Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

কানাডায় শিশুদের রঙ-তুলিতে ভাষা আন্দোলন

বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০১৮

Picture

শিশু শিল্পীরা জল রং, ওয়েল প্যাস্টেল (মোমের রং) ও কাঠ পেনসিলের রঙে মনের মাধুরী মিশিয়ে ভাষার জন্য বাঙালিদের মহান আত্মত্যাগ, শহীদ মিনার আর স্মৃতিময় সেসব বীরত্বগাথার দৃশ্য ক্যানভাসে ফুটিয়ে তুলেছে। খুদে শিল্পীদের রং তুলির আঁচড়ে নান্দনিক চিত্রকর্মগুলো বায়ান্নর ভাষা আন্দোলন, শহীদ মিনার আর রূপসী বাংলার প্রতিচ্ছবি। কোমল হাতের নিপুণ ছোঁয়ায় আঁকা ছবিগুলো প্রতিনিধিত্ব করে বাংলাদেশ ও দেশের সংস্কৃতিকে। অতিথিদের সঙ্গে পুরস্কারপ্রাপ্ত শিশুশিল্পীরাদুটি বিভাগে আয়োজিত ছয় থেকে বারো বছরের শিশুদের এ প্রতিযোগিতায় যথাক্রমে সুবাহ নুর ও দিগন্ত সাহা প্রথম, ফারিসা চৌধুরী ও সারিন ইসলাম দ্বিতীয় এবং জুরাইদা খান ও আজওয়াদ সায়ার তৃতীয় হয়। চিত্রাঙ্কনে অংশগ্রহণকারীরাচিত্রাঙ্কনে অংশগ্রহণকারীরা

প্রতিযোগিতার বিচারকের দায়িত্ব পালন করেন চিত্রশিল্পী উৎপল নীল ও শামসুজ্জামান খান। বিচেস ইস্ট ইয়র্কের নেথেনিয়াল স্মিথ এমপি, আর্থার পট এমপিপি, টরন্টো সিটি কাউন্সিলর জেনেট ডেভিস, বাংলাদেশ সেন্টারের নির্বাহী পরিচালক সিরাজুল কাজী, মিডিয়া ব্যক্তিত্ব ও সংবাদ পাঠিকা আসমা আহমেদ, বায়েসের জেনারেল সেক্রেটারি দিলরুবা খানম, অভিভাবকদের পক্ষে আশরাফ হক, শামিম আরা প্রমুখ আলোচনায় অংশ নেন ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।
‘এ’ বিভাগে প্রথম পুরস্কারপ্রাপ্ত চিত্রকর্ম‘এ’ বিভাগে প্রথম পুরস্কারপ্রাপ্ত চিত্রকর্ম

বায়েসের নির্বাহী পরিচালক পরিচালক ইমাম উদ্দিনের সঞ্চালনায় একুশের আলোচনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বায়েসের সদস্য, স্বেচ্ছাসেবক ও কমিউনিটির বিভিন্ন শ্রেণি ও পেশার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
‘বি’ বিভাগে প্রথম পুরস্কারপ্রাপ্ত চিত্রকর্ম‘বি’ বিভাগে প্রথম পুরস্কারপ্রাপ্ত চিত্রকর্ম

আলোচনায় বক্তারা বলেন, কানাডায় জন্ম ও বেড়ে ওঠা শিশুদের মাঝে বাংলাদেশ, এর ইতিহাস, সংস্কৃতিকে তুলে ধরার ক্ষেত্রে বায়েস যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তা নিঃসন্দেহে প্রশংসনীয়। বাঙালি জাতির ইতিহাসে বেদনা ও চিরগৌরবদীপ্ত আর অহংকারে মহিমান্বিত মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ দেশের সীমানা পেরিয়ে সারা বিশ্বে পালিত হচ্ছে। এটা জাতি হিসেবে বাঙালিদের জন্য অবশ্যই গর্বের বিষয়। একুশ এখন সবারই প্রেরণায় উৎস।


Add comment


Security code
Refresh