Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

হিজাব পরে বক্সিং করবে মার্কিন কিশোরী!

সোমবার, ০১ মে ২০১৭

বাপ্ নিউজ : অফিস-আদালত, স্কুল-কলেজে হিজাব বা বোরকা পড়ার অধিকার আদায় করতে বিশ্বের বিভিন্ন দেশেই নারীরা আইনি লড়াই করছেন। কোনো কোনো আইনি লড়াইয়ে তারা জিতেছেন, কোনোটিতে হেরেছেন। তবে বক্সিং রিং হিজাব পরে লড়াই হয়তো এর আগে কেউ দেখেননি। সেই বক্সিং রিংয়েই হিজাব পরার অধিকার আদায়ের জন্য আইনি লড়াই করে জিতেছেন মার্কিন মুসলিম কিশোরী আমাইয়া জাফার।

১৬ বছর বয়সী এই কিশোরী ২০২০ সালে টোকিওতে অনুষ্ঠেয় অলিম্পিক গেমসে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করতে চায়। তবে বক্সিং রিংয়ে শুধু হিজাব পরে নয়, পুরো হাত-পা ঢেকে নামবে আমাইয়া। মিনেসোটা অঙ্গরাজ্যের ওকডালের বাসিন্দা আমাইয়া। ধর্ম আর খেলা দুইটার ভেতর থেকে একটাকে বেছে নেওয়ার কোনো পথ নেই তার। এজন্য সে ধর্মীয় অনুশাসন মেনেই বক্সিং খেলা চালিয়ে যেতে চান। এ কারণে হাত-পা ঢেকে এবং মাথা হিজাবে ঢেকে বক্সিং করতে চায় সে। তাই খেলা চালিয়ে যাওয়ার জন্য আইনি লড়াই করেছে আমাইয়া। খুশির খবর হলো আমাইয়া লড়াই জিতেছেন। যুক্তরাষ্ট্রের একটি আদালত তাকে পর্দার মধ্যে থেকেই বক্সিং খেলার অনুমতি দিয়েছেন।

Picture

আমাইয়ার কোচ নাথানেইল হাইল বলেছেন, ‘এটা খুব বড় পদক্ষেপ। এ লড়াইয়ে জিততে তাকে অনেক কষ্ট করতে হয়েছে। নিজের দক্ষতা দেখিয়েই সে এ লড়াই জিতেছে। এজন্য আমি খুবই খুশি। স্বপ্ন পূরণের ক্ষেত্রে এটা তার প্রথম পদক্ষেপ। এখনো অনেক দূর যেতে হবে আমাইয়াকে।’

আপাতত আমাইয়া যুক্তরাষ্ট্রের ভেতরে বক্সিং খেলায় হিজাব পরে অংশ নিতে পারবে। টোকিওতে ২০২০ সালের অলিম্পিকে অংশ নিতে চায় সে। তবে সেখানে বক্সিংয়ের জন্য নির্ধারিত পোশাক পরেই তাকে বক্সিং রিংয়ে নামতে হবে। আর সে যদি হিজাব ও হাত-পা ঢেকে বক্সিং করতে চায় তাহলে তাকে আন্তর্জাতিক বক্সিং অ্যাসোসিয়েশেনের (এআইবিএ) কাছে আবেদন করতে হবে। এআইবিএ অনুমতি দিলেই সে আন্তর্জাতিক খেলায় তার পছন্দের পোশাক পরতে পারবে।

ইসালামি পোশাকে আমাইয়াকে বক্সিং খেলার অনুমিত দেওয়ার জন্য এরই মধ্যে কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনস (সিএআইআর) সুইজারল্যান্ডভিত্তিক এআইবিএ ও ইউএসএ বক্সিং ফেডারেশনের প্রতি আহ্বান জানিয়েছে। যুক্তরাষ্ট্রের ইসলামি পোশাকে লড়াইয়ের অনুমতি দেওয়ায় সন্তোষ প্রকাশ করেছে সংগঠনটি। অপেক্ষা এখন আন্তর্জাতিক অনুমতির।

এআইবিএ’এর কাছে আবেদন করার আগে অনেক পথ পাড়ি দিতে হবে আমাইয়াকে। তাকে নিজের যোগ্যতার আরো প্রমাণ দিতে হবে বলে জানিয়েছে নাথানেইল। তার বিশ্বাস, আমাইয়া শেষ লড়াইয়েও জিতবে। সে নিজেকে প্রমাণ করতে পারবে। এজন্য তাকে প্রয়োজনীয় সব প্রশিক্ষণ দিতেই তিনি প্রস্তুত। সূত্র: খালিজ টাইমস।