Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

গাঙচিল এর ৭২তম আসরে বঙ্গবন্ধু নাটক মঞ্চস্থ

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০১৭

হাকিকুল ইসলাম খোকন, মো:নাসির,ওসমান গনি,সুহাস বডুয়া, হেলাল মাহমুদ,বাপসনিঊজ:নিউইয়র্ক থেকে : এ পর্যন্ত বহির্বিশ্বের কাছে বাঙালি জাতি যে সকল অর্জন নিয়ে স্মরণীয় হয়েছে এসবের মধ্যে অন্যতম আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালে রাষ্ট্রভাষা প্রতিষ্ঠার জন্যে সালাম-রফিক-বরকত-শফিকেরা দেশপ্রেম এবং ভাষার জন্যে ভালাবাসার যে ইতিহাস সৃষ্টি করে গেছেন বিশ্ব ইতিহাসে তা বিরল এবং অনুকরণীয় দৃষ্টান্ত। এমনই একটি বিষয় নিয়ে ভাষা আন্দোলন এবং আজকের বাংলাদেশ শীর্ষক গাঙচিল এর আসরে উপস্থিত হয়ে আজ আমি অনেক কিছুই দেখলাম ও জানলাম।

alt

ভাগ্যান্বষনে প্রবাসী হওয়া কবি লেখক ও শিল্পীদের সাথে নতুন প্রজন্মের ছেলে মেয়েরা এই গাঙচিল আসরে সাহিত্য, আবৃত্তি, অভিনয় ও সঙ্গীত চর্চা করছেন এবং যেখানে বাংলাদেশ এবং পশ্চিম বঙ্গের লেখক ও শিল্পীরাও উপস্থিত আছেন এ এক বিরল মূহুর্ত। এই আসরে এসে উপভোগ করলাম খান শওকত রচিত ঐতিহাসিক নাটক বঙ্গবন্ধু শেখ মুজিব এর একাংশ। আমি লেখকও নই, রাজনীতিবিদও নই, আমি একজন কুটনীতিক।

alt

প্রচলিত রাজনীতির অনেক জটিল বিষয়কে যেভাবে সহজ-সরল ও বিতর্কহীন করে এ নাটকে উপস্থাপন করা হয়েছে তা নাট্যকারের কৃতিত্ব। বিশেষ করে নাটকটির তিনটি চরিত্রের অভিনয়ের মাধ্যমে স্বাধীনতা পরবর্তী সময়ের রাজনীতির যে বিষয়গুলে উঠে এসেছে তা সত্যিই মনে রাখার মতো বিষয়। কথাগুলো বলছিলেন অনুষ্ঠানের প্রধান অতিথি নিউইয়র্কস্থ কনসাল জেনারেল শামীম আহসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ টেলিভিশনের সাবেক মহা পরিচালক সালামত উল্লাহ, প্রবীন গীতিকার এবং নাট্যকার জীবন চৌধুরী, কবি এবিএম সালেহ উদ্দীন, কবি কাজী জহিরুল ইসলাম, বঙ্গবন্ধু পরিষদের শিতাংশু গুহ, কলামিষ্ট প্রদীপ মালাকার এর সুর ও ছন্দ শিল্পী গোষ্ঠীর ইমদাদুল হক। বক্তব্য রাখেন, গাঙচিল এর উপদেষ্টা  আখতার হোসেন, নাট্যশিল্পী শাহাদাত হোসেন, বীর মুক্তিযোদ্ধা শফিকুল হক, লেখক আঃ খালেক, কম্যুনিটি লিডার আলম খন্দকার, বঙ্গবন্ধু থিয়েটারের ডাঃ নার্গিস রহমান, মুক্তিযোদ্ধা ইসমাইল খান আনসারী, চিত্র শিল্পী প্রবীর গুন, শিক্ষাবিদ শৈরেন বিশ্বাস, ফজলুল কাদের এম এ জামাল।স্বাগত ভাষনে গাঙচিল সভাপতি কবি নিখিল কুমার রায় বাংলা ভাষা আন্দোলন এবং বাংলা ভাষার ইতিবৃত্ত বিষয়ে বক্তব্য রাখেন এবং তার লেখা তথ্য সমৃদ্ধ “ইতিবৃত্তে বাংলা ভাষা” কবিতাটি পাঠ করেন।

alt 

অনুষ্ঠানটি উপস্থাপন করেন গাঙচিল সাধারণ সম্পাদক মৌসুমী রহমান এবং বিশিষ্ট আবৃত্তি শিল্পী শ্যামলিপি শ্যামা। আসরে কবিতা পাঠ করেন এবিএম সালেহ উদ্দীন, কানিজ আয়শা, কানিজ ফাতেমা, শাওন, সাদিয়া আফরিন, শিবলী সাদিক এবং ফজলুর রহমান। সুরছন্দ শিল্পী গোষ্ঠীর ইমদাদুল হক এর নেতৃত্বে নতুন প্রজন্মের কৈশী ও অন্তু সঙ্গীত পরিবেশণ করেন। নতুন প্রজন্মের তানজিলা বাংলাদেশ সম্পর্কে তার অনুভূতি বলেন এবং ইকবাল ইসলাম এর গান সকলকে আকৃষ্ট করে। প্রবাসের জনপ্রিয় শিল্পী সেলিম ইব্রাহিমের নেতৃত্বে একদল শিল্পী কোরাস সঙ্গীত পরিবেশন করেন। এরপর সঙ্গীত পরিবেশন করেনঃ বাবলী হক, মৌসুমী রহমান, ইমান জিয়া, রুবিনা শিল্পী, কানিজ আয়শা, শাহনাজ বেগম, ডাঃ নার্গিস রহমান এবং আয়শা বেগম।

alt 

১৯৯৩ সালে নিউইয়র্কে মুক্তি পেয়েছিলো কম্যুনিটির প্রথম ভিডিও চলচ্চিত্র “স্বপ্ন সুখের আমেরিকা”। এটি রচনা করেছিলেন নাজিম উদ্দীন নাজিম এবং পরিচালনা করেছিলেন খান শওকত। ঐ চলচ্চিত্রের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছিলেন শ্যামলিপি শ্যামা। চলচ্চিত্রের একটি ডিভিডি শ্যামার হাতে হস্তান্তর করেন কনসাল জেনারেল শামীম আহসান। বঙ্গবন্ধুর জীবন ভিত্তিক একটি ডকুমেন্টারী চলচ্চিত্র নির্মিত হয়েছিলো খান শওকত এর পরিচালনায়। উক্ত ডিভিডি একটি কপি (কেন তিনি জাতির পিতা) প্রধান অতিথির হাতে হস্তান্তর করেন খান শওকত।

alt 

এছাড়াও খান শওকত রচিত ২টি ঐতিহাসিক নাট্যগ্রন্থ “বঙ্গবন্ধু শেখ মুজিব এবং বাংলার নবাব সিরাজউদ্দৌলা, গ্রন্থ দুটির কপি প্রধান অতিথির হাতে তুলে দেয়া হয়। সবশেষে কবি নিখিল কুমার রায় এর সমাপনী বক্তব্যের পর মৌসুমী রহমানের নেতৃত্বে সমবেত কন্ঠে জাতীয় সঙ্গীতের সুরে সুরে অনুষ্ঠানের সমাপ্তি টানা হয়। বরাবরের মতো প্রতিমাসের ১ম রোববার হিসেবে আগামী ৫ই মার্চ রোববার সন্ধ্যা ৬ ঘটিকায় গাঙচিল এর ৭৩তম আসরটি হবে জ্যাকসন হাইটসে। উক্ত আসরের বিষয় থাকবেঃ তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা। উক্ত আসরে বঙ্গবন্ধু থিয়েটার এর শিল্পীদের উপস্থাপনায় জেনারেল জিয়াউর রহমান, খন্দকার মোশতাক এবং বঙ্গবন্ধু চরিত্রের অভিনয় তুলে ধরা হবে।


Add comment


Security code
Refresh