Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

দক্ষিণ কোরিয়ার গুয়াংজুতে বৈশাখে এক টুকরো বাংলাদেশ

বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮

Picture

গত রোববার (১৫ এপ্রিল) গুয়াংজুর চোন্নাম জাতীয় বিশ্ববিদ্যালয়, চোসান বিশ্ববিদ্যালয় ও গুয়াংজু ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলোজির (জিআইএসটি) বাংলাদেশি শিক্ষার্থীরা নানা আয়োজনের মধ্য দিয়ে উদ্‌যাপন করেন ১৪২৫ বাংলা বর্ষের বৈশাখ। বাহারি খাবার ও ঐতিহ্যবাহী পোশাকে সজ্জিত বাঙালিদের পদচারণায় মুখরিত অনুষ্ঠানস্থলে সত্যি যেন পাওয়া গেল এক টুকরো বাংলাদেশ।
গুয়াংজুতে বাংলাদেশি শিক্ষার্থীদের আয়োজনে পয়লা বৈশাখ উদ্‌যাপনের একটি দৃশ্যচোন্নাম জাতীয় বিশ্ববিদ্যালয়ের রিসার্চ অ্যান্ড গ্লোবাল হাব সেন্টারের মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে বিদেশি অতিথিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গবেষণারত বাংলাদেশি শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণি-পেশার বাংলাদেশি উপস্থিত ছিলেন।অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন গুয়াংজু ইন্টারন্যাশনাল সেন্টারের প্রধান নির্বাহী (সিইও) ও চোন্নাম জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক শিন গিওংগু, গ্লোবাল ডায়াসপোরা স্টাডিজের অ্যালামনাই প্রেসিডেন্ট ম্যুং দং হু, কোরিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ অ্যাসোসিয়েশন গুয়াংজুর সভাপতি কিম ইয়ে শুক ও টপ অর্থোপেডিক হসপিটালের চিকিৎসক ডা. ইয়ু বহ পার্ক।
গুয়াংজুতে বাংলাদেশি শিক্ষার্থীদের আয়োজনে পয়লা বৈশাখ উদ্‌যাপনের একটি দৃশ্যচোন্নাম জাতীয় বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বিষয়ের পিএইচডি শিক্ষার্থী মো. আশরাফুল আলমের উপস্থাপনায় অনুষ্ঠানে আগত অতিথিদের সামনে পয়লা বৈশাখের নানা দিক তুলে ধরা হয়। পাশাপাশি পয়লা বৈশাখ ও বাংলাদেশি সংস্কৃতির আগমন, ইতিহাস এবং ঐতিহ্য তুলে ধরতে পয়লা বৈশাখের ওপর নির্মিত একটি তথ্যচিত্র প্রদর্শন করেন চোসান বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের পিএইচডি শিক্ষার্থী মো. মারুফ খান।

গুয়াংজুতে বাংলাদেশি শিক্ষার্থীদের আয়োজনে পয়লা বৈশাখ উদ্‌যাপনের একটি দৃশ্যদ্বিতীয় পর্বে পয়লা বৈশাখ উপলক্ষে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। চোসান বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের পিএইচডি শিক্ষার্থী মো. হাসানুল বান্না ও একই বিশ্ববিদ্যালয়ের আইটি বিভাগের পিএইচডি শিক্ষার্থী আরিফা ফেরদৌসী সাংস্কৃতিক অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। গান, কবিতা, অভিনয় ও কৌতুকসহ মজার মজার সব খেলায় মেতে ওঠেন উপস্থিত সকলে। অনুষ্ঠানে বিদেশি অতিথির পরিবেশিত কোরীয় গান সবাইকে মুগ্ধ করে। এ ছাড়া পয়লা বৈশাখের ওপর কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ করা হয়।

গুয়াংজুতে বাংলাদেশি শিক্ষার্থীদের আয়োজনে পয়লা বৈশাখ উদ্‌যাপনের একটি দৃশ্যবৈশাখী অনুষ্ঠানে আগত বিদেশি অতিথিরা বাঙালি খাবার এবং বাংলাদেশি সংস্কৃতির বিভিন্ন দিকের প্রশংসা করেন।অনুষ্ঠানের সার্বিক দায়িত্ব পালন করেন চোন্নাম জাতীয় বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট ড. মো. গোলাম হাফিজ শওকতসহ বাংলাদেশি শিক্ষার্থীরা। গুয়াংজু ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির পোস্ট ডক্টরাল রিসার্চার ড. শামসুদ্দিন আহমেদ হাসনাতের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে শেষ হয় দিনব্যাপী পালিত বৈশাখী অনুষ্ঠান।

গুয়াংজুতে বাংলাদেশি শিক্ষার্থীদের আয়োজনে পয়লা বৈশাখ উদ্‌যাপনের একটি দৃশ্য

সংস্কৃতি একটা দেশের অপরিহার্য অংশ বলে মন্তব্য করেন অতিথিরা। বিদেশের মাটিতে বাংলাদেশি শিক্ষার্থীদের পয়লা বৈশাখ উদ্‌যাপনের প্রশংসা করে তারা বলেন, গবেষণার পাশাপাশি নিজ দেশের সংস্কৃতি ও ঐতিহ্য ধরে রাখতে এটি সত্যিই প্রশংসনীয় ও প্রয়োজনীয় উদ্যোগ। এ ছাড়া তারা কোরীয় সংস্কৃতির কথা উল্লেখ্য করেন এবং বিভিন্ন সংস্কৃতির মধ্যে পারস্পরিক শ্রদ্ধা ও সহমর্মিতার ওপর গুরুত্বারোপ করেন।
অনুষ্ঠানে বিশেষ আকর্ষণ ছিল বাঙালি ঐতিহ্যবাহী বিভিন্ন খাবার পরিবেশন। বাংলাদেশি শিক্ষার্থীরা তাদের পরিবারের সহযোগিতায় আয়োজন করেন হরেক পদের ভর্তা, বিখ্যাত ইলিশ ভাজা ও পান্তা ভাত। খাবারের তালিকায় রসমালাই ছিল অন্যতম আকর্ষণ। আগত অতিথিসহ সবাই একত্রে দুপুরের খাবার গ্রহণ করেন। বাঙালি খাবারের বৈচিত্র্য ও স্বাদে বিদেশি অতিথিরা অভিভূত হন।


Add comment


Security code
Refresh