Slideshows

http://bostonbanglanews.com/index.php/components/com_gk3_photoslide/thumbs_big/605744Finding_Immigrant____SaKiL___0.jpg

কুইন্স ফ্যামিলি কোর্টে অভিবাসী

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ দ্যা ইন্টারফেইস সেন্টার অব নিউইয়র্ক ও আইনী সহায়তা সংগঠন নিউইয়র্ক এর উদ্যোগে গত ২৪ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৯ See details

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

যুক্তরাষ্ট্রের খবর

ডালাস শহরে গানে গল্পে হুমায়ূন স্মরণ

বৃহস্পতিবার, ২০ জুলাই ২০১৭

গত ৮ জুলাই সন্ধ্যায় ডালাসের নিকটস্থ প্ল্যানো চিল্ড্রেন’স থিয়েটারে অনুষ্ঠিত এই ব্যতিক্রমধর্মী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহের আফরোজ শাওন। অন্যদিকে সঞ্চালক হিসেবে ছিলেন বাংলাদেশের জনপ্রিয় টেলিভিশন চ্যানেল বাংলাভিশনের অনুষ্ঠান প্রধান শামীম শাহেদ। আরো দুজন বিশেষ ক্ষুদে অতিথি উপস্থিত ছিলেন দর্শক সারিতে, তারা আর কেউ নন, নিষাদ হুমায়ূন আর নিনিত হুমায়ূন।

Picture

টেলিভিশনের লাইভ প্রোগ্রামের আদলে সাজানো এই অনুষ্ঠানটি ছিল ডালাসের দর্শকদের জন্য এক নতুন এবং ভিন্নতর অভিজ্ঞতা। অনুষ্ঠানটির মূল পরিকল্পনা, সমন্বয় আর পরিচালনায় ছিলেন ডালাস সহ প্রবাসের সাংস্কৃতিক অঙ্গনের পরিচিত মুখ শিকাগো বায়স্কোপ খ্যাত নাট্য নির্মাতা এবং নির্দেশক ফরহাদ হোসেন। প্রযোজনায় ছিলেন ডালাসের সাংস্কৃতিক ব্যক্তিত্ব শাহ জুলফিকার এবং জাহিদ রেজা। আয়োজনে বাংলা গ্রুপ এবং বাংলা ইনস্টিটিউট অব পারফর্মিং আর্টস এন্ড মিডিয়া সংক্ষেপে বিপাম।

শুরুতেই বাংলাগ্রুপের পক্ষ থেকে শাহ জুলফিকার অনুষ্ঠানটি কেন করছেন, সে বিষয়ে আলোকপাত করেন। অতঃপর ফরহাদ হোসেনের সঞ্চালনায় হুমায়ূন আহমেদের বৈচিত্র্যময় জীবন নিয়ে নিজস্ব অনুভূতির কথা দর্শকদের সঙ্গে ভাগ করে নেন ডালাসের পরিচিত মুখ তারেক চৌধুরী, মঞ্জুর চৌধুরী রাজিব, জন সাখাওয়াত চৌধুরী, কাজী হাসান, মুর্তজা করিম, নিউইয়র্ক থেকে আগত হুমায়ূন আহমেদ ফাউন্ডেশনের প্রধান, লেখিকা মুনিয়া মাহমুদ এবং ক্যানসাস থেকে আগত চিত্র নির্মাতা ইকবাল খান কাকন। অনুষ্ঠানের এ পর্যায়ে বিপামের পক্ষ থেকে জাহিদ রেজা অনুষ্ঠানের মূল আকর্ষণ মেহের আফরোজ শাওন এবং সঞ্চালক শামীম শাহেদকে মঞ্চে আমন্ত্রণ জানান।

শামীম শাহেদের প্রাণবন্ত উপস্থাপনা আর বহুমুখী প্রতিভার অধিকারী শাওনের সাবলীল পরিবেশনা ডালাসের দর্শকদের মোহচ্ছন্ন করে রেখেছিল প্রায় তিনঘণ্টা! তারা দুজনে মিলে গল্প, কথা আর গানে মাতিয়ে রেখেছিলেন পুরোটা সময়। শাওন একে একে গাইলেন হুমায়ূন আহমেদের নিজের লেখা এবং তার প্রিয় কিছু গান। বললেন সেই গানগুলো সৃষ্টির পেছনের কথা আর মজার মজার সব ঘটনা। হুমায়ূন আহমেদের একজন কাছের মানুষ হিসেবে তিনি কথা বলেছেন, অনেকটা বৈঠকী আড্ডার মত করে গল্প করেছেন ডালাস প্রবাসী হুমায়ূন ভক্তদের সাথে, তারা জানতে পেরেছেন অনেক অজানা কথা আর পেয়েছেন অনেক প্রশ্নের উত্তর।

মেহের আফরোজ শাওনকে যন্ত্রসঙ্গীতে সহযোগিতা করেন, গীটারে পাভেল ইসলাম, কী-বোর্ডে ভিনসেন্ট ও বিজয়, তবলায় অনল, অক্টোপ্যাডে সুপ্রতীম আর দোতারায় ক্যানসাসের বাউলা ভাই খ্যাত কাকন। ভিডিও ধারণ করেন বৈশাখী ডালাস খ্যাত ইন্তেখাব সিদ্দিকি অরূপ, ইকবাল খান কাকন এবং মনসুর চৌধুরী। হুমায়ূন আহমেদের বইয়ের পসরা সাজিয়ে বসেছিলেন মাহবুব জালাল।

আয়োজকরা জানান, যার নেপথ্য সহযোগিতা ছাড়া এই অনুষ্ঠানটি আয়োজন করা ছিল প্রায়ই অসম্ভব তিনি হচ্ছেন প্রবাসী অভিনেত্রী সালমা রোজী। তিনি এক সময় হুমায়ূন আহমেদের জনপ্রিয় ধারাবাহিক ‘উড়ে যায় বকপক্ষী’ আর ‘অচিন রাগিনী’তে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছিলেন।


আসন্ন সম্মেলন ঘিরে চলছে 'ফোবানা'র জনসংযোগ

বৃহস্পতিবার, ২০ জুলাই ২০১৭

হাকিকুল ইসলাম খোকন: বাপ্‌স নিউজ : উত্তর আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের মহামিলন মেলা হিসেবে পরিচিত ‘ফোবানা’ (ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন্স ইন নর্থ আমেরিকা)’র ৩১তম বাংলাদেশ সম্মেলনকে সাফল্যমণ্ডিত করতে হোস্ট সংগঠন ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফ্লোরিডা’র কর্মকর্তারা জনসংযোগ শুরু করেছেন। তার অংশ হিসেবে ১৮-১৯ জুলাই তারা নিউইয়র্ক সিটির বিভিন্ন সংস্থা ও গ্রুপের সাথে মতবিনিময় করেন। আগামী অক্টোবরের ৬ থেকে ৮ তারিখ পর্যন্ত ৩দিনের এ সম্মেলন হবে ফ্লোরিডা অঙ্গরাজ্যের সূর্য উদয়ের নগরী মায়ামীর হায়াত রিজেন্সী হোটেলে। শতাধিক সংগঠনের ১০ সহস্রাধিক প্রবাসীর সমাগম ঘটানোর চেষ্টা চলছে আসন্ন বাংলাদেশ সম্মেলনে।

alt

নিউইয়র্কের মতবিনিময় সভায় নেতৃবৃন্দের মধ্যে ছিলেন ফোবানার সাবেক ৩ চেয়ারম্যান আতিকুর রহমান, মীর চৌধুরী এবং নাহিদ চৌধুরী মামুন। এছাড়াও ছিলেন হোস্ট কমিটির কনভেনর অ্যাডভোকেট জহীর, সদস্য-সচিব আরিফ আহমেদ আশরাফ, ফোবানার শুভেচ্ছা দূত আবির আলমগীর। তারা বলেন, ‘গত ৩০ বছরের ঐতিহ্যের আলোকে আসন্ন বাংলাদেশ সম্মেলনের কর্মসূচিতে প্রবাস প্রজন্মকে বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। হাজার বছরের ঐতিহ্যে সমৃদ্ধ বাঙালি সংস্কৃতির সাথে নতুন প্রজন্মকে পরিচিত রাখতে এ সম্মেলনের গুরুত্ব অপরিসীম বলে আমরা মনে করছি। ’নেতৃবৃন্দ উল্লেখ করেন, ‘মার্কিন রাজনীতিতে প্রভাবশালীদের আমন্ত্রণ জানানোর পাশাপাশি বাংলাদেশের রাজনীতিক, কবি, সাহিত্যিক, সাংবাদিক এবং সাংস্কৃতিক ব্যক্তিত্বরাও থাকবেন বিভিন্ন ফোরামে। ’

এবারের সম্মেলনে বাঙালি, বাংলাদেশ এবং প্রবাসের নানা-সমস্যার পরিপ্রেক্ষিতে বিভিন্ন সেমিনার-সিম্পোজিয়াম থাকবে। দলমত নির্বিশেষে সকল প্রবাসী যাতে সপরিবারে নির্মল আনন্দদায়ক একটি পরিবেশে ৩টি দিন অতিবাহিত করতে পারেন-সে খেয়ালও রয়েছে আয়োজকদের।

জনসংযোগের ধারাবাহিকতা হিসেবে ২০-২১ জুলাই তারা ওয়াশিংটন ডিসিতে মতবিনিময় করবেন বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষের সঙ্গে।এর আগে, গত বছর ফোবানার ৩০তম বাংলাদেশ সম্মেলন হয়েছে ওয়াশিংটন ডিসিতে।


আ স ম আবদুর রব আহুত চা-চক্রে পুলিশী বাধার নিন্দা

বৃহস্পতিবার, ২০ জুলাই ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ: জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি যুক্তরাষ্ট্র শাখার সভাপতি হাজী আনোয়ার হোসেন লিটন ও সাধারণ সম্পাদক সামসুঊদিদন আহমেদ শামীম এক বিবৃতিতে গত ১৩ জুলাই রাতে জেএসডি সভাপতি আ স ম আবদুর রব কর্তৃক রাজনৈতিক ও সুশীল সমাজের নেতৃবৃন্দের সৌজন্যে আহুত চা-চক্রে পুলিশী বাধা দানের নিন্দা জানিয়ে বলেছেন, এ ধরনের ঘটনা গনতন্ত্র ও নির্বাচনের জন্য অশনি সংকেত। বিবৃতিতে নেতৃবৃন্দ এ ধরনের অনাকাংখিত কর্মকান্ড থেকে বিরত থাকার জন্য সরকারের প্রতি আহবান জানান।


বিশিষ্ট শিল্পপতি ও সিআইপি এইউ আহমেদ-এর প্রয়াণে প্রবাসীদের শোক প্রকাশ

বৃহস্পতিবার, ২০ জুলাই ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ : আহমেদ গ্রুপ অব কোম্পানীর প্রতিষ্ঠাতা, স্বত্ত্বাধিকারী ও চেয়ারম্যান, বিশিষ্ট সমাজ হিতৈষী, শিক্ষাবিদ, ভারতীয় সেনাবাহিনীর সাবেক উর্ধতন কর্মকর্তা, বিশিষ্ট শিল্পপতি এবং সিআইপি আশরাফ উদ্দিন আহমেদ (১০৯) গত ১৬ জুলাই সকাল সাড়ে ৭টায় ঢাকার ল্যাভএড হাসপাতালে শেষ নিঃশ^াস ত্যাগ করেছেন। (ইন্না লিল্লাহী.......রাজেউন )। খবর বাপসনিউজ। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৪ পুত্র ও দুই কন্যাসহ অসংখ্যাক নাতী-নাতনী, আতœীয়-স¦জন গুনগ্রাহী রেখে গেছেন।

alt
উল্লেখ্য, মরহুম আশরাফ উদ্দিন আহমেদ ( এইউ আহমেদ ) ৮০ দশকে ঢাকায় মহাখালীতে প্রধম সিংগারবাংলা গার্মেন্ট প্রতিষ্ঠা করেন এবং এমকো ফ্যাশান নামে মিরপুওে ২য় গার্মেন্ট প্রতিষ্ঠার পর বিভিন্ন শিল্প, শিক্ষা, সাংস্কৃতিক ও সমাজসেবা মূলক বহু প্রতিষ্ঠান গড়ে তুলেন।
তনি বাংলাদেশ প্রতিষ্ঠার পর দেশ-বিদেশে দক্ষ, অদক্ষ শ্রমিক ও পেশাজীবিসহ প্রায় তিন লাখ লোকের কর্মসংস্থানের সুব্যবস্থা করেছেন। মরহুমের কনিষ্ঠ পুত্র ইকবাল আহমেদ পাপ্পু ও শ্যালক ওমর ফারুক নিউইয়র্কের লং আইল্যান্ডে স্বপরিবারে বসবাস করেন। আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন-এর মামা মরহুম আশরাফ উদ্দিন আহমেদ দেশে-বিদেশে এইউ আহমেদ নামে সুপরিচিত ।


মরহুম আশরাফ উদ্দিন আহমেদ-এর প্রথম নামাজের জানাজা ঢাকায় এবং ২য় নামাজের জানাজা কিশোরগঞ্জ জেলার কটিয়াদি উপজেলার আচমিতা ইউনিয়নের ঐতিহ্যবাহী আচমিতা জর্জ হাইস্কুল মাঠে অনুষ্ঠিত হবে ১৭ জুলাই সোমবার সকাল সাড়ে ১০টায়। এবং জানাজা শেষে পারিবারিক গোরস্থানে সমাধিস্থ করা হয়। বিশিষ্ট বিশিষ্ট শিল্পপতি, সমাজ সেবক ও শিক্ষাবিদ আশরাফ উদ্দিন আহমেদ-এর প্রয়ানে দেশ ও যুক্তরাষ্ট্র প্রবাসী বিভিন্ন রাজনৈতিক,সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ-এর মাঝে শোক ও শোক সম্পপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা করেছেন কিশোরগঞ্জ-২ কটিয়াদী-পাকুন্দিয়া নির্বাচনী এলাকার সংসদ সদস্য এডভোকেট সোহরাব উদ্দিন আহমেদ, কটিয়াদি-উপজেলা আওয়ামী লীগের সভাপতি শামসুল আলম গোলাপ ও সাধারন সম্পাদক এবং কটিয়াদি উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল ওয়াহাব আইনউদ্দিন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আব্দুস সামাদ আজাদ,আমেরিকা-বাংলাদেশ এলাইন্সের প্রেসিডেন্ট ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এমএ সালাম,এবিসিডিআই সভাপতি মুক্তিযোদ্ধা ড. প্রদীপ রঞ্জন কর,লেখক ও এক্টিভিষ্ট সিকদার গিয়াসউদ্দিন, সিডিএলজি নির্বাহী পরিচালক আবু তালেব,যুক্তরাষ্ট্র সোহরাওয়ার্দী স¥ৃতি পরিষদের সভাপতি শিশু সাহিত্যিক হাসানুর রহমান ,সংগঠক আবদুর রহিম বাদশা, নিউইংল্যান্ড আওয়ামী লীগের সভাপতি ওসমান গণি ও সাধারণ সম্পাদক সুহাস বড়ুয়া, সেন্ট্রাল ফ্লোরিডা আওয়ামী লীগের সভাপতি মাহবুবুর রহামন মিলন ও সাধারণ সম্পাদক আলো আহমেদ , আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সাধারন সম্পাদক হেলাল মাহমুদ , মুক্তিযোদ্ধা বিএম জাকির হোসেন হিরু ভূইয়া, মুক্তিযোদ্ধা গোলাম কুদ্দুস,বোস্টনবাংলানিউজ ডটকম সহযোগী সম্পাদক বিশ্বজিৎ সাহা ,নাসিম পারভীন,সামসুল আলম ও আয়েশ আক্তার রুবি, ইউএসএবাংলানিউজ এর সম্পাদক আবু সাঈদ রতন, কবি ও সঙ্গীত শিল্পী শামীমআরা আফিয়া, কবি আব্দুল আজিজ, ফিরোজ মাহমুদ, আশাফ মাসুক,জাহাঙ্গীর কবির জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি যুক্তরাষ্ট্র শাখার সভাপতি হাজী আনোয়ার হোসেন লিটন ও সাধারণ সম্পাদক শামসুউদ্দিন আহমেদ শামীম, জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ যুক্তরাষ্ট্র শাখার সিনিয়র সহ সভাপতি দেওয়ান শাহেদ চেীধুরী, এর সভাপতিত্ত্বে ও সাধারান সম্পাদক নূরে আলম জিক এবং শেখ হাসিনা মঞ্চে যুক্তরাষ্ট্রের সভাপতি হাজী জালাল উদ্দিন জলিল ও সাধারণ সম্পাদক কায়কোবাদ খান প্রমুখ সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।


তহবিল সংগ্রহে সিআরপি’র আমন্ত্রণ

বৃহস্পতিবার, ২০ জুলাই ২০১৭

হাকিকুল ইসলাম খোকন, বাপসনিউজ ঃ বাংলাদেশের ডিসএ্যাবল মানুষের সাহায্যে শিক্ষা, স্বাস্থ্য ও চাকুরির জন্য আমেরিকান ফ্রেন্ডস অব সিআরপি’র উদ্যোগে ৩০ জুলাই,রবিবার সন্ধ্যা ৭টায় নিউইয়র্কের বাঙ্গালী অধ্যাষিত জ্যাকসন হাইটসের বিলোজিনো পার্ট হলে তহবিল সংগ্রহের এক অনুষ্ঠান হবে (৭২-১১, রোজব্লেল্ট এভিনিউ, নিউইয়র্ক, এনওয়াই-১১৩৭২)।


উক্ত অনুষ্ঠানে মুল আকর্ষণ সম্মানীত অতিথি সিআর পি’র প্রতিষ্ঠাতা ব্রিটিশ বাঙ্গালী ভেলরী টেইলার।


আমেরিকান ফ্রেন্ডস অব সিআরপি’র পক্ষে ড. দেলওয়ার হোসেন ও ড. মাহফুজ অর চৌধুরী প্রবাসীদের স্বাদর আমন্ত্রণ জানিয়েছেন।


নিউজারসিতে প্রাণের আমেজে চট্টগ্রামবাসীর বনভোজন সম্পন্ন

বৃহস্পতিবার, ২০ জুলাই ২০১৭

Picture

বাপ্ নিউজ :নিউজারসি থেকে :যুক্তরাষ্ট্রের নিউজারসি প্রবাসী  চট্টগ্রামবাসীরা অধীর আগ্রহে অপেক্ষা করতে থাকে সামারের জন্য।দীর্ঘ শীতের জীর্ণতা, নীরবতা কাটিয়ে প্রকৃতি যেমন সামারে নিজেকে মেলে ধরে, ঠিক তেমনি প্রবাসীরাও মেতে ওঠে বিভিন্ন আনন্দ আয়োজনে।তারই ফলশ্রুতিতে নিউজারসি অঙ্গরাজ্যে বসবাসরত প্রবাসী  চট্টগ্রামবাসীরাও মেতে উঠেছিল বনভোজনে।

alt

চট্টগ্রাম সমিতি নিউজারসি এর উদ্যোগে গত ১৯ জুলাই,বুধবার আয়োজন করা হয়েছিল বনভোজনের। নিউজারসি অঙ্গরাজ্যের মেইসল্যান্ডিং  এর ষ্টেল মেনর পার্কে  অনুষ্ঠিত এই বনভোজনে নিউজারসিতে বসবাসরত প্রবাসী চট্টগ্রামবাসীরা  ব্যাপক সংখ্যায় অংশগ্রহন করে।

alt

সকাল থেকেই প্রবাসী চট্টগ্রামবাসীরা  দলে দলে প্রাকৃতিক রূপের  আধার  ষ্টেল মেনর পার্কে  সমবেত হতে থাকে।প্রবেশমুখে আয়োজকদের আন্তরিক আতিথেয়তায় সবাই মুগ্ধ হয়।

alt

দীর্ঘদিন পর প্রবাসী চট্টগ্রামবাসীরা একে অপরকে কাছে পেয়ে আবেগতাড়িত  হয়ে পড়ে, মেতে ওঠে সুখ-দুঃখের আলাপনে,কেউ কেউ ঘুরে ঘুরে প্রকৃতির রূপসুধা পান করতে থাকে।এরই মধ্যে পরিবেশিত হয় হালকা খাবার।দুপুর গড়াতেই পরিবেশিত হয়  দুপুরের খাবার।

alt

হরেক পদের মুখরোচক বাংগালি খাবার খেয়ে সবাই তৃপ্তির ঢেকুর তুলতে থাকে। বনভোজনে শিশু-কিশোর,পুরুষ ও মহিলাদের বিভিন্ন ধরনের  প্রতিযোগীতামূলক  খেলাধূলার আয়োজন করা হয়।

alt

বিপুল সংখ্যক প্রতিযোগী এতে অংশ নেয়। এরপর অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।এতে সংগীত পরিবেশন করেন  প্রবাসে চট্টগ্রামের জনপ্রিয় সংগীত শিল্পী নাদিরা ও আবুল মনসুর । সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে বিভিন্ন প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়।  চট্টগ্রাম সমিতির কর্মকর্তারা এসব পুরস্কার বিতরন করেন।

alt

সবশেষে অনুষ্ঠিত হয় আকর্ষণীয় পুরস্কারের সম্ভারে রেফল ড্র।বিজয়ীদের মাঝে চট্টগ্রাম সমিতির কর্মকর্তারা রেফল ড্রর পুরস্কার বিতরন করেন।প্রবাসী চট্টগ্রামবাসীর এই বনভোজনে বাংলাদেশের বিভিন্ন জেলার প্রবাসীদের অংশগ্রহন ছিল বেশ লক্ষ্যণীয়।তাদের অংশগ্রহনে এই বনভোজন প্রবাসী বাংলাদেশীদের মিলন মেলায় পরিনত হয়।বনভোজনে বিভিন্ন পন্যের ষ্টলও ছিল। 

alt

বনভোজন সফল করার জন্য বিপ্লব দেব, কুতুবউদদীন এমরান, এম এ রহিম,,জমিরউদদীন খোকন, কাজী জসিম,এম এ করিম, নূর মোহাম্মদ,  ইকবাল হোসেন , ফারুক তালুকদার, মোঃ জাফর,আমিন খান,মোঃ কবির, বিপ্লব দাশ,অভিজিত চৌধুরী লিটন,রতন ভট্টাচার্য, টিটন দাশ  প্রমুখ অক্লান্ত পরিশ্রম করেন।

alt

এছাড়া সংগঠনের  উপদেষ্টা  আবদুর রফিক,বিশ্বনাথ চৌধুরি, সৈয়দ মোঃ কাউছার, আবদুল হালিম খান , সিরাজুল ইসলাম বনভোজনের সার্বিক দেখভাল করেন।

alt

চট্টগ্রাম সমিতি নিউজারসির কর্মকর্তাদের অক্লান্ত প্রয়াসে প্রবাসী চট্টগ্রামবাসীর  প্রাণের আয়োজন বনভোজনের সফল সমাপ্তি ঘটে।অনুকূল  আবহাওয়া  প্রবাসীদের আনন্দ আয়োজনে নতুন মাএা এনে দেয়। 

alt

 


সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগের নির্বাচন কমিউনিটির টক অব দ্যা টাউন

বৃহস্পতিবার, ২০ জুলাই ২০১৭

বাপ্ নিউজ : সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী এর নিবাচন ওরলান্ডো কমিউনিটির টক অব দ্যা টাউনে পরিনত হয়েছে । সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী ১৩ বছর ধেকে শহরের সবচেয়ে মর্যাদাপুর্নসংঠন হিসা্বে সমাদৃত । গতানুগতিক প্রবাসী রাজনৈতিক দলগুলোর চেয়ে ব্যাকিক্রমী কার্যক্রম পরিচালনা করে আসছে । বিগত ৬ বছর থেকে নতুন প্রজন্মের প্রবাসী শিশু কিশোরদের মুখে স্বাধীনতার গল্প, বঙ্গবন্ধুর জীবনি, উপস্তিত বক্তৃতা এবং আমেরিকান দ্বিতীয় প্রজন্মদের দেশের স্বাধীনতা ও মুক্তিযোদ্বের চিত্রাংকন প্রতিযোগীতায় দল মত নির্বিশেষে সকল মহলে প্রশংশিত । মুক্তিযোদ্বা ডা: সিরাজুল ইসলামের পৃষ্টপোষকতায় ব্যাতিক্রমী কার্যক্রমগুলো পরিচালিত হয়ে আসছে । সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আও্য়ামী লীগ সেন্ট্রাল ফ্লোরিডায় সব জাতীয় দিবসগুলো ছাড়াও নানা ব্যাতিক্রমী কার্যক্রম পরিচালিত করে আসছে । নেতৃত্বে নিবাচনে কখনও স্বল্পপরিসরে নিবাচন বা কখনও সিলেকশন নেতৃত্ব নির্বাচন করা হয়ে আসছে । তবে যখনও নেতৃত্ব পরিবর্তনের সময় আসে তখনই কিছুটা বিশংখলার সৃষ্টি হয় । এবারই প্রথম বারের মত নমিনেশন সাবমিট করে নির্বাচন এর পক্রিয়া শুরু হয়েছে , নির্বাচন আগামী ২৯ জুলাই । গত ১ লা জুলাই সাতটি পদে নিবাচনের জন্য জন প্রার্থি নমিনেশন সাবমিট করেছেন । গত রমজানের আগে সেন্ট্রাল ফ্লোরিডার মহানগর আও্য়ামী লীগের উপদেষ্টা মুক্তিযোদ্বা ডা: সিরাজুল ইসলাম , ডা: মুরাদ খান ঠাকুর, প্রকৌশলী ইকবাল হায়দার , মুক্তিযোদ্বা কুদরত ই খোদা , মামুনুল আজম , মুক্তিযোদ্বা মাসুম সৈয়দ নিবাচন এর পক্রিয়ার বিস্তারিত ঘোষনা করেন । সারা রমজান নির্বাচন নিয়ে প্রার্থিদের ত্যপরতা লক্ষ্য করা যায় ।

alt

প্রথম দিকে সভাপতি পদে মাহবুবুর রহমান মিলন ও আজিজুর রহমান দুজন ও সাধারন সম্পাদক হিসাবে জুয়েল সাদত , জসিম উদ্দিন ও আনোয়ার হোসেন সেন্টু আগ্রহ দেখালেও ইদের পর পেক্ষাপট পরিবর্তন হয়ে যায় । দফায় দফায় বৈঠকের পর বৈঠক চলে, দুটি ধারায় বিভক্ত হয়ে যায় সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগ নির্বাচনের জন্য । এক গ্রুপের নেতৃত্বে দেন সহ সভাপতি আজিজুর রহমান ও আরেক গ্রুপের নেতৃত্ব দেন সভাপতি মাহবুবুর রহমান মিলন । ১ লা জুলাই নমিনেশন সাবমিটের দিন দুটি প্যানেলে নমিনেশন সাবমিট করেন বর্তমান সভাপতি মাহবুবুর রহমান মিলন সভাপতি ও সাধারন সম্পাদক জসিম উদ্দিন প্যানেল , অপরদিকে আজিজুর রহমানের গ্রুপের পক্ষ থেকে উপদেষ্টা জয়নাল চৌধুরী সভাপতি ও সাধারন সম্পাদক আনোয়ার হোসন সেন্টু প্যানেল । সাবেক সাধারন সম্পাদক ও বর্তমান সভাপতি মাহবুবুর রহমান মিলনের বিরোধীরা নতুন মুখ উপহার দিয়ে মিলনের পরিবর্তন চাইলেও সভাপতি হিসাবে উপদেষ্টা পরিষদ সদস্য জয়নাল চৌধুরী সভাপতি হিসাবে প্রতিদ্বন্ধিতার ঘোষনা দেয়ায় নির্বাচনের উত্তেজনায় ভাটা পড়ে । জয়নাল চৌধরী এক সময় সাধারন সম্পাদক ছিলেন , এক সময় তিনি সাধারন সম্পাদক থেকে পদত্যাগ করে কমিউনিটির একটি সামাজিক সংগঠনে সভাপতির দায়িত্ব পান । সেখান থেকে কয়েক বছর পর তিনি আবার আওয়ামী লীগে ফেরার চেষ্টা করে গ্রুপিং করে বিরাট কোন্দল করেন । তারপর তাকে সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগের সভাপতি করা হয় , দুবছর দলের সভাপতি হলেও তিনি অযোগ্যতার পরিচয় দেন । গত ২০১৫ সালে উপদেষ্টারা দলীয় কমিদের দাবীর কারনে তাকে সরিয়ে মাহবুবুর রহমান মিলন কে সভাপতি ও আলো আহমদ কে সাধারন সম্পাদক হিসাবে কমিটি ঘোষনা করেন । সভাপতি পদ ছাড়ার পর তিনি উপদেষ্টা হিসাবে ও নিষ্ক্রিয় হয়ৈ যান । এবার তিনি সভাপতি পদে মনোনয়ন দেয়ায় কমিউনিটিতে বিরুপ প্রতিক্রিয়া দেখা দেয় ।

গত ১৬ জুলাই , উপদেষ্টা পরিষদের সাথে দুটো প্যানে্লের প্রার্থিদের সাথে দীঘ সাড়ে চার ঘ্ন্টা মিটিং হয় । সেখানে নির্বাচন এর মনোনয়ন চুড়ান্ত ও নতুন ত্রিশ জন সদস্য অন্তভুক্ত করা হয় । একক ভাবে সতন্ত্র নির্বাচন হবার কথা থাকলেও সেন্ট্রাল ফ্লোরিডা আওয়ামী লীগের নির্বাচন কে ঘিরে দুটো শিবিরে বিভক্ত হয়ে পড়ে । বর্তমান সভাপতি মাহবুবুর রহমান মিলন , যুগ্ন সাধারন সম্পাদক জসিম উদ্দিন ও যুগ্ন সাধারন সম্পাদক জুয়েল সাদত একটি প্যানেলের নেতৃত্বে আছেন মিলন -জসিম প্যানেল , অপরদিকে সহ সভাপতি আজিজুর রহমান ও সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন সেন্টু নেতৃত্বাধীন জয়নাল -সেন্টু প্যানেল । দুটো প্যানেলের প্রাথিরা ৯০ জন ভোটারকে টানার জ্ন্য পুরো দমে কাজ করছেন । দিন রাত চলছে গ্রুপ ভিত্তিক ক্যাম্পেইন । আঞ্চলিকতার ইস্যু সৃষ্টি করে ভোটার টানার চেষ্টা করা হচেছা । দীর্ঘ ৭ বছর সাধারন সম্পাদক ও বর্তমানের সভাপতি টেম্পার মাহবুবুর রহমান ওর্রলান্ডো থেকে দীর্ঘ দেড় ঘন্টা দুরে থাকলেও পুরো সেন্ট্রাল ফ্লোরিডায় তিনি একজন ক্লীন ইমেজের কারনে ও দক্ষ সংগঠক হিসাবে সভাপতি প্রার্থি হিসাবে সুবিধাজনক অবস্থায় । সাধারন সম্পাদক হিসাবে বর্তমান যুগ্ন সম্পাদক জসিম উদ্দিন সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগের প্রতিষ্টাতা সদস্য ও সাবেক কোষাধক্ষ্য হিসাবে ক্লীন ইমেজের কারনে ভোটার দের কাছে বেশ গ্রনহযোগ্য । অপর সাধারন সম্পাদক প্রার্থি শরিয়তপুরের আনোয়ার হোসেন সেন্টু শক্ত প্রার্থি , সাবেক ছাত্রনেতা হিসাবে তিনি স্থানীয় রাজনীতির সাথে সম্পৃক্ত ও দীঘ ৫ বছর সেন্ট্রাল ফ্লোরিডায় না থাকায় তাকে নির্বাচনে ভোটার দের মন জয় করতে বেশ বেগ পেতে হচেছ । সহ সভাপতি হিসাবে মোয়াজ্জেম হোসেন বেশ সুবিধাজনক অবস্থায় , সেন্ট্রাল ফ্লোরিডা মহানগরের বেশ কটি দৃষ্টি নন্দন স্মরনীকা তিনি উপহার দিয়েছেন । তার সম্পাাদনা্র ম্যাগাজিনগুলো প্রধানমন্ত্রী কতৃক প্রর্শংসিত হয়েছে ।

অপর প্যানেলের সহ সভাপতি প্রার্থি আজিজুর রহমান ভোটারদের দ্বারে দ্বারে যাচেছন । যুগ্ন সাধারন সম্পাদক প্রার্থি মিলন -জসিম প্যানেলের জুয়েল সাদত তিনি সাধারন সম্পাদক হিসাবে শক্ত প্রার্থি ছিলেন কিন্তু তিনি জসিম উদ্দিনকে ছেড়ে দেয়ায় তাকে যুগ্ন সাধারন হিসাবে বেগ পেতে হছেছ না । তিনি সাংবাদিক কলামিষ্ট ও দক্ষ সংগঠক হিসাবে কমিউনিটিতে জনপ্রিয় । তিনি প্রবাসের নিউজ নামের একটি জনপ্রিয় অনলা্ইন প্রত্রিকার সম্পাক, তার প্রতিপক্ষ জয়নাল সেন্টু প্যানেলের নাজিম উল্লাহ লিটন দলে নবাগত । মাত্র দুবছর হল তিনি দলে যোগদান করেছেন । সাংগঠনিক সম্পাদক হিসাবে সামসুদ তোহা বেশ ভাল অবস্থায় , কিসিমি ও ওরলান্ডোর স্থানীয় কমিউনিটিতে ও মসজিদ এর সাথে সংশ্লিষ্টতা থাকায় তিনি বেশ সুবিধা জনক অবস্থায় । অপর প্যানেলে তার প্রতিদ্বন্ধী জাহাঙ্গীর সরদার দলে দীঘদিন থেকে সক্রিয় , এক সময় মিলন বলয়ে থাকলেও শরিয়তপুর এলাকার প্রাধান্য থাকায় তিনি সেন্টু প্যানেলে চলে যান । কোষাধক্ষ্য হিসাবে দলে নবাগত করিমুজ্জামান এক জন দক্ষ সংগঠন হিসাবে পরিক্ষিত । তার পিতা কুবাজপুর আওয়ামী লীগের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন । তিনি মিলন -জসিম প্যানেলে কোষাধ্যক্ষ হিসাবে অনেক এগিয়ে । অপর প্যানেলে তার প্রতিপক্ষ জালাল আহমদ স্বজন ব্যাক্তি, সাংগঠনিক দক্ষতা না থাকলেও তিনি দলে সস্ক্রিয় । প্রচার সম্পাদক হিসাবে জয়নাল -সেন্টু প্যানেলের কনক রেজা ভোটার দের মন জয় করার চেষ্টা করছেন । কমিউনিটিতে সুপরিচিত কনক রেজা আওয়ামী লীগ রাজনীতিতে সরব । তার প্রতিপক্ষ মিলন -জসিম প্যানেলের প্রচার সম্পাদক দলে নবাগত মেহেদী হাসান শেখ রাসেল শিশু কিশোর সংগঠন করে এসেছেন । সাংগঠনিক ভাবে কম সময় প্রতি প্রচার ও ভিডিওগ্রাফি সহ প্রচারের সব ক্ষেত্রে দক্ষতার পরিচয় দিয়েছেন ।

দুটো প্যানেলে ৭ জন করে মোট ১৪ জন প্রতিযোগীতায় নেমেছেন । মিলন -জসিম ও জয়নাল -সেন্টু প্যানেলের মধ্যে প্রতিযোগীতায় পুরো কমিউনিটি উপভোগ করছেন । তবে জয়নাল -সেন্টু প্যানেলের পক্ষ থেকে স্যোসাল মিডিয়ায় নেতিবাচক ও আপত্তিকর প্রচারনা চালনায় তারা অনেক সাধারন ভোটার ও কমিউনিটির নিকট বিতর্কিত হয়ে গেছেন । মিলন -জসিম – মোয়াজ্জেম ইকবাল -জুয়েল প্যানেল ইমেজ সংকটে ভুগছে না । তাদের প্রতি সুশিল সমাজ ও কমিউনিটির নানা ক্ষেত্র থেকে তাদের সমর্থনে ভোট চাওয়া হছেছ । ৯০ টি ভোটের মধ্যে তাদের পক্ষে পাল্লা ভারী । উপদেষ্টা দের ১৫ টি ভোট সে গুলো কোন দিকে যায় তার উপর নির্বাচেনের ফলাফল নির্ভর করছে । সাধারন সম্পাদক প্রার্থি জসিম ও সেন্টু র মধ্যে হাড্ডা হাড্ডি লড়াই হবে ।

সেন্ট্রাল ফ্লোরিডায় ভোটা ভোটির সংস্কৃতি না থাকায় সেন্ট্রাল ফ্লোরিডায় একটি রাজনৈতিক দলের নির্বাচন নিয়ে গ্রোসারী গুলো ,রেষ্টুরেন্ট গুলোতে টক অব দ্যা টাউন ওরলান্ডোর আওয়ামী লীগের ইলেকশন । ২৯ তারিখ সকাল থেকে রাত ৮ টা পযন্ত স্থানীয় আহমদ রেষ্টেুরেন্টি এ নিবাচন অনুষ্টিত হবে ।


কুষ্টিয়া জেলা সমিতির বার্ষিক বনভোজন

বুধবার, ১৯ জুলাই ২০১৭

Picture

সকাল ১১ টায় বনভোজন স্থলে পৌঁছার পর সবার মাঝে তরমুজ পরিবেশন করা হয় । তরমুজ পরিবেশনের পর সাবেক সভাপতি আব্দুল হামিদ , উপদেষ্টা জাহাঙ্গীর হোসেন , এম এ রহমান , সহ সভাপতি আব্দুল জব্বার , সহ সভাপতি আমিনুল ইসলাম , যুগ্ম সম্পাদক রুহুল আমিন রিপন ও আশরাফুল ইসলামের পরিচালনায় বাচ্চাদের ও বড়দের খেলাধুলা করানো হয় ।

alt

খেলাধুলা শেষে হাজী সুজাউদ্দিন সেলিম , আব্দুল হামিদ , আনিসুজ্জামান সবুজ , রবিউল ইসলাম , বিদ্যুৎ হোসেন , আহসান হাবিব লিটন , আব্দুল ওয়াদুদ , কামরুল ইসলাম জসিম , মমতাজ উদ্দিন , আমির পারভেজ , অতুল প্রসাদ রায় , মাইরুল ইসলাম , জাহিদুল ইসলাম , তৈয়বুর রহমান , মোহাম্মদ কবির , লিমন , রবিউল আওয়াল রুবেল ও মামুনুর রশিদ সরাজের পরিচালনায় সবার মাঝে দুপুরের খাবার পরিবেশন করা হয় ।

alt
দুপুরের খাবার শেষে এম এ রহমান ও সাজেজুল ইসলাম সুজনের পরিচালনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন চ্যানেল আই এর সেরা কন্ঠের জনপ্রিয় শিল্পী কৃষনা তিথি ও তুহিন আজাদ ।সাংস্কৃতিক অনুষ্ঠান চলাকালিন সময় বিকেল বেলাত সবার মাঝে ঝাল মুড়ি পরিবেশন করা হয় । সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে লটারী ড্র ও পুরস্কার বিতরনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয় ।উক্ত পুরস্কার বিতরনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কুষ্টিয়া জেলা সমিতির সভাপতি জনাব হাজী মো: সুজাউদ্দিন সেলিম । সভা পরিচালনা করেন কুষ্টিয়া জেলা সমিতির সাধারন সম্পাদক জনাব মো: আনিসুজ্জামান সবুজ ।

alt

উক্ত সভায় উপস্থিত ছিলেন কুষ্টিয়া জেলা সমিতির সাবেক সভাপতি জনাব মো: আব্দুল হামিদ , কুষ্টিয়া জেলা সমিতির সহ সভাপতি মো: আব্দুল জব্বার , সহ সভাপতি মো: সাজেজুল ইসলাম সুজন , উপদেষ্টা মন্ডলীর অন্যতম সদস্য জাহাঙ্গীর হোসেন , এম এ রহমান , খান এম সাঈদ , মোহাম্মদ কবির , কুষ্টিয়া জেলা সমিতির সহ সভাপতি মো: রবিউল ইসলাম , সহ সভাপতি মো: আমিনুল ইসলাম, মো: আনোয়ার হোসেন , মো: রেজাউল হক সমেজ , কামরুজ্জামান গুলু , কুষ্টিয়া জেলা সমিতির যুগ্ম সম্পাদক মো: রুহুল আমিন রিপন ,যুগ্ম সাধারণ সম্পাদক মো: বিদ্যুৎ হোসেন , যুগ্ম সম্পাদক মো: আহসান হাবীব লিটন , বিশিষ্ট ব্যবসায়ী মো: জাহিদুল ইসলাম , সাপ্তাহিক পরিচয়ের সম্পাদক নাজমুল আহসান , ঝিনাইদহ জেলা সমিতির সাবেক সভাপতি মোহাম্মদ হাসানাত , চট্টগ্রাম সমিতির মো: কামরুল ইসলাম জসিম , মানিকগঞ্জ সোসাইটির সাবেক সভাপতি মো: রবিউল আওয়াল রুবেল , অতুল প্রসাদ রায় , উত্তম সাহ , মাইরুল ইসলাম , প্রিমিয়াম সুইটস্ এ্যন্ড রেষ্টুরেন্টের ম্যানেজার সাইফুর রহমান শাওন , ব্যবসায়ী আমির পারভেজ ,ঝিনাইদহ জেলা সমিতির সভাপতি আবু দাউয়ান পান্নান , সহ সভাপতি নাদিম বাহার , ঝিনাইদহ জেলা সমিতির সহ সভাপতি কামরুল ইসলাম মৃদুল , তৈয়বুর রহমান , জাহাঙ্গীর বিশ্ববিদ্যালয় এলামানাইয়ের সহ সভাপতি হুমায়ন কবির , গ্রেটার কুমিল্লা সমিতির সভাপতি আব্দুল খালেক , কুষ্টিয়া জেলা সমিতির দপ্তর সম্পাদক মো: মমতাজ উদ্দিন , সহ দপ্তর সম্পাদক আব্দুল ওয়াদুদ , সাংগঠনিক সম্পাদক বশির আহম্মেদ , অর্থ সম্পাদক মো: আশরাফুল ইসলাম , প্রচার সম্পাদক মো: রন্জু আহমেদ , সহ প্রচার সম্পাদক বশির উদ্দিন , তথ্য ও গবেষনা সম্পাদক মো: জাহিদুজ্জামান জুয়েল , সহ সম্পাদক মো: কামরুজ্জামান জামান , সহ সাংগঠনিক সম্পাদক মো: মামুনুর রশিদ সরাজ , হায়দার আলী , নুর ইসলাম , লিমন , জোহা ,আরিফুল ইসলাম শিমুল , মো: আলাউল হক , মো: শহীদুল ইসলাম সুমন , মো: শরিয়ত উল্লাহ , হামিদুল ,জালাল উদ্দিন , তারিক , রাজ্জাক , আইন , লিন্টু , তিতুমির , আইরিন আক্তার , মাহাবুবা সুলতানা রিম্পা , জেসমিন আক্তার সহ আরো অন্যান্য নেতৃবৃন্দ । উক্ত বনভোজনের প্রধান পৃষ্টপোষকতায় ছিলেন কাদের মিয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান আব্দুল কাদের মিয়া ও পৃষ্টপোষকতায় ছিলেন এটর্নি মঈন চৌধুর, শাহ নেওয়াজ বিশিষ্ট ব্যবসাযী,সহ অনেকেই।  পুরস্কার বিতরনী অনুষ্ঠান শেষে সভাপতি সুজাউদ্দিন সেলিম , সাবেক সভাপতি আব্দুল হামিদ ও সাধারন সম্পাদক আনিসুজ্জামান সবুজ সবাইকে বনভোজনে উপস্থিত হওয়ায় ও সহযোগীতা করার জন্য ধন্যবাদ জানান এবং সবাই মিলে এক সাথে ঘড়ে ফিরে যান ।


নিউইয়র্কে মন্ত্রিপরিষদ সচিবের কর্মব্যস্ত দিন

বুধবার, ১৯ জুলাই ২০১৭

জাতিসংঘের ডিপার্টমেন্ট অফ পিসকিপিং অপারেশন প্রধানের সাথে বৈঠক এবং বাংলাদেশ স্থায়ী মিশন পরিদর্শন

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ: গত ১৩ জুলাই জাতিসংঘ সদরদপ্তরে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জাতিসংঘের ডিপার্টমেন্ট অফ পিসকিপিং অপারেশন (ডিপিকেও) এর প্রধান আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যা পিয়েরে ল্যাঁক্রুয়ার সাথে এক বৈঠকে মিলিত হন।এই বৈঠকে ডিপিকেও- এর প্রধান এ বছরের পহেলা অক্টোবর বাংলাদেশে অনুষ্ঠিতব্য ডিফেন্স মিনিস্ট্রিয়াল কনফারেন্স এর প্রস্তুতিমূলক মিটিং নিয়ে মন্ত্রিপরিষদ সচিবের সাথে আলোচনা করেন। বাংলাদেশের পক্ষ থেকে উক্ত প্রস্তুতিমূলক সভা সর্বোচ্চ গুরুত্বের সাথে বিবেচনা করা হচ্ছে মর্মে মন্ত্রিপরিষদ সচিব ডিপিকেও প্রধানকে জানান। উল্লেখ্য, কানাডাতে চলতি বছরের নভেম্বর মাসের মাঝামাঝি সময়ে ডিফেন্স মিনিস্ট্রিয়াল কনফারেন্স অনুষ্ঠিত হতে যাচ্ছে।

alt
বৈঠকে জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের অংশগ্রহণ সংক্রান্ত বিভিন্ন ইস্যুতে ফলপ্রসূ আলোচনা হয় এবং জাতিসংঘ সদরদপ্তরে পিসকিপিং অপারেশনের বিভিন্ন উচ্চ পদে বাংলাদেশী অফিসার পদায়নের সুপারিশ করা হয়। ডিপিকেও প্রধান বাংলাদেশী অফিসার পদায়নের সুপারিশ গুরুত্বের সাথে বিবেচনা করবেন মর্মে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমকে আশ্বস্ত করেন। ডিপিকেও প্রধান জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে নিযুক্ত বাংলাদেশী শান্তিরক্ষীদের কাজের ভূয়সী প্রশংসা করেন।জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের ডিফেন্স এ্যাডভাইজর ব্রিগ্রেডিয়ার জেনারেল খান ফিরোজ আহমেদ এ সাক্ষাৎ অনুষ্ঠানে পিসকিপিং অপারেশন সংক্রান্ত বিভিন্ন বিষয় উপস্থাপন ও সার্বিক সমন্বয়কের দায়িত্ব পালন করেন। এসময় জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের মিলিটারি এ্যাডভাইজর লেফটেন্যান্ট জেনারেল কার্লোস হামবার্টো লইটি উপস্থিত ছিলেন।

alt

অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খালেদা পারভীন, বাংলাদেশ বিমান বাহিনীর ওভারসিজ অপারেশনের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ মঞ্জুর কবীর ভূইয়া, জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের উপ-স্থায়ী প্রতিনিধি তারেক মো: আরিফুল ইসলাম এবং মিশনের ফাস্ট সেক্রেটারি  (প্রেস) মো: নুরএলাহি মিনা।এর আগে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বাংলাদেশ স্থায়ী মিশন পরিদর্শন করেন। তিনি মিশনের কর্মকর্তা-কর্মচারিদের সাথে মতবিনিময় করেন। এসময় জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন জাতিসংঘে বাংলাদেশের ভূমিকা ও কার্যক্রমের বিষয়ে মন্ত্রিপরিষদ সচিবকে বিস্তারিত অবহিত করেন।মিশনের অন্যান্য কর্মকর্তাগণও স্ব স্ব ক্ষেত্রে অর্পিত দায়িত্বের বিষয়ে মন্ত্রিপরিষদ সচিবকে জানান। উঠে আসে শান্তিরক্ষা কার্যক্রম, এসডিজি, মাইগ্রেশন, মানবাধিকার রক্ষা, দূর্যোগ মোকাবিলা, আর্থ-সামাজিক উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে জাতিসংঘে বাংলাদেশের সক্রিয় অংশগ্রহণ ও সফলতার নানা দিক।

alt
এসময় উপস্থিত জাতিসংঘের চলতি হাই লেভেল পলিটিক্যাল ফোরামে যোগদানকৃত বাংলাদেশের প্রতিনিধিগণ এসডিজি বাস্তবায়নে জাতীয় অগ্রগতির বিষয়ে মন্ত্রিপরিষদ সচিবকে অবহিত করেন।
 মন্ত্রিপরিষদ সচিব জাতিসংঘে বাংলাদেশের সক্রিয় অংশগ্রহণ এবং অব্যাহত সাফল্যের প্রশংসা করেন। চলতি এইচএলপিএফ-এ বাংলাদেশ প্রতিনিধিদলের সফল অংশগ্রহণ কামনা করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “এসডিজি বাস্তবায়নে বাংলাদেশের অগ্রগতি উল্লেখযোগ্য। সরকার এসডিজি’র সফল বাস্তবায়নের লক্ষে একজন “এসডিজি বাস্তবায়ন সমন্বয়কারী” নিয়োগ দিয়েছে যা বিশ্বের অনেক দেশেই নেই। এসডিজি বাস্তবায়নে বাংলাদেশের প্রচেষ্টা ইতোমধ্যেই আন্তর্জাতিক অঙ্গনে সমাদৃত হয়েছে”।

Picture

বিভিন্ন সীমাবদ্ধতা সত্ত্বেও আন্তর্জাতিক অঙ্গনে দেশের স্বার্থরক্ষা ও ভাবমূর্তি বৃদ্ধিতে নিরলসভাবে কাজ করে যাওয়ার জন্য মন্ত্রিপরিষদ সচিব বাংলাদেশ মিশনের কর্মকর্তাগণকে ধন্যবাদ জানান।মতবিনিময় অনুষ্ঠান শেষে রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন জাতিসংঘে ২০১৬ সালে বাংলাদেশের সার্বিক কার্যক্রম নিয়ে বাংলাদেশ মিশন থেকে প্রকাশিত একটি পাবলিকেশন মন্ত্রিপরিষদ সচিবের হাতে তুলে দেন। উল্লেখ্য, মন্ত্রিপরিষদ সচিব হাইতিতে নিযুক্ত জাতিসংঘের বাংলাদেশ শান্তিরক্ষা মিশন পরিদর্শন উপলক্ষ্যে আগামী ১৫ জুলাই হাইতির উদ্দেশ্যে যুক্তরাষ্ট্র ত্যাগ করবেন।


আমেরিকায় দ্বিতীয় সন্তানের অপেক্ষায় জনপ্রিয় টিভি অভিনেত্রী রিচি

বুধবার, ১৯ জুলাই ২০১৭

Picture

বর্তমানে রিচি আমেরিকায় স্বামীর সঙ্গে বসবাস করছেন। আর অপেক্ষা করছেন দ্বিতীয় সন্তানের মুখ দেখার। একটি সূত্রে জানা যায়, রিচি দ্বিতীয় সন্তানের মা হতে যাচ্ছেন। তাই তিনি নিয়েছেন অভিনয় থেকে বিরতি। আগামী ডিসেম্বর বা জানুয়ারি নাগাদ তার দেশে ফেরার কথা রয়েছে।

alt

সমুদ্র সৈকতে তারা। ছবিব: বাপসনিঊজ।

২০০৮ সালের ২৮ ফেব্রুয়ারি রাশেকুর রহমানকে বিয়ে করেন রিচি। ২০১০ সালের ১ অক্টোবর প্রথম সন্তানের বাবা-মা হন তারা। ছেলের নাম রাখেন রায়ান রিদোয়ান মালিক। এই দম্পতি এখন অপেক্ষায় আছেন তাদের দ্বিতীয় সন্তানের মুখ দেখার।

alt

ভালোবাসার বন্ধনে হেঁটে যাচ্ছেন তারা। ছবিব: বাপসনিঊজ।

বলে রাখা ভালো, ১৯৯৮ সালে বেগম মমতাজের রচনায় ফারুক ভূইয়া প্রযোজিত ধারাবাহিক নাটক 'বেলা অবেলা'র মধ্য দিয়ে রিচি সোলায়মানের মিডিয়ায় অভিষেক ঘটে। এতে তার বিপরীতে অভিনয় করেন টনি ডায়েস। এরপর তিনি অসংখ্য একক নাটক ও ধারাবাহিকে অভিনয় করেছেন। রিচি অভিনীত উল্লেখযোগ্য নাটকের মধ্যে রয়েছে 'নাবিলা চরিত', 'নীড়', 'জোছনাকাল', 'বনলতা সেন', 'অনুরাগ', 'অন্ধকারের ফুল', 'ময়ূর বাহন', 'নিশীথে', 'ত্যাগ' ইত্যাদি।


মুন্সিগঞ্জ-বিক্রমপুর এসোসিয়েশন (শাহাদাৎ- মতিন) বার্ষিক বনভোজন অনুষ্ঠিত

মঙ্গলবার, ১৮ জুলাই ২০১৭

Picture

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ:গত ৯ জুলাই রবিবার মুন্সিগঞ্জ-বিক্রমপুর এসোসিয়েশন (শাহাদাৎ- মতিন)এর বার্ষিক বনভোজন ওয়েচেষ্টার কাউন্টির হাডশন নদীর তীরে অবস্থিত সুন্দর ও মনোরম পরিবেশে জর্জেজ আইল্যান্ড পার্কে এ যাবত কালের শ্রেষ্ঠ, আকর্ষণীয় এবং প্রশংসীয় বনভোজন অনুষ্ঠিত হয়।

alt
সকাল ৯টায় জ্যাকসন হাইটস, ব্রংকস ও জ্যামাইকা হতে একযোগে বাস ছাড়া হয় এবং বাসে খাবার বাড়ি রেষ্টুরেন্টের তৈরী সুস্বাদু নাস্তা পরিবেশনের মাধ্যমে নাচ, গান ও কৌতুক পরিবেশনায় পিকনিক স্পটে বাস পৌঁছে যায়। পার্কে পৌছে সবাই ভুলে যায় প্রবাসের কথা, তৈরী হয় এক টুকরো বাংলাদেশ, একটি মুন্সিগঞ্জ বিক্রমপুর। সবাই মেতে উঠেন আনন্দ উল্লাসে এবং শুরু হয় তরমুজ পরিবেশন। পরিবেশনার দ্বায়িত্বে ছিলেন মানিক বাবু, দেলোয়ার হোসেন দেলু, হাকিম আলী ও আশরাফুল ইসলাম খসরু। খবর বাপসনিঊজ।

alt
দুপুর ১২.৩০ মিনিটে বনভোজন উদ্বোধন ঘোষণা করা হয়। উদ্বোধন অনুষ্ঠানটি পরিচালনা করেন বনভোজন কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ সোসাইটির সাবেক সিনিয়র সহ-সভাপতি মহিউদ্দিন দেওয়ান। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ সোসাইটির ট্রাষ্টিবোর্ডের সদস্য এমদাদুল হক কামাল, সহ-সভাপতি আ: খালিক খায়ের, বীর মুক্তিযোদ্ধা রহুল আমিন, সভাপতি শাহাদাত হোসেন, বনভোজন কমিটির আহবায়ক ইফতেখার জামান রতন, সদস্য সচিব তাজুল ইসলাম কাজল, প্রধান সমন্বয়কারী সিরাজুল ইসলাম খান, সমন্বয়কারী সবুর হোসেন জাহাঙ্গীর, সার্বিক ব্যবস্থাপক মির্জা মনিরুজ্জামান শামীম, সমন্বয়কারী এম ইসলাম মামুন, যুগ্ম সচিব দেলোয়ার হোসেন শিপন, মানিক বাবু, বাংলাদেশ সোসাইটির ক্রীড়া ও আপ্যায়ন সম্পাদক সম্পাদক নওশেদ হোসেন সিদ্দিক, বাংলাদেশ সোসাইটির কার্যকরী সদস্য  আজাদ বাকির, আবুল কাশেম, মতলব সমিতির  সভাপতি শাকিল মিয়া, মুক্তা মিয়া, মতিউর রহমান মতি, মোখলেসুর রহমান।

alt

অতিথিদের মধ্যে আরো উপস্থিত ছিলেন জাকির হোসেন, শরাফত হোসেন, মুন্সিগঞ্জ বিক্রমপুর সমিতির সাবেক উপদেষ্টা হারুন রশিদ হেনরি, হুমায়ূন খান, নাজমুল আলম শ্যামল, আব্দুল আলিম, মাজহারুল হক কাঞ্চন, আ. মালেক খানসহ সংগঠনের পূর্ণাঙ্গ কমিটির সদস্যবৃন্দ।

alt
দুপুর ২ টায় পরিবেশন করা হয় মধ্যাহ্ন ভোজ। নীরব রেষ্টুরেন্ট থেকে নেয়া সুস্বাদু খাবার। যা খেয়ে প্রত্যেকটি লোকের মুখে খাবারের প্রশংসা ফুটে উঠে। বনভোজনের অতিথিদের মধ্যে বাংলাদেশ সোসাইটির সভাপতি  কামাল আহমেদ, সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী, কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী, শিক্ষা সম্পাদক আহসান হাবিব, ব্রুকলীন বাংলাদেশ সোসাইটির সভাপতি সিরাজুল হক জামাল, সাধারণ সম্পাদক মনির হোসেন, মুন্সিগঞ্জ বিক্রমপুরের কৃতি সন্তান আ: বারী খান, নাসির উদ্দিন মোল্লা, গিয়াসউদ্দিন, ইকবাল হোসেন, আজহারুল হক মিলন, সেলিম খান, সাঈদুর রহমান লিংকনসহ আরো অনেকে।দুপুরে খাওয়ার পূর্বে ছোট ছোট ছেলে মেয়েদের খেলাধুলা ও বড়দের বিবাহিত বনাম অবিবাহিতদের মধ্যে ফুটবল খেলা অনুষ্ঠিত হয়। বনভোজনে ছিল একগুচ্ছ সাজানো ফুলের মতো। যেখানে কোনো টু-শব্দ বলতে ছিল না।

alt
খেলাধুলা পরিচালনায় ছিলেন মুক্তিযোদ্ধা রুহুল আমিন, হারুনুর রহমান হেনরী, তাজুল ইসলাম কাজল, দেলোয়ার হোসেন শিপন, হাসান জামান হাসান। দুপুরের খাবারের পর বিকালের নাস্তা সবুর হোসেন জাহাঙ্গীরের পরিচালনায় ও হাকিম আলী খোরশেদ আলম, দেলোয়ার হোসেন দেলু, দেলোয়ার হোসেন বিজয় বাবু, মানিক বাবু , স্বপন, মতিউর রহমান মতি, মুক্তা মিয়াএবং শাকিল মিয়ার সহযোগিতায় ছোলা-ঝালমুড়ি ও চা কফি পরিবেশন করা হয়।

alt
সর্বশেষে অনুষ্ঠিত হয় সংক্ষিপ্ত আলোচনা সভা, পরিচিতি পর্ব, পুরস্কার বিতরন ও বনভোজনের প্রধান আকর্ষন র‌্যাফেল ড্র। এই পর্বে সভাপতিত্ব করেন বনভোজন কমিটির আহ্বায়ক ইকতেকারুজ্জামান রতন এবং ভার প্রাপ্ত সাধারণ সম্পাদক মিজানুর রহমান মিন্টু। তারই ফাঁকে নাজনীন ইসলাম আলেয়া, মৌসুমী রহমান আফরোজা রানুর নেতৃত্বে সুস্বাদু আমবর্তা পরিবেশন করা হয়।

alt
খেলাধুলার পুরস্কার বিতরণ শেষে ২৪টি আকর্ষণীয় পুরস্কারের সমন্বয়ে র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়। ১ম পুরস্কার স্বর্ণের সেট স্পন্সর করেন এটর্নি মঈন চৌধুরী ও কামরুল হাসান, এটর্নী এ্যাট ল, ২য় পুরস্কার নিউইয়র্ক ঢাকা রিটার্ন টিকেট স্পন্সর করেন গ্লোবাল মাল্টি সার্ভিস ও গ্লোবাল ট্রাভেলস, ৩য় পুরস্কার ৫২ ইঞ্চি টিভি হিলসাইড রিয়েলিটির কর্ণধার মো. তানভীর খান।

alt

৪র্থ, ৫ম, ৬ষ্ঠ, ৭ম ও ১৪  লেপটপ ও টিভি যথাক্রমে আ. খালেক খায়ের, সাইদুর রহমান লিংকন, আ. সালাম আজম, মতিউর রহমান মতি, নীরব রেস্টুরেন্ট, গ্রাফিক্স ওয়ার্ল্ড প্রিন্টিং ,রুহুল আমিন সিদ্দিকী, বিশিষ্ট্য ব্যবসায়ী ও সমাজ সেবক আব্দুর রহিম বাদশা, নেপাল বাংলাদেশ ড্রাইভিং স্কুল, গ্লোবাল ড্রাইভিং ও এশিয়া ড্রাইভিং স্কুল।

alt
বনভোজনে বিশেষ সহযোগিতা করেন এনওয়াই ইন্সুরেন্সের কর্ণধার শাহনেওয়াজ, মতলব সমিতির সভাপতি  শাকিল মিয়া, খাবার বাড়ি রেস্টুরেন্টসহ আরো অনেকে।