Editors

Slideshows

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/605744Finding_Immigrant____SaKiL___0.jpg

কুইন্স ফ্যামিলি কোর্টে অভিবাসী

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ দ্যা ইন্টারফেইস সেন্টার অব নিউইয়র্ক ও আইনী সহায়তা সংগঠন নিউইয়র্ক এর উদ্যোগে গত ২৪ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৯ See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/455188Hasina__Bangla_BimaN___SaKiL.jpg

দাবি পূরণের আশ্বাস প্রধানমন্ত্

বষ্টনবাংলা নিউজ ঃ দাবি-দাওয়া বাস্তবায়নে আলোচনা না করে আন্দোলন করার জন্য পাইলটরা প্রধানমন্ত্রীর কাছে দুঃখ প্রকাশ করে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন। পাইলটদের আন্দোলনের কারণে ফ্লাইটসূচিতে জটিলতা দেখা দেয়ায় যাত্রীদের কাছে দুঃখ See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/701424image_Luseana___sakil___0.jpg

লুইজিয়ানায় আকাশলীনা‘র বাৎসরিক

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ লুইজিয়ানা থেকে ঃ গত ৩০শে অক্টোবর শনিবার সনধ্যায় লুইজিয়ানা স্টেট ইউনিভার্সিটির ইণ্টারন্যাশনাল কালচারাল সেণ্টারে উদযাপিত হলো আকাশলীনা-র বাৎসরিক বাংলা সাহিত্য ও See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/156699hansen_Clac__.jpg

ইতিহাসের নায়ক মিশিগান থেকে বিজ

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ ইতিহাস সৃষ্টিকারী নির্বাচনে ডেমক্র্যাটরা হাউজের আধিপত্য ধরে রাখতে সক্ষম হলো না। সিনেটে নিজেদের নিয়ন্ত্রণ অক্ষুন্ন রাখতে সক্ষম হলেও আসন হারিয়েছে কয়েকটি। See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/266829B_N_P___NY___SaKil.jpg

বিএনপি চেয়ারপারসনের অফিসে পুলি

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ নভেম্বর মঙ্গলবার সন্ধ্যায় নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটস্থ আলাউদ্দিন রেষ্টুরেন্টের সামনে যুক্তরাষ্ট্র বিএনপি তাৎক্ষণিক এক বিক্ষোভ সমাবেশ করেছে। এই See details

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

যুক্তরাষ্ট্রের খবর

জালিয়াতির মামলায় নিউ ইয়র্কে ৭ বাংলাদেশি গ্রেপ্তার

সোমবার, ১৩ মার্চ ২০১৭

নিউইয়র্ক থেকে : প্রবাসীদের গোপন তথ্য চুরি করে ক্রেডিট কার্ড জালিয়াতির মাধ্যমে ৩০ লাখ ডলার হাতিয়ে নেওয়ার মামলায় ৭ বাংলাদেশিসহ ৩০ জনকে গ্রেপ্তার করেছে নিউ ইয়র্ক পুলিশ।গ্রেপ্তারকৃতদের কাছ থেকে কয়েক ডজন জাল ক্রেডিট কার্ডসহ পরিচয়পত্র তৈরির ৪টি মেশিন, নগদ ৪ লাখ ডলার, স্বর্ণের বার, চুরির টাকায় কেনা ৫টি গাড়ি ও ৩টি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে বলে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে কুইন্সের ডিস্ট্রিক্ট এটর্নি রিচার্ড এ ব্রাউন জানিয়েছেন।তিনি বলেন, ২০১৫ সালের এপ্রিল থেকে সংঘবদ্ধ অপরাধ চক্রের এ সদস্যরা কুইন্সসহ আশপাশের এলাকায় প্রতারণা চালিয়ে আসছিল।

Picture

“তারা সিটি ব্যাংক, ব্যাংক অব আমেরিকা, চেজ, আমেরিকান এক্সপ্রেসের কার্ড জালিয়াতি করে বিভিন্ন দোকান থেকে স্বর্ণালংকার, ইলেক্ট্রনিক্সসহ নানান ধরনের পণ্য কিনে পরে অন্যখানে স্বল্পদামে বিক্রি করে টাকা হাতিয়ে নিত।”

গ্রেপ্তার ৭ বাংলাদেশির মধ্যে জালিয়াত চক্রের দলনেতা মোহাম্মদ রানার (৪০) বাসা জ্যামাইকার ৯৩ নম্বর অ্যাভিনিউতে।বাকিরা হলেন- জ্যামাইকার ১৭০ নম্বর স্ট্রিটে বসবাস করে আসা বিল্লাহ, লেফার্টস বুলেভার্ডের তানভির সিধু ওরফে সানী (২৫), ১২৬ নম্বর স্ট্রিটের মহসিন খান ওরফে চাচা (৫৯), করোনার সোলটেল এভিনিউর সেলিনা ওরফে পচো, ভ্যালিস্ট্রিমের সালিম রোডের মোহাম্মদ ইকবাল (৩০), কুইন্সের ব্রায়ারউডের কলেজ অ্যাভিনিউর মোহাম্মদ হাসান (৫২) এবং কণ্ঠশিল্পী শম্পা জামান (৪৬)।

শম্পা জ্যামাইকার ১৮০ নম্বর স্ট্রিটের বাসিন্দা।

সংবাদ সম্মেলনে নিউ ইয়র্কের পুলিশ কমিশনার জেমস পি ও’ নীল জানান, বাংলাদেশি ছাড়া চক্রের বাকি সদস্যরা ভারত ও পাকিস্তানের নাগরিক। সহ দলনেতা ইন্দারজিৎ সিং ওরফে গয়া এবং সনুকেও (২৪) গ্রেপ্তার করা হয়েছে।

অভিযোগ প্রমাণিত হলে এদের সবার সর্বোচ্চ ২৫ বছর কারাদণ্ডসহ মোটা অংকের আর্থিক জরিমানা হতে পারে বলে ডিস্ট্রিক্ট এটর্নি ব্রাউন জানিয়েছেন।


আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটির দায়িত্বগ্রহণ

সোমবার, ১৩ মার্চ ২০১৭

বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে : যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশি-আমেরিকান সাংবাদিকদের সবচেয়ে বড় সংগঠন আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের নবনির্বাচিত কার্যকরী কমিটি দায়িত্ব গ্রহণ করেছে।  নিউইয়র্কের স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় কমিটির সদস্যদের শপথ বাক্য পাঠ করান প্রধান নির্বাচন কমিশনার ও প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা আহ্বায়ক কাজী শামসুল হক।নিউইয়র্কের জ্যাকসন হাইটসে প্রেসক্লাবের অস্থায়ী কার্যালয়ে অনাড়ম্বর এ অনুষ্ঠানে বিদায়ী ও নতুন কমিটি, নির্বাচন কমিশন এবং সাধারণ সদস্যরা উপস্থিত ছিলেন।প্রতিষ্ঠার পর গত ৯ বছরের ইতিহাসে প্রথমবারের মতো অনুষ্ঠিত নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন সভাপতি লাবলু আনসার ও সাধারণ সম্পাদক শহীদুল ইসলামের নেতৃত্বাধীন নতুন কমিটি।

Picture

নতুন কমিটির কর্মকর্তারা হলেন সাপ্তাহিক ঠিকানার সম্পাদক লাবলু আনসার-সভাপতি, বাংলা টিভির মহাপরিচালক মীর-ই ওয়াজিদ শিবলী-সহ-সভাপতি, দৈনিক ইত্তেফাকের যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি শহীদুল ইসলাম-সাধারণ সম্পাদক, বাংলা টিভির বিশেষ প্রতিনিধি রিজু মোহাম্মদ-যুগ্ম সম্পাদক, সাপ্তাহিক ঠিকানার বিশেষ প্রতিনিধি মোহাম্মদ আবুল কাশেম-কোষাধ্যক্ষ, আরটিভি ইউএসএ’র আবাসিক সম্পাদক আশরাফুল হাসান বুলবুল-কার্যকরী সদস্য, এখন সময়ের ফটো এডিটর ও সাপ্তাহিকের যুক্তরাষ্ট্র প্রতিনিধি নিহার সিদ্দিকী-কার্যকরী সদস্য, এটিএন বাংলা ইউএসএ’র বার্তা সম্পাদক কানু দত্ত-কার্যকরী সদস্য এবং বাংলাভিশনের যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি আজিম উদ্দিন অভি-কার্যকরী সদস্য।


সন্দ্বীপের চরে উদ্বাস্তÍুদের পুনর্বাসনসহ সীমানা নির্ধারণের দাবিতে নিউইয়র্কের ব্রুকলীনে বিশাল মানববন্ধন

সোমবার, ১৩ মার্চ ২০১৭

বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে :সন্দ্বীপের চরে উদ্বাস্তÍুদের পুনর্বাসনসহ সীমানা নির্ধারণের দাবিতে নিউইয়র্কের ব্রুকলীনে বিশাল মানববন্ধন কর্মসূচি পালন করেছে যুক্তরাষ্ট্র প্রবাসি সন্দ্বীপবাসি। স্থানীয় সময় ১১ মার্চ শনিবার সন্ধ্যায় ব্রুকলিনের ম্যাকডোনাল্ড এভিনিউতে সন্দ্বীপ সীমানা রক্ষা আন্দোলন কমিটি যুক্তরাষ্ট্র এ মানববন্ধন কর্মসূচি পালন করে। এসময় মানববন্ধন কর্মসূচিতে অংশগ্রহণকারীদের মুহুর্মুহ শ্লোগানে শ্লোগানে ম্যাকডোনাল্ড এভিনিউ এলাকা প্রকম্পিত হয়ে ওঠে।মানববন্ধন কর্মসূচিতে সন্দ্বীপ সীমানা রক্ষা আন্দোলন কমিটির নেতৃবৃন্দ চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলার সাথে নোয়াখালী ও ফেনী জেলার অমিমাংসিত সীমানা নির্ধারন এবং সন্দ্বীপ সীমানায় জেগে ওঠা নতুন চরসমূহ অন্য জেলার সঙ্গে অন্তর্ভূক্ত না করার দাবী জানান।

Picture
মানববন্ধন কর্মসূচিতে সন্দ্বীপ সোসাইটি, সন্দ্বীপ অ্যাসোসিয়েশনসহ সন্দ্বীপ উপজেলা প্রবাসীদের বিভিন্ন পর্যায়ের ২০টি সংগঠনের নেতৃবৃন্দসহ বিপুল সংখ্য্যক সন্দ্বীপবাসি উপস্থিত ছিলেন।
মানববন্ধন কর্মসূচিতে নেতৃবৃন্দ বলেন, নদী বক্ষে আবাদি জমিসহ ভিটে-মাটি হারা এক লাখ ৮৫ হাজার মানুষ মানবেতর জীবন-যাপন করছেন। এদের পুনর্বাসনে আজ পর্যন্ত সত্যিকারের কোনো উদ্যোগ নেয়া হয়নি। ভিটে-মাটি হারানো এসব লোকজন জমি জেগে ওঠলে সেখানে বসতি গড়ার আসায় বহু বছর যাবত অপেক্ষা করে আসছেন। সাম্প্রতিক সময়ে সেখানে চর জেগে ওঠায় উদ্বাস্তÍুরা ওই জমির বন্দোবস্তের জন্য স্থানীয় প্রশাসনের দ্বারস্থ হন। কিন্তু জেগে ওঠা চরে উদ্বাস্তÍুদের বাদ দিয়ে রোহিঙ্গাদের পুনর্বাসনের কথা বলা হচ্ছে।

alt
মানববন্ধন কর্মসূচিতে নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন আলহাজ্ব মাহফুজুল মাওলা নান্নু, আবুল কাশেম, সামসুদ্দিন আজাদ, আবু জাফর মাহমুদ, আবদুল কাদের মিয়া, আবুল হাসান মহিউদ্দিন, মোস্তফা কামাল পাশা বাবুল, মো: হেলাল উদ্দিন, এস এম ফেরদৌস, এমলাক হোসেন ফয়সাল, মাওলানা আবুল কালাম, আবুল হাশেম, মিলাদ বারি, আবদুল হান্নান পান্না, ফিরোজ আহমেদ, মোহাম্মদ হামিদ, ইকবাল হায়দার, হুমায়ুন কবির,  বখতিয়ার উদ্দিন, নাসির উদ্দিন, আবুল হাশেম শাহাদাত, সাইফুল ইসলাম, মাকসুদুর রহমান, মনির উদ্দিন, শাহাব উদ্দিন, নুর ইসলাম, মো: আলমগীর, কামাল উদ্দিন, আবদুল মন্নান, কাউসার সর্দার প্রমুখ।
মানববন্ধন কর্মসূচিতে বলা হয়, সন্দ্বীপের ন্যামস্তির চর তথা ঠ্যাংগার চরে সন্দ্বীপের ভিটে-মাটিসহ আবাদি জমিহারা উদ্বাস্তÍুদের পুনর্বাসনের পর সেখানে রোহিঙ্গাদের পুনর্বাসন করা হলে কারও আপত্তি থাকবে না।
সন্দ্বীপ সীমানা রক্ষা আন্দোলন কমিটির নেতারা সন্দ্বীপের সিমানা নির্ধারণ বাস্তবায়নসহ সে সীমানায় জেগে ওঠা চরগুলোতে সন্দ্বীপের বাস্তÍুহারাদের পুনর্বাসন নিশ্চিত না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।
মানববন্ধন কর্মসূচিতে ১৯৭০ সালের ৩০ জানুয়ারী বিভাগীয় কমিশনার আদালত চট্টগ্রাম ও নোয়াখালী জেলার প্রশাসককে আন্তঃজেলার সীমানা নির্ধারণের যে নির্দেশ প্রদান করেন তা বাস্তবায়ন এবং ঠ্যাংগার চরে সন্দ্বীপের বাস্তুহারাদের বসবাসের সুযোগ দেওয়ার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান হয়।


বৈধভাবে ব্যবসা এবং শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনার সকল বৈধ কাগজপত্র ডাটাগ্রুপের আছে: সাংবাদিক সম্মেলনে সিইও জাকির হোসাইন

সোমবার, ১৩ মার্চ ২০১৭

বাপ্‌স নিউজ : ওয়াশিংটন: যুক্তরাষ্ট্রে বৈধ ভাবে ব্যবসা এবং শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনার সকল বৈধ কাগজপত্র ডাটাগ্রুপ এবং সুফিয়া ইনিষ্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজীর আছে বলে এক জনাকীর্ণ সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন প্রতিষ্ঠানের সিইও জাকির হোসাইন। ১১ মার্চ শনিবার ডাটাগ্রুপ এবং সুফিয়া ইনিষ্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজীর ভার্জিনিয়ার আলেকজান্দ্রীয়া হেড অফিস অডিটরিয়ামে অনুষ্ঠিত এই সাংবাদিক সম্মেলনে শনিবার ডাটাগ্রুপ এবং সুফিয়া ইনিষ্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজীর ছাত্রছাত্রী, বৃহত্তর ওয়াশিংটনের গণ্যমান্য ব্যক্তিবর্গ, কমিউনিটি নেতৃবৃন্দ, সাংবাদিক সহ সর্বস্তরের জনগন উপস্থিত ছিলেন।

সিইও জাকির হোসাইন সাংবাদিক সম্মেলনে উপস্থিত ডাটাগ্রুপ এবং সুফিয়া ইনিষ্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজীর ছাত্রছাত্রী, বৃহত্তর ওয়াশিংটনের গণ্যমান্য ব্যক্তিবর্গ, কমিউনিটি নেতৃবৃন্দ, সাংবাদিক সহ সর্বস্তরের জনগনের সামনে ডাটাগ্রুপ এবং সুফিয়া ইনিষ্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজীর বৈধ সকল কগজপত্র তুলে ধরেন এবং সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। তিনি বলেন, ডাটাগ্রুপ এবং সুফিয়া ইনিষ্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজী যুক্তরাষ্ট্রে বৈধ ভাবেই তার কার্যক্রম পরিচালনা করছে। বৃহত্তর ওয়াশিংটনের শুধু বাংলাদেশী কমিউনিটি থেকে শুরু করে বৃহত্তর ওয়াশিংটনের বিভিন্ন বিভিন্ন ভাষার বিভিন্ন কমিউনিটির মানুষকে ট্রেনিং প্রদান চাকুরির সুযোগ সৃষ্টি করে দীর্ঘ দিন ধরে সুনামের সাথে কাজ করে আসছে।

তিনি বলেন, ডাটাগ্রুপ জাত ধর্ম বর্ণ নির্বিশেষে সকলের প্রতি সহযোগীতার হাত বাড়িয়ে দিয়ে সমাজ উন্নয়ন কমিউনিটি উন্নয়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে এবং ডাটাগ্রুপ এবং সুফিয়া ইনিষ্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজীর এই প্রচেষ্টা সকল সময় অব্যহত থাকবে। উল্লেখ্য, বিভিন্ন সোস্যাল মিডিয়ায় ডাটাগ্রুপ এবং সুফিয়া ইনিষ্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজীর বৈধতা নিয়ে প্রশ্ন তোলার পরিপ্রেক্ষীতে ১১ মার্চ সন্ধ্যায় এই সাংবাদিক সম্মেলনের আয়োজন করে। সাংবাদিক সম্মেলনে স্কুলের ছাত্রছাত্রী কমিউনিটি নেতৃবৃন্দ ডাটাগ্রুপ এবং সুফিয়া ইনিষ্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজীর কর্মকান্ডে সব পাশে থাকার আশ্বাস প্রদান করে।


ফ্লোরিডায় “বিশ্ব পাঠশালা”র আত্নপ্রকাশ

সোমবার, ১৩ মার্চ ২০১৭

বাপ্ নিউজ : ফ্লোরিডা :“আলোকিত হোক আগামী” এ প্রত্যয়ে ফ্লোরিডায় বিশ্ব পাঠশালার আত্নপ্রকাশ হয়েছে। বিশ্বের কিছু সমৃদ্ধি জাতি গোষ্টির মধ্য আমরাও (বাঙ্গালী) একজন। সাহিত্যে আমাদের আছে নভেল পুরস্কার। শোষকের শিকল আমরা ভেঙ্গছি কবিতার ছন্দের হুঙ্কারে, ভাষার জন্য দিতে হয়েছে আত্মহুতি। এ প্রবাসে আমাদের তথা বিশ্ব সংস্কৃতিকে নিজের ও আগামী প্রজন্মের কাছে তুলে ধরার লক্ষ্যেই ”বিশ্ব পাঠশালার” যাত্রা। এতে নির্বাচিত বইয়ের পাশাপাশি থাকবে গল্প, কবিতা, প্রবন্ধ, অনুবাদ, বিশেষ রচনা, সাক্ষাত্কার, সমালোচনা, স্মৃতিচারন মুলক বই।

Picture

পাশাপাশি নতুন প্রজন্মকে বাঙলা ভাষা ও সংস্কৃতি কর্মকান্ডই উৎসাহিত করা এর প্রধান লক্ষ্য। উল্লেখ্য ফ্লোরিডা এ ধরনের প্রচেষ্টা এ বারেই প্রথম। এতে সর্বাত্মক সহযোগিতা চেয়ে এবং অংশগ্রহনের জন্য সর্বজনাব আনোয়ার খান দিপু ৫৬১ ৩১৩ ৪১৮৭ ও তৌহিদুল ইসলাম খান ৭৮৬ ৪৫২ ২৭৬২ সাথে যোগাযোগ করার অনুরোধ যাচ্ছে।


কংগ্রেসম্যান ক্রাউলির সঙ্গে বাংলাদেশ প্রতিনিধি দলের বৈঠক

সোমবার, ১৩ মার্চ ২০১৭

বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে :মার্কিন কংগ্রেসে বাংলাদেশ ককাসের প্রতিষ্ঠাতা ও ডেমোক্র্যাটিক ককাসের চেয়ারম্যান কংগ্রেসম্যান যোসেফ ক্রাউলি বাংলাদেশি-আমেরিকানদের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেছেন। কুইন্সে কংগ্রেসম্যানের ডিস্ট্রিক্ট অফিসে সাক্ষাৎ শেষে প্রতিনিধিদলের নেতা সংবাদিকদের হাসানুজ্জামান হাসান জানান, রোহিঙ্গা ইস্যুতে তারা কংগ্রেসম্যানের সঙ্গে বিস্তারিত আলাপ এবং রোহিঙ্গাদের মানবাধিকার সুরক্ষায় যুক্তরাষ্ট্রের সহায়তা চাওয়া হয়েছে।
 প্রতিনিধি দলে ছিলেন ডেমক্র্যাট মোহাম্মদ আমিনুল্লাহ্, কম্যুনিটির নেতা মোহাম্মদ বিল্লাহ, হাসানুজ্জামান হাসান ও মুশফিক শ্যাম বিল্লাহ। স্থানীয় সময় বৃহস্পতিবার বৈঠকে প্রতিনিধি দলের পক্ষ থেকে ক্রাউলিকে জানানো হয়, মিয়ানমারের সামরিক জান্তার বর্বরোচিত আচরণে রোহিঙ্গাদের জীবন বিপন্ন। প্রাণ বাঁচাতে তারা প্রতিবেশি দেশ বাংলাদেশে ঢুকছে। কিন্তু বাংলাদেশের সামর্থ্য নেই এই বিপুল পরিমাণ রোহিঙ্গাদের থাকা-খাওয়ার ব্যবস্থা করার। এ অবস্থায় রোহিঙ্গারা যাতে নিজ দেশে ফিরে নিরাপদে জীবন-যাপন করতে পারেন, সে উদ্যোগ নিতে যুক্তরাষ্ট্রের বলিষ্ঠ নেতৃত্বের প্রয়োজন।

Picture
 এ সময় ক্রাউলি প্রতিনিধি জানান, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিভিন্ন কর্মকাণ্ড ও পদক্ষেপের পরিপ্রেক্ষিতে সারাবিশ্বে সৃষ্ট টালমাটাল অবস্থায় বিশেষ কোন ইস্যুতে কেউই মনোযোগী হতে পারছেন না। তিনি বলেন, “ট্রাম্প দুনিয়ায় সবকিছু উলোটপালোট হবার উপক্রম হয়েছে। কোথাও স্বস্তি নেই। সর্বশেষ ছয়টি মুসলিম রাষ্ট্রের ব্যাপারে যে নির্দেশ জারি হয়েছে, সেটিও যুক্তরাষ্ট্রের নীতি-নৈতিকতার সাথে মানায় না। আন্তর্জাতিকভাবে যুক্তরাষ্ট্রকে এক ঘরে করার মত কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে প্রেসিডেন্ট ট্রাম্পের নেতৃত্বে।”
ক্রাউলি আরও বলেন, ট্রাম্পের নির্দেশে যুক্তরাষ্ট্রের বৈদেশিক সহায়তা তহবিল কমানো হয়েছে ৪০ শতাংশ। এর ফলে বাংলাদেশ এতদিন যে সহায়তা পেয়েছে, তাও হ্রাস পাবে। তাই আগের মত কোনকিছুই অব্যাহত রাখা সম্ভব হবে বলে কেউই মনে করছেন না।
 প্রতিনিধি দলটিকে ক্রাউলি ওয়াশিংটন ডিসিতে গিয়ে সহকর্মীদের সঙ্গে রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা বলে বিষয়টিকে মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনার জন্য বলবেন বলে জানান।


রাষ্ট্রদূত ও সাবেক পররাষ্ট্র সচিব মিজারুল কায়েসের প্রয়াণে প্রবাসীদের শোক

রবিবার, ১২ মার্চ ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,মো:নাসির, ওসমান গনি,সুহাস বডুয়া,হেলাল মাহমুদ, বাপসনিঊজ:ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও সাবেক পররাষ্ট্র সচিব মিজারুল কায়েস আর নেই। ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ার একটি হাসপাতালে শনিবার ভোর ছয়টায় তিনি ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি... রাজিউন)।

Picture

মিজারুল কায়েসের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন আমেরিকান- বাংলাদেশ এ্যালাইন্সের প্রেসিডেন্ট ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এমএ সালাম, ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন এগেইনেস্ট জেনোসাইড এন্ড ওয়্য্যরক্রাইম চেয়ারম্যান ড. প্রদীপ রঞ্জন কর, যুক্তরাষ্ট্রস্থ সোহ্রাওয়ার্দী স¥ৃতি পরিষদের সভাপতি হাসানুর রহমান, বাংলদেশ মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের প্রধান সমন¦য়কারী গোলাম মোস্তফা খান মিরাজ, সাংবাদিক শরীফ সাহাবউদ্দিন, আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন ও সাধারণ সম্পাদক হেলাল মাহমুদ,নউি ইংল্যান্ড আওয়ামী লীগরে সভাপতি ওসমান গনি ও সাধারণ সম্পাদক সুহাস বড়ুয়া,সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহবুবুর রহমান মিলন ও সাধারণ সম্পাদক আলো আহমেদ, বোস্টনবাংলানিউজ ডটাকম সম্পাদক মন্ডলীর সভাপতি ওসমান গণি, সম্পাদক সুহাস বড়ুয়া হাসু,এনজেবিডিনিউজ ডটকম সম্পাদক ও প্রকাশক মোঃ নাসির, ইউএসবাংলানিউজ ডটকম সম্পাদক  আবু সাঈদ রতন,প্রিমুখ সহ ১০১ জন বিশিষ্ট ব্যক্তিবর্গ। বাপসনিউজ।


যুক্তরাষ্ট্র বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপনে ব্যাপক প্রস্তুতি

শনিবার, ১১ মার্চ ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,মো:নাসির, ওসমান গনি,সুহাস বডুয়া,হেলাল মাহমুদ, বাপসনিঊজ:বাংলাদেশের স্বাধীনতা দিবস সহ নানা কারণেই মার্চ মাস একটি ঐতিহাসিক মাস। ১৯৭১-এর ৭ মার্চ ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ জাতিকে স্বাধীনতার আন্দোলনে উদ্বুদ্ধ করে। আর একাত্তুরের ২৫ মার্চ কালো রাতে বর্বর পাকিস্তানী হানাদার বাহিনীর ঢাকা আক্রমন জাতিকে স্বাধীনতার সশস্র সংগ্রামে সক্রিয় করে তোলে। একাত্তুরের মার্চ থেকে ডিসেম্বর এই নয় মাসের রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে বিশ্বের বুকে জন্ম নেয় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। বিশ্বকাশে পত পত করে উড়ে ‘লাল-সবুজ’-এর পতাকা। একাত্তুরের বিজয়ের পর থেকেই ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস পালিত হয়ে আসছে। ১৯৭২ সালের ২৬ মার্চ বাংলাদেশের প্রথম স্বাধীনতা দিবস উদযাপিত হয়। চলতি বছর দেশে-প্রবাসে বাংলাদেশের স্বাধীনতার ৪৬তম বার্ষিকী উদযাপিত হচ্ছে। যাথাযোগ্য মর্যাদায় নিউইয়র্ক সহ উত্তর আমেরিকায় দিবসটি পালন উপলক্ষ্যে বিভিন্ন সামাজিক, আঞ্চলিক ও রাজনৈতিক সংগঠন বিস্তারিত কর্মসূচী গ্রহণ করছে। শুরু হয়েছে স্বাধীনতা দিবস পালনের ব্যাপক প্রস্তুতি।খবরবাপসনিঊজ ’র।


এদিকে বিগত পাঁচ বছরের মতো এবছর ৭তম বারের মতো নিউইয়র্কের রাজধানী আলবেনীর ক্যাপিটাল হলে বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষ্যে ‘বাংলাদেশ ডে’ পালন করা হবে। আগামী ২৮ মার্চ মঙ্গলবার ষ্টেট অ্যাসেম্বলী ও সিনেটে ‘ বাংলাদেশ ডে’ পালিত হবে। এজন্য বাংলাদেশ ডে’র মূল প্রবক্তা ষ্টেট সিনেটর রুবিন দিয়াজ ও বাংলাদেশীদের ‘লুইস ভাই’ হিসেবে পরিচিত ষ্টেট অ্যাসেম্বলীম্যান লুইস সিপুলভেদার নেতৃত্বে ব্যাপক প্রস্তুতি চলছে। চলতি বছর ‘বাংলাদেশ ডে পালন কমিটি’র চেয়ারম্যান মনোনীত হয়েছেন কমিউনিটি অ্যাক্টিভিষ্ট এডভোকেট এন মজুমদার।
বাংলাদেশের স্বাধীনতা দিবস পালন উপলক্ষ্যে নিউইয়র্কে বাংলাদেশীদের ‘আমব্রেলা সংগঠন’ হিসেবে পরিচিত বাংলাদেশ সোসাইটি, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী ফোরাম, জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি, মুক্তধারা ফাউন্ডেশন, সহ বিভিন্ন সংগঠন ইতিমধ্যেই তাদের কর্মসূচী ঘোষণা করেছে। বাংলাদেশ সোসাইটির এবারের স্বাধীনতা দিবস অনুষ্ঠান আয়োজিত হবে ২৬ মার্চ রোববার সিটির ব্রুকলীনে। অনুষ্ঠানমালার মধ্যে থাকবে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে মুক্তধারা ফাউন্ডেশন ২৬ মার্চ রোববার নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটস্থ ডাইভারসিটি প্লাজায় সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত নানা কর্মসূচী গ্রহণ করেছে। এ উপলক্ষ্যে গত বছরের মতো এবারও জ্যাকসন হাইটসে স্বাধীনতা প্যারেড অনুষ্ঠিত হবে। ফাউন্ডেশনের স্বাধীনতা দিবস উদযাপন কমিটির আহ্বায়ক মনোনীত হয়েছেন জনপ্রিয় শিল্পী মুক্তিযোদ্ধা তাজুল ইমাম।
বাংলাদেশের ৪6তম মহান স্বাধীনতা দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপন উপলক্ষ্যে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ আগামী ২৬ মার্চ রোবার সিটির উডসাইডস্থ কুইন্স প্যালেসে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে বলে দলীয় সূত্রে জানা গেছে। সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ বসরাত আলী ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ এক বিবৃতিতে নিউইর্য়কসহ সকল অঙ্গরাজ্যে বাংলাদেশের স্বাধীনতা দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করার জন্য অঙ্গরাজ্যগুলোর প্রতি আহবান জানিয়েছেন।
নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগ বাংলাদেশের স্বাধীনতা দিবস পালন করবে ২৬ মার্চ রোববার সিটির জ্যাকসন হাইটস্থ হাটবাজার পার্টি হলে। অনুষ্ঠান চলবে বিকেল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত। অনুষ্ঠানমালার মধ্যে থাকবে শিশু-কিশোর-কিশোরীদের জন্য চিত্রাঙ্কন ও স্বাধীনতার কবিতা আবৃত্তি প্রতিযোগিতা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।বাংলাদেশ জাতীয়তাবাদী ফোরাম ইউএসএ স্বাধীনতা দিবস উদযাপন উদযাপনের পাশাপাশি ফোরামের নতুন কমিটির পরিচিত সভা করবে ২৬ মার্চ রোববার। এ উপলক্ষ্যে ঐদিন সন্ধ্যায় সিটির জ্যাকসন হাইটস্থ মেজবান রেষ্টুরেন্টে আয়োজিত অনুষ্ঠানমালার মধ্যে থাকবে আলোচনা, পরিচিতি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।প্রবাসের অন্যতম সনামধন্য সামাজিক সংগঠন জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি ইনক প্রতি বছরের মতো এবছরও বাংলাদেশ স্বাধীনতা দিবস উদযাপন করবে। এজন্য প্রস্তুতি চলছে বলে সংগঠন সূত্রে জানা গেছে।


রোহিঙ্গা নয়, সন্দ্বীপের চরে উদ্বাস্তুদের পুনর্বাসন করতে হবে’

শনিবার, ১১ মার্চ ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,মো:নাসির, ওসমান গনি,সুহাস বডুয়া,হেলাল মাহমুদ, বাপসনিঊজ:নিউইয়র্ক থেকে : সন্দ্বীপের জেগে উঠা চর উদ্বাস্তুদের মধ্যে বিতরণের পর অতিরিক্ত যদি কিছু থাকে, তাহলে সেখানে রোহিঙ্গাদের পুনর্বাসন করা যেতে পারে। এর আগে অন্য কিছু মানবে না সন্দ্বীপের প্রায় দুই লাখ উদ্বাস্তু। কারণ, নদীর করাল গ্রাসে তারা ভিটে-মাটিসহ আবাদি জমি হারিয়েছেন।গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় নিউইয়র্কে সন্দ্বীপ সীমানা রক্ষা আন্দোলন কমিটির সংবাদ সম্মেলনে বক্তারা এসব কথা বলেছেন। এ দাবির প্রতি সমস্ত প্রবাসীদের সমর্থন লাভের আশায় ১১ মার্চ সন্ধ্যায় নিউইয়র্ক সিটির ব্রুকলীনে একটি মানববন্ধন করবেন বলে জানিয়েছেন তারা।

Picture

সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দের মধ্যে সন্দ্বীপ অ্যাসোসিয়েশন, সন্দ্বীপ সোসাইটিসহ সন্দ্বীপ উপজেলার প্রবাসীদের বিভিন্ন পর্যায়ের ২০টি সংগঠনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।অ্যাসোসিয়েশনের সেক্রেটারি আবুল হাসান মহিউদ্দিন বলেন, নদীর করাল গ্রাসে আবাদি জমিসহ ভিটে-মাটি হারানো এক লাখ ৮৫ হাজার মানুষ মানবেতর জীবন-যাপন করছেন। এদের পুনর্বাসনে আজ পর্যন্ত সত্যিকারের কোনো উদ্যোগ নেয়া হয়নি।

alt
সভাপতি আলহাজ্ব মাহফুজুল মাওলা নান্নু বলেন, ভিটে-মাটি হারানো লোকজন বহু বছর যাবত নদীর তীরে অপেক্ষা করছেন জমি জেগে উঠলে বসতি গড়ার জন্যে। সাম্প্রতিক সময়ে সে সব জমি জেগে উঠেছে। উদ্বাস্তুদের মধ্যে ওই জমির বন্দোবস্ত করার জন্যে স্থানীয় প্রশাসন যখন বিভিন্ন প্রক্রিয়ার কথা ভাবছে, ঠিক তেমনি সময়ে জেগে উঠা চরে রোহিঙ্গাদের পুনর্বাসনের কথা বলা হচ্ছে, যা খুবই দুঃখজনক।
সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দের মধ্যে আরও ছিলেন মোস্তফা কামাল পাশা বাবুল, আলহাজ্ব আবু তাহের, ফিরোজ আহমেদ হেলালউদ্দিন, মোহাম্মদ হামিদ, আব্দুল হান্নান পান্না, ইকবাল হায়দার, আবুল কাশেম প্রমুখ।


যুক্তরাষ্ট্রে ক্রেডিট কার্ড জালিয়াতি : প্রবাসী সঙ্গীতশিল্পী শম্পা জামানসহ গ্রেপ্তার ৩০

শনিবার, ১১ মার্চ ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,মো:নাসির, ওসমান গনি,সুহাস বডুয়া,হেলাল মাহমুদ, বাপসনিঊজ:নিউইয়র্ক থেকে :বাংলাদেশি প্রবাসী জনপ্রিয় সঙ্গীতশিল্পী শম্পা জামান সহ ৩০ জনের বিরুদ্ধে ক্রেডিট কার্ড জালিয়াতির অভিযোগ পাওয়া গেছে ৷ নিউইয়র্কের কুইন্স ডিস্ট্রিক্ট এটর্নির সূত্র ধরে , বিভিন্ন সময়ে ভারতীয় ,পাকিস্তানি, বাংলাদেশি এবং গায়নিজ অভিবাসীদের একটি চক্র এসব ক্রেডিট কার্ড জালিয়াতি করে আসছে ৷প্রবাসী সঙ্গীতশিল্পী শম্পা জামানকে (৪৬) ক্রেডিট কার্ড জালিয়াতির অভিযোগে আটক করা হয়েছে ৷যুক্তরাষ্ট্রে বসবাসরত এসব চক্র দোকান থেকে অন্যদের ক্রেডিট কার্ড ব্যবহার করে জিনিসপত্র কিনতেন ৷ডিস্ট্রিক্ট এটর্নি রিচার্ড ব্রাউনের বলেন, ক্রেডিট কার্ড জালিয়াতির প্রধান হোতা মোহাম্মদ রানা (৪০)জ্যামাইকা , ইন্দ্রজিৎ সিং (২৪) ৷ ব্রাউন আরও বলেন, যুক্তরাষ্ট্রে বসবাসরত বিভিন্ন সময়ে এক হাজারেরও বেশি ভারতীয় ,পাকিস্তানি, বাংলাদেশি এই ক্রেডিট কার্ড জালিয়াতির শিকার ৷ ২০১৫ সাল থেকে এপর্যন্ত ৪ মিলিয়ন ডলার ভুক্তভোগীদের কাছ থেকে হাতিয়ে নেয় এই চক্রটি ৷

alt

সঙ্গীত শিল্পী শম্পা জামানের বাসা কুইন্সের জ্যামাইকায়। নিজের কোনো মৌলিক গান না থাকলেও গত কয়েক বছর ধরে বাংলাদেশি কমিউনিটিতে তিনি সঙ্গীত পরিবেশন করে আসছিলেন। ব্যক্তি-বিশেষের অনুরোধে বিভিন্ন মঞ্চে গান গাইলেও ডিস্ট্রিক্ট অ্যাটর্নি রিচার্ড ব্রাউন শম্পা জামানকে জনপ্রিয় বাঙালি শিল্পী হিসাবে উপস্থাপন করেছে। কথিত সঙ্গীতশিল্পী পরিচয়ের আড়ালে মূলতঃ তিনি ক্রেডিট কার্ড জালিয়াতি ও প্রতারণার সঙ্গে জড়িত ছিলেন।

alt

 গ্রেপ্তারকৃত শম্পা জামান উৎপাদিত ক্রেডিট কার্ড দিয়ে বেশিরভাগ সময় বারবারি, শ্যানেল, ব্লুমিংডেলস, নর্ডস্ট্রম, অ্যাপল, হোম ডিপো, রেস্টুরেন্ট ডিপোসহ বিশ্বখ্যাত বিভিন্ন ব্র্যান্ড স্টোর ও শপিং মলে কেনাকাটা করতেন। নামী-দামী পণ্যের পাশাপাশি তিনি গিফট কার্ড কিনতেন। আর সবকিছুই কিনতেন ‘বস’ মোহাম্মদ রানার নির্দেশনায়। পুলিশ বিভিন্ন সময় পিছু নিয়ে ও ওৎ পেতে থেকে শম্পা জামান ও তার বস রানাসহ ৩০ জনকে গ্রেপ্তার করেছে।
 
গ্রেপ্তারকৃত অন্যরা হলেন- ইন্দরজিত সিং (২৪), রণভি সিপারসাদ (২৫), সোনম কুকরিজা (২৬), রণজিৎ সিং (৩০), বলবিন্দর সিং (৩৬), অংকিত চাধা (২৯), জন ডো (বয়স অজ্ঞাত), কমলজত সিং (২৪), সিঙ্গারা সিং (২৮), সুখজিন্দার সিং (বয়স অজ্ঞাত), তাজিন্দার সিং (২৫), তানভির সিধু (২৫), মহসীন খান (৫৯), আলেজান্দ্রো গয়েসো (৪৬), গৌরব চাবরা (৩৩), প্রদীপ গ্রোভার (৪৬), ক্যাপ্টেন সিং (২০), বারিন্দার সিং (২৭), হিলদা কোয়াডরোজ (২৯), সলোমান ক্যাস্টিলো (২৬), মো. ইকবাল (৩০), মো. হাসান (৫৬), আদেল নাবিল (৫১), জামি রিওস (৫২), জাভেদ মালিক (৬০), গুরবাচন সিং (৫৫) প্রমুখ।
 
গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ধাপের অপরাধ সংঘটনের বিভিন্ন অভিযোগ আনা হয়েছে। এসব অভিযোগ প্রমাণিত হলে তাদের বিভিন্ন ও দীর্ঘ মেয়াদে সাজা হতে পারে।


যুক্তরাষ্ট্রে ডে লাইট সেইভিং টাইম : রোববার ঘড়ির কাটা এগুবে এক ঘণ্টা

শনিবার, ১১ মার্চ ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,মো:নাসির, ওসমান গনি,সুহাস বডুয়া,হেলাল মাহমুদ, বাপসনিঊজ:নিউইয়র্ক থেকে :যুক্তরাষ্ট্রে আগামী ১২ মার্চ রোববার থেকে শুরু হচ্ছে ডে লাইট সেইভিং টাইম। এদিন ঘড়ির কাটা এগিয়ে নিতে হবে এক ঘণ্টা। ১১ মার্চ শনিবার দিবাগত রাত (১২ মার্চ রোববার) ২টায় ঘড়ির কাটা এগিয়ে যাবে তিনটার ঘরে। এতে করে দিন দীর্ঘায়িত হবে। সন্ধ্যা হবে দেরিতে। প্রতি বছর যুক্তরাষ্ট্রে দু’দফা ঘড়ির কাটা এক ঘণ্টা এগোনো-পিছানো হয়। দিনের আলোকে কাজে লাগানোর জন্য এই উদ্যোগকে বলা হয় ডে লাইট সেইভিং টাইম। একে স্প্রিং ফরোয়ার্ড, সামার টাইমও অভিহিত করা হয়। আইফোন বা অন্য কোনো ধরনের স্মার্ট ফোন, কম্পিউটারে সময় বদলে যাবে সয়ংক্রিয়ভাবে। তবে অন্য কোনো ঘড়ির ক্ষেত্রে পরবর্তিত সময় মিলিয়ে নিতে হবে।