Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

ভারতের সঙ্গে সম্পর্ক নষ্ট করবে দালাইলামা’

রবিবার, ০২ এপ্রিল ২০১৭

বাপ্ নিউজ : তিব্বতের বিতর্কিত ধর্মীয়গুরু দালাইলামাকে অরুণাচল সফরের আমন্ত্রণ জানিয়েছে ভারত। রাজ্যর অধিকার নিয়ে চীনের সঙ্গে ভারতের বিরোধ রয়েছে দীর্ঘদিনের। সেই বিতর্কিত অঞ্চলে দালাইলামাকে সফরের আমন্ত্রণ জানানোতে ভারতের ওপর বেজায় চটেছে চীন।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো ভারতকে সতর্ক বার্তা দিল চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বার্তায় বলা হয়েছে, দালাই লামাকে অরুণাচল অঞ্চল সফর করতে দেয়া ভারতের উচিত হয়নি। এতে ভারত-চীন সম্পর্কে প্রভাব পড়বে। চীন কখনই চাইবে না দালাই লামা অরুণাচল সফর করুক।

বার্তায় উল্লেখ করা হয়, ভারত যেভাবে চীনের আপত্তি উড়িয়ে দিয়ে দালাই লামাকে অরুণাচল সফরে যেতে দিচ্ছে, তাতে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের ‘মারাত্মক ক্ষতি’ হবে। শুধু তাই নয়, ভারতের এই ব্যবহার দুঃখজনক এবং উদ্বেগের।

alt

তবে ভারতকেই ঠিক করতে হবে, তারা এই বিষয়ে কী করবে। ভারত-চীন সীমান্তের পূর্ব দিক সম্পর্কে চীনের অবস্থান স্পষ্ট।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, দালাই চক্র দীর্ঘদিন ধরে বিচ্ছিন্নতাবাদী কাজকর্মে জড়িত। এ ব্যাপারে তাদের কুখ্যাতির রেকর্ড আছে। ওদের আসল চরিত্র পরিষ্কার জানা থাকার কথা ভারতের। কিন্তু তা সত্ত্বেও দালাইকে সফরের আমন্ত্রণ জানিয়েছে ভারত। দ্বিপক্ষীয় সম্পর্কের খুব ক্ষতি হবে এতে। এ ধরনের সফর ভারত-চীন সম্পর্ক নষ্ট করবে। আমরা ভারতকে আগের দেয়া রাজনৈতিক প্রতিশ্রুতির প্রতি দায়বদ্ধ থাকতে বলেছি। আরো বলেছি, তারা যেন ভারত-চীন সম্পর্কের ক্ষতি না করে।

উল্লেখ্য, আগামী ৪ থেকে ১৩ এপ্রিল অরুণাচল সফরে যাচ্ছেন দালাই লামা। আর সেই অরুণাচলকেই দক্ষিণ তিব্বতের অংশ বলে দাবি করে আসছে চীন। আর তা নিয়ে অশান্তি তুঙ্গে। ৩ হাজার ৪৮৮ কিমি দীর্ঘ নিয়ন্ত্রণ রেখা ঘিরে ভারত-চীন বিরোধ রয়েছে বহুদিনের।

সর্বশেষ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অরুণাচল সফর করেছিলেন। মোদী না জানিয়ে কেন অরুণাচল সফর করেছেন তার কৈফিয়ত চেয়েছিল চীনে অবস্থিত ভারতীয় রাষ্ট্রদূতের কাছে।