Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

নির্বাচনে বিজয়ী হলে ব্রিটেনে বোরকা নিষিদ্ধ করবে ইউকিপ

সোমবার, ২৪ এপ্রিল ২০১৭

বাপ্ নিউজ : ব্রিটেনে ৮ জুনের নির্বাচনকে সামনে রেখে দেশটির অভিবাসন বিরোধী দল ইউকে ইন্ডিপেন্ডেন্স পার্টি তথা ইউকিপ আগামীকাল সোমবার তাদের নির্বাচনী ইশতেহার ঘোষণা করবে। কিন্তু তার একদিন আগে নির্বাচনী প্রতিশ্রুতি নিয়ে বিবিসির সঙ্গে কথা বলেছেন দলের নেতা পল নাটাল। এসময় তিনি বলেন, তাদের ইশতেহারে মুসলিম নারীদের বোরকা বা নিকাব নিষিদ্ধ করার প্রতিশ্রুতি থাকবে। কেউ না মানলে, জরিমানা করা হবে।

জনসমক্ষে বোরকা নিরাপত্তা ঝুঁকি তৈরি করছে দাবি করে বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, "ব্রিটেনে এখন নিরাপত্তা ঝুঁকি অনেকে বেড়েছে, কিন্তু মুখ ঢাকা থাকলে সিসিটিভিতে তো তাকে সনাক্ত করা যাবে না। আমি তো মুখোশ পরে বা মাথা-মুখ ঢাকা হেলমেট পরে ব্যাংকের ঢুকতে পারবো না.. আমি যদি না পারি, অন্যরা যদি না পারে, তাহলে কোনো একটি সম্প্রদায়ের জন্য ব্যতিক্রমী কেন হবে। "

নাটালের দাবি, বোরকা মুসলিম নারীদের ব্রিটিশ সমাজের মূলধারায় সম্পৃক্ত হওয়ার পথে বাঁধা তৈরি করছে। তিনি বলেন, ব্রিটেনে ৫৮ শতাংশ মুসলিম নারীরা যে অর্থনৈতিকভাবে পিছিয়ে, তার অন্যতম কারন বোরকা।

বোরকা নিষিদ্ধের পাশাপাশি তিনি আরও বলেন, ব্রিটেনে এখন মূল আইনের সমান্তরালে মুসলিম শারিয়া আইনের প্রয়োগ হচ্ছে। তার দল জিতলে তা বন্ধ করে দেওয়া হবে। তিনি বলেন, ব্রিটেনে এমন কোনো আদালত বা পরিষদ থাকতে পারেনা যেখানে নারীদের কথার দাম পুরুষের অর্ধেক। একটি উদার, গণতান্ত্রিক পশ্চিমা দেশে এটা চলতে পারে না। । "

এদিকে, শারিয়া আদালত নিষিদ্ধের কথা বললেও রক্ষণশীল ইহুদি সমাজে প্রচলিত ধর্মীয় আদালতের বিরুদ্ধে কথা বলতে অস্বীকার করেন ইউকিপ নেতা। তিনি বলেন - ইহুদিদের এসব ধর্মীয় আদালত শত শত বছর আগে তৈরি হয়েছে, এবং কট্টর রক্ষণশীল ইহুদির সংখ্যাও কমে যাচ্ছে। "