Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

রুশ সংযোগ তদন্তে নতুন মোড়

শনিবার, ২৫ নভেম্বর ২০১৭

বাপ্ নিউজ : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি তদন্তে ডোনাল্ড ট্রাম্পের আইনজীবীদের সঙ্গে কোনো তথ্য বিনিময় করবেন না মাইকেল ফ্লিনের আইনজীবীরা। বিবিসি জানায়, এ পদক্ষেপ থেকে ধারণা করা যায়, রাশিয়ার সঙ্গে সম্পর্ক নিয়ে ফ্লিন সম্ভবত আইনজীবীদের সহযোগিতা করছেন। অর্থাৎ রুশ সংযোগ বিষয়ে তদন্তের জন্য গঠিত বিশেষ পরামর্শক রবার্ট মুলারের কাজে সহায়তা করবেন বলে ধারণা করা হচ্ছে।

ট্রাম্প প্রশাসনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে যোগ দেয়ার মাত্র ২৩ দিনের মাথায় পদত্যাগ করেন মাইকেল ফ্লিন। ট্রাম্প প্রশাসন বা হোয়াইট হাউসের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ফ্লিন। এতদিন রাশিয়ার সঙ্গে সম্পর্ক নিয়ে ট্রাম্পের আইনজীবীদের সঙ্গে ফ্লিনের আইনজীবীরা তথ্য বিনিময় করছিলেন। তবে মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগের তদন্ত নিয়ে আলোচনা আর চালানো হবে না বলে জানিয়েছে ফ্লিনের আইনজীবী দল।

ট্রাম্পের নির্বাচনী প্রচারের সঙ্গে রাশিয়ার কোনো যোগসূত্র আছে কিনা, তা খতিয়ে দেখছেন মার্কিন বিচার বিভাগ নিয়োজিত বিশেষ পরামর্শক মুলার। রাশিয়া ও ট্রাম্পের পক্ষ থেকে কোনো রকম যোগসাজশের বিষয়টি অস্বীকার করা হয়েছে। মুলারের তদন্তে গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে পরিচিত ফ্লিনের আইনজীবীরা। ট্রাম্পের আইনজীবীদের সঙ্গে তারা বিভিন্ন তথ্য বিনিময় করছেন।

নিউইয়র্ক টাইমসকে একটি সূত্র বলেছে, আইনজীবীদের ওই সমঝোতা চুক্তি এখন শেষ হয়েছে। এতে বোঝা যায়, ফ্লিন আইনজীবীদের সহযোগিতা করছেন বা চুক্তি নিয়ে আলোচনা করছেন। বিশেষ করে তদন্ত চলাকালে আইনজীবীরা যাতে নিজেদের মধ্যে তথ্য বিনিময় না করেন, সে লক্ষ্যে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প দায়িত্ব নেয়ার আগে রাশিয়ার সঙ্গে ফ্লিন যোগাযোগ করেছিলেন, এমন অভিযোগে জাতীয় নিরাপত্তা উপদেষ্টার দায়িত্ব থেকে সরে যান ফ্লিন। এরপর মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ উঠতে শুরু করে। বিষয়টি তদন্ত করতে গত মার্চে কংগ্রেসনাল কমিটি গঠন করা হয়। এফবিআই পরিচালক জেমস কমি নিজস্ব তদন্ত করার ঘোষণা দেন।

পরে ট্রাম্প কমিকে বরখাস্ত করেন। তবে তদন্ত থেমে থাকেনি। ১৮ মে বিচার বিভাগ বিষয়টি খতিয়ে দেখতে মুলারকে বিশেষ আইনজীবী হিসেবে নিয়োগ দেন। গত মাসে তদন্তের প্রথম অভিযোগ গঠন করা হয়, তাতে ট্রাম্পের তিন সহযোগী ফেঁসে যান।