Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

প্রবাসীদের খবর

বন্যা দুর্গতদের পাশে থাকবে প্রবাসীরা

শনিবার, ১৯ আগস্ট ২০১৭

মাঈনুল ইসলাম নাসিম : বাপ্ নিউজ : বাংলাদেশে চলমান ভয়াবহ বন্যা মোকাবেলায় বিশ্বব্যাপী প্রবাসী বাংলাদেশীরা অতীতের মতো এবারও ক্ষতিগ্রস্ত অসহায় মানুষের পাশে এসে দাড়াবে, এমনটাই জানানো হয়েছে ভিয়েতনামের বৃহত্তম নগরী হো চি মিন সিটিতে ১৭ আগস্ট বৃহষ্পতিবার অনুষ্ঠিত বিশেষ সেমিনারে। প্যারিস ভিত্তিক ‘বিশ্ব বাংলাদেশ সংস্থা’ ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডাব্লিউবিও)’র উদ্যোগে “বাংলাদেশের উন্নয়নে প্রবাসীদের ভূমিকা” শীর্ষক হো চি মিন সিটি’র এই সেমিনারে প্রধান অতিথির আসন অলংকৃত করেন বাংলাদেশ জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ এমপি। হো চি মিন সিটি প্রবাসী বাংলাদেশীরা এতে অংশ নেন।

Picture
 
ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডাব্লিউবিও)’র প্রেসিডেন্ট কাজী এনায়েত উল্লাহর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন হুইপ শহীদুজ্জামান সরকার এমপি, হুইপ মো. শাহাব উদ্দিন এমপি, জাতীয় সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব মো. নুরুজ্জামান এবং বাংলাদেশ দূতাবাস হ্যানয়ের চার্জ দ্য অ্যাফেয়ার্স আজিজুর রহমান। হো চি মিন সিটির শিক্ষাবিদ জাকির হোসাইনের পরিচালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পিকওয়ার্ড ভিয়েতনামের কান্ট্রি ম্যানেজার এবং রাজধানী হ্যানয়ের কমিউনিটি ব্যক্তিত্ব মোহাম্মদ রমিজ খন্দকার। গত বছর মালয়েশিয়াতে ইউরোপীয় ব্যবস্থাপনায় অনুষ্ঠিত ‘প্রবাসী বিশ্ব সম্মেলন’ ১ম বাংলাদেশ গ্লোবাল সামিটে প্রবাসীদের কল্যাণে গৃহীত ২৩ দফা ‘কুয়ালালামপুর ডিক্লারেশন’ বাস্তবায়নের ওপর জোর দেয়া হয় সেমিনারের মূল প্রবন্ধে।
 
প্রধান অতিথি বাংলাদেশ জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ এমপি তাঁর বক্তব্যে প্রবাসীদের স্বার্থরক্ষার পাশাপাশি বাংলাদেশের কল্যানে প্রতিষ্ঠিত ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডাব্লিউবিও)’র জনকল্যাণমূলক কর্মসূচীর ভূয়সী প্রশংসা করেন। তিনি আরো বলেন, রেমিটেন্সের উৎস তথা এক কোটি প্রবাসী বাংলাদেশীরা আমাদের দেশ ও জাতির সোনার সন্তান। বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জল করার মিশনে প্রবাসীদের অব্যাহত অগ্রযাত্রা কামনা করেন চিফ হুইপ।
 alt
সভাপতি কাজী এনায়েত উল্লাহ তাঁর বক্তব্যে বাংলাদেশের ভয়াবহ বন্যায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, দুর্গত সব এলাকায় জরুরী ত্রাণ ও প্রয়োজনীয় ঔষধ সরবরাহ নিশ্চিত করতে সরকারের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে পরিস্থিতি মোকাবেলা করতে চায় বিশ্বের নানা প্রান্তের প্রবাসী বাংলাদেশীরা। দূতাবাস ও হাইকমিশন এক্ষেত্রে সক্রিয় ভূমিকা রাখতে পারে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে বিভিন্ন দেশে আমাদের দূতাবাস ও হাইকমিশনকে এতদসংক্রান্ত জরুরী নির্দেশনা দেয়া হলে ভয়াল এই বন্যা মোকাবেলায় প্রবাসীরা তাদের সাধ্যমতো এগিয়ে আসবে। ডাব্লিউবিও সভাপতি আরো বলেন, প্রবাসীরা চাইলে নিজেদের ব্যক্তিগত ও সাংগঠনিক উদ্যোগে নিজ নিজ এলাকার স্কুল-কলেজের মাধ্যমেও সরাসরি বন্যা দুর্গতদের পাশে দাঁড়াতে পারেন।
 
সেমিনারে বক্তারা বলেন, রেমিটেন্সের মাধ্যমে অর্থনীতির চাকা সচল রেখে সারা বিশ্বের প্রবাসীরা বাংলাদেশের উন্নয়নে সর্বোচ্চ অবদান রাখার ধারাবাহিকতায় বন্যা সহ যে কোন প্রকার প্রাকৃতিক দুর্যোগেও বিপদগ্রস্তদের পাশে থাকবে সর্বাগ্রে।


মস্কোয় বঙ্গবন্ধু পরিষদের শোক দিবস পালন

শনিবার, ১৯ আগস্ট ২০১৭

Picture
অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুর্লভ ছবির প্রদর্শনী। সংগঠনের সাধারণ সম্পাদক তমাল পারভেজের ব্যক্তিগত সংগ্রহে থাকা বঙ্গবন্ধুর বিভিন্ন সময়ের দুর্লভ ছবি এই প্রদর্শনীতে স্থান পায়। এস এম সাইফুল হক ও রফিকুল ইসলামসহ আমন্ত্রিত অতিথিরা আলোকচিত্র প্রদর্শনী ঘুরে দেখেন।
পরে ১৫ আগস্টে শাহাদত বরণকারী বঙ্গবন্ধুসহ সব শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিটের নীরবতা পালন করা হয়।
আলোকচিত্র প্রদর্শনীআলোচনা সভায় বক্তব্য দেন শহিদুল হক, শাহরিয়াজ মিতু, গোলাম ফরিদ ও আবদুল্লাহ-আল-মামুন প্রমুখ। বক্তারা বঙ্গবন্ধুর কর্মময় জীবন নিয়ে আলোচনা করেন। তাঁরা বলেন, বঙ্গবন্ধু ছিলেন সাধারণ মানুষের নেতা। তাঁর কোনো তুলনা নেই। তিনি আমাদের স্বাধীনতার প্রাণ পুরুষ। তাঁকে হত্যা করা হয়েছে। কিন্তু তাঁর আদর্শ সদা জীবন্ত। এই আদর্শ বাঙালি জাতিকে নিরন্তর জাগ্রত ও উজ্জীবিত রেখেছে।
অনুষ্ঠানে বঙ্গবন্ধু পরিষদ রাশিয়া শাখার নেতা-কর্মীসহ মস্কোপ্রবাসী অনেক বাংলাদেশি উপস্থিত ছিলেন।


রোমে বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকীতে আলোচনা সভা ও দোয়া মিলাদ

শনিবার, ১৯ আগস্ট ২০১৭

এমডি রিয়াজ হোসেন, বাপ্ নিউজ : ইতালি থেকে :রোমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে দোয়া মিলাদ ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। রোম মহানগর আওয়ামী লীগ তুসকোলনা শাখার আয়োজনে একটি হল রুমে গত ১১আগষ্ট এই দোয়া মিলাদ অনুষ্ঠিত হয়।তুসকোলনা আওয়ামী লীগের সভাপতি জহিরুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক আঃ ছওার ও ইতালি আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাহবুব আলম প্রধানের যৌথ পরিচালনায় এতে প্রধান অতিথি ছিলেন ইতলি আওয়ামী লীগের ভারপ্রাপ্ত  সভাপতি আলী আহম্মদ ঢালী। প্রধান বক্তা ছিলেন ইতালি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল।

Picture

এ সময় বক্তব্য রাখেন হাবীব চৌধুরী, জসিম উদ্দিন, আঃ রব ফকির, আফতাব বেপারী, শোয়েব দেওয়ান, আবু তাহের, জামান মোক্তার , দিন মোহাম্মদ দীনু, মুক্তিযোদ্বা লুৎফর রহমান, শেখ মামুনসহ আরো অনেকে।  ১৫ আগষ্ট বঙ্গবন্ধু এবং বঙ্গমাতাসহ যারা নিহত হয়েছেন তাদের রুহের মাগফিরাত কামনা করা হয়। এছাড়া বক্তারা জার্মান এবং স্পেনে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর বাকি খুনিদের দেশে ফিরিয়ে নিয়ে খুব দ্রুত ফাঁসি কার্যকর করার দাবি জানান।


কাম্বোডিয়াতে ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশনের জনসংযোগ

সোমবার, ১৪ আগস্ট ২০১৭

মাঈনুল ইসলাম নাসিম : বাপ্ নিউজ : টাইগার ইকোনমি তথা ব্যঘ্র অর্থনীতির দেশ ‘কিংডম অব কাম্বোডিয়া’। আয়তনে বাংলাদেশের চাইতে ৩৪ হাজার বর্গকিলোমিটার বড় হলেও এখানকার জনসংখ্যা মাত্র দেড় কোটি। কাম্বোডিয়াতে বাংলাদেশীর সংখ্যা সর্বসাকুল্যে শ’ দেড়েক, রাজধানী নমপেনেই যাদের অধিকাংশের বসবাস। বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও বহুজাতিক প্রতিষ্ঠানে উচ্চপদে চাকরির পাশাপাশি নিজ মালিকানায় গড়ে তোলা ব্যবসা-সফল বিভিন্ন কোম্পানি পরিচালনার মাধ্যমে এখানকার বাংলাদেশীরা দেশটির বিভিন্ন সেক্টরে বেশ সুনাম অর্জন করেছেন। একই সাথে উজ্জল করেছেন বাংলাদেশের ভাবমূর্তি। মাতৃভূমির জন্য আরো নিবিড়ভাবে কাজ করতে চান তাঁরা।
 
প্যারিস ভিত্তিক ‘বিশ্ব বাংলাদেশ সংস্থা’ ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডাব্লিউবিও)’র প্রেসিডেন্ট কাজী এনায়েত উল্লাহ কাম্বোডিয়া সফরে এলে তাঁর সম্মানে রাজধানী নমপেনে ১৩ আগস্ট রবিবার ‘বাংলাদেশ কমিউনিটি ইন কাম্বোডিয়া’ আয়োজিত এক মতবিনিময় সভায় স্থানীয় ব্যবসায়ী ও কমিউনিটি নেতৃবৃন্দ আশ্বাস প্রদান করে বলেন, “বিশ্বব্যাপী প্রবাসীদের কল্যাণে এবং বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট যে কোন ভালো কাজে কাম্বোডিয়া প্রবাসী বাংলাদেশীরা সর্বাত্মক সহযোগিতা দেবেন”।

Picture
 
বাংলাদেশ-কাম্বোডিয়া চেম্বার অব কমার্স (বিসিসিসি)-এর প্রেসিডেন্ট আখতারুজ্জামান শানু, যুক্তরাজ্য ভিত্তিক মুসলিম এইড-এর কাম্বোডিয়াস্থ কান্ট্রি ডিরেক্টর খায়রুল হাফিজ, মালয়েশিয়াস্থ  লিমককউইং ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি-এর রেক্টর মনিরুল ইসলাম, বিসিসিসি-এর ভাইস প্রেসিডেন্ট এম এইচ কবির ও সেক্রেটারি জেনারেল আবুল খায়ের মিয়া, ফারমেড হেলথকেয়ার কোম্পানির ম্যানেজিং ডিরেক্টর ফরহাদুল ইসলাম, ইন্টারটেক-এর কান্ট্রি ম্যানেজার মোস্তাফিজুর রহমান, লাকওয়াইকিকি কাম্বোডিয়া কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ জাহিদ হাসান রফিক, এমজিএইচ-এর কান্ট্রি ম্যানেজার মাসুদ আলম সিদ্দিকী, ভিএফ কর্পোরেশনের প্লান্ট ইঞ্জিনিয়ার রমজান মিয়া, ভিনি ইন্টারন্যাশনালের বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার তারেক বিন জিয়াদ, এএমইচ কাম্বোডিয়া কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ইমাম হোসাইন সহ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ সপরিবারে মতবিনিময় সভায় যোগ দেন।
 
গত বছর নভেম্বরে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে বার্জায়া টাইম্স স্কয়ারে ইউরোপীয় ব্যবস্থানায় অনুষ্ঠিত ‘প্রবাসী বিশ্ব সম্মেলন’ ১ম বাংলাদেশ গ্লোবাল সামিটের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করা ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডাব্লিউবিও)’র চলমান কর্মসূচী ও ভবিষ্যত পরিকল্পনার কথা কাম্বোডিয়া প্রবাসী বাংলাদেশীদের সামনে তুলে ধরেন সংস্থার সভাপতি কাজী এনায়েত উল্লাহ।


ইতালির প্রবাসী বাংলাদেশিদের মরদেহ আনা হবে বিনা খরচে

সোমবার, ১৪ আগস্ট ২০১৭

ইতালি প্রবাসী বাংলাদেশিদের মরদেহ দেশে পাঠাতে ৭০ লাখ টাকা বরাদ্দ ঘোষণা করা হয়েছে। বরাদ্দকৃত অর্থ ইতালির রোম ও মিলানের জন্য ধার্য’ করা হয়েছে। এর মধ্যে রোমের জন্য ৫০ এবং মিলানের জন্য ২০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। রোমে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার বরাদ্দকৃত অর্থের ঘোষণা নিশ্চিত করেছেন। এখন থেকে ইতালিতে কোনো বাংলাদেশি মারা গেলে মরদেহ দেশে যাবে সরকারি খরচে। ফলে প্রবাসী বাংলাদেশিদের নিজের কোনো টাকা খরচ করতে হবে না।

এর আগেও একই নিয়মে বাংলাদেশিদের মরদেহ বিনা খরচে দেশে পাঠাত বাংলাদেশ সরকার। কিন্তু গত দুই বছর থেকে ইতালিতে বাংলাদেশ বিমান বন্ধ করে দেওয়ায় বাংলাদেশিরা চরম বিপাকে পড়েন। দীর্ঘ আলাপ-আলোচনার পর ৩০ জুলাই ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ২৬ তম সভায় ইতালি থেকে মরদেহ দেশে পাঠানোর বিষয়টি উপস্থাপন করা হলে তা গৃহীত হয়।

Picture

রাষ্ট্রদূত সোবাহান বৃহস্পতিবার সরকারি খরচে মরদেহ পাঠানোর আনুষ্ঠানিক ঘোষণা দেন। সেক্ষেত্রে মরদেহ পাঠানোর শর্ত অবশ্যই পূরণ করতে হবে প্রবাসী বাংলাদেশিদের। প্রত্যেক প্রবাসীকে বাংলাদেশ সরকারের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্যপদ গ্রহণ করতে হবে।

রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার বলেন, ২০১৭-২০১৮ অর্থবছর থেকে ইতালিতে কোনো প্রবাসী মারা গেলে বিনা খরচে সরকার মরদেহ দেশে পাঠানোর উদ্যোগ নিয়েছে। প্রবাসীদের দীর্ঘদিনের দাবি সরকার পূরণ করায় প্রধানমন্ত্রীর কাছে রাষ্ট্রদূত কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এছাড়া ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্য হওয়ার পর মরদেহ দেশে পৌঁছানোর পর মৃত ব্যক্তির আত্মীয় স্বজনরা বিমানবন্দর থেকে ৩৫ হাজার টাকা পাবেন। পরবর্তীতে আরও ৩ লাখ টাকা দেয়া হবে।


শেখ কামালের জন্মদিনে মালয়েশিয়া আওয়ামীলীগের মিলাদ ও আলোচনা সভা

সোমবার, ১৪ আগস্ট ২০১৭

বাপ্ নিউজ : মালয়েশিয়া থেকে : মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে সাইয়েদ বিস্ত্রু হোটেলের বলরুমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠপুত্র এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শহীদ শেখ কামালের ৬৮তম জন্মবার্ষিকী উপলক্ষে মালয়েশিয়া আওয়ামীলীগের উদ্যোগে দোয়া, মিলাদ ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দোয়া ও মিলাদ পরিচালনা করেন হাফেজ মাওলানা মহিউদ্দিন। মালয়েশিয়া আওয়ামী লীগের আহবায়ক রেজাউল করিম রেজার সভাপতিত্বে ও এডভোকেট মিনহাজ উদ্দিন মিরানের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন মালয়েশিয়া আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক মো. অহিদুর রহমান অহিদ, যুগ্ম আহবায়ক রাশেদ বাদল,মাহতাব খন্দকার,হাফিজুর রহমান ডাবলু, শফিকুর রহমান চৌধুরী, হুমায়ূন কবির, নুর মোহাম্মদ ভুঁইয়া, শামসুল ইসলাম,প্রকৌশলী রাহাদুজ্জামান,আব্দুর রহমান, মহানগর আওয়ামীলীগ সাধারণ সম্পাদক আব্দুল বাতেন এবং মালয়েশিয়া কৃষক লীগ সভাপতি ইব্রাহিম কে রাজা।

Picture
 
সভাপতির বক্তব্যে মালয়েশিয়া আওয়ামীলীগের আহবায়ক এম রেজাউল করিম রেজা বলেন,পরোপকারী মন থাকলে অল্প বয়সেই সমাজ-হিতৈষী কত কিছু করা যায় তার নজির সৃষ্টি করেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহীদ শেখ কামাল। চির তরুণ শেখ কামাল যে মাসে জন্মগ্রহণ করেছিলেন সে মাসেই শাহাদাত বরণ করেছিলেন শেখ কামাল। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে শেখ কামালের জন্ম ১৯৪৯ সালের ৫ আগস্ট। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট পরিবারের অন্যান্য সদস্যের সাথে শেখ কামালকেও হত্যা করেছিল খুনিরা। শেখ রাসেলের মত শিশুকেও ঘৃণ্য খুনিরা সেদিন রেহাই দেয়নি। খেলাধুলায় বিপ্লব করে সমাজ পরিবর্তন করার চেষ্টা করছিলেন শেখ কামাল।
 
বক্তারা বলেন, ক্রীড়া, সঙ্গীত, রাজনীতি, সংগঠন, মুক্তিযুদ্ধ, সেনাবাহিনী ইত্যাদি নানা ক্ষেত্রে তিনি সংক্ষিপ্ত জীবনে গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন। শেখ কামালের মত তরুণের জীবনী আমাদের বর্তমান সময়ের অনেক দিশেহারা মানুষের পথ-প্রদর্শক হতে পারে। কিন্তু শেখ কামাল নিয়ে আওয়ামী লীগ এবং এর অন্যান্য সহযোগী সংগঠনসমূহের তেমন উল্লেখযোগ্য কর্মকাণ্ড চোখে পড়েনা। অন্যরা যখন শেখ কামাল নিয়ে মিথ্যা প্রচারণা চালায় কিংবা সত্য প্রচারণা চালায়না, তখন আওয়ামীলীগের, ছাত্রলীগের কিংবা যুবলীগের উচিত এমন কিছু করা যাতে দেশের কোটি কোটি মানুষ শেখ কামালের উজ্জ্বল জীবনের ঘটনাগুলো জানতে পারেন।
 আলোচনাসভায় উপস্থিত ছিলেন, হাবিবুর রহমান হাবিব, শ্রী প্রদীপ কুমার বিশ্বাস, হুমায়ূন কবির আমির, বাকী মিয়া, রফিক আহমেদ খান, মাসুদ রানা, সাইফুল ইসলাম, কাজী আব্দুল কাইয়ুম, ডাঃ তারেক রহমান, জহির উদ্দিন বাদশাহ, চান মিয়া, এনামুল হক, আজিজুর রহমান, মোঃ আবুল কালাম মালয়েশিয়া ছাত্রলীগ নেতা অর্নিবানসহ দুই শতাধিক নেতাকর্মী।


লন্ডন প্রবাসী ইঞ্জিনিয়ার আতিক'র সাথে প্যারিসে মতবিনিময়

শুক্রবার, ১১ আগস্ট ২০১৭

দেলওয়ার হোসেন সেলিম, বাপ্‌স নিউজ : লন্ডনে বসবাসরত সিলেটের কানাইঘাট উপজেলার কৃতি সন্তান ইঞ্জিনিয়ার মোহাম্মদ আতিকুর রহমানের ফ্রান্স আগমন উপলক্ষে বুধবার (৯ আগস্ট ২০১৭) প্যারিসে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে । স্হানীয় গারে দ্যু নর্দের একটি রেস্টুরেন্টে  ফ্রান্সে বসবাসরত কানাইঘাটের প্রবাসীদের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয় ।


প্যারিসের কমিউনিটি ব্যক্তিত্ব জালাল খান - এর সভাপতিত্বে এবং সিনিয়র সাংবাদিক দেলওয়ার হোসেন সেলিম - এর পরিচালনায় এসময় উপস্থিত ছিলেন কানাইঘাট সমিতি ফ্রান্সের সাবেক সভাপতি হারিছ উদ্দিন, সাংবাদিক আবু তাহির , আওলাদ হোসেইন , সমসু মিয়া , আবু সাইদ , শরীফ আহমদ , কুতুব উদ্দিন , ইয়াহইয়া, সালেহ আহমদ, মামুনুর রশীদ , তোফায়েল আহমদ, জামিল রহমান  সহ প্রবাসীরা ।


এ সময় ইঞ্জিনিয়ার মোহাম্মদ আতিকুর রহমান বলেন, লন্ডনের মতো ফ্রান্সের বাংলাদেশ কমিউনিটি এগিয়ে যাচ্ছে । ইউরোপে বাংলাদেশ কমিউনিটি বৃদ্ধির সাথেই বেড়ে যাবে বাংলাদেশের সুনাম । তিনি আগামী প্রজন্মকে বাংলাদেশের সাথে সম্পৃক্ত করার জন্য সব সংগঠনকেই কাজ করার আহবান জানান ।


হেলসিংকি অদূরে বনভোজনে প্রবাসীদের হারিয়ে যাওয়ার একটি দিন

শুক্রবার, ১১ আগস্ট ২০১৭

জামান সরকার, বাপ্ নিউজ : হেলসিংকি থেকেঃআমি হারিয়ে যাবো, হারিয়ে যাবো আমি। দলবেধে  কিংবা একাকী নিজের মতো থাকবো।সংসার-ক্লাস-পরীক্ষা-কর্ম-ব্যস্ততাকে ছুটি দিয়ে যান্ত্রিকতার শহর ছেড়ে বন-লেকের দেবীর কাছে  পাড়ি জমাবো।গ্রীষ্ম এলেই বনভোজনের ধুম পড়ে ফিনল্যান্ডে। এ সময়ে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, অফিস, পাড়া-মহল্লা এমনকি পরিবারের সবাই মিলে আনন্দময় কিছুটা সময় কাটানোর জন্য বের হয়ে পড়ে। তবে সেজন্য জায়গাটি সঠিক হলে বনভোজন হয়ে উঠে আনন্দে ভরপুর।সোমবার ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিস্থ প্রবাসীদের বাংলাদেশ কেন্দ্রীয় মসজিদের আয়োজনে বন, লেক আর পাহাড়ের অপূর্ব সম্মিলন তুসুলাতে হয়ে গেলো জমজমাট পিকনিক। এটি ছিল প্রবাসীদের আনন্দে ভাসার স্মরণীয় একটি দিন।পিকনিক ষ্পটের আংগিনাটি ছিলো আনন্দের বন্যা।

Picture

হৈ হুল্লাড় মাতিয়ে রাখলো এক এক করে সবাইকে। দিনটি স্মৃতি হয়ে থাকলো ক্যালেন্ডারের পাতাও।সুস্বাদু নাস্তা দিয়ে শুরু হয় দিনটি তারপর দুপুরে পরিবেশিত হয় বিরানি এবং সালাদ সহ কত কি।তারপর ক্লান্ত ও পরিশ্রান্ত বিকালে গ্রিলে ছিলো বারবিকিউ হটডগ, মুরগী, ভেজিটেবল ইত্যাদি।রসনাভর্তি খাবার খেয়ে অতিথিবৃন্দ তৃপ্তির ঢেকুর তোলেন।সময়ের সাথে পাল্লা দিয়ে রাত্র ঘনিয়ে এলে পিকনিকের আনন্দ পরিসমাপ্তি ঘটে। ব্যাপক আনন্দ আর সুখ স্মৃতি নিয়ে ফিনল্যান্ড প্রবাসীরা নিজ নিজ ঘরে ফিরে যায় বনভোজনের উদ্যোক্তা বাংলাদেশ কেন্দ্রীয় মসজিদ কমিটিকে কৃতজ্ঞতা আর ধন্যবাদ দিয়ে।

alt
এতে অন্যান্যদের মধে উপস্থিত ছিলেন বদরুল মুনির, কামরুল আলম কমল, লিমন চৌধূরী, নাসির খান, নাজমুল হুদা, মাহবুবুল আলম, জহুরুল ইসলাম সিকদার, মসজিদের পেশ ইমাম বশির আহমেদ, আবুল হাসেম চৌধূরী, মোঃ হারুণ উর রশীদ, মোস্তফা আজাদ বাপি, এনামুল হক শিপু, শওকত আলী মিলন, শরিফ বিশ্বাস, হাসিব সরকার, খালেদুল ইসলাম জিতু, রেজাউল ইসলাম শিপু, আবুল কালাম, রতন, আকরাম, তপন বংগবাসী, আবদুল লতিফ, আবুল কালাম আজাদ, পিটু, এহসান মনজু, জামান সরকার, মবিন মোহাম্মদ, মোকলেসুর রহমান চপল, বদরুম ফেরদৌস, তাপস খান, মোহাম্মদ সাহিন, সামসুল গাজী, মাইনুল ইসলাম, মিজানুর রহমান মিঠু, আবদুল্লাহ আল আরিফ, নাজমুল হাসান লিটন, মাহফুজ রহমান, আনোয়ার হোসেন, রাইসুল, ওজায়ের মোঃ উজ্জল, কিউট সোহেল প্রমুখ।


ভিয়েতনামের সভায় ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশনকে সাধুবাদ

শুক্রবার, ১১ আগস্ট ২০১৭

মাঈনুল ইসলাম নাসিম : বাপ্ নিউজ : বিশ্বব্যাপী ৬টি মহাদেশের এক কোটি প্রবাসী বাংলাদেশীর স্বার্থরক্ষায় প্রতিষ্ঠিত ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডাব্লিউবিও) তার সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা ও যুগোপযোগী কার্যক্রম পরিচালনার মাধ্যমে বাংলাদেশের উন্নয়নে প্রবাসীদের আরো নিবিড়ভাবে সম্পৃক্ত করতে সক্ষম হবে, এমন প্রত্যাশার কথাই জানিয়েছেন ভিয়েতনাম প্রবাসী বাংলাদেশীরা। প্যারিস ভিত্তিক ‘বিশ্ব বাংলাদেশ সংস্থা’ ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশনের সভাপতি কাজী এনায়েত উল্লাহ ভিয়েতনাম সফরে এলে তাঁর সম্মানে ৭ আগস্ট রাজধানী হ্যানয়ে আয়োজিত এক মতবিনিময় সভায় স্থানীয় কমিউনিটি নেতৃবৃন্দ যোগ দেন।
 
কাজী এনায়েত উল্লাহর সম্মানে হ্যানয় প্রবাসী বাংলাদেশীদের সামাজিক সংগঠন ‘বাংলাদেশ কমিউনিটি ইন ভিয়েতনাম’ আয়োজিত উক্ত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স আজিজুর রহমান। পিকওয়ার্ড ভিয়েতনাম কোম্পানি লিমিটেডের কান্ট্রি ম্যানেজার এবং স্থানীয় কমিউনিটি ব্যক্তিত্ব মোহাম্মদ রমিজ খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য রাখেন ইয়াংওয়ান গ্রুপের ডিরেক্টর মিনহাজ আহমেদ, সফটওয়্যার ইঞ্জিনিয়ার এম কে সৈকত, অটিজম এন্ড ডিজঅ্যাবল্ড গবেষক আসাদ লিমন এবং দূতাবাস কর্মকর্তা আবদুস সালাম মোড়ল সহ কমিউনিটির অন্যান্য নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ।

Picture
 
‘টাইগার ইকোনমি কান্ট্রি’ ভিয়েতনামে ডাব্লিউবিও প্রেসিডেন্টকে স্বাগত জানিয়ে ‘বাংলাদেশ কমিউনিটি ইন ভিয়েতনাম’-এর নেতৃবৃন্দ বলেন, “ভিয়েতনামে বসবাসরত স্বল্পসংখ্যক বাংলাদেশীর জন্য ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন একটি আশীর্বাদ, কারণ গ্লোবাল এই প্লাটফর্মের মাধ্যমেই আমরা একদিকে যেমন আন্তঃদেশীয় ও আন্তঃমহাদেশীয় ব্যবসা-বানিজ্যের সম্প্রসারণ করতে পারি, পাশাপাশি বাংলাদেশে বিদেশী বিনিয়োগের ক্ষেত্রেও নতুন নতুন দ্বার উন্মোচন করা সম্ভব”। ডাব্লিউবিও প্রেসিডেন্ট কাজী এনায়েত উল্লাহ তাঁর বক্তব্যে মালয়েশিয়াতে গত বছর নভেম্বরে অনুষ্ঠিত প্রবাসী বিশ্ব সমেস্মলন ১ম বাংলাদেশ গ্লোবাল সামিট আয়োজনের পটভূমি বর্ণনা করার পাশাপাশি সামিট পরবর্তি দেশে-বিদেশে এর সুফল তুলে ধরেন।
 
ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডাব্লিউবিও)’র সভাপতি কাজী এনায়েত উল্লাহ সপ্তাহান্তে কাম্বোডিয়ার রাজধানী নমপেনের বাংলাদেশ কমিউনিটির সাথেও আনুষ্ঠানিক বৈঠক করবেন। তাছাড়া ভিয়েতনামের বৃহত্তম নগরী হো চি মিনের বাংলাদেশ কমিউনিটির সাথেও আগামী সপ্তাহে তাঁর বৈঠকের কর্মসূচী নির্ধারিত রয়েছে। প্রসঙ্গত, কাজী এনায়েত উল্লাহ একাধারে ইউরোপের ২৫টি দেশের প্রবাসী বাংলাদেশীদের শীর্ষ কমিউনিটি সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)’র সেক্রেটারি জেনারেল, ফ্রান্স বাংলাদেশ ইকোনমিক চেম্বার (সিইএফবি)’র প্রেসিডেন্ট এবং ঢাকা-প্যারিস ভিত্তিক বাংলাদেশ বিজনেস কনসালটিং (বিবিসি)’র ডিরেক্টর জেনারেল হিসেবে দায়িত্ব পালন করছেন। ইউরোপের সবচাইতে জনপ্রিয় এই কমিউনিটি ব্যক্তিত্ব ১৯৭৮ সাল থেকে স্থায়ীভাবে ফ্রান্সে বসবাস করছেন। ইউরোপ, আমেরিকা ও মধ্যপ্রাচ্য জুড়ে রিয়েল এস্টেট, পারফিউম এবং রেস্টুরেন্ট ব্যবসার পাশাপাশি এয়ারলাইন্স ব্যবসায়ও আকাশচুম্বী সাফল্যের অধিকারী কাজী এনায়েত উল্লাহ ।


জাতীয় শোকদিবস: মক্কা আ. লীগের তিনদিনের কর্মসূচি

শনিবার, ০৫ আগস্ট ২০১৭

মো. শফি উল্লাহ, বাপ্ নিউজ : সৌদি আরব থেকে : জাতীয় শোক দিবস পালনের জন্য মক্কা আওয়ামী পরিষদের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে, যাতে তিনদিনের কর্মসূচির ঘোষণা  করা হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে মক্কার একটি হোটেলে মক্কা আওয়ামী পরিষদ- এর সভাপতি আবদুল মোতালেব মিয়ার সভাপতিত্বে, সংগঠনের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফার পরিচালনায় ওই সভাটি অনুষ্ঠিত হয়।

Picture

এতে উপস্থিত ছিলেন- মক্কা আওয়ামী পরিষদের সহ-সভাপতি আবদুল কুদ্দুছ, সহ-সভাপতি আবদুল খালেক,সহ-সভাপতি দিদারুল আলম।সভায় বক্তব্য দেন- সাংগঠনিক সম্পাদক মোহাম্মেদ হানিফ, দপ্তর সম্পাদক আবুল হোসেন, যুগ্ম সম্পাদক জসিমউদ্দিন মজুমদার্, মক্কা নওজা শাখার প্রধান উপদেষ্টা মুজিবুল হক, মক্কা জাহের শাখার সভাপতি গোলামকিবরিয়া, জাহের কমিটির সাধারণ সম্পাদক শফিকুর রহমান, নোজা শাখা সাধারণ সম্পাদক আকতার হোসেন, সাইফুল, মহিদ্দিন, আবছারসহ সংগঠনের অন্যান্য নেতারা।

সভায় সর্বসম্মতিক্রমে মক্কা আওয়ামী পরিষদের পক্ষ থেকে জাতীয় শোক দিবসে তিনদিনের কর্মসূচি হাতে নেওয়া হয়।এর মধ্যে রয়েছে- ১৫ অগাস্ট সকাল ৭টায় জেদ্দা কনস্যুলেটের উদ্দেশ্যে যাত্রা, ১৭ই অগাস্ট এশার নামাজের পর কোরআন খতম ও দোয়া মাহফিল এবং ১৮ অগাস্ট রাত ৯ টায় জাতীয় শোক দিবস পালন ও কাঙ্গালী ভোজ আয়োজন।


বিএনপির নেতা শাকিলের বাবার মৃত্যুতে ফিনল্যান্ড বিএনপির শোক

শুক্রবার, ০৪ আগস্ট ২০১৭

বাপ্ নিউজ : ফিনল্যান্ড থেকে:বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির কেন্দ্রীয় সহ আন্তর্জাতিক সম্পাদক শাকিরুল ইসলাম শাকিলের বাবা শেহাব উদ্দিন খান মারা গেছেন।সোমবার বিকাল ৪ টায় বগুড়া সদরে নিজ বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে শাকিলের পরিবারের সদস্যরা নিশ্চিত করেছেন।শেহাব উদ্দিন খানের মৃত্যুতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি ফিনল্যান্ড শাখার নেতৃবৃন্দ এক শোকবার্তায় বলেন, ধার্মিক ও পরহেজগার শেহাব উদ্দিন খান তার নিজ এলাকায় সমাজসেবায় অতুলনীয় ভূমিকা পালন করে গেছেন।তারা তার আত্মার মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।
শোকবার্তায় অন্যদের মধ্যে স্বাক্ষর করেন ফিনল্যান্ড বিএনপি নেতা জামান সরকার, মবিন মোহাম্মদ, মোকলেসুর রহমান চপল, এজাজুল হক ভূঁইয়া রুবেল, বদরুল মনির ফেরদৌস, শামসুল গাজী, প্রদীপ কুমার সাহা, মিজানুর রহমান মিঠু, মোস্তাক সরকার, আলাউদ্দিন মোহাম্মদ, আবদুল্লাহ আল আরিফ, তাপস খান, মোহাম্মদ সাহিন, ইব্রাহিম খলিল, মো. আনোয়ার হোসেন, আবুল কালাম আজাদ, মীর সেলিম, নাজমুল হাসান, মনোয়ার পারভেজ, সাজ্জাদ মুন্না প্রমুখ।