Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

ডেমোক্র্যাটরা বলছে, এ বিল মধ্যবিত্তদের জন্য বিপর্যয় ডেকে আনবে নতুন ট্যাক্স প্ল্যান হাউজে পাস

শনিবার, ২৫ নভেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন, বাপসনিঊজ:বিশেষ প্রতিনিধি :রিপাবলিকানদের দীর্ঘ আলোচিত-সমালোচিত কর সংস্কার সংক্রান্ত বিলটি গতকাল বৃহস্পতিবার কংগ্রেসের প্রতিনিধি পরিষদে (হাউস অব রিপ্রেজেন্টেটিভ) পাশ হয়েছে। বিলটির পক্ষে ২২৭ ও বিপক্ষে ২০৫ ভোট পড়েছে। এদিকে, প্রতিনিধি পরিষদে পাশ হওয়া রিপাবলিকানদের ট্যাক্স প্ল্যানের তীব্র সমালোচনা করে ডেমাক্র্যাটিক ন্যাশনাল কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, কোন রকম সংশোধনীর সুযোগ না দিয়ে বিলটিকে জোর করেই ভোটে দেয়া হয়েছে। এ বিল মধ্যবিত্তদের জন্য বিপর্যয় ডেকে আনবে বলে মনে করছে ডেমোক্র্যাটরা।
রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ হাউসে কোন নাটকীয়তা ছাড়াই বিলটি পাশ হলেও সিনেটে এর অবস্থা কি দাঁড়াবে তা নিশ্চিত করে কেউ বলতে পারছেন না। সিনেটে রিপাবলিকানরা মাত্র দুটি আসনে সংখ্যাগরিষ্ঠ। সিনেটে বিলটি নিয়ে রিপাবলিকানদের মধ্যেই মতবিরোধ রয়েছে। গত বুধবারই উইসকনসিনের রিপাবলিকান সিনেটর রন জনসন ঘোষণা করেছেন, সিনেটে অনুমোদনের জন্য আসা বিলটি তিনি সমর্থন করেন না। আরো কয়েকজনও বিলটির ব্যাপারে তাদের উদ্বেগ প্রকাশ করেছেন।


তবে রিপাবলিকানরা এ বছর শেষ নাগাদ বিলটি পাশ করে প্রেসিডেন্টের অনুমোদনের জন্য পাঠাতে বদ্ধপরিকর। কর সংস্কার নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে লক্ষ্য ঘোষণা করেছেন হাউস অব রিপ্রেজেন্টেটিভ বিলটি পাশ করে তা এক ধাপ এগিয়ে দিল।প্রতিনিধি পরিষদে পাশ হওয়া রিপাবলিকানদের ট্যাক্স প্ল্যানের তীব্র সমালোচনা করে ডেমাক্র্যাটিক ন্যাশনাল কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, কোন রকম সংশোধনীর সুযোগ না দিয়ে বিলটিকে জোর করেই ভোটে দেয়া হয়েছে। বিলটিকে এশিয়ান-আমেরিকান ও প্যাসিফিক দ্বীপগুলি থেকে আগত মধ্যবিত্ত পরিবারগুলির জন্য বিরাট বিপর্যয় হিসাবে অভিহিত করে ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেছেন, এই বিলটি প্রণীত হয়েছে ওয়াল স্ট্রীটে ডোনাল্ড ট্রাম্পের ধনাঢ্য বন্ধুদের স্বার্থে, আমেরিকান বিশেষ করে এশিয়ান-আমেরিকান পরিবারগুলির জন্য নয়। তিনি বলেছেন, রিপাবলিকানরা আমেরিকার মধ্যবিত্ত এবং লক্ষ লক্ষ এশিয়ান-আমেরিকান ও প্যাসিফিক আইল্যান্ডার (এএপিআই) পরিবারগুলির অর্থের বিনিময়ে ধনাঢ্য করপোরেশনগুলি ও ব্যক্তি বিশেষদের হাতে ব্যাপক সুবিধা তুলে দিতে চায়। রিপাবলিকানদের এই ট্যাক্স কেলেংকারি প্রায় ১০ লক্ষ এশিয়ান-আমেরিকান কর্মজীবী পরিবারের বিরাট সহায় চাইল্ড ট্যাক্স ক্রেডিটের টাকা ছিনিয়ে নিয়ে যাবে এবং তাদের স্বাস্থ্য সেবা ও শিক্ষা ব্যবস্থাকে বিপুল পরিমাণ ডলার থেকে বঞ্চিত করবে।
বেদান্ত প্যাটেল বলেছেন, ডেমোক্র্যাটরা ট্যাক্স রিফর্ম চায় তবে তা হতে হবে মধ্যবিত্ত শ্রেণীর স্বার্থে, ওয়াল স্ট্রীট ব্যাংকারদের দিকে তাকিয়ে নয়। এই বিল যাতে অনুমোদিত হয়ে ডোনাল্ড ট্রাম্পের ডেস্কে যেতে না পারে তার জন্য ডেমোক্র্যাটরা প্রাণপন লড়াই চালিয়ে যাবে বলে প্যাটেল ঘোষণা দেন।