Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ ও কসোভো প্রজাতন্ত্রের মধ্যে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন

বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০১৮

হাকিকুল ইসলাম খোকন ,বাপসনিউজ :বাংলাদেশ ও কসোভোর মধ্যে ১৬ ফেব্রুয়ারি আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন বিষয়ে যৌথ বিবৃতি সাক্ষরিত হয়।  নিউইয়র্কস্থ বাংলাদেশ স্থায়ী মিশনে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ও নিউইয়র্কস্থ কসোভোর কনসাল জেনারেল রাষ্ট্রদূত মিজ টেউটা সাহাতকাইজা স্ব স্ব দেশের সরকারের পক্ষে এই যৌথ বিবৃতি সাক্ষর করেন। বিবৃতি সাক্ষর শেষে উভয় দেশের প্রতিনিধির সাক্ষরে একটি প্রেস রিলিজ ইস্যু করা হয়।

Picture
এই যৌথ বিবৃতি বাংলাদেশ ও কসোভোর মধ্যে বন্ধুত্বের সূদৃঢ় সম্পর্ক রচনা করবে, পারস্পারিক সহযোগিতার দিগন্ত বিস্তৃত করবে এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষার ক্ষেত্রেও অবদান রাখবে মর্মে দুই দেশের প্রতিনিধি প্রত্যাশা ব্যক্ত করেন। বিবৃতিটি সাক্ষরের মাধ্যমে উভয় দেশ জাতীয় সার্বভৌমত্বের প্রতি পারস্পারিক শ্রদ্ধা ও আঞ্চলিক সংহতি বজায় রাখা, অন্য রাষ্ট্রের আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করাসহ জাতিসংঘের নীতিমালা এবং আন্তর্জাতিক আইনসমূহের প্রতি তাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করল।

alt

উল্লেখ্য, গত বছর ফেব্রুয়ারি মাসে বাংলাদেশ কসোভোকে সরকারিভাবে স্বীকৃতি দেয়। এছাড়া গত সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত জাতিসংঘ সাধারণ পরিষদের ৭২তম অধিবেশন চলাকালীন কসোভোর রাষ্ট্রপতি হাসিম থাচি এর সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।১৭ ফেব্রুয়ারি থেকে কসোভোতে শুরু হবে এর স্বাধীনতা ঘোষণার ১০ বছর পূর্তি উপলক্ষ্যে অনুষ্ঠানমালা যাতে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম অংশগ্রহণ করবেন এবং বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিবেন।


Add comment


Security code
Refresh