Editors

Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

বাংলাদেশের নাগরিকদের জন্য আরও সহজ হলো যুক্তরাষ্ট্রে ভিসা আবেদন প্রক্রিয়া

বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর ২০১৫

Picture

আয়েশা আকতার রুবী,বাপসনিঊজ:বাংলাদেশের নাগরিকদের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার ভিসা আবেদন প্রক্রিয়া শিথিল এবং উন্নত করা হয়েছে। এতে বহু বাংলাদেশী নাগরিক আমেরিকায় যাওয়ার সুযোগ পাবেন।এখন থেকে বাংলাদেশী আবেদনকারীরা নতুন নিয়মে অনলাইনে আবেদন করে নিজের পছন্দ অনুযায়ী সাক্ষাৎকারের সময়সূচি ঠিক করে নিতে পারবেন। আবার তাদের তথ্য সুবিধার জন্য কল সেন্টারে ফোন করে বাংলা এবং ইংরেজি উভয় ভাষায় সহায়তাও নিতে পারবেন। কল সেন্টার রবি হতে বৃহস্পতিবার প্রতিদিন সকাল ৮টা হতে রাত ৮টা পর্যন্ত চালু থাকবে।

নতুন এই পদ্ধতিতে dhaka.usembassy.gov এই ওয়েব ঠিকানায় লগ-ইন করে ভিসা আবদনকারীরা ভিসার জন্য সহযেই আবেদন করতে পারবেন।

সোমবার ঢাকার আমেরিকান সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য দেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের কনস্যুলার বিষয়ক ভারপ্রাপ্ত সহকারী সচিব মিশেল থোরেন বন্ড। এ সময় ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজীনা, কনসাল জেনারেল এলিজাবেথ গোল্ড লে ও প্রেস অ্যান্ড ইনফরমেশন অফিসার মনিকা শাই উপস্থিত ছিলেন।

মিশেল থোরেন উপস্থিত সাংবাদিকদের বলেন, বাংলাদেশে মধ্যবিত্ত জনগোষ্ঠী বাড়ছে। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য ভিসার আবেদনও বাড়ছে। ২০১৩ সালে বাংলাদেশ হতে ৭০ হাজার ভিসার আবেদন জমা পড়ে। এরমধ্যে ৩০ হাজার জনের ভিসা অনুমোদন করা হয়। যারমধ্যে আবার প্রায় ২ হাজার শিক্ষার্থী। সে কারণে ভিসাপ্রাপ্তি সহজ করার জন্য ভিসা প্রক্রিয়ায় পরিবর্তন আনা হয়েছে।

নতুন পদ্ধতিতে আবেদনকারীরা সাক্ষাৎকারের সময়সূচি যদি পান তাহলে এইচএসবিসি ব্যাংকের ঢাকা, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম শাখায় ভিসা ফি জমা দিতে পারবেন ও এক বছর মেয়াদি টাকা জমার রসিদ পাবেন।

গত ৩১ আগস্ট হতে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে ভিসা ফি জমা নেওয়া হচ্ছে না বলে জানানো হয়। তবে যারা এক বছরের কম সময়ের মধ্যে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে টাকা জমা দিয়েছেন, তারা সেই টাকা জমার রসিদ ব্যবহার করেও ভিসার আবেদন করতে পারবেন।
এই লিঙ্কে ক্লিক করে ফরম পূরণ করতে পারবেন


Add comment


Security code
Refresh