Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

ঢাকায় লাখো কণ্ঠে ‘বিদ্রোহী’ কবিতার আয়োজন

সোমবার, ০১ মে ২০১৭

বাপ্ নিউজ : ঢাকা থেকে : ২০২১ সালে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘বিদ্রোহী’ কবিতার শতবর্ষ পূর্তি হবে। নজরুলে মানবতাবাদী চিন্তা, বিভেদহীন সমাজ গড়ার স্বপ্ন এবং মাথা উঁচু করে দঁড়ানোর আহ্বান ছড়িয়ে দিতে বিশ্বের প্রধান ভাষাগুলোতেও কবিতাটি রচনা করা হবে। এছাড়া বেশ কয়েকটি সংগঠন কবিতাটির শতবর্ষ পূর্তি উপলক্ষ্যে কয়েক বছর ধরে অনুষ্ঠানের পরিকল্পনা হাতে নিয়েছে। আজ (১ মে) ঢাকায় লাখো কণ্ঠে কবি নজরুলের বিদ্রোহী কবিতাটি আবৃত্তির মধ্য দিয়ে পরিকল্পনা প্রাথমিক অধ্যায়ের সূচনা হতে যাচ্ছে।

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ১৯২১ সালে বিখ্যাত বিদ্রোহী কবিতাটি কলকাতার এক ভাড়া বাড়িতে পেন্সিল দিয়ে লিখেছিলেন।

Picture

‘বাসুরী’ নামের একটি নজরুল চর্চা কেন্দ্রের সভাপতি মহাম্মাদ খালেকুজ্জামান এই আয়োজনে উদ্দেশ্য সম্বন্ধে বিবিসি বাংলাকে বলেন, এ আয়োজনের মাধ্যমে নজরুলের মানবতাবাদী চিন্তায় বিভেদহীন সমাজ গড়ার যে স্বপ্ন এবং মাথা উঁচু করে দঁড়ানোর যে আহ্বান সেটা বাংলাদেশ তথা পৃথিবীর সব মানুষের কাছে আবার নতুন করে পৌঁছে দিতে চাই।

শতবর্ষ পূর্তির আগেই এমন আয়োজন কেন?

জবাবে তিনি বলেন, এ বছর বাংলাদেশ দিয়ে এ আয়োজন শুরু হলো। ক্রমেই এই কর্মসূচী সরা পৃথিবীতে ছড়িয়ে দেব। ২০২১ সালের মধ্যে পৃথিবীর প্রধান ভাষাগুলোতে বিদ্রোহী কবিতা অনুবাদ করে এক সাথে আবৃত্তি করতে চাই। সেই সাথে শতবর্ষ পূর্তিতে ২০২১ সালে বাংলাদেশের প্রতিটি ইউনিয়নে এই কবিতাটি সমস্বরে আবৃত্তি করার আশা আছে।

তিনি বলেন, টেলিভিশনে সম্প্রচারের মধ্যে ২০২১ সালে এই দিনে সারা বিশ্বের মানুষ একসাথে আবৃত্তিতে অংশ নিতে পারবেন। আমরা আশা করি অন্তত ৫০ থেকে ৬০ লাখ মানুষ এই আবৃত্তিতে অংশ নেবেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তবে ঠিক কতজন মানুষ এই আবৃত্তিতে অংশ নিলো তা নিরূপণ করার প্রয়োজন বোধ করি না। কেননা এই কর্মসূচি কেবল চেতনার অন্তর্ভূক্ত।