Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

স্বল্পোন্নত দেশকে শুল্ক-কোটামুক্ত সুবিধা প্রদানে যুক্তরাষ্ট্রকে আহ্বান বাংলাদেশের

শনিবার, ১৮ মার্চ ২০১৭

বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে :স্বল্পোন্নত দেশগুলোকে শুল্ক মুক্ত ও কোটামুক্ত সুবিধা প্রদানে যুক্তরাষ্ট্রকে আহ্বান জানিয়েছে বাংলাদেশ। বুধবার ওয়াশিংটন ডিসিতে কংগ্রেস ম্যান ডেভিট রিচার্ডের সঙ্গে সাক্ষাৎকালে এই আহ্বান জানান যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ জিয়াউদ্দিন।ডেভিট রিচার্ড ওয়াশিংটন ডিসি থেকে রিপাবলিকানদের কংগ্রেসম্যান। এ ছাড়াও তিনি হাউজ ওয়েস অ্যান্ড মেনস সাব-কমিটি অন ট্রেডের চেয়ারম্যান।বাংলাদেশের জন্য শুল্ক ও কোটা মুক্ত (ডিএফকিউএফ) বাণিজ্য সুবিধা প্রদানের জন্য ডেভিট রিচার্ডের সঙ্গে কথা বলেন মুহাম্মদ জিয়াউদ্দিন।

Picture
 বর্তমানে ডিএফকিউএফ-এর অধীনে ইউরোপিয়ান ইউনিয়ন থেকে পাওয়া সুবিধাভুক্ত ৪৮টি দেশের মধ্যে ৩৬টি দেশ যুক্তরাষ্ট্রে এই সুবিধা ভোগ করে। অপর ১২টি দেশ রয়েছে এই সুবিধার বাইরে। এর মধ্যে বাংলাদেশও রয়েছে। অন্যদিকে আফ্রিকান গ্রোথ অ্যান্ড অপারচুনিটি অ্যাক্টের অধীনে বাড়তি সুবিধা পাচ্ছে আফ্রিকান দেশগুলো। আর সেখানেও বাংলাদেশের মত দেশগুলো পিছিয়ে পড়ছে। ফেয়ার ট্রেড নীতি অনুসারে যুক্তরাষ্ট্রের মত মানবাধিকার নিয়ে সোচ্চার একটি দেশে এমন বৈষম্য থাকতে পারে না বলে জানান জিয়াউদ্দিন।
 
এ সময় ডেভিট রিচার্ড জানান, দেশ গুলোর মধ্যে ফেয়ার ট্রেড হওয়া উচিত। আর এই বিষয় নিয়ে আগামী কমিটির মিটিংয়ে তিনি আলোচন করবেন। এই বৈঠকে আরো উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রে বাংলাদেশ অ্যাম্বেসির মিনিস্টার (পলিটিকাল) তৌফিক হাসান এবং বাণিজ্য বিষয়ক সাব কমিটির ট্রেড কাউন্সিল জোশুয়া স্নেড।


Add comment


Security code
Refresh