Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

নিউয়র্কের খবর

সঙ্গীত শিল্পী ও টিভি উপস্থাপক শাহরিন আশরাফ লিটা এবং প্রকৌশলী জারিফ আশরাফ দম্পত্’ির বসন্তবরণ, ভালবাসা দিবস উদযাপন

রবিবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৭

alt

হাকিকুল ইসলাম খোকন ,ওসমান গনি,সুহাস বডুয়া, হেলাল মাহমুদ,আয়েশ আক্তার রুবি,বাপসনিউজ : নিউইয়র্ক প্রবাসী শিক্ষাবিদ,সঙ্গীত শিল্পী এবং আশির দশকের টিভি’র জনপ্রিয় সুপরিচিত উপস্থাপক শাহরিন আশরাফ লিটা এবং প্রকৌশলী জারিফ আশরাফ দম্পতি’র উদ্যোগে গত ১২ ফেব্রুয়ারী অপরাহ্ন ১টায় ৮৪-৬৭, ১২৯ ষ্ট্রীট কিউ গার্ডেন-এর বাসায়

alt

জনপ্রিয় সঙ্গীত শিল্পী শাহ মাহবুব-এর সহধর্মিনী এবং আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি , বাপসনিউজ এডিটর সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন এর সহ ধর্মিনী জনপ্রিয় নিউজ পোর্টাল কটিয়াদিনিউজ ডটকম সম্পাদক আয়েশা আক্তার রুবি’র যুক্তরাষ্ট্রের অভিবাসী হয়ে স্থায়ীভাবে নিউইয়র্ক আগমনে বসন্ত বরণ,

alt

ভালবাসা দিবস উদযাপন এবং শাহরিন আশরাফ লিটার শাশুড়ী,প্রকৌশলী জারিফ আশরাফ’র মহীয়সী মা’র ৮৬ তম জম্মদিন উদযাপন করা হয়। খবর বাপসনিউজ।

alt
আমন্ত্রিত অতিথিদের মাঝে উপস্থিত ছিলেন বিটিভি’র এক সময়ের খ্যাতিমান প্রযোজক সঙ্গীত শিল্পী সাহিদা আরবি ,কবি ও সাংবাদিক সালেম সুলেরী, হাকিকুল ইসলাম খোকন,অভিনেতা ও সংগঠক আর্থার আজাদ, মিসেস আজাদ, শিল্পী দম্পতি শাহ মাহবুব ও শর্মী জনপ্রিয় শিল্পী তানভীর শাহীন, সারা শাহীন,

alt

স্মার্ট রিয়েলেটর নাসরিন, যন্ত্রসংঙ্গীত তারকা পার্থ বড়–য়ার সহধর্মিনী পপি এবং সিয়াম সুলেরীসহ প্রবাসের বিশিষ্ট জন এবং শাহরিন আশরাফ লিটা ও প্রকৌশলী জারিফ আশরাফের একমাত্র তনয় আনাতুল এবং সহধর্মিনী জেনিফার আনাতুল প্রমুখ।

alt
প্রথমত বসন্তকে বরণ,সাথে দুই নববধু বরণ, ভ্যালেন্টাইন্স ডে বা ‘বিশ^ ভালবাসা’ দিবসের শুভেচ্ছা জ্ঞাপন।

alt
নানা স্বাদে বিমুগ্ধ মধ্যাহ্ন ভোজ। শাশুরী-মা’র ৮৬ তম জন্মদিনে যথারীতি ছিলো কেককাটা পর্ব ও । কেককাটার পূর্বে কবি সালেম সুলেরীর নিবেদন।

alt

‘ জন্মদিনের পদ্য ’ সবাইকে আনন্দ দিয়েছিলো। কেকের পাশাপাশি দধি, নানা পদের মিষ্টান্ন, ফলরাজি, তরল পানীয়-ইত্যাদি ছিল অফুরন্ত। বাইরে ছিলো শীতল-মৃদু তুষারপাত। ভেতরে উত্তাপভরা আড্ডা, কবিতা , কৌতুক এর ব্যাতিক্রমধর্মী আয়োজন সবাইকে মুগ্ধ করেছে।

alt


নিউ ইয়র্ক প্রবাসী গাইবান্ধাবাসীদের মানববন্ধন

সোমবার, ১৩ ফেব্রুয়ারী ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,মো:নাসির, ওসমান গনি,সুহাস বডুয়া,হেলাল মাহমুদ, বাপসনিঊজ:গাইবান্ধায় গণউন্নয়ন কেন্দ্র পরিচালিত কুন্দের পাড়া গণউন্নয়ন একাডেমি পুড়িয়ে দেওয়ার প্রতিবাদে নিউ ইয়র্ক প্রবাসী গাইবান্ধাবাসীদের এক মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার বিকেলে জ্যাকসন হাইটস ডাইভারসিটি প্লাজায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র উদীচীর সহ-সভাপতি সুব্রত বিশ্বাস। মানববন্ধনের শুরুতেই বাংলাদেশ থেকে টেলিকনফারেন্সে বক্তব্য রাখেন গণউন্নয়ন কেন্দ্রের নির্বাহী প্রধান এম আব্দুস সালাম। কুন্দের পাড়া গণউন্নয়ন একাডেমি পুড়িয়ে দেয়ার ঘটনার তীব্র প্রতিবাদ এবং এই নাশকতার সাথে জড়িত সন্ত্রাসীদের খুঁজে বের করে আইনের আওতায় এনে অবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে বক্তব্য দেন প্রাবন্ধিক ও সাংবাদিক শিতাংশু গুহ, সাপ্তাহিক বর্ণমালা ও ৭১ টিভি যুক্তরাষ্ট্র প্রতিনিধি মাহফুজুর রহমান, বিশিষ্ট রাজনীতিক ও সমাজসেবক জাকির হোসেন বাচ্চু,

alt

আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি ও বাপসনিউজ এডিটর হাকিকুল ইসলাম খোকন , উত্তরবঙ্গ ফাউন্ডেশনের সভাপতি মো. আতোয়ারুল ইসলাম, আয়োজকদের পক্ষে দীলিপ মোদক। সমাবেশে প্রস্তাবনা পাঠ করেন মিষ্টি বর্মণ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সনজীবন কুমার।
alt
সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাংবাদিক মোহাম্মদ আবুল কাশেম, ঠাকুরগাঁও জেলা সমিতির সভাপতি মোস্তফা কামাল মামুন, সমাজসেবক লিয়াকত হোসেন, সাবেক ছাত্রনেতা জীবন শফিক, গাইবান্ধা সিটি কর্পোরেশনের সাবেক কমিশনার নাজমা শওকত, শওকত হোসেন, প্রতীমা সরকার, পপি ঘোষ, মেহেদী ইসলাম মিথুন, এম ডি মাহফুজুল ইসলাম তুহিন, ফাহমিদা লুনা তুহিন, শরিফ হোসেন, নিয়ন ইসলাম, সুমনা লিয়ন প্রমূখ। বিদ্যালয়টি অগ্নিকাণ্ডে ভস্মীভুত হওয়ায়, ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বক্তারা। তারা বলেন, যে বা যারা এই ঘটনা ঘটিয়েছে তারা মানুষ না, অমানুষ। যারা এই অপরাধটি করেছে, তারা মানুষকে, সমাজকে অন্ধকারে রাখতে চায়।

alt

সমাবেশে থেকে এর তীব্র প্রতিবাদ করে এই নাশকতার সাথে জড়িত সন্ত্রাসীদের খুঁজে বের করে আইনের আওতায় এনে অবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়। সেই সাথে চরাঞ্চলে সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের শিক্ষার উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে কুন্দের পাড়া গণউন্নয়ন একাডেমি বিদ্যালয়কে এমপিওভুক্ত করা এবং সরকারি আর্থিক সহায়তায় জরুরিভিত্তিতে বিদ্যালয়ের একাডেমিক ভবন নির্মাণসহ আসবাবপত্র, লাইব্রেরির, বই পুস্তক, ও শিক্ষা উপকরণের সরবরাহ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও দাবি করা হয়। আর যে সমস্ত শিক্ষার্থীর সনদপত্র পুড়ে গেছে, তাদের সনদপত্রের ব্যবস্থা গ্রহণ করার জন্য বোর্ড কর্তৃপক্ষের কাছে আহ্বান জানানো হয়।


কন্ঠশিল্পী তানভীর শাহীনের “গানের ফেরিওয়ালা”জাতীয় স্বিকৃতি পাবে

শুক্রবার, ১০ ফেব্রুয়ারী ২০১৭

হাকিকুল ইসলাম খোকন , আয়েশ আক্তার রুবি ,বাপসনিউজ : নিউইয়র্কের জনপ্রিয় কন্ঠশিল্পী তানভীর শাহীনের ৩য় অডিও অ্যালবাম ‘গানের ফেরিওয়ালা’-এর মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে গত ৫ ফেব্রুয়ারী রবিবার রাত সাড়ে ৭টায় ৩৫-১৫, ৩৬ এভিনিউ, এষ্টোরিয়া, নিউইয়র্ক-এনওয়াই-১১১০৬,এর ক্লাব সনমে। খবর বাপসনিউজ।

alt

বাংলাদেশী-আমেরিকান আর্টিস গ্রুপ-এর আয়োজনে ক্লাব সনম, অনলাইন সনম-টিভির’র সত্ত¦াধিকারী এবং সেঞ্চরী ২১,আমেরিকান হোমস অ্যাসোসিয়েট ব্রোকার কিন কাদেরের সভাপতিত্বে এবং এনটিভি ইউএসএ’র অনুষ্ঠান সমন্বয়কারী জনপ্রিয় উপস্থাপক ও সাংস্কৃতিক সংগঠক আবীর আলমগীরের সুচারু উপস্থাপনা ও পরিচালনায় অনুষ্ঠিত আড়ম্বরপূর্ন আয়োজনের মাধ্যমে “গানের ফেরিওয়ালা” অ্যালবাম-এর মোড়ক উন্মোচন করেন বিশিষ্টজনেরা। কবিগুরু রবীন্দ্রনাথ,আজম খান, নিলয় দাস, জাফর ইকবাল, হ্যাপী আকন্দ, জুয়েল এবং শেখ ইশতিয়াক এর গান তানভীর শাহীনের অ্যালবামে স্থান পেয়েছে।

alt
নিউইয়র্ক প্রবাসী সনামধন্য ও প্রখ্যাত সুরকার এবং গীতিকার মাহফুজুর রহমান মাহফুজ-এর “গানের ফেরিওয়ালা” মুল গানটি অ্যালবামের সর্বশেষ গান এবং “দূরে চলে গেলে যদি” প্রথম গান হিসেবে স্থান পেয়েছে।এ সময় অনুষ্ঠানে তানভীর শাহীনের শিল্পী জীবনের সাফল্য এবং তার নতুন অডিও অ্যালবামের সাফল্য কামনা করে বক্তব্য রাখেন আগত অতিথিবৃন্দ।

alt

প্রথমে স্বাগত এবং উদ্ধোধনী বক্তব্য রাখেন ক্লাব সনম,ও সনমটিভি সত্ত্বাধিকারী এবং সেঞ্চরী ২১,আমেরিকান হোমস অ্যাসোসিয়েট ব্রোকার কেন কাদের। আমন্ত্রিত অতিথিদের মাঝে বক্তব্য রাখেন বাংলাদেশ সোসাইটির সাবেক সভাপতি নার্গিস আহমদ, রুনি ডিজায়ারের সত্ত্বাধিকারী, সাংস্কৃতিক সংগঠক ও সাংবাদিক নিসার জামিল শুড্ডু, সনামধন্য গীতিকার ও সুরকার মাহফুজুর রহমান মাহফুজ,সুরকার ও গীতিকার নাদিম আহমদ,কলামিষ্ট হাসান ফেরদৌস , শোটাইম মিউজ্যিকের প্রেসিডেন্ট আলমগীর খান আলম, এটর্নী মঈন চৌধুরী, সাংস্কৃতিক সংগঠক নিরা কাদরী,সংগীত শিল্পীবৃন্দ জাকারিয়া মহিউদ্দিন, কামরুজ্জামান বকুল ,শামীম সিদ্দিকী, অমিত দে প্রমুখ।

alt
অতিথিদের মাঝে উপস্থিত ছিলেন আন্তজার্তিক চিত্রশিল্পী খুরশিদ আলম সেলিম, আমেরিকান-প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি ও বাপসনিউজ এডিটর সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন, আই-অন বাংলাদেশ টিভি পরিচালক রিমন ইসলাম,কটিয়াদিনিউজ ডটকম সম্পাদক আয়েশা আক্তার রুবি, কন্ঠশিল্পী শাহরীন সুলতানা সহ প্রবাসের বিশিষ্ট কবি, সাহিত্যিক, সাংবাদিক, লেখক, শিল্পী-কলাকুশলীবৃন্দ।

alt
অনুষ্ঠানে কন্ঠশিল্পী তানভীর শাহীন অ্যালবামের সবগুলো গানই পরিবেশন করেন। শুধু আজম খানের গানটি তানভীর শাহীনের অনুরোধে জাকারিয়া মহিউদ্দিন পরিবেশন করেন।অনুষ্ঠানের মাঝে কন্ঠশিল্পী তানভীর শাহীনকে সঙ্গীতে অভাবনীয় অবদানের জন্য সম্মাননা এ্যাওয়ার্ড প্রদান করেন কেন কাদের ।

alt

এ সময় কেন কাদের বলেন,সঙ্গীত শিল্পী তানভীর শাহীন বাংলাদেশ এবং উত্তর আমেরিকার জনপ্রিয় শিল্পী হিসেবে ইতি স্থান করে নিয়েছে। এ বছরের শেষের দিকে ইউরোপ অর্থাৎ যুক্তরাজ্যের লন্ডন শহরে “গানের ফেরিওয়ালা” অ্যালবামের উৎসব করা হবে বলে আশ^াস প্রদান করেন।

alt
অনুষ্ঠানে বক্তাগণ কন্ঠশিল্পী তানভীর শাহীনকে পৃষ্ঠপোশকতা করার আহবান জানান। তারা বলেন, সঙ্গীতে তানভীর শাহীনের পরিশ্রম এবং সাথনা রয়েছে, আছে আবেগ, যা তাকে অনেকের মধ্যে একজন করেছে।অনুষ্ঠানে কন্ঠশিল্পী তানভীর শাহীন তার প্রতিক্রিয়া ব্যাক্ত করতে গিয়ে বলেন,প্রবাসীদের অকুন্ঠ সমর্থন সহযোগীতা এবং ভালোবাসার জন্য তিনি এতদূর আসতে পেরেছেন। ভবিষ্যত পথ চলায় সবার সহযোগিতা অব্যাহত রাখার আহবান জানান,। এ সময় উপস্থিত সবার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তানভীর শাহীন।

alt
উপস্থিত দর্শক-শ্রোতারা বিপুল করতালী দিয়ে অভিনন্দন জানান তানভীর শাহীনকে তার সঙ্গীত পরিবেশন কালে । দীর্ঘদিন পর নিউইয়র্ক বাসীরা মনোমুগ্ধকর সংগীতানুষ্ঠান উপভোগ করেছেন।অনুষ্ঠান শেষে সবাইকে নৈশভোজে আপ্যায়ন করা হয়।


গাঙচিল এর ৭২তম আসরে বঙ্গবন্ধু নাটক মঞ্চস্থ

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০১৭

হাকিকুল ইসলাম খোকন, মো:নাসির,ওসমান গনি,সুহাস বডুয়া, হেলাল মাহমুদ,বাপসনিঊজ:নিউইয়র্ক থেকে : এ পর্যন্ত বহির্বিশ্বের কাছে বাঙালি জাতি যে সকল অর্জন নিয়ে স্মরণীয় হয়েছে এসবের মধ্যে অন্যতম আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালে রাষ্ট্রভাষা প্রতিষ্ঠার জন্যে সালাম-রফিক-বরকত-শফিকেরা দেশপ্রেম এবং ভাষার জন্যে ভালাবাসার যে ইতিহাস সৃষ্টি করে গেছেন বিশ্ব ইতিহাসে তা বিরল এবং অনুকরণীয় দৃষ্টান্ত। এমনই একটি বিষয় নিয়ে ভাষা আন্দোলন এবং আজকের বাংলাদেশ শীর্ষক গাঙচিল এর আসরে উপস্থিত হয়ে আজ আমি অনেক কিছুই দেখলাম ও জানলাম।

alt

ভাগ্যান্বষনে প্রবাসী হওয়া কবি লেখক ও শিল্পীদের সাথে নতুন প্রজন্মের ছেলে মেয়েরা এই গাঙচিল আসরে সাহিত্য, আবৃত্তি, অভিনয় ও সঙ্গীত চর্চা করছেন এবং যেখানে বাংলাদেশ এবং পশ্চিম বঙ্গের লেখক ও শিল্পীরাও উপস্থিত আছেন এ এক বিরল মূহুর্ত। এই আসরে এসে উপভোগ করলাম খান শওকত রচিত ঐতিহাসিক নাটক বঙ্গবন্ধু শেখ মুজিব এর একাংশ। আমি লেখকও নই, রাজনীতিবিদও নই, আমি একজন কুটনীতিক।

alt

প্রচলিত রাজনীতির অনেক জটিল বিষয়কে যেভাবে সহজ-সরল ও বিতর্কহীন করে এ নাটকে উপস্থাপন করা হয়েছে তা নাট্যকারের কৃতিত্ব। বিশেষ করে নাটকটির তিনটি চরিত্রের অভিনয়ের মাধ্যমে স্বাধীনতা পরবর্তী সময়ের রাজনীতির যে বিষয়গুলে উঠে এসেছে তা সত্যিই মনে রাখার মতো বিষয়। কথাগুলো বলছিলেন অনুষ্ঠানের প্রধান অতিথি নিউইয়র্কস্থ কনসাল জেনারেল শামীম আহসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ টেলিভিশনের সাবেক মহা পরিচালক সালামত উল্লাহ, প্রবীন গীতিকার এবং নাট্যকার জীবন চৌধুরী, কবি এবিএম সালেহ উদ্দীন, কবি কাজী জহিরুল ইসলাম, বঙ্গবন্ধু পরিষদের শিতাংশু গুহ, কলামিষ্ট প্রদীপ মালাকার এর সুর ও ছন্দ শিল্পী গোষ্ঠীর ইমদাদুল হক। বক্তব্য রাখেন, গাঙচিল এর উপদেষ্টা  আখতার হোসেন, নাট্যশিল্পী শাহাদাত হোসেন, বীর মুক্তিযোদ্ধা শফিকুল হক, লেখক আঃ খালেক, কম্যুনিটি লিডার আলম খন্দকার, বঙ্গবন্ধু থিয়েটারের ডাঃ নার্গিস রহমান, মুক্তিযোদ্ধা ইসমাইল খান আনসারী, চিত্র শিল্পী প্রবীর গুন, শিক্ষাবিদ শৈরেন বিশ্বাস, ফজলুল কাদের এম এ জামাল।স্বাগত ভাষনে গাঙচিল সভাপতি কবি নিখিল কুমার রায় বাংলা ভাষা আন্দোলন এবং বাংলা ভাষার ইতিবৃত্ত বিষয়ে বক্তব্য রাখেন এবং তার লেখা তথ্য সমৃদ্ধ “ইতিবৃত্তে বাংলা ভাষা” কবিতাটি পাঠ করেন।

alt 

অনুষ্ঠানটি উপস্থাপন করেন গাঙচিল সাধারণ সম্পাদক মৌসুমী রহমান এবং বিশিষ্ট আবৃত্তি শিল্পী শ্যামলিপি শ্যামা। আসরে কবিতা পাঠ করেন এবিএম সালেহ উদ্দীন, কানিজ আয়শা, কানিজ ফাতেমা, শাওন, সাদিয়া আফরিন, শিবলী সাদিক এবং ফজলুর রহমান। সুরছন্দ শিল্পী গোষ্ঠীর ইমদাদুল হক এর নেতৃত্বে নতুন প্রজন্মের কৈশী ও অন্তু সঙ্গীত পরিবেশণ করেন। নতুন প্রজন্মের তানজিলা বাংলাদেশ সম্পর্কে তার অনুভূতি বলেন এবং ইকবাল ইসলাম এর গান সকলকে আকৃষ্ট করে। প্রবাসের জনপ্রিয় শিল্পী সেলিম ইব্রাহিমের নেতৃত্বে একদল শিল্পী কোরাস সঙ্গীত পরিবেশন করেন। এরপর সঙ্গীত পরিবেশন করেনঃ বাবলী হক, মৌসুমী রহমান, ইমান জিয়া, রুবিনা শিল্পী, কানিজ আয়শা, শাহনাজ বেগম, ডাঃ নার্গিস রহমান এবং আয়শা বেগম।

alt 

১৯৯৩ সালে নিউইয়র্কে মুক্তি পেয়েছিলো কম্যুনিটির প্রথম ভিডিও চলচ্চিত্র “স্বপ্ন সুখের আমেরিকা”। এটি রচনা করেছিলেন নাজিম উদ্দীন নাজিম এবং পরিচালনা করেছিলেন খান শওকত। ঐ চলচ্চিত্রের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছিলেন শ্যামলিপি শ্যামা। চলচ্চিত্রের একটি ডিভিডি শ্যামার হাতে হস্তান্তর করেন কনসাল জেনারেল শামীম আহসান। বঙ্গবন্ধুর জীবন ভিত্তিক একটি ডকুমেন্টারী চলচ্চিত্র নির্মিত হয়েছিলো খান শওকত এর পরিচালনায়। উক্ত ডিভিডি একটি কপি (কেন তিনি জাতির পিতা) প্রধান অতিথির হাতে হস্তান্তর করেন খান শওকত।

alt 

এছাড়াও খান শওকত রচিত ২টি ঐতিহাসিক নাট্যগ্রন্থ “বঙ্গবন্ধু শেখ মুজিব এবং বাংলার নবাব সিরাজউদ্দৌলা, গ্রন্থ দুটির কপি প্রধান অতিথির হাতে তুলে দেয়া হয়। সবশেষে কবি নিখিল কুমার রায় এর সমাপনী বক্তব্যের পর মৌসুমী রহমানের নেতৃত্বে সমবেত কন্ঠে জাতীয় সঙ্গীতের সুরে সুরে অনুষ্ঠানের সমাপ্তি টানা হয়। বরাবরের মতো প্রতিমাসের ১ম রোববার হিসেবে আগামী ৫ই মার্চ রোববার সন্ধ্যা ৬ ঘটিকায় গাঙচিল এর ৭৩তম আসরটি হবে জ্যাকসন হাইটসে। উক্ত আসরের বিষয় থাকবেঃ তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা। উক্ত আসরে বঙ্গবন্ধু থিয়েটার এর শিল্পীদের উপস্থাপনায় জেনারেল জিয়াউর রহমান, খন্দকার মোশতাক এবং বঙ্গবন্ধু চরিত্রের অভিনয় তুলে ধরা হবে।


এম এ সালাম---রবার্ট মেন্ডেজ / সেক্যুলার বাংলাদেশ এগিয়ে চলায় খুশি মার্কিন সিনেটর মেন্ডেজ

বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,ওসমান গনি,সুহাস বডুয়া,হেলাল মাহমুদ, বাপসনিঊজ: মার্কিন সিনেটে পররাষ্ট্র বিষয়ক কমিটির সাবেক চেয়ারম্যান এবং বর্তমানে প্রভাবশালী সদস্য, নিউজার্সি থেকে ডেমোক্র্যাটিক পার্টির সিনেটর রবার্ট মেন্ডেজ খুব খুশি হয়েছেন সত্যিকারের সেক্যুলার ডেমোক্রেসি চালুর পথে বাংলাদেশ অনেক এগিয়ে যাওয়ায়। সিনেটর মেন্ডেজ বলেন, ‘ইট্স ডিমান্ড অব হিউম্যানিটি’, ইট্স দ্য ভেল্যু অব হিউম্যানিটি’।
৫ ফেব্রুয়ারি রোববার নিউজার্সির প্যাটারসনে গ্রেট ফল্স পার্কে ‘ইন্টারফেইথ মার্চ’ শেষে অনুষ্ঠিত সমাবেশের সাইড লাইনে সিনেটরের সঙ্গে একান্তে কথা বলেন আমেরিকা-বাংলাদেশ এ্যালায়েন্স’র চেয়ারপার্সন এবং যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এম এ সালাম। Lei evcmwbER:
এম এসালাম তাকে জানান যে, ‘নানা প্রতিবন্ধকতা এবং প্রতিকূলতা সত্ত্বেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক আগ্রহে বাংলাদেশে সত্যিকারের অসাম্প্রদায়িক চেতনা প্রতিষ্ঠার বলিষ্ঠ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং সামাজিক-রাজনৈতিক-প্রশাসনে সেভাবেই সবকিছু পরিচালিত হচ্ছে।’  
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কর্তৃক ৭ মুসলিম দেশের নাগরিকদের ভিসা নিষিদ্ধের নির্বাহী আদেশ জারির পর কম্যুনিটিতে সৃষ্ট উদ্বেগ-উৎকন্ঠার পরিপ্রেক্ষিতে আয়োজিত এই কর্মসূচীতে সকল ধর্ম-বর্ণ-গোত্রের আমেরিকানরা অংশ গ্রহণ করেন।

alt
ইউএস সিনেটর কোরি বুকার, কংগ্রেসম্যান বিল প্রেসক্রল, প্যাটারসন সিটি মেয়র জয়ে টরেসসহ নির্বাচিত জনপ্রতিনিধিরাও বক্তব্য রাখেন।
মঞ্চে উঠে এম এ সালাম মেন্ডেজকে জানান, ‘ট্রাম্পের মুসলিম বিদ্বেষমূলক কর্মকা যুক্তরাষ্ট্রের সেক্যুলার ইমেজ আজ প্রশ্নবিদ্ধ। তেমনি অবস্থায় মুসলিম সংখ্যাগরিষ্ঠ হওয়া সত্ত্বেও বাংলাদেশ সত্যিকারের সেক্যুলার কান্ট্রিতে পরিণত হতে যাচ্ছে শেখ হাসিনার নেতৃত্বে।’
বাংলাদেশের ব্যাপারে প্রচ আগ্রহ দেখে সালাম জিএসপি প্রসঙ্গ উত্থাপন করে বাংলাদেশের খেটে খাওয়া মানুষের স্বার্থে অবিলম্বে তা পুনর্বহালে যথাযথ সহায়তার আহ্বান জানান। জবাবে সিনেটর মেন্ডেজ বলেন, ‘নতুন প্রশাসন কীভাবে ঐ বিষয়ে পদক্ষেপ নেয়, তা দেখার অপেক্ষায় রয়েছি। তবে ইতিপূর্বে যে সব শর্ত বেঁধে দেয়া হয়েছিল, সেগুলোর কতটা পূরণ হয়েছে, তাও খতিয়ে দেখার অবকাশ রয়েছে। বাংলাদেশের শ্রমিকদের স্বার্থেই সবকিছু করা হয়।’ স্মরণ করা যেতে পারে, সিনেটে পররাষ্ট্র সম্পর্কিত কমিটির চেয়ারম্যান ছিলেন এই মেন্ডেজ এবং সে সময়েই (২০১৩) জিএসপি রহিতের নির্দেশ দেয় ওবামা প্রশাসন। অভিযোগ রয়েছে যে, শান্তিতে নোবেল বিজয়ী ড. মুহম্মদ ইউনূসের সুপারিশে তদানীন্তন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিন্টনের প্রভাবে হোয়াইট হাউস ঐ সিদ্ধান্ত ঘোষণা করে।
জঙ্গীবাদ-সন্ত্রাসবাদ ইত্যাদি প্রতিহত করে বাংলাদেশের সামগ্রিক এগিয়ে চলার আলোকপাতও করেন সালাম। এসব তথ্য এ সংবাদদাতাকে জানিয়ে এম এ সালাম উল্লেখ করেন, ‘সিনেটরের সঙ্গে আলাপে মনে হয়েছে যে, বাংলাদেশের গার্মেন্টস সেক্টরের সামগ্রিক কল্যাণে শেখ হাসিনা সরকারের গৃহীত পদক্ষেপ সম্পর্কে স্পষ্ট ধারণা রয়েছে এই সিনেটরের।


গাইবান্ধায় স্কুল পুড়িয়ে দেয়ার প্রতিবাদে নিউইয়র্কে মানববন্ধন

সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০১৭

হাকিকুল ইসলাম খোকন:আয়েশা আকতার রুবী,বাপসনিঊজ:গত ৪ ফেব্রুয়ারী বিকেল ৫ টায় জ্যাকসন হাইটস ডাইভারসিটি প্লাজায় নিউইর্য়কের গাইবান্ধাবাসী এক মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করে। প্রচন্ড ঠান্ডার জন্য অনুষ্ঠানটি সংক্ষিপ্ত করা হয়। গত ২৮ জানুয়ারী গাইবান্ধায় গণ উন্নয়ণ কেন্দ্র পরিচালিত,দুর্গম চরাঞ্চলের নারী শিক্ষার লীলাভূমি, কুন্দের পাড়া গণ উন্নয়ণ একাডেমী পুড়িয়ে দেয়া হয়।


সমাবেশে সভাপতিত্ব করেন বিশিষ্ট কলামিষ্ট ও যুক্তরাষ্ট্র উদীচীর সহ-সভাপতি সুব্রত বিশ্বাস। মানববন্ধনের শুরুতেই বাংলাদেশ থেকে টেলিকন্ফারেন্সে বক্তব্য করেন গণ উন্নয়ন কেন্দ্রের নির্বাহী প্রধান এম আব্দুস সালাম।অনুষ্ঠান সঞ্চালনা করেন সনজীবন কুমার।এরপর স্কুল পুড়িয়ে দেয়ার ঘটনার তীব্র প্রতিবাদ এবং এই নাশকতার সাথে জড়িত সন্ত্রাসীদের খুঁজে বের করে আইনের আওতায় এনে অবিলম্বে দৃষ্টান-মূলক শাস্তির দাবি জানিয়ে বক্তব্য করেন প্রাবন্ধিক ও সাংবাদিক শিতাংশু গুহ, সাপ্তাহিক বর্ণমালা ও ৭১ টিভি যুক্তরাষ্ট্র প্রতিনিধি মাহফুজুর রহমান, বিশিষ্ট রাজনীতিক ও সমাজসেবক জাকির হোসেন বাচ্চু, বাপ্স’র সম্পাদক হাকিকুল ইসলাম খোকন, উত্তরবঙ্গ ফাউন্ডেশনের সভাপতি মোঃ আতোয়ারুল ইসলাম, আয়োজকদের পক্ষে দীলিপ মোদক। সমাবেশে প্রস্তাবনা পাঠ করেন মিষ্টি বর্মণ।
alt
সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাংবাদিক মোহাম্মদ আবুল কাশেম,ঠাকুরগাও জেলা সমিতির সভাপতি মোস্তফা কামাল মামুন,সমাজসেবক লিয়াকত হোসেন, সাবেক ছাত্র নেতা জীবন শফিক, গাইবান্ধা সিটি কর্পোরেশনের সাবেক কমিশনার নাজমা শওকত, শওকত হোসেন, প্রতীমা সরকার,পপি ঘোষ,মেহেদী ইসলাম মিথুন, এম ডি মাহফুজুল ইসলাম তুহিন, ফাহমিদা লুনা তুহিন, শরিফ হোসেন, নিয়ন ইসলাম, সুমনা লিয়ন প্রমূখ।

alt

বিদ্যালয়টি অগ্নিকান্ডে ভস্মিভুত হওয়ায়,ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বক্তারা বলেন, যে বা যারা এই ঘটনা ঘটিয়েছে তারা মানুষ না, অমানুষ। যারা এই অপরাধটি করেছে, তারা মানুষকে,সমাজকে অন্ধকারে রাখতে চায়।
alt
সমাবেশে থেকে এর তীব্র প্রতিবাদ করে,এই নাশকতার সাথে জড়িত সন্ত্রাসীদের খুঁজে বের করে আইনের আওতায় এনে অবিলম্বে দৃষ্টান-মূলক শাস্তির দাবি জানানো হয়। সেই সাথে চরাঞ্চলে সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের শিক্ষার উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে কুন্দেরপাড়া গণ উন্নয়ন একাডেমি বিদ্যালয়কে এমপিওভূক্ত করা এবং সরকারি আর্থিক সহায়তায় জরুরী ভিত্তিতে বিদ্যালয়ের একাডেমিক ভবন নির্মাণসহ আসবাবপত্র, লাইব্রেরীর, বই-পুস্তক, ও শিক্ষা উপকরণের সরবরাহ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও দাবি করা হয। আর যে সমস্থ- শিক্ষার্থীর সনদপত্র পুড়ে গেছে, তাদের সনদপত্রের ব্যবস্থা গ্রহণ করার জন্য বোর্ড কর্তৃপক্ষের কাছে আহ্বান জানানো হয়।|


যুক্তরা‌ষ্ট্রে "আমরা বাঙ্গালী ফাউন্ডেশন" নামের সংগঠনের আত্ম প্রকাশ

শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০১৭

হাকিকুল ইসলাম খোকন, ওসমান গনি,সুহাস বডুয়া, হেলাল মাহমুদ,বাপসনিঊজ:নিউইয়র্ক থেকে : জীবক বড়ুয়া‌কে সভাপ‌তি ও দস্তগীর জাহাঙ্গীর তুগরিলকে সাধারণ সম্পাদক‌ ক‌রে প্রবাসী বাঙ্গালী‌দের "আমরা বাঙ্গালী ফাউন্ডেশন" নামের সংগঠনের আত্ম প্রকাশ ঘ‌টে‌ছে ।গত ৩১ শে জানুয়ারি যুক্ত্ররাষ্ট্রের রাজধানী মেট্রো ওয়াশিংটন এলাকার আরলিংটনের পাবলিক লাইব্রেরী মিলনায়তনে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে  প্রবাসী বাঙালীরা এর অাত্ম প্রকাশ ক‌রেন।

alt

অনুষ্ঠা‌নে অনেক উচ্চাভিলাষী লক্ষ্য নিয়ে নতুন এ সংগঠনটির প্রধান অ‌তি‌থি হি‌সে‌বে শুভ পথ চলার সূচনা ক‌রেন ভয়েস অফ এমেরিকার বাংলা বিভাগের প্রধান ও "আমরা বাঙালী ফাউন্ডেশন' এর প্রধান উপদেষ্টা রোকেয়া হায়দার।অামরা বাঙালী ফাউ‌ন্ডশনের উদ্ধোধনী  অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে  উপ‌স্থিত ছি‌লেন যথাক্রমে সম্প্রচার সাংবাদিকতার দুই কিংবদন্তী পুরুষ কাফি খান ও সরকার কবিরুদ্দিন।অন্যান্যদের মাঝে শুভেচ্ছা বক্তব্য করেন ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এ্যাসোসিয়েশনের (ডুয়াফী) সভাপতি সাব্রিনা রহমান শর্মী ও এডঃ অমর ইসলাম।

Picture

"আমরা বাঙ্গালী ফাউন্ডেশন" এর আত্মপ্রকাশের এই অনুষ্ঠানে নতুন প্রজন্মের কিশোর চিত্র শিল্পী উচ্ছ্বাস চৌধুরীর ( ১১ বছর)  প্রায় অর্ধশতেক চিত্র নিয়ে একক চিত্র প্রদর্শনীর আয়োজন ক‌রেন । যা প্রদর্শনী‌তে অাসা‌বোদ্ধা দর্শকদের প্রশংসা কু‌ড়ি‌য়ে‌ছে ।

alt

"আমরা বাঙ্গালী ফাউন্ডেশন" কিশোর চিত্র শিল্পী উচ্ছ্বাস চৌধুরীকে তাঁর কাজের জন্য "আমরা বাঙ্গালী"  ট্রফি প্রদান করে।এছাড়াও অনুষ্ঠা‌নে "আমরা বাঙ্গালী ফাউন্ডেশন"  " আমরা বাঙালী" পুরস্কার প্রবর্ত ন করা হয় । সম্প্রচার সাংবাদিকতা ও বাংলা সংস্কৃতিতে আজীবন কৃতিত্বের জন্য এই নবগঠিত সংগঠনের ইতিহাসে প্রথমবারের মত  কাফি খানকে  " আমরা বাঙালী" পুরুষ্কা‌রে ভূষিত করা হয়।

alt

এই আজীবন সম্মাননা তাঁর হাতে তুলে দেন সংগঠনের পক্ষ থেকে প্রধান অতিথি ও প্রধান উপদেষ্টা রোকেয়া হায়দার ও সংগঠনের সভাপতি জীবক কুমার বড়ুয়া এবং সাধারণ সম্পাদক দস্তগীর জাহাঙ্গীর।জীবক কুমার বড়ুয়া ও দস্তগির জাহাঙ্গীর সংগঠনের আদর্শ উদ্দেশ্য তুলে ধরেন।সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের সা‌র্বিক দা‌য়ি‌ত্বে ছি‌লেন দেওয়ান আরশাদ আলী বিজয়, আপ্যায়নে জুয়েল বড়ুয়া, প্রচারে মোঃ আলতাফ হোসেন, সার্বিক তত্ত্বাবধানে আমান উল্লাহ আমান, মোস্তাফিজুর রহমান সহ অনেকে।

alt

"আমরা বাঙালী" আয়োজনে হোয়াইট হাউস এর সামনে ২১ অনুষ্ঠান আয়োজনের আহ্বায়ক ও সদস্য সচিব যথাক্রমে এডঃ অমর ইসলাম ও সাইফুল আলমকে পরিচয় করিয়ে দেয়া হয়।শেষ পর্বের গানের অনুষ্ঠানে গান করেন এ অঞ্চলের জনপ্রিয় কণ্ঠশিল্পী মেরিনা রহমান, দিনার মণি, কামাল মোস্তাফা ও অসীম রানা।অনুষ্ঠানের উপস্থপনা করেন বিশ্ব ব্যাংকে কর্মরতা কবি ও চিত্রশিল্পী সামিনা আমিন। শব্দ নিয়ন্ত্রণে ছিলেন অসীম রানা ও জুয়েল বড়ুয়া। রাতের খাবারে মাঝে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।

alt
সংগঠ‌নের প‌রি‌চি‌তি:

সংগঠ‌নের আদর্শঃ শিক্ষা ও প্রগতি

সংগঠ‌নের লক্ষ্যঃ

১." আমরা বাঙালী মিলনায়তন" প্রতিষ্ঠা ও বাঙালীর সংস্কৃতিচর্চার অন্যতম প্রধান কেন্দ্র হিসেবে চালু করণ।

২. বাঙালী সংস্কৃতি, কৃষ্টি, ইতিহাস, ঐতিহ্য, মুক্তিযুদ্ধের চেতনা, সমকালীন শিল্প ও সাহিত্য লালনের মাধ্যমে বাঙালী জাতীর মানসিক বিকাশ ও উৎকর্ষ সাধন করা।

৩. আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলা সাহিত্যের এবং  বাঙালী সংস্কৃতি, কৃষ্টি, ইতিহাস, ঐতিহ্য, মুক্তিযুদ্ধের চেতনা প্রচার ও প্রসার।

৪. আন্তর্জাতিক পরিমণ্ডলে " সাহিত্য ও সংস্কৃতি চর্চার , বিজ্ঞান, সংবাদ, সাংবাদিকতা, সমাজ সেবাসহ বিভিন্ন ক্ষেত্রে " আমারা বাঙালী" পুরস্কার প্রবর্তন ও প্রদান এবং ফেলো, জীবনসদস্য ও সদস্যপদ প্রদান।

৫.মার্কিন যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাঠক্রমে বাংলা ভাষা ও সাহিত্য অন্তর্ভুক্ত করার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ এবং প্রচার ও পরিচিতকরণ।

৬. "আমরা বাঙালী" মেধা বৃত্তি চালু করণ।

৭." আমরা বাঙালী" গ্রন্থাগার চালু করণ ।

৮.পুস্তক , পত্র পত্রিকা প্রকাশনা ও গ্রন্থ মেলা চালু করণ ।

৮. চারুকলা,  সঙ্গীত, নৃত্য ও নাট্যকলার চর্চা ও প্রসার এ প্রতিষ্ঠানের একটি লক্ষ্য।

৯.মার্কিন যুক্তরাষ্ট্রসহ প্রবাসে মূল ধারার রাজনীতিতে প্রবেশে  অনুপ্রাণিত করণ কর্মসূচী চালু করণ।

১০. বাঙালী নতুন অভিবাসীদের জন্য বিভিন্ন শিক্ষামূলক কর্মসূচী চালু করণ।

১১. সৎকার সেবা কর্মসূচী চালু করণ।

১২. "আমরা বাঙালী " সমাধিস্থল নির্মাণ।


ইষ্ট ওয়েষ্ট কালচারাল অরগানাইজেশনের গান আর ফান দিয়ে যাত্রা শুরু

মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০১৭

alt
হাকিকুল ইসলাম খোকন ,বাপসনিউজ ঃ নিউইয়র্কে আরো একটি সাংস্কৃতিক সংগঠন ইষ্ট ওয়েষ্ট কালচারাল অরগানাইজেশন-এর যাত্রা শুরু হলো গত ২৮ জানুয়ারী রাত ৭টায় অর্ক পার্টি সেন্টার (৮৯-১৬-১৭৫) ষ্টীট, জামাইকা নিউইয়র্কে।

alt
জসপ্রিয় টিভি এংকর দিমা নেফারতিথির সুচারু উপস্থাপনা ও পরিচালনায় অনুষ্ঠিত গান আর ফান দিয়ে এই সংগঠনের উদ্ধোধনী অনুষ্ঠানে বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সংগীতের মাধ্যমে এবং ১৯৫২-এর ভাষা আন্দোলন, ১৯৭১-এর স্বাধীনতা যুদ্ধসহ আজ পর্যন্ত বিশ^ব্যাপী সকল গণতান্ত্রিক আন্দোলনে নিহতদের স্বরণে দাঁড়িয়ে এক মিনিটকাল নীরবতা পালন করা হয়। খবর বাপসনিউজ।

alt
সংগঠনের প্রতিষ্ঠাতা নাট্যকার ও সঙ্গীত শিল্পী কাজী জামানের স্বাগত বক্তব্যেও পর- প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট কমিউনিটি এক্টিভিষ্ট ও আইনজীবি মোহাম্মদ এন মজুমদার। শুভেচ্ছা বক্তব্য রাখেন রেকসোনা মজুমদার, কবি এবিএম সালেহ উদ্দীন , তারার আলো ইউমেন সোসাইটি ইউএসএ সভাপতি মিনা ইসলাম, আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি, বাপসনিউজ এডিটর হাকিকুল ইসলাম খোকন ও জনপ্রিয় নিউজ পোর্টাল কটিয়াদিনিউজ ডটকম সম্পাদক আয়েশা আক্তার রুবি।

alt

প্রবাসের সুপরিচিত সঙ্গীত শিল্পী, সুরকার , গীতিকার ও কবি শামীমআরা আফিয়ার রচনা ও নির্দেশনায়

alt

“সমাজ বিভ্রান্তি ” একটি নাটিকায় অভিনয় করেন কাজী জামান, সুলতানা খানম ও পারভীন বানু।

alt

নাটিকাটি পরিবেশনের সময় হল ভর্তি দর্শক শ্রোতাগণ পিন পতন নীরবতায় তা উপভোগ করেন।

alt
অনুষ্ঠানে গান আর ফান এ সঙ্গীত পরিবেশন করেন নিউইয়র্ক প্রবাসী জনপ্রিয় সঙ্গীত শিল্পীদেও মাঝে শামীম আরা আফিয়া,

alt

নিপা জামান , কাজী জামান, ডা. নার্গিস রহমান,শাহনাজ বেগম, মোহর খান,পারভীন বানু,

alt

সুলতানা খানম,বাবলী হক,প্রিন্স,নাইজা সুলতানা ও জীবন পলি প্রমুখ।

alt
অনুষ্ঠানের আহুবায়ক শাহনাজ বেগম, সাংস্কৃতিক সম্পাদক মোহর খান এবং সমন্বয়কারী ডা. নার্গিস রহমান।

alt

সার্বিক তত্ত্বাবধানে সুলতানা খানম ও জীবন পলি।

alt
সার্বিক ব্যবস্থাপনা ও পরিচালনায় নার্গিস রহমান ,মোহর খান, পারবীন বানু ও জামান।

alt
অক্টোপেড-এ ছিলেন আব্দুস ছাত্তার মাহমুদ,গিটারে ছিলেন মোস্তফা জামান,

alt

লিড গিটারে ছিলেন মোস্তাকিম চৌধুরী নাইস এবং সাউন্ড সিষ্টেমে ছিলেন অনুপ কুমার

alt

অনুষ্ঠানে সংগঠনের শিল্পীদের সমবেত দলীয় সঙ্গীত ধন ধান্যে পুষ্পে ভরা 

alt

সমবেত সঙ্গীতটি উপস্থিত দর্শক শ্রোতাদেও বিমুগ্ধ করেছে।

alt

শেষপর্বে ছিল  রকমারী আয়োজনে প্রীতিভোজে আপ্যায়ন।   

alt


নিউইয়র্ক সিটি কাউন্সিলম্যান পল এ ভ্যালন -এর বর্ণাঢ্য তহবিল অনুষ্টানে বাংলাদেশের প্রতিনিধি দল আমন্ত্রিত

শনিবার, ২৮ জানুয়ারী ২০১৭

Picture

ছবিতে ডান থেকে দেলওয়ার মানিক, নিউইয়র্ক সিটির পাবলিক এডভোকেট লাটিশ্যা জেমস, আয়েশা আক্তার রুবি, হাকিকুল ইসলাম খোকন ও শিমন মানিককে দেখা যাচ্ছে। ছবিঃ বাপসনিউজ।

মূলধারার এ অনুষ্ঠানে আমন্ত্রিত বাংলাদেশ প্রতিনিধি দলের তিন সংগঠক ও সাংবাদিক এক শিশূ অংশ নেয়। খবর বাপসনিউজ।

alt

নিউইয়র্ক সিটির কাউন্সিলম্যান পল এ ভ্যালন মাঝে,বা থেকে শিমন মানিক, দেলওয়ার মানিক, আয়েশা আক্তার রুবি ও হাকিকুল ইসলাম খোকন।

অতিথিদের স্বাগত জানান কাউন্সিলম্যান পল এ ভ্যালন। অতিথিদের মাঝে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র কংগ্রেসের বাংলাদেশ ককাস-এর প্রতিষ্ঠাতা কো-চেয়ারম্যান কংগ্রেসম্যান জুসেফ ক্রাউলি, নিউইয়র্ক সিটি পাবলিক এডভোকেট লাটিশ্যা জেমস, নিউইয়র্ক সিটি কাউন্সিল- এর সাবেক স্পীকার পল ভ্যালন এর পিতা পিটার ভ্যালন, ভাই সিটি সাবেক কাউন্সিলম্যান পিটার ভ্যালন জুনিয়র, কাউন্সিলম্যন ডেনিক মেলার, কাউন্সিলম্যন মার্ক লেভিন,সাবেক কাউন্সিলম্যন মার্ক ওয়েপিন, নিউইয়র্ক ষ্ট্রেট সিনেটর টবি এ্যান টাভিএসকী, নিউইয়র্ক ষ্টেট এ্যাসেম্বলি মেম্বার মাইকেল সিমানোইউজ প্রমুখ এবং কুইন্স কাউন্টির ডেমোক্রেটিক লিডারসহ মূলধারার বিভিন্ন নৃতবৃন্দ।

alt

ডান থেকে আয়েশা আক্তার রুবি, নিউইয়র্ক ষ্টেট এ্যাসেম্বলীম্যান মাইক্যাল সিমানোইউজ, হাকিকুল ইসলাম খোকন ও দেলওয়ার মানিককে দেখা যাচ্ছে।

মূলধারায় এ অনুষ্ঠানে সাউথ এশিয়ান কমিউনিটির বিপুল সংখ্যাক অতিথিদের মাঝে বাংলাদেশ কমিউনিটির আমন্ত্রিত অতিথি ছিলেন আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন, ব্যাংকার ও কমিউনিটি এক্ট্রিভিষ্ট দেলওয়ার মানিক, কটিয়াদীনিউজ ডটকম এডিটর আয়েশা আক্তার রুবি, শিশু প্রতিনিধি শিমন মানিক।

alt

বক্তব্য রাখছেন কংগ্রেসম্যান জুসেফ ক্রাউলি পাশে পল এ ভ্যালনকে দেখা যাচ্ছে।

মূলধারার রাজনীতিক, সাংবাদিক, কবি, বিভিন্ন কমিউনিটি নেতৃবৃন্দসহ প্রায় তিন শতাধিত অতিথি উপস্থিত ছিলেন। শেষে নৈশ ভোজে সবাইকে আপ্যায়ন করা হয়।
alt
 ছবিতে ডান থেকে শিমন মানিক, দেলওয়ার মানিক, কংগ্রেসম্যান জুসেফ ক্রাউলি, আয়েশা আক্তার রুবি, হাকিকুল ইসলাম খোকন ও নিউইয়র্ক সিটির কাউন্সিলম্যান মার্কলেভিনকে দেখা যাচ্ছে। ছবি ঃ বাপসনিউজ।

alt
ছবিতে মাঝে নিউইয়র্কষ্ট্রেট সিনেটর টবি এ্যান টাভিএসকী , বামে আয়েশা আক্তার রুবিও ডানে হাকিকুল ইসলাম খোকনকে দেখা যাচ্ছে। ছবি বাপসনিউজ।

alt
ছবিতে বক্তব্য রাখছেন নিউইয়র্ক সিটির কাউন্সিলম্যান পল এ ভ্যালন পাশে নতুন প্রজন্মের ভলানটিয়ারদের দেখা যাচ্ছে। ছবি বাপসনিউজ।

alt
ছবিতে ডান থেকে নিউইয়র্ক সিটি কাাউন্সিলের সাবেক স্পীকার পিটার ভ্যালন, আয়েশা আক্তার রুবি ও হাকিকুল ইসলাম খোকনকে দেখা যাচ্ছে। ছবি ঃ বাপসনিউজ।

alt
ছবিতে ডান থেকে নিউইয়র্ক সিটি কাউন্সিলের সাবেক স্পীকার পিটার ভ্যালন, আয়েশা আক্তার রুবি ও মিসেস ভ্যালনকে দেখা যাচ্ছে। ছবিঃ বাপসনিউজ।


নিউইয়র্কের কুইন্স প্যালেসে পিঠাপুলি উৎসব

শনিবার, ২৮ জানুয়ারী ২০১৭

Picture

হাকিকুল ইসলাম খোকন, ওসমান গনি,সুহাস বডুয়া, হেলাল মাহমুদ,বাপসনিঊজ:নিউইয়র্ক থেকে : প্রবাসজীবনেও বাঙালি সংস্কৃতির ছোঁয়া এনে দিতে নিউইয়র্কে পিঠাপুলি উৎসবে মাতলো জ্যাকসন হাইটসে প্রবাসী বাংলাদেশীরা। প্রবাসজীবনেও দেশীয় স্বাদ আর ঐতিহ্যের পিঠা মুখে তুলতে ভোললো না বাংলাদেশিরা।

alt

শীতের সাথে পিঠার সম্পর্ক নিবিড়। বাংলাদেশের সংস্কৃতি আর ঐতিহ্যের এক অবিচ্ছেদ্য অংশ পিঠা। পিঠা উৎসব বাংলাদেশের সংষ্কৃতি আর ঐতিহ্যের এক অবিচ্ছেদ্য অংশ। বাংলাদেশের যে কোন উৎসবে আনন্দে মিশে আছে রকমারি পিঠা ।প্রবাসে বেড়ে উঠা নুতন প্রজন্মের কাছে এই পিঠা অনেকটাই অধরা।

alt

কিন্তু আশার কথা হচ্ছে, পিঠার এই ঐতিহ্য টিকে আছে এবং প্রবাসেও ছড়িয়ে পড়ছে। এই উৎসবে-আনন্দে মিশে গেলো নানা নামের রকমারি পিঠা। প্রবাসে বেড়ে উঠা নুতন প্রজন্মের কাছে এই পিঠাপুলি উৎসব বাংলার গ্রামীণ সংস্কৃতির কথা মনে করিয়ে দেয় ।

alt

প্রায় প্রতিদিনই কোথাও না কোথাও আয়োজন করা হচ্ছে পিঠাপুলি উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানের।

alt

সপ্তাহান্তের ছুটির দিন শনি ও রোববার এসব অনুষ্ঠানে বাংলাদেশি নানা বয়সী নারী-পুরুষের ব্যাপক সমাগম ঘটে শীত মৌসুমে বাইরে (আউটডোরে) অনুষ্ঠান বন্ধ থাকায় হলের ভেতরে (ইনডোর) অনুষ্ঠানগুলোয় বাংলাদেশিরা আনন্দ এবং হইহুল্লোড়ে মেতে ওঠেন।

alt

গত রোববার নিউইয়র্কে বাংলাদেশি-অধ্যুষিত জ্যাকসন হাইটসের অদূরে উডসাইডের কুইন্স প্যালেস পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

alt

কুইন্স প্যালেসে পিঠা উৎসব ও সাংস্কৃতিক সন্ধ্যার উদ্বোধন করেন ডেমোক্রেটিক পার্টির ডিস্ট্রিক্ট এট লার্জ অ্যাটর্নি মঈন চৌধুরী। প্রধান অতিথি ছিলেন মূলধারার রাজনীতির সঙ্গে সম্পৃক্ত আইনজীবী মোহাম্মদ এন মজুমদার।

alt

উৎসবের আহ্বায়ক ছিলেন প্রকৌশলী আবদুল খালেক। প্রধান আয়োজক ছিলেন আলমগীর খান।

alt

প্রধান সমন্বয়কারী ছিলেন শাহিন চৌধুরী, সদস্যসচিব আসাদ ইসলাম।

alt

উৎসবে ১০টি পিঠার স্টল থেকে নারী-পুরুষেরা পছন্দের পিঠা কিনে খান।

alt

সংগীতসন্ধ্যায় গান পরিবেশন করেন জনপ্রিয় সংগীতশিল্পী কামরুজ্জামান, শামীম সিদ্দিকী, শাহ মাহবুব, কৃষ্ণা তিথি, বীণা বর্মণ প্রমুখ।

alt

উৎসবের স্পনসর নিতুন কন্সট্রাকশন, এন ওয়াই ইনস্যুরেন্স, বিসমিল্লাহ লাইভ পোলট্রি, সিমন ইন্ডিয়ান, মিরচ রেস্টুরেন্ট ইকুইপমেন্ট সাপ্লাই, দাওয়াত রেস্টুরেন্ট, প্রিমিয়াম সুইটস, সিলভার স্ক্রিন প্রোডাকশন, অ্যাটর্নি মঈন চৌধুরী, ল অফিস অব পেরি ডি সিলভার।


শনিবার ১৪ জানুয়ারী স্বাস্থ্য সেমিনার অনুষ্ঠিত

বৃহস্পতিবার, ২৬ জানুয়ারী ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,ওসমান গনি,সুহাস বডুয়া,হেলাল মাহমুদ, বাপসনিঊজ:নিউইয়র্ক: শনিবার জানুয়ারী ১৪,২০১৭ স্বাস্থ্য সেমিনার অনুষ্ঠিত হয় বাঙালির প্রাণকেন্দ্র ৫২৯, মেকডোনাল্ড এভিনিউর ব্রুকলিনের নিজস্ব অডিটোরিয়াম রজনীগন্ধাতে । দক্ষিণ এশীয় কমিউনিটি অর্গানাইজেশন(সেকও) আয়োজন করে এই হেলথ সেমিনার।অনুষ্ঠানটি নির্ধারিত সময়  সূচি অনুযায়ী মাসিক কার্যক্রম শুরু হয় ।অনুষ্ঠানের শুরুতে প্রতিষ্ঠানটির কর্ণ ধার ও প্রতিষ্ঠাতা জনাব মোহাম্মাদ এম মাহাব স্বাগত বক্তব্য দিয়ে অনুষ্ঠান পরিচালনা করেন।

Picture

প্রোগ্রামের প্রধান হোস্ট ছিলেন জনাব তীর্থাঙ্কর দত্ত ।প্রথম ধাপের সূচনা করেন ব্রুকলিন চেপ্টার প্রেসিডেন্ট কাজী হামিদুল্লাহ, তিনি স্বাস্থ্য সচেতনতা এবং স্বাস্থ্য সমস্যা সংক্রান্ত সম্পর্কে বক্তব্য রেখে এবং উপকারিতার ব্যাখ্যা দেন ।দর্শকদের মধ্যে উপস্থিত ছিলেন সেকও শিক্ষা পরিচালক, জনাব টিডি, ব্রুকলিন সোনালী এক্সচেঞ্জ শাখা এর খন্দকার এ এইচ এম জগলু,ব্রুকলিনের সেকও চেপ্টার সম্পাদক, জনাব আনোয়ার হোসেন এবং আরও অনেক গন্যমান্য নেতৃবৃন্দ ।

alt

অনুসুঠানের অনেকেই স্বাস্থ সংস্থার অমিয়া সদস্য পদ গ্রহণ করেন । যে সকল ই আই ,বি, ওউ সদস্য পদ গ্রহণ করেন তারা হলেন জনাব টিথোনাথ দত্ত ,কাজী হামিদুল্লাহ,এএইচ খন্দকের, মোহাম্মাদ এম, মাহব, নাসরীন মালিক ,মোহাম্মাদ আনোয়ার হোসাইন মোহাম্মাদ আলম মিঠু মোহাম্মাদ ফয়সাল, মোহাম্মেদ ইমরান, এম শুভ আরো অনেক অংশ গ্রহণ সহ সদস্যপদ নেওয়ার আগ্রহ প্রকাশ করেন এবং অনুষ্ঠানটি উপভোগ করেন। জনাব কাজী হামিদুল্লাহ আমাদের দৈনন্দিন জীবনে অসুস্থ জলের মত সমস্যা কি ভাবে মানুষের মধ্যে বিস্তার করে এবং তার থেকে কিভাবে উপকৃত হতে পারেন তাহা বর্ণনা করেন।সেকও শিক্ষা পরিচালক জনাব টিডি ঘোষণা দেন শীঘ্রই আসছে টেবিল টেনিস প্রোগ্রাম এই রজনীগন্ধা মিলনায়তনে সাউথ এশিয়ান কমিউনিটির সকলেই উপকৃত হবেন ।

alt

উপস্থিত সকল নেতৃবৃন্দ জনাব টিথোনাথ দত্ত এবং জনাব কাজী হামিদুল্লাহর বক্তব্যের ভুয়াসী প্রশংসা করেন এবং ধন্যবাদ জানান।অনুষ্ঠান শেষে ডিনার পরিবেশিত হয় ।সভা শেষে (সেকও) প্রতিষ্ঠানটির কর্ণধার জনাব মোহাম্মাদ এম মাহাব আগামী ফেব্রয়ারি মাসে নিজেস্ব রজনীগন্ধা অডিটোরিয়াম এই ধরনের হেলথ সেমিনার প্রতিবারের মতো আয়জন করা হবে তিনি জানান । পরিশেষে সেমিনারে সকলকে আজকের অংশ গ্রহণ করায় কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানটির সমাপ্তি ঘোষণা করেন ।বিস্তারিত তথ্যের জন্য ৩৪৭-৪৮১-৮৩৯৬ এ যোগাযোগ করার অনুরোধ করা হলো ।

alt
Health seminar held at SACO Auditorium in Brooklyn NY
On Saturday January14, 2017, a South Asian Community Organization (SACO) event was held at Rozanigondha Auditorium in Brooklyn which is  Located at 529,Mcdonald avenue . It was organized by SACO. The monthly seminar started as per schedule, after the welcome remarks by the President of SACO, Mr. Mohammad Mahab. The main host of the program was Mr. Tirthankar Dutta.(TD) The audience presented their views regarding health awareness and how to overcome certain health issues.

alt

SACO Brooklyn Chapter President explained his main view and mission in terms of health. Present in the audience were Chapter’s President’s including Brooklyn Chapter President, Kazi Hamidullah, National Vice President SACO Education Director, Mr. TD, Sonali Bank Executive AH Khondoker Juglu, Saco Brooklyn Chapter Secretary, and many others. Mr. Kazi Hamidullah demonstrated what healthy water looks like and how it helps. He talked about the hazards and issues that are affecting our everyday lives and how we can benefit from certain things. Mr. TD who is the SACO Health Education Director announced a table tennis program, which will be coming soon in Rozanigondha Auditorium. After the announcements and event has ended dinner was served.
 alt
Opened New SACO Chapter in Brooklyn .
NEW YORK: - On Friday, January 13, 2017, around 7:00 pm a meeting was organized by South Asian Organization (SACO) which is located at 529,Mcdonald avenue ‘ Rozanigondha Auditorium’ in Brooklyn. The SACO founder & President Mohammad Mahab was the organizer of the event. Mahab was born in Bangladesh and raised in New York; he had attended secondary and higher secondary School in the Science Group, he graduated from pharmacy from Bangladesh and obtained a Pharmacy BS degree. He worked as a pharmacist in production, quality control and later on different foreign & multinational pharmaceutical company for years, and he has done formal training from New York City’s Early Intervention and CPSE Program. He has been successfully coordinating parents and families since 24 years in New York City, especially thousands of PDD affected children in Special Schools with programs that would turn these developmentally challenged kids from liabilities to assets for our country. He is able to speak many languages Basically Arabic, Hindi, Bangla, Urdu, Punjabi and Spanish He is also a member of international Red Cross and a United Nation volunteer, a member of Autism Society of America. Mahab presided over the meeting to Mr. Tirthankar Dutta.(TD) who is an electrical engineer from India who is part of the SACO central committee; the Health Education Director hosted the program and gave helpful tips to the audience. The chief guest at the meeting was Nasreen Malik, Kazi Hamidullah, Mohammad Anwar Hossain, Fahad Malik, and Hea Malik. Mahab delivered his speech and opened the event and announced its chapter President who is Kazi Hamidullah and Secretary will be Mohammed Anwar, and Executive Director will be Mohammad Alam. Mr. Mahab also declared he will open SACO Bronx chapter soon and eventually open up in all the 5 boroughs. The program’s main agenda was opening Brooklyn Chapter and also announcing the upcoming annual Convention of SACO, which is going to be held on 12th of December 2017 at Brooklyn, New York. In the meeting the audience gave their opinion on why they should participate and how they can help the with the SACO convention. The program ended by thanking everyone for attending the meeting and participating. There were refreshments given to everyone who attended the Meeting.