Editors

Slideshows

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/605744Finding_Immigrant____SaKiL___0.jpg

কুইন্স ফ্যামিলি কোর্টে অভিবাসী

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ দ্যা ইন্টারফেইস সেন্টার অব নিউইয়র্ক ও আইনী সহায়তা সংগঠন নিউইয়র্ক এর উদ্যোগে গত ২৪ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৯ See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/455188Hasina__Bangla_BimaN___SaKiL.jpg

দাবি পূরণের আশ্বাস প্রধানমন্ত্

বষ্টনবাংলা নিউজ ঃ দাবি-দাওয়া বাস্তবায়নে আলোচনা না করে আন্দোলন করার জন্য পাইলটরা প্রধানমন্ত্রীর কাছে দুঃখ প্রকাশ করে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন। পাইলটদের আন্দোলনের কারণে ফ্লাইটসূচিতে জটিলতা দেখা দেয়ায় যাত্রীদের কাছে দুঃখ See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/701424image_Luseana___sakil___0.jpg

লুইজিয়ানায় আকাশলীনা‘র বাৎসরিক

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ লুইজিয়ানা থেকে ঃ গত ৩০শে অক্টোবর শনিবার সনধ্যায় লুইজিয়ানা স্টেট ইউনিভার্সিটির ইণ্টারন্যাশনাল কালচারাল সেণ্টারে উদযাপিত হলো আকাশলীনা-র বাৎসরিক বাংলা সাহিত্য ও See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/156699hansen_Clac__.jpg

ইতিহাসের নায়ক মিশিগান থেকে বিজ

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ ইতিহাস সৃষ্টিকারী নির্বাচনে ডেমক্র্যাটরা হাউজের আধিপত্য ধরে রাখতে সক্ষম হলো না। সিনেটে নিজেদের নিয়ন্ত্রণ অক্ষুন্ন রাখতে সক্ষম হলেও আসন হারিয়েছে কয়েকটি। See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/266829B_N_P___NY___SaKil.jpg

বিএনপি চেয়ারপারসনের অফিসে পুলি

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ নভেম্বর মঙ্গলবার সন্ধ্যায় নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটস্থ আলাউদ্দিন রেষ্টুরেন্টের সামনে যুক্তরাষ্ট্র বিএনপি তাৎক্ষণিক এক বিক্ষোভ সমাবেশ করেছে। এই See details

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

বোস্টনের খবর

হার্ভার্ডে বাংলাদেশের ব্যাংকিং এবং টেকসই উন্নয়ন নিয়ে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

বুধবার, ২০ এপ্রিল ২০১৬

হাকিকুল ইসলাম খোকন: বাপ্ নিউজ :বস্টন :যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে শুক্রবার বাংলাদেশের ব্যাংকিং, ফাইন্যান্স এবং টেকসই উন্নয়নের আলোকে দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলন আয়োজিত হয়। হার্ভার্ড ইউনিভার্সিটি বাংলাদেশ ডেভেলপমেন্ট কনফারেন্স-২০১৬ এর সাংগঠনিক কমিটির সহায়তায় এই সম্মেলনে বাংলাদেশের অর্থনৈতিক এবং ব্যাংকিং সেক্টরের নানা গুরুত্বপূর্ণ বিষয়ে পাঁচটি সেশণে একাডেমিক আলোচনা করা হয় এবং এই সেক্টরের সাফল্য ও অগ্রগতি, বিদ্যমান সমস্যা সমাধান ও টেকসই উন্নয়ন নিয়ে পথ নির্দেশনা দেওয়া হয়।

Picture

বস্টন ভিত্তীক অলাভজনক থিঙ্কট্যাংক ‘ইন্টারন্যাশনাল সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইন্সটিটিউট’ এবং হার্ভার্ড ইউনিভার্সিটির ছাত্র ও গবেষকদের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত এই সম্মেলনে দেড় শতাধিক শিক্ষাবিদ, গবেষক এবং সংশ্লিষ্ট সেক্টরের বিশেষজ্ঞরা অংশগ্রহণ করেন।
 alt
সম্মেলনে মূল প্রবন্ধ পাঠ করেন যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়ের ন্যাশনাল ডেপুটি ডিরেক্টর এলবার্ট শেন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান, সরকারী হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি এবং ফারমারস ব্যাঙ্কের চেয়ারম্যান ড. মহিউদ্দীন খান আলমগীর, হার্ভার্ড ল’ স্কুলের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এবং পাবলিক ইন্টারেস্ট এডভাইজার জিনি গ্রাইম্যান, এবং হার্ভার্ড বিজনেস স্কুলের ব্যবসা সম্পর্কিত অধ্যাপক ড. নিয়েন হি শি।

alt

এছাড়া যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেটের বিশ্ববিদ্যালয়ের এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ গবেষণামূলক প্রবন্ধ ও বক্তব্য উপস্থাপন করেন এবং মতামত প্রদান করেন। বাংলাদেশের অর্থনৈতিক এবং ব্যাংকিং সেক্টরের চলমান অগ্রযাত্রা, বাংলাদেশের ঊন্নয়নে এর প্রভাব, বিনিয়োগ ও ব্যাঙ্কিং শিল্পের এগিয়ে যাবার ক্ষেত্রে উৎসাহ প্রদান এবং এই খাতের উন্নয়নে বিভিন্ন দিকনির্দেশনামূলক আলোচনা হয় ।

alt

এ সম্মেলনে সমস্যা ও উত্তরণের উপায় নিয়েও বিস্তারিত আলোচনা হয় এবং অতি সম্প্রতি বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাঙ্কের রিজার্ভ থেকে ৮১ মিলিয়ন ডলার সরিয়ে নেয়ার মত উদ্বেগজনক অপরাধ প্রসঙ্গও স্থান পায়। সাইবার ক্রাইম রোধ অথবা দমনে কী পদক্ষেপ গ্রহণ করা উচিত তা নিয়ে আলোচনা করেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ, সাইবার অপরাধ আইনজীবী এবং আন্তর্জাতিক বিশেষজ্ঞ ও শিক্ষাবিদরা। বিশেষজ্ঞদের আলোচনায় উঠে আসে উন্নত বিশ্বে সাইবার অপরাধ ও চুরি নিয়মিত ঘটলেও বাংলাদেশের মত উন্নয়ন সাফল্য লাভকারী দেশগুলো এখন সাইবার অপরাধীদের নিশানায় পরিণত হচ্ছে এবং এর প্রতিরোধে ব্যাঙ্কসহ গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোতে দক্ষ আইটি নিরাপত্তা কর্মী এবং দক্ষ ম্যানেজমেন্ট টীম গড়ে তোলা দরকার। নিয়মিত সাইবার নিরাপত্তা প্রশিক্ষণ, গবেষণা এবং সরকারী সহায়তায় সাইবার অপরাধ ও চুরির মত ঘটনা প্রতিরোধ সম্ভব এবং ডিজিটাল লেন-দেন ও ই- কমার্সের পরিধী বাড়ানো যায় বলে তাঁরা মত দেন।

alt

বাংলদেশের কেন্দ্রীয় ব্যাঙ্কের রিজার্ভ সরানোর দায় হ্যাকারদের সাথে সাথে সুইফটসহ প্রযুক্তি সহায়তাকারী প্রতিষ্ঠান এবং যুক্তরাষ্ট্র, ফিলিপিন্স, ও চীনের ব্যাঙ্কগুলো তথা সেদেশের সরকারগুলোর দায়িত্ব রয়েছে বলে বিশেষজ্ঞ এবং শিক্ষাবিদরা মত ব্যক্ত করেন।
 alt
 ‘বিষয়ভিত্তিক সেমিনারসমূহে মূলত বাংলাদেশের এগিয়ে চলার ক্ষেত্রে উৎসাহ প্রদানের বিষয়াবলী প্রাধান্য পায়’।  বস্টনভিত্তিক এই অলাভজনক থিঙ্ক ট্যাঙ্কের উদ্যোগে ২০১১ সাল থেকে প্রতি বছরই বাংলদেশ তথা দক্ষিণ এশিয়ার সাথে যুক্তরাষ্ট্র তথা উন্নত বিশ্বের ব্যবসা-বানিজ্য, তথ্য-প্রযুক্তি, পরিবেশ, জলবায়ু পরিবর্তন এবং টেকসই উন্নয়ন পরিক্রমা নিয়ে আন্তর্জাতিক সম্মেলন হয়ে আসছে। এ বছরের আগস্টে বাংলাদেশের তৈরি পোশাক সম্পর্কিত সম্মেলন হবে হার্ভার্ডে এবং নভেম্বরে আইটি সম্পর্কিত আরেকটি সম্মেলন হবে এমআইটিতে এবং সেগুলোতেও বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতি প্রাধান্য পাবে ।


বাংলাদেশ বিষয়ক সম্মেলন হার্ভার্ডে১৫ এপ্রিল শুক্রবার

মঙ্গলবার, ১২ এপ্রিল ২০১৬

হাকিকুল ইসলাম খোকন: বাপ্ নিউজ :বাংলাদেশের ব্যাঙ্কিং, ফাইন্যান্স এবং টেকসই উন্নয়নের আলোকে দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলন হবে ১৫ এপ্রিল শুক্রবার হার্ভার্ড ইউনিভার্সিটির রজভস্কি মিলনায়তনে । ইন্টারন্যাশনাল সাসটেইনেবল ডেভেলপমেন্ট এবং হার্ভার্ড ইউনিভার্সিটির ছাত্র ও গবেষকদের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হবে এ সম্মেলন।
দিনব্যাপী সেমিনার-সিম্পোজিয়ামে গবেষণামূলক বক্তব্য ও মতামত উপস্থাপন করবেন যুক্তরাষ্ট্রের বানিজ্য মন্ত্রণালয়ের ন্যাশনাল ডেপুটি ডিরেক্টর এলবার্ট কে সেন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান, বস্টন ইউনিভার্সিটির আইন ও নীতি বিষয়ক সেন্টারের পরিচালক ড. করনেলিয়াস কে হারলি, হার্ভার্ড ল’ স্কুলের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট পাবলিক ইন্টারেস্ট এডভাইজার গিনী গ্রিম্যান, হার্ভার্ড বিজনেস স্কুলের ব্যবসা সম্পর্কিত অধ্যাপক ড. নিয়েন হী শি, কলম্বিয়া ইউনিভার্সিটির অর্থ এবং অর্থনীতির অধ্যাপক ড. এমিলি ব্রেজা, ব্রুকিঙ্গস ইন্সটিটিউটের সিনিয়র ফেলো ড. রোজারিয়ো স্টুডার্ট, ট্রাফ্্ট ইউনিভার্সিটির ফ্লেচার স্কুল লিডারশিপ গ্রোগ্রামের নিকলাস পি সুলিভান, এমআইটি ইনোভেমন ফর পভার্টি এ্যাকশনের এশিয়া এবং ল্যাটিন আমেরিকা বিষয়ক আঞ্চলিক পরিচালক ভবানী প্রতাপ ক্যাসিনা, বাংলাদেশের ফারমার্স ব্যাংকের চেয়ারম্যান ড. মহিউদ্দিন খান আলমগীর এমপি, ডাচ বাংলা ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান সায়েম আহমেদ, প্রাইম ব্যাংক লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর তবারক হোসেন চৌধুরী, বস্টন ইউনিভার্সিটির ফাইন্যান্সিয়াল ইনক্লুসন ওয়ার্কস্ট্রিমের সমন্বয়কারি ড. ডেইবি রডিমা-টেইলর, হার্ভার্ড ইক্সটেনশনের অধ্যাপক (অর্থনীতি) ড. জেনিফার ক্লিফোর্ড, সাসটেইনসার্ভের ম্যানেজিং পার্টনার ড. ম্যাথিউ গার্ডনার, বস্টন ইউনিভার্সিটির আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক অধ্যাপক ড. মিন ইয়ে, বস্টনের ইউনিভার্সিটি অব ম্যাসেচুসেট্্স’র অধ্যাপক (অর্থনীতি) ড. নূরল আমান, সাফোক ইউনিভার্সিটির অধ্যাপক (অর্থনীতি) ড. আবু তারিক জালাল, ফ্র্যামিংহাম স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক (অর্থনীতি) ড. আব্দুল্লাহ শিবলী, বেন্টলী ইউনিভার্সিটির অধ্যাপক (অর্থনীতি) ড. জাহাঙ্গির সুলতান, ফ্রেমিংহাম স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক (মার্কেটিং) ড. সান্দ্রা রহমান, ঢাকা ইউনিভার্সিটির অধ্যাপক (ফাইন্যান্স এ্যান্ড ব্যাঙ্কিং) শিবলী রুবায়েত উল ইসলাম, হার্ভার্ড কেনেডি স্কুলের রিসার্চ এসোসিয়েট রোবার্ট গ্রীন।

হার্ভার্ডে বাংলাদেশ বিষয়ক সম্মেলন ১৫ এপ্রিল শুক্রবার  

আয়োজক থিঙ্কট্যাংক ‘ইন্টারন্যাশনাল সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইন্সটিটিউট’র নির্বাহী পরিচালক ইকবাল ইউসুফ হচ্ছেন এ সম্মেলনের সমন্বয়কারি। ইকবাল ইউসুফ এনআরবি নিউজের এ সংবাদদাতাকে ১১ এপ্রিল সোমবার জানান, ‘বিষয়ভিত্তিক সেমিনারসমূহে মূলত বাংলাদেশের এগিয়ে চলার ক্ষেত্রে উৎসাহ প্রদানের বিষয়াবলী প্রাধান্য পাবে। সমস্যা ও উত্তরণের উপায় নিয়েও বিস্তারিত আলোচনা হবে। অতি সম্প্রতি বাংলাদেশের রিজার্ভ থেকে ১০১ মিলিয়ন ডলার সরিয়ে নেয়ার মত উদ্বেগজনক অপরাধ প্রসঙ্গও স্থান পাবে এ সম্মেলনে। সাইবার ক্রাইম রোধ অথবা দমনে কী পদক্ষেপ গ্রহণ করা উচিত তাও আলোচিত হবে। এ সম্মেলনে বিশ্বব্যাংক, আইএমএফ, ইউএনডিপি, ইউএস ফেডারেল রিজার্ভ ব্যাংক, দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক গতি-প্রকৃতি নিয়ে গবেষকরাও অংশ নেবেন।’
উল্লেখ্য, বস্টনভিত্তিক এই অলাভজনক থিঙ্ক ট্যাঙ্কের উদ্যোগে ২০১১ সাল থেকে প্রতি বছরই বাংলদেশ তথা দক্ষিণ এশিয়ার সাথে যুক্তরাষ্ট্র তথা উন্নত বিশ্বের ব্যবসা-বানিজ্য, তথ্য-প্রযুক্তি, পরিবেশ, জলবায়ু পরিবর্তন এবং টেকসই উন্নয়ন পরিক্রমা নিয়ে আন্তর্জাতিক সম্মেলন হয়ে আসছে।
এবারের সম্মেলনেও শতাধিক শিক্ষাবিদ, গবেষক এবং সংশ্লিষ্ট সেক্টরে কর্মরতরা অংশ নেবেন। সকাল ৮টায় শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত।
ইকবাল ইউসুফ আরো জানান, ‘এ বছরের আগস্টে বাংলাদেশের তৈরী পোশাক সম্পর্কিত সম্মেলন হবে হার্ভার্ডে এবং নভেম্বরে আইটি সম্পর্কিত আরেকটি সম্মেলন হবে এমআইটিতে। সেগুলোতেও বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতি প্রাধান্য পাবে।’


বোস্টনে বেইনের নতুন কমিটি: তামান্না সভাপতি, নুমান সম্পাদক

সোমবার, ০৭ ডিসেম্বর ২০১৫

বাপ্ নিউজ যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশিদের প্রাচীনতম সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ড (বেইন)-এর নির্বাচনে তামান্না করিম পুনরায় সভাপতি ও নুমান চৌধুরী সাধারন সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন। সাম্প্রতি বেইনের এ নির্বাচনে একমাত্র প্যানেল জমা পড়ায় তামান্না-হেলাল-নুমান পরিষদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়।তামান্না-হেলাল-নুমান পরিষদের (২০১৬-১৭ কার্যকাল) নির্বাচিত সদস্যরা হলেন-সভাপতি তামান্না করিম, সহ-সভাপতি কাজী হেলাল, সাধারন সম্পাদক নুমান চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক পলা করিম, সহ-সাংস্কৃতিক সম্পাদক ফাল্গুনী বড়ুয়া, প্রচার সম্পাদক আতাউর রহমান, শিক্ষা বিষয়ক সম্পাদক রোকেয়া জামান এলিজা, ক্রীড়া সম্পাদক শহিদুল ইসলাম রনি, সমাজকল্যাণ সম্পাদক দিপন বড়ুয়া এবং নির্বাহী সদস্য হিসেবে কাওসার আহমে,পঙ্কজ দাস, লিপি চৌধুরী, রবিন দাস ও রেফায়া জামান প্রিয়া নির্বাচিত হয়েছেন। তবে কোষাধ্যক্ষ পদে কোন মনোনয়ন জমা না পড়ায় এ পদটি স্থগিত রয়েছে।
এবারের নির্বাচন কমিশন হিসেবে দায়িত্ব পালন করেন রেজাউল করিম, বদরুল আলম সানী ও শাহেদ মজুমদার।

বেইনের ২০১৪-১৫ কার্যকালেও তামান্না-আলম-শাহীন পরিষদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন। তবে অনেকের মতে এবারের প্যানেলও যোগ্য বলেই তাদের বিপক্ষে অন্য কেউ প্যানেল দেওয়ার সাহস দেখায়নি। তাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় তাদের এই পরিষদ নির্বাচিত হন।বেইনের কাছে বোস্টনের বাংলাদেশি কমিউনিটির লোকজন অনেক আশাবাদী। সেই মোতাবেক তারা প্রবাসীদের জন্য শুধু বিনোদনই নয়, পাশাপাশি সকল প্রকার কল্যাণমুলক কাজে নিয়োজিত থাকবেন বলে বোস্টনবাসী আশা করছেন।এদিকে, বেইনের প্রথম মহিলা সভাপতি হিসেবে তামান্না করিম পুনরায় নির্বাচিত হওয়ায় তাকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন অনেকেই।
পুনঃনির্বাচিত হবার প্রতিক্রিয়ায় বেইনের সভাপতি তামান্না করিম বলেন, প্রবাসী বাংলাদেশিদের সহযোগিতা গত দু’বছর যেভাবে বেইনের পরিষদকে পরিচালনা করে এসেছি, আশা করছি আগামী দিনেও একই ভাবে সবার সহযোগিতা আমরা এগিয়ে যাব। প্রবাসীদের সহযোগিতা ছাড়া এ বৃহৎ সংগঠনটিকে পরিচালনা সম্ভব নয়। সবার সহযোগিতা ও অনুপ্রেরণাই আমাদের পথ চলা। এজন্য তিনি সকলের সহানুভুতি ও সাহায্য কামনা করেন।


২৫শে জুলাই শনিবার মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ঐতিয্যবাহী চট্টগ্রামের মেজবান

বৃহস্পতিবার, ২৩ জুলাই ২০১৫

বাপ্ নিউজ : সম্মানিত নিউইংল্যান্ড প্রবাসী বাংলাদেশী ভাই ও বোনেরা
আস্সালামুআলাইকুম
আগামী ২৫শে জুলাই শনিবার সন্ধ্যা ৬টায় কেমব্রিজের ৮৫ বিশপ রিচার্ড এলেন ড্রাইভ এর সেইন্ট পল চার্চ এ চট্টগ্রাম সমিতি বস্টনের পক্ষ থেকে চট্টগ্রাম সমিতি উত্তর আমেরিকার নবনির্বাচিত কমিটির এক সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হবে.মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি থাকবে ঐতিয্যবাহী চট্টগ্রামের মেজবান.

আপনারা সবাই স্ববান্ধবে আমন্ত্রিত

Address:
St. Paul A.M.E Church
85 Bishop Richard Allen Drive
Cambridge,MA 02139

সময়সূচী :
সন্ধ্যা ৬টা -৮টা :সংবর্ধনা অনুষ্ঠান
রাত ৮টা -১০টা :সাংস্কৃতিক অনুষ্ঠান
রাত ১০টা :রাতের খাবার পরিবেশন

ধন্যবাদ
চট্টগ্রাম সমিতি (বস্টন শাখা)
যোগাযোগ :৮৫৭-২৪