Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

বিনোদন

মন্ট্রিয়লের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু

শনিবার, ২৯ আগস্ট ২০১৫

বাপসনিঊজ:প্রতি বছরের মতো এবারও ২৭ আগস্ট থেকে শুরু হয়েছে মন্ট্রিয়লের বিশ্ব চলচ্চিত্র মেলা ‘দি মন্ট্রিয়ল ওয়াল্ড ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৫’, চলবে আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত। ১২ দিন ব্যাপী এবারের ৩৯ তম মন্ট্রিয়ল বিশ্ব চলচ্চিত্র উৎসবে বিশ্বের বিভিন্ন দেশের চলচ্চিত্র স্থান পেয়েছে। মন্ট্রিয়লের প্লাস দ্যা আর্টস, মেজোনেভ এলাকার থিয়েটারগুলোতে চলচ্চিত্র পিপাসুদের ভীড় জমে ওঠবে। এবছর বিশ্বের ৮০টি দেশের ৪০০ চলচ্চিত্র থাকছে এবারের আসরে। এর মধ্যে শতাধীক চলচ্চিত্রের উদ্বোধনী প্রদর্শনী হবে সেখানে। এই আয়োজন উৎসর্গ করা হয়েছে সদ্য প্রয়াত খ্যাতিনামা চলচ্চিত্র পরিচালক মেনুয়েল ডি অলিভেরাকে (১৯০৮-২০১৫), যিনি ১৯৯৮ সালে মন্ট্রিয়লের বিশ্ব চলচ্চিত্র উৎসবে তাঁর সিনেমা প্রতিযোগিতায় পুরস্কার লাভ করেছিলো। আজ ২৭ আগস্ট ইরানীয়ান ছবি ‘মোহাম্মদ’ পরিচালক মজিদ মজিদির চলচ্চিত্রটি প্রদর্শনের মধ্য দিয়ে পর্দা উঠবে উৎসবের। চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতায় পূর্ন দৈঘ্য ছবির পাশাপাশি রয়েছে স্বল্প দৈঘ্য ছবি এবং ডকোমেন্টারী।উৎসবে অংশ নেওয়া সব ক’টি দেশের পতাকাই লাগানো হয়েছে প্লাস দ্যা আটসের উৎসবস্থলে, সেখানে প্রথম পর্যায়েই রয়েছে বাংলাদেশের লাল সবুজের পতাকা। যা দেখলে যে কোনো বাংলা ভাষাভাষী মানুষের গর্বে বুক ভরে ওঠে।
এবছর বিশ্বের বিভিন্ন দেশের সিনেমার পাশাপাশি বাংলাদেশের দু’টি সিনেমা ৩৯তম মন্ট্রিয়ল ওয়াল্ড ফিল্ম ফেস্টিভ্যালে স্থান পেয়েছে। বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা আবু শাহেদ ইমন পরিচালিত ‘জালালের গল্প’। বাংলাদেশে চলচ্চিত্র নির্মানে যে ক’জন মহিলা উল্লেখযোগ্য স্থান করে নিয়েছেন তাঁর মধ্যে রুবাইয়েট হোসেইন অন্যতম একজন।তার পরিচালিত ‘আন্ডার কনস্ট্রাকশন’ ছবিটিও স্থান পেয়েছে চলচ্চিত্র উৎসবে।
উল্লেখ্য ২০০২ সালে মন্ট্রিয়লের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দু বরেণ্য চলচ্চিত্র পরিচালক বাংলাদেশের খ্যতিমান শর্ট ফিল্ম আর ডকোমেন্টারী চলচ্চিত্র নির্মাতা প্রয়াত তারেক মাসুদ নিয়ে এসেছিলেন তাঁর পরিচালিত ‘কান’ চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত ছবি ‘মাটির ময়না’ আর গুনি পরিচালক তানভীর মোকাম্মেল পরিচালিত ‘লাল সালু। দুটি ছবিই দর্শক নন্দিত ছিলো। এরপর বাংলাদেশের আরো দুটি ছবি মন্ট্রিয়লের চলচ্চিত্র উৎসবে স্থান পেয়েছে। তন্মেধ্যে কানাডার অটোয়া প্রবাসী তরুন চলচ্চিত্র নির্মাতা ও পরিচালক সাইফুল ওয়াদুদ হেলাল। তাঁর পরিচালনায় ‘বিশ্বাসের রঙ’ COLOR OF FAITH প্রদর্শিত হয় ২০০৫ সালে। বাংলাদেশের আরেকজন গুনী চলচ্চিত্র নির্মাতা ও পরিচালক মোর্শেদুল ইসলামের ‘দুখাই’ছবিটি স্থান পেয়েছিলো মন্ট্রিয়লে চলচ্চিত্র উৎসবে, কিন্তু পরিচালক উপস্থিত থাকতে পারেননি। বাংলাদেশের এই ছয় জন নির্মাতার ছবি এবং পাঁচজন নির্মাতা এযাবৎ এই ৩৯ বছরে উৎসবে নির্বাচিত হয়েছেন। উল্লেখ্য গত বছর বিশ্ব চলচ্চিত্র উৎসবে সাইফুল ওয়াদুদ হেলালের ডকোমেন্টারী ‘বাংলাদেশের হৃদয়’ স্থান পেয়েছিলো। “বাংলাদেশের হৃদয়” ২০১৩ সালে শাহবাগ আন্দোলনের সময় ঢাকায় নির্মিত হয় এবং ঢাকা সহ বাংলাদেশের অনেক শহরে প্রদর্শিত হয়। এবছরও দর্শকরা আশা করেছিলো প্রামাণ্যচিত্র নির্মাতা সাইফূল ওয়াদুদ হেলালের কোনো ছবি প্রদর্শিত হবে। কিন্তু তিনি দেশে দীর্ঘদিন ধরে অবস্থান করে চলচ্চিত্র নির্মাণে ব্যস্ত রয়েছেন ফলে ছবিটি সমাপ্ত করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন তবে আগামী বছর উৎসবের জন্য প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে। এবছর বাংলাদেশের পতাকা বহন করে মন্ট্রিয়লের এই বিশ্ব চলচ্চিত্র উৎসবে যোগ দিয়েছেন খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা আবু শাহেদ ইমন ও রুবিয়েট হোসেইনকে জানাই অভিনন্দন ও কৃতজ্ঞতা। আশা করি বাংলাদেশী দর্শকরা এই ছবিগুলো দেখবেন। ৩ সেপ্টেম্বর বৃহস্পতিবার দুপুর ১২ টায় প্রদর্শিত হবে ‘জালালের গল্প’ এবং শুক্রবার প্রদর্শিত হবে ‘আন্ডার কনস্ট্রাকশন’। সিমন ডলেনিস্কি পরিচালিত বাংলা ভাষায় নির্মিত ‘নিরোয়ানা’ স্বল্পদৈঘ্য ছবিটি প্রদর্শিত হবে ১ সে্প্টেম্বর মঙ্গলবার সন্ধ্যা ৭টায়।
প্রতিবছরের মতো এবছরও বিশ্ব চলচ্চিত্র উৎসবের সংবাদ, ছবি, চলচ্চিত্র বিষয়ক নিয়ে লেখালেখি করবেন বিডি২৪লাইভডটকম ও মাইটিভির এর কানাডা ব্যুরো প্রধান সদেরা সুজন ও বাংলা টিভি’র দিলীপ চৌধুরী।


যে কারণে ‘রানা প্লাজা’ মুক্তিতে নিষেধাজ্ঞা

মঙ্গলবার, ২৫ আগস্ট ২০১৫

এই কিছুদিন আগেই চলচ্চিত্র ‘রানা প্লাজা’ মুক্তির সংবাদ নিয়ে মিডিয়ার সামনে হাজির হয়েছিলেন পরী মনি। কেঁদেছিলেন মুক্তির আনন্দে। রানা প্লাজ ধসের ঘটনাকে কেন্দ্র করে বহুল আলোচিত গার্মেন্টস কর্মী রেশমার চরিত্রে অভিনয় করতে পেরে পরী মনিও ছিলেন গর্বিত। কিন্তু নানা জটিলতায় সেন্সর এর কাঁচিতে ক্ষত-বিক্ষত হয়েছে চলচ্চিত্রটি। সরকারি এ ধরণের হস্তক্ষেপে আবারও প্রশ্নবিদ্ধ য়েছে স্বাধীন নির্মাণ।alt 

কিন্তু কেন বারবার নিষেধাজ্ঞার ব্যারিকেড পড়ছে ‘রানা প্লাজা’ মুক্তিতে? 

৪ সেপ্টেম্বর মুক্তি পেতে যাওয়া চলচ্চিত্রটির মুক্তি স্থগিত করতে সোমবার আদালতে রিট আবেদন করেন আইনজীবী ব্যারিস্টার মো. মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী। আবেদনের প্রেক্ষিত চলচ্চিত্রটির প্রদর্শনী ও সম্প্রচারে ছয়মাসের নিষেধাজ্ঞা জারি করেছেন আদালত।alt

এ প্রসঙ্গে জানতে চাইলে রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান বাংলামেইলকে বলেন, ‘এ চলচিত্রের বিষয়ে এর আগেই একটি রায় দিয়েছিলো হাইকোর্ট। সে রায়ে এ সিনেমায় কিছু কাহিনী চিত্র আছে যে গুলো বাদ দিতে পর্যবেক্ষন দিয়েছিলেন আদালত। সিনেমার কিছু বিভৎস দৃশ্য, রেশমাকে ১৭ দিনে উদ্ধারের চিত্র, রেশমা নাম ব্যবহার বাদ দেয়া, সেনাবাহিনীর দায়িত্ব পালন, টিভির ভিডিও ফুটেজ ব্যাবহার না করতে সেন্সর বোর্ডকে নির্দেশ দিয়েছিলেন আদালত। কিন্তু আদালতের সে আদেশ অমান্য করায় এ সিনেমার ওপর ছয়মাসের নিষেধাজ্ঞা দিয়েছেন।’  

তিনি আরো বলেন, আদালত তার আদেশে বলেছেন এরকম ঘটনাকে কেন্দ্র করে নির্মিত চলচিত্রটি দেখে দেশের পোশাক শিল্পের ওপর একটি নেতিবাচক প্রভাব পড়তে পারে এজন্য এ চলচিত্রের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। মোখলেছুর রহমান বলেন, সেন্সর বোর্ড যদি আদালতের অবজারভেশন অনুসরণ করতো তাহলে হয়তো বা এ সিনেমাটি সম্প্রচারে আদালত নিষেধাজ্ঞা দিতো না।alt

আদালতের এ সিদ্ধান্তের প্রেক্ষিতে নির্মাতা নজরুল ইসলাম খানের সঙ্গে যোগাযোগ করা হলে বাংলামেইলকে বলেন, ‘আমি এ ব্যপারে এখন পর্যন্ত কিছুই জানি না। তবে এমন কিছু ঘটলে তা আমরা আইনী প্রক্রিয়াতেই আগাবো।’

উল্লেখ্য, বিভিন্ন দৃশ্যের কারণে এ চলচ্চিত্রের ছাড়পত্র দীর্ঘদিন আটকে থাকলেও শেষ পর্যন্ত গত ১৬ জুলাই বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড ‘রানা প্লাজা’ চলচ্চিত্রকে সনদপত্র দেয়। 


প্রিয়াঙ্কা চোপড়া ও নিউ ইয়র্কের নায়িকা সংবাদ

মঙ্গলবার, ২৫ আগস্ট ২০১৫

বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে :দেশি গার্ল'-এ ছেয়েছে মার্কিন মুলুক। নিউ ইয়র্কের রাস্তায় চোখ ঘোরালেই বড় বড় পোস্টার, হোর্ডিং। জনবহুল টাইমস স্কোয়্যারে জুড়ে শুধুই তিনি। বাস, মেট্রো-সর্বত্র। বিগ-বাজেটের কোনা হলিউড ছবির মতোই নিউ ইয়র্ক জুড়ে শুধুই প্রিয়াঙ্কা চোপড়ার পোস্টার। হ্যাঁ, মার্কিন টিভি সিরিজ কোয়ান্টিকো শুরুর আগে বিজ্ঞাপনী পোস্টার দেওয়া হয়েছে নিউ ইয়র্কের সব জায়গায়। পোস্টারের মুখ বলিউড স্টার প্রিয়াঙ্কাই।

Picture

ট্রেলারেই সাড়া ফেলে দিয়েছে মার্কিন টেলিভিশন সিরিজ কোয়ান্টিকো। এই টিভি সিরিজের মূল চরিত্রে অভিনয় করেছেন প্রিয়াঙ্কা চোপড়া। তাঁর আগামী বলিউড ছবি 'দিল ধড়কনে দো' মুক্তির আগে মার্কিন যুক্তরাষ্ট্র ছেয়ে গিয়েছে প্রিয়ঙ্কা অভিনীত কোয়ান্টিকো'র পোস্টারে। শিক্ষানবিশ এফবিআই এজেন্ট অ্যালেক্স প্যারিশের ভূমিকায় প্রিয়াঙ্কার জীবন কী ভাবে নতুন মোড় নেবে, সেই নিয়েই কোয়ান্টিকো।
ট্রেলরের শুরুতেই ধ্বংসস্তূপের ভেতর থেকে উঠে দাঁড়াতে দেখা যায় প্রিয়াঙ্কা চোপড়াকে। বলতে শোনা যায়, "আমার নাম অ্যালেক্স প্যারিশ। আমাদের দেশকে রক্ষা করা সব সময়ই আমার স্বপ্ন ছিল। কিন্তু আমার জীবন হঠাৎ করেই ভয়ঙ্কর এক মোড় নিল।"


আমেরিকায় টিকে থাকার যুদ্ধে অভিনেত্রী মোনালিসা

সোমবার, ২৪ আগস্ট ২০১৫

বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে :বাংলাদেশের এক সময়কার জনপ্রিয় মডেল, অভিনেত্রী ও নৃত্যশিল্পী মোজেজা আশরাফ মোনালিসা। গালে টোল পড়া হাসি দিয়ে অনেক ভক্তের হৃদয়ে জায়গা করে নিয়েছিলেন তিনি। একসময় বিজ্ঞাপন, নাটক নিয়েই খুব ব্যস্ত ছিলেন। কিন্তু হঠাৎ করেই সময়ের স্রোতে ক্যারিয়ারের ভাটা পড়তে থাকে তার।

এরপর শুধুই দীর্ঘশ্বাস। ২০১২ সালের জুনে আমেরিকা প্রবাসী ফাইয়াজ শরীফের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন মোনালিসা। একই বছরের ম্যাজিক ডে ১২.১২.১২ তে ঢাকার একটি রেস্টুরেন্টে মোনালিসা ও ফাইয়াজের বিবাবহোত্তর সংবর্ধনা অনুষ্ঠিত হয়। সেখানে উভয় পরিবারের ঘনিষ্ঠজনেরা উপস্থিত ছিলেন। একেবারে হুট করেই পারিবারিকভাবে তাদের বিয়ের সিদ্ধান্তটি নেওয়া হয়।

Picture

কিন্তু বিয়ের পরেই হাড়িয়ে যেতে থাকেন মিডিয়া থেকে। পাড়ি জমান আমেরিকাতে। ভালোই চলছিলো তার নতুন জীবন নতুন সংসার। কয়েক মাস যেতে না যেতেই খবর আসে যে স্বামীর সংসারে থাকছেন না তিনি। স্বামীর সঙ্গে বিচ্ছেদেরও একটি খবর রটে তখন। এরপর থেকে মোনা নিজের মত করে আলাদা হয়ে যান। আমেরিকার মত দেশে নিজেকে টিকিয়ে রাখতে শুরু হয় তার নতুন জীবন যুদ্ধ। শোনা যায় স্বামীর নামে একটি মামলা করেছেন তিনি। এই মামলায় জিতে গেলে আমেরিকায় স্থায়ীভাবে বসবাস করার সুযোগ পাবেন এই অভিনেত্রী। নিজেকে টিকিয়ে রাখতে রেস্টুরেন্টে কাজ করা থেকে শুরু করে অনেক কিছুই করতে হয়েছে তাকে। এখনও তিনি সংগ্রাম করে যাচ্ছেন। শত কষ্টের মাঝেও হাসি আনন্দে নিজের অতিত ভুলে থাকেন মোনা।

তবে সবচেয়ে মজার ব্যাপার বর্তমানে মোনালিসাকে দেখলে তার ভক্তদের হয়তো চিনতে একটু কষ্ট হতে পারে। সদ্য ফেসবুকে দেয়া কিছু ছবিতে দেখা গেছে আগের চেয়ে আরও সুন্দর হয়েছেন তিনি। কিছু ছবিতে দেখা গেছে অফিসিয়াল পোশাক পরে আছেন। সাথে তার অফিস সহকর্মীরা। জানা যায় আমেরিকাতে প্রোগ্রাম পরিচালক হিসেবে তিনি স্থানীয় একটি টেলিভিশনে কর্মরত আছেন। মোনালিসার ফেসবুকের ছবি থেকে দেখা যায় গত ১ জুন আরজে ফুয়াদ ও হৃদয় খানের সঙ্গে সেলফিও তুলেছেন মোনালিসা।

বাংলাদেশে তিনি সর্বশেষ সাগর জাহানের ‘সিকান্দার বক্স এখন মডেল’ নাটকে অভিনয় করেছিলেন। নাটকটিতে তার সহশিল্পী ছিলেন জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম।


আমেরিকাতে কেমন আছেন টনি ডায়েস-প্রিয়া ডায়েস?

রবিবার, ২৩ আগস্ট ২০১৫

হাকিকুল ইসলাম খোকন:বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে :ডায়েস দম্পতি ভালবেসে বিয়ে করেছিলেন ‘২০০১ সালের ১৪ই ফেব্রুয়ারী’। তাদের একমাত্র কন্যা ‘অহনা’ পড়াশোনায় ভাল। সে এখন স্থানীয় একটি স্কুল থেকে মিডেল ক্লাস শেষ করেছে। টনি ডায়েসের ফেসবুকে প্রবেশ করলে দেখতে পাওয়া যায় তিনি নিয়মিত ছবি আপলোড করেন। আমেরিকার বিভিন্ন জায়গাতে বিভিন্ন সময় পরিবার নিয়ে ঘোরার ছবি আপালোড করেন। হাস্যজ্জল তাদের ছবি দেখে বোঝা যায় বেশ ভাল আছেন জনপ্রিয় এই দম্পতি।

alt

সর্বশেষ রোমানার গায়ে হলুদে দেখা গিয়েছিল টনি ডায়েসের পুরো পরিবারকে। বাংলাদেশে এই দম্পতির প্রচুর ভক্ত রয়েছেন। এবং তারা অপেক্ষায় আছেন কবে ফিরে আবারা তারা অভিনয়ে নিয়মিত হবেন। ভক্তের এই আশা পূরণ হবে কি না? উত্তর দিতে পারে সময়।

Picture

উল্লেখ্য, টনি ডায়েস ১৯৯৪ সাল থেকে চারশতাধিক নাটক, সিরিয়াল আর টেলিফিল্মে কাজ করেছেন। তার অভিনীত চলচ্চিত্র ‘পৌষ মাসের পিরিত’, ‘মেঘের কোলে রোদ’, ‘রূপকথার রাজকন্যার গল্প’। তার জনপ্রিয় অনেক কাজের মধ্যে রয়েছে, ধারাবাহিক নাটক ‘টমটম’, ‘ভূতের গলি’। সর্বশেষ বাংলাদেশের নাটকে অভিনয় করেছেন ২০১২ সালে। ধারাবাহিক সেই নাটকটির নাম ‘ছায়াবৃতা’। এটি পরিচালনা করেছিলেন তৌকির আহমেদ। শুধু তিনি অভিনয় করেছেন, তা কিন্তু নয়। অনেকটা শখের বশে টনি ডায়েস নাটক পরিচালনা করেছিলেন নাম ‘পুরো রাত আর অর্ধেক চাঁদ’। আমেরিকাতে তিনি ‘লাস ভেগাস’ নামে একটি মার্কিন টিভি সিরিয়ালেও অভিনয় করেছেন টনি ডায়েস। তবে ভক্তের আশা এই দম্পতি ফিরে আসুক আর না আসুক তবে ভাল থাকুক সবসময়।

 


প্রভার দ্বিতীয় সংসারও ভাঙনের পথে

সোমবার, ১৭ আগস্ট ২০১৫

বস্টন বাংলা বিনোদন রিপোর্টার:জনপ্রিয় মডেল ও অভিনেত্রী প্রভার দ্বিতীয় সংসারে ভাঙন ধরেছে। দীর্ঘদিন যাবৎ বিচ্ছিন্ন বসবাস করছেন প্রভা ও তার স্বামী মাহমুদ শান্ত। বিশেষ সূত্র থেকে পাওয়া এ তথ্য নিশ্চিত করেছেন প্রভা।প্রভা জানান, বিগত দুই বছর ধরে তাদের সম্পর্কের টানাপোড়েন চলছে। এর জের ধরেই এ বিচ্ছেদ মেনে নিয়েছেন তারা। দীর্ঘদিন যাবৎ তারা আলাদা বসবাস করছেন। বিচ্ছেদের কারণ হিসেবে প্রভা তার স্বামী মাহমুদ শান্তর মাদকাসক্তিকে দায়ী করেছেন।
রোববার রাতে প্রভা বলেন, ‘দীর্ঘদিন ধরে শান্ত নেশায় আসক্ত। ড্রাগ অ্যাডিক্ট একটা মানুষের সঙ্গে কতদিন বসবাস করা যায়! প্রায় দুই বছর হলো আমাদের সম্পর্ক খারাপ যাচ্ছে। আমি আমার মতো চলাফেরা করছি। তবে আমাদের এখনো কাগজপত্র হয়নি।’
Picture
২০১২ সালের ১২ জুলাই প্রভা-শান্ত বিয়ে বন্ধনে আবদ্ধ হন। অভিনেতা অপূর্বর সঙ্গে বিচ্ছেদের পর পারিবারিক সিদ্ধান্তেই তাদের বিয়ে সম্পন্ন হয়। বর শান্ত পেশাগত জীবনে বেসরকারী টেলিকম কোম্পানী গ্রামীনফোনে চাকরির পাশাপাশি জড়িত ছিলেন গানের সঙ্গে। জানা যায়, সম্প্রতি চাকরি ছেড়েছেন শান্ত। ফিরেছেন আবার গানে। প্রভাও ব্যক্তি জীবনের নানা ঝড় সামলে অভিনয়ে ব্যস্ত সময় পার করছেন।


৪০ বছরে শোলে, ইতিহাস সৃষ্টিকারী ছবিটির অজানা কিছু তথ্য

সোমবার, ১৭ আগস্ট ২০১৫

বস্টন বাংলা বিনোদন রিপোর্টার:বলিউডের ছবি 'শোলে' ১৯৭৫ সালের ১৫ আগস্ট মুক্তি পেয়েছিল। এই ছবির মাধ্যমেই লেখা হয়েছিল ভারতের চলচ্চিত্র ইতিহাসের এক নতুন অধ্যায়। এ বছর ৪০ বছর পূর্ণ করেছে ছবিটি। জেনে নেয়া যাক ছবিটি সম্পর্কে অজানা কয়েকটি তথ্য-

৪০ বছরে শোলে, ইতিহাস সৃষ্টিকারী ছবিটির অজানা কিছু তথ্য 

১. সেলিম খানের বাবা বলদেব সিং চরকের নামে সঞ্জীব কুমারের চরিত্রের নাম রাখা হয় ঠাকুর বলদেব সিং।

২. ঠাকুর বলদেব সিংয়ের চরিত্রে অভিনয় করতে ইচ্ছুক ছিলেন ধর্মেন্দ্র। রমেশ সিপ্পি যখন বলেন বিরুর চরিত্রে অভিনয় করবেন কুমার, ধর্মেন্দ্র তখন রাজি হয়ে যান। হেমা মালিনীর প্রেমে তখন পাগল ছিলেন ধর্মেন্দ্র।

৩. শোলের শুটিং শুরুর আগে হেমা মালিনীকে বিয়ের প্রস্তাব দিয়েছিলেন সঞ্জীব কুমার। হেমা মালিনী জানিয়ে দেন ছবিতে যেন সঞ্জীব কুমারের সঙ্গে তার কোনও দৃশ্য না থাকে।

৪. গব্বর সিংয়ের চরিত্রের জন্য আমজাদ খানের গলার আওয়াজ পছন্দ হয়নি জাভেদ আখতারের। তাই ছবি থেকে বাদ পড়তে চলেছিলেন আমজাদ খান।

৫. পারিশ্রমিক হিসেবে একটি রেফ্রিজারেটর পেয়েছিলেন সচিন।

৬. টানা ২০ দিন ধরে শুটিং হয়েছিল ট্রেনে ডাকাতি দৃশ্যের।

৭. জয়ের চরিত্রের জন্য প্রথম পছন্দ ছিল শত্রুঘ্ন সিনহা। কিন্তু অমিতাভ বচ্চন প্রযোজকদের বোঝান উনিই এই চরিত্রের জন্য সেরা।

৮. সাম্বার চরিত্রে অভিনয়ের জন্য ২৭ বার বম্বে থেকে ব্যাঙ্গালোরে যাতায়াত করেন ম্যাক মোহন। গোটা ছবিতে একটাই আইকনিক সংলাপ ছিল তার, "পুরে পচাশ হাজার।"

৯. মোটামুটি ৩ কোটি টাকার বাজেটে তৈরি হয়েছিল শোলে।

১০. মেহবুবা মেহবুবা গানটি গাওয়ার কথা ছিল মান্না দে-র। কিন্তু, আর ডি বর্মনের গলায় রেকর্ড হওয়ার পর তা এতই পছন্দ হয় মান্না দে-র যে উনি নিজেই বলে দেন ওটাই চূড়ান্ত।

১১. কয়েন টস করার দৃশ্যের জন্য বানানো হয়েছিল ৬টি বিশেষ কয়েন।

১২. প্রায় ২০ দিন লেগেছিল সূর্যাস্তের পর রাধার প্রদীপ জ্বালানোর দৃশ্যের শুট করতে। কিন্তু ছবিতে তা ছিল মাত্র ২ মিনিট।

১৩. ছবির কাজ সম্পূর্ণ হতে লেগেছিল আড়াই বছর।


বাংলাদেশি ছবি মন্ট্রিল উৎসবে

বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০১৫

বাপ্ নিউজ: বস্টন বাংলা নিউজ:কানাডার মন্ট্রিল বিশ্ব চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের দু’টি ছবি প্রদর্শিত হবে। এগুলো হলো রুবাইয়াত হোসেন পরিচালিত ‘আন্ডার কন্সট্রাকশন’ ও আবু শাহেদ ইমনের ‘জালালের গল্প’। উৎসবটি চলবে ২৭ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত। উৎসবের অন্যতম মূল শাখা ‘ফোকাস অন ওয়ার্ল্ড সিনেমা’ শাখায় ছবি দু’টি অংশ নেবে।উৎসবের উদ্বোধনী দিন থাকছে মজিদ মাজিদি পরিচালিত ‘মহম্মদ; দ্য মেসেঞ্জার অব গড’ ছবিটি। বাংলাদেশি ছবিগুলো প্রদর্শনীর দিনক্ষণ চূড়ান্ত হয়নিরুবাইয়াত বলেন, এ ধরনের আমন্ত্রণ বেশ সম্মানের। বিশ্বের খ্যাতনামা এ আয়োজনের অংশ হতে পেরে ভালো লাগছে। আমি চলতি মাসের শেষ সপ্তাহে কানাডা যাব।

বাংলাদেশি ছবি মন্ট্রিল উৎসবে 

'মেহেরজান'খ্যাত পরিচালক রুবাইয়াত হোসেনের দ্বিতীয় ছবি 'আন্ডার কনস্ট্রাকশন'। ২২ ফেব্রুয়ারি ছবিটি ছাড়পত্র পায়। ছবিতে অভিনয় করেছেন অভিনেতা ভারতের রাহুল বোস, সাহানা গোস্বামী আর বাংলাদেশের শাহাদৎ হোসেন, রিকিতা নন্দিনী শিমু, মিতা চৌধুরী নওশাবা, তোফিকুল ইসলাম ইমন, সোহেল মণ্ডল।এদিকে অস্ট্রেলিয়ার মেলবোর্নে ‘ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অব মেলবোর্ন’-এ আমন্ত্রণ পেয়েছে আবু শাহেদ ইমনের ‘জালালের গল্প’। প্রসিদ্ধ এ উৎসবের মূল আয়োজনে ছবিটি দেখানো হবে। আগামী ১৪ আগস্ট শুরু হয়ে উৎসব চলবে ২৭ আগস্ট পর্যন্ত।

‘জালালের গল্প’ গত ২০ থেকে ২৬ জুলাই পর্তুগালে অনুষ্ঠিত ১৯তম আভাঙ্কা চলচ্চিত্র উৎসবে সেরা ছবি হিসেবে মনোনিত হয়। এতে অভিনয়ের জন্য সেরা অভিনেতা বিভাগে পুরস্কার জেতেন মোশাররফ করিম। 


ওয়াশিংটনের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে “গাড়িওয়ালা”

শনিবার, ০৮ আগস্ট ২০১৫

ওয়াশিংটনের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে  “গাড়িওয়ালা”

বিনোদন প্রতিবেদক : আশরাফ শিশির পরিচালিত ইমপ্রেস টেলিফিল্ম-এর চলচ্চিত্র “গাড়িওয়ালা”  যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের  অষ্টম কলম্বিয়া জর্জ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের প্রতিযোগিতা বিভাগে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে। ৬ থেকে ১৬ আগষ্ট পর্যন্ত চলবে ১০ দিনব্যাপি এই উৎসবে ৮ আগষ্ট “গাড়িওয়ালা” প্রদর্শিত হবে।  

"গাড়িওয়ালা" দুই ভাই এবং তাদের মায়ের গল্প –  গ্রামের মাঠে-নদীতে ভেসে বেড়ানো দুই ভাই, জীবন সংগ্রামে বিপর্যস্ত তাদের মা, তাদের স্বপ্ন-স্বপ্নভঙ্গ আর জীবনের কষাঘাতে এক রাতে ছোট্ট এক শিশুর সামর্থ পুরুষ হয়ে ওঠার গল্প, তারা প্রচন্ড দারিদ্রের মধ্যে কিভাবে গাড়িওয়ালা হয়ে উঠেছিল সেই গল্পগাঁথা...

সম্প্রতি “গাড়িওয়ালা”  স্পেনে ২৩-২৭ জুন অনুষ্ঠিত  “সপ্তম পিকনিক ফিল্ম ফেস্টিভ্যাল”এ প্রতিযোগিতা বিভাগে “শ্রেষ্ঠ চলচ্চিত্র” হিসাবে পুরষ্কৃত হয়েছে।   চলচ্চিত্রটি  ১১-১৪ জুন অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে “৭ম ট্রেনটন ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৫”তে প্রতিযোগিতা বিভাগে “ন্যারেটিভ ফিচার: অনারেবল মেনশন ”  পুরষ্কারটি জিতে নেয়।   এছাড়া চলচ্চিত্রটি গত ২১-২৪ মে চিলি’র সপ্তম “ফেস্টিভ্যাল ইন্টারন্যাশনাল ডি সিনে ডি টারাপাকা”তে আন্তর্জাতিক চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগে “শ্রেষ্ঠ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র “ এবং  ৮-১০ মে ইটালির “দ্য গালফ অব নেপলস্ ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল” এ “শ্রেষ্ঠ চলচ্চিত্র” এর পুরষ্কারটি জিতে নিয়েছে। “গাড়িওয়ালা” এ বছরের শুরুতে “ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব রাজস্থান-২০১৪” এ শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরষ্কার জিতে নিয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রে  অনুষ্ঠিত নর্থ ক্যারোলিনা বিশ্ব চলচ্চিত্র উৎসবে “শ্রেষ্ঠ চিত্রনাট্যকার”, “শ্রেষ্ঠ পার্শ্বঅভিনেতা” এবং “শ্রেষ্ঠ শিশুশিল্পী” এই তিন ক্যাটাগরিতে বিজয়ী হয় “গাড়িওয়ালা”। এই চলচ্চিত্রে চিত্রনাট্যের জন্য আশরাফ শিশির “শ্রেষ্ঠ চিত্রনাট্যকার”, অভিনয়ের জন্য সুপার হিরো সুপার হিরোইন-খ্যাত অভিনেতা মুস্তাফিজুর নুর ইমরান জিতে নেন “শ্রেষ্ঠ পার্শ্বঅভিনেতা” এবং শিশুশিল্পী কাব্য ও শেখ মারুফ যৌথভাবে জিতে নেয় “শ্রেষ্ঠ শিশুশিল্পী” পুরষ্কার। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় গত ২৭ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে “গাড়িওয়ালা” চলচ্চিত্রে অভিনয়ের জন্য রোকেয়া প্রাচী “শ্রেষ্ঠ অভিনেত্রী” পুরষ্কারের জন্য মনোয়ন পান।

এছাড়াও, “গাড়িওয়ালা” ইতিমধ্যে  গত ১৯-২৪ অক্টোবরে সংযুক্ত আরব আমিরাতে “শারজাহ্ আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব”, গত ৯-১৭ নভেম্বরে “২০তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব” , গত ১৩-২১ ডিসেম্বরে  “ ৪র্থ  এথেন্স আন্তর্জাতিক ডিজিটাল  চলচ্চিত্র উৎসব”, গত ২৫-২৭ ডিসেম্বর পাকিস্তানের লাহোরে “রাফি পীর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব”, এ বছরের ২৪-৩০ জানুয়ারি “৮ম বাংলাদেশ আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব”, ১৯-২২ ফেব্রুয়ারি ভারতের “বিহার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব” এবং গত ২৭ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ কম্বোডিয়ার সিয়াম রিপে “এংকর ওয়াট আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব”, ১৯ - ২২ মার্চ পর্যন্ত ভারতের মহারাষ্ট্রে ৭ম নাশিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব”, ৭-১৫ এপ্রিল পর্যন্ত ভারতের লক্ষ্নৌতে  “৭ম সিএমএস আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব” , ১৪-১৮ এপ্রিল পর্যন্ত ইটালিতে ভিত্তেরিও ভেনেতো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে, ২৩-২৬ এপ্রিল পর্যন্ত যুক্তরাষ্ট্রের “জুলিয়েন ডাবুক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব”, ২৩-২৭ এপ্রিল   চিলি’র “বিবিওসিনে কনসেপশন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব”, ১৪-১৮ মে পর্যন্ত কানাডার টরেন্টোতে “ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব সাউথ এশিয়া”, ২৪-৩১মে যুক্তরাজ্যে “১৬তম রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব” এবং ২৪-৩০মে  ভেনিজুয়েলার “ফেস্টিভ্যাল ইন্টারন্যাশনাল ডি সিনে ইনফ্যান্টিল জুভেনিল”, ২৮-৩১মে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিতব্য “দ্য পিপলস্ ফিল্ম ফেস্টিভ্যাল “, ১-৫ জুন রিপাবলিক অব কসোভা’র “৮ম গডেস অন থ্রোন ফ্লিম ফেস্ট কসোভা ২০১৫”, ১৭-২৮ জুন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসে “১৭তম রক্সবারি ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল”, ২৭ জুন-৪ জুলাই ইটালির  “১৩তম ইসচিয়া ফিল্ম ফেস্টিভ্যাল”এবং ৩০ জুলাই -২ আগষ্ট ইটালির ৩য় আরিয়ানো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়। এছাড়া পর্তুগালের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব “আভানকা ২০১৪”তে ট্রেইলার ইন মোশন বিভাগে মনোনীত হয় “গাড়িওয়ালা” ।

চলচ্চিত্রটির পরিচালক আশরাফ শিশির দাবী করেন যে, এখন পর্যন্ত পৃথিবীর সবচেয়ে বেশী দেশে সবচেয়ে বেশী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগে অংশ নেওয়া  বাংলাদেশী চলচ্চিত্র হিসাবে জায়গা করে নিয়েছে ‘গাড়িওয়ালা’। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, সংযুক্ত আরব আমিরাত, গ্রিস, পর্তুগাল, রাশিয়া, কম্বোডিয়া, ভারত, পাকিস্তান, বাংলাদেশ, ইটালি, চিলি, ভেনিজুয়েরা, কসোভা, রাশিয়া, কেনিয়া মোট ৫ মহাদেশের ১৭টি দেশের ৪৪টি শহরে ৪৪টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের যোগত্যা অর্জন করে চলচ্চিত্রটি।এ  যাবত ‘গাড়িওয়ালা’র ঝুলিতে যোগ হয়েছে যুক্তরাষ্ট্র, ইটালি, ভারত, স্পেন ও চিলি’র আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে মোট ৮টি শ্রেষ্ঠ পুরষ্কার।

রোকেয়া প্রাচী ও রাইসুল ইসলাম আসাদ ছাড়াও এ চলচ্চিত্রে অভিনয় করেছেন মাসুম আজিজ, সুপার হিরো সুপার হিরোইনখ্যাত ইমরান, সানসি ফারুক, আব্দুর রহমান রাজীব, আর জে মুকুল,  সিডর সুমন, সাজ্জাদ লিটন, মুক্তা, সম্রাট, শুভ, ইদ্রিস আলী, জগন্ময় পালসহ চারশ’ নাট্যকর্মী। শিশুশিল্পীরা হল মারুফ, কাব্য, অর্ণব, স্বপ্ন, কিন্নর ও ঋদ্ধ।” চলচ্চিত্রটির সংগীত পরিচালনা করেছেন রাফায়েত নেওয়াজ ও সম্পাদনা করেছেন সাব্বির মাহমুদ। আশরাফ শিশির পরিচালিত ইমপ্রেস টেলিফিল্ম-এর ছবি “গাড়িওয়ালা” বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (এফডিসি) এর কারিগরী সহায়তায় ৮৬ মিনিট ব্যাপ্তির  পাবনা, গাজীপুরের প্রত্যন্ত  গ্রামে এবং এফডিসিতে সিংহভাগ আউটডোর-ভিত্তিক ৩০ দিনের শুটিং সম্পন্ন হয় এবং গত ২৫ মে বাংলাদেশ সেন্সর বোর্ডের আনকাট সেন্সরশিপ পায়।


১৫ হাজার টাকার বিনিময়ে বিছানায় টিভি অভিনেত্রীরা!

শুক্রবার, ০৭ আগস্ট ২০১৫

বিনোদন ডেস্ক : দেশের বিভিন্ন স্থানে মধুচক্র ফাঁসের বিষয়টি নতুন নয়। কিন্তু এ ধরনের কিছু কিছু ঘটনা ঘটে যেখানে মধুচক্রে জড়িত থাকেন হাই প্রোফাইলরা। এমনই একটি মধুচক্র ধরা পড়েছে মুম্বইয়ের আন্ধেরিতে। পুলিশের হানায় ফাঁস হয়েছে একটি হাইপ্রোফাইল মধুচক্র।

আন্ধেরির আম্বোলিতে এই মধুচক্র চলত। গোপন সূত্রে খবর পেয়ে হানা দেয় মুম্বই পুলিশের স্পেশ্যাল ব্র্যাঞ্চ। পুলিশের হানায় যে সব মহিলা ধরা পড়েছেন তাঁদের মধ্যে রয়েছেন এক নামী টেলিভিশন অভিনেত্রীও।

dhaly bolly holly 

পুলিশ জানিয়েছে, ওই অভিনেত্রী বেশ কয়েকটি টিভি সিরিয়ালে অভিনয় করেছেন। আন্ধেরিরএকটি হোটেলে ওই মধুচক্রের হদিশ মেলে। এই চক্রটিকে হাতেনাতে ধরতে ফাঁদ পাতে পুলিশ।

পুলিশ রাজ সিংহ নামের এক এজেন্টের সঙ্গে যোগাযোগ করে। ক্রেতার ছদ্মবেশে পুলিশের এক আধিকারিক রাজের কাছে যান। রাজ তাঁকে বেশ কয়েকজন মহিলার ছবি দেখায়।

তখনই পুলিশ অফিসার ওই টিভি অভিনেত্রীকে চিনতে পারেন। ১৫ হাজার টাকার বিনিময়ে রফা হয়। পুলিশ আগেভাগেই হোটেলে ফাঁদ পেতে রেখেছিল। এজেন্ট রাজ যখন ওই অভিনেত্রীকে নিয়ে হোটেলে পৌঁছয় সঙ্গে সঙ্গেই তাদের গ্রেফতার করা হয়। একটি সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে জানা গিয়েছে, পুলিশ রাজের কাছ থেকে অর্থ ও মোবাইল ফোন বাজেয়াপ্ত করে। অভিনেত্রী ও আরও এক মহিলাকে সংশোধনাগারে পাঠানো হয়েছে।


আনফিট শাবনূরের কাণ্ড!

মঙ্গলবার, ০৪ আগস্ট ২০১৫

ঢাকা : ছবিটির কাজ শুরু হয়েছিলো ২০১১ সালে। ‘পাগল মানুষ’ নামের ছবির পরিচালক ছিলেন এম এম সরকার। নবাগত শায়ের খানের বিপরীতে ছবিতে চুক্তিবদ্ধ হয়েছিলেন জনপ্রিয় নায়িকা শাবনূর।কয়েক লটের শুটিংও করেছিলেন। কিন্তু ছবির পরিচালকের হঠাৎ মৃত্যুতে অনিশ্চিত হয়ে পড়ে পাগল মনের কাজ। অবশেষে ছবিটির নতুন করে পরিচালনার দায়িত্ব নিয়েছেন বদিউল আলম খোকন।

শুরু হয়েছে পাগল মানুষের নতুন লটের কাজ। এই সুবাদে বহুদিন পর অভিনয়ে ফিরলেন শাবনূর। একটি গানের দৃশ্যের জন্য শায়ের খানের সাথে এফডিসির ১ নং ফ্লোরে শনি ও রবিবার ক্যামেরার সামনে দাঁড়িয়েছেন বাংলা ছবির নন্দিত এই অভিনেত্রী।এই শাবনূর আর পুরোনো দিনের সেই শাবনূরে দেখা গেলে অনেক পার্থক্য। সন্তান হবার পর বেশ মুটিয়ে গেছেন। লাবন্যতাও কমে গেছে। তবে অভিনয়ের ধার রয়েছে সেই আগের মতো।

sabnur hot 

পরিচালক জানালেন, শাবনূরের অংশ নেওয়া ‘মেঘ ডাকছে ডাকুক, বৃষ্টি পড়ছে পড়ুক/ আজকে না হয় আমার বুকে তুমি থাক’ শিরোনামের গানটিতে আহমেদ ইমতিয়াজ বুলবুলের কথা ও সুরে কণ্ঠ দিয়েছেন ন্যান্সি ও এস আই টুটুল।শুটিংয়ের এক ফাঁকে সাংবাদিকদের সাথে আলাপকালে শাবনূর বলেন, ‘সুন্দর একটি গল্পের ছবি ‘পাগল মানুষ’। একটি দুর্ঘটনায় ছবিটির শুটিং বন্ধ হয়ে গিয়েছিলো। সুখের কথা হলো আবারো তা শুরু হয়েছে। শুরু থেকেই ছবিটির সঙ্গে ছিলাম, শেষ পর্যন্ত থাকবো। আশা করছি দর্শকরা আমার প্রত্যাবর্তন গ্রহণ করবে।’

যেহেতু নতুন ছবি নয়। অসমাপ্ত কাজ শেষ করার এক ধরনের দায় থাকে শিল্পীর ওপর। তাই শাবনূর আসলেই অভিনয়ে ফিরছেন কি-না, সেটি এখনও বেশ ঘোলাটে। অবশ্য ফেরার প্রসঙ্গ তিনি উড়িয়েই দিচ্ছেন এক অর্থে। তার ভাষায়, ‘চলচ্চিত্র ছেড়ে কবেই বা গেলাম! এখানে কাজ করেই আমি শাবনূর। এখানেই থাকব চিরদিন।’

জানালেন, সন্তান হবার পর শাবনূর মুটিয়ে গেছেন। নতুন ছবিতে অভিনয়ের জন্য ফিটনেসটাও জরুরি। তিনি তাই সময় নিচ্ছেন। জানাচ্ছেন, কয়েকজন পরিচালকের সঙ্গে কথা হয়েছে। নিজেকে ফিট করে কোরবানির ঈদের পরে আবার কাজ শুরু করবেন।