Slideshows

http://bostonbanglanews.com/index.php/modules/mod_news_pro_gk1/components/modules/mod_news_pro_gk1/style/templates/gk_twn/media/components/com_gk3_photoslide/thumbs_big/605744Finding_Immigrant____SaKiL___0.jpg

কুইন্স ফ্যামিলি কোর্টে অভিবাসী

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ দ্যা ইন্টারফেইস সেন্টার অব নিউইয়র্ক ও আইনী সহায়তা সংগঠন নিউইয়র্ক এর উদ্যোগে গত ২৪ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৯ See details

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

যুক্তরাষ্ট্রের খবর

ফ্লোরিডায় ফোবানা সম্মেলনকে সফল করতে কমিউনিটিতে ‘চল চল ফ্লোরিডা চল’ শ্লোগানের ঢেউ

রবিবার, ২৩ জুলাই ২০১৭

হাকিকুল ইসলাম খোকন: বাপ্ নিউজ :উত্তর আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের সবচেয়ে বড়ো সংগঠন ফেডারেশন অফ বাংলাদেশি অ্যাসোসিয়েশন্স ইন নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলনকে সফল করতে আয়োজক ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফ্লোরিডা’র সংগঠকরা জনসংযোগ শুরু করেছেন। ৩১তম ফোবানা সফল করতে হোস্ট কমিটি নেতৃবৃন্দের আগমনে এবং জনসংগোর কারণে ‘চল চল ফ্লোরিডা ফোবানায় চল’ শ্লোগানের ঢেউ উঠতে শুরু করেছে ওয়াশিংটন, নিউইয়র্কসহ অত্র অঞ্চলের আশরাফ জানান, আসন্ন ফোবানায় অংশগ্রহণের জন্য সকল পর্যায়ের বুদ্ধিজীবী, শিল্পী, কলাকুশলীদের সাথে যোগাযোগ এবং কনট্রাক্ট প্রায় সম্পন্ন হয়েছে। 

তাঁরা জানান, এবারের ফোবানায় দেশবরেণ্য শিল্পী, বুদ্ধিজীবী, উত্তর আমেরিকার বিভিন্ন সংগঠন অংশগ্রহণের কথা জানিয়েছেন ইতিমধ্যে। এছাড়াও  বিভিন্ন স্টেট থেকে শত শত প্রবাসী বাংলাদেশী ফ্লোরিডা, মায়ামীর হায়াত রিজেন্স হোটেলে অনুষ্ঠিতব্য ফোবানায় আসার পরিকল্পনা করছেন বলে জানান তারা। এদিকে, ‘৩১তম বাংলাদেশ সম্মেলন’ সংগঠনটির নেতারা গত ১৮ ও ১৯ জুলাই নিউ ইয়র্ক সিটির বিভিন্ন সংস্থা ও সংগঠনের সাথে মতবিনিময় করেন।

alt

আগামী অক্টোবরের ৬ থেকে ৮ তারিখ পর্যন্ত ফ্লোরিডা রাজ্যের মায়ামি শহরের হায়াত রিজেন্সি হোটেলে তিনদিন ব্যাপী ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। শতাধিক সংগঠনের ১০ হাজারেরও বেশি প্রবাসীর সমাগম ঘটানোর চেষ্টা চলছে এবারের সম্মেলনে। নিউ ইয়র্কের মতবিনিময় সভায় নেতাদের মধ্যে ছিলেন ফোবানার সাবেক তিন চেয়ারম্যান আতিকুর রহমান, মীর চৌধুরী এবং নাহিদ চৌধুরী মামুন। এছাড়াও ছিলেন আয়োজক কমিটির আহ্বায়ক এম রহমান জহীর, সদস্য-সচিব আরিফ আহমেদ আশরাফ, ফোবানার শুভেচ্ছা দূত আবির আলমগীর। মতবিনিময়ে আয়োজকরা জানান, গত ৩০ বছরের ঐতিহ্যের আলোকে আসন্ন বাংলাদেশ সম্মেলনের কর্মসূচিতে প্রবাস প্রজন্মকে বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে।মার্কিন রাজনীতিতে প্রভাবশালীদের আমন্ত্রণ জানানোর পাশাপাশি বাংলাদেশের রাজনীতিক, কবি, সাহিত্যিক, সাংবাদিক এবং সাংস্কৃতিক ব্যক্তিত্বরাও থাকবেন বিভিন্ন ফোরামে আলোচনায় যোগ দিবেন বলে জানান বাংলাদেশী কমিউনিটিতে। গত ১৮-১৯ জুলাই নিউইয়র্ক এবং ২০ জুলাই, বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসিতে ফোবানা হোস্ট কমিটির সিনিয়র নেতৃবৃন্দ স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং প্রবাসী বাংলাদেশীদের সাথে ব্যাপক জনসংযোগ করেন। 

alt

ওয়াশিংটনের মতবিনিময় সভায় হোস্ট কমিটির নেতৃবৃন্দ নতুন প্রজন্মদের আকর্ষণ করার লক্ষ্যে চমক কিছু প্রোগ্রাম নিয়ে আলোচনা করেন। স্কলারশিপ, এওয়ার্ড, সায়েন্স ফেয়ার, আইটি ফেয়ার, ইসলাম বিষয়ক সেমিনারসহ আরো বেশ কিছু আকর্ষণীয় প্যাকেজ নিয়ে আলোচনা করেন এম রহমান জহির, আরিফ আহমেদ আশরাফ ও আতিকুর রহমান। উইক ডে হওয়া সত্বেও ওয়াশিংটনের উক্ত মতবিনিময় সভায় ব্যাপক জনসমাগম ঘটে।

ওয়াশিংটনের মতবিনিময় সভায় বক্তব্য রাখেন হোস্ট কমিটির সম্মানিত কনভেনর এম রহমান জহির, মেম্বার সেক্রেটারি আরিফ আহমেদ আশরাফ, চীফ কোর্ডিনেটর আতিকুর রহমান, ফোবানা এক্সিকিউটিভ কমিটির ভাইস চেয়ারম্যান আলমগীর হোসেন, গুডউইল ও প্রমোশন চেয়ারম্যান আবীর আলমগীর, কো-কালচারাল চেয়ারম্যান নাজমুন নাহার ইউনা, ইসি মেম্বার এটিএম আলম, ইসি মেম্বার নুরুল আমিন নুরু, ইসি মেম্বার জিআই রাসেল।

alt

এছাড়াও কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন ড. আনোয়ারুল করিম, করিম সালাহউদ্দিন, আবু মোহাম্মদ রুমি, আক্তার হোসাইন, সৈয়দ বাহারুজ্জামান, আবুল কালাম আজাদ, তোফায়েল আহমেদ, নিজাম আহমেদ, মোহাম্মদ ইসলাম, দস্তগির জাহাঙ্গীর, দিপক বড়–য়া, ডা. আব্দুস সাত্তার, কাজী এম =রহমান, এজিএম হোসাইন, মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, সাদেক মোহাম্মদ খান, আনোয়ার হোসাইন, শামসুদ্দিন মাহমুদ, তালহা রহমান, ফাহমিদা আক্তার শম্পা, সুলতানা আহমেদ, মারিয়াম হোসাইন, কবির পাটোয়ারী, মোহাম্মদ মোস্তফা, রুখসানা পারভীন, পারভীন পাটোয়ারী, নেসার আহমেদ, রফিকুল ইসলাম আকাশ, মিসেস তৌহিদা সুলতানা, পাপিয়া সুলতানা, মোশাররফ হোসেইন, এলিসা গোমেজ, আতিকুর রহমান, এমডি মাহবুব আলম, নাসরিন আহমেদ, কামরুন কণা, জাহিদ চৌধুরী, ফাতেমা বিশ্বাস, বিউটি করিম প্রমুখ। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন স্থানীয় শিল্পী সুকণ্ঠী মিলি গোমেজ, বাবু ও রুমি। অনুষ্ঠানে উত্তর আমেরিকা এন টিভির কর্নধার মোহাম্মদ হোসেন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন করিম সালাহউদ্দিন।  অনুষ্ঠান পরিচালনায় ছিলেন ইন্টারস্টেট চেয়ারম্যান শরাফত হোসেন বাবু।

‘মানবতার জন্য ঐক্য’ শ্লোগান নিয়ে ৩১তম ফোবানা সম্মেলন আগামী ৬, ৭ ও ৮ অক্টোবর মায়ামী ফ্লোরিডার হায়াত রিজেন্সী হোটেলে অনুষ্ঠিত হবে। ফোবানার শীর্ষ পর্যায়ের আয়োজকদের পক্ষ থেকে জানানো হয় যে, এবারের ফোবানা অন্যান্য বছরের ফোবানা থেকে ব্যাতিক্রম করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা। 

ফোবানা হোস্ট কমিটির আহবায়ক এম. রহমান জহির এবং সদস্য সচিব আরিফ আহমেদ তারা।এবারের সম্মেলনে বাঙালি, বাংলাদেশ এবং প্রবাসের নানা-সমস্যার পরিপ্রেক্ষিতে বিভিন্ন সেমিনার-সিম্পোজিয়াম থাকবে। দলমত নির্বিশেষে সকল প্রবাসী যাতে সপরিবারে নির্মল আনন্দদায়ক একটি পরিবেশে ৩টি দিন অতিবাহিত করতে পারেন-সে খেয়ালও রয়েছে আয়োজকদের। জনসংযোগের ধারাবাহিকতা হিসেবে ২০-২১ জুলাই তারা ওয়াশিংটন ডিসিতে মতবিনিময় করবেন বিভিন্ন শ্রেণি ও পেশার লোকজনের সাথে।

গত বছর ফোবানার ৩০ তম বাংলাদেশ সম্মেলন হয়েছে ওয়াশিংটন ডিসিতে।


জর্জিয়া স্টেট যুবলীগের সভাপতি মোশারফ সাধারণ সম্পাদক সুহেল

রবিবার, ২৩ জুলাই ২০১৭

বাপ্ নিউজ : জর্জিয়া: হৃদয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে লালন করে ২০১৯ সালের নির্বাচনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য কাজ করে নৌকাকে বিজয়ী করে নিয়ে আসার শপথ নিয়ে সম্পন্ন হল জর্জিয়া স্টেট যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলন। গত ১৬ জুলাই রবিবার সন্ধ্যা ৭টায় জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টা শহরের লাকী শোলস পার্কে অনুষ্ঠিত হয় জর্জিয়ার ইতিহাসের সর্ববৃহৎ ও জাঁকজমকপূর্ণ এই সম্মেলন।

সম্মেলনে মোশারফ হোসেন সভাপতি এবং হাসান চৌধুরী সুহেলকে সাধারন সম্পাদক কমিটি গঠণ করা হয়। কয়েক পর্বে সাজানো সম্মেলনের প্রথম পর্বে যুক্তরাষ্ট্র যুবলীগের আহবায়ক এ,কে,এম তারিকুল হায়দার চৌধুরী শান্তির পায়রা উড়িয়ে সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন। জর্জিয়া স্টেট যুবলীগের আহবায়ক মোশারফ হোসেনের সভাপতিত্বে ও সদস্য সচিব সাদমান সুমনের সঞ্চালনায় সম্মেলনের দ্বিতীয় পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র আওয়ামী যুবলীগের আহবায়ক এ,কে,এম তারিকুল হায়দার চৌধুরী ও প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র আওয়ামী যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক বাহার খন্দকার সবুজ। 

alt

সম্মেলনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র যুবলীগের সদস্য আমিনুল হোসেন, ভার্জিনিয়া স্টেট আওয়ামী লীগের সহ সভাপতি এএফএ আনোয়ারুল আজীম, মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক দস্তগীর জাহাঙ্গীর, বৃহত্তর ওয়াশিংটন যুবলীগের সভাপতি দেওয়ান আরশাদ আলী বিজয়, নিউইয়র্ক সিটি যুবলীগের সভাপতি খন্দকার জাহিদুল ইসলাম, মিশিগান স্টেট যুবলীগের সাধারণ সম্পাদক শাহীদুর রহমান চৌধুরী জাভেদ, ফ্লোরিডা স্টেট যুবলীগের সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন আহম্মেদ, নিউইয়র্ক সিটি যুবলীগের সাধারণ সম্পাদক সুমন আহমদ, নিউইয়র্কের ম্যানহাটন বরো যুবলীগের সভাপতি শামসুল আলম খান, মেট্রো ওয়াশিংটন যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান, ফ্লোরিডা স্টেট যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক তানভীর আহমেদ এবং ফ্লোরিডা স্টেট যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ খোরশেদ। অনুষ্ঠানে বক্তারা বিভিন্ন স্টেট থেকে আসা নেতৃবৃন্দ গঠনমূলক বক্তব্য রাখেন।

alt

তারা যুক্তরাষ্ট্র আওয়ামী যুবলীগের সংগ্রামী আহবায়ক এ,কে,এম তারিকুল হায়দার চৌধুরী ও যুগ্ম আহবায়ক বাহার খন্দকার সবুজের নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে তাদের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের প্রতিটি স্টেট থেকে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার জন্য কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন। প্রধান বক্তার বক্তব্যে বাহার খন্দকার সবুজ বলেন, বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান জনাব আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী ও সাধারণ সম্পাদক হারুনুর রশীদের নেতৃত্বে বাংলাদেশের যুবসমাজ আজ ঐক্যবদ্ধ। তাদেরই নির্দেশে তারা যুক্তরাস্ট্রের ৫০ স্টেটে যুবলীগের কমিটি গঠনের ধারাবাহিকতায় তারা জর্জিয়াতে কমিটি গঠনে এসেছেন।

alt

সেই সাথে নবগঠিত জর্জিয়া স্টেট যুবলীগের নেতাকর্মীদের বিভিন্ন দিক নির্দেশনা দেন। প্রধান অতিথির বক্তব্যে এ,কে,এম তারিকুল হায়দার চৌধুরী বলেন, যুবলীগ জাতির জনকের নিজ হাতে গড়া সংগঠন। জর্জিয়া স্টেট থেকেই আগামী ২০১৯ সালের নির্বাচনের জন্য কাজ শুরু হবে। তিনি জর্জিয়া স্টেট যুবলীগের সকল নেতাকর্মীদের এক সাথে কাধে কাধ মিলিয়ে কাজ করার আহবান জানান। সম্মেলনের তৃতীয় ও শেষ পর্বে বাংলাদেশ আওয়ামী যুবলীগের গঠনতন্ত্র অনুযায়ী জর্জিয়া স্টেট যুবলীগের কমিটি গঠিত হয়। কমিটি গঠনের শুরুতে জর্জিয়া স্টেট যুবলীগের সদস্য সচিব সাদমান সুমনকে যুক্তরাষ্ট্র আওয়ামী যুবলীগের সদস্য নির্বাচিত করা হয়। এরপর বর্তমান আহবায়ক মোশারফ হোসেন কে সভাপতি, সিরাজুল ইসলাম সিজু, সাজ্জাদ হাসান পায়েল, পাপ্পু খান ও শামীম আহমেদকে সহ সভাপতি, হাসান চৌধুরী সুহেলকে সাধারন সম্পাদক, তোফায়েল আহমেদ তপুকে যুগ্ম সাধারন সম্পাদক ঘোষণা করে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়।


গ্রিনকার্ড জব্দ করে বাংলাদেশিকে ফেরত পাঠাল আমেরিকা

রবিবার, ২৩ জুলাই ২০১৭

বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে : গ্রিনকার্ড জব্দ করে তাহের আহমেদ চৌধুরী (৫৬) নামক এক বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে আমেরিকার অভিবাসন দপ্তরের কর্মকর্তারা। গ্রিনকার্ডের শর্ত না মানায় এমন সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট প্রশাসন।  

২০১০ সালে আমেরিকার নাগরিক বোনের সূত্রে তাহের গ্রিনকার্ড পান। প্রতি বছরই একবার করে যুক্তরাষ্ট্রে এসে ১০/১২ দিন অবস্থান করে গ্রিনকার্ড টিকিয়ে রাখতে সক্ষম হলেও ট্রাম্প প্রশাসনের কঠোর নীতির কারণে এবার তা সম্ভব হলো না।  

Picture

তাহের জানান, আমেরিকার লাসভেগাসের সিসকো লাইনের একটি অনুষ্ঠানে অংশগ্রহণের চিঠি ছিল। সে অনুযায়ী গত ২০ জুন লসএঞ্জেলেস বিমানবন্দরে নামি। সেখানে অভিবাসন অধিদফতরের কর্মকর্তারা আমার গ্রিনকার্ড ভালো করে পরখ করার পর জানান, আমি সারা বছরই বাংলাদেশে থাকি। তাই গ্রিনকার্ডের প্রয়োজন নেই। তারা আমার গ্রিনকার্ড ও বাংলাদেশি পাসপোর্ট আটক করে একটি একটি নোটিশ হাতে দেন। নোটিশ অনুযায়ী আমাকে এক বছর যুক্তরাষ্ট্রে কাটাতে হবে। এরপরই গ্রিনকার্ড ও পাসপোর্ট ফেরত দেয়া হবে। কিন্তু আমাকে দু’সপ্তাহের মধ্যেই ঢাকায় ফিরতে হবে। চাকরিতে জয়েন করা জরুরি। এর জবাবে কর্মকর্তারা আমাকে বলেন যে, ঢাকায় ফিরতে হলে গ্রিনকার্ড সারেন্ডার করতে হবে এবং এজন্যে প্রয়োজনীয় আনুষ্ঠানিকতার জন্যে অভিবাসন বিষয়ক এটর্নির সহায়তা নিতে হবে।

বাংলাদেশের সন্দ্বীপের সন্তান তাহের আহমেদ চৌধুরী তথ্য প্রযুক্তিতে মাস্টার্স করেছেন জাহাঙ্গিরনগর বিশ্ববিদ্যালয় থেকে। বাংলাদেশের একটি বেসরকারি ব্যাংকে তথ্য-প্রযুক্তি বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি।


দেওয়ান আরশাদ আলী বিজয়

রবিবার, ২৩ জুলাই ২০১৭

ওয়াশিংটন ডিসি থেকে : বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের মূলমন্ত্র গণতন্ত্র,শোষনমুক্ত সমাজ অর্থাৎ সামাজিক ন্যায়বিচার, জাতীয়তাবাদ, ধর্ম নিরপেক্ষতা অর্থাৎ সকল ধর্মের  মানুষের স্ব স্ব  ধর্ম স্বাধীনভাবে পালনের অধিকার তথা জাতীয় চার মুলনীতিকে সামনে রেখে বেকারত্ব দূরীকরণ, দারিদ্র দূরীকরণ, দারিদ্র বিমোচন, শিক্ষা সম্প্রসারন, গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপদান, অসাম্প্রদায়ীক বাংলাদেশ ও আত্মনির্ভরশীল  অর্থনীতি গড়ে তোলা এবং যুবসমাজের ন্যায্য অধিকারসমুহ প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৭২ সালের ১১ ই নভেম্বর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে এদেশের যুব আন্দোলনের পথিকৃৎ শহীদ শেখ ফজলুল হক মনি বাংলাদেশ আওয়ামী যুবলীগ প্রতিষ্ঠা করেছিলেন।  
স্বাধীনতা উত্তর বাংলাদেশের প্রতিটি গণতান্ত্রিক আন্দলনে বাংলাদেশ আওয়ামী যুবলীগের নেতা,কর্মিদের ভুমিকা ছিল অবিস্মরণীয় । ৯০ এর স্বৈরাচার সরকার পতন আন্দোলনে যুবলীগ কর্মী নূর হোসেনের রক্তে অর্জিত হয়েছিল আমাদের গণতন্ত্র।
বিগত ১/১১ এ যুবলীগের ভুমিকা ছিল অবিস্মরণীয়। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ আওয়ামী যুবলীগের নেতা, কর্মীরা দেশ এবং দেশের বাহিরে এই সংগঠনকে দক্ষিন এশিয়া সহ সারা বিশ্বে সর্ববৃহৎ যুব সংগঠন করার গৌরব অর্জন করেছে।

বাংলাদেশ আওয়ামী যুবলীগের বর্তমান চেয়াম্যান আমাদের সবার প্রিয় নেতা জনাব আলহাজ ওমর ফারুক চৌধুরী এবং সংগ্রামী সাধারন সম্পাদক জনাব হারুনুর রশিদের সাহসি নেত্রীত্বে বাংলাদেশ আওয়ামী যুবলীগ দুর্বার গতিতে এগিয়ে চলছে ।
এই দুই মহান নেতার অত্যন্ত আস্হাভাজন ও বিশ্বস্ত বর্তমান যুক্তরাষ্ট্র যুবলীগের সংগ্রামী আহবায়ক , রাজপথের লড়াকু সৈনিক, চট্রগ্রাম জেলার কৃতি সন্তান জনাব তারিকুল হায়দার চৌধুরী ও যুক্তরাষ্ট্র যুবলীগের অহংকার,সৎ নির্ভিক, সময়ের সাহসি সন্তান তরুন যুব নেতা, যুগ্ন আহবায়ক জনাব বাহার খন্দকার সবুজ ভাইয়ের নেত্রীত্বে যুক্তরাষ্ট্র যুবলীগ
অতিতের যেকোন সময়ের চেয়ে বর্তমানে অনেক বেশি শক্তিশালী এবং ঐক্যবদ্ধ । যুক্তরাষ্ট্রের প্রায় প্রতিটি স্টেট যথা নিউ ইয়র্ক স্টেট যুবলীগ, নিউ ইয়র্ক সিটি যুবলীগ, ম্যানহাটন ব্যুরো যুবলীগ,ব্রোংক্স ব্যুরো যুবলীগ,নিউজার্সি যুবলীগ, পেনসেলভেনিয়া স্টেট যুবলীগ,বস্টন যুবলীগ,ম্যাসাসুচেস্ট যুবলীগ, বৃহত্তর ওয়াশিংটন যুবলীগ, ফ্লোরিডা স্টেট যুবলীগ, মিশিগান স্টেট যুবলীগ,জর্জিয়া স্টেট যুবলীগ, ক্যালিফোর্নিয়া যুবলীগ ইতিমধ্যেই শক্তিশালী কমিটি গঠন করেছে । টেক্সাস,সহ আরো ১০/১২ টি স্টেট কমিটি গঠন প্রক্রিয়াধিন । এসকল কমিটিগুলো প্রতিটি জাতিয় অনুষ্ঠান অত্যন্ত সফলতার সাথে উদযাপন করে থাকে । আগামি জাতিয় সংসদ নির্বাচনকে সামনে রেখে যুক্তরাষ্ট্র যুবলীগের কর্মীরা ইতিমধ্যেই ব্যপক কর্মসুচি ও পরিকল্পনা গ্রহন করেছে। যার ভিতর উল্লেখযোগ্য হলো আগামী নির্বাচনে তারিক ভাই ও সবুজ ভাইয়ের নেত্রীত্বে যুক্তরাষ্ট্র যুবলীগের প্রতিটি কর্মি প্রবাস থেকে বাংলাদেশের  যার যার এলাকায় গিয়ে সরাসরি আমাদের প্রান প্রিয় বাংলাদেশ আওয়ামীলিগ এর ঐতিহাসিক প্রতিক "নৌকা" মার্কার পক্ষে নির্বাচনে কাজ করবে। দেশ ও বিদেশের স্বাধীনতার সপক্ষের        প্রতিটি মানুষের কাছে  যুক্তরাষ্ট্র যুবলীগের নেতা, কর্মিরা আগামি জাতিয় নির্বাচনে বাংলাদেশের বর্তমান উন্নয়নের ধারাবাহিকতা,অসাম্প্রদায়িক বাংলাদেশ, ক্ষুধা ও দারিদ্রমুক্ত দেশ এবং বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ থেকে উচ্চ মধ্যম আয়ের দেশ করতে নৌকা মার্কায় ভোট দিয়ে বাংঙালি জাতিকে বিশ্বের দরবারে মর্যাদাপূর্ণ অবস্থানে প্রতিষ্ঠা করার জন্য সকলের প্রতি আহবান জানায় ।

জয় বাংলা


যুক্তরাষ্ট্র মিশিগান স্টেইট আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহাব উদ্দিন ভাই বাসায় ফিরেছেন

রবিবার, ২৩ জুলাই ২০১৭

বাপ্‌স নিউজ : মহান আল্লাহর মেহেরবানিতে আপনাদের সকলের দোয়ার বরকতে আজ ২১ শে জুলাই যুক্তরাষ্ট্র মিশিগান স্টেইট আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাবেক তুখোড় ছাত্রনেতা পরিছণ্ণ রাজনীতিবিদ আমাদের প্রাণপ্রিয় নেতা মোহাম্মদ শাহাব উদ্দিন ভাই বাসায় ফিরেছেন ৷

alt

এখন তিনি মোটামুটি সুস্থ্য আছেন ৷ উল্লেখ্য গত ৬ জুলাই তার ঘাড়ের অপারেশন করা হয় ৷ দীর্ঘ ১৭ দিন হাসপাতালে থাকাকালীন সময়ে দলীয় নেতা কর্মী ছাড়া ও বিভিন্ন সামাজিক সংগঠনের নেতূবূদ্ধ তার চিকিৎসার খোজ খবর নিয়েছেন ৷ তিনি সবার কাছে কূতজ্ঞ ৷ সবাই তার জন্য দোয়া করবেন তিনি এখনও বাসায় চিকিৎসাধীন অবস্থায় আছেন ৷


ডালাস শহরে গানে গল্পে হুমায়ূন স্মরণ

বৃহস্পতিবার, ২০ জুলাই ২০১৭

গত ৮ জুলাই সন্ধ্যায় ডালাসের নিকটস্থ প্ল্যানো চিল্ড্রেন’স থিয়েটারে অনুষ্ঠিত এই ব্যতিক্রমধর্মী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহের আফরোজ শাওন। অন্যদিকে সঞ্চালক হিসেবে ছিলেন বাংলাদেশের জনপ্রিয় টেলিভিশন চ্যানেল বাংলাভিশনের অনুষ্ঠান প্রধান শামীম শাহেদ। আরো দুজন বিশেষ ক্ষুদে অতিথি উপস্থিত ছিলেন দর্শক সারিতে, তারা আর কেউ নন, নিষাদ হুমায়ূন আর নিনিত হুমায়ূন।

Picture

টেলিভিশনের লাইভ প্রোগ্রামের আদলে সাজানো এই অনুষ্ঠানটি ছিল ডালাসের দর্শকদের জন্য এক নতুন এবং ভিন্নতর অভিজ্ঞতা। অনুষ্ঠানটির মূল পরিকল্পনা, সমন্বয় আর পরিচালনায় ছিলেন ডালাস সহ প্রবাসের সাংস্কৃতিক অঙ্গনের পরিচিত মুখ শিকাগো বায়স্কোপ খ্যাত নাট্য নির্মাতা এবং নির্দেশক ফরহাদ হোসেন। প্রযোজনায় ছিলেন ডালাসের সাংস্কৃতিক ব্যক্তিত্ব শাহ জুলফিকার এবং জাহিদ রেজা। আয়োজনে বাংলা গ্রুপ এবং বাংলা ইনস্টিটিউট অব পারফর্মিং আর্টস এন্ড মিডিয়া সংক্ষেপে বিপাম।

শুরুতেই বাংলাগ্রুপের পক্ষ থেকে শাহ জুলফিকার অনুষ্ঠানটি কেন করছেন, সে বিষয়ে আলোকপাত করেন। অতঃপর ফরহাদ হোসেনের সঞ্চালনায় হুমায়ূন আহমেদের বৈচিত্র্যময় জীবন নিয়ে নিজস্ব অনুভূতির কথা দর্শকদের সঙ্গে ভাগ করে নেন ডালাসের পরিচিত মুখ তারেক চৌধুরী, মঞ্জুর চৌধুরী রাজিব, জন সাখাওয়াত চৌধুরী, কাজী হাসান, মুর্তজা করিম, নিউইয়র্ক থেকে আগত হুমায়ূন আহমেদ ফাউন্ডেশনের প্রধান, লেখিকা মুনিয়া মাহমুদ এবং ক্যানসাস থেকে আগত চিত্র নির্মাতা ইকবাল খান কাকন। অনুষ্ঠানের এ পর্যায়ে বিপামের পক্ষ থেকে জাহিদ রেজা অনুষ্ঠানের মূল আকর্ষণ মেহের আফরোজ শাওন এবং সঞ্চালক শামীম শাহেদকে মঞ্চে আমন্ত্রণ জানান।

শামীম শাহেদের প্রাণবন্ত উপস্থাপনা আর বহুমুখী প্রতিভার অধিকারী শাওনের সাবলীল পরিবেশনা ডালাসের দর্শকদের মোহচ্ছন্ন করে রেখেছিল প্রায় তিনঘণ্টা! তারা দুজনে মিলে গল্প, কথা আর গানে মাতিয়ে রেখেছিলেন পুরোটা সময়। শাওন একে একে গাইলেন হুমায়ূন আহমেদের নিজের লেখা এবং তার প্রিয় কিছু গান। বললেন সেই গানগুলো সৃষ্টির পেছনের কথা আর মজার মজার সব ঘটনা। হুমায়ূন আহমেদের একজন কাছের মানুষ হিসেবে তিনি কথা বলেছেন, অনেকটা বৈঠকী আড্ডার মত করে গল্প করেছেন ডালাস প্রবাসী হুমায়ূন ভক্তদের সাথে, তারা জানতে পেরেছেন অনেক অজানা কথা আর পেয়েছেন অনেক প্রশ্নের উত্তর।

মেহের আফরোজ শাওনকে যন্ত্রসঙ্গীতে সহযোগিতা করেন, গীটারে পাভেল ইসলাম, কী-বোর্ডে ভিনসেন্ট ও বিজয়, তবলায় অনল, অক্টোপ্যাডে সুপ্রতীম আর দোতারায় ক্যানসাসের বাউলা ভাই খ্যাত কাকন। ভিডিও ধারণ করেন বৈশাখী ডালাস খ্যাত ইন্তেখাব সিদ্দিকি অরূপ, ইকবাল খান কাকন এবং মনসুর চৌধুরী। হুমায়ূন আহমেদের বইয়ের পসরা সাজিয়ে বসেছিলেন মাহবুব জালাল।

আয়োজকরা জানান, যার নেপথ্য সহযোগিতা ছাড়া এই অনুষ্ঠানটি আয়োজন করা ছিল প্রায়ই অসম্ভব তিনি হচ্ছেন প্রবাসী অভিনেত্রী সালমা রোজী। তিনি এক সময় হুমায়ূন আহমেদের জনপ্রিয় ধারাবাহিক ‘উড়ে যায় বকপক্ষী’ আর ‘অচিন রাগিনী’তে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছিলেন।


আসন্ন সম্মেলন ঘিরে চলছে 'ফোবানা'র জনসংযোগ

বৃহস্পতিবার, ২০ জুলাই ২০১৭

হাকিকুল ইসলাম খোকন: বাপ্‌স নিউজ : উত্তর আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের মহামিলন মেলা হিসেবে পরিচিত ‘ফোবানা’ (ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন্স ইন নর্থ আমেরিকা)’র ৩১তম বাংলাদেশ সম্মেলনকে সাফল্যমণ্ডিত করতে হোস্ট সংগঠন ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফ্লোরিডা’র কর্মকর্তারা জনসংযোগ শুরু করেছেন। তার অংশ হিসেবে ১৮-১৯ জুলাই তারা নিউইয়র্ক সিটির বিভিন্ন সংস্থা ও গ্রুপের সাথে মতবিনিময় করেন। আগামী অক্টোবরের ৬ থেকে ৮ তারিখ পর্যন্ত ৩দিনের এ সম্মেলন হবে ফ্লোরিডা অঙ্গরাজ্যের সূর্য উদয়ের নগরী মায়ামীর হায়াত রিজেন্সী হোটেলে। শতাধিক সংগঠনের ১০ সহস্রাধিক প্রবাসীর সমাগম ঘটানোর চেষ্টা চলছে আসন্ন বাংলাদেশ সম্মেলনে।

alt

নিউইয়র্কের মতবিনিময় সভায় নেতৃবৃন্দের মধ্যে ছিলেন ফোবানার সাবেক ৩ চেয়ারম্যান আতিকুর রহমান, মীর চৌধুরী এবং নাহিদ চৌধুরী মামুন। এছাড়াও ছিলেন হোস্ট কমিটির কনভেনর অ্যাডভোকেট জহীর, সদস্য-সচিব আরিফ আহমেদ আশরাফ, ফোবানার শুভেচ্ছা দূত আবির আলমগীর। তারা বলেন, ‘গত ৩০ বছরের ঐতিহ্যের আলোকে আসন্ন বাংলাদেশ সম্মেলনের কর্মসূচিতে প্রবাস প্রজন্মকে বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। হাজার বছরের ঐতিহ্যে সমৃদ্ধ বাঙালি সংস্কৃতির সাথে নতুন প্রজন্মকে পরিচিত রাখতে এ সম্মেলনের গুরুত্ব অপরিসীম বলে আমরা মনে করছি। ’নেতৃবৃন্দ উল্লেখ করেন, ‘মার্কিন রাজনীতিতে প্রভাবশালীদের আমন্ত্রণ জানানোর পাশাপাশি বাংলাদেশের রাজনীতিক, কবি, সাহিত্যিক, সাংবাদিক এবং সাংস্কৃতিক ব্যক্তিত্বরাও থাকবেন বিভিন্ন ফোরামে। ’

এবারের সম্মেলনে বাঙালি, বাংলাদেশ এবং প্রবাসের নানা-সমস্যার পরিপ্রেক্ষিতে বিভিন্ন সেমিনার-সিম্পোজিয়াম থাকবে। দলমত নির্বিশেষে সকল প্রবাসী যাতে সপরিবারে নির্মল আনন্দদায়ক একটি পরিবেশে ৩টি দিন অতিবাহিত করতে পারেন-সে খেয়ালও রয়েছে আয়োজকদের।

জনসংযোগের ধারাবাহিকতা হিসেবে ২০-২১ জুলাই তারা ওয়াশিংটন ডিসিতে মতবিনিময় করবেন বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষের সঙ্গে।এর আগে, গত বছর ফোবানার ৩০তম বাংলাদেশ সম্মেলন হয়েছে ওয়াশিংটন ডিসিতে।


আ স ম আবদুর রব আহুত চা-চক্রে পুলিশী বাধার নিন্দা

বৃহস্পতিবার, ২০ জুলাই ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ: জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি যুক্তরাষ্ট্র শাখার সভাপতি হাজী আনোয়ার হোসেন লিটন ও সাধারণ সম্পাদক সামসুঊদিদন আহমেদ শামীম এক বিবৃতিতে গত ১৩ জুলাই রাতে জেএসডি সভাপতি আ স ম আবদুর রব কর্তৃক রাজনৈতিক ও সুশীল সমাজের নেতৃবৃন্দের সৌজন্যে আহুত চা-চক্রে পুলিশী বাধা দানের নিন্দা জানিয়ে বলেছেন, এ ধরনের ঘটনা গনতন্ত্র ও নির্বাচনের জন্য অশনি সংকেত। বিবৃতিতে নেতৃবৃন্দ এ ধরনের অনাকাংখিত কর্মকান্ড থেকে বিরত থাকার জন্য সরকারের প্রতি আহবান জানান।


বিশিষ্ট শিল্পপতি ও সিআইপি এইউ আহমেদ-এর প্রয়াণে প্রবাসীদের শোক প্রকাশ

বৃহস্পতিবার, ২০ জুলাই ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ : আহমেদ গ্রুপ অব কোম্পানীর প্রতিষ্ঠাতা, স্বত্ত্বাধিকারী ও চেয়ারম্যান, বিশিষ্ট সমাজ হিতৈষী, শিক্ষাবিদ, ভারতীয় সেনাবাহিনীর সাবেক উর্ধতন কর্মকর্তা, বিশিষ্ট শিল্পপতি এবং সিআইপি আশরাফ উদ্দিন আহমেদ (১০৯) গত ১৬ জুলাই সকাল সাড়ে ৭টায় ঢাকার ল্যাভএড হাসপাতালে শেষ নিঃশ^াস ত্যাগ করেছেন। (ইন্না লিল্লাহী.......রাজেউন )। খবর বাপসনিউজ। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৪ পুত্র ও দুই কন্যাসহ অসংখ্যাক নাতী-নাতনী, আতœীয়-স¦জন গুনগ্রাহী রেখে গেছেন।

alt
উল্লেখ্য, মরহুম আশরাফ উদ্দিন আহমেদ ( এইউ আহমেদ ) ৮০ দশকে ঢাকায় মহাখালীতে প্রধম সিংগারবাংলা গার্মেন্ট প্রতিষ্ঠা করেন এবং এমকো ফ্যাশান নামে মিরপুওে ২য় গার্মেন্ট প্রতিষ্ঠার পর বিভিন্ন শিল্প, শিক্ষা, সাংস্কৃতিক ও সমাজসেবা মূলক বহু প্রতিষ্ঠান গড়ে তুলেন।
তনি বাংলাদেশ প্রতিষ্ঠার পর দেশ-বিদেশে দক্ষ, অদক্ষ শ্রমিক ও পেশাজীবিসহ প্রায় তিন লাখ লোকের কর্মসংস্থানের সুব্যবস্থা করেছেন। মরহুমের কনিষ্ঠ পুত্র ইকবাল আহমেদ পাপ্পু ও শ্যালক ওমর ফারুক নিউইয়র্কের লং আইল্যান্ডে স্বপরিবারে বসবাস করেন। আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন-এর মামা মরহুম আশরাফ উদ্দিন আহমেদ দেশে-বিদেশে এইউ আহমেদ নামে সুপরিচিত ।


মরহুম আশরাফ উদ্দিন আহমেদ-এর প্রথম নামাজের জানাজা ঢাকায় এবং ২য় নামাজের জানাজা কিশোরগঞ্জ জেলার কটিয়াদি উপজেলার আচমিতা ইউনিয়নের ঐতিহ্যবাহী আচমিতা জর্জ হাইস্কুল মাঠে অনুষ্ঠিত হবে ১৭ জুলাই সোমবার সকাল সাড়ে ১০টায়। এবং জানাজা শেষে পারিবারিক গোরস্থানে সমাধিস্থ করা হয়। বিশিষ্ট বিশিষ্ট শিল্পপতি, সমাজ সেবক ও শিক্ষাবিদ আশরাফ উদ্দিন আহমেদ-এর প্রয়ানে দেশ ও যুক্তরাষ্ট্র প্রবাসী বিভিন্ন রাজনৈতিক,সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ-এর মাঝে শোক ও শোক সম্পপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা করেছেন কিশোরগঞ্জ-২ কটিয়াদী-পাকুন্দিয়া নির্বাচনী এলাকার সংসদ সদস্য এডভোকেট সোহরাব উদ্দিন আহমেদ, কটিয়াদি-উপজেলা আওয়ামী লীগের সভাপতি শামসুল আলম গোলাপ ও সাধারন সম্পাদক এবং কটিয়াদি উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল ওয়াহাব আইনউদ্দিন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আব্দুস সামাদ আজাদ,আমেরিকা-বাংলাদেশ এলাইন্সের প্রেসিডেন্ট ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এমএ সালাম,এবিসিডিআই সভাপতি মুক্তিযোদ্ধা ড. প্রদীপ রঞ্জন কর,লেখক ও এক্টিভিষ্ট সিকদার গিয়াসউদ্দিন, সিডিএলজি নির্বাহী পরিচালক আবু তালেব,যুক্তরাষ্ট্র সোহরাওয়ার্দী স¥ৃতি পরিষদের সভাপতি শিশু সাহিত্যিক হাসানুর রহমান ,সংগঠক আবদুর রহিম বাদশা, নিউইংল্যান্ড আওয়ামী লীগের সভাপতি ওসমান গণি ও সাধারণ সম্পাদক সুহাস বড়ুয়া, সেন্ট্রাল ফ্লোরিডা আওয়ামী লীগের সভাপতি মাহবুবুর রহামন মিলন ও সাধারণ সম্পাদক আলো আহমেদ , আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সাধারন সম্পাদক হেলাল মাহমুদ , মুক্তিযোদ্ধা বিএম জাকির হোসেন হিরু ভূইয়া, মুক্তিযোদ্ধা গোলাম কুদ্দুস,বোস্টনবাংলানিউজ ডটকম সহযোগী সম্পাদক বিশ্বজিৎ সাহা ,নাসিম পারভীন,সামসুল আলম ও আয়েশ আক্তার রুবি, ইউএসএবাংলানিউজ এর সম্পাদক আবু সাঈদ রতন, কবি ও সঙ্গীত শিল্পী শামীমআরা আফিয়া, কবি আব্দুল আজিজ, ফিরোজ মাহমুদ, আশাফ মাসুক,জাহাঙ্গীর কবির জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি যুক্তরাষ্ট্র শাখার সভাপতি হাজী আনোয়ার হোসেন লিটন ও সাধারণ সম্পাদক শামসুউদ্দিন আহমেদ শামীম, জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ যুক্তরাষ্ট্র শাখার সিনিয়র সহ সভাপতি দেওয়ান শাহেদ চেীধুরী, এর সভাপতিত্ত্বে ও সাধারান সম্পাদক নূরে আলম জিক এবং শেখ হাসিনা মঞ্চে যুক্তরাষ্ট্রের সভাপতি হাজী জালাল উদ্দিন জলিল ও সাধারণ সম্পাদক কায়কোবাদ খান প্রমুখ সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।


তহবিল সংগ্রহে সিআরপি’র আমন্ত্রণ

বৃহস্পতিবার, ২০ জুলাই ২০১৭

হাকিকুল ইসলাম খোকন, বাপসনিউজ ঃ বাংলাদেশের ডিসএ্যাবল মানুষের সাহায্যে শিক্ষা, স্বাস্থ্য ও চাকুরির জন্য আমেরিকান ফ্রেন্ডস অব সিআরপি’র উদ্যোগে ৩০ জুলাই,রবিবার সন্ধ্যা ৭টায় নিউইয়র্কের বাঙ্গালী অধ্যাষিত জ্যাকসন হাইটসের বিলোজিনো পার্ট হলে তহবিল সংগ্রহের এক অনুষ্ঠান হবে (৭২-১১, রোজব্লেল্ট এভিনিউ, নিউইয়র্ক, এনওয়াই-১১৩৭২)।


উক্ত অনুষ্ঠানে মুল আকর্ষণ সম্মানীত অতিথি সিআর পি’র প্রতিষ্ঠাতা ব্রিটিশ বাঙ্গালী ভেলরী টেইলার।


আমেরিকান ফ্রেন্ডস অব সিআরপি’র পক্ষে ড. দেলওয়ার হোসেন ও ড. মাহফুজ অর চৌধুরী প্রবাসীদের স্বাদর আমন্ত্রণ জানিয়েছেন।


নিউজারসিতে প্রাণের আমেজে চট্টগ্রামবাসীর বনভোজন সম্পন্ন

বৃহস্পতিবার, ২০ জুলাই ২০১৭

Picture

বাপ্ নিউজ :নিউজারসি থেকে :যুক্তরাষ্ট্রের নিউজারসি প্রবাসী  চট্টগ্রামবাসীরা অধীর আগ্রহে অপেক্ষা করতে থাকে সামারের জন্য।দীর্ঘ শীতের জীর্ণতা, নীরবতা কাটিয়ে প্রকৃতি যেমন সামারে নিজেকে মেলে ধরে, ঠিক তেমনি প্রবাসীরাও মেতে ওঠে বিভিন্ন আনন্দ আয়োজনে।তারই ফলশ্রুতিতে নিউজারসি অঙ্গরাজ্যে বসবাসরত প্রবাসী  চট্টগ্রামবাসীরাও মেতে উঠেছিল বনভোজনে।

alt

চট্টগ্রাম সমিতি নিউজারসি এর উদ্যোগে গত ১৯ জুলাই,বুধবার আয়োজন করা হয়েছিল বনভোজনের। নিউজারসি অঙ্গরাজ্যের মেইসল্যান্ডিং  এর ষ্টেল মেনর পার্কে  অনুষ্ঠিত এই বনভোজনে নিউজারসিতে বসবাসরত প্রবাসী চট্টগ্রামবাসীরা  ব্যাপক সংখ্যায় অংশগ্রহন করে।

alt

সকাল থেকেই প্রবাসী চট্টগ্রামবাসীরা  দলে দলে প্রাকৃতিক রূপের  আধার  ষ্টেল মেনর পার্কে  সমবেত হতে থাকে।প্রবেশমুখে আয়োজকদের আন্তরিক আতিথেয়তায় সবাই মুগ্ধ হয়।

alt

দীর্ঘদিন পর প্রবাসী চট্টগ্রামবাসীরা একে অপরকে কাছে পেয়ে আবেগতাড়িত  হয়ে পড়ে, মেতে ওঠে সুখ-দুঃখের আলাপনে,কেউ কেউ ঘুরে ঘুরে প্রকৃতির রূপসুধা পান করতে থাকে।এরই মধ্যে পরিবেশিত হয় হালকা খাবার।দুপুর গড়াতেই পরিবেশিত হয়  দুপুরের খাবার।

alt

হরেক পদের মুখরোচক বাংগালি খাবার খেয়ে সবাই তৃপ্তির ঢেকুর তুলতে থাকে। বনভোজনে শিশু-কিশোর,পুরুষ ও মহিলাদের বিভিন্ন ধরনের  প্রতিযোগীতামূলক  খেলাধূলার আয়োজন করা হয়।

alt

বিপুল সংখ্যক প্রতিযোগী এতে অংশ নেয়। এরপর অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।এতে সংগীত পরিবেশন করেন  প্রবাসে চট্টগ্রামের জনপ্রিয় সংগীত শিল্পী নাদিরা ও আবুল মনসুর । সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে বিভিন্ন প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়।  চট্টগ্রাম সমিতির কর্মকর্তারা এসব পুরস্কার বিতরন করেন।

alt

সবশেষে অনুষ্ঠিত হয় আকর্ষণীয় পুরস্কারের সম্ভারে রেফল ড্র।বিজয়ীদের মাঝে চট্টগ্রাম সমিতির কর্মকর্তারা রেফল ড্রর পুরস্কার বিতরন করেন।প্রবাসী চট্টগ্রামবাসীর এই বনভোজনে বাংলাদেশের বিভিন্ন জেলার প্রবাসীদের অংশগ্রহন ছিল বেশ লক্ষ্যণীয়।তাদের অংশগ্রহনে এই বনভোজন প্রবাসী বাংলাদেশীদের মিলন মেলায় পরিনত হয়।বনভোজনে বিভিন্ন পন্যের ষ্টলও ছিল। 

alt

বনভোজন সফল করার জন্য বিপ্লব দেব, কুতুবউদদীন এমরান, এম এ রহিম,,জমিরউদদীন খোকন, কাজী জসিম,এম এ করিম, নূর মোহাম্মদ,  ইকবাল হোসেন , ফারুক তালুকদার, মোঃ জাফর,আমিন খান,মোঃ কবির, বিপ্লব দাশ,অভিজিত চৌধুরী লিটন,রতন ভট্টাচার্য, টিটন দাশ  প্রমুখ অক্লান্ত পরিশ্রম করেন।

alt

এছাড়া সংগঠনের  উপদেষ্টা  আবদুর রফিক,বিশ্বনাথ চৌধুরি, সৈয়দ মোঃ কাউছার, আবদুল হালিম খান , সিরাজুল ইসলাম বনভোজনের সার্বিক দেখভাল করেন।

alt

চট্টগ্রাম সমিতি নিউজারসির কর্মকর্তাদের অক্লান্ত প্রয়াসে প্রবাসী চট্টগ্রামবাসীর  প্রাণের আয়োজন বনভোজনের সফল সমাপ্তি ঘটে।অনুকূল  আবহাওয়া  প্রবাসীদের আনন্দ আয়োজনে নতুন মাএা এনে দেয়। 

alt