Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

ট্রাম্প ‘বিপজ্জনক মানসিক রোগী’!

রবিবার, ২৩ এপ্রিল ২০১৭

বাপ্ নিউজ : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘বিপজ্জনক মানসিক রোগী’ হিসেবে আখ্যা দিয়েছেন মনোরোগ বিশেষজ্ঞরা। যুক্তরাষ্ট্র পরিচালনার জন্য তিনি যোগ্য নন বলেও দাবি ওই চিকিৎসকদের।

স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার ইয়েল বিশ্ববিদ্যালয়ে আয়োজিত সম্মেলনে মনোরোগ বিশেষজ্ঞরা এ মন্তব্য করেন বলে জানায় ব্রিটিশ দৈনিক দি ইনডিপেনডেন্ট।

সম্মেলনে মনোবিজ্ঞানী ড. জন গার্টনার বলেন, ‘নৈতিক দায়িত্ব থেকে আমরা জনগণকে সতর্ক করতে চাই, ডোনাল্ড ট্রাম্প বিপজ্জনক মানসিক রোগী। ‘

‘ডিউটি টু ওয়ার্ন’ নামের মনোরোগ বিশেষজ্ঞদের একটি সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য জন গার্টনার। এ সংগঠনে বেশ কয়েকজন পেশাদার মনোরোগ বিশেষজ্ঞ কাজ করেন।

ইয়েল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিভাগের অ্যাসিস্ট্যান্ট ক্লিনিক্যাল প্রফেসর ড. ব্যান্ডি লি বলেন, ‘কিছু বিশিষ্ট মনোরোগবিদ চিহ্নিত করেছেন, (ট্রাম্পের মানসিক স্বাস্থ্য) একটি কক্ষে হাতি থাকলে যে অবস্থা হয়, তাঁরও সেই অবস্থা। আমি মনে করি, জনগণও তাঁর (ট্রাম্প) এই অবস্থা বুঝতে পারবে এবং এটা নিয়ে এখন বিস্তারিত আলোচনা শুরু করবে। ‘

গত ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার ১১ দিনের মাথায় ট্রাম্পকে মানসিক ভারসাম্যহীন হিসেবে আখ্যা দিয়েছিলেন মনোবিজ্ঞানীরা। দি আমেরিকান সাইকিয়াট্রি অ্যাসোসিয়েশন আত্মরতির ৯টি লক্ষণ উল্লেখ করেছে। এই লক্ষণগুলোর পাঁচটি কারো মধ্যে থাকলে তাকে মানসিক ভারসাম্যহীন হিসেবে উল্লেখ করা যেতে পারে। যার শেষ পাঁচটি লক্ষণ পাওয়া গেছে ট্রাম্পের মধ্যে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটন বলেছিলেন, ‘অবশ্যই তিনি (ট্রাম্প) আমার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী, কিন্তু তিনি মানসিকভাবে মারাত্মক ভারসাম্যহীন। ‘ হিলারির এই কথায় এবার অনেকেই ঐকমত্যে এসেছেন। সেই সঙ্গে মনোবিজ্ঞানীরাও একই প্রশ্ন তুলেছেন।