Editors

Slideshows

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/605744Finding_Immigrant____SaKiL___0.jpg

কুইন্স ফ্যামিলি কোর্টে অভিবাসী

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ দ্যা ইন্টারফেইস সেন্টার অব নিউইয়র্ক ও আইনী সহায়তা সংগঠন নিউইয়র্ক এর উদ্যোগে গত ২৪ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৯ See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/455188Hasina__Bangla_BimaN___SaKiL.jpg

দাবি পূরণের আশ্বাস প্রধানমন্ত্

বষ্টনবাংলা নিউজ ঃ দাবি-দাওয়া বাস্তবায়নে আলোচনা না করে আন্দোলন করার জন্য পাইলটরা প্রধানমন্ত্রীর কাছে দুঃখ প্রকাশ করে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন। পাইলটদের আন্দোলনের কারণে ফ্লাইটসূচিতে জটিলতা দেখা দেয়ায় যাত্রীদের কাছে দুঃখ See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/701424image_Luseana___sakil___0.jpg

লুইজিয়ানায় আকাশলীনা‘র বাৎসরিক

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ লুইজিয়ানা থেকে ঃ গত ৩০শে অক্টোবর শনিবার সনধ্যায় লুইজিয়ানা স্টেট ইউনিভার্সিটির ইণ্টারন্যাশনাল কালচারাল সেণ্টারে উদযাপিত হলো আকাশলীনা-র বাৎসরিক বাংলা সাহিত্য ও See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/156699hansen_Clac__.jpg

ইতিহাসের নায়ক মিশিগান থেকে বিজ

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ ইতিহাস সৃষ্টিকারী নির্বাচনে ডেমক্র্যাটরা হাউজের আধিপত্য ধরে রাখতে সক্ষম হলো না। সিনেটে নিজেদের নিয়ন্ত্রণ অক্ষুন্ন রাখতে সক্ষম হলেও আসন হারিয়েছে কয়েকটি। See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/266829B_N_P___NY___SaKil.jpg

বিএনপি চেয়ারপারসনের অফিসে পুলি

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ নভেম্বর মঙ্গলবার সন্ধ্যায় নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটস্থ আলাউদ্দিন রেষ্টুরেন্টের সামনে যুক্তরাষ্ট্র বিএনপি তাৎক্ষণিক এক বিক্ষোভ সমাবেশ করেছে। এই See details

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

প্রবাসীদের খবর

লন্ডনে বঙ্গবন্ধুর মুরালের উদ্বোধন : বাংলাদেশের বাইরে এই প্রথম

রবিবার, ১৮ ডিসেম্বর ২০১৬

বাপ্ নিউজ : পূর্ব লন্ডনের সিডনি স্ট্রিটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি ভাস্কর্য স্থাপিত হয়েছে। আফছর খান সাদিক নামে যুক্তরাজ্য প্রবাসী এক বাঙালি এই ভাস্কর্যটি স্থাপন করেছেন। যুক্তরাজ্যে বঙ্গবন্ধুর এটি প্রথম ভাস্কর্য যা একজন ভক্তের ব্যক্তিগত ভালোবাসা থেকে স্থাপন করা হলো।
 পূর্ব লন্ডনে ব্যক্তি উদ্যোগে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপিত
যুক্তরাজ্য সফররত আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত শনিবার ভাস্কর্যটি সাদিক খানের বাসার সামনে স্থাপন করেন। এসময় সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, আজ লন্ডনের মাটিতে একটি ঐতিহাসিক ঘটনার জন্ম হলো। এটি এই প্রজন্মের জন্য একটি ইতিহাস। তিনি এটির উদ্যোক্তা সাদিক খানকে ধন্যবাদ জানান।আফছর খান সাদিক জানান, তার বহুদিনের স্বপ্ন পূরণ হয়েছে। এতে ব্রিটেনের মানুষ ও নতুন প্রজন্ম বঙ্গবন্ধু সম্পর্কে জানতে আগ্রহী হবেন। altইতিমধ্যে অনেকে শ্রদ্ধা জানাতে ভীড় করছেন তার বাসার সামনে।
ফ্রান্সের দুই এমপি ইতিমধ্যে এসে বঙ্গবন্ধুর ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন করেছেন বলে সাদিক খান জানিয়েছেন। ভবিষ্যতে তার এই বাসাটিও বঙ্গবন্ধু মিউজিয়ামের জন্য দান করার আগ্রহ প্রকাশ করেছেন তিনি । ভাস্কর্য স্থাপনের সময় উপস্থিত ছিলেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মো. নাজমুল কাওনাইন, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরিফ, সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক প্রমুখ।
 
সাদিক খান জানান, ২০১২ সালে ক্যামডেন  ব্রাউনসউইক পার্ক স্কোয়ার গার্ডেন বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের একটি ভাস্কর্য নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছিলো। বাংলাদেশ সরকারের পক্ষে ক্যামডেন কাউন্সিলের কাছে জায়গা চেয়ে প্রস্তাব করেছিলেন তৎকালিন হাইকমিশনার ডক্টর এম সাঈদুর রহমান খান। এর বাজেট ধরা হয়েছিলো প্রায় আড়াই লাখ পাউন্ড। কাউন্সিলের পক্ষ থেকে জায়গা নির্ধারণ করাও হয়েছিলো। ১মার্চ কাউন্সিলের প্ল্যানিং কমিটির মিটিংয়ে হাইকমিশনের প্রস্তাবটি এজেন্ডা হিসাবে তোলা হয়। প্ল্যানিং কমিটির মিটিং চলাকালেই স্থানীয় কিছু বাঙালির বিরোধীতার কারণে এজেন্ডা থেকে সেই প্রস্তাবটি উঠিয়ে নেয়া হয়। যাদের অধিকাংশই বিএনপি-জামায়াতের রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট বলে সাদিক খান দাবি করেন।


সিউলে বাংলাদেশ দূতাবাসের বিজয় দিবস উদযাপন

রবিবার, ১৮ ডিসেম্বর ২০১৬

Picture

এদিন সকালে দূতাবাসের কর্মকর্তা, কর্মচারী ও তাদের পরিবারের সদস্যদের উপস্থিতিতে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়। অনুষ্ঠানে কোরিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিসহ স্থানীয় বাসিন্দারও অংশ নেন।

alt
এক আলোচনা অনুষ্ঠানে বিশিষ্ট প্রবাসী বাংলাদেশিরা বক্তব্য রাখেন। বক্তারা ৩০ লাখ শহীদ ও দুই লাখ নারীর অপরিসীম ত্যাগের কথা তুলে ধরেন।আলোচনা শেষে স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। যা উপভোগ করেন অনুষ্ঠানে আগত অতিথি ও দর্শনার্থীরা।


ডেনমার্ক আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন

শনিবার, ১৭ ডিসেম্বর ২০১৬

বাপ্ নিউজ : -কোপেনহেগেন :১৬ ডিসেম্বর  মহান বিজয় দিবস উপলক্ষে ডেনমার্ক আওয়ামী লীগ আয়োজিত বিজয় উৎসবে টেলিফোনে সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক  এম এ গনি বলেন , জাতির জনকের সোনার বাংলা বিনির্মানে মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে আমাদের বীর বাঙালির আস্থার বাতিঘর জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সুখী সমৃদ্ধ বাংলাদেশ গঠনে সবাইকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে।  তাহলে স্বাধীনতার মূল উদ্দেশ্য সাধিত হবে।  বিজয়ের ৪৫ বছর পর আমরা শীর্ষ যুদ্ধাঅপরাধীদের  বিচার কার্য সম্পাদন করে   মুক্ত বাতাসে বিজয় উৎসব উদযাপন করছি - এর চেয়ে বড় আনন্দের কি হতে পারে। বক্তারা আরো বলেন ,  মুক্তিযুদ্ধের চেতনা বহমান।  সময়ের সাথে সাথে প্রজন্ম থেকে প্রজন্মে সঞ্চারিত হয়।  আজকের দিনে মুক্তিযুদ্ধের চেতনা মানে অর্থনৈতিক মুক্তি। 

alt

আগামীর বাংলাদেশ গঠনে তরুণ যুবাদের মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করতে হবে।  জাতির জনকের কন্যা জননেত্রী শেখ হাসিনা এর কাছে  যতদিন দেশ থাকবে আমরা সুনিচ্ছিতভাবে এ দেশ থাকবে নিরাপদ।  কোন অপশক্তি আমাদের ঘায়েল করতে পারবে না। ডেনমার্ক আওয়ামী লীগ এর সভাপতি ইকবাল হোসেন মিঠু এর সভাপতিত্বে সাধারণ সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়া এর সঞ্চালনায় সমবেত জাতীয় সংগীত এর  মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।  পরবর্তীতে স্বাধীনতা যুদ্ধে নিহত সকল শহীদের প্রতি  এক মিনিট নীরবতা পালন এর মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়।  অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাহাঙ্গীর আলম ,আমির হোসেন , হিল্লোল  বড়ুয়া , ডেনমার্ক ছাত্রলীগ এর সভাপতি ইফতেখার সম্রাট সহ আরো অনেকে।
এছাড়া উপস্থিত ছিলেন মোহাম্মদ ইউসুফ , মোতালেব ভূঁইয়া , আব্দুল্লাহ আল জাহিদ ,ফাহমিদ আল মাহিদ ,কোহিনূর মুকুল , সোমা ছিদ্দিকা , সানন্দা ইকবাল , আহসান উজামান নয়ন ,সুমন বিশ্বাস , জামশেদ  শাওন , রেজা, জ্যামশেদ , মিনহাজ  সহ  অনেকে।
মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচিত্র প্রামাণ্য চিত্র ও শিল্পী ওমর ফারুক সংগীত পরিবেশনায় অনুষ্ঠান শেষ হয়।


মালয়েশিয়ায় বেকসুর খালাস পেলেন বাংলাদেশি ফাঁসির আসামি

বুধবার, ১৪ ডিসেম্বর ২০১৬

Picture

বাপ্ নিউজ : মালয়েশিয়া থেকে:মালয়েশিয়ায় দুই বাংলাদেশিকে হত্যা ও অপরজনকে গুরুতর জখমের অভিযোগে ১০ বছরের কারাদণ্ড ও ফাঁসির আসামি অলিয়ার শেখকে বেকসুর খালাস দিয়েছে দেশটির আদালত। বুধবার মালয়েশিয়ার সর্বোচ্চ আদালত ফেডারেল কোর্ট-এর পাঁচ সদস্যের বেঞ্চ দীর্ঘ শুনানির পর তাকে খালাস দেয়।

Malaysia

কুয়ালালামপুরের বাংলাদেশ হাইকমিশন অলিয়ার শেখকে দীর্ঘ ৮ বছর আইনি সহায়তা দিয়েছে। হাইকমিশনের লেবার কাউন্সিল সাইদুর রহমান, শ্রম সচিব সাহিদা সুলতানা, শ্রম সচিব ফরিদ আহমদ ও সাবেক শ্রম সচিব মোশাররাত জেবীন মামলাটি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করেন। মুক্তির পর অলিয়ার শেখকে তাৎক্ষণিকভাবে হাইকমিশনে নিয়ে যাওয়া হয়েছে।  তাকে হাইকমিশনের তত্ত্বাবধানে রাখা হয়েছে। আউট পাসের মাধ্যমে তাকে দু-একদিনের মধ্যেই দেশে পাঠানো হবে।

malaysia

এদিকে, আলিয়ার শেখের মুক্তির খবরে তার গ্রামের বাড়ি ছাগলছিরায় আনন্দের বন্যা বইছে।

হাইকমিশনার মো. শহিদুল ইসলাম বলেন, হাইকমিশন কর্তৃপক্ষ প্রবাসীদের সমস্যা সমাধানে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বাংলাদেশি কর্মীরা মালয়েশিয়ায় যাতে হয়রানির শিকার না হয় সেজন্য সজাগ দৃষ্টি রাখা হচ্ছে।

Malaysia

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০০৮ সালে গোপালগঞ্জের মোকসেদপুর উপজেলার ছাগলছিরা গ্রামের আওয়াল শেখ ঋণ ও ভিটেমাটি বিক্রি করে কলিং ভিসায় বড় ছেলে অলিয়ার শেখকে মালয়েশিয়ায় পাঠান। মালয়েশিয়ার একটি পোল্ট্রি ফার্মে কাজে যোগ দেন অলিয়ার শেখ। হঠাৎ এক রাতে অজ্ঞাত সন্ত্রাসীরা কাদের ও শাহীন নামের দুই বাংলাদেশিকে হত্যা এবং হেলাল নামের অপরজনকে গুরুতর আহত করে পালিয়ে যায়। অলিয়ার শেখ বিষয়টি মালিক পক্ষকে জানাতে অফিসে  গেলে তারা তাকে পুলিশের হাতে তুলে দেয়।

malaysia

পরে মালয়েশিয়ার নিগরি সেম্বিলান হাইকোর্ট অলিয়ার শেখকে ১০ বছরের জেলসহ ফাঁসির আদেশ দেয়।

malaysia

 

শাকিল স্মরণে কানাডার টরেন্টোতে আওয়ামী লীগের শোক সভা

বুধবার, ১৪ ডিসেম্বর ২০১৬

 

বাপ্ নিউজ : কানাডার টরেন্টো থেকে :সাবেক ছাত্রলীগ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল স্মরণে কানাডা আওয়ামী লীগ গত রবিবার টরেন্টোর ৩০৯২ ডেনফর্থ এভিনিউতে এক শোক সভার আয়োজন করে। কানাডা আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ আব্দুল গাফফারের সভাপতিত্বে ওই অনুষ্ঠানে কানাডা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজিজুর রহমান, আহাম্মদ হোসেন, মনির হোসেন বাবু, ঢাকা জেলা ছাত্রলীগের সহ সভাপতি ওবায়দুর, মরশেদ আহাম্মদ মুক্তা, মাসুদ আলী লিটন, সুদীপ সোম রিঙ্কু, রাধিকা রঞ্জন চৌধুরী, ইমরুল ইসলাম প্রমুখ।

Picture

সাবেক ছাত্রনেতা সোহেল শাহরিয়ার রানার  উপস্থাপনায় এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ছিলেন আব্দুল মান্নান, নিতাই ঘোষ , ফারহানা শান্তা । সভায় বক্তারা বলেন, মাহাবুবুল হক শাকিল ছিলেন একজন মেধাবী নির্মোহ এবং সৎ নেতা। ছাত্র নেতা হিসাবে স্বৈরাচার বিরোধী সক্রিয় ভূমিকা রেখেছেন এবং তার বলিষ্ঠ লেখনী উদ্ভুদ্ধ করেছে অন্যকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী হিসেবেও নিজেকে মুক্ত রেখেছেন সকল অনৈতিকতার সংস্পর্শ থেকে। অনুষ্ঠানে শাকিলের লেখা কবিতা আবৃত্তি করেন সোহেল শাহরিয়ার রানা এবং আহাম্মদ হোসেন। সভাপতি সৈয়দ গাফফার শাকিলের কর্ম প্রেরণা এবং স্বাধীন লেখার প্রসংশা করে বলেন, শাকিল ছিলেন এক অসাধারণ কর্মী। শোকের পাশাপাশি শাকিলের নৈতিকতাটিকে গ্রহণ করলেই তার বিদেহী আত্মার প্রতি সঠিক সম্মান দেখানো হবে। সবশেষে এক দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন সেক্রেটারি আজজুর রহমান প্রিন্স।


সিঙ্গাপুর আওয়ামী স্বেচ্ছা সেবক লীগের কর্মী সম্মেলন ২০১৬ অনুষ্ঠিত

সোমবার, ১২ ডিসেম্বর ২০১৬

Picture

জাতীয় সংগীত ও পবিত্র কোরান তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।প্রধান অতিথি ছিলেন , আলহাজ্ব এডভোকেট মোল্লা কাওছার, সভাপতি বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছা সেবকলীগ ,কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ।বিশেষ অতিথি ছিলেন ,কে এম মাসুদুর রহমান, অর্থ সম্পাদক ,কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ,স্বেচ্ছা সেবকলীগ, এ কে এম মোহসিন ,সভাপতি ,বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট ,বাংলার কণ্ঠ সম্পাদক,সিঙ্গাপুর ,  তরিকুজ্জামান মিতুল,যুগ্ন সাধারণ সম্পাদক,আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ,মালোশিয়া  ,কেন্দ্রীয় কমিটি, সালাউদ্দিন রানা তন্ময় ,প্রস্তাবিত সভাপতি ,সিঙ্গাপুর আওয়ামীলীগ ,মাহবুব আবেদীন ,প্রস্তাবিত সাধারণ  সম্পাদক, সিঙ্গাপুর আওয়ামীলীগ,কে এইচ আলামিন,আহবায়ক   সিঙ্গাপুর যুবলীগ ,সিরাজ আহমেদ বিশিষ্ট ব্যবসায়ী ।

alt

 সভাপতিত্ব করেন,  মোস্তাক আহমেদ চৌধুরী ,আহ্বায়ক সিঙ্গাপুর আওয়ামী স্বেচ্ছা সেবকলীগ ,পরিচালনা করেন,সাদ্দাম হোসেন ভূঁইয়া সজীব ,যুগ্ন আহ্বয়ক সিঙ্গাপুর আওয়ামী স্বেচ্ছা সেবকলীগ।অতিথিদের পাশাপাশি   বক্তব্য রাখেন ,আরিফুল ইসলাম সোবহান ,রাসেল ,ইসমাইল হোসেন সোহাগ,খায়রুল ,পাঠান মনির , আনোয়ার ও আরো অনেকে। অনুষ্ঠানে  ৮৭ সদস্য বিশিষ্ট সিঙ্গাপুর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কমিটি ঘোষণা করেন এবং কমিটিকে পরিচয় করিয়ে দেন  অনুষ্ঠানের প্রধান অতিথি। কমিটিতে সভাপতি মোস্তাক আহমেদ চৌধুরী ,সাধারণ সম্পাদক আরিফ সোবহান  দায়িত্ব পেয়েছেন।রাট সাতটা ত্রিশ মিনিটে অতিথিদের ফুলের শুভেচ্ছা জানান স্বেচ্ছাসেবক লীগের প্রতিনিধিগণ। রাতের খাবারের পর অনুষ্ঠানের সমাপ্তি হয় ।


মুক্তিযুদ্ধ বিরোধী শক্তির প্রতি ছিলো ছানু মিয়ার প্রচন্ড ঘৃনা

সোমবার, ১২ ডিসেম্বর ২০১৬

বাপ্ নিউজ : লন্ডন: যুক্তরাজ্য ঘাতক দালাল নির্মূল কমিটির প্রতিষ্ঠাতা যুগ্ম আহবায়ক, ব্রিটেনে বাঙালী কমিউনিটির পরিচিত মূখ সদ্য প্রয়াত ছানু মিয়াকে ব্রিটেনে একাত্তরের যুদ্ধাপরাধ বিরোধী আন্দোলনের অন্যতম শীর্ষ সৈনিক আখ্যায়িত করে বলা হয়েছে মুক্তিযুদ্ধ বিরোধী শক্তির প্রতি ছিলো তার প্রচন্ড ঘৃনা।  আর একারনেই শহীদ জননী নির্মূল কমিটি গঠন করার সাথে সাথেই ব্রিটেনে এর শাখা গঠন করে যুদ্ধাপরাধী নির্মূল আন্দোলনে ঝাপিয়ে পড়েন তিনি।বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেলে পূর্ব লন্ডনের পলনার ষ্ট্রীটস্থ বার্ণার সেন্টারে একাত্তরের ঘাতক-দালাল নির্মুল কমিটি, যুক্তরাজ্য শাখা আয়োজিত এক শোকসভায় এমন মন্তব্য করেন বক্তারা। সংগঠনের কেন্দ্রীয় সদস্য ও ছানু মিয়ার ঘনিষ্ট বন্ধু আনসার আহমেদ উল্লার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সৈয়দ আনাস পাশা'র পরিচালনায় অনুষ্ঠিত শোকসভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রবীন রাজনীতিক, মু্ক্তিযুদ্ধের শীর্ষ প্রবাসী সংগঠক সুলতান শরীফ।

Picture

বক্তব্য রাখেন, সাংবাদিক আবু মুসা হাসান, যুক্তরাজ্য ঘাতক-দালাল নির্মূল কমিটির প্রতিষ্ঠাতা সদস্য আব্দুল মালিক খোকন, সঙ্গীত শিল্পী সঞ্জয় দে, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক মেয়র দরছ উল্লাহ, সাবেক ডেপুটি লীডার রাজন উদ্দিন জালাল, সাবেক কাউন্সিলার আব্দুস শুকুর, সাবেক কাউন্সিলার শাহাব উদ্দিন বেলাল,  সাবেক কাউন্সিলার ফানু মিয়া, যুক্তরাজ্য নির্মুল কমিটির জামাল খান, সাংবাদিক মতিয়ার চৌধুরী, রুবী হক, শাহ মোস্তাফিজুর রহমান বেলাল, পুষ্পিতা গুপ্ত, স্মৃতি আজাদ, আহাদ চৌধুরী বাবু, জগন্নাথপুর ব্রিটিশ বাংলা এডুকেশন ট্রাষ্টের সেক্রেটারী আঙ্গুর আলী, নাট্যকার আশরাফ মাহমুদ নেছওয়ার, ফজলুল হক, কমিউনিটি নেতা শেখ নূর, যুক্তরাজ্য জাসদের ভাইস প্রেসিডেন্ট এডভোকেট মুজিবুল হক মনি, লোকমান উদ্দিন, যুক্তরাজ্য মহিলা আওয়ামীলীগের ভাইস প্রেসিডেন্ট নারী নেত্রী হুসনে আরা মতিন, সংস্কৃতি কর্মী মিঠু আজাদ, গণী মিয়া, খালিক মিয়া, মজুমদার মিয়া, আশিক মিয়া, হাবিব আলী, মিহির আলী, মাখন মিয়া, আব্দুল বাছির, মুজি আলী, তুরন মিয়া ও খয়রাত মিয়া প্রমুখ।সভার শুরুতে প্রয়াত ছানু মিয়ার আত্মার শান্তি কামনা করে একমিনিট নীরবতা পালন করা হয়। প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা করে মোনাজাত করেন শেডওয়েল মসজিদের ঈমাম মৌলানা খায়রুল ইসলাম।বক্তারা ছানু মিয়াকে প্রগতির পক্ষের একজন সক্রিয় রাজপথ কর্মী আখ্যায়িত করে বলেন, সমাজের যেখানেই বৈষম্য ও অসংগতি দেখেছেন সেখানেই তিনি এর বিরোদ্ধে দাড়ানোর চেষ্টা করেছেন। অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী ছিলেন ছানু মিয়া, ছিলেন পদ নির্লোভ একজন রাজনৈতিক কর্মী, রাজনৈতিক ও সামাজিক অঙ্গনে নিরবে কাজ করে গেছেন তিনি-যোগ করেন বক্তারা।

alt
বক্তারা বলেন, ছানু মিয়া শুধু রাজনৈতিক অঙ্গনই নয়, একজন ক্রীড়া সংগঠক ও ব্রিটেনে বাংলা সংস্কৃতির পৃষ্টপোষকও ছিলেন তিনি। শাপলা ইয়ুথ ফোর্সের ব্যানারে বৃটেনে বর্ণবাদ বিরোধী আন্দোলনেও তার সক্রিয়তার ইতিহাস রয়েছে। ব্রিটেন ও বাংলাদেশের হাই প্রোফাইল মানুষের সাথে ছানু মিয়ার ঘনিষ্ট সম্পর্ক ছিলো এমন মন্তব্য করে বক্তারা বলেন, কিন্তু এই সম্পর্কের কোন অপব্যবহার কখনও করেননি তিনি।উল্লেখ্য, গত ২২ নভেম্বর ঢাকায় আকষ্মিক হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন ব্রিটেন ও বাংলাদেশের রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনের পরিচিত মূখ ছানু মিয়া। তার অকাল মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বাংলাদেশের মন্ত্রী, এমপি এবং সাংস্কৃতিক ও সামাজিক অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিরা শোক প্রকাশ করেন।


বাহরাইন আওয়ামী লীগের বিজয় দিবসের আলোচনা সভা

সোমবার, ১২ ডিসেম্বর ২০১৬

Picture

আরও উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি জাহাঙ্গীর হাওলাদার, সহ-সভাপতি আবুল কালাম দ্বরি, সাংগঠনিক সম্পাদক আল মামুন, যুগ্ম সাধারণ সম্পাদক মানিক হাসান মিলু, হাকিম মৃধা, যুবলীগ সভাপতি এইচ এম রহমত উল্লাহ, রাসেল, সাংগঠনিক সম্পাদক মো. শরিফুল ইসলাম, জাতীয় শ্রমিক লীগের সভাপতি তোফাজ্জল হোসেন মুন্না, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সোহেল মাহমুদ, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সানোয়ার হোসেন কাশেম, মানামা শাখার সভাপতি মো. হোসেনসহ আওয়ামী অঙ্গ সংগঠনের সকল শাখার কর্মী সমর্থক ও নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।  

এ সময় বাহরাইনস্থ বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে ২০তম জাতীয় সম্মেলনে অংশগ্রহণকারীদের উষ্ণ সংবর্ধনা ও বিশেষ সম্মাননা প্রদান করে আওয়ামী পরিবার।


জেদ্দায় আওয়ামী পরিষদ কেন্দ্রীয় কমিটির অভিষেক অনুষ্ঠিত

রবিবার, ১১ ডিসেম্বর ২০১৬

Picture


সভায় বক্তব্য দেন জেদ্দা মুক্তি যুদ্ধা সংহতি পরিষদের সভাপতি ইউসুফ মাহমুদ ফরাজী , জেদ্দা আওয়ামী পরিষদের সিনিয়র সহসভাপতি রফিকুল ইসলাম কিসলু , জেদ্দা বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন , জেদ্দা আওয়ামী ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক শেখ ফজলুল কবীর ভিকু , জেদ্দা আওয়ামী পরিষদের সহভাপতি মেহেদি হাসান সোহাগ ,জেদ্দা আওয়ামী পরিষদের সভাপতি কে এম খন্দকার আজাদ , জেদ্দা আওয়ামী পরিষদের যুগ্নসাধারণ সম্পাদক শামীম আহমেদসহ জেদ্দা ও মক্কার অনেক নেতা কর্মি উপস্থিত ছিলেন । এছাড়া সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলা ভিশনের সিনিয়র সাংবাদিক সুহেল রানা , জিটিভি ও চ্যানেল এস এর সাংবাদিক সেলিম আহমেদ ,
বিজয় দিবসের তাৎপর্য এবং মুক্তিযুদ্ধের গৌরবের ইতিহাস বর্ণনা করে বক্তব্য দেন । তারা বলেন  ডিসেম্বর  মাসে মহান বিজয় দিবস আমাদের বড় আনন্দের মাস  । এই মাসে আমরা স্বাধীন সার্বভৌম বাংলাদেশ পেয়েছি । বিজয়ের এই মাসে,  বক্তব্যের প্রথমে নেতারা গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেছেন ৩০ লক্ষ শহীদ আর ২ লক্ষ মা-বোনের সম্ভ্রম ও অগণিত মানুষের, যাদের আত্মত্যাগের ফসলের বিনিময়ে বাংলাদেশ পেয়েছিলেন তাদের  এই স্বাধীনতা । বিজয়ের এই মাসে  সেইসব অকুতোভয় বীর মুক্তিযোদ্ধাদের গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেছেন , যারা দেশের স্বাধীনতা অর্জনে জীবন উৎসর্গ ও জীবন বাজি রেখে যুদ্ধ করে ছিনিয়ে এনেছেন এই বিজয় ।


ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের সঙ্গে আওয়ামী লীগ নেতাদের সাক্ষাৎ

রবিবার, ১১ ডিসেম্বর ২০১৬

Picture

ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি জনাব এম এ কাশেম রাষ্ট্রদূতকে ফ্রান্স আওয়ামী লীগের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন। রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম ও হেড অফ চ্যান্সরী হযরত আলী খাঁন ফ্রান্স আওয়ামী লীগের নেতাদের কাছে কমিউনিটির খোঁজখবর নেন এবং সাক্ষাতের জন্য ধন্যবাদ জানান। ফ্রান্স আওয়ামী লীগের প্রতিনিধি দলে আরো ছিলেন সিনিয়র সহসভাপতি আবুল কাসেম,সামাজিক উপদেষ্টা প্রধান মিজান চৌধুরী মিন্টু,সহসভাপতি সোহরাব মৃধা,শাহেদ আলী,যুগ্ম সম্পাদক রানা চৌধুরী,ফয়সাল উদ্দীন,নজরুল চৌধুরী,সাংগঠনিক সম্পাদক আলী হোসেন,হালিম মোল্লা,আমিনুর রহমান ফারুক লাকী,হোসাইন শেখ,আবদুল্লাহ আল তায়েফ প্রমুহ।


রোহিঙ্গা নির্যাতন বন্ধের দাবিতে ব্রাসেলসে প্রতিবাদ সমাবেশ

শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০১৬

Picture

প্রতিবাদ সমাবেশে বেলজিয়াম, মরক্কো, ইন্ডিয়া, তিউনেশিয়া ও ফ্রান্স এর নাগরিকের পাশাপাশি  এসময় বক্তব্য রাখেন বেলজিয়াম আওয়ামী লীগ এর নির্বাচিত সভাপতি ও এবিসিবির,র সাবেক সভাপতি লতিফ শহিদুল হক, বেলজিয়ামস্থ বাঙালিদের  প্রধান জামে মসজিদের ইমাম মুফতি মোদাচ্ছের,  ঘাতক দালাল  নির্মূল কমিটির সভাপতি সৈয়েদ মোসাদ্দেকুর রহমান (খোকা) প্রমুখ। সমাবেশে বক্তারা মিয়ামনারে সহংসতা বন্ধে জাতিসংঘ এবং ওআইসিসহ আন্তর্জাতিক বিশ্বের শক্তিশালী ভূমিকা কামনা করেন।