Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

বাংলাদেশ সোসাইটি’র আয়োজনে মতবিনিময় : ঐক্যবদ্ধভাবে মামলার উদ্যোগ

রবিবার, ০৯ জুলাই ২০১৭

হাকিকুল ইসলাম খোকন: বাপ্‌স নিউজ : নিউইয়র্ক থেকে :নিউইয়র্কের বাংলাদেশী মালিকানাধী নবহুল আলোচিত  ‘ওয়ার্ল্ড ওয়াইড ট্রাভেলস’ কর্তৃক এয়ার টিকেট প্রতারণার বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে আইনগত ব্যবস্থা তথা মামলার উদ্যোগ নেয়া হচ্ছে। বাংলাদেশ সোসাইটি ইনক’র আয়োজনে ভুক্তভোগীদের সাথে মতবিনিময় ও পরামর্শ সভায় এমন সিদ্ধান্ত হয়েছে। সভায় সোসাইটির কর্মকর্তাগণ ছাড়াও একাধিক বাংলাদেশী এটর্নী ও আইনজীবি এবং শতাধিক ভুক্তভোগী প্রবাসী বাংলাদেশীরা উপস্থিত ছিলেন।

Picture
 ‘ওয়ার্ল্ড ওয়াইড ট্রাভেলস’ প্রতারণার শিকার বিপুল সংখ্যক ভুক্তভোগীদের কথা বিবেচনায় নিয়ে যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশীদের আব্রেলা সংগঠন হিসেবে পরিচিত ‘বাংলাদেশ সোসাইটি ’ ও বাংলাদেশী ব্যবসায়ীদের সর্ববৃহৎ সংগঠন ‘জ্যাকসন হাইটস বাংলাদেশ বিজনেস এসোসিয়েশন (জেবিবিএ) নিউইয়র্ক’ তাদের (ভুক্তভোগী) পাশে দাঁড়ানোর উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগের অংশ হিসেবেই সোসাইরি আয়োজনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। জেবিবিএ’র সভাপতি জাকারিয়া মাসুদ জিকো বাপ্সনিউজ প্রতিনিধিকে বলেছেন, ‘ওয়ার্ল্ড ওয়াইড ট্রাভেল সার্ভিসেস’-এর এয়ার টিকেট কেলেঙ্কারীতে আমরা বিব্রত। বিষয়টি নিয়ে জেবিবিএ আগামী সপ্তাহে সংশ্লিষ্টদের সাথে নিয়ে বৈঠকে বসে সমস্যার সমাধানের উদ্যোগ নেবে। তিনি বলেন, ভুক্তভোগীদের সংখ্যা হাজারের উপর ছাড়িয়ে যাবে। অনেকে লিখিতভাবে অভিযোগ করেছেন বলে তিনি জানান। খবর হাকিকুল ইসলাম খোকন, বাপ্সনিউজ:’র।  

alt
 
বাংলাদেশ সোসাইটি ভবনে ৬ জুলাই বৃহস্পতিবার সন্ধ্যায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সোসাইটির সভাপতি কামাল আহমেদ এক সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক রুহুল আমীন সিদ্দিকী। সভায় এটর্নী নাজমুল আলম, ও ব্যারিষ্টার মোস্তফা কামাল এবং এডভোকেট মজিবুর রহমান উপস্থিত থেকে সংশ্লিষ্ট বিষয়ে বক্তব্য রাখেন। এছাড়াও ভুক্তভোগীরা তীব্র ক্ষোভের সাথে ‘ওয়ার্ল্ড ওয়াইড ট্রাভেলস’র ঘটনাটিকে ‘পরিকল্পিত প্রতারণা’ হিসেবে উল্লেখ করেন এবং তাদের মতামত ব্যক্ত করেন।

alt
 
সভায় কোন কোন ভুক্তভোগী নিউইয়র্ক থেকে প্রকাশিত কোন তোন মিডিয়ার ভূকিারও তীব্র সমালোচনা করেন। পরে এটর্নী নাজমুল আলম উপস্থিত ভুক্তভোগীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। অপরদিকে সভায় কমিউনিটির মিডিয়ার বিরুদ্ধে কোন কোন ভুক্তভোগীর অভিযোগের প্রতিবাদ জানান সাপ্তাহিক পরিচয় সম্পাদক নাজমুল আহসান ও সাপ্তাহিক সন্ধান সম্পাদক সনজীবন কে সরকার ও সহ অন্যান্য সাংবাদিকরা। তারা বলেন, ‘ওয়ার্ল্ড ওয়াইড ট্রাভেলস’ প্রতারণার খবর নিয়ে মিডিয়ার ভূমিকার বিষয়ে ঢালাও অভিযোগ করা সঠিক নয়।ভুক্তভোগীদের সাথে প্রবাসের সকল মিডিয়াও সহমর্মিতা রয়েছে এবং একাদিক মিডিয়া ‘ওয়ার্ল্ড ওয়াইড ট্রাভেলস’ প্রতারণার খবর শিরোনাম করেছে।

alt

সভার সিদ্ধান্ত মোতাবেক বাংলাদেশ সোসাইটির সমন্বয়ে ঐক্যবদ্ধভাবে আইনগত ব্যবস্থা তথা ‘ওয়ার্ল্ড ওয়াইড ট্রাভেলস’র ও প্রতিষ্ঠানটির স্বত্তাধীকারী নামজুল হুদার বিরুদ্ধে মামলা করার বিষয়ে ঐক্যমত পোষণ করা হয়। তারা ‘ওয়ার্ল্ড ওয়াইড ট্রাভেলস’ প্রতারণার শিকার প্রবাসীদের পাশে দাঁড়ানোর জন্য বাংলাদেশ সোসাইটির উদ্যোগেরও প্রশংসা করেন এবং ‘ওয়ার্ল্ড ওয়াইড ট্রাভেলস’ থেকে অর্থ আদায় না হওয়া পর্যন্ত পাশে থাকার জন্য কমিউনিটির সকল কর্মকর্তা ও মিডিয়ার প্রতি অনুরোধ জানান। সভায় ভুক্তভোগীরা ‘ওয়ার্ল্ড ওয়াইড ট্রাভেলস’-এর এয়ার টিকিট প্রতারণা সংশ্লিস্ট ডকুমেন্ট সোসাইটির সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে হাস্তান্তর করেন।
 সভায় সোসাইটির অন্যান্য কর্মকর্তাদের মধ্যে সিনিয়র সহ সভাপতি আব্দুর রহীম হাওলাদার, কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী, সাংস্কৃতিক সম্পাদক মনিকা রায়, স্কুল ও শিক্ষা বিষয়ক সম্পাদক আহসান হাবীব, কার্যকরী পরিষদ সদস্য ফারহানা চৌধুরী ও আবুল কাশেম চৌধুরী উপস্থিত ছিলেন। এছাড়াও সভায় কমিউনিটির কয়েকজন বিশিষ্ট ব্যক্তিবর্গ ছাড়াও শতাধিক ভুক্তভোগী প্রবাসী উপস্থিত ছিলেন। তাদের উপস্থিতিতে সভায় আসন সঙ্কটে পড়তে হয় সোসাইটিকে। অনেকে দাঁড়িয়ে সভার কার্যক্রমে অংশ নেন এবং প্রত্যক্ষ করেন।

alt
এদিকে সোসাইটি সূত্রে জানা গেছে ৮ জুলাই শনিবার অনুষ্ঠিতব্য সোসাইটির কার্যকরী পরিষদ ও ট্রাষ্টি বোর্ডের যৌথ সভায় ‘ওয়ার্ল্ড ওয়াইড ট্রাভেলস’-এর প্রতারণা সম্পর্কে করণীয় বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।উল্লেখ্য, ‘ওয়ার্ল্ড ওয়াইড ট্রাভেলস’ থেকে এমিরাটস এয়ারলাইন্সের অগ্রিম টিকিট কেটেও পবিত্র ঈদুল ভিতরের আগে দেশে যেতে পারেননি অসংখ্য প্রবাসী বাংলাদেশী। ফলে, ফলে ভুক্তভোগীরা নিউইয়র্কের ঐতিহ্যবাহী ট্রাভেল এজেন্সী ‘ওয়ার্ল্ড ওয়াইড ট্রাভেলস’র বিরুদ্ধে প্রতারণা অভিযোগ আনেন। ঘটনার পর থেকে ‘ওয়ার্ল্ড ওয়াইড ট্রাভেলস’র জ্যাকসন হাইটস ও জ্যামাইকা’সহ পাঁচটি শাখা বন্ধ রয়েছে। প্রতিষ্ঠানটির কর্ণধার নাজমুল হুদা’সহ কোন কর্মকর্তা-কর্মচারীর দেখা-সাক্ষাৎ পাওয়া যাচ্ছে না।
অসহায় ও ভুক্তভোগী প্রবাসী বাংলাদেশী যাত্রীদের টিকিট বাতিল’সহ পবিত্র ঈদুল ফিতরের আগে নিউইয়র্কের জন এফ কেনেডী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফেরৎ আসতে হয়। ঘটনার পর ‘ওয়ার্ল্ড ওয়াইড ট্রাভেলস’ স্বত্তাধিকারী নাজমুল হুদা টেক্স ম্যাসেজে বিভিন্ন মিডিয়াকে জানান তিনি, ‘তিনি মাইল্ড হার্ট অ্যাটাকের শিকার’ এবং তিনি হাসপাতালে চিকিৎসাধীন। তিনি অসুস্থ থাকায় এ ঘটনাটি ঘটেছে বরে তিনি দাবী করার পাশাপাশি প্রতিষ্ঠানের জ্যাকসন হাইটস শাখার ম্যানেজার সুমনের নীরবতাকেও দায়ী করেন। তিনি সুস্থ হয়ে ফিরে ভুক্তভোগী সবার অর্থ ফেরত দেবেন বলেও জানান। দীর্ঘ প্রায় ৩০ বছর ধরে ট্রাভেলস ব্যবসার সাথে জড়িত ‘ওয়ার্ল্ড ওয়াইড ট্রাভেলস’।


Add comment


Security code
Refresh