত হন এবং জ্যামাইকার রামাদা হোটেলে মিলিত হন, খবর বাপসনিউজ। শনিবার হলরুমে সবাই সম্মিলিত ভাবে প্রাত:রাশ শেষে পরিচিত পর্ব আলোচনা, গল্প, কবিতা পাঠ  এবং মধ্যাহৃ ভোজ সঙ্গীত পরিবেশন করা হয়। অতীতের স্মৃতিচারন নৈশভোজ সবাইকে মুগ্ধ করেছে।খবর বাপসনিঊজ:

Picture

ফারিহা আফসার রোশানীর সঙ্গীত সবাইকে আনন্দ দিয়েছে। তার বাবা সেলিম আহমেদ অনেক গুলো সঙ্গীত পরিবেশন করেন। পূর্ণমিলন উপলক্ষে কৈশরের সুখ স্মৃতি নামে ১১ পাতার চাররঙ্গা একাই সাদৃশ্য ম্যাগাজিন প্রকাশ করা হয়েছে। পূর্ণমিলনীতে স্মৃতিচারন করেন এস এ এম মাগফেরাত বাব,ু লস এঞ্জেলেছ কেলিকোনিয়া, ড. বাবু, ডিসি, নাসির মাহমুদ অন্টারি ও- কানাডা, তৈয়বুর রহমান তৈয়াব, নিউইয়র্ক, মোঃ হক ডিপু ভার্জিনিয়া, সাহেদ কামাল অটোয়া- কানাডা, মারুফ আরিজোনা, মাসুদুর রহমান কপি, ভার্জিনিয়া, মাহমুদুর রশীদ বেলাল, মিশিলন, রাজ্জাকুল হায়দার চৌদুরী, কেলিকোর্নিয়া, সাবুর আহমদ, কানাডা, মির্জা মুনির, এহসান মাসুম, যুক্তরাষ্ট্র সাইমন ডি রোজারিও, প্রেপ্রসাখ, মাহমুদ আলম টুকু, নিই্য়র্ক, সানওয়ার আহমেদ, জর্জজিয়া, আসকুর রহমান আশিক, ঢাকা, সিরাজুল ইসলাম সিরাজ, নিউইয়র্ক, ডা: কারি মাহমুদ, কানাডা, খান বাসার জুয়েল, জি এম নডশের প্রিন্স স্টেপ্রসার, সেলিম, ঢাকা, শাহনাজ হোসেন ডাবলু, আরিজোনা, শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আমন্ত্রিত অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শোহেল আহমদ,এনজেডিবিডি নিউজ ডটকম সম্পাদক মোঃ নাসির ও বাপসনিউজ এডিটর হাকিকুল ইসলাম খোকনসহ প্রবাসের বিশিষ্ট ব্যক্তিবর্গ পূর্নমিলনী অনুষ্ঠানে উপহার হিসেবে উপস্থিত অতিথি ও ইষ্ট ওয়েষ্ট স্কুলের ১৯৭৮ তম ব্যাচের সবার মাঝে টি শার্ট প্রদান করা হয়। এবং উপস্থিত সবার সহধর্মিনীদের মাঝে বিশেষ পুরষ্কার প্রদান করা হয়। ছিল ফটো সেশন ও নিউইয়র্কের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন।


রাষ্টীয় অথবা সামাজিকভাবে সঠিক ইতিহাস আজ ও তৈরী হয়নি - আ স ম আব্দুর রব

বুধবার, ০৫ আগস্ট ২০১৫

হাকিকুল ইসলাম খোকন:বাপ্‌স নিউজ : নিউইয়র্ক থেকে:গত ২ আগষ্ট ২০১৫, রবিবার ,নিউইয়র্কের নিউকার্ক প্রবাসী বাঙ্গালীদের উদ্যোগে আয়োজিত সার্বজনীন সংবর্ধণা সভায় স¦াধীনতার পতাকা ্উত্তোলন ও জাতীয় সমাজতান্ত্রিক দল - জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব প্রধান অতিথির বক্তব্যে বলেছেন রাষ্ঠীয় অথবা সামাজিক ভাবে সঠিক ইতিহাস আজও তৈরী হয়নি বাংলাদেশের মুক্তিযুদ্বে অথবা স্বাধীনতা সংগ্রামে। ৬২০ মার্লবরো রোড ব্রুকলীন নিউইয়র্কের বসবাসরত আব্দুল মান্নানের সভাপতিত্বে ও সাবেক ইউপি মানিক চেয়ারম্যান এর পরিচালনায় অনুষ্ঠিত সংবর্ধনা ও মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন জাতীয় সমাজতান্ত্রিক দল -জেএসডি কেন্দ্রিয় কমিটির অন্যতম সদস্য ও বিশ্ব বাঙ্গালী ফাউন্ডেশনের প্রেসিডেন্ট তানিয়া ফেরদৌসি রব।খবর বাপসনিউজ ।
ASM ABDUR ROB-NEW KARK 1
সভায় বক্তব্য রাখেন বৃহত্তর নোয়াখালী সোসাইটি ইউএস এর সাবেক সভাপতি মফিজুর রহমান বর্তমান সভাপতি আব্দুর রব মিয়া ,কুমিললা সোসাইটি ইঊএসএ সাবেক সভাপতি এমদাদুল হক কামাল,শহীদুললাহ কায়সার,আবুল কালাম মাষ্টার,এস এম দুলাল, বাংলাদেশ কৃষক লীগ যুক্তরাষ্ট্র শাখার সাধারণ  সম্পাদক আলী আককাশ,বাংলাদেশ সোসাইটি নিউইয়র্কের সাবেক সাংগঠণিক সম্পাদক মিনহাজ উদ্দিন বাবর  প্রমুখ। আমন্ত্রিত অতিথিদের মাঝে উপস্থিত ছিলেন জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি যুক্তরাষ্ট্র শাখার সভাপতি হাজী আনোয়ার হোসেন লিটন,সাধারন সম্পাদক সামসুউদ্দিন আহমেদ শামীম, সাংগঠনিক সম্পাদক মীর তসলিম উদ্দিন খান,উপদেষ্টা আহসান মাসুদ,আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি ও বাপসনিউজ এডিটর হাকিকুল ইসলাম খোকন, জাসদ নেতা জাফর চৌধুরী,আওয়ামীলীগ নেতা রমেশ নাথ,একে চেীধুরী,বাবু,সহ আরোও অনেকে।

ASM ABDUR ROB-NEW KARK 2
সভায় জাতীয় সমাজতান্ত্রিক দলের -জেএসডি সভাপতি ও সাবেক মন্ত্রী আ স ম আব্দুর রব আরো বলেন, “এই প্রবাসে রাজনীতি অথবা আন্দোলন করে বাংলাদেশের সরকার পরিবর্তন করা যাবে না। সেটি কখনোই সম্ভব নয়। তবে দেশের উন্নতি চাইলে, প্রবাসীদের উচিত হবে প্রবাসের অভিজ্ঞতা প্রিয় মাতৃভূমির স্বার্থে ব্যবহার করা।”তিনি মত প্রকাশ করেন যে বাংলাদেশ থেকে রাজনীতিকরা প্রবাসে এসে সুযোগ পেলেই নেতিবাচক তথ্য, হতাশাব্যঞ্জক কথা বলেন। তার মতে এটা ঠিক নয়। “বাংলাদেশের মানুষের জীবনমানের অনেক উন্নতি ঘটেছে এবং বাংলাদেশ অনেক সম্ভাবনাময় একটি দেশ এ সত্য উলেলখ করা উচিত”, বলেন তিনি। বাংলাদেশের এসব সম্ভাবনা বা¯তবায়ন করবে পরবর্তী প্রজন্ম- এ প্রত্যাশা তার।

ASM ABDUR ROB-NEW KARK 3
বাংলাদেশের স্বাধীনতার পতাকা উত্তোলনকারী আ স ম রব আর ও উলেলখ করেন, “এটি দু:খজনক হলেও সত্য যে, বাংলাদেশে আমরা যারা রাজনীতি বা রাষ্ট্র পরিচালনা করি, তারা কখনোই জনগণের মতামতের তোয়াক্কা করি না। এটি হচ্ছে বাংলাদেশের জন্যে বড় একটি দুর্ভাগ্যের ঘটনা।”আ স ম আবদুল রবের মতে বাংলাদেশে বর্তমানে সংসদীয় স্বৈরতন্ত্র বিরাজ করলেও বাংলাদেশ এগিয়ে চলেছে। “তবে উন্নয়নের গতি আরো ১০০ গুণ বৃদ্ধি পেত যদি জনগণকে প্রকৃত অর্থে রাষ্ট্র ক্ষমতার মালিক বলে মনে করা হতো’-এমন অভিমত পোষণ করেন তিনি।বাংলাদেশের স্বাধীনতার পতাকা উত্তোলনকারী এবং জাসদ নেতা আ স ম আব্দুর রব বাংলাদেশের সামগ্রিক পরিস্থিতির প্রতি ইঙ্গিত করে বলেন, ‘মানুষের মুখ বন্ধ করে রাখার পরিণতি ভয়াবহ। ইতিহাস সে সাক্ষ্য দেয়। মাননীয় প্রধানমন্ত্রী, আপনার চারদিকে যারা রয়েছেন তারা সকলেই চাটুকার। ওদের কবল থেকে বের হয়ে জনতার কাতারে আসুন, তাহলে তা হবে বঙ্গবন্ধুর কন্যার জন্য অত্যন্ত শুভ একটি উদ্যোগ।’ তিনি আরও বলেন, ‘টিভি টক শো বন্ধ করার মধ্যে গণতান্ত্রিক রীতি অনুসরণের কোন আভাস নেই।’
ASM ABDUR ROB-NEW KARK 4
রব উলে¬খ করেন, ‘যুক্তরাষ্ট্রে এসেছি চিকিৎসার জন্যে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমালোচনার জন্য আসিনি। তবুও জনজীবনের নিরাপত্তার কথা বলতেই হবে। এখন কেউ নিশ্চিত করে বলতে পারেন না যে, ঘর থেকে বের হবার পর সুস্থমতো আবার ফিরতে পারবেন। জনজীবনে নিরাপত্তা বলতে কিছুই নেই।’ রব অভিযোগ করেন, ‘যুবসমাজকে নষ্ট করা হচ্ছে সুপরিকল্পিতভাবে। শিক্ষাঙ্গনে অস্ত্র, মদ ও গাজা ইত্যাদি ছড়িয়ে দেয়া হচ্ছে। ছাত্রদেরকে ‘তেলইজমে’ পরিণত করা হয়েছে। অর্থাৎ ‘ক্ষমতাসীনদের তেল মারো আর মাল কামাও’-এভাবে মেধাহীন করা হচ্ছে বাংলাদেশকে।’বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস রচিত হয়নি বলে অভিযোগ করে জাসদ নেতা আ স ম আব্দুর রব বলেছেন, ‘রাষ্ট্রীয় অথবা সামাজিকভাবে সঠিক ইতিহাস আজও তৈরি হয়নি বাংলাদেশের মুক্তিযুদ্ধ অথবা স্বাধীনতা সংগ্রামের। যত ইতিহাস হয়েছে সবগুলোতেই একাত্তরের ২৫ মার্চ থেকে মুক্তিযুদ্ধ শুরুর কথা লেখা হয়েছে। তাহলে বাষট্টিতে সিরাজুল আলম খান, আব্দুর রাজ্জাক, কাজী আরিফদের নেতৃত্বে গঠিত নিউক্লিয়াসের ভূমিকা কোথায়?নিউক্লিয়াসকে অস্বীকার করা হলে আগরতলা ষড়যন্ত্র মামলা থেকে বঙ্গবন্ধুকে রক্ষা করতেন কীভাবে?’ রব বলেন, ‘মিথ্যার বেসাতি করে লাভ নেই। সত্য মাটি ফেড়ে বের হবেই।’ ‘মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে এ মিথ্যাচার চলতে থাকলে আমি আশ্চার্য হবো না যে, এক সময় হয়তো বলা হবে যে, বিদেশীরাই আমাদের স্বাধীনতা এনে দিয়েছে’-মন্তব্য করেন রব।
ASM ABDUR ROB-NEW KARK 5
‘একাত্তরের ২ মার্চ স্বাধীনতার পতাকা উত্তোলন, ৩ মার্চ স্বাধীনতার ইস্তেহার পাঠ, ৭ মার্চে রেসকোর্সে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ঘোষণা ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতা সংগ্রাম’-এসব তাহলে কী’-প্রশ্ন রাখেন রব।মুুক্তিযুদ্ধে অবদান রাখা বিদেশীদের স্বীকৃতি প্রদানের প্রতি ইঙ্গিত করে রব বলেন, ‘নিজেরা নিজেদের স্বীকৃতি দিতে পারি না, অথচ বিদেশীদের ঘটা করে অ্যাওয়ার্ড দিচ্ছি। মধুপুরে একটি চার্চের ফাদার মুক্তিযুদ্ধের পক্ষে অবিস্মরণীয় ভূমিকা রেখেছেন। তাকে সম্মান জানানো হচ্ছে না কেন? ফাদার হলি নামক আরেকজন খ্রিস্টান, যিনি বাংলাদেশে আঙ্গুর চাষ করেছেন, তারও অপরিসীম অবদান রয়েছে আমাদের মুক্তিযুদ্ধে।’ ‘যৌথ বাহিনী এক হাজার বছরেও বাংলাদেশকে স্বাধীন করতে পারতো না যদি সাড়ে ৭ কোটি বাঙালির ৯৯ ভাগই মুক্তিযোদ্ধাদের আশ্রয় না দিতেন। তাই আমি মনে করি সাড়ে ৭ কোটি বাঙালিই মুক্তিযোদ্ধা ছিলেন’-মন্তব্য রবের।

‘বঙ্গবন্ধু, কর্ণেল তাহের, খালেদ মোশারফ, জেনারেল জিয়া, জেনারেল মঞ্জুর নিহত হবার ঘটনা থেকেও আমরা শিক্ষা নিতে পারিনি। এখনও কোন দলের মধ্যে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়নি। সকলেরই টার্গেট হচ্ছে ক্ষমতায় গিয়ে রাষ্ট্রীয় সম্পদ লুটেপুটে খাবার। মগের মুল¬ুকে পরিণত করা হয়েছে বাংলাদেশ নামক ভূখণ্ডটিকে’-ক্ষোভের সাথে বলেন রব।

‘বাংলাদেশের মানুষের কথা বলার অধিকার নেই। বন্ধ করা হচ্ছে টক শো। টিভি স্টেশনও নিষিদ্ধ করা হয়েছে। রুদ্ধ করা হয়েছে জনগণের রাজনৈতিক অধিকার’-অভিযোগ রবের। ‘মুখ বন্ধ করে রাখার পরিণতি কতটা ভয়াবহ তার সাক্ষী ইতিহাস। মাননীয় প্রধানমন্ত্রী, আপনার চারদিকে যারা রয়েছেন, তারা সবাই চাটুকার। চাটুকারদের কথায় বিশ্বাস না করে জনগণের কাতারে আসুন, তা সকলের জন্যেই মঙ্গলের হবে’-পরামর্শ রবের।

প্রচুর সম্ভাবনা রয়েছে বাংলাদেশের। বাংলাদেশের মেধাবিরা বিদেশে এসে গবেষণায় কৃতিত্ব দেখাচ্ছেন। বৃটিশ পার্লামেন্টের মেম্বার হচ্ছেন। মহাকাশে যারা যাচ্ছেন তাদের খাদ্য প্রণালী প্রস্তুত করছেন বাঙালিরা। অথচ এসব মেধাকে নিজ দেশের কল্যাণে ব্যবহারের সুযোগ নেই। রাজনৈতিক কারণে মেধাবিদের দেশ থেকে তাড়িয়ে দেয়ার এ প্রবণতা রুখতে হবে জাতীয় স্বার্থে-বলেন রব।একাত্তরের মত আবারো জনগণের ঐক্য দরকার, আরেকটি মুক্তিযুদ্ধ করতে হবে। যার মধ্য দিয়ে ১৬ কোটি মানুষ বিশ্ব দরবারে উন্নত রাষ্ট্রের নাগরিক হিসেবে মাথা উঁচু করে দাঁড়াতে পারে-মন্তব্য আ স ম রবের।

অনুষ্টানে আ স ম আব্দুর রব এবং তানিয়া ফেরদৌসি রবকে নিউকার্ক বাসীদের পষ্কথেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।এবং  সভার সভাপতি আব্দুল মান্নান তার বাসভবনে অতিথিদের নৈশভোজের মাধ্যমে আপ্যায়ন করেন।


দেশের উন্নতি চাইলে প্রবাসীদের উচিত হবে প্রবাসের অভিজ্ঞতা প্রিয় মাতৃভূমির স্বার্থে ব্যবহার করা -- জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব

রবিবার, ০২ আগস্ট ২০১৫

হাকিকুল ইসলাম খোকন:বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে :স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলন ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব Ñএর যুক্তরাষ্ট্রে আগমণে লক্ষীপুর জেলা কল্যাণ সমিতি ইউএস এর আয়োজনে গত ১ আগষ্ট ২০১৫, শনিবার সন্ধ্যা ৮ টায় নিউইয়র্কের জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে সার্বজনীন সংবর্ধনা অনুষ্টানে বলেছেনে,দেশের উন্নতি চাইলে প্রবাসীদের উচিত হবে - প্রবাসের অভিজ্ঞতা প্রিয় মাতৃভূমির স্বার্থে ব্যবহার করা ।সার্বজনীন সংবর্ধনা অনুষ্টানে সভাপতিত্ব করেন লক্ষীপুর জেলা কল্যাণ সমিতি ইঊএসএ সভাপতি তসলিম উদ্দিন খান এবং সার্বজনীন সংবর্ধনা অনুষ্টান পরিচালনা করেন টিভিএন২৪-টিভি-এর আশরাফুল হাসান বুলবুল । খবর বাপসনিঊজ:

সার্বজনীন সংবর্ধনা অনুষ্টানে প্রধান অতিথি স্বাধীনতা প্রথম উত্তলক, মুক্তিযদ্ধের অন্যতম সংগঠক, বাংলাদেশ জাতীয় সংসদের সাবেক বিরোধী দলের নেতা, সাবেক মন্ত্রী ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি এর সভাপতি আ স ম আব্দুল রব। সার্বজনীন সংবর্ধনা অনুষ্টানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জিএসডি কেন্দ্রীয় কমিটির সদস্য ও বিশ্ব বাঙ্গালী ফাউন্ডেশনের সভাপতি তানিয়া ফেরদেীসী,সাবেক সাংসদ লেয়াকত আলী,,বাংলাদশ মুক্তিযোদ্ধা কললান সংসদ কেন্দ্রিয় কমিটির সভাপতি আবু জাফর মাহমুদ ,জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি কেন্দ্রিয় কমিটির প্রবাস বিষয়ক সম্পাদক এডভোকেট মজিবুর রহমান, মুক্তিযুদ্ধা সংসদ যুক্তরাষ্ট্র ইউনিট কমান্ডের আহ্বায়ক আব্দলু মুহিত চৌধুরী, সাপ্তাহিক দেশবাংলা সম্পাদক ও মুক্তিযুদ্ধা ডা: চৌধুরী সারওয়রুল হাসান এবং জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি যুক্তরাষ্ট্রে এর সভাপতি হাজী আনোয়ার হোসেন লিটন এবং পিপলএনটক-এর সিইও আবু হানিফ।সংবর্ধনা সভায় স্বাগত ও শুভেচ্ছা বক্তব্য রাখেন বাপসনিঊজ-এডিটর  ও আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি সাংবাদিক  হাকিকুল ইসলাম খোকন। সংবর্ধনা সভায় বক্তব্য রাখেন জাতীয় পার্টির যুক্তরাষ্ট্র শাখার সাধারন সম্পাদক আবু তালেব চৌধুরী চান্দু ও যুক্তরাষ্ট্র সাবেক আহবায়ক রেজাঊল করিম চেীধুরী এবং বিএনপির সাবেক নেতা মহা দেব সাহা।

alt

সভায় জাতীয় সমাজতান্ত্রিক দলের -জেএসডি সভাপতি ও সাবেক মন্ত্রী আ স ম আব্দুর রব বলেন, “এই প্রবাসে রাজনীতি অথবা আন্দোলন করে বাংলাদেশের সরকার পরিবর্তন করা যাবে না। সেটি কখনোই সম্ভব নয়। তবে দেশের উন্নতি চাইলে, প্রবাসীদের উচিত হবে প্রবাসের অভিজ্ঞতা প্রিয় মাতৃভূমির স্বার্থে ব্যবহার করা।”তিনি মত প্রকাশ করেন যে বাংলাদেশ থেকে রাজনীতিকরা প্রবাসে এসে সুযোগ পেলেই নেতিবাচক তথ্য, হতাশাব্যঞ্জক কথা বলেন। তার মতে এটা ঠিক নয়। “বাংলাদেশের মানুষের জীবনমানের অনেক উন্নতি ঘটেছে এবং বাংলাদেশ অনেক সম্ভাবনাময় একটি দেশ এ সত্য উলেলখ করা উচিত”, বলেন তিনি। বাংলাদেশের এসব সম্ভাবনা বা¯তবায়ন করবে পরবর্তী প্রজন্ম- এ প্রত্যাশা তার।

বাংলাদেশের স্বাধীনতার পতাকা উত্তোলনকারী আ স ম রব আরও উলেলখ করেন, “এটি দু:খজনক হলেও সত্য যে, বাংলাদেশে আমরা যারা রাজনীতি বা রাষ্ট্র পরিচালনা করি, তারা কখনোই জনগণের মতামতের তোয়াক্কা করি না। এটি হচ্ছে বাংলাদেশের জন্যে বড় একটি দুর্ভাগ্যের ঘটনা।”আ স ম আবদুল রবের মতে বাংলাদেশে বর্তমানে সংসদীয় স্বৈরতন্ত্র বিরাজ করলেও বাংলাদেশ এগিয়ে চলেছে। “তবে উন্নয়নের গতি আরো ১০০ গুণ বৃদ্ধি পেত যদি জনগণকে প্রকৃত অর্থে রাষ্ট্র ক্ষমতার মালিক বলে মনে করা হতো’-এমন অভিমত পোষণ করেন তিনি।

সার্বজনীন সংবর্ধনা অনুষ্টানে প্রধান অতিথি স্বাধীনতা প্রথম উত্তলক, মুক্তিযদ্ধের অন্যতম সংগঠক, বাংলাদেশ জাতীয় সংসদের সাবেক বিরোধী দলের নেতা, সাবেক মন্ত্রী ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি এর সভাপতি আ স ম আব্দুল রবকে ফুলের তোডা দিয়ে সাগত জানান লক্ষীপুর জেলা কল্যাণ সমিতি ইঊএসএ সভাপতি তসলিম উদ্দিন খান এবং সার্বজনীন সংবর্ধনা অনুষ্টানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জিএসডি কেন্দ্রীয় কমিটির সদস্য ও বিশ্ব বাঙ্গালী ফাউন্ডেশনের সভাপতি তানিয়া ফেরদেীসী রবকে ফুেলর তোডা দিয়ে সাগত জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি যুক্তরাষ্ট্রে শাখার সাধারন সম্পাদক শামসুদ্দিন আহমেদ শামীম।

alt

সভার সভাপতি ও লক্ষীপুর জেলা কল্যাণ সমিতি ইঊএসএ সভাপতি তসলিম উদ্দিন খান  উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান। তিনি বাংলাদেশে জনগনের জন্য সরকারে নিকট বিভিন্ন দাবি জানান। জেএসডি ঘোষিত দাবিগুলোর সাথে ফেডারেল পদ্ধতি কেন্দ্রিয় সরকার গঠনে এই দাবী জানান,(১)নি¤œ কক্ষ, উচ্চ কক্ষ- ২ কক্ষ বিশিস্ট জাতীয় সংসদ(২)জাতীয় ঐক্যমত সরকার গঠন(৩)বাংলাদেশকে ৯ টি প্রদেশে বিভক্ত করন(৪)তত্ত্বাবধায়ক সরকার গঠন(৫)রাষ্ট্রপতি ও উপ রাষ্ট্রপতি নির্বাচন(৬)উভয় কক্ষ থেকে সদস্য নিয়ে জাতীয় সংসদ কমিটি গঠন(৭)জাতীয় নিরাপত্তা কাউন্সিল গঠন(৮)সাংবিধানিক আদালত গঠন(৯)জাতীয় অর্থনৈতিক কাউন্সিল গঠন(১০)স্খায়ী বিচার বিভাগীয় কাউন্সিল গঠন।

h

অনুষ্ঠানের সার্বিক সমন্বয়ক ছিলেন জেএসডি যুক্তরাষ্ট্র শাখার সাংগঠনিক সম্পাদক তাসলিম উদ্দিন খান। সভার প্রারম্ভে “৫২- মহান ভাষা আন্দোলন” ৭১- মুক্তিযুদ্ধে আজ পর্যন্ত সকল গণতান্্িরতক আন্দোলনে নিহতদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিটকাল নিরবতা পালন করা হয়। নিউইয়র্কের বাঙ্গালী অধ্যাষিত জ্যাকসন হাইটেস পালকি পার্টি সেন্টারে হলরুমটি ভরা ছিল প্রবাসী বাঙ্গালীদের উপস্থিতি , অনুষ্ঠানে প্রবাসের বিভিন্ন রাজনৈতিক, সামজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ছাড়াও কবি সাহিত্যিক, লেখকসহ বিশিস্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলন ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব -এর যুক্তরাষ্ট্রে কমসুচী

রবিবার, ০২ আগস্ট ২০১৫

Picture
১৭ জুলাই ২০১৫ সকালে ‘কুইন্স ইড সাইডে’ ঈদের জামাতে নামাজ আদায় করেন। সন্ধ্যয় বাঙালী অধ্যুষিত ‘জেকসন আইর্টের’ খাবার বাড়ীতে প্রবাসী বাঙালীদের সাথে মতবিনিময় ও জনাব রবের রাজনৈতিক সচিব বাংলাদেশের লোক গীতির বিশিষ্ট গীতিকার  শহীদুল¬াহ ফরায়জীর জন্মদিন উপলক্ষে বিশেষ আয়োজন ও আলোচনা অনুষ্ঠিত হয়।

১৮ ও ১৯ জুলাই জনাব রব স্থানীয় ‘মিলিনিয়াম টিভিএন২৪ টিভি এম ও টাইমস টিভি সাথে সাক্ষাৎকার ও টকশোতে অংশগ্রহণ করেন।
২২ জুলাই বোষ্টন গমন করেন এবং প্রবাসী কমিউনিটির সাথে মত বিনিময় ও  ‘জেএসডি’ সমর্থক ফোরামের অনুষ্ঠানে অংশগ্রহন করে কমিটি পূর্নগঠন করে নাহিদ সিতারাকে সভাপতি, মো ঃ বেলালকে সাধারণ সম্পাদক,  আনোয়ার হোসেনকে সাংগঠনিক সম্পাদক ও  নজরুল ইসলামকে দপ্তর সম্পাদক করে দুই বছরের জন্য (২০১৫-১৬) কমিটি পূর্নগঠন করেন।
২৫-২৬ জুলাই মেডিসিনের ডাক্তারের সাথে সাক্ষাৎকার সম্পন্ন করেন। ২৭ জুলাই ও ৩০ জুলাই সকালে কার্ডিওলজি, নিউরোলজি, অর্থপেডিক্স ডাক্তারের সাথে সাক্ষাৎকার শেষ করেন।

২৭ জুলাই সোমবার,সন্ধ্যায় নিঊইয়কের  জেকসন হাইটস এর জুইস সেন্টারে প্রবাসী বাঙালী সমাজ কর্তৃক আয়োজিত সার্বজনিন মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে প্রবাসে অবস্থানরত বিভিন্ন দলের সাবেক সংসদস্য বৃন্দ,বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতির সংগঠন, পেশাজীবি সংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন ইলেক্টনিক মিডিয়া ও প্রেস মিডিয়ার সংবাদিক ও বুদ্ধিজীবিগণ বক্তব্য রাখেন।

৩১ জুলাই পূন:রায় সকল পরীক্ষা-নিরিক্ষার রিপোর্ট নিয়ে ডাক্তারের সাথে সাক্ষাৎকার শেষ করেন।
১লা আগষ্ঠ জেকসন হাইট এ প্রবাসী  লক্ষ্মীপুর জেলা সমিতি ইঊএসএ-র পক্ষ থেকে এবং ২রা আগষ্ঠ ‘ব্রুকলেনের কুইন্স’ পার্কে প্রবাসী  নিউক্লার্ক ফ্রেন্ড এন্ড ফ্যামেলীর পক্ষ থেকে সমবর্ধনায় অংশগ্রহণ করবেন।

দেশে ফেরার পথে জার্মানির ‘মিউনিকে’ প্রবাসী বাঙালী ও ‘জেএসডি’ সমর্থক ফোরাম এর আমন্ত্রণে মত বিনিময় সভায় অংশগ্রহণ ও প্যারিসে (ফ্রান্স) জেএসডি সমর্থক ফোরামের দ্বি-বার্ষিক কাউন্সিল ও প্যারিসে অবস্থানরত প্রবাসী নোয়াখালী সমিতির সম্বর্ধনায় অংশগ্রহনের কথা রয়েছে।


স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলন ও জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব-এর সার্বজনীন সংবর্ধনা ২ আগষ্ট রবিবার

শনিবার, ০১ আগস্ট ২০১৫

asm r

নিউইয়র্ক থেকে :স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলন ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব - এর যুক্তরাষ্ট্রে আগমণে নিঊইয়ক পবাসীদর আয়োজনে ২ আগষ্ট ২০১৫, রবিবার সন্ধ্যা ৮ টায় নিউইয়র্কের ব্যোকলীনে সার্বজনীন সংবর্ধনা অনুষ্টানের আয়োজন করা হয়েছে। উক্ত অনুষ্ঠানে প্রবাসের বিভিন্ন রাজনৈতিক,সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, সাংবাদিক, লেখক সহ সকল প্রবাসীদের অংশ গ্রহনে স্বাদর আমন্ত্রণ জানিয়েছেন সার্বজনীন সংবর্ধনা কমিটি


যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের মতবিনীময় সভায় ড. আবদুস সোবান গোলাপ - বাংলাদেশের স্বাধীনতা দিয়েছেন বঙ্গবন্ধু ,দেশরতœ শেখ হাসিনা দেশকে গণতন্ত্র এবং উন্নয়ন

শুক্রবার, ৩১ জুলাই ২০১৫

হাকিকুল ইসলাম খোকন,বাপনিঊজ:বাংলাদেশের স্বাধীনতা দিয়েছেন বঙ্গবন্ধু ,আর তার কন্যা দেশরতœ শেখ হাসিনা দেশকে গণতন্ত্র এবং উন্নয়ন,গত ৩০ জুলাই,বুধবার,নিঊইয়কের পালকি সেনটারে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক এবং  প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী ড. আবদুস সোবহান গোলাপ।

USA- abdus soban golap 0

সভায় সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি মুক্তিযোদ্ধা এম, ফজলুর রহমান।যৌথভাবে সভা পরিচালনা করেন  যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সাধারন সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ ও যুগ্ম সাধারন সম্পাদক আব্দুস সামাদ আজাদ।খবর বাপসনিঊজ:

USA- abdus soban golap 2
বিশেষ অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য মনিরুল ইসলাম মনি ও যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের উপদেষ্টা ডা: মাসুদুল হাসান,সভায়  বক্তব্য রাখেন সহ সভাপতি সৈয়দ বসারত আলী ও মাহবুবুর রহমান এবং লুৎফুল করিম, যুগ্ম সাধারন সম্পাদক আইরিন পারভিন, সাংগঠনিক সম্পাদক ফারুক আহমদ, আব্দুর রহিম বাদশা, চন্দন দত্ত, ফ্লোরিডা স্টেইট আওয়ামীলীগের সভাপতি  আইউব খান ও ওয়াশিংটন মেট্রো আওয়ামীলীগের সাধারন সম্পাদক মাহমুদুন নবী বাকী প্রমুখ।
USA- abdus soban golap 1
প্রধান অতিথি ড. আব্দুস সোবহান গোলাপ তার বক্তব্যে আরও বলেন জননেত্রী শেখ হাসিনর গতিশীল নেত্রত্বে বর্তমান সরকারের উন্নয়নের চিত্র তুলে ধরেন। শিক্ষা, বিদ্যুৎ, রাস্তাঘাট, পদ্মা ব্রীজ খাদ্যে স্বয়:সম্পূনতা আইন-শৃংঙ্খলার অগ্রগতির মাধ্যমে সন্ত্রাসী বন্ধ সহ বিভিন্ন দিক তথ্যমূলক বক্তব্য রাখেন।তিনি বলেন তার কর্মদক্ষতা মেধা ও অভিজ্ঞতা সততার মাধ্যমে বাংলাদেশ আওয়ামীলীগের দপ্তর সম্পাদক এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারীর দায়িত্ব ২য় বারের মত পালন করছেন।
USA- abdus soban golap 5
সাধারন সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ বলেন সাকা চৌধুরীর ফাঁসির রায় বহাল থাকায় বাংলাদেশের বিচার ব্যবস্থার প্রতি সন্তুস প্রকাশ করেন এবং মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকারকে অভিনন্দন জানান।সভাপতি  এম. ফজলুর রহমান তার বক্তব্যে বলেন ড. আব্দুস সোবহান গোলাপ প্রবাসীদের প্রতিনিধি হিসাবে প্রবাসীদের কল্যানে সহযোগীতার জন্য ধন্যবাদ জানান। জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার জন্য ঐক্যবদ্ধভাবে সবাইকে কাজ করার আহ্বান জানান। সভাপতি সকলকে ধন্যবাদের মাধ্যমে সভার সমাপ্তি ঘোষনা করেন।


‘প্রবাসে রাজনীতি করে বাংলাদেশের সরকার পরিবর্তন করা যাবে না’

বৃহস্পতিবার, ৩০ জুলাই ২০১৫

হাকিকুল ইসলাম খোকন, বাপসনিউজ: নিউইয়র্কে বাংলাদেশের বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতি ও অর্থনৈতিক উন্নতির কথাও বলেছেন সাবেক মন্ত্রী আ স ম আব্দুর রব। গত ২৭ জুলাই,সোমবার রাতে জ্যাকসন হাইটসে ‘প্রবাসী বাংলাদেশি সমাজ’র ব্যানারে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় অংশ নেন জাতীয় সমাজতান্ত্রিক দলের -জেএসডি সভাপতি ও সাবেক মন্ত্রী আ স ম আব্দুর রব। খবর বাপসনিঊজ: যুক্তরাষ্ট্র প্রবাসীদের আয়োজনে সার্বজনীন সংবর্ধনা সভায় প্রধান অতিথি স্বাধীনতা প্রথম পতাকা উত্তলক, মুক্তিযদ্ধের অন্যতম সংগঠক, বাংলাধেশ জাতীয় বিরোধী দলের নেতা, সাবেক মন্ত্রী, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি এর সভাপতি আ স ম আব্দুল রব। 

ASM A ROB 1

বিশেষ অতিথি জেএসডি-সভাপতি আ স ম আব্দুল রব এর রাজনৈতিক সচিব ও বিশিষ্ট গীতিকার শহিদুলালাহ ফরায়জী, জিএসডি কেন্দ্রীয় কমিটির সদস্য ও বিশ্ব বাঙ্গালী ফাউন্ডেশনের সভাপতি তানিয়া রব, আমেরিকা-বাংলাদেশ এলায়েন্সের প্রেসিডেন্ট ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক এম এ সালাম,সাবেক সাংসদ লেয়াকত আলী, জেএসডি কেন্দ্রিয় উপদেষ্টা মাসুম, মোঃ মহসিন, অ্যাক্টিভিস্ট , প্রফেসর ড. সব্যসাচী দ¯িতদার ।সার্বজনীন সংবর্ধনা কমিটির আহ্বায়ক ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি এর সভাপতি যুক্তরাষ্ট্র শাখার সভাপতি হাজী আনোয়ার হোসেন লিটনের সভাপতিত্বে এবং সার্বজনীন সংবর্ধনার কমিটির সদস্য সচিব ও জাতীয় সমাজতান্ত্রিক দল -জেএসডি যুক্তরাষ্ট্র শাখার সাধারন সম্পাদক শামসুদ্দিন আহমেদ শামীমের পরিচালনায় অনুষ্ঠিত সংবর্ধনা সভায় স্বাগত ও শুভেচ্ছা বক্তব্য রাখেন সার্বজনীন সংবর্ধনা কমিটির প্রধান সমন্বয়কারী  ও আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি সাংবাদিক  হাকিকুল ইসলাম খোকন। সংবর্ধনা সভায় বক্তব্য রাখেন জেএসডি কেন্দ্রিয় কমিটির প্রবাস বিষয়ক সম্পাদক এডভোকেট মাহবুবুর রহমান, মুক্তিযুদ্ধা সংসদ যুক্তরাষ্ট্র ইউনিট কমান্ডের আহ্বায়ক আব্দলু মুহিত চৌধুরী, লেখক মউনুদ্দিন নাসের, জাতীয় পার্টির যুক্তরাষ্ট্র শাখার সাধারন সম্পাদক আবু তালেব চৌধুরী চান্দু, জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি যুক্তরাষ্ট্র শাখার সাবেক সাধারন সম্পাদক হাজী এনামুল হায়দার, হাসান চৌধুরী দাদু ভাই।

ASM A ROB 2

অতিথিদের মাঝে উপস্থিত ছিলেন ডেমোকেট্রিক রিপাবলিকাশন পার্টির আহ্বায়ক ও সাবেক সাংসদ আনিসুজ্জামান খোকন, সাপ্তাহিক ঠিকানা সিইও সাঈদ-ঊর-রব, সাপ্তাহিক ঠিকানার প্রধান সম্পাদক মুহামমদ ফজলুর রহমান, সম্পাদক লাবলু আনসার, নিউক্রিয়াস এর সদস্য রফিকুল ইসলাম, এডভোকেট মাহবুবুর রহমান, জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি যুক্তরাষ্ট্র শাখার উপদেষ্টা আহসান মাসুদ,কেন্দ্রিয় সদস্য সারওয়ার হোসেন, যুক্তরাষ্ট্রস্থ সোহরাওয়ার্দী স্মৃতি পরিষদের সভাপতি প্রবীণ শিশু সাহিত্যিক হাসানুর রহমান, মুক্তিযুদ্ধা ও আওয়ামী লীগ নেতা আলমগীর ভূইয়া কমিউনিস্ট একটিভিষ্ট জাহাঙ্গীর কবির, কুমিললা সমিতির ফিরোজ পাটোয়ারী, বিএনপি নেতা আব্দুল বাসার, সারওয়ার বাবুু,আই অন বাংলাদেশ টিভি পরিচালক রিপন ইসলাম ,সাপ্তাহিক বাংলা পত্রিকার সম্পাদক আবু তাহের , বাংলাটাইমস সম্পাদক মাহমদ খান তাসের, - জেএসডিনেতা পনির ভূইয়া, সাপ্তাহিক প্রবাস মোহামমদ সাঈদ, সাংবাদিক শাখাওয়াত হোসেন সেলিম, সময় টিভির সিহাব উদ্দিন কিসলু, জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি যুক্তরাষ্ট্র শাখার সহ সভাপতি হেলাল উদ্দিন, জেএসডি যুক্তরাষ্ট্র শাখার সাংগঠনিক সম্পাদক তাসলিম উদ্দিন খান এডভোকেট জসিম উদ্দিন জসিম। কুমিল্লা জেএসডি সাধারন সম্পাদক হুমায়ন কবীরের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।

ASM A ROB 3
সভায় জাতীয় সমাজতান্ত্রিক দলের -জেএসডি সভাপতি ও সাবেক মন্ত্রী আ স ম আব্দুর রব বলেন, “এই প্রবাসে রাজনীতি অথবা আন্দোলন করে বাংলাদেশের সরকার পরিবর্তন করা যাবে না। সেটি কখনোই সম্ভব নয়। তবে দেশের উন্নতি চাইলে, প্রবাসীদের উচিত হবে প্রবাসের অভিজ্ঞতা প্রিয় মাতৃভূমির স্বার্থে ব্যবহার করা।”তিনি মত প্রকাশ করেন যে বাংলাদেশ থেকে রাজনীতিকরা প্রবাসে এসে সুযোগ পেলেই নেতিবাচক তথ্য, হতাশাব্যঞ্জক কথা বলেন। তার মতে এটা ঠিক নয়। “বাংলাদেশের মানুষের জীবনমানের অনেক উন্নতি ঘটেছে এবং বাংলাদেশ অনেক সম্ভাবনাময় একটি দেশ এ সত্য উলেলখ করা উচিত”, বলেন তিনি। বাংলাদেশের এসব সম্ভাবনা বা¯তবায়ন করবে পরবর্তী প্রজন্ম- এ প্রত্যাশা তার।বাংলাদেশের স্বাধীনতার পতাকা উত্তোলনকারী আ স ম রব আরও উলেলখ করেন, “এটি দু:খজনক হলেও সত্য যে, বাংলাদেশে আমরা যারা রাজনীতি বা রাষ্ট্র পরিচালনা করি, তারা কখনোই জনগণের মতামতের তোয়াক্কা করি না। এটি হচ্ছে বাংলাদেশের জন্যে বড় একটি দুর্ভাগ্যের ঘটনা।” আ স ম আবদুল রবের মতে বাংলাদেশে বর্তমানে সংসদীয় স্বৈরতন্ত্র বিরাজ করলেও বাংলাদেশ এগিয়ে চলেছে। “তবে উন্নয়নের গতি আরো ১০০ গুণ বৃদ্ধি পেত যদি জনগণকে প্রকৃত অর্থে রাষ্ট্র ক্ষমতার মালিক বলে মনে করা হতো’-এমন অভিমত পোষণ করেন তিনি।

ASM A ROB 5
সভার সভাপতি হাজী আনোয়ার হোসেন লিটন উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান। তিনি বাংলাদেশে জনগনের জন্য সরকারে নিকট বিভিন্ন দাবি জানান। জেএসডি ঘোষিত দাবিগুলোর সাথে ফেডারেল পদ্ধতি কেন্দ্রিয় সরকার গঠনে এই দাবী জানান,(১)নি¤œ কক্ষ, উচ্চ কক্ষ- ২ কক্ষ বিশিস্ট জাতীয় সংসদ(২)জাতীয় ঐক্যমত সরকার গঠন(৩)বাংলাদেশকে ৯ টি প্রদেশে বিভক্ত করন(৪)তত্ত্বাবধায়ক সরকার গঠন(৫)রাষ্ট্রপতি ও উপ রাষ্ট্রপতি নির্বাচন(৬)উভয় কক্ষ থেকে সদস্য নিয়ে জাতীয় সংসদ কমিটি গঠন(৭)জাতীয় নিরাপত্তা কাউন্সিল গঠন(৮)সাংবিধানিক আদালত গঠন(৯)জাতীয় অর্থনৈতিক কাউন্সিল গঠন(১০)স্খায়ী বিচার বিভাগীয় কাউন্সিল গঠন।

ASM A ROB 6
অনুষ্ঠানের সার্বিক সমন্বয়ক ছিলেন জেএসডি যুক্তরাষ্ট্র শাখার সাংগঠনিক সম্পাদক তাসলিম উদ্দিন খান। সভার প্রারম্ভে “৫২- মহান ভাষা আন্দোলন” ৭১- মুক্তিযুদ্ধে আজ পর্যন্ত সকল গণতান্্িরতক আন্দোলনে নিহতদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিটকাল নিরবতা পালন করা হয়। নিউইয়র্কের বাঙ্গালী অধ্যাষিত জ্যাকসন হাইটেস জুইস সেন্টারে হলরুমটি ভরা ছিল প্রবাসী বাঙ্গালীদের উপস্থিতি মখখনীদ, অনুষ্ঠানে প্রবাসের বিভিন্ন রাজনৈতিক, সামজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ছাড়াও কবি সাহিত্যিক, লেখকসহ বিশিস্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


লক্ষীপুর জেলা কল্যাণ সমিতির আয়োজনে আ স ম আব্দুর রব -এর সার্বজনীন সংবর্ধনা ১ আগষ্ট শনিবার

বৃহস্পতিবার, ৩০ জুলাই ২০১৫

asm rob

হাকিকুল ইসলাম খোকন:বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে :স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলন ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব এর যুক্তরাষ্ট্রে আগমণে লক্ষীপুর জেলা কল্যাণ সমিতি ইউএস এর আয়োজনে ১ আগষ্ট ২০১৫, শনিবার সন্ধ্যা ৮ টায় নিউইয়র্কের জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে সার্বজনীন সংবর্ধনা অনুষ্টানের আয়োজন করা হয়েছে। উক্ত অনুষ্ঠানে প্রবাসের বিভিন্ন রাজনৈতিক,সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, সাংবাদিক, লেখক সহ সকল প্রবাসীদের অংশ গ্রহনে স্বাদর আমন্ত্রণ জানিয়েছেন সংগঠনের সভাপতি ও সার্বজনীন সংবর্ধনা কমিটির আহ্বায়ক তসলিম উদ্দিন খান ।


বেবী নাজনীন মাতালেন নিউইয়র্ক

বুধবার, ২৯ জুলাই ২০১৫

হাকিকুল ইসলাম খোকন, বাপসনিউজ: বেবী নাজনীন মাতালেন নিউইয়ক, ছোট বোন লিনি সাবরিনকে নিয়ে একই মঞ্চে গান গেয়ে নিউইয়র্কের দর্শক-শ্রোতাদের মন জয় করলেন কোকিল কণ্ঠী ও ব্যাক ডায়মন্ডখ্যাত কণ্ঠশিল্পী বেবী নাজনীন। প্রথমে বেবী নাজনীন, মাঝে বিরতিতে লিনি সাবরিন এবং পরে দুই বোনের দ্বৈত পরিবেশনা প্রবাসী বাংলাদেশিদের দারুণ মুগ্ধ করে। বেবী নাজনীনের এই সঙ্গীত সন্ধ্যাটি পরিণত হয় প্রবাসে বাংলাদেশিদের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে।খবর বাপসনিঊজ:
 Baby Naznin  0
ঈদের পর সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় স্থানীয় সময়২৬ জুলাই, রবিবার সন্ধ্যায় নিউইয়র্কের উডসাইডে অবস্থিত কুইন্স প্যালেসে বেবী নাজনীনের একক সঙ্গীত সন্ধ্যার আয়োজন করে ‘ফ্রেন্ডস এন্ড ফ্যামেলি’র ব্যানারে প্রবাসী বাংলাদেশিরা। পেশাগত কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন বেবী নাজনীন। গেল রোজার ঈদ উদযাপন করেছেন নিউইয়র্কের পার্শ্ববর্তী রাজ্য নিউজার্সির বাসিন্দা ছোট বোন কণ্ঠশিল্পী লিনি সাবরিন এবং ছেলে মহারাজ অভিতাভের সঙ্গে।
 Baby Naznin  3
বেবী নাজনীনের একক সঙ্গীত সন্ধ্যা উপলক্ষে নিউইয়র্কে আগে থেকেই ব্যাপক প্রস্তুতি চলছিল। এ কারণে নিউইয়র্ক ও আশপাশের এলাকা থেকে প্রবাসী বাংলাদেশিদের ভিড় লক্ষ্য করা যায় উডসাইডের সবচেয়ে বড় কমিউনিটি সেন্টার কুইন্স প্যালেসে। ধারণক্ষমতার চেয়েও অতিরিক্ত দর্শক-শ্রোতায় উপচে পড়ে কুইন্স প্যালেস। সব শ্রেণীপেশার দর্শক শ্রোতার সামনে একে একে নিজের জনপ্রিয় গানগুলো গেয়ে শোনান বেবী নাজনীন।

Picture

কয়েকটি হিন্দি ও আঞ্চলিক ভাষায়ও গান করেন তিনি। এরপর মঞ্চে ছোট বোন যুক্তরাষ্ট্র প্রবাসী কণ্ঠশিল্পী লিনি সাবরিনকে পরিচয় করিয়ে দেন বেবী নাজনীন। বড় বোনের পা ছুঁয়ে সালাম করে অতিথি শিল্পী হিসাবে মঞ্চে গান পরিবেশন করে সবাইকে মুগ্ধ করেন লিনি সাবরিন।
 Baby Naznin  4
এর আগে বড় বোন বেবী নাজনীনের কথা উল্লেখ করে লিনি সাবরিন বলেন, বড় বোনের সামনে গান পরিবেশন করতে এখনো তার বুক কাঁপে, ভয়ও লাগে কিছুটা। লিনি সাবরীনের একক গানের পর দুই বোন দ্বৈত কণ্ঠে গান পরিবেশন করেন। এ সময় তাদের সঙ্গে নেচে গেয়ে ওঠেন শত শত দর্শক শ্রোতা।

Baby Naznin  5

অনুষ্ঠানের মাঝে আয়োজকদের মঞ্চে পরিচয় করিয়ে দেন অনুষ্ঠানের প্রধান সমন্বয়ক বিএনপিনেতা রাজনীতিক জিল্লুর রহমান জিল্লু,জসিম ঊদিদন ভুইয়া,আহবায়ক নিজাম ঊদিদন,সদস সচিব সারওয়ার খান বাবুএবাদ চেীধুরী,শাহাদাত হোসেন রাজু, সেলিম রেজা,রফিককুল ইসলাম ডালিম। অনুষ্ঠানের গ্র্যান্ড স্পন্সর ছিলেন বিশিষ্ট রিয়েল এস্টেট ইনভেস্টর মো. আনোয়ার হোসেন।


আপিল বিভাগ সাকা চৌধুরীর দন্ডাদেশ বহালে যুক্তরাষ্ট্রএ তাৎক্ষণিকভাবে আনন্দ উল্লাস ও মিষ্টি বিতরণ

বুধবার, ২৯ জুলাই ২০১৫

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ : যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির দন্ডাদেশ মহামান্য আপিল বিভাগ কর্তৃক বহাল রাখায় তাৎক্ষণিকভাবে আনন্দ উল্লাস ও মিষ্টি বিতরন করা হয়।খবর বাপসনিঊজ;  যুক্তরাষ্ট্র প্রবাসীদের পক্ষ তাৎক্ষণিকভাবে আনন্দ উল্লাস করেছেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সহ-সভাপতি আকতার হোসেন ও সাধারন সম্পাদক সাজজাদুর রহমান, আমেরিকান বাংলাদেশ এ্যালাইন্সের  প্রেসিডেন্ট ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক এম এ সালাম, যুক্তরাষ্ট্র  সোহরাওয়ার্দী স্মৃতি Saka 2পরিষদের সভাপতি হাসানুর রহমান ও সাধারন সম্পাদক সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন, ইন্টারন্যাশনাল বঙ্গবন্ধু সেন্টার যুক্তরাষ্ট্রের মহাসচিব ভূত্ত্ববিদ গিয়াস উদ্দিন আহমদ, নিউইয়র্ক স্ট্রেট আওয়ামী লীগের সভাপতি মজিদুল রহমান মিয়া ও সাধারন সম্পাদক শাহীন আজমল, নিউইয়র্ক সিটি আওয়ামী লীগের সভাপতি কমান্ডার নুরুন্ননবী ও সাধারন সম্পাদক এমদাদুল রহমান চৌধুরী, এছারাওযুক্তরাষ্ট্র প্রবাসী বিভিন্ন রাজনৈতিক,সামাজিক ও সাং¯কৃতিক সংগঠনের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে আনন্দ উল্লাস করেছেন নিউইংল্যান্ড আওয়ামী লীগের সভাপতি ওসমান গণি ও সাধারণ সম্পাদক সুহাস বড়ুয়া, আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন  সভাপতি সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন ও সাধারণ সম্পাদক হেলাল মাহমুদ,এমএ করিম জাহাংগীর,নুরুল ইসলাম বাংগালী,ইসলাম ঊদিদন পংকি,জাহাংগীর কবির,বোস্টনবাংলানিউজ ডটকম সহযোগী সম্পাদক আয়েশা আকতার রুবি,ইউএসএ বাংলানিউজ-এর সম্পাদক আবু সাঈদ রতন, কবি ও সঙ্গীত শিল্পী শামীমআরা আফিয়া, কবি আব্দুল আজিজ, ফিরোজ মাহমুদ ও জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি যুক্তরাষ্ট্র শাখার সভাপতি হাজী আনোয়ার হোসেন লিটন ও সাধারণ সম্পাদক শামসুউদ্দিন আহমেদ শামীম,জাতীয় সমাজতান্ত্রিক দল –জাসদ সভাপতি আবদুল মোসাবির ও সাধারণ সম্পাদক নুরে আলম জিকু এবং জাতীয় জাতীয় শ্রমিক লীগ যুক্তরাষ্ট্র শাখার আহ্বায়ক আরোয়ার হোসেন ও সদস্য সচিব ওয়াহিদ কাজী এলিন প্রমুখ।  প্রমুখ সহ ১০১ জন বিশিষ্ট ব্যক্তিবর্গ।তাদের প্রতিক্রিয়ায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার এবং বিচার প্রক্রিয়ায় অংশ গ্রহনকারী প্রত্যোকটি প্রতিষ্ঠান এবং ব্যাক্তিবর্গকে অভিনন্দন জ্ঞাপন করেন। তিনি তাঁর প্রতিক্রিয়ায় আরও উল্লেখ করেন যে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা জনগনের প্রতি যে অঙ্গীকার ব্যক্ত করেছিলেন তার যথাযথ বাস্তবায়নে তিনি দৃঢ় সংকল্প বন্ধ, কোন শক্তিই তাকে বাধাগ্রস্থ করতে পারবো না।খবর বাপসনিঊজ:


ফিরোজ মাহমুদ-এর সম্পাদনায় অনবদ্য সংকলন তথ্যের মিছিল

রবিবার, ২৬ জুলাই ২০১৫

Feroj  Khokan 1

হাকিকুল ইসলাম খোকন, বাপসনিউজ: আমাদের মহান মুক্তিযোদ্ধের আগেও পরের কিছু ঘটনা, ছবি, সার্ক সামিট সহ বিশ্বের ২০ টি দেশের গুরুত্বপূর্ন তথ্য নিয়ে “তথ্যের মিছিল” নামে একটি সংকলন প্রকাশ করেছেন কমিউনিটির প্রিয় মুখ, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু প্রচার কেন্দ্র ও সমাজকললান পরিষদ-এর সহ সভাপতি ও “তথ্যের মিছিল” সংকলন-এর সম্পাদক ফিরোজ মাহমুদ।

Feroj  Khokan 2

৪০০ পৃষ্ঠার এই সংকলনের ৪টি চ্যাপ্টারে এসব তথ্যগুলি সন্নিবেশিত করা হয়েছে। প্রথম অধ্যায়ে রয়েছে ১৯৪৭ সাল খেকে ১৯৭২ সালের বাংলাদেশ, দ্বিতীয় অধ্যায়ে বাংলাদেশ ও সার্ক সামিট সহ ২০ টি দেশের সংক্ষিপ্ত পরিচিতি। ৩য় অধ্যায়ে রয়েছে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সংক্ষিপ্ত ইতিহাস এবং চতুর্থ অধ্যায়ে বাংলাদেশের জাতীয় সংসদ এবং সাধারন নির্বাচন বিষয়ক তথ্যাবলী রয়েছে।খবর বাপসনিঊজ:
Feroj  Khokan 3“তথ্যের মিছিল” সংকলন-এর সম্পাদক ফিরোজ মাহমুদ অত্যন্ত ধৈর্য্য সহকারে সংক্ষিপ্ত পরিসরে বিভিন্ন বিষয়ে তথ্য তুলে ধরার প্রয়াস চালিয়েছেন। “তথ্যের মিছিল” সংকলন-এর সম্পাদক ফিরোজ মাহমুদ বাপসনিঊজকে জানিয়েছেন পরবর্তীতে আরো তথ্য উপাত্ত সংগ্রহ করে কয়েক খন্ড প্রকাশ করা হবে।
আগ্রহী পাঠকরা এক মলাটের ভিতরে সংক্ষিপ্তভাবে বাংলাদশের অভ্যুদয়, পাকিস্তানী হানাদার বাহিনীর আত্যসমপর্ণের দলীল, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষন, স্বাধীনতার ঘোষণা, ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাক বাহিনীর অপারেশন সার্চ লাইট, ভাষা আন্দোলন, ১৯৭১-এর স্বাধীনতা যুদ্ধ, মুক্তি বাহিনী, মুক্তিযুদ্ধ ইত্যাদির পরিচয় পাবেন। এছাড়াও আছে বিশ্বের জনসংখ্যার বিবরন বিশ্বের মুসলিম দেশ সমূহের বর্ণনা, সার্ক সামিট ইত্যাদি।

তথ্যের মিছিল বইটির নামকরনই বলে দেয়-এর সীমানা আকাশ ছোঁয়া। দেশ ও প্রবাসের সকল শ্রেণীর পাঠক তাদের সব জানার চাহিদা পূরণ করতে পারবে বইটি থেকে। আগামী দিনের সংকলনে লেখকের কাছে আমাদের এই প্রত্যাশা রইল। একজন পাঠক হিসেবে আমার পরামর্শ থাকবে মানুষের দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় নানাবিধ তথ্যও এতে সংযুক্ত করতে পারেন। বিশেষ করে নিউইয়র্ক এর দর্শণীয় স্থান, কিভাবে যাবেন, অন্যান্য দর্শনীয় স্থানের পরিচয় ইত্যাদি সহ অন্যান্য তথ্য এই আগামী দিনের মিছিলে স্থান করে নিতে পারে।
সংকলন-এর সম্পাদক  ফিরোজ মাহমুদ আগামীতে আরো নতুন নতুন তথ্য নিয়ে , তথ্য সমৃদ্ধ “তথ্য মিছিল” নিয়ে জনতার মিছিলে শরীক হবেন। এই প্রত্যাশা থাকলো।ছবিতে “তথ্যের মিছিল” সংকলন-এর সম্পাদক ফিরোজ মাহমুদ সাথে কাব্যগ্রন্থ “শিরি সে এক মা” কাব্যগ্রন্থের সম্পাদক, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক প্রবাসী মূলধারায় পুরষ্কার বিজয়ী সাংবাদিক, লেখক ও একটিভিষ্ট হাকিকুল ইসলাম খোকনকে দেখা যাচেছ।ছবি:বাপসনিঊজ