Editors

Slideshows

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/605744Finding_Immigrant____SaKiL___0.jpg

কুইন্স ফ্যামিলি কোর্টে অভিবাসী

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ দ্যা ইন্টারফেইস সেন্টার অব নিউইয়র্ক ও আইনী সহায়তা সংগঠন নিউইয়র্ক এর উদ্যোগে গত ২৪ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৯ See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/455188Hasina__Bangla_BimaN___SaKiL.jpg

দাবি পূরণের আশ্বাস প্রধানমন্ত্

বষ্টনবাংলা নিউজ ঃ দাবি-দাওয়া বাস্তবায়নে আলোচনা না করে আন্দোলন করার জন্য পাইলটরা প্রধানমন্ত্রীর কাছে দুঃখ প্রকাশ করে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন। পাইলটদের আন্দোলনের কারণে ফ্লাইটসূচিতে জটিলতা দেখা দেয়ায় যাত্রীদের কাছে দুঃখ See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/701424image_Luseana___sakil___0.jpg

লুইজিয়ানায় আকাশলীনা‘র বাৎসরিক

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ লুইজিয়ানা থেকে ঃ গত ৩০শে অক্টোবর শনিবার সনধ্যায় লুইজিয়ানা স্টেট ইউনিভার্সিটির ইণ্টারন্যাশনাল কালচারাল সেণ্টারে উদযাপিত হলো আকাশলীনা-র বাৎসরিক বাংলা সাহিত্য ও See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/156699hansen_Clac__.jpg

ইতিহাসের নায়ক মিশিগান থেকে বিজ

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ ইতিহাস সৃষ্টিকারী নির্বাচনে ডেমক্র্যাটরা হাউজের আধিপত্য ধরে রাখতে সক্ষম হলো না। সিনেটে নিজেদের নিয়ন্ত্রণ অক্ষুন্ন রাখতে সক্ষম হলেও আসন হারিয়েছে কয়েকটি। See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/266829B_N_P___NY___SaKil.jpg

বিএনপি চেয়ারপারসনের অফিসে পুলি

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ নভেম্বর মঙ্গলবার সন্ধ্যায় নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটস্থ আলাউদ্দিন রেষ্টুরেন্টের সামনে যুক্তরাষ্ট্র বিএনপি তাৎক্ষণিক এক বিক্ষোভ সমাবেশ করেছে। এই See details

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

প্রবাসীদের খবর

টরন্টো সিটিতে বাংলাকে দাপ্তরিক ভাষা করার উদ্যোগ

সোমবার, ২০ ফেব্রুয়ারী ২০১৭

বাপ্ নিউজ : কানাডার টরন্টো সিটি কর্পোরেশন বাংলাকে দাপ্তরিক ভাষা হিসেবে গ্রহণের সম্ভাব্যতা যাচাই করছে। ইতিমধ্যে এ নিয়ে একটি সমীক্ষাও শুরু করেছে তারা। তাতে বাংলা ভাষাভাষীদের মতামত নেওয়া হচ্ছে। বাঙালী অধ্যুষিত ৩২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জেনেট ডেভিসের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে দেশটির সিটি কাউন্সিল এই উদ্যোগ নিয়েছে।

এই প্রসঙ্গে কাউন্সিলর জেনেট ডেভিস জানান, বর্তমানে ১০টি এথনিক ভাষা সিটি কাউন্সিলের দাপ্তারিক ভাষা হিসেবে স্বীকৃত। তবে তার মধ্যে বাংলা নেই। সেই কারণেই তিনি বাংলাকে দাপ্তরিক ভাষা হিসেবে গ্রহণের জন্য সিটি কাউন্সিলের সভায় প্রস্তাব এনেছিলেন। কাউন্সিল সেই প্রস্তাব গ্রহণ করেছে। এখন জনমত জরীপে এর পক্ষে মতামত পাওয়া গেলেই এটি গৃহীত হবে।

alt  

জেনেট ডেভিস বলেন, সিটির ওয়েব সাইটে এই সমীক্ষার মতামত নেওয়া হচ্ছে। তিনি বাংলাদেশি কমিউনিটিকে সিটির ওয়েবসাইটে গিয়ে বাংলাকে সিটির দাপ্তরিক ভাষা হিসেবে গ্রহণের পক্ষে মতামত দেওয়ার আহ্বান জানান।

জানা গেছে, সিটি কাউন্সিলের নথিপত্র, বিভিন্ন বিজ্ঞপ্তি, নির্দেশনা বর্তমানে ১০টি এথনিক ভাষায় অনুদিত হয়ে প্রচার হয়। জেনেট ডেভিসের প্রস্তাবটি গৃহীত হলে বাংলা ভাষায়ও সিটির সকল ধরনের নথিপত্র প্রচারিত হবে।


জাপানে প্রবাসী বাঙালি নারীদের নতুন সংগঠন

শনিবার, ১৮ ফেব্রুয়ারী ২০১৭

জেসমিন সুলতানা, বাপ্ নিউজ : টোকিও (জাপান) থেকে : জাপানে প্রবাসী বাঙালি নারীদের নিয়ে যাত্রা শুরু করেছে উইমেন্স ক্লাব অব জাপান (Women's club of Japan) নামে একটি সংগঠন। অনেক দিনের পরিকল্পনা শেষে রুমানা রউফ সোমা ও সুবর্ণা মিত্রার উদ্যোগে এই সংগঠন গঠন করা হয়। তাদের বিভিন্নভাবে সার্বিক সহযোগিতা করেছেন বহ্নি আহমেদ, জেসমিন সুলতানা কাকলি ও লাকি।গত ১২ ফেব্রুয়ারি রোববার টোকিওর আকাবানে কিতা সিটি হলে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কেক কেটে ক্লাবটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। তিন ভাগে বিভক্ত এই অনুষ্ঠান দুপুর থেকে শুরু করা হয়। প্রথম পর্বে ছিল মধ্যাহ্নভোজ। খাসির বিরিয়ানি, তন্দুরি চিকেন ও ডিম দিয়ে উপস্থিত সবাইকে আপ্যায়িত করা হয়।

Picture


এরপর ছিল দ্বিতীয় পর্ব। এ পর্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা ও দূতাবাসের ইকোনমিক মিনিস্টার সাহিদা আখতার। বেলা ৩টায় তারা অনুষ্ঠানে এসে পৌঁছালে ফুল দিয়ে তাদের বরণ করে নেন সংগঠনের সদস্যরা। ইতিমধ্যে আমন্ত্রিত অন্যান্য অতিথিরাও অনুষ্ঠানে এসে পৌঁছান।ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ও একুশের গান দিয়ে দ্বিতীয় পর্বের সূচনা করা হয়। উপস্থিত সবাই সুরে সুর মিলিয়ে গেয়ে ওঠেন—‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ গানটি। এ পর্বে সংগঠনের পক্ষ থেকে বিশেষ সম্মানীয় স্থানে কর্মরত তিনজন নারীকে সম্মান প্রদর্শন করা হয়। তারা হলেন রাবাব ফাতিমা, মুনশি রোকেয়া সুলতানা ও ড. তানিয়া হোসাইন।রাবাব ফাতিমাকে ক্রেস্ট দিয়ে সম্মান প্রদর্শন করেন রুমানা রউফ সোমা ও সুবর্ণা মিত্রা। ক্রেস্ট হাতে পেয়ে রাবাব ফাতিমা এতটাই আনন্দিত হন যে, তিনি বলেই বসেন, মনে হচ্ছে অস্কার পেয়ে গেলাম। রাবাব ফাতিমা প্রবাসী নারীদের এই উদ্যোগের প্রশংসা করেন এবং সামনে এগিয়ে যাওয়ার জন্য অনুপ্রাণিত করে বক্তব্য দেন।

উদ্বোধনী অনুষ্ঠানের একটি দৃশ্য
মুনশি রোকেয়া সুলতানা দীর্ঘদিন জাপানে বসবাসরত ও সামাজিক কর্মকাণ্ডে বিভিন্নভাবে সহযোগিতা করে ব্যস্ততার সঙ্গে সময় পার করছেন। এত দিনের প্রবাসজীবনে এই প্রথম সম্মাননামূলক ক্রেস্ট পেয়ে তিনি আনন্দ প্রকাশ করেন। ড. তানিয়া হোসাইন ওয়াসেদা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। সম্মাননা পেয়ে তিনি বলেন, এমন একটি সম্মাননা গ্রহণ করে নিজেকে গর্বিত মনে হচ্ছে, তাও আবার শুধুমাত্র মেয়েদের কোনো ক্লাবের মাধ্যমে।এই তিনজন ছাড়াও জাপানে দীর্ঘদিন বসবাসরত ও উচ্চপর্যায়ে কর্মরত রয়েছেন এমন কিছু নারীদেরও ক্লাবের পক্ষ থেকে ফুলের তোড়া উপহার দিয়ে সম্মান প্রদর্শন করা হয়। সম্মাননাপ্রাপ্তরা বক্তব্য রাখেন। তারা এমন একটি আয়োজনের প্রশংসা ও ধন্যবাদ জ্ঞাপন করেন আয়োজকদের।

উদ্বোধনী অনুষ্ঠানের একটি দৃশ্য

এ ছাড়া অনুষ্ঠানে একজন জাপানি বাঙালি বধূ কাজুমি চাকলাদারকেও ফুল দিয়ে সম্মাননা জানানো হয়। বাঙালিদের সামাজিক যেকোনো অনুষ্ঠানে সবার সঙ্গে তার সৌহার্দ্য সুলভ আচরণ সত্যি অতুলনীয়। তিনি হাতে হাত লাগিয়ে খাবার বিতরণ থেকে শুরু করে পরিচ্ছন্নতার কাজে পর্যন্ত সহযোগিতা করে থাকেন। বাঙালি কোনো সংগঠন থেকে এমন পুরস্কারের আয়োজন দেখে তিনি বিস্মিত হন এবং খুব খুশি হয়েছেন সেটিও জানান। তার এই সম্মাননা পুরস্কার অন্যান্য জাপানি বাঙালি বধূদের উৎসাহিত করবে বলে তিনি বলেন।

উদ্বোধনী অনুষ্ঠানের একটি দৃশ্য
তৃতীয় পর্বে ছিল পিঠা প্রতিযোগিতা। দূর দুরান্ত থেকে আগত বাঙালি নারীরা বাহারি পিঠা বানিয়ে প্রতিযোগিতায় অংশ নেন। ভোটের মাধ্যমে বিজয়ী নির্ধারণ করা হয়। রাষ্ট্রদূত রাবাব ফাতিমা পিঠার এই সমাহার দেখে অবাক হয়ে যান। তিনি নিজেও ভোটে অংশ নেন। সবার ভোট গণনায় প্রথম স্থান অধিকার করেন দুধ খেজুর পিঠার রাঁধুনি জেসমিন সুলতানা কাকলি, দ্বিতীয় স্থান অধিকার করেন ভাপা পুলি পিঠার রাঁধুনি রিনা নিশিকাওয়া ও তৃতীয় স্থান অধিকারী পার্সিয়া বানিয়েছিলেন লবঙ্গ লতিকা পিঠা। তারা তিনজনই রাবাব ফাতিমার হাত থেকে পুরস্কার গ্রহণ করেন।পুরস্কারপ্রাপ্ত তিনজন তাদের অনুভূতি প্রকাশ করে বলেন, এত বছরের প্রবাসজীবনে তারা বিভিন্ন জায়গায় খাবার রান্না করে নিয়ে গেছেন। কিন্তু রান্নার ওপর পুরস্কার তাদের প্রত্যেকের জীবনে এই প্রথম। তারা প্রতি বছর এমন একটি প্রতিযোগিতার ব্যবস্থা করার জন্য সংগঠনের উদ্যোক্তাদের প্রতি অনুরোধ রাখেন।এ পর্বে র‍্যাফেল ড্রর আয়োজন ছিল। লটারির মাধ্যমে রাবাব ফাতিমা প্রথম বিজয়ীর নাম ও নম্বরটি ঘোষণা করেন। বিজয়ী হন আঁখি। তিনি রাবাব ফাতিমার হাত থেকে পুরস্কার পেয়ে খুশিতে যেন কথাই বলতে পারছিলেন না। এমন একটি আয়োজনে না আসতে পারলে তার আফসোস থেকে যেত এমনটিও বলেন।

রাবাব ফাতিমাকে ক্রেস্ট প্রদানের দৃশ্য
সব শেষে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। নৃত্য পরিবেশন করে স্বরলিপি কালচারাল গ্রুপের সদস্য কলি। সাংস্কৃতিক পর্বে মূল আকর্ষণ ছিল ফ্যাশন শো। বাংলাদেশ ও জাপানের পোশাকের ওপর ফ্যাশন শোটি করা হয়। এতে অংশ নেয় তানিয়া, সুপর্ণা, নওরিন অদিতি, সুমি চৌধুরী, হৃদিতা, উষা হাবিব, রুহি জামান ও মিম। বাজনার তালে তালে ফ্যাশন শোর পরিবেশনায় অনুষ্ঠানে এক ব্যতিক্রম আমেজের পরিবেশ তৈরি হয়। সবাই খুবই আনন্দের সঙ্গে ফ্যাশন শো উপভোগ করেন।
পুরো অনুষ্ঠানের উপস্থাপনা ও পরিচালনায় ছিলেন এনএইচকের নিউজ রিডার তনুশ্রী গোলদার। তার সহযোগী হিসেবে কাজ করেছেন সোমা।সংগঠনের সদস্যদের একাংশঅনুষ্ঠান শেষ পর্যন্ত আনন্দের সঙ্গে উপভোগ করেন রাবাব ফাতিমাসহ আমন্ত্রিত সকল অতিথিরা। রাবাব ফাতিমা এমন একটি উদ্যোগ দেখে সন্তুষ্টি প্রকাশ করেন এবং সকল রকমের সহযোগিতার আশ্বাস দেন। জাপানে বাঙালি নারীদের এমন একটি সংগঠন আরও আগে থেকেই থাকা উচিত ছিল এমনটি বলেন।

জেসমিন সুলতানা কাকলি, সিনাগাওয়া, টোকিও, জাপান।


জার্মান এর মিউনিখ বিমানবন্দরে এম এ গনিকে ফুলেল অভ্যর্থনা

শনিবার, ১৮ ফেব্রুয়ারী ২০১৭

Picture

আগামী ১৮ ফেব্রুয়ারী জার্মান আওয়ামী লীগের উদ্যোগে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর এক গণসংবর্ধনার আয়োজন করা হয়েছে। গণ সংবর্ধনায় যোগদানের উদ্দেশে ইতিমধ্যে বিভিন্ন দেশের নেতৃবৃন্দ আসতে শুরু করেছেন। বিমান বন্দরে উপস্থিত ছিলেন জার্মান আওয়ামী লীগ এর সভাপতি এ কে এম বশিরুল আলম চৌধুরী সাবু , সাধারণ সম্পাদক শেখ বাদল আহমেদ ,উপদেষ্টা জাহিদ ঠাকুর ,যুবরাজ তালুকদার , মোহাম্মদ রেজাউল করিম , আনিস তালুকদার ,মাহমুদ রাসেল ,হাবিবুর রহমান , দেওয়ান রিপন ডেনমার্ক আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়া , জাহাঙ্গীর আলম , স্পেন আওয়ামী লীগ নেতা রিজভী আলম , জাকির হোসেন , দুলাল সাফা ,জার্মান ছাত্রলীগ সভাপতি দেওয়ান আরেফিন টিপু, আশফাক হোসেন নিশাত বাপ্পী , ফয়সাল পাপ্পু সহ আরো অনেকে।


পর্তুগালে অবৈধদের বৈধতা দিতে রাজনৈতিক ও বুদ্ধিজীবী ব্যক্তিদের অনুরোধ

শনিবার, ১৮ ফেব্রুয়ারী ২০১৭

Picture

বাপ্ নিউজ : পর্তুগাল : পর্তুগালের বর্তমান সরকারী দল পর্তুগাল সোস্যালিস্ট পাটির লিসবন শহরের সভাপতি সহ ৬৫ জন বিশেষ ব্যক্তিত্ব অবৈধ অভিবাসীদের বৈধ করার পক্ষে মতামত দিয়েছেন।বর্তমানে প্রচলিত অভিবাসী অাইন ২৩/২০০৭ অনুযায়ী যারা নিয়ম মেনে টেক্স প্রদান করে অাসছেন, তাদেরকে বৈধ অভিবাসীর স্বীকৃতি দেয়ার দাবি জানিয়েন তারা। দেশের বর্তমান জনসংখ্যার ৪% অভিবাসী। পর্তুগালের ইমিগ্রেশন সার্ভিস (সেপ) এর দেয়া তথ্যমতে, পর্তুগালে অবৈধ হয়ে পড়া মোট অভিবাসীর সংখ্যা ৩০ হাজার।

alt

পর্তুগাল উন্নায়নের ক্ষেএে বিশিষ্টজনরা দাবি করেন, বছরের পর বছর অভিবাসীরা ব্যাবসাসহ বিভিন্ন রকমের পেশায় নিয়োজিত থেকে এবং নিয়ম মেনে পর্তুগাল সরকারকে বৈধ ভাবে টেক্স-পে করে আসছে যার ফলে বিশ্ব মন্দা অর্থনীতির মাঝেও পর্তুগালের অর্থনীতিকে করছে সমৃদ্ধ। অভিবাসীরা সবসময়ই পর্তুগালের অর্থনীতির এবং কৃষি ক্ষেএের জন্য গুরুত্বপূর্ণ একটি ইস্যু।

alt

পর্তুগালের জনপ্রিয় সংবাদ দ্য জার্নাল ইকোনোমিকোর মাধ্যমে, পর্তুগালে অবৈধদের বৈধতা দিতে সরকারকে লুয়েটি বেইরাও, রিকার্ডো পাইস মাসেদো, ফ্রান্সিসকো লুইসা, সিনর কাপাকুয়া, আনা জেনেট্টি, সেক্রেটারি অব স্টেট অানা বেনানেন্তে বুদ্ধিজীবী সহ পর্তুগালের বিশিষ্ট অর্থনীতিবিদ, লেখক, রাজনৈতিক ব্যক্তিবর্গ ছাড়াও নানা পেশার বিশিষ্টজন দৃষ্টি আকর্ষণ করান।

alt
অভিবাসীদের অধিকার অাদায়ে সংগ্রাম করে যাওয়া পর্তুগিজ সলিদারিটি ইমিগ্রান্ট সভাপতি তিমোতেও মাসেদো পর্তুগালের ইমিগ্রেশন সার্ভিস (সেপ) ও অভিবাসী সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের প্রতি হুশিয়ারি দিয়ে বলেন, অভিবাসীদের মানবিক দাবি না মেনে অাপনারা এদেশের মানুষদের জন্য ভালো ফলাফল বয়ে অানবেন না। দেশের অর্থনীতি এবং কৃষি ক্ষেএে আর নিরাপত্তা ব্যবস্থার কথা বিবেচনা করে অতিশয় অভিবাসীদের বৈধকরণ প্রক্রিয়া সহজ করুন।


আ’লীগ নেতার মৃত্যুতে বাহরাইনে শোক সভা

বুধবার, ১৫ ফেব্রুয়ারী ২০১৭

Picture

টেলি কনফারেন্সের মাধ্যমে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- ছাগলনাইয়াউপজেলা চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেল।তিনি বলেন, তার মৃত্যুতে ফেনী জেলা আওয়ামী লীগ একজন নিবেদিত প্রাণ সংগঠককে হারালো। তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান ।অনুষ্ঠানে মরহুমের পরিবারের সদস্য এবং দেশ ও জাতির কল্যাণ কামনায় দোয়া মোনাজাত করা হয়।


বসন্তের ছোঁয়া লেগেছে হ্যানয় শহরেও

মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারী ২০১৭

সাদিকুল ইসলাম নিয়োগী পন্নী, বাপ্ নিউজ : ভিয়েতনাম থেকে : ফুল ফুটুক আর না ফুটুক আজ বসন্ত। সমগ্র বাংলাদেশের মানুষ আজ বসন্তকে বরণ করে নিচ্ছে। রাজধানী ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন প্রান্তে বসন্তকে বরণ করে নিতে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কিন্তু বিভিন্ন প্রয়োজনে যারা দেশের বাইরে আছেন তারাও ভুলে যাননি বাঙালির এই ঐতিহ্যকে।এমনি একটি ঘটনার উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ টেলিভিশনের প্রতিনিধি দল। একটি কর্মশালায় অংশ নিতে বিটিভির একটি প্রতিনিধিদল বেশ কিছুদিন ধরেই ভিয়েতনামের হ্যানয় শহরে অবস্থান করছিল।

Picture

গত ৭ ফেব্রুয়ারি প্রতিনিধি দলের সঙ্গে বিটিভির মহাপরিচালক এসএম হারুন অর রশিদসহ ৫ সদস্যের আরেকটি দল হ্যানয় যায়। উচ্চপদস্থ কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত এই দলটি আজ হ্যানয় থেকে ঢাকার উদ্দ্যেশে রওনা দিয়েছে।তবে এর আগেই বসন্তকে বরণ করে নিতে বিটিভির প্রতিনিধি দলের মধ্যে বসন্তের ছোঁয়া দেখা যায়।

alt

বসন্তকে বরণ করে নিতে অনেকেই কর্মশালায় আজ পাঞ্জাবি ও বাসন্তী রঙের পোশাক পড়ে হাজির হন।এই কর্মশালার বিশেষ আকর্ষণ ছিল জাইকা প্রজেক্টর জাপানি নারী ইরি হাসাগাওয়ার পরিহিত বাসন্তী রঙের শাড়ি। তিনি সবাইকে চমকে দিয়ে সকালেই বাঙালি নারীর মতো বাসন্তী রঙের শাড়ি পরে অনুষ্ঠানে উপস্থিত হন।পরে বিটিভির মহাপরিচালক এস এম হারুন অর রশীদসহ অন্যদের সঙ্গে ফটোসেশনে অংশ নেন।


মেলবোর্নে আবিদ রহমানের চতুর্থ মৃত্যুবার্ষিকী পালিত

রবিবার, ১২ ফেব্রুয়ারী ২০১৭

বাপ্ নিউজ : মেলবোর্ন প্রবাসী প্রয়াত সাংবাদিক, কবি, নাট্যব্যক্তিত্ব ও সমাজকর্মী আবিদ রহমানের চতুর্থ মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।শনিবার (১১ ফেব্রুয়ারি) আবিদ সুহৃদ সমাজের উদ্যোগে স্থানীয় পেনরোজ প্রমেনাড কমিউনিটি সেন্টারে মৃত্যুবার্ষিকী উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Picture

আহমেদ শরীফ শুভর পরিচালনায় এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আবিদ সুহৃদ সমাজের সমন্বয়ক ড. শরীফ আস-সাবের। আবিদ রহমানের আত্মার শান্তি কামনা দোয়া পরিচালনা করেন আবদুল কুদ্দুস। আবিদ রহমানের লেখা থেকে পাঠ করেন রাজীবুল ইসলাম। কবিকে নিবেদিত স্বরচিত কবিতা পাঠ করেন মনিরুজ্জামান শাকিল।

alt

আবিদ রহমান স্মরণসভায় বক্তারাজীবন ও কর্মের উপর আলোকপাত করে বক্তব্য রাখেন নুরুল ইসলাম খান, নুরুর রহমান আশেক ও ড. লুৎফর রহমান খান। সংগীত পরিবেশন করেন বর্ষা, মিথিলা, রুমকি, রুশো, ডলি ও মৃণালকান্তি দাস। অনুষ্ঠানে সংগঠনের পক্ষে থেকে ‘আবিদ রহমান স্মৃতি পদক ২০১৭’ দেওয়া হয়। মেলবোর্নে বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিকাশে পথিকৃৎ ভূমিকা পালনের জন্য ড. লুৎফর রহমান খানকে এ বছর আবিদ রহমান স্মৃতি পদক দেওয়া হয়েছে।


লন্ডনে সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে প্রতিবাদ সভা

রবিবার, ১২ ফেব্রুয়ারী ২০১৭

বাপ্ নিউজ : লন্ডন : সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে লন্ডনে প্রতিবাদ সভা ও মানব বন্ধন করেছেন স্থানীয় প্রিন্ট ও ইলেক্টনিক মিডিয়ার সংবাদকর্মীরা। এনিয়ে টানা পাঁচ বছর সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে মানব বন্ধনের আয়োজন করা হল। শনিবার দুপুরে পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে ব্রিটিশ বাংলাদেশী সাংবাদিকবৃন্দ’ ব্যানারে আয়োজিত মানব বন্ধনে বিলেতের নবীন প্রবীন সাংবাদিকরা অংশ নিয়ে দ্রুত বিচার দাবী করেন।সভায় সাংবাদিকরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ হত্যার বিচার দ্রুত সম্পন্ন করার দাবী তুলেন। তারা বলেন, এই ন্যাক্কারজনক হত্যাকান্ডের সাথে যারা জড়িত তাদেরকে বাঁচাতে একটি শক্তিশালী মহল জড়িত। সভায় বক্তারা প্রধানমন্ত্রীকে কোন ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানের দায় না নিয়ে সঠিক বিচার করে জাতির প্রত্যাশা পূরনের আহবান জানান। সভায় বক্তারা সম্প্রতি সাগর রুনীর হত্যার বিষয় নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের তীব্র নিন্দা জানান। বাংলা নিউজ টোয়েন্টিফোর .কম এর বিশেস প্রতিনিধি সৈয়দ আনাস পাশার সভাপাতিত্বে এবং এস এ টিভির বিশেষ প্রতিনিধি হেফাজুল করিম রকিব ও বাংলা টিভির বার্তা সম্পাদক সরোয়ার হোসেনের যৌথ পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন সাপ্তাহিক জনমত এর বিশেষ প্রতিনিধি আহাদ চৌধুরী বাবু ।

alt

আরো অতিথি হিসেবে বক্তব্য রাখেন এটিএন বাংলার সিনিয়র রিপোর্টার মোস্তাক বাবুল, চ্যানেল এস এর হেড অব নিউজ কামাল মেহেদী, দর্পন সম্পাদক রহমত আলী, সানরাইজ রেডিও পরিচালক মিছবাহ জামাল, ব্রিকলেইন সম্পাদক জুয়েল রাজ, লন্ডন বাংলা প্রেস ক্লাবের কার্যকরী পরিষদের সদস্য পলি সুলতান, ডেইলি স্টারের যুক্তরাজ্য প্রতিনিধি আনসার আহমদ উল্লাহ, এনটিভি ইউরোপের উপস্থাপক আতাউল্যাহ ফারুক,লন্ডন বিডি নিউজ ২৪ এর সম্পাদক জাকির হোসেন কয়েস, ড. আনিসুর রহমান, সাংবাদিক শেখ মুহিতুর রহমান বাবলূ, আবদুল মুনিম জাহেদি ক্যারল, বদরুজ্জামান বাবুল, ডিবিসি যুক্তরাজ্য প্রতিনিধি তারেক চৌধুরী, চ্যানেল এস রিপোর্টার রেজাউল করিম মৃধা, নতুন দিন এর বার্তা সম্পাদক মোহাম্মদ কাওছার, এনটিভি ইউরোপের রিপোটার আহসানুল আম্বিয়া শুভন, লন্ডন বিডি নিউজ এর চেয়ারম্যান আবদুল বাছিত বাদশা, বিশ্ব বাংলা২৪.কম সম্পাদক শাহ রহমান বেলাল, কবি আনোয়ার ইসলাম অভি, মানবাধিকার কর্মী সিনতীয়া আরেফিন, বাংলা টিভির রিপোর্টার আবুল কালাম, এলবিটিভি এর রিপোর্টার জুবায়ের আহমদ, এসবিটিভি পরিচালক ওমর ফারুক, সাংবাদিক এখলাসুর রহমান ফাক্, ফিরোজ আহমদ বিপুল, আলাউদ্দিন রাসেল, তানবির হাসান, মোহাম্মদ মোশাররফ হোসেন ভূইয়া, আবদুর রহিম, ইতালী সমিতির কোষাদক্ষ আহমদ টুটুল, ক্রীড়া সম্পাদক মনিরুজ্জামান টিপু, দ্প্তর সম্পাদক মাসুম বিল্লাহ, সুমন আহমেদ আরো অনেকে। সভায় সিদ্ধান্ত হয় সাংবাদিক সাগর রুনির হত্যার সুষ্ঠু বিচার সম্পন্ন করার দাবীতে এ মাসের মধ্যে লন্ডন বাংলা প্রেসক্লাবের সহযোগিতায় বাংলাদেশ হাইকমিশনের মাধ্যমে বাংলাদেশ সরকারের কাছে একটি স্মারক লিপি প্রদান করা হবে।

 


ইপিবিএর সুইজারল্যান্ড শাখার অভিষেক ও সাংস্কৃতিক সন্ধ্যা

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০১৭

বাপ্ নিউজ : প্যারিস সংবাদদাতা: বর্ণাঢ্য আয়োজন ও জাঁকজমকের মধ্য দিয়ে ইউরোপের সর্ব বৃহৎ বাংলাদেশি সামাজিক সংগঠন ইউরোপিয়ান প্রবাসী বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (ইপিবিএ) সুইজারল্যান্ড শাখার অভিষেক ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সময় রোববার বিকেলে জুরিসের একটি হলে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন সংগঠনের কেন্দ্রীয় পর্ষদের প্রধান উপদেষ্টা ও চ্যানেল আই ইউরোপের ব্যবস্থাপনা পরিচালক রেজা আহমদ ফয়সল চৌধুরী শোয়েব।

Picture

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সুইজারল্যান্ড শাখার সভাপতি রফিকুল ইসলাম। তিন পর্বে সাজানো অনুষ্ঠানের প্রথম পর্ব পরিচালনা করেন ফ্রান্স শাখার সংগঠনের সদস্য কারার কাওসার। অনুষ্ঠানের শুরুতে ভাষা শহীদের প্রতি গভীর শ্রদ্ধা ও বাংলাদেশের জাতীয় সংগীতের মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু হয়। অভিষেকে নবগঠিত ইপিবিএ সুইজারল্যান্ড শাখার সকল কর্মকর্তাকে উত্তরীয় পরিয়ে পরিচয় করিয়ে দেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি ও অনুষ্ঠানের প্রধান আলোচক শাহানুর খান।

altদ্বিতীয় পর্বে আলোচনায় অংশগ্রহণ করেন অভিষেক অনুষ্ঠানের প্রধান অতিথি ব্রিটেনের টাওয়ার হ্যামলেটের স্পিকার কাউন্সিলর খালিছ উদ্দিন আহমদ। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন,সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার ওসমান হোসেন মনির। অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সংগঠনের কেন্দ্রীয় কোষাধ্যক্ষ শরফুদ্দিন আহমদ জুয়েল, উপদেষ্টা এইচ এস হায়দার, সিনিয়র সহসভাপতি শওকত হোসেন বিপু, জিকু বাদল, মামুন মিয়া,নাহার মমতাজ, সংগঠনের কেন্দ্রীয় রিসার্চ এন্ড ডেভোলফম্যান্ট সম্পাদক সুলতান বাবর, সহসাধারণ সম্পাদক নজরুল ইসলাম খান,মেহেদী হাসান অলি, সাংগঠনিক সম্পাদক গোলাম মোস্তফা, দপ্তর সম্পাদক আবু তাহির, ফ্রান্স শাখার সভাপতি ফারুক খান, ইটালী শাখার সভাপতি লায়লা শাহ, সহকোষাধক্ষ অজয় দাস, প্রচার ও প্রকাশনা সম্পাদক এনায়েত হোসেন সোহেল, কর্মসংস্থান সম্পাদক শাহাদৎ হোসেন সাইফুল, ইপিবিএ ফ্রান্স শাখার সাধারণ সম্পাদক আব্দুস সালাম, সুইজারল্যান্ড শাখার সাধারণ সম্পাদক শাহাদৎ হোসেন, ফ্রান্স শাখার মহিলা সম্পাদিকা সুমা দাস, প্রচার সম্পাদক জাকির হোসেইন, আন্তর্জাতিক সম্পাদক মিজানুর রহমান।

altবক্তব্য রাখেন এডভোকেট গ্লোর, বাংলাদেশ সরকারের সুইজারল্যান্ড দূতাবাসের কর্মকর্তা ওয়াদুদ আকন্দ, সুইজারল্যান্ড শাখার সাধারণ সম্পাদক শাহাদৎ হোসেন, সহ সভাপতি আনিস খান, রতন খান, আসকির মিয়া, হারুন বেপারী, শেখ আনোয়ার, কবির মোল্লা, এম শামীম, সোহেল আহমদ রুবেল, ইশফাক নিপুন প্রমুখ। বক্তারা দেশ গঠনে সকল প্রবাসীদের অবদানকে স্মরণীয় করে রাখতে প্রতি বছর একদিন প্রবাসী দিবস পালন, প্রবাসীদের মরদেহ রাষ্ট্রীয় খরচে দেশে প্রেরণ, দ্বৈত নাগরিকত্ব প্রদান, প্রবাসীদের আইডি কার্ড প্রদান, ভোটাধিকার প্রয়োগ, ঢাকাসহ বিভিন্ন বিমানবন্দরে ইমিগ্রেশন হয়রানির প্রতিকারসহ বেশ কয়েকটি বিষয়ে বাংলাদেশ সরকারের ইতিবাচক সহযোগিতার আবেদন এবং ইপিবিএর জোরালো দাবির পরিপ্রেক্ষিতে প্রবাস বন্ধু কল সেন্টার চালু করায় বাংলাদেশ সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান। অনুষ্ঠানে ব্রিটেনের টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের পক্ষ থেকে ইপিবিএ ফ্রান্স, সুইজারল্যান্ড, ও ইতালি শাখার নেতৃবৃন্দকে ক্রেষ্ঠ উপহার দেন টাওয়ার হ্যামলেটস স্পিকার খালিছ উদ্দিন আহমদ। এসময় গত এক বছরে প্রবাসীদের উন্নয়নে বিশেষ ভূমিকা রাখায় দশজন নেতৃবৃন্দকেও বিশেষ উপহার প্রদান করা হয়। অনুষ্ঠানের শেষ পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে রুবেল আহমদ সোহেল ও সেলিমা খানের যৌথ উপস্থাপনায় গান ও নৃত্য পরিবেশন করেন জেনেভা বাংলা স্কুল, সুমা দাস ও জার্মান থেকে আগত শিল্পী কণা। নৃত্য পরিবেশন করেন আয়েশা। তবলায় ছিলেন হারুনুর রশিদ। এছাড়া জাদু নৈপুণ্যে সুইস প্রবাসীদের মাতিয়ে রাখেন ম্যাজিক রাজা জাহাঙ্গীর।


জেদ্দায় প্রান নবান্ন পিঠা উৎসব অনুষ্ঠিত ১৪২৩

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০১৭

alt
আবহমান গ্রাম বাংলার কুয়াশা ঢাকা শীতে ধোঁয়া ওড়ানো চুলার পাশে মা-চাচি,খালা-মামি আর দাদি-নানির হাতে পিঠা খাওয়ার সুখ সম্প্রীতি প্রবাসীদের কাছে এখন শুধুই সোনালি অতিত,তাই প্রবাসে নুতন প্রজন্মের কাছে  এই চিরন্তর ঐতিহ্যকে তুলে ধরতে গত ০২ ফেব্রুয়ারি জেদ্দার একটি কমুনিটি সেন্টারে জেদ্দার জনপ্রিয় বৈশাখী, সামাজিক ও  সাংস্কৃতিক সংগঠন আয়োজন করে  নবান্ন্য পিঠা উৎসব । স্বদেশ জুড়ে চলা নবান্নের ঢেউ এসে লেগেছে প্রবাসীদের জীবনেও।

alt
এরই বহিঃপ্রকাশ ঘটেছে জেদ্দা প্রবাসী সমাজের  পিঠা উৎসব মানেই পিঠার প্রতিযোগিতা। মনের মাধুরি মিশিয়ে পিঠার নকশা, কারুকাজ, ভিন্নতায় পুরস্কার জিতে নিতে তৎপরতা অনেক  ভাবীদের।নকশাদার বাহারি পিঠার সাথে যুক্ত হয় হরেক রকম পিঠা পুলি, পাটিসাপটা, দুধ চিতই, আনারকলি, এমনি প্রায় ২৫ পদের পিঠা  টেবিলে সাজানো বাংলার ঐতিহ্যে ভরপুর বাহারি সব পিঠা দেখে নতুন প্রজন্ম পরিচিত হয় স্বদেশের ঐতিহ্য আর সংস্কৃতির সাথে।

alt
বিচারকম-লী সাজানো বাহারী পিঠা দেখে দেখে এবং ছেঁকে ছেঁকে তালিকা করেন বিজয়ীদের। অতঃপর চলে মন খুলে পিঠা-পুলি খাওয়ার ধুম। প্রবাসে নবান্নের পিঠা আয়োজন যেনো স্বদেশের আমেজে অবগাহন। পিঠা উৎসবের আয়োজক ও পরিচালক  সারতাজুল আলম দিপুর পরিচালনায় অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শিল্পী মাহফুজুর রহমান।

alt
প্রধান অতিথি জেদ্দা কনস্যুলেটের ভারপ্রাপ্ত কনসাল জেনারেল ড. নজরুল ইসলাম , এ ছাড়া ও আরও উপস্থিত ছিলেন জেদ্দার সামাজিক রাজনৈতিক সাংস্কৃতিক ও বিভিন্ন্য শ্রেণির পেষার  নেতৃবৃন্দ ।

Picture

সংক্ষিপ্ত  আলোচনায়  প্রধান  অতিথি  ড. নজরুল  ইসলাম  বলেন, স্বদেশ-সংস্কৃতি  এবং  নবান্ন  উৎসবের  স্মৃতিচারণ  করেন  এবং  বাহারি সব পিঠা-পুলির  প্রশংসা করে, নতুন  প্রজন্মকে  আপন  সংস্কৃতির  সাথে  পরিচয়  করিয়ে  দিতে  আয়োজক ও অংশ গ্রহণকারীদেরকে আন্তরিক  ধন্যবাদ জানান।অনুষ্ঠানে  সম্মাননা  পুরস্কার  তুলে  দেয়া  হয়  বিজয়ী  পিঠা প্রতিযোগিনীদের  হাতে পিঠা উৎসবের পাশাপাশি ছিল মনোজ্ঞ  সাংস্কৃতিক অনুষ্ঠান।


শিমুল হত্যার বিচারের দাবিতে লন্ডনে প্রতিবাদ সমাবেশ

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০১৭

বাপ্ নিউজ : যুক্তরাজ্য : দৈনিক সমকাল প্রতিনিধি আব্দুল হাকিম শিমুলসহ সারাদেশে সাংবাদিক হত্যা, মিথ্যা মামলা ও সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে সমাবেশ ও মানবন্ধন করেছে লন্ডনে কর্মরত ব্রিটিশ বাংলাদেশি সাংবাদিকরা। পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে এ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়।এসময় বক্তারা বলেন, সাংবাদিক হত্যাকাণ্ড রাজনৈতিক মতাদর্শ দিয়ে নয়, অপরাধ হিসাবে বিবেচনা করে এর বিরুদ্ধ্বে ঐক্যবদ্ধ ভাবে আন্দোলন ও প্রতিবাদ করতে হবে। বিচারের বানী যেন নিভৃতে না কাঁদে। সাংবাদিক শিমুল হত্যাকারী যে রাজনৈতিক দলেরই হোক না কেন, সেটা মূলবিষয় নয়। শিমুল হত্যার বিচার দাবি করেন বক্তারা।লন্ডন বাংলা প্রেস ক্লাবের সভাপতি সৈয়দ নাহাস পাশার সভাপতিত্বে ও এসএটিভির বিশেষ প্রতিনিধি হেফাজুল করিম রকিবের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন-সাপ্তাহিক জনমতের বিশেষ প্রতিনিধি আহাদ চৌধুরী বাবু, ডিবিসি যুক্তরাজ্য প্রতিনিধি তারেক চৌধুরী, ব্রিকলেন সম্পাদক জুয়েল রাজ, লন্ডন বাংলা প্রেস ক্লাবের ট্রেনিং সেক্রেটারি ইব্রাহিম খলিল, ইনফমেশন-সেক্রেটারি সালেহ আহমদ প্রমুখ।

alt
বক্তারা আরো বলেন, বাংলাদেশে সম্প্রতি সাংবাদিক নির্যাতনের ঘটনা ভয়াবহ পরিমাণে বেড়েছে। কখনো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মাধ্যমে, কখনো ক্ষমতাসীন সংগঠনের নেতা-কর্মীদের দ্বারা একের পর এক সাংবাদিক নির্যাতনের ঘটনা ঘটছে। অথচ এসকল ঘটনায় জড়িতরা বেশিরভাগ ক্ষেত্রেই পার পেয়ে যাচ্ছে। বিচারহীনতার এ সংস্কৃতি সাংবাদিক নির্যাতনকে উৎসাহিত করছে। যা কখনোই কাম্য নয়। এ সংস্কৃতি থেকে বেরিয়ে আসলে জাতি উপকৃত হবে । না হলে ভয়াবহ পরিণতি অপেক্ষা করবে জাতির জন্য।