Editors

Slideshows

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/605744Finding_Immigrant____SaKiL___0.jpg

কুইন্স ফ্যামিলি কোর্টে অভিবাসী

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ দ্যা ইন্টারফেইস সেন্টার অব নিউইয়র্ক ও আইনী সহায়তা সংগঠন নিউইয়র্ক এর উদ্যোগে গত ২৪ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৯ See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/455188Hasina__Bangla_BimaN___SaKiL.jpg

দাবি পূরণের আশ্বাস প্রধানমন্ত্

বষ্টনবাংলা নিউজ ঃ দাবি-দাওয়া বাস্তবায়নে আলোচনা না করে আন্দোলন করার জন্য পাইলটরা প্রধানমন্ত্রীর কাছে দুঃখ প্রকাশ করে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন। পাইলটদের আন্দোলনের কারণে ফ্লাইটসূচিতে জটিলতা দেখা দেয়ায় যাত্রীদের কাছে দুঃখ See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/701424image_Luseana___sakil___0.jpg

লুইজিয়ানায় আকাশলীনা‘র বাৎসরিক

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ লুইজিয়ানা থেকে ঃ গত ৩০শে অক্টোবর শনিবার সনধ্যায় লুইজিয়ানা স্টেট ইউনিভার্সিটির ইণ্টারন্যাশনাল কালচারাল সেণ্টারে উদযাপিত হলো আকাশলীনা-র বাৎসরিক বাংলা সাহিত্য ও See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/156699hansen_Clac__.jpg

ইতিহাসের নায়ক মিশিগান থেকে বিজ

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ ইতিহাস সৃষ্টিকারী নির্বাচনে ডেমক্র্যাটরা হাউজের আধিপত্য ধরে রাখতে সক্ষম হলো না। সিনেটে নিজেদের নিয়ন্ত্রণ অক্ষুন্ন রাখতে সক্ষম হলেও আসন হারিয়েছে কয়েকটি। See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/266829B_N_P___NY___SaKil.jpg

বিএনপি চেয়ারপারসনের অফিসে পুলি

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ নভেম্বর মঙ্গলবার সন্ধ্যায় নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটস্থ আলাউদ্দিন রেষ্টুরেন্টের সামনে যুক্তরাষ্ট্র বিএনপি তাৎক্ষণিক এক বিক্ষোভ সমাবেশ করেছে। এই See details

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

বিনোদন

দি আমেরিকান ড্যীম থেকে বাদ পড়লেন পপি

রবিবার, ২০ মার্চ ২০১৬

alt

বাপ্ নিউজ :উদ্যাক্ত পূন্ আচরন ও যোগাযোগ বিচ্ছিন্ন করার কারনে পপি কে অব্যহতি দিলেন সীনসিনরী প্যাডাকশন । মুভির লেখক পরিচালক জসীম উদ্দীনের কোডিনেটর কামরুল হাসান বাবলু জানিয়েছেন । পপি কে আমরা চুক্তি পএের পর থেকে খুঁজে পাইনাই ।বাধ্য হয়ে নতুন মুখ " সুচনা " কে দিয়ে কাজ শুরু হলো । আশা করি এই শিল্পী সংকটে সুচনা কিছুটা হলে সহায়ক হবে।


একে অপরের ভক্ত যখন একসাথে!

বৃহস্পতিবার, ১৭ মার্চ ২০১৬

Picture

একাধিক কাজে তিনি ভারতে রয়েছেন। ভারতের অনন্যা কিংবদন্তী লতা মুঙ্গেশকরের পারিবারিক দাওয়াতে অংশগ্রহন, কিংবা জিটিভির অনুষ্ঠানে মাধুরী দিক্ষিত তাকে পা ছুঁয়ে সালাম করার ঘটনা , এমনকি সর্বশেষ দাদাগিরি অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমাদের রুনা লায়লা।গতকাল হঠাত্ করেই নিজের ফেসবুকে সালমান খানের সাথে এই ছবিটি পোস্ট দেন তিনি। কোনো টিভি শো’তেই তাদের দেখা ও কথা হয় বলে জানা যায়। ব্যক্তিজীবনে তারা যে পরস্পরের ভক্ত। ছবিতে দুজনার হাসির আলোয় তা প্রমান করে!


লতা মঙ্গেশকরের ঘরে রুনা লায়লা

বুধবার, ১৬ মার্চ ২০১৬

বাপসনিঊজ:ভারতের কিংবদন্তি কণ্ঠশিল্পী লতা মঙ্গেশকরের বাড়ি ঘুরে এলেন বাংলাদেশের বিখ্যাত কণ্ঠশিল্পী রুনা লায়লা। এ খবর দিয়েছেন স্বয়ং লতা। সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে ৮৬ বছর বয়সী এই শিল্পী লিখেছেন, ‘নমস্কার। আজ রুনা লায়লাজি আমাদের ঘরে এসেছিলেন। বহুদিন পর আমাদের দেখা হলো। অনেক কথা হলো। খুব ভালো লেগেছে।’

Picture


মঙ্গলবার (১৫ মার্চ) সন্ধ্যায় মুম্বাইয়ের পেডার রোডের ‘প্রভুকুঞ্জ’ নামের বাড়িটিতে যান রুনা। বাড়িতে ঢুকেই লতা মঙ্গেশকরের পা ছুঁয়ে সালাম করেন তিনি। তাকে জড়িয়ে ধরেন লতা। এরপর তারা অনেকক্ষণ আড্ডা দেন।

রুনা বলেছেন, ‘জীবন্ত কিংবদন্তি লতাজির সঙ্গে আলাপ হলো। তার পরিবারের সদস্যদের সঙ্গে আড্ডা দিলাম। আমরা একসঙ্গে রাতের খাবার খেয়েছি। সন্ধ্যাটা সত্যিই ভোলার নয়।’

রুনার মেয়ে তানি লায়লা কেমন আছে তা-ও জানতে চেয়েছেন লতা। তার বোন ঊষা মঙ্গেশকর আর ভাই হৃদয়নাথ মঙ্গেশকরের ছেলে বৈজনাথ মঙ্গেশকরও ছিলেন এ সময়। পাঁচ বছর আগে লতার বাড়িতে স্বামী আলমগীরকে নিয়ে গিয়েছিলেন রুনা।

বুধবার মুম্বাইয়ে দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ডের বিচারক হিসেবে সংবাদ সম্মেলনে অংশ নেবেন রুনা। এজন্যই মুম্বাই গেছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই শিল্পী। এর ফাঁকে পরিদর্শন করলেন লতার বাড়ি।

মুম্বাইয়ে ১৯৭৪ সালে লতা মঙ্গেশকরের সঙ্গে রুনার প্রথম দেখা হয়েছিলো। ওই বছর ভারতীয় বিদ্যাভবনে প্রথম সংগীত পরিবেশন করতে যান তিনি। এর পরের বছর প্রথম হিন্দি চলচ্চিত্রের জন্য গেয়েছেন রুনা। সুরকার ও সংগীত পরিচালক ছিলেন কল্যাণজি-আনন্দজি।

আশির দশকে কলকাতায় সল্টলেক স্টেডিয়ামে জ্যোতিবসুর আয়োজনে তিন দিনের অনুষ্ঠানের প্রথম দিন ছিলো রুনার গান। শেষ দিন লতা ও আশা ভোঁসলের গান শুনতে উপস্থিত ছিলেন তিনি। পরে জ্যোতিবসুর অনুরোধে মঞ্চে উঠে দুই বোনের পা ছুঁয়ে ফুল দেন রুনা।  

‘দাদাগিরি’তে বুধবার দেখা যাবে রুনা লায়লাকে 

alt
   

ভারতের প্রাক্তন ক্রিকেটার সৌরভ গাঙ্গুলীর সঞ্চালনায় জি বাংলা চ্যানেলের জনপ্রিয় অনুষ্ঠান ‘দাদাগিরি’র একটি বিশেষ পর্বে অংশ নেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কণ্ঠশিল্পী রুনা লায়লা। গত ১ মার্চ কলকাতার পার্পল মুভি টাউনে এর দৃশ্যধারণ হয়। এরপর থেকেই পর্বটি দেখার অপেক্ষা চলছে।

সুখবর হলো, বুধবার (১৬ মার্চ) বাংলাদেশ সময় রাত ১০টায় রুনার অংশগ্রহণে নির্মিত পর্বটি প্রচার হবে। এতে তার পাশাপাশি থাকছেন ভারতের প্রখ্যাত সংগীতশিল্পী আরতি মুখোপাধ্যায়, শ্রাবণী সেন, রেখা ভরদ্বাজ ও সাধনা সারগাম।

বাংলাদেশে রাত ১০টায় শুরু হলেও রুনা অনুষ্ঠানটি দেখবেন এর আধঘণ্টা আগে থেকেই। কারণ মঙ্গলবার (১৫ মার্চ) তিনি গেছেন মুম্বাইয়ে। বুধবার সেখানে দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ডের বিচারক হিসেবে সংবাদ সম্মেলনে অংশ নেবেন গুণী এই শিল্পী। তিনি ১৮ মার্চ ঢাকায় ফিরবেন বলে জানিয়েছেন।  


এবার বলিউডে বাংলাদেশি ব্যান্ড এপিরাস

মঙ্গলবার, ১৫ মার্চ ২০১৬

Picture
তবে বলিউডে এটাই প্রথম কাজ নয় এপিরাসের। এর আগে আতিফ আসলামের ‘জিন্দেগি আ রাহা হু ম্যায়’ গানের সঙ্গে যুক্ত ছিলো তরুণ এই ব্যান্ড দলটি।বর্তমানে তারা বেশ কিছু শিল্পীর সঙ্গে কাজ করছেন বলে জানালেন সামি। এগুলোর মধ্যে অন্যতম হলেন তাহসান, মেহরীন ও বুশরা। এছাড়া ঢাকা ও বলিউডের আরো কিছু কাজ শুরু হওয়ার অপেক্ষা। গানের পাশাপাশি বেশ কিছু বিজ্ঞাপন চিত্রেও কাজ করেছে এপিরাস।এপিরাসের স্বপ্ন শুধু বলিউড নয়, ঢালিউডের সিনেমা জগতেও নিয়মিত কাজ করে দেশিয় দর্শক-শ্রোতাদের মন জয় করে নিতে। খুব শিগগিরই বাংলা চলচ্চিত্রে গান নিয়ে হাজির হওয়ার আশা ব্যক্ত করেন এপিরাসের সদস্যরা।


‘দ্য আমেরিকান ড্রিম’-এ গাইলেন ন্যানসি

শনিবার, ০৫ মার্চ ২০১৬

হাকিকুল ইসলাম খোকন: বাপ্ নিউজ : চলচ্চিত্রে নিয়মিত প্লে-ব্যাক করছেন সংগীতশিল্পী ন্যানসি। তারই ধারাবাহিকতায় এবার ‘দ্য আমেরিকান ড্রিম’ নামের নতুন একটি চলচ্চিত্রের জন্য গানে কণ্ঠ দিয়েছেন। ‘যেখানেই যাও তুমি, যাও যত দূরে’ শিরোনামের গানটির কথা লিখেছেন কবির বকুল। সুর ও সংগীত পরিচালনা করেছেন শওকত আলী ইমন। শুক্রবার সন্ধ্যায় রাজধানীর মগবাজারের একটি স্টুডিওতে উপস্থিত হয়ে গানটিকে কণ্ঠ দেন ন্যানসি।

alt 

এদিকে সংগীত পরিচালক শওকত আলী ইমন বাপ্‌স নিউজকে বলেন, ‘এটি একটি ডুয়েট গান। মূলত বিরহ ও ভালোবাসার কথা এখানে উঠে এসেছে। গানটিতে ন্যানসির পাশাপাশি আরো একজনের কণ্ঠ শোনা যাবে। শুক্রবার রাতে ন্যানসির অংশটুকুর কাজ হয়েছে।’উল্লেখ্য, চলতি মাসের শেষ দিকে শুরু হবে ‘দ্য আমেরিকান ড্রিম’ চলচ্চিত্রের চিত্রধারণের কাজ। যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিদের জীবন নিয়ে গড়ে উঠা গল্পের এ চলচ্চিত্রে অভিনয় করবেন চিত্রনায়িকা পপি, আইরিন এবং চিত্রনায়ক সাইমন।


৭ই মার্চ 'এলএসই'তে বঙ্গবন্ধু নাইট

বৃহস্পতিবার, ০৩ মার্চ ২০১৬

বাপসনিঊজ: যুক্তরাজ্য প্রতিনিধি: বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ ইউনিভার্সিটি লন্ডন স্কুল অব ইকোনমিক্স এন্ড পলিটিক্যাল সাইন্স (এসএসই)-এর ব্ল্যাক এন্ড মাইনরিটি এথনিক (বিএমই) সিরিজের উদ্বোধন হচ্ছে 'বঙ্গবন্ধু' নাইট দিয়ে। ''ভিক্টোরি'জ গ্রেট হিরো'' ফিল্ম প্রদর্শনী, ''শেখ মুজিবুর রহমান-পয়েট অফ পলিটিক্স'' প্যানেল আলোচনা ও ছাত্র-ছাত্রীদের প্রশ্নোত্তর, তিন পর্বের এই বঙ্গবন্ধু নাইট অনুষ্ঠানের মধ্য দিয়ে বিএমই সিরিজের উদ্বোধন হবে ৭ মার্চ, সোমবার সন্ধ্যা ৭টায় এলএসই'র হংকং থিয়েটারে। অনুষ্ঠান চলবে রাত সাড়ে নয়টা পর্যন্ত।

Picture

বাংলাদেশের দুইজন খ্যাতিমান সাংবাদিক এবং বাংলাদেশি বংশোদ্ভূত দুইজন ব্রিটিশ রাজনীতিক এই চারজন প্যানেল আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বঙ্গবন্ধু নাইটে। আলোচনা শেষে বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কে বিশ্বের বিভিন্ন দেশ থেকে পড়তে আসা স্টুডেন্টদের প্রশ্নের উত্তর দেবেন প্যানেল আলোচকরা। অনুষ্ঠানের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে এমনটি জানিয়েছেন এলএসই স্টুডেন্ট ইউনিয়ন (LSESU)-এর একজন কর্মকর্তা। তিনি বলেন, যে কোনো মুক্তি সংগ্রামে ঐক্যের গুরুত্ব সম্পর্কে সচেতনতা সৃষ্টির একটি কমন লক্ষ্য সামনে রেখে বিএমই সিরিজ অনুষ্ঠানের পরিকল্পনা হাতে নেয় এলএসই স্টুডেন্ট ইউনিয়ন (LSESU)। আর এক্ষেত্রে বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নতুন একটি রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্ন দেখিয়ে একটি ভূখণ্ডের জনগোষ্ঠীকে যেভাবে ঐক্যবদ্ধ করেছিলেন সেই গল্পই তুলে ধরা হবে বিএমই সিরিজের উদ্বোধনী অনুষ্ঠানে।


যুক্তরাষ্ট্রে একমাসে চিরকুটের সাতটি কনসার্ট

বুধবার, ০২ মার্চ ২০১৬

আয়েশা আকতার রুবী,বাপসনিঊজ:ঢাকা থেকে : ভক্ত আর শ্রোতাদের গান শোনাতে এর আগেও হাজার মাইলের পথ পাড়ি দিয়েছে ব্যান্ডদল চিরকুট। তবে এবারের যাত্রাটি একটু আলাদা। বিশেষত যুক্তরাষ্ট্রের মতো দেশে একমাসে সাতটি কনসার্ট করা তো মুখের কথা নয়। তার উপর বিশ্বের দুই হাজারের অধিক ব্যান্ডের অংশগ্রহণে  অস্টিনে অনুষ্ঠিতব্য ‘এসএক্সএসডব্লিউ ২০১৬’ শীর্ষক সংগীত উৎসবেও অংশ নেয়ার কথা রয়েছে।চলতি মাসের সুবিধাজনক সময়ে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে উড়াল দিবে চিরকুট। এক মাসের এই সফরে তারা দেশটি সাতটি স্থানে সংগীত পরিবেশন করবে। ১২ মার্চ ডালাসে ‘কনসার্ট ফর বাংলাদেশ’ এর মধ্য দিয়ে চিরকুটের একমাসের কর্মযজ্ঞ শুরু হবে। তারপর ১৪ মার্চ অস্টিনে আগামী টিভিতে, ১৬ ও ১৭ মার্চ এসএক্সএসডব্লিউ উৎসবে, ২৬ মার্চ ফ্লোরিডায়, ৩ এপ্রিল নিউইয়র্ক ও ১০ এপ্রিল আটলান্টায় পৃথক তিনটি কনসার্টে অংশ নেবেন তারা।

Picture

উল্লেখ্য, ২০০২ সালে চিরকুটের জন্ম। তারও প্রায় আট বছর পর ২০১০ সালে তাদের প্রথম অ্যালবাম ‘চিরকুটনামা’ প্রকাশ পায়। দলটির ভোকাল হিসেবে রয়েছেন সুমি। এছাড়াও রয়েছেন পাভেল আরিন (ড্রামস); ইমন চৌধুরী (গিটার, বাঞ্জো, মান্ডোলিন); শারমিন সুলতানা সুমি (ভোকাল); পিন্টু ঘোষ (পারকাশান, ভায়োলিন, বাঁশি ও ভোকাল); রোকন ইমন (বেজ)।


বছর ঘুরে আবার 'জয় বাংলা কনসার্ট'

বুধবার, ০২ মার্চ ২০১৬

আয়েশা আকতার রুবী,বাপসনিঊজ:ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে স্মরণীয় করে রাখতে চলতি বছরেও অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘জয় বাংলা কনসার্ট’। তারুণ্যের জন্য ইয়ুথ বাংলার এই আয়োজনে আর্মি স্টেডিয়ামে দেশের শীর্ষস্থানীয় সাতটি ব্যান্ড অংশ নেবে। রাজধানীর আর্মি স্টেডিয়ামে এদিন বিকাল ৪টা থেকে রাত ১১টা পর্যন্ত চলবে জাঁকজমকপূর্ণ এই কনসার্ট। মঞ্চ মাতাবে ওয়ারফেজ, শিরোনামহীন, আর্বোভাইরাস, লালন, ক্রিপটিক ফেইট, নেমেসিস ও শূন্য।

বছর ঘুরে আবার 'জয় বাংলা কনসার্ট' 

গত বছরের মতো এবারেও থাকছে বিনামূল্যে টিকেটের ব্যবস্থা। ফ্রি রেজিস্ট্রেশনের মাধ্যমে দর্শকরা তাদের টিকেট সংগ্রহ করতে পারবেন। রেজিস্ট্রেশন করা যাবে এই লিঙ্ক থেকে : ticket.youngbangla.org কনসার্টের আগের দিন অর্থাৎ ছয় মার্চ পর্যন্ত রেজিস্ট্রেশন করা যাবে।গত বছরে এই আয়োজনে অংশ নিয়েছিল প্রায় ৩০,০০০ দর্শক। সেবার ঝলমনে লেজার শোয়ের সঙ্গে উচ্চারিত হয়েছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ। নির্মেলেন্দু গুণের বিখ্যাত ‘স্বাধীনতা’ কবিতার আবৃত্তিও ছিল।


৮৮তম অস্কারে জয়ীদের সম্পূর্ণ তালিকা

সোমবার, ২৯ ফেব্রুয়ারী ২০১৬

বাপসনিঊজ:বরাবরের মতোই লস এঞ্জেলসের ডলবি থিয়েটারে বসেছিল বিনোদন জগতে বছরের সবচেয়ে প্রতীক্ষিত আসর। ৮৮তম অ্যাকাডেমি অ্যাওয়ার্সে অবশেষে লিওনার্দো ডি ক্যাপ্রিওর হাতে অস্কার উঠেছে, সেরা নির্মাতা হয়েছেন গতবারও একই বিভাগে অস্কারজয়ী আলেহান্দ্রো গনজালেস ইনারিতু।

৮৮তম অস্কারে জয়ীদের সম্পূর্ণ তালিকা 

এবার এক নজরে দেখে নেয়া যাক কে কোন বিভাগে সেরা:

সেরা চলচ্চিত্র: স্পটলাইট

সেরা অভিনেতা: লিওনার্দো ডি ক্যাপ্রিও ( দ্য রেভনেন্ট)

সেরা অভিনেত্রী: ব্রি লার্সন (রুম)

সেরা পরিচালক: আলেহান্দ্রো গনজালেস ইনারিতু (দ্য রেভনেন্ট)

পার্শ্ব-চরিত্রে সেরা অভিনেতা: মার্ক রায়লেন্স (ব্রিজ অফ স্পাইস)

পার্শ চরিত্রে সেরা অভিনেত্রী: অ্যালিসিয়া ভিকান্দার (দ্য ড্যানিশ গার্ল)

সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র: ‘সন অফ সাওল' (হাঙ্গেরি)

সেরা তথ্যচিত্র: ‘এমি'

সেরা স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্র: ‘আ গার্ল ইন দ্য রিভার: দ্য প্রাইস অফ ফরগিভনেস'

সেরা অ্যানিমেটেড চলচ্চিত্র: ‘ইনসাইড আউট'

সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড চলচ্চিত্র: 'বিয়ার স্টোরি'

সেরা মৌলিক চিত্রনাট্য: জশ সিঙ্গার ও টম ম্যাকার্থি (দ্য বিগ শর্ট)

সেরা সাহিত্যনির্ভর চিত্রনাট্য: চালর্স র‌্যানডল্ফ ও অ্যাডাম ম্যাককে (স্পটলাইট)

সেরা মৌলিক সংগীত: এনিও মরিকনি (দ্য হেইটফুল এইট)

সেরা মৌলিক গান: "রাইটিংস অন দ্য ওয়াল", জিমি নেপস ও স্যাম স্মিথ (স্পেক্টার)


অবশেষে অস্কার পেলেন ডি ক্যাপ্রিও

সোমবার, ২৯ ফেব্রুয়ারী ২০১৬

বাপসনিঊজ:রেভন্যান্ট সিনেমায় অনবদ্য অভিনয়ের জন্য প্রথমবারের মতো অস্কার পেলেন লিওনার্দো ডি ক্যাপ্রিও। এর আগে বেশ কয়েকবার মনোনীত হলেও শেষ পর্যন্ত জেতা হয়নি।

এদিকে দ্য রুম সিনেমার জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন ব্রাই লারসন। এদিকে অস্কারের সেরা সিনেমার পুরস্কার পেয়েছে টম ম্যাকার্থির পরিচালনায় স্পটলাইট সিনেমা। সবচেয়ে বেশি ছয়টি অস্কার পেয়েছে ম্যাড ম্যাক্স: ফিউরি রোড। ১০টি ক্যাটেগরিতে মনোনয়ন পেয়েছিল এই সিনেমা।

অবশেষে অস্কার পেলেন ডি ক্যাপ্রিও 

এবার অস্কার জয়ের পথে ডি ক্যাপ্রিও পেছনে ফেলেছেন এডি রেডম্যাইন (দ্য ড্যানিশ গার্ল), মাইকেল ফাসবেন্ডার (স্টিভ জবস), ব্রায়ান ক্র্যানস্টন (ট্রাম্বো) এবং ম্যাট ডেমনকে (দ্য মার্শিয়ান)। রেভন্যান্ট সিনেমায় অনবদ্য অভিনয়ের আগে পাঁচবার মনোনীত হয়েছিলেন। ১৯৯৩ সালের সিনেমা হোয়াট ইটিং গিলবার্ট গ্রেপ এর জন্য সেরা পার্শ্ব অভিনেতার জন্য প্রথমবারের মতো মনোনীত হয়েছিলেন। এরপর সেরা অভিনেতার জন্য মনোনীত হয়েছিলেন দ্য অ্যাভিয়েটর (২০০৫), ব্লাড ডায়মন্ড (২০০৭), দ্য উলফ অব ওয়ালস্ট্রিট (২০১৩) এর জন্য মনোনীত হয়েছিলেন।

উল্লেখ্য, একই সিনেমার জন্য সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন আলেহান্দ্রো গঞ্জালেস ইনারিতু। রেভন্যান্ট সিনেমার জন্য ইমানুয়েল লুবজেকি টানা তৃতীয় বারের মতো সিনেমাটোগ্রাফির জন্য পুরস্কার পেয়েছেন।  এর আগে ২০১৫ সালে বার্ডম্যান এবং ২০১৪ সালে গ্র্যাভিটির জন্য অস্কার পেয়েছিলেন তিনি। ১০ টি ক্যাটেগরিতে মনোনয়ন পেয়ে তিনটিতে অস্কার পেল রেভন্যান্ট। 

সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার পেয়েছেন ব্রিজ অব দ্য স্পাই সিনেমায় অনবদ্য অভিনয় করা মার্ক রিল্যান্স।  এদিকে পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার জিতেছেন দ্য ড্যানিশ গার্ল সিনেমায় অভিনয় করা অ্যালিসিয়া ভিকান্দার। বন্ডের সর্বশেষ সিনেমা স্পেক্টারের অরিজিনাল সাউন্ডট্র্যাক ‘রাইটিং অন দ্য ওয়াল’ এর জন্য অস্কার পেয়েছেন স্যাম স্মিথ। 


টানা দ্বিতীয়বারের মতো সেরা পরিচালক ইনারিতু

সোমবার, ২৯ ফেব্রুয়ারী ২০১৬

বাপসনিঊজ:বহুল আলোচিত দ্য রেভন্যান্ট সিনেমার জন্য সেরা পরিচালকের অস্কার পেয়েছেন আলেহান্দ্রো গঞ্জালেস ইনারিতু। এর আগে গত বছর মেক্সিকান এই পরিচালক দ্য বার্ডম্যান সিনেমার জন্যও অস্কার জিতেছিলেন তিনি।

টানা দ্বিতীয়বারের মতো সেরা পরিচালক ইনারিতু 

এর আগে রেভন্যান্ট সিনেমার জন্য বাফটা ও গোল্ডেন গ্লোবে সেরা পরিচালকের পুরস্কার পেয়েছিলেন তিনি। ইনারিতুর আগে সর্বশেষ জোসেফ এল মানকিউইজ টানা দুইবার পুরস্কার পেয়েছিলেন। মানকিউইজ যথাক্রমে ১৯৫০ সালে অ্যা লেটার টু থ্রি ওয়াইভস এবং ১৯৫১ সালে অল অ্যাবাউট ইভ সিনেমার জন্য অস্কার পেয়েছিলেন।