Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

এক হাতে বাজে অগ্নি বিনা কণ্ঠে গীতাঞ্জলি চমৎকার অনুষ্ঠান

বৃহস্পতিবার, ২৫ মে ২০১৭

Picture

হাকিকুল ইসলাম খোকন,আয়েশ আক্তার রুবি,বাপ্‌স নিউজ : বাংলা সাহিত্যের দুই বরেণ্য কবি রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম কে নিয়ে শতদল আয়োজন করেছে ২১শে মে , রবিবার পিএস ১৪৯, ৯৩-১১, ৩৪ এভিনিউ , জ্যাকসন হাইটস এ একটি নিরীক্ষা মূলক অনুষ্ঠান “এক হাতে বাজে অগ্নিবীণা কণ্ঠে গীতাঞ্জলি" এই দুই মহান কবির বৈচিত্রময় গান , নৃত্য , কবিতা , সেমিনার , শিশু , কিশোরদের প্রতিযোগিতার মাধ্যমে শেষ হয় এই প্রানবন্ত অনুষ্ঠান।

alt

কবি কাজী নজরুল ইসলামের দৌহিত্র অনিন্দিতা কাজী , বিখ্যাত নজরুল সংগীত শিল্পী সুজিত মোস্তফা , উদীয়মান নজরুল সংগীত শিল্পী শবনম আবেদি , কানাডা থেকে আগত উলফাত পারভীন রোজি ও শতদল ,বিপা ,ইন্ডিয়ান কালচারাল কমিউনিটি ,সুরছন্দ , সৃজনী ,শিল্পকলা একাডেমী এর পরিবেশনা ছিল সত্যিই হৃদয় ছুঁয়ে যাওয়া।

alt

বিশেষ করে অনিন্দিতা কাজী ও সুজিত মোস্তফার কথক, আবৃত্তি , গান দর্শক শ্রোতাদের মন্ত্রমুগ্ধের মতো ধরে রেখেছিলো অনেকটা সময় ।একটা সময় মনে হচ্ছিলো তাঁদের উপস্থাপনায় রবীন্দ্র -নজরুল এর সম্পর্ক এর দৃষ্টান্ত অনুভবে প্রাণের ছোয়া লেগেছিলো অনেক অনেক আবেগের ও ভালোবাসার ।

alt

দর্শকদের প্রশংসায় আপ্লত করে রেখেছিলো শবনম আবেদীর পরিবেশনায় , যেমন তার কণ্ঠ তেমনি তার গায়কী। নুতন জন্মের শিল্পীদের নৃত্য পরিবেশনায় প্রাণবন্ত করে রেখেছিল নায়লা কবির , ইফ্ফাত খান। সঙ্গীতের মূর্ছনায় প্রাণ ভরিয়ে দিলেন তুহিন আজাদ রোজি , ম্যারিস্টলা আহমেদ শ্যামলী ,জলী কর ,খালেদ সাইফুল্লাহ পারভেজ , সেজুতি চন্দ্রিকা দে ,প্রিয়া ইসলাম।

alt

রবীন্দ্রনাথ ঠাকুরের নির্ঝরের স্বপ্নভঙ্গ কবিতার মাধ্যমে অনুষ্ঠানের মূল পরিকল্পনাকারী ও শতদলের প্রতিষ্ঠাতা কবির কিরণ যেন সবার মনের ভিতরের সমস্ত বিষাদ দূর করে দেন তার ভরাট কণ্ঠের আবৃত্তি পরিবেশনায় ।

alt

কবিতা আবৃত্তিতে আরো ছিলেন ছন্দা বিনতে সুলতান।অনুষ্ঠানের একটি বিশেষ দিক ছিল সেমিনার,আর সেমিনারের বিষয় ছিল রবীন্দ্র নজরুল সাহিত্যের সার্বজনীন  আবেদন।আলোচনা পর্বের সঞ্চালনায় ছিলেন কবি এবিএম সালেহ ।

alt

আলোচক ছিলেন মুক্তিযোদ্ধা ড. জিয়াউদ্দিন,বিশিষ্ট সাংবাদিক সাপ্তাহিত বাঙালীর সম্পাদক কৌশিক আহমেদ, ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার , বিখ্যাত নজরুল গবেষক ড.মাহবুব হাসান।

alt

এক হাতে বাজে অগ্নি বিনা কণ্ঠে গীতাঞ্জলি অনুষ্ঠানের চমৎকার সঞ্চালনায় ছিলেন সবার প্রিয় সাবিনা শারমিন নীহার , সাবরিনা কবির ছন্দা , সাবিনা আহমেদ রুপা।

alt

অনুষ্ঠানের বিশেষ অতিথি কনসাল জেনারেল শামীম আহসান ,ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার , minstrem Dr.Rachal Mcdomatt,বিশিষ্ট মুক্তিযোদ্ধা ড.জিয়া উদ্দিন ও জাতিসংঘের বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধির পক্ষে ইকবাল আব্দুল্লাহ হারুন বক্তব্য দেন।

alt

শতদলের এই ধরণের উদ্যোগকে তাঁরা অত্যন্ত গুরুত্ব সহকারে দেখেন কারণ বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের উপর আরোও বেশি কাজ হউক সেটি সবার কাম্য।অনুষ্ঠানের মূল পরিকল্পনায় ছিলেন শতদলের প্রতিষ্ঠাতা কবির কিরণ ও তার সাথে ছিলেন দেবল  গুপ্তা ,অর্পিতা গুপ্তা , এবিএম সালাউদ্দিন ,শর্মিলা রহমান পিয়া  ,গোফরানুল হক ,ডানা  ইসলাম , সাদেক চৌধুরী , সাবরিনা কবির ছন্দা, সাবিনা শারমিন নিহার , সাবিনা আহমেদ রুপা , বিষ্ণু গোপ,আজিজ নাঈমী ,আবু তালেব চৌধুরী চান্দু ,হাকিকুল ইসলাম খোকন ,মনিকা রায় , আখতার আহমেদ রাশা ,তুহিন আজাদ রোজি ড. নার্গিস রহমান ।

alt

অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিলেন টাইম টেলিভশন , সাপ্তাহিক আজকাল ,প্রাইম ২৪ টেলিভশন।

alt

সহযোগিতায় ছিলেন চ্যানেল আই , সাপ্তাহিক বাঙালী ,সাপ্তাহিক বাংলা পত্রিকা , সাপ্তাহিক দেশবাংলা ,সাপ্তাহিক জনকণ্ঠ।

alt

অনুষ্ঠানে কবির কিরণ সকল মিডিয়া কর্মীদের , যারা স্পনসর দিয়ে সহযোগিতা করেছেন , অনুষ্ঠানে এসে অনুষ্ঠান কে সার্থক করেছেন, সাউন্ড সিস্টেম , আলোকসজ্জা , তবলা , গিটার ,কীবোর্ড , অক্টোপ্যাড তাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান।

alt

এই অনুষ্ঠানের ম্যাগাজিনের  সহায়তায় ছিলেন গ্রাফিকস ওয়ার্ল্ড।


Add comment


Security code
Refresh