Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

নিউয়র্কের জ্যাকসন হাইট্স, ঢাকার সুপ্রিম কোর্ট ও গুলশান থেকে টেলি-ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাম্প্রতিক বিশ্বে সংঘঠিত ঘটনা প্রবাহ সম্পর্কে বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের জরুরী সভা ও এজিএম অনুষ্ঠিত

মঙ্গলবার, ০৫ ডিসেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ:নিউইয়র্কের জ্যাকসন হাইট্স, ঢাকার সুপ্রিম কোর্ট ও গুলশান থেকে ধারবাহিক ভাবে টেলি-ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রস্তাবিত প্রগতি মিডিয়া ইন্টারন্যাশনাল এর অন্তর্ভুক্ত বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের উদ্যোগে আলোচনা সভা, সেমিনার এবং বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়। ১২ নভেম্বর, ২৮ নভেম্বর এবং ০৩ ডিসেম্বর ২০১৭ ইং তারিখে অনুিষ্ঠত সভাসমুহে অংশগ্রহণ করেন, প্রগতি ইন্টারন্যাশনাল ইনকর্পোরেশন, প্রোগ্রেসিভ সোস্যাল অরগানাইজেশন, ইন্টারন্যাশনাল রাইটার্স এন্ড জার্নালিষ্ট অ্যাসোশিয়েশন (ওডঔঅ), ইন্টারন্যাশনাল ক্রিমিন্যাল জাষ্টিস ও ক্রাইম রিপোর্টার্স সোসাইটি, ওঔঅইঃা (ইজাবটিভি) বাংলাদেশ-ইউএসএ, কমিটি ফর ডেমোক্রেসি এন্ড ইলেকশন ওয়াচ, চেতনায়-৭১, আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন এবং প্রস্তাবিত প্রগতি মিডিয়া ইন্টারন্যাশনাল এর প্রতিনিধিবৃন্দ । সভায় সভাপতিত্ব করেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন শিক্ষাবিদ ও আইনজিবী অধ্যাপক ড. এম. মাকসুদ রহমান চৌধুরী ঊঝছ, এটর্নি এট ল’ ও জুরিষ্ট।
আলোচনা সভায় রোহিঙ্গা ইস্যু, সাংবাদিক ও লেখকদের বিভিন্ন সমস্যাবলী যেমন; সাংবাদিকদের পেশাগত কাজে হুমকি-ধমকি ও বিভিন্নভাবে হয়রানী না করার ব্যাপারে বর্তমান সরকার, বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করা হয়।
তাছাড়া বিভিন্ন দেশে যেমন মিয়ানমার সহ অন্যান্য দেশে মানবাধিকার লঙ্ঘন, গণহত্যা, ধর্ষন, দেশত্যাগে বাধ্য করা, উন্নত বিশ্বের বিভিন্ন দেশ কর্তৃক রিফিউজিদের গ্রহণ না করার সিদ্ধান্তের নিন্দা জানানো হয়। তবে বাংলাদেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন এবং ওআইসি কর্তৃক রোহিঙ্গাদের প্রতি উদার মনোভাবের প্রতি কৃতজ্ঞতা জানানোর সিদ্ধান্ত সর্বসম্মত ভাবে গৃহীত হয়। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হকের অকাল মৃত্যুতে গভীর শোক ও মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়। সভায় অংশগ্রহণকারী সংগঠনগুলো সর্বসমম্মতভাবে প্রগতি ইন্টারন্যাশনাল ইনকর্পোরেশন  এবং প্রোগ্রেসিভ সোস্যাল অরগানাইজেশন নিউইয়র্ক, ইউএসএ এর সিষ্টার কনসার্ন হিসেবে একিভুত হওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে। ধারাবাহিক সভাসমূহে ইন্টারন্যাশনাল রাইটার্স এন্ড জার্নালিষ্ট অ্যাসোশিয়েশন (ওডঔঅ), প্রোগ্রেসিভ সোস্যাল অরগানাইজেশন, ওঔঅইঃা (ইজাব টিভি) বাংলাদেশ-ইউএসএ, রঃা (আইটিভি) ইউএসএ, দুবাই বাংলা টিভি, রাইটার্স এন্ড জার্নালিষ্ট অ্যাসোশিয়েশন, প্রগতি টিভি এন্ড নিউজ ডটকম, মানবাধিকার গবেষণা কেন্দ্র, আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন, সেন্টার ফর হিউম্যান রাইটস মুভমেন্ট (ঈঐজগ), হলিঊডবাংলানিঊজ ডটকম, বোষ্টনবাংলানিঊজ ডটকম, এনজেবিডিনিউজ ডটকম, কটিয়াদিনিউজ ডটকম, প্রবাসেরনিউজ২৪ ডটকম, বাংলাদেশ মানবাধিকার গবেষণা পরিষদ যুক্তরাষ্ট্র, বঙ্গবন্ধু প্রচারকেন্দ্র  সমাজকল্যান পরিষদ যুক্তরাষ্ট্র, যুক্তরাষ্ট্রস্থ সোহরাওয়ার্দী স্মৃতি পরিষদ, ঢাকা এসোসিয়েশন যুক্তরাষ্ট্র, ময়মনসিংহ বিভাগীয় সমিতি যুক্তরাষ্ট্র, এনওয়াইবিডিনিউজ, শিরি শিশু সাহিত্য কেন্দ্র, বনলতা -শিল্পী-সাহিত্যিক সাংবাদিক গোষ্ঠী নিউইয়র্ক, বিক্রমপুর-মুন্সিগঞ্জ এ্যাসোসিয়েশন, বৃহত্ত্বর ঢাকা জেলা কল্যান সমিতি, আমেরিক বাংলাদেশ এলাইন্স, শেরে বাংলা স্মৃতি পরিষদ, ইন্টারন্যাশনাল ক্রিমিন্যাল জাষ্টিস ও ক্রাইম রিপোর্টার্স সোসাইটি, বাংলাদেশ সোসাইটি নিউইয়র্ক এলাইমনি এ্যাসোসিয়েশন, বিবেক সংসদ পলিটিক্যাল ইনষ্টিটিউট, দ্যা রিজিওনাল রিপোর্টিং সোসাইটি, ন্যাশনাল ফ্রেন্ডশীপ সোসাইটি, ফোবানা এলাইমনি সোসাইটি ঢাকা’র প্রতিনিধি বৃন্দ অংশগ্রহন করেন।
বার্ষিক সাধারণ সভায় আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন শিক্ষাবিদ ও আইনজিবী অধ্যাপক ড. এম মাকসুদ রহমান চৌধুরী ঊঝছ,এটর্নি এট ল’ ও জুরিষ্ট কে সভাপতি ও সিইও, সিনিয়র সাংবাদিক ও কলামিষ্ট হাকিকুল ইসলাম খোকনকে কার্যকরী সভাপতি, সেলিনা এ. সেলিনকে মহাসচিব ও হিউম্যান রাইটস বিষয়ক সম্পাদক করে ২০১৭-২০১৯ ইং মেয়াদের জন্য প্রগতি ইন্টারন্যাশনাল ইনকর্পোরেশন, প্রোগ্রেসিভ সোস্যাল অরগানাইজেশন, ইন্টারন্যাশনাল ক্রিমিন্যাল জাষ্টিস ও ক্রাইম রিপোর্টার্স সোসাইটি ও ইন্টারন্যাশনাল রাইটার্স এন্ড জার্নালিষ্ট অ্যাসোশিয়েশন (ওডঔঅ) এর কার্য নির্বাহী কমিটি গঠিত হয়। খবর বাপসনিঊজ।
কমিটিতে লাইফটাইম অনারেবল প্রেসিডিয়াম মেম্বার হিসেবে মনোনীত হয়েছেন, মোঃ হোসেন সেরনিয়াবাত (প্রধান উপদেষ্টা), সংসদ সদস্য ইউসুফ আব্দুল্লাহ হারুন (প্রধান পৃষ্ঠপোষক এবং  উপদেষ্টা), সাবেক প্রধান বিচারপতি এটিএম. আফজাল (সাংগঠনিক ন্যায়পাল), বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব:) আবুল কালাম আজাদ, মোঃ লুৎফর রহমান, কাজী রফিকুল আলম (উপদেষ্টা এবং পৃষ্ঠপোষক), মোঃ আক্তার হোসেন (উপদেষ্টা এবং পৃষ্ঠপোষক), নাঈমা খান, নার্গিস আহমেদ, ডাঃ এম এম বিল্লাহ, সৈয়দ টিপু সুলতান (উপদেষ্টা এবং পৃষ্ঠপোষক), ইঞ্জিনিয়র ফরাসাত আলী (উপদেষ্টা এবং পৃষ্ঠপোষক), গজনফর আলী চৌধুরী, অধ্যাপক ড. পূরবী দত্ত, ড. জহিরুল হক, অধ্যাপক ড. রনধীর চইন, অধ্যাপক গোলাম রহমান, ব্যারিষ্টার তানিয়া আমির, এ্যাড.আব্দুর রহমান হাওলাদার, সিনিয়র সাংবাদিক আবুল কালাম আজাদ, সিনিয়র সাংবাদিক সাইফুল আলম, সিনিয়র সাংবাদিক মঞ্জুরুল ইসলাম মঞ্জু, এ্যাড. শাহ আজিজুল হক, এ্যাড.মঞ্জুরুল ইসলাম মঞ্জু, এ্যাড. মমতাজ উদ্দিন মেহেদী, এ্যাড.আব্দুল হাই সরকার, ড. এ্যাড. জিয়াউর রহমান, এ্যাড. আতাউর রহমান, এ্যাড. সাদিয়া সুলতানা, এ্যাড. গোলাম মর্তুজা চৌধুরী রাজা, আই. ভিক্টোরিয়া লুইস কাপালী, ড. লোরী, ড.এহসান ইমদাদ, কনি চাঙ, এলেক্স এম. তাদভা আফরি শিয়াব খটক, এঞ্জেলিনা টেলর, মিশেল লা. বান্টি, ব্যারিষ্টার সাজিয়া হাফিজ খাঁন।
সিনিয়র সহ সভাপতি পদে নিযুক্ত হয়েছেন, মোঃ আনোয়ার হোসেন (সাবেক ডিআইজি), ড. বশির উদ্দিন, এম. কাওসার হোসেন, ড. জিয়াউর রহমান, মিসেস নাসিম পারভীন পারু, মিসেস ফাতেমাতুজ জোহরা, এ্যাড. রায়হান মোরশেদ,(ক্রাইম কোর্ট রিপোর্টার, আইনজিবী-লেখক ও গবেষক সমন্বয়কারী), ড. মোজাহাদুল ইসলাম মুজাহিদ (আন্তর্জাতিক হিউম্যান রাইটস ও অভিবাসন (রিফিউজি) সহায়তা বিষয়ক লিঁয়াজো প্রধান)।


সহ সভাপতি পদে পদায়িত হয়েছেন, এম. এম. মিজানুর রহমান (মুখপাত্র বাংলাদেশ), আইনজিবী ও সাহিত্যিক এস ইবাদুল ইসলাম, মুহাম¥দ শহিদুল্লাহ (মুখপাত্র নিউইয়র্ক), খালিদ ইয়াহিয়া এবং এম. এস ভিক্টোরিয়া লুইস (মুখপাত্র যুক্তরাজ্য),  শ্রী বিশ্বজিৎ সাহা (আন্তর্জাতিক গবেষণা ও প্রকাশনা বিষয়ক পরিচালক)।
বিশিষ্ট সাংবাদিক ও অধ্যাপক এ আর ফররুখ আহম্মেদ খসরু এবং মোঃ জসিম মাহমুদকে সভাপতি ও সিইও, নির্বাহী সভাপতি এবং মহাসচিবের বিশেষ উপদেষ্টা হিসেবে মনোনীত করা হয়েছে।
নাঈমা খাঁনকে সিনিয়র সমন¦য়কারী (আন্তর্জাতিক সাংস্কৃতিক, শিল্পকলা, সামাজিক সংগঠন সমুহ, এ্যাড. বশির উল্লাহকে বিশেষ সমন¦য়কারী (আন্তর্জাতিক ক্রাইম ও কোর্ট রিপোর্টার এ্যাসোসিয়েশন), মোঃ হানিফ আলীকে সমন¦য়কারী (শিক্ষা ও গবেষনা), রফিকুল্লাহ গাজ্জালীকে আন্তর্জাতিক সমন্বয়কারী (গণ সংযোগ), আনিসুল কবিরকে আন্তর্জাতিক সমন¦য়কারী (ইলেকট্রোনিক ও প্রিন্ট মিডিয়া) হিসেবে নিযুক্ত করা হয়েছে।
এ্যাড. আঞ্জুমানারাকে সিনিয়র যুগ্ম মহাসচিব, আবু হেনা মোস্তফা সাদেককে যুগ্ম মহাসচিব পদে মনোনীত করা হয়েছে।
সাংগঠনিক সম্পাদক নিযুক্ত হয়েছেন, এস এম আলমগীর কবির (বাংলাদেশ), মোঃ শাহাদাত হোসেন (যুক্তরাষ্ট্র) এবং মিসেস তাসলিমা রহমান (আন্তর্জাতিক)।
সম্পাদকমন্ডলীর অন্যান্য পদে নিযুক্ত হয়েছেন, কোষাধ্যক্ষ : আলী আহসান, মোহাম্মদ কাওসার, নাসরিন জাহান, সবিতা দাশ, আইন ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক : এ্যাড. কাজী শাহানার ইয়াসমিন, সহযোগী আইন ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক : এ্যাড. সাদিয়া আফরোজ, মুক্তিযুদ্ধ, প্রজন্ম-৭১ বিষয়ক গবেষনা সম্পাদক : ডা: নুজহাত চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা কামাল আহমেদ, তথ্য বিষয়ক সম্পাদক : জামিল আহমেদ, দপ্তর সম্পাদক : রাহাত হুসাইন, তারেক নাসরুল্লাহ,  আন্তর্জাতিক মহিলা বিষয়ক সাংগঠনিক সম্পাদক : বিউটি বেগম (যুক্তরাষ্ট্র), মিসেস মাহবুবা আক্তার (বাংলাদেশ), প্রকাশনা বিষয়ক সম্পাদক : সাদেক মাহবুব জয় (বাংলাদেশ), নাসিম সিকদার, সাহিত্য সম্পাদক : সাদেক মাহবুব চৌধুরী, সংস্কৃতি ও শিল্পকলা  বিষয়ক সম্পাদক : রেশমা তোহা, প্রচার সম্পাদক : এ এইচ এম তারেক চৌধুরী, সাংস্কৃতি বিষয়ক সম্পাদক : সবিতা দাশ (যুক্তরাষ্ট্র),  যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক : আব্দুল্লাহ আবু সাঈক (যুক্তরাষ্ট্র), আলাউদ্দিন বুলু (বাংলাদেশ), চলচ্চিত্র বিষয়ক সম্পাদক : খাঁন শওকাত (যুক্তরাষ্ট্র), মোঃ সালাম মাহমুদ (বাংলাদেশ), তথ্য, প্রযুক্তি ও বিজ্ঞান বিষয়ক সম্পাদক : মাহবুবুর রহমান বাবু, ধর্ম বিষয়ক সম্পাদক : হাফেজ মোঃ আবু সাঈদ, শিক্ষা বিষয়ক সম্পাদক : অধ্যাপক ড. কামাল উদ্দিন জাফরী, মাহবুবা আক্তার, ত্রান বিষয়ক সম্পাদক : নিসাত শাহরিয়ার, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক : অধ্যাপক ডাঃ শিউলী আজাদ,  ডাঃ  লুনা চাকমা (বাংলাদেশ), ডাঃ মলি বিল্লাহ (যুক্তরাষ্ট্র), ক্রাইম ও কোর্ট রিপোর্টার বিষয়ক সম্পাদক : রাবেয়া জাহিদ, লিগ্যাল এইড বিষয়ক সম্পাদক : আব্দুল শামীম সেরনিয়াবাত, শিশু বিষয়ক সম্পাদক : আয়শা আক্তার রুবী, ফটোগ্রাফি (ফটো সাংবাদিক) বিষয়ক সম্পাদক : নাসিম সিকদার, ইয়াসিন বাবুল, আপ্যায়ন সম্পাদক : মনিরুল আলম, ছাত্র বিষয়ক সম্পাদক : নেয়ামত উল্লাহ, মুশফিক মাহবুব চৌধুরী, নূরানী জাহিদ সুমী, নির্বাহী সদস্য : ড. শেখ এ. সালাম, এ্যাড. বশির উদ্দিন, এমএ করিম জাহাঙ্গীর, এস. নাসরিন মুনা, সাদিয়া আফরোজ,  ব্যারিষ্টার সাজিয়া,  হাফিজ খান, শিখা রায়, ডাঃ মাহফুজুল হক, অরূপ বাড়ৈ।
আলোচনা সভা ও এজিএম-এ পর্যবেক্ষক হিসেবে উপস্থিত ছিলেন প্রোগ্রেসিভ পার্টি বাংলাদেশ এর ভারপ্রাপ্ত সভাপতি ও মহাসচিব। অনুষ্ঠানের সভাপতি অধ্যাপক ড. এম মাকসুদ রহমান চৌধুরী ঊঝছ,এটর্নি এট ল’ ও জুরিষ্ট  উপস্থিত সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে আগামী ১৭ ডিসেম্বর আন্তঃমহাদেশীয় সভা অনুষ্ঠানের এবং শীঘ্রই একটি আন্তর্জাতিক সিম্পোজিয়াম আয়োজনের ঘোষণা দিয়েছেন।


Add comment


Security code
Refresh