Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

প্রবাসীদের খবর

লেবার পার্টির প্রার্থী টিউলিপ সিদ্দিকের প্রচারে মেয়র সাদিক খান

রবিবার, ০৭ মে ২০১৭

বাপ্ নিউজ : যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে লন্ডনের হ্যাম্পস্টেড ও কিলবার্ন আসনে লেবার পার্টির প্রার্থী টিউলিপ সিদ্দিকের পক্ষে প্রচারে নেমেছেন লন্ডনের মেয়র সাদিক খান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ ২০১৫ সালের মে মাসের নির্বাচনে জয়ী হয়ে যুক্তরাজ্যের পার্লামেন্টে যান। ব্রেক্সিট সামনে রেখে প্রধানমন্ত্রী টেরিজা মে আগামী ৮ জুন আগাম নির্বাচনের ঘোষণা দেওয়ায় এখন দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার দৌড়ে নেমেছেন তিনি।

শনিবার হ্যাম্পস্টেড থিয়েটারের সামনে সমাবেশের মধ্য দিয়ে নির্বাচনী প্রচার শুরু করেন টিউলিপ। ওই সমাবেশে অংশ নেন সাদিক খান, যিনি গত বছর ১১ প্রতিদ্বন্দ্বীকে পেছনে ফেলে বিপুল ভোটে জয়ী হয়ে লন্ডনের প্রথম মুসলমান মেয়র নির্বাচিত হন।নির্বাচনী প্রচারের কার্যক্রমের পর এক ফেইসবুকে স্ট্যাটাসে সাদিক খানসহ অংশগ্রহণকারী সবাইকে ধন্যবাদ জানান টিউলিপ। ওই সভার একটি ছবিও ফেইসবুকে আপলোড করেন তিনি।

সমাবেশের পর লন্ডনভিত্তিক সংবাদপত্র ক্যামডেন নিউ জার্নালকে সাদিক খান বলেন, প্রধানমন্ত্রী টেরিজা মে আগাম নির্বাচন দিয়েছেন, যাতে তিনি অত্যন্ত কঠোরভাবে ব্রেক্সিট সম্পন্নের ক্ষমতা পান।এভাবে ব্রেক্সিট না চাইলে টিউলিপকে ভোট দেওয়ার আহ্বান জানান তিনি।

alt

যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার প্রক্রিয়াকে সংক্ষেপে বলা হচ্ছে ব্রেক্সিট। গত বছর গণভোটে দেশটির জনগণ ব্রেক্সিটের পক্ষে রায় দেওয়ার পর প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে সরে যান ডেভিড ক্যামেরন, দায়িত্ব নেন কনজারভেটিভ পার্টির নতুন নেতা টেরিজা মে।শুরু থেকে ব্রেক্সিটের বিরুদ্ধে অবস্থান জানিয়ে আসছেন টিউলিপ সিদ্দিক। এ প্রক্রিয়া ত্বরাণ্বিত করতে যুক্তরাজ্য সরকারের আনা একটি বিলে সমর্থনের দলীয় সিদ্ধান্তে আপত্তি জানিয়ে গত জানুয়ারিতে লেবার পার্টির ছায়া সরকারের দায়িত্ব ছাড়েন তিনি।

গণভোটে যুক্তরাজ্যের জনগণ ব্রেক্সিটের পক্ষে ভোট দিলেও টিউলিপের আসনের ৭৫ শতাংশ ভোটারই ইউরোপীয় ইউনিয়নে থেকে যাওয়া পক্ষে রায় দিয়েছিলেন।ছায়া সরকারে ‘শ্যাডো মিনিস্টার ফর আর্লি ইয়ার্স এডুকেশন’র দায়িত্ব থেকে পদত্যাগপত্র দিয়ে টিউলিপব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্টকে বলেছিলেন, “আমি সব সময় পরিষ্কার- হ্যাম্পস্টেড ও কিলবার্নে আমি ওয়েস্টমিনস্টারের প্রতিনিধিত্ব করি না, আমি ওয়েস্টমিনস্টারে হ্যাম্পস্টেড ও কিলবার্নের প্রতিনিধিত্ব করি।

Picture

“. . .পেছনের কাতারে থেকে টেরিজা মে’র ত্বরিত ব্রেক্সিটের বিরোধিতা করাই আমার জন্য সবচেয়ে উপযুক্ত বলে আমি মনে করি।”

টিউলিপের ওই দৃঢ়তার কথাই তুলে ধরছেন সাদিক খান।

“সেই ব্যক্তি যিনি ইইউ’র সঙ্গে আমাদের একটি ভালো চুক্তির জন্য বলছেন, কারণ এতে কর্মসংস্থান, অর্থনৈতিক প্রবৃদ্ধি ও নিরাপত্তার বিষয় রয়েছে, তিনি টিউলিপ সিদ্দিক,” নিউ জার্নালকে বলেন তিনি।


কটূক্তির প্রতিবাদে ডেনমার্ক আওয়ামী লীগের সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

রবিবার, ০৭ মে ২০১৭

বাপ্ নিউজ : ডেনমার্ক প্রতিনিধি : ডেনমার্কের কোপেনহেগেনে বহিষ্কৃত, অন্য দলের এজেন্ট, চক্রান্তকারী ও ইউরোপ আওয়ামী লীগের শীর্ষ নেতাদের বিরুদ্ধে কটূক্তির প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছেন ডেনমার্ক আওয়ামী লীগ। তারা অভিযোগ করে বলেন, কিছু রোহিঙ্গা যারা বাংলাদেশের না, তারা কিভাবে আওয়ামী লীগ করে? সেই রোহিঙ্গা, বহিষ্কৃত, চাটুকার ও যোগ্যতা না থাকা সত্ত্বেও অনুষ্ঠানে আসন গ্রহণ করতে চায়। তারা ডেনমার্ক আওয়ামী লীগের ইমেজ নষ্ট করতে চায়। আমরা এদের নিন্দা জানাই।

Picture

ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি ইকবাল হোসেন মিঠুর সভাপতিত্বে কোপেনহেগেনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়া।

সংবাদ সম্মেলনে বলা হয়, ডেনমার্ক আওয়ামী লীগ বহিষ্কৃত অংশ সম্মেলনের নামে নাটক করছেন। গত কয়েকদিন ধরে ডেনমার্ক আওয়ামী লীগের বহিষ্কৃত অংশ সংবাদ সম্মেলন করবেন এবং সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি শ্রী অনিল দাশ গুপ্ত ও যুগ্ম সাধারণ সম্পাদক শামীম হকসহ অন্যান্য ইউরোপিয়ান নেতারা উপস্থিত থাকবে বলে প্রচার করা হয়। কিন্তু তাদের অনুপস্থিতিই এই মিথ্যা প্রচারের প্রমাণ করল।

alt

সম্মেলনে আরও বলা হয়, ডেনমার্ক আওয়ামী লীগের বিরুদ্ধে কোনো ষড়যন্ত্র আমাদের অদম্য যাত্রাকে থামাতে পারবে না। কোনো ব্যক্তি বিশেষের ইচ্ছার উপর সংগঠন চলবে না। জাতির জনক এর মহান আদর্শের অকুতোভয় সৈনিক, শেখ হাসিনার অসীম সাহসী নেতৃত্বের প্রতি আসরা আস্থাশীল।

এ সময় ইউরোপীয় আওয়ামী লীগের নেতাকর্মীদের আহ্বান জানানো হয়। বলা হয়, শুধু ডেনমার্ক নয়, ইউরোপের সকল নেতাকর্মীদের প্রতি আহ্বান জানাই এসব ভণ্ড, ঠকবাজ, স্বার্থবাদীদের কর্মকাণ্ডে বিভ্রান্ত না হয়ে ডেনমার্ক আওয়ামী লীগের সঙ্গে থাকুন। আসুন আমরা সবাই জাতির জনকের সোনার বাংলা বিনির্মাণে শেখ হাসিনার নেতৃত্বে প্রবাসে আওয়ামী লীগকে শক্তিশালী করি।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে জাহাঙ্গীর আলম, মোহাম্মদ ইউসুফ, মোতালেব হোসেন, হিল্লোল বড়ুয়া, ফাহমিদ আল মাহিদ, আমির হোসেন, আহসান উজ্জামান, রেজাউল করিম, আলোক ধরে, শোয়েব আহমেদ, রিয়াদ হোসেন, ফয়সাল হোসেন, জামশেদ রহমান, ইমরান হোসেন, সুবীর, শাওন, কোহিনূর মুকুল, সাগর, তানভীর শুভ, সুকান্ত দে, আসিফ মুস্তারিন, সুমন বিশ্বাস, তাসনুভা বিনতে দিশা প্রমুখ  উপস্থিত ছিলেন।


মালয়েশিয়ায় বাংলাদেশি শিক্ষার্থীদের রানার আপ পুরস্কার

রবিবার, ০৭ মে ২০১৭

Picture

আহমাদুল কবির, বাপ্ নিউজ : মালয়েশিয়া থেকে : মালয়েশিয়ায় আন্তর্জাতিক সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রথম রানার আপ পুরস্কার পেয়েছে বাংলাদেশি শিক্ষার্থীরা। সেরা কালচারাল বুথ- প্রথম রানার আপ-কে পাঁচ হাজার রিঙ্গিত পুরস্কার দেয়া হয়েছে। সম্প্রতি দেশটির লিমকুক উইং ইউনিভার্সিটিতে প্রতি বছরের ন্যায় এবারও আন্তর্জাতিক সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

maloysia

সাংস্কৃতিক প্রতিযোগিতায় যুক্তরাষ্ট্র, সৌদি আরব, বাংলাদেশসহ ১০০ দেশের শিক্ষার্থীরা অংশ নেয়। অনুষ্ঠানে ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা তান দাতো পাডুকা ড. লিম কোক উইং বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

maloysia

তুয়াংকু হাজ্জাহ সুলতানাহ কালসোম বিনতি আবদুল্লাহ, মালয়েশিয়ার রাণী সুলতানা ফাং লিম্বোকিংয়ের মেয়ে দাতো তিফানি মারি, বাংলাদেশ দূতাবাসের প্রথম সেক্রেটারি এমএসকে শাহীন, বিএসএমএমর  সভাপতি জিয়া, বাংলাদেশ ক্লাবের সাইফুল হক সূর্য, ইব্রাহিম খান, মেহরিন সুলতানা, মো. জুয়েলসহ ইউনিভার্সিটিতে অধ্যয়নরত ৩০০ বাংলাদেশি শিক্ষার্থী অংশ নেন।

maloysia

মালয়েশিয়ায় অধ্যয়নরত শিক্ষার্থীদের বিভিন্ন সাফল্যের বিষয় উল্লেখ করে ‘ব্র্যান্ডিং বাংলাদেশ’গড়ার আহ্বান জানান দূতাবাসের  প্রথম সেক্রেটারি এমসেকে শাহীন। লেখাপড়ার পাশাপাশি বিশ্ব দরবারে দেশীয় কালচার তুলে ধরার আহ্বান জানান তিনি।


মে দিবস উপলক্ষে সৌদিতে আলোচনা সভা ও সংবর্ধনা

রবিবার, ০৭ মে ২০১৭

মোহাম্মদ আল-আমীন, বাপ্ নিউজ : সৌদি আরব থেকে : মহান মে দিবস উপলক্ষে আলোচনা সভা করেছে সৌদি আরব প্রবাসী অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম। সম্প্রতি রিয়াদের একটি অভিজাত কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত এ সভায় নাট্য অভিনেতা কামাল হোসেন বাবরকে সংবর্ধনাও দিয়েছে সংগঠনটি।  সভায় সভাপতিত্ব করেন ফোরামের সভাপতি নজরুল ইসলাম রনি। ফোরামের সাধারণ সম্পাদক সাংবাদিক আব্দুল হালিম নিহনের পরিচালনায় এতে প্রধান অতিথি ছিলেন রিয়াদে বাংলাদেশি পণ্য আমদানি সমিতির সভাপতি মো. কাপ্তান হোসেন।

Picture

সংবর্ধিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাট্য অভিনেতা কামাল হোসেন বাবর। এসময় বিশেষ অতিথি ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব মুসা বাবু, বিপ্লব দেওয়ান, মসি সিরাজ, সৌদি আরব প্রবাসী সাংবাদিক ফোরামের সভাপতি আবুল বশীর, অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরামের সাবেক সভাপতি মোহাম্মদ আল আমীন, মোহাম্মদ হাসান, মোহাম্মদ আশরাফ প্রমুখ।অনুষ্ঠানে আন্তর্জাতিক মে দিবস নিয়ে আলোচনা করেন এইচ এম প্রিন্স আহমেদ, সাইফুল অপূর্ব, শরিফুল ইসলাম স্বপন, মাসুদ পারভেজ, রুবিনা সলতানা, কাকন বকুল, আরিফুর রহমান টিটু প্রমুখ।  পরে অভিনেতা কামাল হোসেন বাবরকে সংবর্ধনা দেয়া হয়। আলোচনা সভা ও সংবর্ধনা অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সাংস্কৃতিক সংগঠন রংধনু ও রিয়াদের প্রবাসী বাংলাদেশিরা। অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করেন ডাকা মেডিকেল সেন্টার।


জাপানে আওয়ামী লীগের আলোচনা সভা

শনিবার, ০৬ মে ২০১৭

Picture

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন যুগ্ম আহ্বায়ক মাজহারুল ইসলাম মাসুম, জাপান যুবলীগ সভাপতি বি এম শাজাহান, ব্যবসায়ী শিপার সরকার, সেচ্ছা সেবক লীগের সভাপতি আমিন রনি, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের ভারপ্রাপ্ত সভাপতি কিরন চৌধুরী, মীর হোসেন মিলন, ব্যবসায়ী লায়জু, জুয়েল, আওয়ামী লীগ নেতা আলাউদ্দিন, জয় ইসলাম, হাসান প্রমুখ। এছাড়া যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ , ছাত্রলীগ ও  বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতারাও উপস্থিত ছিলেন।


এসএসসিতে আমিরাতের আবুধাবীস্থ বাংলাদেশি স্কুলে ১০০ ভাগ পাশ

শনিবার, ০৬ মে ২০১৭

এম, আবদুল মন্নান, বাপ্ নিউজ : আমিরাত থেকে : সংযুক্ত আরব আমিরাতের বাংলাদেশি দুটো স্কুলে এবারের এসএসসি পরীক্ষার ফলাফল সন্তোষজনক হয়েছে। আমিরাতের রাজধানী আবুধাবীস্থ অবস্থিত শেখ খলিফা বিন জায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল ১০০ ভাগ পাশ করেছে এবং অপরদিকে রাস আল খাইমার বাংলাদেশ ইংলিশ প্রাইভেট স্কুল ৮৪ ভাগ পরীক্ষার্থী পাশ করেছে।

Picture

আবুধাবীর শেখ খলিফা বিন জায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুলে ৩৯ জন পরীক্ষার্থী অংশ নিয়ে ৩৯ জনই পাস করেছে। এর মধ্যে ব্যবসা শাখায় ১০ জন এবং বিজ্ঞানে ছিল ২৯ জন। এ প্লাস পেয়েছেন ১৪ জন, এ পেয়েছেন ২২ জন এবং এ মাইনাস পেয়েছেন ৩ জন। এদিকে, রাস আল খাইমার বাংলাদেশ ইংলিশ প্রাইভেট স্কুল থেকে বিজ্ঞান এবং বাণিজ্য শাখায় ৩১ জন পরীক্ষার্থীর মধ্যে ২৬ জন পাশ করেছেন। এ প্লাস পেয়েছেন ৩ আর এ মাইনাস পেয়েছেন ২৩ জন।


গুণীজন সম্মাননা প্রাপ্তিতে এম, এ, গনি কে অভিনন্দন

বৃহস্পতিবার, ০৪ মে ২০১৭

বাপ্‌স নিউজ : সর্ব  ইউরোপিয়ান আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক এম , এ  গনি -  জনপ্রিয় অনলাইন পত্রিকা বি-বার্তা  # গুণীজন সম্মাননা ২০১৭  প্রাপ্তিতে সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ ও প্রবাসের আওয়ামী লীগ এর সর্বস্তরের নেতা কর্মী অভিনন্দন জানিয়েছেন। বিবৃতিতে নেতৃবৃন্দ উল্লেখ করেন ,প্রবাসে মুক্তিযুদ্ধ সময়কালীন লন্ডন থেকে বাংলদেশ এর স্বাধীনতা যুদ্ধে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গঠনে অনন্য ভূমিকার জন্য আপনার প্রতি যে সন্মান জানিয়েছেন তাতে আমরা প্রবাসী বাঙালিরা গর্বিত , সম্মানিত ও গৌরবান্বিত। প্রবাসে মুক্তিযুদ্ধের পক্ষের জাতির জনকের আদর্শের সন্তানদের শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ করে প্রবাসে আওয়ামী  লীগ কে গতিশীল  করার জন্য আপনার সাংগঠনিক কার্যক্রম সত্যিই প্রশংসনীয়। আপনার দুরন্ত দুর্বার গতির সাংগঠনিক কর্মকান্ডে প্রবাসে আওয়ামী লীগ হবে আধুনিক, শক্তিশালী ও সাংগঠনিক দক্ষতা সম্পন্ন।  আপনার প্রতি শুভকামনা নিরন্তর। আপনার প্রতি  সন্মান  মানেই প্রবাসী বাঙালিদের  প্রতি সন্মান।  আপনার এই স্বীকৃতি আগামী দিনে ইউরোপ আওয়ামী লীগ আরো বেশি গতিশীল হবে।

বিবৃতিতে সম্মতি জানান  জার্মান আওয়ামী লীগ এর সভাপতি এ, কে,এম বশিরুল হক  চৌধুরী সাবু, সাধারণ সম্পাদক শেখ বাদল আহমেদ , ইতালি আওয়ামী লীগ এর সভাপতি ইদ্রিস ফারাজী , সাধারণ সম্পাদক হাসান ইকবাল , অস্ট্রিয়া আওয়ামী লীগ এর সভাপতি হাফিজুর রহমান খন্দকার , সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম , ফ্রান্স আওয়ামী লীগ এর সভাপতি এম , এ কাশেম , সাধারণ সম্পাদক মুজিবর রহমান , বেলজিয়াম আওয়ামী লীগ এর সভাপতি শহিদুল হক , সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতন , হল্যান্ড আওয়ামী লীগ সভাপতি শাহাদাত হোসেন তপন , সাধারণ সম্পাদক মুরাদ খান , স্পেন আওয়ামী লীগ সভাপতি শাকিল খান পান্না , সাধারণ সম্পাদক জহিরুল হক  নয়ন , পর্তুগাল আওয়ামী লীগ এর প্রতিষ্ঠাতা সভাপতি রফিক উল্লাহ , সভাপতি জহিরুল ইসলাম জসিম , সাধারণ সম্পাদক শওকত ওসমান , সুইডেন আওয়ামী লীগ সভাপতি মনজুরুল হাসান , সাধারণ সম্পাদক লাভলু মনোয়ার , ফিনল্যাণ্ড আওয়ামী লীগ সভাপতি আলী রমজান , সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম , নরওয়ে আওয়ামী লীগ সভাপতি রুহুল আমিন মজুমদার , সাধারণ সম্পাদক মফিজুর রহমান ,ডেনমার্ক আওয়ামী লীগ সভাপতি ইকবাল হোসেন মিঠু , সাধারণ সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়া , সুইজারল্যাণ্ড আওয়ামী লীগ এর  আহবায়ক ইমরান খান মুরাদ , সদস্য সচিব খলিলুর রহমান , গ্রীস আওয়ামী লীগ এর আহবায়ক রাকিব মৃধা , সদস্য সচিব মিজানুর রহমান , আয়ারল্যান্ড আওয়ামী লীগ এর ভারপ্রাপ্ত সভাপতি গোলাম কিবরিয়া , সাধারণ সম্পাদক বেলাল হোসেন সহ অনেকে।  এছাড়া ও মধ্যপ্রাচ্য আওয়ামী লীগ  , লন্ডন , অস্ট্রেলিয়া , যুক্তরাষ্ট্র সহ অগণিত কর্মী ও নেতৃবৃন্দ সোশ্যাল মিডিয়াতে এম এ গনিকে অভিনন্দন জানিয়েছেন।উল্লেখ বিবার্তা গুণীজন সম্মাননা-২০১৭ পেয়েছেন  যারা ১. সাংবাদিকতা তোয়াব খান উপদেষ্টা সম্পাদক, দৈনিক জনকন্ঠ ২. শিল্প-সংস্কৃতি লায়লা হাসান, নৃত্যশিল্পী সৈয়দ হাসান ইমাম, অভিনেতা ৩. রাজনীতি ডা. দীপু মনি এমপি যুগ্ম সাধারণ সম্পাদক ,বাংলাদেশ আওয়ামী লীগ ৪. অদম্য-নারী মাহবুব আরা গিনি হুইপ, জাতীয় সংসদ ৫. আইসিটি জুনাইদ আহমেদ পলক, প্রতিমন্ত্রী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ৬. প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠক এম এ গনি , সেক্রেটারি, অল ইউরোপিয়ান আওয়ামী লীগ ৭. অর্থনীতি মো. ইফতিখার-উজ-জামমান ব্যবস্থাপনা পরিচালক, আইসিবি ৮. সফল উদ্যোক্তা মো. আব্দুর রাজ্জাক ব্যবস্থাপনা পরিচালক, জে.এম.আই গ্রূপ ৯. গবেষণা সানিয়া বিনতে মাহতাব ডক্টরাল ফেলো, ম্যাকগিল ইউনিভার্সিটি ১০. ক্রীড়া মাবিয়া আক্তার সীমান্ত, কমনওয়েল গেমস , স্বর্ণপদকজয়ী।

 


মালয়েশিয়া শ্রমিক লীগের উদ্যোগে মে দিবস পালন

মঙ্গলবার, ০২ মে ২০১৭

বাপ্ নিউজ : মালয়েশিয়া : ১লা মে দিবস উপলক্ষ্যে দোয়া ও আলোচনা সভার আয়োজন করেছে জাতীয় শ্রমিকলীগ মালয়েশিয়া শাখা । সোমবার সন্ধ্যা ৬ঘটিকায় রাজধানী কুয়ালালামপুরের একটি হোটেলের বলরুমে এ উক্ত দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।জাতীয় শ্রমিকলীগ মালয়েশিয়া শাখার সাধারন সম্পাদক মো: আবুল হোসেনের পরিচালনায় ও শ্রমিকলীগ মালয়েশিয়া শাখা সভাপতি মো: নাজমুল ইসলাম বাবুলের সভাপতিত্বে শ্রমিক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেব উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের লেবার কাউন্সিলর মোঃ সায়েদুল হক মুকুল ।অনুষ্ঠানের শুরুতে ১৮৮৬ সালের ১লা মে দাবী আদায়ের আন্দোলনে নিহত সকল শ্রমিকের আত্নার মাগফেরাত কামনা করে ১ মিনিট নীরবতা পালন ও বিশেষ দোয়া করা হয় ।

Picture

প্রধান অতিথির বক্তৃতায় লেবার কাউন্সিলর মোঃ সায়েদুল ইসলাম মুকুল তার বক্তব্যে,প্রবাসী বাংলাদেশী শ্রমিক সহ সকল প্রবাসী বাংলাদেশীদের শুভেছা ও ধন্যবাদ জানিয়ে মহান শ্রমিক দিবসের উপর বিস্তারিত আলোচনা করেন।তিনি বলেন, আট ঘন্টা মজুরী বা শ্রম দিবসের অধিকার বর্তমানে বিশ্বে এমনভাবে স্বীকৃত যে অধিকার তাহা এমনি এমনি আসে নাই,এর জন্য অনেক শ্রম, ঘাম, মেধা, রক্ত ও মানুষের জীবনও দিতে হয়েছিল।আমি আশা রাখি মালয়েশিয়া শ্রমিক লীগ সব সময় মালয়েশিয়া প্রবাসী শ্রমিকদের কল্যানে কাজ করবে দলমত নির্বিশেষে ।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, দূতাবাসের শ্রম শাখার প্রথম সচিব মো. হেদায়েতুল ইসলাম মন্ডল, মালয়েশিয়া আওয়ামী লীগের প্রস্তাবিত কমিটির সভাপতি মকবুল হোসেন মুকুল, সাধারণ সম্পাদক কামরুজ্জামান কামাল, ইউনিভার্সিটি কুয়ালালামপুরের প্রফেসার ড. এমদাদুল হক, মুক্তিযোদ্ধা কমান্ডার দেলোয়ার হোসেন মজনু, মালয়েশিয়া আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান মনির, যুবলীগের আহ্বায়ক তাজকীর আহমেদ, মালয়েশিয়া আওয়ামী লীগের প্রস্তাবিত কমিটির সহ সাংগঠনিক সম্পাদক শাখাওয়াত হক জোসেফ, প্রচার সম্পাদক সাইফুল ইসলাম সিরাজ, যুব লীগের যুগ্ম আহ্বায়ক মো. আবু হানিফ, শ্রমিক লীগের সহ সভাপতি শাহ আলম হাওলাদার, স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. জালাল উদ্দিন সেলিম, সাধারণ সম্পাদক মোনায়েম খান, স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তরিকুজ্জামান মিতুল, শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক মো. জাকির হোসেন, শ্রমিক লীগের মহিলা সম্পাদিকা শিলা হাসান শিলা, পুত্রাকাজাং শাখা শ্রমিক লীগের সহ সভাপতি জহির রায়হান, কুয়ালালামপুর মহানগর জাতীয় শ্রমিক লীগের সভাপতি আলি আজগর, মালয়েশিয়া ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক রাসেল শিকদার প্রমুখ।


ফ্রান্সে বর্ণাঢ্য আয়োজনে বৈশাখী উৎসব অনুষ্ঠিত

সোমবার, ০১ মে ২০১৭

মোহা. আব্দুল মালেক হিমু- বাপ্ নিউজ : প্যারিস ফ্রান্স থেকেঃ ছুটির দিন রোববার , আকাশে জমে থাকা ধূসর কালো মেঘ, গুড়ি গুড়ি বৃষ্টি তারপরও থেমে নেই ফ্রান্সের উৎসব প্রিয় প্রবাসী বাঙলাদেশীরা । দুপুর হতেই আসতে শুরু করেছেন প্যারিসের জুরেস পার্কে । ভেদাভেদ ভুলে উৎসবে রঙে শামিল হয়েছেন বাঙ্গালীর প্রানের উৎসব বৈশাখী উৎসবে ।

Picture

পান্তা-ইলিশ, শোভাযাত্রা, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, ঢাক-ঢোল, নাচ-গান, ব্যানার, ফেস্টুন রং আর উল্লাসের সব আয়োজনই ছিল উৎসবে । "নববর্ষ ১৪২৪ বাংলা" উপলক্ষে স্বরলিপি শিল্পী গোষ্ঠী ফ্রান্সের উদ্দোগে দুই পর্বের অনুষ্ঠানের প্রথমেই শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি এমদাদুল হক স্বপন ।

alt

এছাড়াও অনুষ্ঠানে এসে নতুন বছরের শুভেচ্ছা জানান, বাংলাদেশ দূতাবাসের হেড অব চ্যান্সেরি মোহাম্মদ হজরত আলী খান ।অনুষ্টানের পৃষ্ঠপোষক ও অল ইউরোপীয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবার) মহাসচিব কাজী এনায়েত উল্লাহ ইনু, তুলুজ বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশনের সভাপতি ফখরুল আকম সেলিম, ফ্রান্স আওয়ামীলীগের সভাপতি এম এ কাশেম, ফ্রান্স বাংলাদেশ বিজনেস ফোরামের সাধারণ সম্পাদক সুব্রত ভট্রাচার্য শুভ, ইয়থ ক্লাবের সভাপতি শরীফ আল মোমিন, সাধারণ সম্পাদক টি.এম রেজা, চিত্র শিল্পি শাহাদত হোসেন, স্থপতিবিদ আবু হোসেন জামাল, চট্টোগ্রাম সমিতির সহ সভাপতি তাপস বড়ুয়া রিপন, ফ্রান্স বাংলা প্রেস ক্লাবের আহবায়ক ফয়ছল আহমদ দ্বীপ, সদস্য সচিব মাম হিমু, অধ্যাপক অপু আলম, দেবেশ বড়ুয়া, দেলওয়ার হোসেন সেলিম, সাংস্কৃতি কর্মী হাসনাথ পলাশ সহ ফ্রান্সে সামাজিক ও সাংস্কৃতিক কর্মীরা ।

alt

প্রথম পর্ব পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী এবং সাংস্কৃতিক পর্ব যৌথ উপস্থাপনা করেন মুহিত আহমদ এবং নাজনীন তানিয়া । সাংস্কৃতিক পর্বে কবিতা আবৃত্তি, দেশীয় সঙ্গীত ও নৃ্ত্য পরিবেশন করেন বাংলাদেশ থেকে আগত চ্যানেল আই সেরা কন্ঠের মামুন, ক্লোজআপ ওয়ান প্রতিযোগী শেফালী সারগাম, মল্লিকা ও প্যারিসের জনপ্রিয় শিল্পীরা। স্বরলিপি শিল্পী গোষ্ঠী ফ্রাান্সের আয়োজনে প্রতি বছরের ন্যাায় এবার ৩০ এপ্রিল ২০১৭ রবিবার বৈশাখী উৎসব অনুষ্ঠিত হয় । প্রবাসী বাংলাদেশীদের পাশাপাশি বিপুল সংখ্যক ভিনদেশী নাগরিকরা পুরো অনুষ্ঠানমালা উপভোগ করেন।


শেখ জামালের জন্মদিনে ফ্রান্স আওয়ামী লীগ এর আলোচনা সভা

রবিবার, ৩০ এপ্রিল ২০১৭

বাপ্ নিউজ : প্যারিস থেকে :-ফ্রান্স আওয়ামী লীগ এর উদ্যোগে বঙ্গবন্ধুর দ্বিতীয় পুত্র শেখ জামালের জন্মদিন উপলক্ষে ২৮ এপ্রিল প্যারিস এর গাড় দু নর্থ এর হলে এক আলোচনা সভার আয়োজন করা হয়। ফ্রান্স আওয়ামী লীগ এর সভাপতি মহসিন উদ্দিন খান লিটন এর সভাপতিত্বে এবং যুগ্ন সম্পাদক হাসান সিরাজের পরিচালনায় প্রধান অতিথির আসন অলংকৃত করেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ এর সহ সভাপতি জনাব আব্দুল্লাহ আল বাকি। বিশেষ অতিথি হিসেবে মঞ্চে আসন গ্রহণ করেন সংগঠনের রাজনৈতিক উপদেষ্টা মন্ডলীর চেয়ারম্যান বীর মুক্তি যোদ্ধা এনামুল হক এবং যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও ফ্রান্স মুক্তি যোদ্ধা সংহতি পরিষদের সাবেক সভাপতি জনাব শেখ মোহাম্মদ আলী।

Picture

মঞ্চে উপস্থিত ছিলেন সংগঠনের সহ সভাপতিবৃন্দ যথাক্রমে জনাব শাহজাহান রহমান ,জনাব শেখ মোহাম্মদ শাহজাহান সারু ,জনাব জসিম উদ্দিন ফারুক ,জনাব আশরাফুল ইসলাম , জনাব আলী আজম খান। সংগঠনের যুগ্ন সম্পাদক জনাব শাহীন আরমান চৌধুরী।

alt

বক্তব্য রাখেন স্বাস্থ বিষয়ক সম্পাদক জনাব হারুনুর রাশিদ ,বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক জনাব শায়েখ ইবনে হোসেন ,শিশু ও কিশোর বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন ,সহ তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক জনাব আজিজুর রহমান ,সহ বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক জনাব তরিকুল ইসলাম, সহ সমাজ কল্যাণ সম্পাদক জনাব খাইরুল আলম মাজেদ ,সম্মানিত সদস্য জনাব মোহাম্মদ ফরহাদ মুরাদ ,জনাব আক্তার হোসেন ,মিজানুর রহমান ,ফ্রান্স ছাত্র লীগ এর সভাপতি জনাব আশরাফুর রহমান ,বাংলাদেশ থেকে আগত ফটো সাংবাদিক জনাব ফোজিত শেখ বাবু প্রমুখ।


রোমের মাঠে এক টুকরো বাংলাদেশ

শনিবার, ২৯ এপ্রিল ২০১৭

ইসমাইল হোসেন স্বপন ,বাপ্ নিউজ : ইতালী থেকে: ঘড়ির কাটা আটটা ছাড়িয়েছে তবুও সন্ধ্যা নামার নাম নেই। মিহি বাতাসের হাড় কাপানো ঠান্ডা ঠেকাতেই বুঝি রোদের তাপ উঞ্চতা ছড়াচ্ছে।ওদিকে মাঠে আর মাঠের এক প্রান্তে মঞ্চ ঘিরে দৌড় ঝাপ চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি মঞ্চ সজ্জা সাউন্ড সিষ্টেম এ্যাডজাষ্ট করার হুটোপুটি।

Picture

রোমের বিভিন্ন প্রান্ত থেকে আসতে শুরু করেছে বাঙালীরা। অধিকাংশই সপরিবারে। পাশের মাঠে ঘরোয়া লীগের খেলা চলছে। খেলা শেষ হতেই মাইকে অনুষ্ঠান শুরুর ঘোষণা।

alt

ধুমকেতুর প্রান পুরুষ বাংলাদেশ সমিতি ইতালীর সাবেক সভাপতি নুরে আলম সিদ্দিকী বাচ্চুর সঞ্চালনায় শুরু হয় অনুষ্ঠান। রোমের সিনিচছরা ইতালীয়নোর নেতা সিনর জান লুকা,ঢাকা থেকে আসা সিনিয়র সাংবাদিক মোহনা টিভির বার্তা বিভাগের প্রধান রহমান মুস্তাফিজ,ইতালীতে অবস্হানরত বাঙালী কমিউনিটির নেতা আতিয়ার রসুল কিটন, প্রবীন কমিউনিটি ব্যাক্তিত্ব আবদুর রশিদ,বাংলাদেশ সমিতির সাধারন সম্পাদক এমদাদুল হক মৃধা,অলিউদ্দিন শামীম,জসিম উদ্দিন,কাজী মনসুর আহমেদ শিপু সহ অন্যরা মঞ্চে এলেন।

altalt

বৈশাখী শুভেচ্ছা বিনিময়ের পর শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান আলোঝলমলে মঞ্চে শান্তা সিকদার ও মুহিব হাসানের ব্যাবস্হাপনায় সায়েরা হোসেন রানী,শারমিন জাহান সুবর্ণা ও মোহাম্মদ আমিনুল ইসলাম এর উপস্হাপনায় শুরু হয় নাচ গানের জমাটি অনুষ্ঠান।অর্পিতা সিকদার,বর্ষা দেবী,সুন্নাহ ও রুপ কথা রয়ের নাচে মোহিত মাঠে উপস্হিত হাজার খানেক দর্শক। ফাকে ফাকে গাইলেন স্হানীয় শিল্পী কাজী জাকারিয়া,রতœা বসাক,মোহাম্মদ সেলিম,সাদ শহীদ,মোহাম্মদ নাজিম,জাহাঙ্গীর আলম,আতিক হাজারি,রিপন,মশিউর,হেলাল রায়হান,পুতুল,বাবু বাঙাল,মনির,শান্তা চৌধুরী ও কিয়ারা দাস।

alt
রাত সারে ১১টা পর্যন্ত বাঙালীদের পাশাপাশি ইতালীয়ান ও ভারতীয়রাও উপভোগ করলেন অনুষ্ঠান।সব শেষে গাইলেন ঢাকা থেকে আসা চ্যানেল আই সেরা কন্ঠের মামুন,ক্লোজ আপ প্রতিযোগী শেফালী সারগাম ও মল্লিকা।সবে মেরাজের জন্য একদিন অনুষ্ঠান শুরু হয় আগেই,রাত সারে ৯ টায় সেদিন অনুষ্ঠান শেষ হয়।চারদিনের বাংলা বর্ষবরন অনুষ্ঠানে প্রতিদিনই বাড়তে থাকে দর্শকের সংখ্যা শেষ দিনতো হাজার ছাড়িয়েছে দর্শক শ্রোতা।

alt
জনপ্রিয় সব বাংলা গান,বিশেষত ব্যান্ড,লোকজ ও মুর্সিদী গানে নেচেছে দর্শক সারি।বৈশাখী মেলাকে ঘিরে মাঠের এক প্রান্তে খাবারের দোকানের পাশাপাশি ছিল মানিগ্রাম,ভোদা ফোনের প্যাভিলিয়ন,লায়লা ফ্যাশন হাজির করে বাহারি সব পোশাক। মঞ্জুর আহম্মেদ মঞ্জুর চমৎকার সাউন্ড সিষ্টেম ও মঞ্চ পরিকল্পনায় ছিল অন্যরকম বিচিত্রতা।সব মিলিয়ে চার দিনের রোমের মাঠটি যেন হয়ে ওঠে এক টুকরো বাংলাদেশ।আগামী বছর এমন আয়োজন হবে এমন প্রত্যাশী জানিয়ে আয়োজকরা ২৫ এপ্রিল রাতে ইতি টানেন এবারের আয়োজনের।