Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

প্রবাসীদের খবর

জঙ্গীমুক্ত বাংলাদেশ শেখ হাসিনার অঙ্গীকার - এম এ সাত্তার

মঙ্গলবার, ১১ এপ্রিল ২০১৭

বাপ্ নিউজ : কোপেনহেগেন , ডেনমার্ক : বাংলাদেশ আওয়ামী লীগ এর কেন্দ্রীয় কমিটির শিল্প ও বাণিজ্য সম্পাদক সাবেক এম পি বীর মুক্তিযোদ্ধা জনাব আবদুস সাত্তার এর সাথে গত ৫ এপ্রিল , বুধবার ডেনমার্ক আওয়ামী লীগ এর মতবিনিময় সভায় জঙ্গীমুক্ত বাংলাদেশ গঠনে অঙ্গীকার জননেত্রী শেখ হাসিনা এর অঙ্গীকার এর কথা বলেন।ডেনমার্ক আওয়ামী লীগ এর সভাপতি ইকবাল হোসেন মিঠু এর সভাপতিত্বে সাধারণ সম্পাদক  ড. বিদ্যুৎ বড়ুয়া  এর সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন

Picture

ডেনমার্ক আওয়ামী লীগ এর যুগ্ম -সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম , মোতালেব ভূঁইয়া ,মোহাম্মদ ইউসুফ , হিল্লোল বড়ুয়া , আব্দুল আল জাহিদ, ফাহমিদ আল মাহিদ ,আমির জীবন, কোহিনুর আখতার মুকুল , ইফতেখার সম্রাট ,আসাদুসজ্জামান , রেজাউল করিম , শোয়েব আহমেদ , রিয়াদ হোসেন , ফয়সাল হোসেন , জামশেদ রহমান , ইমরান হোসেন ,সুবীর , শাওন , কোহিনূর মুকুল , সাগর ,  তানভীর শুভ , সুকান্ত দে , আসিফ মুস্তারিন  সহ আরো অনেকে।

alt

জনাব আবদুস সাত্তার বলেন ,বাংলাদেশের জঙ্গিবাদের উদ্যোক্তা হচ্ছে বিএনপি।  ২০০১ সাল থেকে  বিএনপি বাংলাদেশে ধর্মীয় উন্মাদনায় জঙ্গিবাদ কে প্রশ্রয় দিয়ে পাকিস্তান এর নীলনকশা বাস্তবায়ন করে।  আমাদের নেত্রী জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর সন্ত্রাস ও জঙ্গিবাদ  বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করে অনেক শীর্ষ  জঙ্গি ও তাদের মাস্টার মাইন্ডদের বিচার এর আওতায় এনে জঙ্গিমুক্ত বাংলাদেশ গঠনে কাজ করে যাচ্ছেন।  তার সাহসী ও  দৃঢ়চেতা পদক্ষেপ বাংলাদেশ কে অর্থনৈতিক ভাবে সমৃদ্ধশালী করবে।  দেশকে সামাজিক ও অর্থনৈতিক ভাবে  সমৃদ্ধশালী করতে আওয়ামী লীগ সরকারের কোন বিকল্প নেই। 

alt

তাই আমাদেরকে  আগাছা পরগাছা হাইব্রিডমুক্ত আওয়ামী লীগ গঠনে সত্যিকার এর আওয়ামী লীগ এর সবাইকে সজাগ থাকতে হবে। আমাদের পরিচয় একটাই আমরা জয়বাংলার লোক ও জাতির জনকের আদর্শের ও শেখ হাসিনা এর বিশ্বস্ত কর্মী। পরে ডেনমার্ক আওয়ামী লীগ এর পক্ষ থেকে জনাব এম এ সাত্তার ডেনমার্ক এর স্মারক লিটল মারমেইড উপহার দেয়া হয়।


কাতালোনিয়ায় ‘ভয়েস অব বার্সেলোনা’র আত্মপ্রকাশ

মঙ্গলবার, ১১ এপ্রিল ২০১৭

Picture

লায়েবুর খাঁনঃ বাপ্ নিউজ : সামাজিক দায়বদ্ধতা থেকে গতানুগতিক ধারার একটু বাহিরে গিয়ে নিজেদের হাঁসি কান্না ভাগাভাগি করার প্রত্যয়ে এক্য, বল এবং সংগ্রাম মূলমন্ত্রে আত্ম প্রকাশ করে কাতালোনিয়ার ‘ভয়েস অব বার্সেলোনা’।অনুষ্ঠানে মিলিত একঝাক যুবকের একই আওয়াজ; আমরা পদ-পদবি চাই না, আমরা একত্রে থেকে সমাজ গঠনে কাজ করে যেতে চাই। এপ্রিলের ২ তারিখে বার্সেলোনার একটি হলে অনুষ্ঠিত হয় ‘ভয়েস অব বার্সেলোনা’র প্রস্তুতি সভা।

সভা পরিচালনা করেন উদীয়মান সংগঠন এ আর লিটু এবং সভাপতিত্বে ছিলেন সফল ব্যাবিসায়ী আমিন আলী রফিক। নবগঠিত এ সংগঠনের কার্যক্রম, দিক নির্দেশনা, সঠিক পথচলা এ বিষয়গুলো নিয়ে উপস্থিতির মধ্যে বক্তব্য রাখেন কমিউনিটি ব্যাক্তিত্ব হাসিবুর রহমান মিলন, আফাজ জনি, কাজী আমির হোসেন আমু, খালেদুর রহমান, খালেদ রফিক, নজরুল ইসলাম আবির, মিজানুর রহমান মিজান, কামরুজ্জামান ফটিক, সুমন আহমদ, আনিসুর রহমান বিজয়, মোঃ ফয়সল আহমদ, মোঃ আলী আকবর, বিধুভূষন দাস, আব্দুল মুকিত, জুয়েল আহমদ সৈয়দ, হুমায়ূন আহমদ প্রমূখ।

স্পেন বাংলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আফাজ জনি সমাপনি বক্তব্যের পূর্বে সভাপতি-মোঃ ফয়সল আহমদ, সাধারণ সম্পাদক-এ আর লিটু, প্রচার সম্পাদক হিসেবে এম লায়েবুর রহমান এর নাম ঘোষনা করেন।


সংহতি সাহিত্য পরিষদের উদ্যোগে আমিরাতে বাঙালিয়ানা উৎসব

মঙ্গলবার, ১১ এপ্রিল ২০১৭

বাপ্ নিউজ : আমিরাত প্রতিনিধি : ‘বিশ্ব মানব হবি যদি শ্বাশত, বাঙালি হ’ এই স্লোগানে নববর্ষকে স্বাগত জানিয়ে বর্ণাঢ্য আয়োজনে সংযুক্ত আরব আমিরাত সংহতি সাহিত্য পরিষদের উদ্যোগে বাঙালিয়ানা উৎসব অনুষ্ঠিত হয়েছে।আমিরাত সংহতি সাহিত্য পরিষদের সভাপতি মোস্তাকা মৌলার সভাপতিত্বে পরিষদের সম্পাদক কবি লুৎফুর রহমানের সঞ্চালনায় শুক্রবার (৭ এপ্রিল) শারজাহ শেখ ফয়সল এলাকায় জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় উৎসব। উৎসব সমন্বয়ক ছিলেন সংহতি আমিরাতের সহ-সভাপতি সৈয়দা দেবা। আমিরাত প্রবাসীদের প্রাণের আমেজে বৈশাখের পুঁথি, জারি, ভাটিয়ালি, লোকগীতি, কবিতা, লোকনৃত্য, উৎসবে দেশীয় খাবার, পিঠা প্রদর্শনী, ও মুক্তিযুদ্ধের গান ছিল এই উৎসবে। শিশুরাও এসেছিলেন বাঙালি সাজে। প্রবাসে বেড়ে ওঠা প্রজন্মকে বাংলা সংস্কৃতির সঙ্গে পরিচয় করাতে এমন আয়োজনের প্রয়োজন বলে জানান প্রবাসীরা।

alt

এতে গান পরিবেশন করেন আমিরাত প্রবাসী কণ্ঠশিল্পী রেহানা রহমান, ইয়াছমিন কালাম, জসিম উদ্দিন পলাশ, শম্পা শফিক, মাসুম, ত্হমিনা রিক্তা, সাবরিনা মেহেরুন ও সঞ্জয় ঘোষ। কবিতা আবৃতি করেন প্রফেসর আবদুস সবুর, সৈয়দা দিবা, আহমেদ ইফতিখার পাভেল, আবদুল্লাহ শাহিন, মাহনুর রওশন মুমু এবং নাচ পরিবেশন করেন তিশা সেন। উৎসবে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিআইপি জেসমিন আক্তার, নারী উদ্যোক্তা শাফিয়া আক্তার আখি, এনআরবি ব্যাংক পরিচালক আবদুল করিম ও শফিকুল ইসলাম প্রমুখ।


ডেনমার্কে অপ্রথাগত বাংলাদেশি পণ্যের প্রদর্শনী

রবিবার, ০৯ এপ্রিল ২০১৭

Picture

বাপ্ নিউজ : ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে বাংলাদেশ দূতাবাস ও ডেনিশ কম্পানি নিউ এশিয়ান নরডিক গ্রুপের যৌথ আয়োজনে ৬ এপ্রিল সন্ধ্যায় স্থানীয় 'এশিয়া হাউস' এ রপ্তানির ক্ষেত্রে অপ্রথাগত বাংলাদেশি পণ্যর একটি জাঁকজমকপূর্ণ প্রদশর্নী অনুষ্ঠিত হয়। বাংলাদেশি কারিগরদের নিপুণ হাতের ছোঁয়ায় এবং প্রখ্যাত ডেনিশ ডিজাইনারদের করা নকশার যুগপৎ মিশ্রণে তৈরি বাংলাদেশি পণ্য অনুষ্ঠানে আগত অতিথিদের মাঝে ব্যাপক আগ্রহ-উদ্দীপনার জন্ম দেয়।

alt
 
অনুষ্ঠানে উল্লেখযোগ্য সংখ্যক ইউরোপিয়ান রাষ্ট্রদূত, ডেনমার্কের বিভিন্ন বৃহৎ আমদানীকারক প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং বিনিয়োগকারীরা উপস্থিত ছিলেন। প্রদর্শিত পণ্যের মধ্যে নিউ এশিয়ান নরডিক গ্রুপ এবং অন্যান্য বাংলাদেশি প্রতিষ্ঠানের তৈরি বাইসাইকেল ও কার্গোবাইক, অর্গানিক চা, পাটের তৈরি কার্পেট ও অন্যান্য পণ্য, পিতলের তৈজসপত্র, হস্তশিল্প, চামড়াজাত পণ্য উল্লেখযোগ্য।

alt

অনুষ্ঠানের শুরুতে ডেনমার্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আব্দুল মুহিত তার শুভেচ্ছা বক্তব্যে ডেনমার্কসহ ইউরোপের অন্যান্য দেশে মানসম্পন্ন বাংলাদেশি অপ্রথাগত পণ্যের প্রসারে অপার সম্ভাবনার কথা তুলে ধরেন। তিনি এ খাতে ডেনিশ ব্যবসায়ীদের অধিকতর বাণিজ্য ও বিনিয়োগে আহ্বান জানান। তিনি বলেন, ২০১৫-১৬ অর্থবছরে ডেনমার্কে বাংলাদেশের রপ্তানি আয় ছিল ৬৬৪ মিলিয়ন মার্কিন ডলার। যার মধ্যে সিংহভাগই (৯৭ %) ছিল তৈরি পোশাক খাতে। রাষ্ট্রদূত ডেনমার্কে অপ্রথাগত বাংলাদেশি পণ্য প্রসারে স্থানীয় নিউ এশিয়ান নরডিক গ্রুপের উদাহরণ টেনে বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের এ ধরণের সুযোগ কাজে লাগিয়ে লাভবান হওয়ার আহ্বান জানান।

alt

তিনি আরো বলেন, বাংলাদেশ দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে ব্যবসা-বিনিয়োগবান্ধব হওয়ায় এখানে বাণিজ্য ও বিনিয়োগের মাধ্যমে ডেনিশ ব্যবসা প্রতিষ্ঠানগুলো লাভবান হতে পারে। অনুষ্ঠানে নিউ এশিয়ান নরডিক গ্রুপের সিইও হেনরিকবাক প্রদর্শিত পণ্যগুলোর বিশেষত্ব সবার মাঝে তুলে ধরেন।

alt

উল্লেখ্য, বাংলাদেশ সরকার ২০১৫ সালের মে মাসে ডেনমার্কে নতুন দূতাবাস স্থাপন করে যার অন্যতম লক্ষ্য ছিল দুই দেশের মধ্যে বাণিজ্য প্রসার ও বিনিয়োগ বৃদ্ধির প্রচেষ্টা বেগবান করা। মূলত বাংলাদেশ সরকারের বিশ্বব্যাপী বাংলাদেশের বহুমুখী রপ্তানি পণ্যের প্রসারে নেওয়া কার্যক্রমের অংশ হিসেবে বাংলাদেশ দূতাবাস এ প্রদর্শনীর আয়োজন করে।


সম্মেলন সফল করুন : ডেনমার্ক আওয়ামী লীগ

শুক্রবার, ০৭ এপ্রিল ২০১৭

বাপ্ নিউজ : ডেনমার্ক আওয়ামী লীগের ত্রি- বার্ষিক সম্মেলন ২০১৭, সফলভাবে সম্পন্ন করার লক্ষে, সম্মেলন প্রস্তুতি কমিটি ও নির্বাচন কমিশনের যৌথ উদ্যগ,আগামী ৮ই এপ্রিল ২০১৭, শনিবার, সন্ধ্যা ৭ টায় রুইপার্কেন কমিউনিটি সেন্টারে, এক সাধারন সভার আয়োজন করা হয়েছে ।সম্মেলন প্রস্তুতি কমিটি চেয়ারম্যান শাহাব উদ্দিন ভুইয়া ও নির্বাচন কমিশনের প্রধান তাইফুর রহমান এক যুক্ত বিবৃতিতে বলেন, আগামী ৬মে ২০১৭ অনুষ্ঠিতব্য ডেনমার্ক আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন, ডেনমার্ক আওয়ামী লীগের সকল সদস্যদের নিয়ে সফল ও সার্থকভাবে সম্পন্ন হবে । ইতিমধ্যে ছোট খাটো মতানৈক্য সমাধানে সন্তোষজনক অগ্রগতি হয়েছে।

Picture

আগামী ৮ এপ্রিল ২০১৭,শনিবারের সাধারন সভায় সকলের গঠনতান্ত্রিক আলোচনার মধ্যদিয়ে, সম্মেলনের চূড়ান্ত কর্মকান্ড নির্ধারন করা হবে । ইতিমধ্যে , ডেনমার্ক আওয়ামী লীগের সকল সদস্যদের আমন্ত্রন জানানো হয়েছে । ডেনমার্কের সকল নেতৃবৃন্দরা আশা করেন , ডেনমার্ক আওয়ামী লীগের এই গুরুত্বপুর্ন সম্মেলনে, জননেত্রী শেখ হাসিনার আস্থাভাজন নেতা, মাননীয় প্রধানমন্ত্রীর ইউরোপ ইউংস প্রধান ও সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের চেয়ারম্যান শ্রী অনিল দাশ গুপ্ত ,প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে সম্মেলনকে সফল করবেন । সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক, উদীয়মান জনপ্রিয় তরুন নেতা শামীম হক , প্রবাসী কল্যাণ সম্পাদক হাসনাত মিয়াসহ ইউরোপের বিভিন্ন দেশের নেতাদের আগমন অনেকটা নিশ্চিত।

নেতৃদ্বয়, ডেনমার্ক আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন সফল করার জন্য সকলের প্রতি আহবান জানান । বিস্তারিত তথ্যের জন্য , ডেনমার্ক আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্যবৃন্দ এবং সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য মাসুদ চৌধুরী, সৈয়দ মোঃ শোয়েব ,শফিকুল ইসলাম এবং ডঃ সাহাদাত হোসেন খানের সাথে যোগাযোগের অনুরোধ করা হয়েছে । উক্ত সাধারন সভায়, আপনাকে উপস্থিত থাকার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো ।

শুভেচ্ছান্তে,
শাহবুদ্দিন ভুইয়া
চেয়ারম্যান,
সম্মেলন প্রস্তুতি কমিটি ২০১৭

প্রধান নির্বাচন কমিশনার
ত্রি-বার্ষিক সম্মেলন ২০১৭
সভার আলোচ্যসুচী

# সম্মেলন সংক্রান্ত গৃহীত বিধি-বিধান প্রকাশ ও আলোচনা
# কাউন্সিলার, ডেলিগেট এবং সম্মানিত অতিথি সংক্রান্ত আলোচনা
# সম্মেলনের বাজেট সংক্রান্ত আলোচনা
# উপ-কমিটির কর্মকান্ডের অগ্রগতি সম্বন্ধে আলোচনা
# বিবিধ
স্থান> Ryparken 21, DK-2100 Copenhagen- Ø
সভা শেষে নৈশ ভোজ


সুইজারল্যান্ডে স্বাধীনতা দিবসে বইমেলা, পিঠা উৎসব ও মুক্তির গান

বুধবার, ০৫ এপ্রিল ২০১৭

Picture

বাপ্ নিউজ : বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সুইজারল্যান্ডের জুরিখের বাংলা স্কুলের এবারের কর্মসূচিতে ছিল বইমেলা, পিঠা উৎসব, বিদেশিদের নিয়ে ছবি প্রজেকশন ও সাংস্কৃতিক অনুষ্ঠান। জুরিখের লিমাটপ্লাজের স্কুল মিলনায়তনের নিচতলায় ১১৪ নম্বর লিমাটস্ট্রিটের ফয়ার হল জুড়ে ছিল হরেক রকমের পিঠা ও বইয়ের মেলা। গির্জার হলে বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের ওপর ঘণ্টাব্যাপী ছবি প্রদর্শনী এবং হানস বেডার হলে মুক্তির গান শিরোনামের সংগীতানুষ্ঠান।

অনুষ্ঠানের একটি দৃশ্য

ডিজিটাল যুগের ইলেকট্রনিকস ইকুইপমেন্টের অতিরিক্ত নেতিবাচক ব্যবহার বিশেষ করে গেমস আমাদের নতুন প্রজন্মকে বই থেকে দুরে সরিয়ে রাখছে। এ সমস্যা সমাধানে প্রত্যেকের হাতে বই দিয়ে বই পড়ার অভ্যাস গঠনের লক্ষ্যে সবাইকে এগিয়ে আসার তাগিদ দেওয়ার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে প্রথমবারের মতো এই মেলার আয়োজন করে বাংলা স্কুল। এই বইমেলায় জার্মান ভাষায় আমাদের বাংলা সাহিত্যের কয়েকটি উল্লেখ্যযোগ্য বই অনুবাদ করার আগ্রহ প্রকাশ করেছে স্থানীয় একটি প্রকাশনী সংস্থা।একদিনের জন্য হলেও পিঠা খাও আর বই পড় এমন শিরোনামের এই উৎসবে উপস্থিত ছোট বড় দেশি বিদেশি সবার উৎসাহ ছিল বেশ আশাব্যঞ্জক।
অনুষ্ঠানের একটি দৃশ্য

পাশেই হানস বেডার হলে মুক্তির গান শিরোনামের সংগীতানুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মনিরুল ইসলাম। সংগীত পরিবেশন করেন জার্মানপ্রবাসী সংগীত শিল্পী প্রকৌশলী মিনহাজ দীপন ও রোকনসহ এবং স্থানীয় শিল্পীরা। তবলায় ছিলেন আরেক জার্মানপ্রবাসী বাংলাদেশি প্রকৌশলী চিরঞ্জিত চাকি টিটু।যথারীতি স্কুলের সহযোগী সংগঠন শ্রী ‍চিন্ময় সেন্টারের ভিনদেশি বন্ধুরা পরিবেশন করেন জাতীয় সংগীত ও দেশের গান। স্কুলের শিশুরাও এই পরিবেশনায় অংশ নেয়।
অনুষ্ঠানের একটি দৃশ্য

পিঠা উৎসব শুরু হওয়ার আগে গির্জার হলে মেইন স্টিমের শতাধিক অংশগ্রহণকারীদের নিয়ে বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের ওপর ঘণ্টাব্যাপী ছবি প্রদর্শন এবং সেমিনারের আয়োজন করা হয়। অনুষ্ঠানে আলোচক ছিলেন হেক্স প্রজেক্ট কর্মকর্তা মাথিয়াজ হাউপ্ট। তিনি তার বক্তব্যে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক সংগঠিত গণহত্যার বিষয়টিও আলোচনায় নিয়ে আসেন।স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত এই সব কটি অনুষ্ঠানেই উপস্থিত ছিলেন সুইজারল্যান্ডে বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশনের প্রথম সচিব মোহাম্মাদ হোসেন সরকার। তিনি প্রবাসে দেশের ভাবমূর্তি বিকাশের লক্ষ্যে প্রবাসী বাংলাদেশিদের সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান। তিনি প্রবাসীদের সকল সমস্যায় পাশে থাকবার অঙ্গীকার ব্যক্ত করেন।
অনুষ্ঠানের একটি দৃশ্য

জুরিখপ্রবাসী বাংলাদেশিদের দীর্ঘদিনের দাবি জুরিখে কনসাল সেবা প্রদান চালু প্রসঙ্গে তিনি বলেন, রাষ্ট্রদূত বিষয়টি অবগত আছেন এবং দ্রুতই জুরিখে অস্থায়ী মিশনের কাজ শুরু হবে। জুরিখে কনসাল সেবা প্রদানের দাবির সঙ্গে তিনি পুরোপুরি একমত প্রকাশ করেন।প্রবাসে বাংলা ভাষা এবং সংস্কৃতি বিকাশের লক্ষ্যে আয়োজিত এই উৎসবে বরাবরের মতো এবারেও দেশি বিদেশিদের অংশগ্রহণ ছিল লক্ষণীয়।


পর্তুগালে বৃহত্তর নোয়াখালী অ্যাসোসিয়েশনের বনভোজন ও অানন্দভ্রমণ

বুধবার, ০৫ এপ্রিল ২০১৭

Picture

১২৯০ সালে প্রতিষ্ঠিত কুইমব্রা বিশ্ববিদ্যালয় ও কুইমব্রা শহরের চারিদিকে ঘুরে দেখেন অংশগ্রহণকারীরা। বাচ্চাদের নিয়ে বিভিন্ন রাইড ভ্রমণ শেষে লিসবনের রাঁধুনী রেস্টুরেন্টের সুস্বাদু ও মুখরোচক বাংলা খাবারের অায়োজনে দুপুরের খাবার উপভোগ করেন সবাই।এরপর অংশগ্রহণকারী সবার গন্তব্য হয় পর্তুগালের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ সেররা দ্য এস্ট্রেলা। যেটি ভূ-পৃষ্ঠ থেকে প্রায় সাড়ে ছয় হাজার মাইল উপরে অবস্থিত। গ্রীষ্ম বা শীত হোক সব ঋতুতে বরফে অাচ্ছাদিত থাকে পুরো পর্বত। পর্বতে পৌঁছে পরবর্তী আনন্দ-বিনোদনের কার্যক্রম শুরু হয়। বরফ নিয়ে বাচ্চাদের স্কেটিং অার এদিক-ওদিক ছুটোছুটি ছিলে চোখে পড়ার মতো।

alt

সফরের অায়োজন ও পরিচালনায় ছিলেন বৃহত্তর নোয়াখালী অ্যাসোসিয়েশনের সভাপতি জাহাঙ্গীর অালম, জ্যেষ্ঠ সভাপতি অাবুল কালাম অাজাদ, অর্থ সম্পাদক তবারক হোসেন তপু, নজরুল ইসলাম সুমন, রনি মোহাম্মদ এবং মনজুরুল হোসেন জিন্নাহ। এছাড়াও অারও উপস্থিত ছিলেন অাবুল বাসার, শহীদ উল্লাহ, মো. মহিন, মো. লিটন, মো. সোহেল, মোশাররফ হোসেন, মো. অাকতারুজ্জামান প্রমুখ ও পরিবারবর্গ।


কাতালোনিয়া আওয়ামী লিগের স্বাধীনতা দিবস উদযাপন

বুধবার, ০৫ এপ্রিল ২০১৭

মিরন নাজমুল : বাপ্ নিউজ : গত ২ এপ্রিল রবিবার স্পেনের বার্সিলোনায় কাতালুনিয়া আওয়ামী লীগের উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উদযাপন করেছে। এ উপলক্ষ্যে শহরের কালাবরিয়া সড়কের একটি হলরুমে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। কাতালোনিয়া আওয়ামী লীগের সভাপতি নূরে জামান খোকনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বেলাল উদ্দীনের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মেডিকেল কলেজ ছাত্রসংসদের সাবেক ভিপি ও ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়া, বিশেষ অতিথি ছিলেন স্পেন আওয়ামী লীগের নেতা ও প্রজন্ম একাত্তরের সভাপতি রিজভী আলম।

Picture

প্রধান অতিথি তার বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের সংগ্রামী ইতিহাস ও আদর্শের রাজনীতি আওয়ামী লীগের সবাইকে ধারণ করতে আহ্বান জানান। তিনি বলেন, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাসের চর্চা করেই সকল অপশক্তি মুক্ত বাংলাদেশ গঠন করতে হবে। জাতিরজনকের আদর্শ ও রক্তের উত্তরাধিকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্থনৈতিক সমৃদ্ধ বাংলাদেশ গঠনে আওয়ামী লীগের সবাইকে কাজ করতে হবে।

পবিত্র কুরআন থেকে তেলাওয়াত ও সম্মিলিত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে সন্ধ্যা ৭টায় অনুষ্ঠান শুরু হয়। এরপর প্রধান অতিথীকে ফুল দিয়ে বরণ করা হয়। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কাতালোনিয়া আওয়ামী লীগের উপদেষ্টা আবু তালেব লাবু, সহসভাপতি মহিউদ্দীন হারুন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক দিলাল হোসেইন, সাংগঠনিক সম্পাদক খাদিজা আক্তার মনিকা, সদস্য নজরুল ইসলাম, নাজমুল আলম, আজিজুর রহমান,মোঃ এনাম, আব্দুল কাইয়ুম, মোঃ মাসুদ, মোঃ হারুন,জেবুন্নেছা জেবু, জেসমিন আখতার,শিরিন আখতার, যুবলীগ সভাপতি রেহমান সাহাব উদ্দিন,সাধারণ সম্পাদক জুয়েল হোসাইন,সাংগঠনিক সম্পাদক নাজমুল ইসলাম। আলোচনা অনুষ্ঠানশেষে তানিয়া আখতার ও নিগার সুলতানার উপস্থাপনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশাত্ববোধক গান, শিশুদের নাচ ও ফ্যাশন শো পরিবেশন করা হয় হয়।


সুইডেন আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

রবিবার, ০২ এপ্রিল ২০১৭

বাপ্ নিউজ : স্টকহোম, সুইডেন থেকে : দীর্ঘ প্রতীক্ষার পর ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সুইডেনের স্টকহোমে সুইডেন আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ব্যাপক উপস্থিতি ও গণতান্ত্রিক পদ্ধতিতে মনজুরুল হাসানকে সভাপতি ও লাভলু মনোয়ারকে সাধারণ সম্পাদক নির্বাচিত করেন সুইডেন আওয়ামী লীগের নেতাকর্মীরা।দীর্ঘদিন পর অত্যন্ত প্রাণবন্তভাবে অনুষ্ঠিত হলো সুইডেন আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন।

Picture

বেলা বাড়ার সাথে সাথে নেতাকর্মীদের মুহুর্মুহু মিছিলে প্রকম্পিত হয়ে উঠে সম্মেলনস্থল। সুইডেন ছাড়াও ইউরোপের বিভিন্ন দেশ থেকে নেতাকর্মীরা জড়ো হন সম্মেলনে। জাতীয় সংগীত ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও  মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নীরবতার মাধ্যমে শুরু হয় সম্মেলনের প্রথম পর্ব।

alt

সুইডেন আওয়ামী লীগের আহ্বায়ক মুক্তিযোদ্ধা খেতু মিয়ার সভাপতিত্বে ও ড. বিপ্লব শাহনেওয়াজ এর সঞ্চালনায় সম্মেলনে উদ্বোধনী বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির শিল্প ও বাণিজ্য সম্পাদক মুক্তিযোদ্থা আব্দুস সাত্তার। এ সময় সম্মেলনে প্রধানমন্ত্রী ও দলীয় সভানেত্রীর বাণী পাঠ করেন সম্মেলনের প্রধান অতিথি সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক এম এ গনি। এ সময় সম্মেলনে বক্তব্য রাখেন সুইডেন পার্লামেন্ট এর মিলিও পার্টির সাংসদ টিম নিলসেন, বেলজিয়াম আওয়ামী লীগ সভাপতি লতিফ শহিদুল হক, নেদারল্যান্ডস আওয়ামী লীগ সভাপতি শাহাদাত হোসেন, নরওয়ে আওয়ামী লীগ সভাপতি রুহুল আমিন মজুমদার, জার্মান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শেখ বাদল আহমেদ, নেদারল্যান্ডস আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মুরাদ খান, ডেনমার্ক আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়া, ফিনল্যাণ্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম, গ্রিস আওয়ামী লীগ সদস্যসচিব মিজানুর রহমান, স্পেন আওয়ামী লীগ নেতা রিজভী আলম, সুইজারল্যান্ড আওয়ামী লীগ নেতা শ্যামল খান, সুইডেন ছাত্রলীগ এর সভাপতি পলাশ দাশ, সুইডেন যুবলীগ এর সাধারণ সম্পাদক জুবাইদুল হক সবুজ, সুইডেন এর নাজমুল খান সহ ইউরোপের বিভিন্ন দেশের নেতারা।

alt

বিগত আহ্বায়ক কমিটির সদস্যসচিব লাভলু মনোয়ার সাংগঠনিক রিপোর্ট পেশ করার পর সম্মেলনের দ্বিতীয় পর্বে নির্বাচন পরিচালনা পরিষদ এর আখতারুজ্জামান, গুলজার মিয়া ও খলিলুর রহমান সুইডেন আওয়ামী লীগ এর নেতৃত্ব নির্ধারণে সভাপতি ও সাধারণ সম্পাদক এর নাম প্রস্তাব আহ্বান করলে সভাপতি পদে মনজুরুল হাসান ও সাধারণ সম্পাদক পদে লাভলু মনোয়ার এর নাম ছাড়া অন্য কোনো নাম প্রস্তাব না হলে নির্বাচন কমিশন দুজনকে বিজয়ী ঘোষণা করে।এর পর নেতাকর্মীরা ফুল দিয়ে শুভেচ্ছা জানান নবনির্বাচিত সভাপতি-সম্পাদককে। নির্বাচিত হওয়ার পর সুইডেন আওয়ামী লীগের নবনির্বাচিত  নেতারা তাদের অনুভূতি প্রকাশ করে ইউরোপ আওয়ামী লীগ এর সকল স্তরের নেতাকর্মীদের শুভেচ্ছা জানান। তারা বলেন, বাংলাদেশের উন্নয়নে প্রবাস থেকে সরকারকে পূর্ণ সহায়তা দেবে প্রবাসী আওয়ামী লীগ নেতাকর্মীরা।


ইতালিতে মন্ত্রী রাশেদ খান মেননকে ফুলেল শুভেচ্ছা

রবিবার, ০২ এপ্রিল ২০১৭

বাপ্ নিউজ : ইতালি থেকে : ইতালির মিলানে বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন সরকারি সফরে মিলানে আগমন করেন শনিবার। মিলানের মালপেনসা বিমান বন্দরে ইতালির নিযুক্ত রাষ্ট্রদূত আব্দুস সোবহান  শিকদার ও মিলান কনস্যুলেট  এর কনসাল জেনারেল রেজিনা আহমেদ মন্ত্রীকে স্বাগত জানান। বিমানবন্দরে এই সময় মন্ত্রীকে লোম্বার্দিয়া আওয়ামী লীগের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানান লোম্বার্দিয়া আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল মান্নান মালিতা, সাধারণ সম্পাদক নাজমুল কবির জামানসহ অন্যান্যরা।

Picture

রাশেদ খান মেনন রবিবার মিলানের একটি অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন এবং সোমবার মিলান কনস্যুলেট  এ প্রবাসীদের  সাথে মতবিনিময়  করবেন বলে জানা যায়।


রিটিশ পার্লামেন্টের অর্ধ-শতাধিক এমপির উপস্থিতিতে মহান স্বাধীনতা দিবস উদ্‌যাপন,যুক্তরাজ্য আওয়ামীলীগ’র ইতিহাস সৃষ্টি

শনিবার, ০১ এপ্রিল ২০১৭

বাপ্ নিউজ : গত ২৭ শে মার্চ বৃটেনের হাউস অব কমন্সের দি টেরেস প্যাভিলিয়নে যুক্তরাজ্য আওয়ামীলীগ ব্রিটিশ পার্লামেন্টের অর্ধ শতাধিক সংসদ সদস্যদের পদচারণায় ও কমিউনিটির বিশিষ্টজনদের উপস্থিতিতে বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন ২০১৭ এর অনুষ্ঠান সফল ভাবে সম্পন্ন করে নব ইতিহাস সৃষ্টি করেছে বলে সাংবাদিক মকিস মনসুর আহমদ জানিয়েছেন.। অতীতের মতো ব্রিটেন বাংলাদেশের বন্ধু রাষ্ট্র হিসেবে দেশের উন্নয়ন অগ্রগতিতে পাশে থাকবে বলে বাংলাদেশের ৪৭তম স্বাধীনতা দিবস উদ্‌যাপনের অনুষ্ঠানে যুক্তরাজ্যের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি, বিরোধী দল লেবার পার্টি, লিবারেল ডেমোক্র্যাটস ও স্কটিশ ন্যাশনালিস্ট পার্টির অর্ধ শতাধিক (তথা ৫৩ জন) এমপির উপস্থিতিতে এই ঘোষণা দেওয়া হয়।

Picture

যুক্তরাজ্য আওয়ামীলীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফের সভাপতিত্বে এবং যুক্তরাজ্য আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুকের পরিচালনায় অনুষ্ঠিত এই মহতি অনুষ্ঠানে প্রধান ও বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম এমপি. হোস্ট লেবার দলীয় এমপি জিম ফিটসজপেট্রিক. বঙ্গবন্ধুর দৌহিত্রী টিউলিপ সিদ্দীক এমপি. রুশনারা আলী এমপি, রুপা হক এমপি. যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কা্ওনাইন.বৃটিশ এমপি এল্যান মেইল, জনাথন অ্যাশওয়ার্থ, টম ব্লেইক, পল স্কালি, স্টিফেন টিমস, লিজ কেন্ডাল, কারেন বাক, এঞ্জেলা রায়নার, লূইসি এলমান,স্টিফেন টুইগ,জিম দাউদ, মার্ক হেনরিক,গিবেন বারওয়েল,জেস পিলিপস,জেসিকা মর্ডান, জনাথন ডিজেজানলি,নিক ডাকিন,ক্রিস ম্যাথসন,ফিলিপ ডেভিস,ডেইভ এন্ডারসন, জিম কানিংহাম, নাজ শাহ, চি ওনওয়ারা, টমি শেফার্ড, ওয়েস স্ট্রেটিং, কেলভিন হপকিন্স, মাইক গেইভস, কেভিন জন্স, এমা লুয়েল বাক প্রমুখ।

এমপি.সহ ২২জন পার্লামেন্টের এমপিবৃন্দ ও বক্তব্য রাখেন.।ঐতিহাসিক এই অনুষ্ঠানে যুক্তরাজ্য আওয়ামী লীগ, মহিলা আওয়ামীলীগ, যুক্তরাজ্য যুবলীগ, মহিলা যুবলীগ.যুক্তরাজ্য কৃষকলীগ. যুক্তরাজ্য তাতীলীগ. যুক্তরাজ্য শ্রমিকলীগ.যুক্তরাজ্য ছাত্রলীগ. বঙ্গবন্ধু পরিষদ ও জাস্টিস ফর বাংলাাদেশ জেনোসাইড ১৯৭১ ইন ইউকে নেতৃবৃন্দ সহ বিভিন্ন শহর থেকে আগত আওয়ামীলীগ সহ অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ ছাড়া ও বিভিন্ন কাউন্সিলের মেয়র. কাউন্সিলারবৃন্দ এবং কমিউনিটির বিশিষ্টজনেরা উপস্হিত ছিলেন।

unnamed (2)অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন করা হয় ও পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সহ ৭৫’র ১৫ই আগস্ট নিহত বঙ্গবন্ধুর পরিবারের সদস্যবৃন্দ এবং সকল শহীদানদের স্মরণে এবং ব্রিটিশ পার্লামেন্টের সামনে ও বাংলাদেশের সিলেটে বোমা ও সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন করা হয়।
বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধির উপরে নির্মিত একটি ডকুমেন্টরিও ঐসময় ব্রিটিশ এমপি সহ সবাইকে দেখানো হয় এবং অনুষ্ঠানে যুক্তরাজ্য আওয়ামী লীগের পক্ষ থেকে সকল এমপিকে বঙ্গবন্ধু আত্তজীবনী. বাংলাদেশের উন্নয়ন-অগ্রযাত্রায় ওপর কিছু গুরুত্বপূর্ণ বই -নিদেশিকা. নৌকা. চাপাতা ও সহ একটি প্যাকেট প্রদান করা হয়। অনুষ্ঠানে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা নিয়ে দুটি প্রমাণ্যচিত্র প্রদর্শণ করা হয়। ছিলো দেশাত্ববোধক গানের সাথে নৃত্য পরিবেশনা। এ অনুষ্ঠান উপলক্ষ্যে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা নিয়ে একটি স্মরনিকা বাহির করা হয়.।unnamed (3)

বৃটিশ এমপিরা তাদের বক্তব্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের উন্নয়ন-অগ্রযাত্রায় ভূয়শী প্রশংসা করেন। বঙ্গবন্ধুর দৌহিত্রী টিউলিপ সিদ্দীক এমপি বলেন বৃটেনের কোন অনুষ্ঠানে এত বৃটিশ এমপি আমি আগে দেখিনি. যে দিকে থাকাচ্ছি. শুধু এমপি আর এমপি দেখছি.।

তিনি বাংলাদেশ কমিউনিটিকে আরও বৃটিশ রাজনীতিতে এগিয়ে আসার ও আহবান জানান.। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম এমপি যুক্তরাজ্য আওয়ামীলীগকে এই আয়োজনের জন্য ধন্যবাদ জানিয়ে ব্রিটিশ এমপিদের সামনে বাংলাদেশের উন্নয়ন-অগ্রযাত্রায় বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক তুলে ধরেন। এখানে উল্লেখ্য যে মহান মুক্তিযুদ্ধের সময় যে সব এমপি ও বৃটিশ রাজনীতিবিদরা বাংলাদেশকে সহযোগীতা করেছেন এবং বৃটিশ এমপিদের সামনে বাংলাদেশের উন্নয়ন-অগ্রযাত্রায় বিভিন্ন দিক তুলে ধরতে যুক্তরাজ্য আওয়ামীলীগের এই মহতি আয়োজনের জন্য আগত অতিথিরা ও দলটির প্রশংসা করেছেন।