Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো শুনলেন কুরআন তিলাওয়াত (ভিডিও)

সোমবার, ২০ ফেব্রুয়ারী ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক: মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের দাফন অনুষ্ঠানে গিয়ে কেঁদেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, যা বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করেছিল। তিনি গভীর মনোযোগের সঙ্গে নিহত মুসলমানদের দাফন অনুষ্ঠানে গিয়ে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে পড়া পবিত্র কুরআনুল কারিমের তিলাওয়াত শুনলেন। অনুষ্ঠানটি কুইবেকের একটি মসজিদে অনুষ্ঠিত হয়। খবর ইলমফিড ডটকম।

এ অনুষ্ঠানে কুরআনুল কারিমের পাঁচটি আয়াত তিলাওয়াত করা হয়। কুরআন তিলাওয়াতের সময় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে গভীর মনোযোগের সঙ্গে কুরআন তিলাওয়াত শুনতে দেখা যায়। তার চেহারায় ফুটে ওঠে গভীর সমবেদনা।

তিলাওয়াত করা আয়াতগুলো হলো, কুরআনুল কারিমের দ্বিতীয় ও সর্ববৃহৎ সুরা ‘সুরাতুল বাকারা’র ১৫৩নং আয়াত থেকে ১৬৭নং আয়াত পর্যন্ত। আয়াতগুলোর অর্থ তুলে ধরা হলো-

Picture

>> হে মুমিনগণ! তোমরা ধৈর্য ও নামাজের মাধ্যমে সাহায্য প্রার্থনা কর। নিশ্চিত আল্লাহ ধৈর্যশীলদের সাথে রয়েছেন। (সুরা বাকারা : আয়াত ১৫৩)

>> আর যারা আল্লাহর রাস্তায় নিহত হয়, তাদের মৃত বলো না। বরং তারা জীবিত, কিন্তু তোমরা তা বুঝ না। (সুরা বাকারা : আয়াত ১৫৪)

>> এবং অবশ্যই আমি তোমাদিগকে পরীক্ষা করব কিছুটা ভয়, ক্ষুধা, মাল ও জানের ক্ষতি ও ফল-ফসল বিনষ্টের মাধ্যমে। তবে সুসংবাদ দাও সবরকারীদের। (সুরা বাকারা : আয়াত ১৫৫)

>> যখন তারা বিপদে পতিত হয়, তখন বলে, নিশ্চয় আমরা সবাই আল্লাহর জন্য এবং আমরা সবাই তাঁরই সান্নিধ্যে ফিরে যাবো। (সুরা বাকারা : আয়াত ১৫৬)

>> তারা সে সমস্ত লোক, যাদের প্রতি আল্লাহর অফুরন্ত অনুগ্রহ ও রহমত রয়েছে এবং এসব লোকই হেদায়েত প্রাপ্ত। (সুরা বাকারা : আয়াত ১৫৭)     

আলোচ্য আয়াতে কারিমা মুসলিম উম্মাহকে ধৈর্য এবং নামাজের মাধ্যমে সাহায্য লাভের কথা স্মরণ করিয়ে দেয়া হয়। যারা আততায়ীর হাতে নিহত হয় তারা শহীদ। আর যারা শহীদ তাদের কুরআনে মৃতব্যক্তি বলতে নিষেধ করেছেন।

পরবর্তী আয়াতে আল্লাহ তাআলা তাঁর প্রিয় বান্দাদের ভয়, ক্ষুধা, কষ্ট জান ও মালের ক্ষতি সাধনের মাধ্যমে পরীক্ষা করবেন বলেও কুরআনে জানিয়ে দেন।

যারা এ পরীক্ষায় উত্তীর্ণ হবেন তারাই সফলকাম। তাদের প্রতি আল্লাহ তাআলার অফুরন্ত রহমত ও অনুগ্রহ বর্ষিত হবে বলে আল্লাহ তাআলা ঘোষণা দিয়েছেন।

কুরআনুল কারিম তিলাওয়াতের সময় অনেককেই কাঁদতে দেখা যায়। সমগ্র অনুষ্ঠান স্থলে বিরাজ করে পিনপতন নিরবতা।

কুরআন তিলাওয়াতের ভিডিওটি দেখুন-https://www.youtube.com/watch?v=BojNoDV3udw