Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

যুক্তরাষ্ট্রের খবর

বাংলাদেশ আওয়ামী ফোরাম ইউএস’র জেল হত্যা দিবস পালন ও যৌথ সভা ৬ নভেম্বর

বৃহস্পতিবার, ০২ নভেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ : বাংলাদেশ আওয়ামী ফোরাম ইউএসএ’র উদ্যোগে ৩ নভেম্বর জেলহত্যা দিবস উদযাপন এবং নবনির্বাচিত কার্যকরী কমিটি ও উপদেষ্টা পরিষদের যৌথ সভা অনুষ্ঠিত হবে ৬ নভেম্বর সোমবার, সন্ধ্যা ৭টায় নিউইয়র্কের বাঙ্গালী অধ্যুাষিত এষ্টোরিয়ার বৈশাখী রেষ্টুরেন্টে। এতে সকল প্রবাসীদের স্বাদর আমন্ত্রণ জানিয়েছেন সভাপতি মাইন উদ্দিন মঈন ও সাধারণ সম্পাদক হারুন অর রশীদ ।   


যুক্তরাষ্ট্রে দ্যা আমেরিকান ড্রীম চলচিত্রের প্রমো উন্মোচন হচ্ছে ৩১ অক্টোবর মঙ্গলবার

মঙ্গলবার, ৩১ অক্টোবর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন ,বাপসনিউজ : ৩১শে অক্টোবর মঙ্গলবার নিউইয়র্কের উডসাইডের গুলশান টেরেস( ৫৯-১৫,৩৭ এভিনিউ, উডসাইড, নিউইয়র্ক,এনওয়াই-১১৩৭৭) এ “দ্যা আমেরিকান ড্রীম চলচিত্রের প্রমো উন্মোচন করবেন নিউইয়র্ক সিটি কাউন্সিলম্যান ড্যানিয়েল ডুম , হলিউড চলচিত্রকার জন টমাস ও এটরর্ণী  পেরী ডি সিলভার।  সুপরিচিত গ্রন্থ প্রণেতা, প্রাবন্ধিক ও পরিচালক এবং সাবেক ছাত্রনেতা জসীমউদ্দিন এই প্রথম যুক্তরাষ্ট্রের মূলধারায় ইংরেজি ভাষায় চলচিত্র নির্মাণ করেছেন।

Picture

ইংরেজি উপন্যাস “দ্যা আমেরিকান ড্রীম”র গল্প নিয়ে এই চলচিত্রে নিউইয়র্ক, হলিউড এবং মেক্্িরকোর অভিনেতারা  এতে অভিনয় করবেন। ভেল প্রডাকশান ও  ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডেভোলাপম্যান ইউএসএ’র আয়োজনে এই প্রমো উন্মোচনে সকল মিডিয়া প্রতিনিধিদের স্বাদর আমন্ত্রণ জানিয়েছেন।


হুসেইন মুহাম্মদ এরশাদ সাহেবের রোগ মুক্তি কামনায় জাতীয় পার্টি যুক্তরাষ্ট্র শাখার দোয়া

মঙ্গলবার, ৩১ অক্টোবর ২০১৭

বাপ্ নিউজ : নিউইয়র্ক (যুক্তরাষ্ট্র) থেকে : গত ২১ শে অক্টোবর রোজ শনিবার সন্ধ্যা ৭ ঘটিকায় ব্রুকলিনস্থ গ্রীণ হাউস বলরুমে জাতীয় পার্টি যুক্তরাষ্ট্র শাখার উদ্যোগে বাংলাদেশের ১৬ কোটি মানুষের প্রাণের নেতা সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদ বর্তমানে সিঙ্গাপুর মাউন্ড এলিজাবেদ হাসপাতালে চিকিৎসাধীন আছেন। চেয়ারম্যানের রোগমুক্তি ও দীর্ঘায়ু কামনা করে জাতীয় পার্টি যুক্তরাষ্ট্র শাখার এক দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত মাহফিলের সভাপতিত্ব করেন জাতীয় পার্টি যুক্তরাষ্ট্র শাখার ভারপ্রাপ্ত সভাপতি ও কেন্দ্রীয় সদস্য হাজী আব্দুর রহমান, পরিচালনা করেন জাতীয় পার্টি যুক্তরাষ্ট্র শাখার সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় নির্বাহী সদস্য আবু তালেব চৌধুরী চান্দু, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ এর উপদেষ্টা লক্ষীপুর-২ আসনের সংসদ সদস্য ও সাবেক ছাত্র নেতা মোহাম্মদ নোমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেনসাবেক সংসদ সদস্য ও বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলী, জাপার উপদেষ্টা সৈয়দ শওকত আলী, জাপার উপদেষ্টা গিয়াস মজুমদার।

Picture

মিলাদ মাহফিলে আরো বক্তব্য রাখেন জাপার সহ সভাপতি ও কেন্দ্রীয় সদস্য এডভোকেট হারিছ উদ্দিন আহমেদ, জাপার যুগ্ম সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় সদস্য লুৎফুর রহমান, তথ্য ও যোগাযোগ সম্পাদক মাহবুব হাসান সোহাগ, যুব বিষয়ক সম্পাদক শফিক আলম, জাতীয় মহিলা পার্টির সভানেত্রী ফাহিমা রোজী, সহ সভানেত্রী শিল্পী সোহেল, নিউইয়র্ক ষ্টেট সভাপতি এডভোকেট মোহাম্মদ হানিফ, নিউইয়র্ক সিটি সভাপতি শুভংকর গাঙ্গুঁলী, সাধারণ সম্পাদক এম, রহমান, জাতীয় শ্রমিক পার্টির সহ সভাপতি আইয়ুব আলী, ডাঃ মোহাম্মদ সেলিম, সদস্য আমির হামজা প্রমুখ।

alt
সিঙ্গাপুরের চিকিৎসাধীন প্রিয়নেতা পল্লীবন্ধু এরশাদ এর রোগ মু্িক্ত, সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করে বিশেষ দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। আল্লাহ যেন অতিদ্রুত সুস্থ করে ১৬ কোটি মানুষের কাছে ফিরিয়ে দেয়। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, সাবেক রাষ্ট্রপতি সব সময় রাজনীতি করেছেন মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য। আমি যতদিন থেকে জাতীয় পার্টির রাজনীতি করতেছি শুধু নেতা এরশাদ সাহেবের চিন্তা, চেতনা শুধু গরীব মানুষের উন্নয়নের রাজনীতি করেন। আমি চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ সাহেবের উপদেষ্টা হিসেবে আপামর সকল প্রবাসী ভাই বোনদের কাছে ওনার সুস্থতার জন্য দোয়া কামনা করতেছি।


স্বদেশ ফোরামের সাহিত্য সভা ১৪ই নভেম্বর

মঙ্গলবার, ৩১ অক্টোবর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ: সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন স্বদেশ ফোরামের আয়োজনে ১৪ই নভেম্বর মঙ্গলবার  বিকাল ৪:টায় জ্যাকসন হাইটসে আয়োজন করা হয়েছে। সাহিত্য সভায় নিজের লেখা পাঠ করতে আগ্রহী লেখকদের আগামী ১২ই নভেম্বর এর মধ্যে সুফিয়ান আহমদ চৗধুরী এডভোকেট, সাধারণ সম্পাদক স্বদেশ ফোরামের কাছে নাম তালিকাভূক্তির সবিনয়ে অনুরোধ জানানো হয়েছে। প্রয়োজনে যোগাযোগঃ ৯১৭-৪০৩-৩৭৪৬।


অপশাসন থেকে মুক্তি ও সার্বভৌমত্ব রক্ষায় ঐক্যবদ্ধ বিএনপির কোন বিকল্প নাই - এবিএম মোশাররফ হোসেন

মঙ্গলবার, ৩১ অক্টোবর ২০১৭

বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে: খুন, গুম, হত্যা, রাহাজানি, চাঁদাবাজি, ধর্ষণ নামক আওয়ামীলীগের অপশাসন থেকে মুক্তি পেতে ঐক্যবদ্ধ বিএনপির সাংগঠনিক আন্দোলন ছাড়া আর কোন বিকল্প নাই বলে মন্তব্য করেছেন সাবেক ছাত্রদল নেতা, বর্তমান বিএনপির কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক ও কলাপাড়া উপজেলা বিএনপির সভাপতি এবিএম মোশাররফ হোসেন।

গতকাল ২৫ অক্টবর বৃহস্পতিবার সন্ধ্যায় কুইন্সের পাংশী রেস্তোরায় যুক্তরাষ্ট্র বিএনপি নেতৃবৃন্দের সাথে এক আলোচনা সভায় তিনি একথা বলেন। নিউইয়র্ক ষ্টেট বিএনপির সাধারণ সম্পাদক মতিউর রহমান লিটুর পরিচালনায় অন্যান্যের মধ্যে  জাসাস কেন্দ্রীয় কমিটির সাবেক আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক গোলাম ফারুক শাহীন, নিউইয়র্ক ষ্টেট বিএনপির সভাপতি পারভেজ সাজ্জাত, বাংলাদেশ জাতীয়তাবাদী ফোরাম যুক্তরাষ্ট্র সভাপতি নাসিম আহাম্মেদ, নিউইয়র্ক ষ্টেট বিএনপির সহ সভাপতি শহিদুল ইসলাম সিকদার, সাবেক ছাত্রনেতা ও যুক্তরাষ্ট্র যুবদল নেতা মইনুল হাসান মুহিদ, সাবেক ছাত্রনেতা সোহেল হাওলাদার, যুবদল নেতা জাহাঙ্গীর আলম, আনিস আহাম্মেদ সহ স্থানীয় নেতৃবৃন্দ অংশ নেন।

প্রধান অতিথির বক্তব্যে এবিএম মোশাররফ হোসেন আরো বলেন; দেশে কোন আইনের শাসন নাই, জীবনের নিরাপত্তা নাই, সরকারের বিরুদ্ধে কথা বলে সুস্থভাবে বাসায় ফায়ার যাওয়ারও কোন গ্যারান্টি নাই, মানুষ এখন  তাদের অপশাসনে এতটাই অতিষ্ট যে নিরপেক্ষ নির্বাচন হলে আওয়ামীলীগ মাত্র ত্রিশটি আসনেও বিজয়ী হতে পারবে না বলে শংকা প্রকাশ করেন। সাম্প্রতিক সময়ে ব্যক্তিগত সফরে যুক্তরাষ্ট্র এসেছেন বিএনপি নেতা এবিএম মোশাররফ হোসেন ও তার স্ত্রী শাহিনা আক্তার। ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া ও নর্থ ক্যারোলিনা ভ্রমণ শেষে গতকাল ২৫ অক্টবর বৃহস্পতিবার সন্ধ্যায় নিউইয়র্কে এসে পৌঁছেছেন। নিউইয়র্কের পেনসিলভানিয়া ট্রেইন ষ্টেশনে তাকে ফুলের তোড়া দিয়ে অভ্যর্থনা জানিয়েছেন যুক্তরাষ্ট্র বিএনপি নেতৃবৃন্দ।


বাংলাদেশী-আমেরিকান জাতীয়তাবাদী ফোরাম এর আয়োজনে এম কে আনোয়ারের স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত

মঙ্গলবার, ৩১ অক্টোবর ২০১৭

বাপ্‌স নিউজ : গত ২৭ অক্টোবর, শুক্রবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশী-আমেরিকান জাতীয়তাবাদী ফোরাম এর আয়োজনে জ্যাকসন হাইটস্থ মসজিদ আল নুর-এ বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ও সাকে মন্ত্রী এবং বাংলাদেশ জাতীয় সংসদের ৫ বারের সংসদ সদস্য এমকে আনোয়ারের রুহের মাগফেরাত কামনায় দোয়া মাহফিলের আয়োজন করা হয়। মরহুম এম কে আনোয়ারের স্মরণে বাংলাদেশী-আমেরিকান জাতীয়তাবাদী ফোরাম আয়োজিত দোয়া মাহফিলে বাংলাদেশ থেকে টেলিকনফারেন্সে অংশগ্রহন করেন বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশারফ হোসেন।

টেলিকনফারেন্সে যুক্তরাষ্ট্র থেকে কথা বলেন- যুক্তরাষ্ট্র বিএনপি’র সাবেক সভাপতি আব্দুল লতিফ স¤্রাট, ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি সামসুল ইসলাম মজনু, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মোঃ আনোয়ারুল ইসলাম, বর্তমান সভাপতি নিয়াজ আহমেদ জুয়েল, বর্তমান সাধারণ সম্পাদক মোঃ আজাদ বাকির, যুবদলের সভাপতি জাকির এইচ চৌধুরী, ফোরামের সদস্য ও কুমিল্লা সমিতির সভাপতি আমিনুল ইসলাম চৌধুরী, ডাঃ তারেকুজ্জামান, ড. জাহিদ দেওয়ান শামিম প্রমুখ। মাহফিলে আরোও উপস্থিত ছিলেন ভিপি জসিম, মনোয়ার হোসেন, মোঃ মনির হোসেন, সিরাজুল হক জামাল, শহীদুল্লাহ কাউসার, শাপলা ওয়েল ফেয়ার এর সভাপতি হাসানুজ্জামান হাসান, বাংলাদেশ সোসাইটির সাধারণ সম্পাদক রুহুল আমীন সিদ্দিকী, বাংলাদেশ সোসাইটির ক্রিড়া ও আপ্যায়ন সম্পাদক নওশাদ হোসেন, আবুল কাসেম ছাড়াও যুবদল, ছাত্রদল ও বিএনপি’র অনেক নেতা কর্মী সহ তিতাস, দাউদকান্দি ও হোমনার অনেক লোক উপস্থিত ছিলেন। দোয়া পরিচালনা করেন মসজিদ আল নুর এর খতিব মুফতি ইসমাইল সাহেব। মাহফিল পরিচালনা করেন বাংলাদেশী-আমেরিকান জাতীয়তাবাদী ফেরামের সাধারণ সম্পাদক মোঃ আজাদ বাকির। দোয়া শেষে সকলের মাঝে তবারুক বিতরণের মাধ্যমে মাহফিল সমাপ্ত করা হয়।


ব্রঙ্কসে হিউম্যান সাপোর্ট করর্পের টিকাদান কর্মসূচী

রবিবার, ২৯ অক্টোবর ২০১৭

বাপ্ নিউজ : নিউইয়র্ক (যুক্তরাষ্ট্র) থেকে :“মানুষ মানুষের জন্য”-শ্লোগানে উদ্বুদ্ধ হয়ে “হিউম্যান সাপোর্ট” নামক একটি মানবাধিকার সংস্থার উদ্যোগে ব্রঙ্কসের স্টারলিং তথা বাংলাবাজার নামে খ্যাত এরিয়ায় সারা জাগানো মামুন টিউটোরিয়ালে ২৮ শে অক্টোবর শনিবার বিনামূল্যে টিকাদান তথা ফ্লু-শর্ট প্রদান কর্মসূচী সুসম্পন্ন হয়। ধারাবাহিকভাবে গত তিন বছরের ন্যায় ডুয়েনরিড তথা ওয়ালগ্রীনের প্রশিক্ষিত ফার্মাসী টেকনিশিয়ান ও ফার্মাসী ম্যানেজার মিঃ নিক কৌটোভাস এর তত্ত্বাবধানে ভ্যাকসিন সংগ্রহ ও শরীরে ইনজেক্ট করার কার্য সম্পন্ন হয়। বিপুল সংখ্যক দেশী ও বিদেশী প্রবাসী যাদের কোন প্রকার হেল্থ ইন্সুরেন্স নেই তারাই এই প্রোগ্রামের দ্বারা উপকৃত হন বিধায় এবারও উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী টিকা গ্রহণ করেন। হিউম্যান সাপোর্ট করপোরেশনের সভাপতি মোঃ সোলায়মান আলীর উদ্বোধনী বক্তব্যের পর তারই জন্মদাতা মাতাকে টিকাদানের মাধ্যমে কর্মসূচীর শুভ উদ্বোধন করেন মামুন টিউটোরিয়ালের স্বত্ত্বাধিকারী শেখ আল্ মামুন।

Picture

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন হিউম্যান সাপোর্ট করপোরেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তপন সেন, মামুন টিউটোরিয়ালের স্বত্ত্বাধিকারী শেখ আল মামুন,বাংলাদেশী আমেরিকান ন্যাশনাল ডেমোক্রেটিক সোসাইটির সহ-সভাপতি কফিলউদ্দীন চৌধুরী, বাংলাদেশী আমেরিকান ন্যাশনাল ডেমোক্রেটিক সোসাইটির ট্রাষ্টিবোর্ড মেম্বার হেদায়েতুল ইসলাম, বিশিষ্ট লেখক প্রদীপ মালাকার ও ডুয়েনরীড ম্যানেজার মিঃ নিক কৌটোভাস। সকাল ১১টা থেকে দুপুর ৩টা পর্যন্ত বিরতিহীনভাবে টিকাদান কর্মসূচীতে ধর্মবর্ণ নির্বিশেষে টিকা গ্রহণ করেন। শীত মওসুম শুরুর প্রারম্ভে ইন্ফ্লুয়েঞ্জা ভ্যাকসিন উত্তর আমেরিকার বিভিন্ন স্বাস্থ্যসেবা কেন্দ্র, চিকিৎসা কেন্দ্র, ফার্মাসী বা হসপিটালে পাওয়া যায়। যাদের মেডিকেইড বা কোন প্রকার হেলথ ইন্স্যুরেন্স আছে, তারা স্ব-স্ব উদ্যোগে প্রাইমারী কেয়ার ডাক্তারের অফিসে বা ফার্মাসীতে বা চিকিৎসা কেন্দ্রে গিয়ে নিজেরাই এই টিকা গ্রহণ করতে পারেন। যাদের কোন প্রকার হেল্থ ইন্স্যুরেন্স নেই তাদের জন্য আমাদের এই প্রয়াস খুবই উপকারী ও ফলপ্রসূ।

alt
মিঃ নিক কৌটোভাস ফার্মাসী ম্যানেজার নিজেকে এই মহতি কাজে বিশেষ করে হিউম্যান সাপোর্টের সাথে বাঙালী কম্যুনিটির স্বার্থে সম্পৃক্ত হওয়ার সুযোগ পেয়ে নিজেকে ধন্য মনে করেন। গত বছর যারা ফ্রি ফ্লু-শট নিয়ে পুনরায় এই বছরও এসেছেন, তাদেরকে চিনেই বন্ধুবেশে রঙ্গতামাশায় আলাপচারিতায় মিঃ নিক বিমোহিত হন এবং তিনি আগামীতেও কম্যুনিটির স্বার্থে বিনামূল্যে টিকাদানের প্রতিশ্রুতি বদ্ধ হন।
হিউম্যান সাপোর্ট সভাপতি মোঃ সোলায়মান আলী বলেন, কারও সামান্য সহযোগিতা করতে পারলে আমি নিজেকে ধন্য মনে করি। যদিও টিকাদান তেমন কোন বড় কাজ নয়। তবুও যদি সাধ্যের বা নাগালের বাইরের কাউকে সামান্য উপকারে আসতে পারি তাই এই ক্ষুদ্র প্রয়াস। উল্লেখ্য যে, গত ১৫ অক্টোবর জ্যাকসন হাইটসে টিকা গ্রহনের ব্যাপক সারা ও উৎসাহ পেয়ে ক্রমবর্ধমান ব্রঙ্কসবাসীদের চাহিদা মেটাতে ব্রঙ্কস এ তাই আমাদের দ্বিতীয় পর্বের টিকাদান অনুষ্ঠিত হয় এবং কমিউনিটির অনেকেই এই মহতি কাজের ভূয়সী প্রশংসা করেন।

হিউম্যান সাপোর্ট করর্প কমিউনিটির প্রয়োজনে পাশে দাঁড়াতে ও সাধ্যমত সহায়তা দিতে বদ্ধ পরিকর। যোগাযোগের ঠিকানাঃ 37-22 73rd St. Suite: 2G, Jackson Heights, NY 11372. Phone : 718-685-2000 or 347-236-2737, E-mail : এই ইমেইল ঠিকানা স্পামবট থেকে রক্ষা করা হচ্ছে।এটি দেখতে হলে আপনাকে JavaScript সক্রিয় করতে হবে।


নিউইয়র্কে বিজয় দিবসে মুক্তিযুদ্ধের গল্প শোনাবেন প্রবাসের মুক্তিযোদ্ধারা

রবিবার, ২৯ অক্টোবর ২০১৭

বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে :আসন্ন বিজয় দিবস বিপুল উৎসাহ উদ্দীপনার মাধ্যমে উদযাপনের জন্য বেশকিছু কর্মসূচি হাতে নিয়েছে যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডার্স ফোরাম।  শুক্রবার সন্ধ্যায় কার্যকরী কমিটির সভায় প্রবাসে জন্মগ্রহণকারী বাংলাদেশি বংশোদ্ভূতদের মধ্যে 'বাংলাদেশের মুক্তিযুদ্ধ-৭১' শীর্ষক এক রচনা প্রতিযোগিতার সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকারীরা বিজয় দিবসের সমাবেশে বক্তব্য রাখবে। একই সময় মুক্তিযুদ্ধের গল্প শোনাবেন উপস্থিত কয়েকজন মুক্তিযোদ্ধা। এসব কর্মসূচির সমন্বয় ঘটানোর জন্য ফোরামের সভাপতি রাশেদ আহমেদ, সাধারণ সম্পাদক রেজাউল বারী এবং নির্বাহী সদস্য লাবলু আনসারকে দায়িত্ব দেওয়া হয়েছে।রচনা প্রতিযোগিতা এবং বিজয়ের সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনে গঠিত দুটি কমিটিতে রয়েছেন, কন্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায় এবং শহীদ হাসান, সঙ্গীত শিল্পী সবিতা দাস, ফোরামের যুগ্ম-সম্পাদক কাদের মিয়া এবং সোলায়মান আলী।  

Picture

বিজয় দিবসের এ অনুষ্ঠান নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে একটি পাবলিক স্কুলের মিলনায়তনে কিংবা জুইশ সেন্টারে অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়। সেক্টর কমান্ডার্স ফোরামের বিজয়-উৎসবে প্রজন্ম একাত্তর, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট এবং একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটিকেও বিশেষভাবে সম্পৃক্ত করার কথা বলা হয়।  

বিজয় দিবসের এ সমাবেশে বাংলাদেশের খ্যাতনামা একজন মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব অতিথি হিসেবে অংশ নেওয়ার কথা রয়েছে।সভায় সভাপতিত্ব করেন ফোরামের সভাপতি রাশেদ আহমেদ। আরও উপস্থিত ছিলেন সেক্রেটারি রেজাউল বারি, সহ-সভাপতি রথীন্দ্রনাথ রায় এবং আবুল বাশার চুন্নু, যুগ্ম-সম্পাদক সোলায়মান আলী, সাংস্কৃতিক সম্পাদক শহীদ হাসান, গবেষণা ও প্রকাশনা সম্পাদক তানভীর হাবীব, দফতর সম্পাদক আব্দুল আওয়াল, নির্বাহী সদস্য লাবলু আনসার, শহিদুল ইসলাম, সবিতা দাস, কামরুজ্জামান প্রমুখ।


আমরা বাঙালী ফাউন্ডেশনের বন্যাত্রান তহবিলের পৃষ্ঠপোষকদের সম্মানে আয়োজিত সঙ্গীত সন্ধ্যা "জলাঙ্গী" অনুষ্ঠিত

বুধবার, ২৫ অক্টোবর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন: বাপ্ নিউজ : আমরা বাঙালী ফাউন্ডেশনের বন্যাত্রান তহবিলে যারা অনুদান দিয়েছেন তাঁদের  সম্মানে আয়োজিত সঙ্গীত সন্ধ্যা "জলাঙ্গী" অনুষ্ঠিত হয়ে গেল গত ২২শে অক্টোবর রবিবার সন্ধ্যায় আমেরিকান বাঙালী সুপ্রতিষ্ঠিত ব্যবসায়ী আনিস খানের হোটেল হলিডে ইন এক্সপ্রেস বল রুমে। "জলাঙ্গী" তে গান করেন দুই বাংলায় সমান ভাবে জনপ্রিয় রবীন্দ্র সঙ্গীত শিল্পী শ্রেয়া গুহঠাকুরতা ও বৃহত্তর ওয়াশিংটন এলাকার জনপ্রিয় সঙ্গীত শিল্পী দিনার মণি।সঙ্গীত ও শ্রেয়া, মিলেমিশে একাকার। রবীন্দ্রসঙ্গীতের এক অস্তিত্বের নামই যেনো শ্রেয়া গুহঠাকুরতা। বিংশ শতাব্দীর শেষভাগে আবির্ভূত এই শিল্পী নিতান্ত শৈশবেই শুরু করেন নাচ ও গান। মাত্র চার বছর বয়সেই মা শাশ্বতী গুহ ঠাকুরতার কল্যাণে পেয়েছেন শান্তিনিকেতনের কিংবদন্তী রবীন্দ্রসঙ্গীত শিল্পী কণিকা বন্দ্যোপাধ্যায়ের সাহচর্য। বাড়ির পরিবেশেও ছিল এক উদাত্ত দখিন জানালা। যেখানে উন্মুক্ত ছিল বিশ্বসঙ্গীত, নাটক, অভিনয়, নাচ, এক অনাবিল মুগ্ধতা ও সংস্কৃতি চর্চার নিরন্তর আবহ। কলকাতার এক বনেদি সাংস্কৃতিক পরিবারে জন্ম শ্রেয়ার। গুহ-ঠাকুরতা পরিবারের ঐতিহ্য ও সংস্কৃতি চর্চার রেওয়াজ বহু যুগের পরম্পরা। দাদু শুভ-গুহঠাকুরতা, জেঠু রণ গুহঠাকুরতা, মা রবীন্দ্রসঙ্গীত শিল্পী শাশ্বতী গুহঠাকুরতা; বাবা বিশ্ব গুহঠাকুরতা কাজ করেছেন সত্যজিত্ রায়ের ছবিতেও, অভিনয়, গান সুর সঞ্চারে ঋদ্ধ পরিবারের সুকন্যা শ্রেয়া গুহঠাকুরতা। রবীন্দ্রনাথের গানের বাণী শ্রেয়া গুহঠাকুরতাকে প্রতিটি মর্মে মুগ্ধ করে, ঋদ্ধ করে। স্বামী আইনজীবী সুজয় ও একমাত্র ছেলে আফসানকে নিয়ে তার একান্ত ভুবন। সারাবছরই রবীন্দ্রনাথের গানের মঞ্জরী সাজিয়ে শ্রেয়া গুহঠাকুরতা ঘুরে বেড়ান পৃথিবীর এ প্রান্ত থেকে ও প্রান্ত। ইতিমধ্যেই তার ১৭টি রবীন্দ্রসঙ্গীতের সিডি প্রকাশ হয়েছে। তিনি “ শ্যামল সেন স্মৃতি পুরষ্কার”, “রেডিও বিগ এফএম কলিকাতা” পুরষ্কার সহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন।

এই গুনী শিল্পী এবারেও রবীন্দ্রনাথের গানে উপস্থিত শতাধিক পৃষ্ঠপোষক ও তাঁর গানের ভক্তদের  সম্মোহিত করেছেন । তিনি এক ঘন্টা ব্যাপী তাঁর কন্ঠের সুরের মাদকতায় ডুবিয়ে রাখেন সকল শ্রোতাদের।

শরতের বিকেল গড়িয়ে বাহিরে যখন আলো আধারী খেলা, হোটেল বলরুমে তখন "জলাঙ্গী"র আয়োজন প্রস্তুতি সম্পাদন শেষ করেন আমরা বাঙালীর ফাউন্ডেশনের প্রধান জীবক বড়ুয়ার নেতৃত্বে আমান উল্লাহ আমান, দেওয়ান আরশাদ আলী বিজয়, ফজলুর চৌধুরী, মোঃ আলতাফ হোসেন। মোস্তাফিজুর রহমান পরিচালকগন। শ্রোতাদের সামাজিকতার  সব কথা সুরের ছন্দে হারিয়ে যাবে এইক্ষনে।

চিত্রকর, কবি সামিনা আমিনের কণ্ঠে ভেসে আসে তাঁর নিজের কবিতা খানি ...

"ভাসিল বাংলা হায়, ভেসে যায় দেশ

ভাসিল গফুর আর ভাসিল মহেশ

কত গেরামের কত শত শত ঘর

নিশ্চিহ্ন আজি দেখ বানের কবর

প্রাণহীন মানুষ আর গোবাদির স্তুপ

জমে জমে পাহাড়, এ কি তার রূপ!

জলের ডাকে শোন মরণের গান

কে যেন গাইলো, জাগি উঠিল শশ্মান!

দুর্ভাগা বাঙালির কান্নার রোল

কে মোছাবে অশ্রু, দুখের কাজল,

কে দেবে ঠাঁই তোরে, তৃষ্ণায় জল

ক্ষুধায় অন্ন আর কিছু সম্বল?

মাথা নত করিবার আছে অবকাশ?

ভুলে গেলি সহজেই তোর ইতিহাস?

এত সহজেই হার মেনে নিবি তোরা

মা'কে হারাবি আজ বিশ্বজোড়া ?

শোন হতভাগ্য, হতোষ্মির দল

ঘুরে দাঁড়ানোর সময় হইল কেবল

শীর্ণ বুকেতে বল আছে যা বাকি

তাই দিয়ে বেঁচে ওঠ, ওরে বাঙালি

মরণের ভয় তোরা করেছিলি কবে

এবারও তোদের জয়ী হইতেই হবে

জেগে ওঠ জেগে ওঠ শক্ত দু'হাতে

হাল ধর, পাল তোল, গাঙের স্রোতে

হার মানা জাত তো বাঙালির নয়

হবেই তোদের জানি নিশ্চিত জয়

জেগে ওঠ, দেরি করিসনে আর

জননী মাতৃভূমি, ও বাংলা আমার "

পিনপতন নীরবতায় সাদা পর্দায় ভেসে উঠে " আমরা বাঙালী ফাউন্ডেশন" এর ত্রাণ বিতরণ কার্যের ছায়াচিত্র। কর্ম সক্ষমতার ছবি। করতালিতে ভেসে উঠে সুসজ্জিত হল রুম খানি।

সামিনা আমীন একে একে সাত পরিচালকের সবাইকে সাবার মাঝে পরিচয় করিয়ে দিবার ফাঁকে স্বাগত বক্তব্য রাখেন সভাপতি জীবক কুমার বড়ুয়া, সাথে উপস্থিত ছিলেন সকল পরিচালকবৃন্দ।

বাংলাদেশ দূতাবাসের উপপ্রধান, কবিতার প্রেমিক কবি মাহবুব হাসান সালেহ তাঁর উদ্বোধনী বক্তব্য়ে সাত পরিচালকদের কর্মবীর বলে অভিহিত করেন।


ভক্ত শ্রোতাদের সরগরব উপস্থিতি শিল্পী শ্রেয়াকে বেশ উৎফুল্ল করে তুলে আর তাই শিল্পী নিজে তাঁর বাংলাদেশের শিকড়ের কথা,  বাঙালীর কথা ও হৃদয়ের কথা তুলে ধরেন। এ সময় শিল্পীকে করতালিতে অভিন্দন জানায় দর্শক শ্রোতাগণ। মিসেস খান " আমারা বাঙালী ফাউন্ডেশনে"এর পক্ষ থেকে ফুল দিয়ে বরণ করে নেন শ্রেয়া গুহঠাকুরতা কে।

মঞ্চে তখন সকলই প্রস্তুত, কীবোর্ড নিয়ে হীরন চৌধুরী, তবলায় দেবু নায়ক, বাঁশিতে মোহাম্মদ মজিদ, মন্দিরায় জয় দত্ত বড়ুয়া ও শিল্পী দিনার মনী ও শব্দ নিয়ন্ত্রক শিশির।

"জলাঙ্গী" সঙ্গীত সন্ধ্যা সুরের ঢেও নিয়ে আসে শ্রেয়ার কণ্ঠে "তোমায় গান শুনাবো" গানের সূরে। তিনি একটানা ঘন্টাধিক সময় ধরে রবির গানে বিমোহিত করেন সকল শ্রোতাদের।  আর মোহ ভাঙ্গে তখন যখন সন্ধ্যার তাঁর শেষ গানটি গাইলেন  " চিরসখা হে ছেড়ো না মোরে"

অত্রাঞ্চলের জনপ্রিয় শিল্পী দিনার মণি সঙ্গীত সন্ধ্যার দ্বিতীয় পর্ব সুরের ঢেও তুলেন রবিঠাকুরের গান "কৃষ্ণ কলি আমি তারেই বলি"। তার পর একে একে জনপ্রিয় নজরুল গীতি, রাধারমনের গান, এসডি বর্মন ও লালনের গানে মুগ্ধ করেন শ্রোতাদের। দিনার মণি শেষ করেন লালনের গান " জাত গেল জাত গেল বলে" পরিবেশনার মাঝে।

রাতের খাবার ও ছবি তোলার মাঝে ধীরে ধীরে ভেঙ্গে যেতে থাকে "জলাঙ্গী" র ঢেও যেমন আছড়ে পরে নদী কিনারে। এক রাশ আনন্দ নিয়ে শেষ হল আয়োজন "জলাঙ্গী"।


জাতিসংঘে উচ্চ পর্যায়ের বৈঠকে রোহিঙ্গাদের নিরাপদে নিজ ভূমিতে ফিরিয়ে নেওয়ার দাবী দীপু মনির

বুধবার, ২৫ অক্টোবর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ: গত ২৪ অক্টোবর জাতিসংঘ সদরদপ্তরে বাংলাদেশ স্থায়ী মিশনের আয়োজনে এবং “গণহত্যা, যুদ্ধাপরাধ, জাতিগত নির্মূল ও মানবতার বিরুদ্ধে অপরাধ প্রতিরোধ বিষয়ক আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংগঠন ‘গ্লোবাল সেন্টার ফর রেসপনসিবিলিটি টু প্রটেক্ট” এর সহযোগিতায় “রোহিঙ্গাদের উপর নৃশংসতা : শুধু নিন্দা জ্ঞাপনই নয় প্রয়োজন কার্যকর পদক্ষেপ বিষয়ক সাইড ইভেন্টে প্যানেলিস্ট হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ডা: দীপু মনি এমপি।খবর বাপসনিঊজ।

সাইড ইভেন্টটির অন্যান্য প্যানেলিস্টদের মধ্যে ছিলেন জাতিসংঘ মহাসচিবের গণহত্যা প্রতিরোধ বিষয়ক বিশেষ উপদেষ্টা আন্ডার সেক্রেটারি জেনারেল অ্যাডামা ডিয়েং র্(অফধসধ উরবহম) ও জাতিসংঘে নিযুক্ত ওআইসি’র স্থায়ী পর্যবেক্ষক অ্যাম্বাসাডার আগস্হিন মেহ্দিইয়েভ (অমংযরহ গবযফরুবা)। গ্লোবাল সেন্টার ফর রেসপনসিবিলিটি টু প্রটেক্ট এর নির্বাহী পরিচালক ড. সাইমন অ্যডামস্ (উৎ. ঝরসড়হ অফধসং) ইভেন্টটির মডারেরের দায়িত্ব পালন করেন। অন্যান্যদের মাঝে এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংঘাতময় পরিস্থিতিতে যৌন সহিংসতা বিষয়ক জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত মিস প্রমীলা প্যাটেন ও জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

ডা: দীপু মনি এমপি তাঁর বক্তৃতায় গতমাসে জাতিসংঘ সাধারণ পরিষদে প্রদত্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণে মিয়ানমার সমস্যা সমাধানে যে পাঁচ দফা অ্যাকশান প্লানের কথা তুলে ধরা হয়েছে তা পুনরুল্লেখ করেন। তিনি বলেন এ সমস্যা সমাধানে দুই দফা পদক্ষেপ আশু প্রয়োজন। তা হলো: বাংলাদেশ ও মিয়ানমারে মানবিক সহায়তা প্রদান এবং শান্তিপূর্ণ, ন্যায়সঙ্গত ও টেকসই রাজনৈতিক সমাধানের ব্যবস্থা করা।

রাজনৈতিক সমাধান প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশ মিয়ানমারের সাথে দ্বিপাক্ষিকভাবে কূটনৈতিক প্রয়াস চালিয়ে যাবে। কিন্তু আমাদের গত চার দশকের অতীত অভিজ্ঞতা বলে এ প্রয়াসের সাথে আন্তর্জাতিক সম্প্রদায়ের পূর্ণ সমর্থন, মনোযোগ ও সম্পৃক্ততা না থাকলে কাঙ্খিত সমাধান আসবে না। এ প্রসঙ্গে তিনি বলেন, “নিরাপত্তা পরিষদে মিয়ানমার সঙ্কট বিষয়টিকে প্রাতিষ্ঠানিকভাবে রূপ দিতে হবে এবং নিরাপত্তা পরিষদের আনুষ্ঠানিক আলোচ্য সূচিতে মিয়ানমার পরিস্থিতি অন্তর্ভুক্ত করে এই বিষয়ে নিয়মিত পর্যবেক্ষণ ও পর্যালোচনার ব্যবস্থা করতে হবে”।  একই সাথে জাতিসংঘ মহাসচিবের হাতকে শক্তিশালী করতে সাধারণ পরিষদের পক্ষ থেকে মহাসচিবের বিশেষ দূত বা প্রতিনিধির পদ পুন:সৃজনের প্রয়োজনীয়তার কথাও বলেন ডা: দীপু মনি এমপি।
রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর সংগঠিত সব ধরনের নৃশংস কর্মকান্ডের সুষ্ঠু বিচার নিশ্চিত করার প্রয়োজনে মিয়ানমারে  জাতিসংঘ ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের বাঁধাহীন প্রবেশাধিকার একটি গুরুত্বপূর্ণ প্রাথমিক ধাপ হিসেবে বিবেচিত হতে পারে বলে ডা: দীপু মনি মত প্রকাশ করেন।


সৈয়দ আশরাফের সহধর্মিনী শিলা ইসলামের ইন্তেকাল, যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের শোক

বুধবার, ২৫ অক্টোবর ২০১৭

বাপ্ নিউজ : বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের সহধর্মিনী শিলা ইসলাম ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সৈয়দ আশরাফুল ইসলামের পারিবারিক সূত্র জানায়, বাংলাদেশ সময় সোমবার সকাল সাড়ে ৮ টায় লন্ডনের এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্টের ইউসিএলএইচ ইনিভার্সিটি কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৭ বছর। সৈয়দ আশরাফ, তার মেয়ে রিমা ইসলাম ও পরিবারের ঘনিষ্ঠ সদস্যরা এ সময় হাসপাতালে উপস্থিত ছিলেন।
লন্ডনের একটি স্কুলের অবসরপ্রাপ্ত শিক্ষিকা শীলা ইসলাম দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন। কিছুদিন আগে জার্মানিতে তার অস্ত্রোপচার হয়। পরে শিলা ইসলামকে লন্ডনে নিয়ে আসা হয়। তার পরিবারের সদস্যরা দীর্ঘদিন ধরে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে বসবাস করছেন।
এদিকে, শিলা ইসলামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ। তারা এক বিবৃতিতে মরহুমার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।