Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

যুক্তরা‌ষ্ট্রে "আমরা বাঙ্গালী ফাউন্ডেশন" নামের সংগঠনের আত্ম প্রকাশ

শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০১৭

হাকিকুল ইসলাম খোকন, ওসমান গনি,সুহাস বডুয়া, হেলাল মাহমুদ,বাপসনিঊজ:নিউইয়র্ক থেকে : জীবক বড়ুয়া‌কে সভাপ‌তি ও দস্তগীর জাহাঙ্গীর তুগরিলকে সাধারণ সম্পাদক‌ ক‌রে প্রবাসী বাঙ্গালী‌দের "আমরা বাঙ্গালী ফাউন্ডেশন" নামের সংগঠনের আত্ম প্রকাশ ঘ‌টে‌ছে ।গত ৩১ শে জানুয়ারি যুক্ত্ররাষ্ট্রের রাজধানী মেট্রো ওয়াশিংটন এলাকার আরলিংটনের পাবলিক লাইব্রেরী মিলনায়তনে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে  প্রবাসী বাঙালীরা এর অাত্ম প্রকাশ ক‌রেন।

alt

অনুষ্ঠা‌নে অনেক উচ্চাভিলাষী লক্ষ্য নিয়ে নতুন এ সংগঠনটির প্রধান অ‌তি‌থি হি‌সে‌বে শুভ পথ চলার সূচনা ক‌রেন ভয়েস অফ এমেরিকার বাংলা বিভাগের প্রধান ও "আমরা বাঙালী ফাউন্ডেশন' এর প্রধান উপদেষ্টা রোকেয়া হায়দার।অামরা বাঙালী ফাউ‌ন্ডশনের উদ্ধোধনী  অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে  উপ‌স্থিত ছি‌লেন যথাক্রমে সম্প্রচার সাংবাদিকতার দুই কিংবদন্তী পুরুষ কাফি খান ও সরকার কবিরুদ্দিন।অন্যান্যদের মাঝে শুভেচ্ছা বক্তব্য করেন ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এ্যাসোসিয়েশনের (ডুয়াফী) সভাপতি সাব্রিনা রহমান শর্মী ও এডঃ অমর ইসলাম।

Picture

"আমরা বাঙ্গালী ফাউন্ডেশন" এর আত্মপ্রকাশের এই অনুষ্ঠানে নতুন প্রজন্মের কিশোর চিত্র শিল্পী উচ্ছ্বাস চৌধুরীর ( ১১ বছর)  প্রায় অর্ধশতেক চিত্র নিয়ে একক চিত্র প্রদর্শনীর আয়োজন ক‌রেন । যা প্রদর্শনী‌তে অাসা‌বোদ্ধা দর্শকদের প্রশংসা কু‌ড়ি‌য়ে‌ছে ।

alt

"আমরা বাঙ্গালী ফাউন্ডেশন" কিশোর চিত্র শিল্পী উচ্ছ্বাস চৌধুরীকে তাঁর কাজের জন্য "আমরা বাঙ্গালী"  ট্রফি প্রদান করে।এছাড়াও অনুষ্ঠা‌নে "আমরা বাঙ্গালী ফাউন্ডেশন"  " আমরা বাঙালী" পুরস্কার প্রবর্ত ন করা হয় । সম্প্রচার সাংবাদিকতা ও বাংলা সংস্কৃতিতে আজীবন কৃতিত্বের জন্য এই নবগঠিত সংগঠনের ইতিহাসে প্রথমবারের মত  কাফি খানকে  " আমরা বাঙালী" পুরুষ্কা‌রে ভূষিত করা হয়।

alt

এই আজীবন সম্মাননা তাঁর হাতে তুলে দেন সংগঠনের পক্ষ থেকে প্রধান অতিথি ও প্রধান উপদেষ্টা রোকেয়া হায়দার ও সংগঠনের সভাপতি জীবক কুমার বড়ুয়া এবং সাধারণ সম্পাদক দস্তগীর জাহাঙ্গীর।জীবক কুমার বড়ুয়া ও দস্তগির জাহাঙ্গীর সংগঠনের আদর্শ উদ্দেশ্য তুলে ধরেন।সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের সা‌র্বিক দা‌য়ি‌ত্বে ছি‌লেন দেওয়ান আরশাদ আলী বিজয়, আপ্যায়নে জুয়েল বড়ুয়া, প্রচারে মোঃ আলতাফ হোসেন, সার্বিক তত্ত্বাবধানে আমান উল্লাহ আমান, মোস্তাফিজুর রহমান সহ অনেকে।

alt

"আমরা বাঙালী" আয়োজনে হোয়াইট হাউস এর সামনে ২১ অনুষ্ঠান আয়োজনের আহ্বায়ক ও সদস্য সচিব যথাক্রমে এডঃ অমর ইসলাম ও সাইফুল আলমকে পরিচয় করিয়ে দেয়া হয়।শেষ পর্বের গানের অনুষ্ঠানে গান করেন এ অঞ্চলের জনপ্রিয় কণ্ঠশিল্পী মেরিনা রহমান, দিনার মণি, কামাল মোস্তাফা ও অসীম রানা।অনুষ্ঠানের উপস্থপনা করেন বিশ্ব ব্যাংকে কর্মরতা কবি ও চিত্রশিল্পী সামিনা আমিন। শব্দ নিয়ন্ত্রণে ছিলেন অসীম রানা ও জুয়েল বড়ুয়া। রাতের খাবারে মাঝে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।

alt
সংগঠ‌নের প‌রি‌চি‌তি:

সংগঠ‌নের আদর্শঃ শিক্ষা ও প্রগতি

সংগঠ‌নের লক্ষ্যঃ

১." আমরা বাঙালী মিলনায়তন" প্রতিষ্ঠা ও বাঙালীর সংস্কৃতিচর্চার অন্যতম প্রধান কেন্দ্র হিসেবে চালু করণ।

২. বাঙালী সংস্কৃতি, কৃষ্টি, ইতিহাস, ঐতিহ্য, মুক্তিযুদ্ধের চেতনা, সমকালীন শিল্প ও সাহিত্য লালনের মাধ্যমে বাঙালী জাতীর মানসিক বিকাশ ও উৎকর্ষ সাধন করা।

৩. আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলা সাহিত্যের এবং  বাঙালী সংস্কৃতি, কৃষ্টি, ইতিহাস, ঐতিহ্য, মুক্তিযুদ্ধের চেতনা প্রচার ও প্রসার।

৪. আন্তর্জাতিক পরিমণ্ডলে " সাহিত্য ও সংস্কৃতি চর্চার , বিজ্ঞান, সংবাদ, সাংবাদিকতা, সমাজ সেবাসহ বিভিন্ন ক্ষেত্রে " আমারা বাঙালী" পুরস্কার প্রবর্তন ও প্রদান এবং ফেলো, জীবনসদস্য ও সদস্যপদ প্রদান।

৫.মার্কিন যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাঠক্রমে বাংলা ভাষা ও সাহিত্য অন্তর্ভুক্ত করার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ এবং প্রচার ও পরিচিতকরণ।

৬. "আমরা বাঙালী" মেধা বৃত্তি চালু করণ।

৭." আমরা বাঙালী" গ্রন্থাগার চালু করণ ।

৮.পুস্তক , পত্র পত্রিকা প্রকাশনা ও গ্রন্থ মেলা চালু করণ ।

৮. চারুকলা,  সঙ্গীত, নৃত্য ও নাট্যকলার চর্চা ও প্রসার এ প্রতিষ্ঠানের একটি লক্ষ্য।

৯.মার্কিন যুক্তরাষ্ট্রসহ প্রবাসে মূল ধারার রাজনীতিতে প্রবেশে  অনুপ্রাণিত করণ কর্মসূচী চালু করণ।

১০. বাঙালী নতুন অভিবাসীদের জন্য বিভিন্ন শিক্ষামূলক কর্মসূচী চালু করণ।

১১. সৎকার সেবা কর্মসূচী চালু করণ।

১২. "আমরা বাঙালী " সমাধিস্থল নির্মাণ।


Add comment


Security code
Refresh