Editors

Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

জার্মানির বাগানে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে যে গাছটি

মঙ্গলবার, ২৫ আগস্ট ২০১৫

হাকিকুল ইসলাম খোকন:বাপ্ নিউজ :জার্মানির কোলন শহরের অভিজাত এলাকা রোডেনকির্শেন৷ সেই এলাকারই এক কোণে তৈরি করা হয়েছে ২৬ হেক্টর জমি জুড়ে সুন্দর একটি বাগান৷ সেখানে বিশ্বের ১৪২টি দেশের গাছ লাগানো হয়েছে বন্ধুত্বের প্রতীক হিসেবে৷ আর এই বাগানে আছে বাংলাদেশের একটি গাছ৷জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে জানায়, ১৯৮০ সালে ‘ফ্রিডেন্সভাল্ড’ বা শান্তির বাগানটি তৈরি করা হয়। গাছ লাগানোর মধ্য দিয়ে জার্মানির সাথে এই ১৪২টি দেশের কূটনৈতিক সম্পর্ক গাঢ় হবে – এমন ভাবনা থেকেই নেয়া হয়েছিল এই উদ্যোগ৷

Picture

যে কোনো ঋতুতেই এখানে প্রচুর লোকজন আসেন বেড়াতে, হাঁটতে বা জগিং করতে৷ গাছগুলো এমনভাবে সাড়ি বেঁধে লাগানো যেন ভেতর দিয়ে হেঁটে যাওয়া যায়৷ বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র,আফ্রিকা যে কোনো দেশের গাছেই সে দেশের পতাকা লাগানো আছে৷ কোনো কোনো দেশের আবার একটি নয়, অনেকগুলো গাছ রয়েছে শান্তির প্রতীক হিসেবে৷যান্ত্রিকতা ভুলে একটু শান্তির পরশ পেতে অনেকেই সেই বাগানে ছুটে যান। মনোমুগ্ধকর সে বাগানের বেশ কয়েকটি ছবি প্রকাশ করেছে ডয়চে ভেলে।

দেখে নেয়া যাক সেই ছবিগুলো-

r

s
বাগানের শুরুতেই ১৪২টি দেশের গাছ লাগানো হয়েছে আর ভেতরে দিকে করা হয়েছে একটি বোটানিক্যাল গার্ডেন৷পুরো বাগান হেঁটে ক্লান্ত হয়ে পড়লে সেখানে বিশ্রাম নেয়ার সুযোগ থাকে।

e
শান্তির বাগানের একটা বিশাল এলাকা জুড়ে রয়েছে নানা রং-এর রডোডেনড্রন ফুলের গাছ৷

w

আরও ১৪১টি গাছের পাশাপাশি বাগানে শোভা পাচ্ছে বাংলাদেশের এ গাছটি

e
শান্তির বাগানে ঋতু পরিবর্তনের সাথে সাথে সবই পরিবর্তন হয়৷ তবে এই সাদা বালির অংশটুকুর কোনো পরিবর্তন হয় না, সব সময় সাদাই থাকে৷ এখানে বাচ্চারা খেলতে খুবই ভালোবাসে৷ বছরের যে কোনো সময়ই তাই দেখা যায় তাদের৷

r
গাছের যত্নের কোনো ত্রুটি নেই৷ অসুস্থ গাছকে সময় মতো কেটে ফেলা হয়৷ তবে একটা গাছ কাটা মানেই কিন্তু আর একটা গাছ লাগানো৷ বলা যায় একেবারে সঙ্গে সঙ্গেই!


Add comment


Security code
Refresh