Editors

Slideshows

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/605744Finding_Immigrant____SaKiL___0.jpg

কুইন্স ফ্যামিলি কোর্টে অভিবাসী

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ দ্যা ইন্টারফেইস সেন্টার অব নিউইয়র্ক ও আইনী সহায়তা সংগঠন নিউইয়র্ক এর উদ্যোগে গত ২৪ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৯ See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/455188Hasina__Bangla_BimaN___SaKiL.jpg

দাবি পূরণের আশ্বাস প্রধানমন্ত্

বষ্টনবাংলা নিউজ ঃ দাবি-দাওয়া বাস্তবায়নে আলোচনা না করে আন্দোলন করার জন্য পাইলটরা প্রধানমন্ত্রীর কাছে দুঃখ প্রকাশ করে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন। পাইলটদের আন্দোলনের কারণে ফ্লাইটসূচিতে জটিলতা দেখা দেয়ায় যাত্রীদের কাছে দুঃখ See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/701424image_Luseana___sakil___0.jpg

লুইজিয়ানায় আকাশলীনা‘র বাৎসরিক

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ লুইজিয়ানা থেকে ঃ গত ৩০শে অক্টোবর শনিবার সনধ্যায় লুইজিয়ানা স্টেট ইউনিভার্সিটির ইণ্টারন্যাশনাল কালচারাল সেণ্টারে উদযাপিত হলো আকাশলীনা-র বাৎসরিক বাংলা সাহিত্য ও See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/156699hansen_Clac__.jpg

ইতিহাসের নায়ক মিশিগান থেকে বিজ

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ ইতিহাস সৃষ্টিকারী নির্বাচনে ডেমক্র্যাটরা হাউজের আধিপত্য ধরে রাখতে সক্ষম হলো না। সিনেটে নিজেদের নিয়ন্ত্রণ অক্ষুন্ন রাখতে সক্ষম হলেও আসন হারিয়েছে কয়েকটি। See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/266829B_N_P___NY___SaKil.jpg

বিএনপি চেয়ারপারসনের অফিসে পুলি

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ নভেম্বর মঙ্গলবার সন্ধ্যায় নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটস্থ আলাউদ্দিন রেষ্টুরেন্টের সামনে যুক্তরাষ্ট্র বিএনপি তাৎক্ষণিক এক বিক্ষোভ সমাবেশ করেছে। এই See details

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

যুক্তরাষ্ট্রের খবর

মতিঝিল কলোনী উত্তর আমেরিকা প্রবাসীদের ঈদ পুনর্মিলনী ৯ জুলাই

বুধবার, ০৮ মার্চ ২০১৭

Picture

হাকিকুল ইসলাম খোকন,মো:নাসির, ওসমান গনি,সুহাস বডুয়া,হেলাল মাহমুদ, বাপসনিঊজ:নিউইয়র্ক থেকে : উত্তর আমেরিকায় বসবাসরত মতিঝিল কলোনী প্রবাসীদের মিলন মেলা/ ঈদ পূনর্মিলনী অনুষ্ঠান করার জন্য গত ৫ মার্চ রবিবার সন্ধ্যা ৭ টায় নিউইয়র্কে কুইন্সের জ্যাকসন হাইটসে মেজবান রেষ্টুরেন্টে আয়োজক কমিটির এক সভা অনুষ্ঠিত হয় । সভায় উপস্হিত ছিলেন মো: আব্দুস সালাম, সৈয়দ মহিউদ্দিন হায়দার (খোকা), মো: কামরুদ্দিন ফয়সল, মীর দুলাল, বক্সার সেলিম, রেজাউর রহমান (বাবু ), মো: হারুন, শাহ নেওয়াজ শাহীন, আবু সাইদ আহমদ (সাইদ), নওশাদ উদ্দিন (মানিক), মাহবুব আলী (সোয়েব), মাসুমুল আলম (মাসুম), শাফী মাহমুদ, আমানত আলী (শাহীন), রফিকুল ইসলাম (ডালিম), মো: আমিনুল ইসলাম (লিটন)।

alt

সভায় সর্বসম্মতিক্রমে আগামী ৯ জুলাই রবিবার নিউইয়র্কের কুইন্সের একটি হলরুমে মতিঝিল কলোনী উত্তর আমেরিকা প্রবাসীদের মিলন মেলা/ ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠান করার জন্য আয়োজক কমিটির সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে। অনুষ্ঠান সফল করতে বিস্তারিত সকল তথ্য পত্রিকা ও ফেইসবুকের মাধ্যমে জানানো হবে ।


নিউইয়র্কে চট্টগ্রাম সমিতির নির্বাচন কমিশনের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

মঙ্গলবার, ০৭ মার্চ ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,মো:নাসির,ওসমান গনি,সুহাস বডুয়া, হেলাল মাহমুদ,আয়েশ আক্তার রুবি,বাপসনিঊজ:নিউইয়র্ক থেকে : নিউইয়র্কে বাংলাদেশিদের অন্যতম সংগঠন চট্টগ্রাম সমিতির আগামী নির্বাচনে গঠিত নির্বাচন কমিশনের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তুলেছে একটি প্যানেল। স্থানীয় সময় গতকাল রোববার বিকেলে নিউইয়র্কের জ্যাকসন হাইটসের একটি রেস্তোরাঁয় আয়োজিত সংবাদ সম্মেলনে জাহাঙ্গীর-বিল্লাহ পরিষদের পক্ষ থেকে এ অভিযোগ করা হয়। এতে লিখিত বক্তব্য দেন পরিষদের সভাপতি প্রার্থী মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

Picture
জাহাঙ্গীর আলম বলেন, বর্তমান নির্বাচন কমিশন পক্ষপাতদুষ্ট। ভোটার তালিকা প্রণয়নের কাজ এ কমিশনের না হলেও তারা তাতে নগ্ন হস্তক্ষেপ করছে। গঠনতন্ত্র অনুযায়ী তফিসল ঘোষণা না করে নির্বাচন কমিশন মনগড়াভাবে চলছে। তারা একেক সময় একেক ধরনের আচরণ করছে। অনৈতিকভাবে চারজন প্রার্থীর প্রার্থিতা বাতিল করেছে। তিনি বলেন, ২ এপ্রিল এ নির্বাচন ঘোষণা করা হয়েছে, যা অতীতে কোনো সময় হয়নি। এ ছাড়া নির্বাচনের দিনক্ষণ ২ এপ্রিল ঘোষণা করা হলেও চূড়ান্ত ভোটার তালিকা এখন পর্যন্ত প্রণয়ন করা হয়নি। হীন স্বার্থ চরিতার্থ করতে নির্বাচন কমিশন এসব করছে বলে অভিযোগ করেন জাহাঙ্গীর-বিল্লাহ পরিষদের এই সভাপতি প্রার্থী। সংবাদ সম্মেলনে জাহাঙ্গীর-বিল্লাহ পরিষদের অধিকাংশ প্রার্থী উপস্থিত ছিলেন।


ওয়াশিংটনে সুফিয়া ইনস্টিটিউটের যাত্রা শুরু

মঙ্গলবার, ০৭ মার্চ ২০১৭

বাপ্ নিউজ : ওয়াশিংটন:যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে তথ্যপ্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠান সুফিয়া ইনস্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনলজির যাত্রা শুরু হয়েছে। ওয়াশিংটনের ডাটা গ্রুপের কর্ণধার জাকির হোসাইন তার মায়ের নামে এ প্রতিষ্ঠানটির নামকরণ করেন।স্থানীয় সময় শনিবার (৪ মার্চ) সন্ধ্যায় এক অনুষ্ঠানের মাধ্যমে প্রতিষ্ঠানটির উদ্বোধন করেন বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজহান মাহমুদ।তিনি বলেন, দ্বিতীয় সাবমেরিন ক্যাবল বাংলাদেশে সংযোগ স্থাপন করেছে। খুব শিগগিরই বাংলাদেশে ফোর-জি এলটিই সেবা চালু হবে।

Picture

তথ্যপ্রযুক্তি আরও উন্নতি করতে এ বছরের ডিসেম্বরেই বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইট ফ্লোরিডা থেকে মহাশূন্যে উৎক্ষেপণ করা হবে বলে জানান শাহজহান মাহমুদ।ডাটা গ্রুপের কর্মকর্তা মৃদুল রহমানের শুভেচ্ছা বক্তব্য ও মির সালাউদ্দীনের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন- স্থানীয় বিশিষ্টজন মোহাম্মদ আলমগীর, সাদেক এম খান, মাহমুদুন নবী বাকী, লিয়াকত আলী খান, শারমিন সুলতানা, টেসোমি ওয়ারদোফা, মেংগাস্টো, এন্থনি পিয়ুস গোমেজ, শিব্বীর আহমেদ প্রমুখ।


যুক্তরাষ্ট্রে জরুরি এইচ১–বি ভিসা ছয় মাসের জন্য স্থগিত

মঙ্গলবার, ০৭ মার্চ ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,মো:নাসির,ওসমান গনি,সুহাস বডুয়া, হেলাল মাহমুদ,আয়েশ আক্তার রুবি,বাপসনিঊজ:যুক্তরাষ্ট্রে জরুরি এইচ১–বি ভিসা ছয় মাসের জন্য স্থগিত করা হয়েছে। জরুরি ভিত্তিতে দ্রুত এইচ১–বি ভিসা দেয়ার প্রক্রিয়া সাময়িকভাবে বাতিল করে দেয় মার্কিন প্রশাসন। এরফলে ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থাগুলোর বিড়ম্বনা আরো বাড়ল। আগেই এই ভিসাধারীদের ন্যূনতম বেতন বাড়িয়ে দিয়ে তথ্য প্রযুক্তি সংস্থাগুলোর রাতের ঘুম কেড়ে নিয়েছে ট্রাম্প প্রশাসন। এইচ১–বি ভিসা নিয়েই দক্ষ কর্মীরা ভারত থেকে আমেরিকা যেতেন। ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর মার্কিন কর্মীদের কাজ দেয়ার ওপর জোর দিয়েছেন। তাই ঘুরপথে বিদেশি কর্মী আসা রুখতেই এই জাতীয় পদক্ষেপ করছেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Picture
শুক্রবার মার্কিন নাগরিক এবং অভিবাসন সার্ভিসেস (‌ইউএসসিআইএস)‌‌ পক্ষ থেকে জানানো হয়েছে এইচ১–বি ভিসা পাওয়ার জন্য ‘‌প্রিমিয়াম প্রসেসিং’‌ ছয় মাসের জন্য স্থগিত করা হলো। এমনিতে এইচ১ বি ভিসা পেতে কয়েক মাস লেগে যায়। তবে ১ হাজার ২২৫ ডলার দিয়ে পনেরো দিনের মধ্যে এই ভিসা পাওয়া যায়। এখন ‘‌প্রিমিয়াম প্রসেসিং’‌ স্থগিত হওয়ায় যুক্তরাষ্ট্রে ভিসা পেতে আগের মতো কয়েক মাস সময় অপেক্ষা করতে হবে।


নিউইয়র্কস্থ ”সোসাইটি ফর ফরেন কনসালস” কর্তৃক আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

সোমবার, ০৬ মার্চ ২০১৭

 alt
সমাজের নানান ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য এ বছর নাঈমা খানসহ বিশ্বের বিভিন্ন দেশের ১৮ জন নারীকে বিশেষ সম্মাননা দেওয়া হয়। নাঈমা খানের স্বামী ও খানস টিউটোরিয়ালের প্রতিষ্ঠাতা প্রয়াত ড. মনসুর খান  শিক্ষাক্ষেত্রে অসামান্য অবদানের জন্য বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান একুশে পদক লাভ করেন। মনসুর খানের হাতে গড়া প্রতিষ্ঠান খানস টিউটোরিয়াল নিউইয়র্কে বাংলাদেশী নতুন প্রজন্মকে মেধাবী হিসাবে গড়ে তুলতে অগ্রণী ভূমিকা পালন করছে। এর ফলে নিউইয়র্ক সিটির বিশেষায়িত স্কুলে প্রতিবছর ভর্তির সুযোগ পাচ্ছে বাংলাদেশী নতুন প্রজন্ম।নাঈমা খানের এই সম্মাননায় দারুণ খুশী তার একমাত্র সন্তান ও খানস টিউটোরিয়ালের সিইও ডা. ইভান খান। তিনি বলেন, মায়ের এই সম্মাননা প্রাপ্তিতে ছেলে হিসাবে আমি গর্বিত। এজন্য তিনি আয়োজকদের ধন্যবাদসহ কৃতজ্ঞতা প্রকাশ করেন।

alt
 
উল্লেখ্য, খানস টিউটোরিয়াল ছাড়াও নাঈমা খান অলাভজনক প্রতিষ্ঠান খান ফাউন্ডেশনের বোর্ড মেম্বার। এই প্রতিষ্ঠানের মাধ্যমে আন-ডকুমেন্টেড শিক্ষার্থীদের লেখাপড়া, স্বল্প আয়ের প্রবাসী ও তরুণীদের স্বাবলম্বী হতে সহায়তা দিয়ে আসছে।এ অনুষ্ঠানে নাঈমা খানকে বিশেষ সম্মাননা প্রদান ছাড়াও আন্তর্জাতিক পরিমণ্ডলের ফ্যাশন নিয়ে কাজ করা বাংলাদেশি আমেরিকান ফ্যাশন হাউজ রুনিজ ডিজায়ারের কর্ণধার রোজিনা আহমেদকে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দেওয়া হয়।
 Picture
নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, অনুষ্ঠানে অংশগ্রহণকারী কনস্যুলেট জেনারেলসমুহ একইসঙ্গে তাদের ঐতিহ্যবাহী খাবার ও সংস্কৃতি তুলে ধরে। বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কার্যালয় এই আয়োজনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে। বিশেষত, সরকার, বাণিজ্য ও শিক্ষাক্ষেত্রে গুরুত্বপূর্ণ এবং দৃশ্যমান অবদানের জন্য অংশগ্রহণকারী ১৮টি দেশের বিশিষ্ট নারীকে আনুষ্ঠানিকভাবে সম্মাননা প্রদান করা হয়। বাংলাদেশ কনস্যুলেট জেনারেল-এর সুপারিশক্রমে খানস টিউটোরিয়াল-এর চেয়ারপারসন নাঈমা খানকে শিক্ষা ক্ষেত্রে কমিউনিটিতে বিশেষ অবদানের জন্য সম্মাননা প্রদান করা হয়। প্রত্যেক দেশের মনোনীত প্রার্থীকে স্ব স্ব দেশের কনসাল জেনারেল এবং সোসাইটির সভাপতির উপস্থিতিতে সার্টিফিকেট প্রদান করা হয়।
 alt
বাংলাদেশের ঐতিহ্য এবং সংস্কৃতির পরিচায়ক হস্তশিল্প সামগ্রীসহ অন্যান্য উপাদান দিয়ে সুসজ্জিত স্টলে বিভিন্ন ঐতিহ্যবাহী খাবার স্থান পায় যা বিপুল সংখ্যক বিদেশী অতিথিদের দৃষ্টি আকর্ষণ করে। বাংলাদেশের সংস্কৃতি তুলে ধরার অংশ হিসেবে দেশাত্মবোধক গানের সঙ্গে একটি দৃষ্টিনন্দন দলীয় নৃত্য উপস্থাপন করে বাংলাদেশ ইনস্টিটিউট অব পারফরমিং আর্টস-বিপা’র শিল্পীবৃন্দ। বিভিন্ন দেশের পরিবেশনায় সাংস্কৃতিক পর্বটি অনুষ্ঠানে নতুন মাত্রা যোগ করে।
বাংলাদেশ কনস্যুলেট জেনারেল কর্তৃক উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণের মাধ্যমে মার্কিন উচ্চপদস্থ কর্মকর্তা, কূটনীতিক ও সুশীল সমাজের সদস্যদের কাছে বাংলাদেশের বিশেষ করে প্রবাসী বিশিষ্ট নারীদের অবদানসহ বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার ও সংস্কৃতি উপস্থাপনের সুযোগ ঘটে।কনসাল জেনারেল মো. শামীম আহসান, তাঁর স্ত্রী পেন্ডোরা চৌধুরী, কনস্যুলেট-এর কর্মকর্তা, কর্মকর্তাদের স্ত্রী এবং কর্মচারীবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।১৯২৫ সালে প্রতিষ্ঠিত সোসাইটি ফর ফরেন কনসালস নিউইয়র্ক ভিত্তিক কনস্যুলেট, কনস্যুলেট জেনারেল এবং অনারারি কনস্যুলেটগুলোর সমন্বয়ে গঠিত বিশ্বের বৃহত্তম কনস্যুলার কোর।


নিউইয়র্কে প্রথম প্রভাতী বাংলা বর্ষবরণ ১৫ই এপ্রিল

সোমবার, ০৬ মার্চ ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,মো:নাসির,ওসমান গনি,সুহাস বডুয়া, হেলাল মাহমুদ,আয়েশ আক্তার রুবি,বাপসনিঊজ:সাংস্কৃতিক সংগঠন “আনন্দধ্বনি” নিউইয়র্কে এই প্রথমবারের মত প্রভাতের প্রথম প্রহরে বাংলা নববর্ষ’১৪২৪ উদযাপনের উদ্যোগ নিয়েছে আগামী ১৫ই এপ্রিল, ২০১৭, শনিবার। এই কাজটি সুচারু ভাবে সম্পন্ন করা সহজ নয়, মধ্য এপ্রিলের শীতের ভোরে দর্শকদের অনুষ্ঠান মঞ্চে সমবেত করা একটি প্রায়-অসম্ভব কাজ। তা সত্বেও এই উদ্যোগটি আমরা গ্রহণ করেছি। কুইন্স প্যালেস (37-11 57th St; New York, New York 11377 ), শনিবার, ১৫ই এপ্রিল ২০১৭ । সময়: ৭:৩০ মিনিট ।

বাংলাদেশে এই দিনটি উদযাপনের জন্য আমরা বরাবর অতি প্রত্যুষে, ভোরের প্রথম আলো সম্ভাষণ জানানোর আগেই, রমনার বটমূলে সমবেত হয়েছি। আমরা সেই ঐতিহ্যটি ফিরিয়ে আনতে চাই, প্রত্যুষে নববর্ষ উদযাপনের সেই আনন্দ, আগ্রহ ও প্রত্যাশার অভিজ্ঞতা কিছুটা হলেও প্রবাসী বাঙ্গালিদের মনে আমরা সঞ্চারিত করতে চাই।

Picture

এই কঠিন কাজটি আমরা একা সম্পন্ন করতে পারব না। কিন্তু সবাই হাত লাগালে কোন কাজই দুঃসাধ্য নয়। আপনাদের সাহায্য ও সমর্থনে এই শহরে আমরা রবীন্দ্রনাথের নাটকের গান পরিবেশন করেছি, কবি শহীদ কাদরীর প্রিয় গান ও কবিতা-ভিত্তিক বিশেষ অনুষ্ঠান করেছি, সঙ্গীতগুরু মুত্তালিব বিশ্বাসের প্রতি সম্মাননা জানিয়ে তিন ঘন্টার ওপর সঙ্গীতায়োজন করেছি। আয়োজন করেছি শ্রীকান্ত আচার্য্য ও জয়তী চক্রবর্তীর একক সংগীত অনুষ্ঠান এই নিউইয়র্কে ।

আমাদের বিশ্বাস, আপনাদের পাশে পেলে আগামী বাংলা নববর্ষ উদযাপনের এই সাহসী উদ্যোগটি ব্যর্থ হবে না। ইতিপূর্বে আনন্দধ্বনির সকল আয়োজনে আপনাদের সাথে পেয়েছি, আগামীতেও পাব, এই বিশ্বাস আমাদের আছে। সাংষ্কৃতিক অনুষ্ঠান ও বৈশাখী খাবার আপ্যায়ন।


নিউইয়র্কে নেত্রকোনা জেলা এসোসিয়েশন ইউএসএ’র বর্ণিল অভিষেক

সোমবার, ০৬ মার্চ ২০১৭

Picture

হাকিকুল ইসলাম খোকন,মো:নাসির,ওসমান গনি,সুহাস বডুয়া, হেলাল মাহমুদ,আয়েশ আক্তার রুবি,বাপসনিঊজ:আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়ে গেলো প্রবাসে বাংলাদেশীদের অন্যতম আঞ্চলিক সংগঠন নেত্রকোনা জেলা এসোসিয়েশন ইউএসএ’র বর্ণিল অভিষেক ও সাংস্কৃতিক অনুষ্ঠান। গত রোববার সন্ধ্যায় ব্রঙ্কসের মামুন’স টিউটোরিয়ালে এ অভিষেক অনুষ্ঠিত হয়।alt
নেত্রকোনা জেলা এসোসিয়েশন ইউএসএ’র উপদেষ্টা মো. বশিরের সভাপতিত্বে এবং অধ্যাপক মো. সালাউদ্দিন তালুকদারের পরিচালনায় সাবেক ও বর্তমান কর্মকর্তাসহ বিপুল সংখ্যক প্রবাসীর উপস্থিতিতে অনুষ্ঠানটি নেত্রকোনা প্রবাসীদের মিলন মেলায় পরিণত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের সাবেক ডিআইজি জহুরুল হক। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা ইকবাল হায়াৎ খান, মো. খায়রুল ইসলাম, খান মাহমুদ নিপু, মো. আনোয়ার হোসেন, লুৎফর বারি, বজলুর রহমান নয়ন, হারুনুর রশিদ ও ড. খায়রুল কবির।alt
প্রধান নির্বাচন কমিশনার জহুরুল হক নব নির্বাচিত কর্মকর্তাদের শপথ বাক্য পাঠ করান।
অভিষিক্তরা হলেন : সভাপতি মো. বজলুর রহমান, সহ-সভাপতি হিতেন্দ্র দত্ত, ¯েœহাংশু সরকার, নুরুল হক ও মো. রফিকুল ইসলাম খান, সাধারণ সম্পাদক আনোয়ারু লইসলাম আনোয়ার, সহ-সাধারণ সম্পাদক জামাল উদ্দিন ও দেবল কান্তি, সাংগঠনিক সম্পাদক শাজাহান সফিক, সহ সাংগঠনিক সম্পাদক এএইচএম কায়সার, কোষাধ্যক্ষ মোবাশ্বির আহমেদ রুপন, সমাজ কল্যাণ সম্পাদক জহিরুল ইসলাম জামাল, সহ সমাজ কল্যাণ সম্পাদক শাখের আহমেদ লেনিন, আন্তর্জাতিক সম্পাদক সওকত জে খান পিনু, সাংস্কৃতিক সম্পাদক মোজাম্মেল হক, প্রচার সম্পাদক মুখলেসুর রহমান সুজন, ক্রীড়া সম্পাদক হাবিবুর রহমান হাবিব, সহ ক্রীড়া সম্পাদক আবদুল্লুাহ আল মুজাহিদ, শিক্ষা সম্পাদক কাজী তাজনিন শিপ্রা, সহ শিক্ষা সম্পাদক পলাশ আকন্দ, মহিলা বিষয়ক সম্পাদক ইশরাত জাহান শাম্মী, সহ মহিলা বিষয়ক সম্পাদক দোলা ফকরুল, সাহিত্য সম্পাদক রফিকুল ইসলাম সোহাগ, সহ সাহিত্য সম্পাদক প্রপা দত্ত, দপ্তর সম্পাদক পলাশ ঠাকুর এবং কার্যকরী সদস্য মো. আনোয়ারুল ভূইয়া, মো. আবুল বাসার, মো. শহীদুল্লাহ, জিল্লুর রহমান, ফখরুল ইসলাম ও লোকমান হোসাইন।alt
উপদেষ্টা পরিষদ : জহুরুল হক, অধ্যাপক মো. সালাউদ্দিন তালুকদার, মো. বশির ফারুক, মো. খায়রুল ইসলাম, ইকবাল হায়াৎ খান, খান হাসান মাহমুদ নিপু, লুৎফর আলী, বজলুর রহমান নয়ন ও হারুনর রশিদ।স্বাগত বক্তব্য রাখেন ইভেন্ট কমিটির আহ্বায়ক জহিরুল ইসলাম জামাল ও সদস্য সচিব মো. জামাল উদ্দিন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য দেন ইভেন্ট কমিটির প্রধান সমন্বয়কারী মো. আনোয়ারুল ভূইয়া, সমন্বয়কারী অধ্যাপক ¯েœহাংশু সরকার, যুগ্ম আহ্বায়ক শাহজাহান শফিক ও হাবিবুর রহমান হাবিব, যুগ্ম সদস্য সচিব ফখরুল ইসলাম ও মনিরুজ্জামান রনি, অর্থ সচিব লোকমান হোসেন চৌধুরী, সদস্য দেবল কান্তি দত্ত, আবদুল্লা আল মোজাহিদ, প্রনয় কুমার পাল, মোখলেসুর রহমান সুজন প্রমুখ।alt
অনুষ্ঠানে বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সঙ্গীতের পর শহীদের স্মরণে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানে নেত্রকোনার কৃতি ফুটবলার নূর আহমেদ সারোয়ারকে সম্মাননা প্রদান করা হয়। এছাড়া অনুষ্ঠানে বাংলাদেশে জেএসসি পরীক্ষায় নেত্রকোনার ১০ উপজেলার ১০ জন কৃতি ছাত্র-ছাত্রীকে নেত্রকোনা জেলা প্রেসক্লাবের সহযোগিতায় সংগঠনের পক্ষ থেকে বৃত্তি প্রদান করার ঘোষণা দেয়া হয়।alt
নব নির্বাচিত সভাপতি মো. বজলুর রহমান তার বক্তব্যে সংগঠনের সাফল্যের জন্য বিদায়ী কমিটির সব কর্মকর্তার প্রতি কৃতজ্ঞতা জানান।
নব নির্বাচিত সাধারণ সম্পাদক আনোয়ারুল লইসলাম আনোয়ার সাবেক সব কর্মকর্তার অবদানকে শ্রদ্ধার সাথে স্মরণ করে ঐক্যবদ্ধভাবে সংগঠনকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।alt
পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রবাসের জনপ্রিয় সঙ্গীত শিল্পী মাহ মাহবুব, রোখসানা মির্জা, অনুপ কুমারসহ অন্যান্যরা সঙ্গীত পরিবেশন করেন। বিপুল সংখ্যক প্রবাসী গভীর রাত পর্যন্ত অনুষ্ঠান উপভোগ করেন।


তিন বিয়ের পরও সংসার পাতা হলো না নিউইয়র্কের আসলামের

সোমবার, ০৬ মার্চ ২০১৭

বাপ্ নিউজ : সংসার পাতা হলো না প্রবাসী মোহাম্মদ আসলামের (৫২)। নিউইয়র্ক সিটির ম্যানহাটানে মূলধারার একটি বিজ্ঞাপণী সংস্থায় কাজ করেন। ব্যাচেলর লাইফ ছেড়ে সংসারী হতে চেয়েছিলেন। প্রথমে ১৯৯৬ এবং দ্বিতীয় বার ১৯৯৯ সালে বাংলাদেশে গিয়ে বিবাহ-বন্ধনে আবদ্ধ হয়েছিলেন। স্বপ্ন ছিল স্ত্রীকে ইমিগ্র্যান্ট করে যুক্তরাষ্ট্রে নিয়ে আসার। কিন্তু তা চুরমার হয়ে গেছে। উভয় স্ত্রীই মোটা অংকের স্বর্ণালংকারসহ নগদ অর্থ নিয়ে ছিটকে পড়েছে। তবুও হাল ছাড়েননি। ২০১৫ সালে এক প্রবাসীর মধ্যস্থতায় খুলনার আয়শা বেগম নীলা নামক এক মহিলাকে বিয়ে করেন। তার ২০ বছর বয়েসী এক পুত্রও রয়েছে। উভয়কে স্পন্সর করেন। নতুন করে স্বপ্ন দেখার মধ্যেই ঢাকার রায়ের বাজারে একটি এপার্টমেন্ট ভাড়া করেন সর্বশেষ এই স্ত্রীর জন্যে। গত দু’বছরে অন্তত: ৪ বার বাংলাদেশে যান আসলাম। সবকিছু ঠিকঠাক মতই চলছিল। গত বছরের ১৯ অক্টোবর ঢাকাস্থ মার্কিন কন্স্যুলেটে স্ত্রী-পুত্রের ইন্টারভিউ হয়। এরপর আরো কিছু ডক্যুমেন্টের প্রয়োজনে তা ঝুলে রয়েছে। এমনি অবস্থায় নীলা ব্যবসার নামে ২০ লাখ টাকা চান।

Picture

আসলাম তাকে জানান, ব্যবসার প্রয়োজন নেই। আমি কন্স্যুলেটের চাহিদা অনুযায়ী ডক্যুমেন্ট সাবমিট করলেই ভিসা ইস্যু করবে। নিউইয়র্কে গেলেই সবকিছু সমাধা হয়ে যাবে। সে অনুযায়ী, গত ৯ জানুয়ারি সকালে ঢাকায় যান আসলাম। রাত ১১টায় রায়ের বাজারের ঐ বাসায় উঠার পরই সবকিছু উলোটপালোট মনে হয়। এক পর্যায়ে তার লাগেজের তালা ভেঙ্গে নগদ ১০ হাজার ডলারের দুটি বান্ডিল চুরি করা হয়। আরো কিছু দরকারি জিনিষ ছিল, সেগুলোও সরিয়ে ফেলে নীলা। আসলাম ঘটনার আকস্মিকতায় হতভম্ব হয়ে পড়েন। এক পর্যায়ে তাকে ছোট্ট একটি কক্ষে আটকে রাখা হয়। সকালে নীলার আত্মীয়-স্বজনরা এসে ২০ লাখ টাকা দাবি করেন। আসলাম গত সপ্তাহে এ প্রতিনিধিকে আরো জানান, ‘টাকা দিতে অস্বীকার করলে ওরা পুলিশ ডাকার হুমকি দেয়। হাজারিবাগ থানার দুই অফিসার এসে উল্টো আমাকেই অভিযুক্ত করে যে, আমি নাকি মদ পান করেছি। আমার কাছে নাকি হেরোইন আছে ইত্যাদি।’ আসলাম উল্লেখ করেন, ‘এর আগের দিনই ওরা আমার বিরুদ্ধে থানায় জিডি করে রেখেছিল। পুলিশকে আমি পাসপোর্ট প্রদর্শন করে জানাই যে, ঢাকায় এলাম গতরাতে। তাহলে কীভাবে ৭ দিন যাবত আমি মদ আর হেরোইনে আসক্ত হয়ে রয়েছি।’ ঘন্টা দুয়েক পুলিশের সাথে তর্ক-বিতর্কের পর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার বোধোদয় ঘটে। তারা আমাকে জানান যে, ‘আমি কেন ওদের খপ্পরে পড়েছি।’

আসলাম বলেন, অবশেষে আমি রাত ১০টায় পুলিশের সামনেই কাজী ডেকে তালাক দিতে বাধ্য হই এই নীলাকেও। বিয়ের সময় তাকে ১২ ভরি স্বর্ণও দিয়েছিলাম। দেন মোহরের ৩ লাখ টাকা পরিশোধ করেছি বিয়ের সময়েই। সবকিছুর দাবি ছেড়ে দিয়ে থানা থেকে পুলিশের সহায়তায় পান্থপথে এসে চট্টগ্রামের কোচে উঠে পড়ি। ওরা সে সময় আমাকে ৩ হাজার টাকা দেয় চট্টগ্রামে যাবার জন্যে। মো. আসলাম ব্যক্তিগতভাবে ধর্মভীরু। জ্ঞানত: কোন অন্যায়-অপকর্মে জড়িত হয়েছেন বলে বিশ্বাস করেন না। এতদসত্তে¦ও কেন বারবার এমন পরিস্থিতির শিকার হচ্ছেন তা বুঝতে পারছেন না আসলাম। তিনি বলেন, ‘আল্লাহ ওদের হেদায়েত করুক।’


আগামী ২-৩ সেপ্টেম্বরে টরেন্টোতে ফোবানা সম্মেলন

সোমবার, ০৬ মার্চ ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,মো:নাসির,ওসমান গনি,সুহাস বডুয়া, হেলাল মাহমুদ,আয়েশ আক্তার রুবি,বাপসনিঊজ:নিউইয়র্ক থেকে : আগামী ২-৩ সেপ্টেম্বরে টরেন্টোতে অনুষ্ঠিত হবে ফোবানা সম্মেলন। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের জ্যাকসন হাইটসের রেস্তোরাঁয় হওয়া এক সভায় গত রবিবার অনুষ্ঠেয় ফোবানা সম্মেলনের স্টিয়ারিং কমিটি গঠিত হয়েছে। এই সভায় সভাপতিত্ব করেন সংগঠনের চেয়ারম্যান আবু জোবায়ের। সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক কাজী সাখাওয়াত হোসেন।কমিটির অন্য নেতারা হলেন ভাইস চেয়ারম্যান গিয়াস আহমেদ, কোষাধ্যক্ষ তৈমুর জাকারিয়া, কার্যকরী সদস্য আতিকুর রহমান, মোহাম্মদ হোব্ধুসেন খান, এজাজ আকতার, নিশান রহিম, হাসানুজ্জামান, খন্দকার ফরহাদ, ওয়াহিদ কাজী এলিন, মোস্তাফিজুর রহমান, গোলাম মোহাম্মদ, সৈয়দ দিলীর, মেরাজ উদ্দিন আহমেদ, অধ্যাপক দেলোয়ার হোসেন, মিজানুর রহমান, আলমগীর খান, কাজী সাইফুল ইসলাম এবং আলী ইমাম সিকদার।

Picture
 সভা শেষে আয়োজকেরা  জানান, প্রতিবছরের মতো এবারও সম্মেলন সফল করতে সার্বিক প্রস্তুতি চলছে। সম্মেলনে খ্যাতিমান শিল্পীরা অংশ নেবেন। ইতোপূর্বে দুই বার মন্ট্রিয়লে এবং একবার টরেন্টোতে এই সম্মেলন অনুষ্ঠিত হয়!


নবদিগন্ত’ ও ‘কাব্য তরী’ কবিতা গ্রন্থের মোড়ক উন্মোচন : একুশের সাথে বইয়ের একটা নিবিড় সম্পর্ক রয়েছে

সোমবার, ০৬ মার্চ ২০১৭

বাপ্ নিউজ : বাংলা কবিতা আসরের দুই বাংলার কবিদের কবিতা নিয়ে কাব্য গ্রন্থ নবদিগন্ত প্রকাশ করেছে দে’জ পাবলিশার্স কলকাতা। কলকাতা আন্তর্জাতিক বইমেলায় প্রকাশিত এই গ্রন্থের সম্পাদনা করেছেন সুখেন্দু মাইতি। বাংলাদেশ-ভারত এবং বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত দুই বাংলার কবিদের সমন্বয়ে গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করে সাহিত্য ও সাংস্কৃতিক ফোরাম, মেরিল্যান্ড। ভয়েস অব আমেরিকার সাংবাদিক, সংবাদ বিশ্লেষক সরকার কবীর উদ্দিন কাব্য গ্রন্থের মোড়ক উন্মোচন করেন। ঠিক একই সময়ে সুবীর কাস্মীর পেরেরা এর এক ঝাঁক সনেট নিয়ে প্রকাশিত কাব্য তরী গ্রন্থের মোড়কও উন্মোচন করা হয়। বনি লিওনার্ড পালমা এর রচনা ও পরিচালনায় মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

Picture

সরকার কবীর উদ্দিন মোড়ক উন্মোচন কালে তার সংক্ষিপ্ত আলোচনায় বলেন, মহান একুশের সাথে বইয়ের একটা নিবিড় সম্পর্ক রয়েছে। আজকের একুশে উদযাপনের সাথে কাব্য গ্রন্থের মোড়ক উন্মোচন বিশেষ তাৎপর্য বহন করে। এই সময় তিনি নবদিগন্ত কাব্যগ্রন্থ থেকে একটি কবিতা আবৃত্তি করেন। মোড়ক উন্মোচন অনুষ্ঠানের পাশাপাশি বই বিক্রির ব্যবস্থা করা হয়েছিল। অনুষ্ঠানের পরিকল্পনা ও বাস্তবায়নে ছিলেন, বিপুল এলিট গনছালভেস, বিভাস ফ্রান্সিস রোজারিও, শ্যামল ডি’কস্তা ও ডেনিস ডমিনিক রোজারিও।


নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি হারুন ভুঁইয়া

বৃহস্পতিবার, ০২ মার্চ ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,মো:নাসির, ওসমান গনি,সুহাস বডুয়া,হেলাল মাহমুদ, বাপসনিঊজ:নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পেয়েছেন সংগঠনের সিনিয়র সহসভাপতি হারুন ভুঁইয়া। সংগঠনের সভাপতি মুজিবুর রহমান মিয়া ব্যক্তিগত সফরে গত ২৭শে ফেব্রুয়ারী সোমবার বাংলাদেশে যান। যাওয়ার পূর্বে তিনি গত ২৬শে ফেব্রুয়ারী রবিবার নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটি ও উপদেষ্টা পরিষদের এক সভা আহ্বান করেন। উক্ত সভায় তিনি উপস্থিত সকলের সাথে আলোচনা ও পরামর্শের ভিত্তিতে হারুন ভুঁইয়াকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব অর্পণ করেন। এই সময় উপস্থিত সবাই এই সিদ্ধান্তকে স্বাগত জানান এবং হারুন ভুঁইয়াকে অভিনন্দন জানান ও সহযোগিতার আশ্বাস দেন।

alt

সভায় সভাপতিত্ব করেন সভাপতি মুজিবুর রহমান মিয়া ও সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক শাহীন আজমল শাহিন। সভায় আরও উপস্থিত ছিলেন উপদেষ্টা আব্দুল মতিন, সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মনির হোসেন, সহসভাপতি এ কে এম আলমগীর, কোষাধ্যক্ষ এম এইচ মতিন, প্রচার সম্পাদক ফারুক আহমদ ভুঁইয়া পলাশ, শিক্ষা বিষয়ক সম্পাদক স্বীকৃতি বড়ুয়া, আন্তর্জাতিক সম্পাদক আব্দুর রহিম ভুঁইয়া, উপপ্রচার সম্পাদক ফিরোজ আহমদ, সদস্য নুরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা মকবুল পাটোয়ারী প্রমুক।