Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

প্রবাসীদের খবর

অস্ট্রেলিয়ায় ২১ ফেব্রুয়ারি পালনের বিল পাস

মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী ২০১৮

কাউসার খান, বাপ্ নিউজ : সিডনি (অস্ট্রেলিয়া) থেকে : অস্ট্রেলিয়ায় জাতীয়ভাবে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের বিল পাস হয়েছে। দেশটির ফেডারেল সংসদে আজ এ বিল উত্থাপিত হলে তাতে সম্মতি জানিয়েছেন সকল সাংসদ। এর আগে গত বছর দেশটির ক্যাপিটাল টেরিটরি (ক্যানবেরা) রাজ্য সরকার দিবসটি পালন করতে রাজ্য সংসদে একটি বিল পাস করেছিল। অস্ট্রেলিয়ার লেবার দলের সাংসদ ও হাউস অব রিপ্রেজেনটেটিভের স্ট্যান্ডিং কমিটির উপপ্রধান ম্যাট থিসলেথওয়েট এই বিল উত্থাপন করেন। অস্ট্রেলিয়ার সংসদে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরে ম্যাট বাংলাদেশের ১৯৫২ সালের ভাষা আন্দোলনের ইতিহাস বর্ণনা করেন।

এমএলসি মুভমেন্ট ইন্টারন্যাশনালের ব্যানারএমএলসি মুভমেন্ট ইন্টারন্যাশনালের ব্যানার

সংসদে স্থানীয় সময় বিকেল ৫টা ৫৮ মিনিটে অনুচ্ছেদ ১২-তে ম্যাট তাঁর এ বিলটি উত্থাপন করেন। বিলটিতে ১৯৯৯ সালে ইউনেসকো কর্তৃক দিবসটির আন্তর্জাতিক স্বীকৃতি প্রদানের কথা উল্লেখ করাসহ অস্ট্রেলিয়ায় প্রায় ২০০ ভাষাভাষীর মানুষের বসবাসের কথাও উল্লেখ করা হয়। অস্ট্রেলিয়ার সামাজিক উন্নয়নে এই ভাষাভাষীদের অবদানের কথা উল্লেখ করে ম্যাট ভাষার প্রতি সম্মান প্রদর্শন ও সংরক্ষণার্থে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি জাতীয়ভাবে পালন করার কথা উত্থাপন করেন।
অস্ট্রেলিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি জাতীয়ভাবে পালনের জন্য দীর্ঘদিন ধরে কাজ করছে বাংলাদেশি স্বেচ্ছাসেবী সংগঠন এমএলসি মুভমেন্ট ইন্টারন্যাশনাল। গত সেপ্টেম্বরে তারা এ নিয়ে কিংসফোর্ড স্মিথ অঞ্চলের সাংসদ ম্যাট থিসলেথওয়েটের সঙ্গে বৈঠক করে। এক প্রতিক্রিয়ায়, এ সিদ্ধান্তকে সমস্ত বাংলা ভাষাভাষী মানুষের গৌরব বলে মন্তব্য করেছেন এমএলসি মুভমেন্ট ইন্টারন্যাশনালের বর্তমান চেয়ারপারসন নির্মল পাল।


এম,এ,গনিকে ইতালীর রোম বিমানবন্দরে ফুলেল অভ্যর্থনা

মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী ২০১৮

বাপ্ নিউজ : কৃষি উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক তহবিল-ইফাডের ৪১তম গভর্নিং কাউন্সিলে মূল প্রবন্ধ উপস্থাপন করতে ইতালির রোমে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ উপলক্ষে ১৩ ফেব্রুয়ারি ইফাডের প্রেসিডেন্ট গিলবার্ট এফ হাংবোর আমন্ত্রণে ইতালি যাচ্ছেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সম্পাদক এম এ গনি। এছাড়া তিনি পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাৎ করবেন।এ উপলক্ষে ইতালি আওয়ামী লীগের উদ্যোগে মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গণসংবর্ধনা দেয়া হবে। ইতোমধ্যে অনুষ্ঠানে যোগদানের জন্য ইউরোপ আওয়ামী লীগের বিভিন্ন দেশের নেতারা রোম পৌঁছেন।

গতকাল রাতে সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ গনি রোম বিমানবন্দরে পৌঁছালে বিপুল সংখ্যক নেতাকর্মী স্বাগত জানায়। সংগঠনের সভাপতি ইদ্রিস ফরাজী ও সাধারণ সম্পাদক হাসান ইকবালের নেতৃত্বে ইতালি আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগ নেতাকর্মীরা অভ্যর্থনা জানায়।

Picture

এ সময় উপস্থিত ছিলেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি লোকমান হোসেন, সাংগঠনিক সম্পাদক গোলাম কিবরিয়া, পর্তুগাল আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি রাফিক উল্লাহ, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়া।

আরও উুপস্থিত ছিলেন স্পেন আওয়ামী লীগের সহ-সভাপতি বোরহান উদ্দিন, সহ-সভাপতি জাহাঙ্গীর ফরাজী, জসিম উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক কিটন সিকদার, সাংগঠনিক সম্পাদক আবদুর রহমান, দীন মোহাম্মদ, মামুন, হাবীব মখদম, হুমায়ুন কবীর, মাসুদ রানা, রতন, সাগর, ইতালি ছাত্রলীগের সাধারণ সম্পাদক মহিউদ্দিন হাওলাদার প্রমুখ।


বার্লিনে পিঠা উৎসব

বৃহস্পতিবার, ০৮ ফেব্রুয়ারী ২০১৮

Picture

বাপ্ নিউজ : বার্লিন, জার্মানি থেকে : জার্মানির রাজধানী বার্লিনে অনুষ্ঠিত হয়েছে শীতকালীন পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান। গত শনিবার (৩ ফেব্রুয়ারি) বিকেলে স্থানীয় একটি মিলনায়তনে বার্লিনপ্রবাসী বাংলাদেশি নারীদের উদ্যোগে এই পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

alt
উৎসবে দেশের ঐতিহ্যবাহী পুলি, ভাপা, দুধ চিতই, পাটিসাপটা, প্যারা, জিলাপি ও সাজের পিঠাসহ হরেক রকমের পিঠার পসরা সাজিয়েছিলেন সর্বস্তরের বার্লিনপ্রবাসী বাংলাদেশি নারীরা। পিঠা উৎসবের আয়োজকদের মধ্যে মোমেনা ভূঁইয়া, শিল্পী হোসেন, সুলতানা রহমান, ডলি হোসেইন, নাসরীন আক্তার ও পৃষ্ঠপোষক মো. জসীম শিকদার বলেন, দেশের আবহমান সংস্কৃতি আর ঐতিহ্যকে এগিয়ে নেওয়া আর সেই সঙ্গে বিদেশের মাটিতে নতুন প্রজন্মকে দেশের আবহমান কালের সংস্কৃতিকে পরিচয় করিয়ে দেওয়াই এই ধরনের পিঠা উৎসব ও সামাজিক অনুষ্ঠানের আয়োজন। তা ছাড়া আমরা নারীরা কোনো না ভাবে কর্মজীবী তাই পরিবার পরিজন নিয়ে সবাই একসঙ্গে হওয়ার আনন্দটা সব সময় অন্যরকম।

alt
পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন শান্তা, জিন্নাত, সাদিয়া, মাসুদা ও হুমিতা।


জেদ্দায় প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টার সঙ্গে মতবিনিময়

বৃহস্পতিবার, ০৮ ফেব্রুয়ারী ২০১৮

Picture
মহান ভাষা আন্দোলনের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে মতবিনিময় সভা শুরু হয়।সভায় ইকবাল সোবহান চৌধুরী বলেন, অসত্য, অর্ধ সত্য সংবাদ বা গুজব পরিবেশন না করে সবাইকে সত্য ও সঠিক সংবাদ তুলে ধরতে হবে। আর এতে করে উজ্জ্বল হবে প্রবাসে বাংলাদেশের ভাবমূর্তি। সৌদিপ্রবাসী সাংবাদিকদের সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়ে তিনি বলেন, সাংবাদিকদের যেকোনো ধরনের তথ্য প্রদান করতে আমরা প্রস্তুত। সৌদি আরবের বাংলাদেশ দূতাবাসের প্রেস উইং প্রবাসী সাংবাদিকদের আন্দোলনের ফসল।

alt
প্রবাসী সাংবাদিকদের সঙ্গে ইকবাল সোবহান চৌধুরীপ্রবাসী সাংবাদিকদের সঙ্গে ইকবাল সোবহান চৌধুরীতিনি ওয়েজ বোর্ডের গঠন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান এবং সৌদি আরবের আইন কানুন মেনে দেশের উন্নয়নের ধারাবাহিকতা বজায় ও দেশের ভাবমূর্তি অক্ষত রাখতে প্রবাসী সাংবাদিকদের প্রশংসা করেন। তিনি বলেন, প্রবাসী সাংবাদিকদের মাধ্যমে বিশ্বের নানা দেশের মানুষের কাছে বাংলাদেশের ইতিবাচক ইমেজ তৈরি হচ্ছে। তারা প্রবাসের মাটিতে কাজের ফাঁকে প্রবাসীদের সুখ দুঃখের কথাগুলো তুলে ধরছেন। দেশকে সমৃদ্ধ করতে বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রেরণে প্রবাসীদের উদ্বুদ্ধ করে যাচ্ছেন প্রবাসী সাংবাদিকেরা।
তিনি আরও বলেন সৌদি আরব ও বাংলাদেশের গণমাধ্যমের সম্পর্ক উন্নয়নে আশ্বাস দিয়েছেন সৌদি তথ্য ও সংস্কৃতি বিষয়কমন্ত্রী ড. আওয়াদ সালেহ আল-আওয়াদ। সৌদি আরব ও বাংলাদেশের চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমানে বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের সম্পর্ক আগের যেকোনো সময়ের তুলনায় আরও জোরদার হয়েছে। দুই দেশের সম্পর্ক বৃদ্ধিতে গণমাধ্যম জোরালো ভূমিকা রাখতে পারে বলে তিনি আশা প্রকাশ করেন।


ইতালিতে শীতকালীন তুষার ভ্রমণ

রবিবার, ০৪ ফেব্রুয়ারী ২০১৮

Picture

নাপলি জুলিয়ানো বিএনপি সভাপতি সুলেমান বেগ, সাপ্তাহিক প্রবাস কণ্ঠের সম্পাদক মিনহাজ হোসেনের যৌথ পরিচালনায় যাত্রা শুরু হয়।এছাড়া নাপলি বিএনপির সাধারণ সম্পাদক মিজানুর রহমানের সভাপতিত্বে ও নাপলি মহানগর যুবদলের সভাপতি আফিল ডাফাডারের আপ্যায়নে সকাল ৮টা ৩০ মিনিটে নাপলির অদূরে বরফ আর তুষার পাহাড় প্রাকৃতিক সৌন্দর্যের দিকে আমাদের গাড়ি চলতে থাকে।

alt

যাত্রাপথে সুলেমান বেগ দিনব্যাপী অনুষ্ঠানের বিস্তারিত বর্ণনা দিতে থাকেন। বাস যাত্রায় আনন্দ ভ্রমণে প্রধান অতিথি ছিলেন ইতালি বিএনপির সহ-সভাপতি শাহজাহান তালুকদার, এছাড়া উপস্থিত ছিলেন দৈনিক আমাদের সময় পত্রিকার ইতালি প্রতিনিধি ইসমাইল হোসেন স্বপন, সাপ্তাহিক প্রবাস কণ্ঠের সংবাদদাতা আবু তালিব মিঠু, ইতালির কণ্ঠ শিল্পী রাহুল খান প্রমুখ। এ সময় অতিথিরা বক্তব্য দিয়ে সবাইকে মাতিয়ে রাখেন। বাসের ভেতর সাংস্কৃতিক অনুষ্ঠান চলতে থাকে। আনন্দমুখর পরিবেশে দুপুর ১২টায় গন্তব্যে পৌঁছায় আমরা। দুপুর গড়ালে সবাই ঘুরে ঘুরে স্নো ও পাহাড়ের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে থাকে। শীতের আমেজ পরিপূর্ণরূপে অনুভব করে ভ্রমণপিপাসুরা। পরিবারের ছেলে-মেয়েরা আনন্দ আড্ডায় মেতে উঠেন।


সিডনিতে অমর একুশে উদ্‌যাপনের প্রস্তুতি

শনিবার, ০৩ ফেব্রুয়ারী ২০১৮

Picture

এ উপলক্ষে দেশটিতে বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী, শিক্ষক-শিক্ষিকা এবং বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে পরিবার-পরিজনসহ সকাল ৯টায় উপস্থিত হয়ে আয়োজনে অংশ নেওয়ার আমন্ত্রণ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন অস্ট্রেলিয়া।এ ছাড়া দিনটিতে অ্যাশফিল্ডের শহীদ মিনার চত্বরে একুশে বইমেলার আয়োজন করেছে একুশে একাডেমি অস্ট্রেলিয়া।


মন্ট্রিয়ল একুশে বইমেলা ২৪ ফেব্রুয়ারি : প্রধান অতিথি কথাশিল্পী সেলিনা হোসেন

বৃহস্পতিবার, ০১ ফেব্রুয়ারী ২০১৮

Picture

সংগঠনের কর্ণধার শামসাদ রানা জানিয়েছেন, প্রবাসী এবং নতুন প্রজন্মকে বাংলা ভাষা, সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্যের সাথে পরিচিত করানোর লক্ষ্যে এই সংগঠনটি গত পাঁচ বছর ধরে একুশে বইমেলায় আয়োজন করে আসছে। সেই ধারাবাহিকতায় এবারও থাকছে ছবি আঁকা ও মুখে-মুখে গল্প বলা প্রতিযোগিতা। এছাড়াও থাকছে আলোচনা অনুষ্ঠান, প্রকাশনা উৎসব, সাংস্কৃতিক পর্ব। মন্ট্রিয়ালস্থ ৪১৯ সেন্ট রকে অনুষ্ঠিত দিনভর এই মেলায় মন্ট্রিয়ল, টরন্টো, অটোয়া এবং আমেরিকার নিউইয়র্ক ও ভার্জিনিয়া থেকে লেখক, প্রকাশকরা অংশ নিবেন বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে।


দুবাইয়ে বাংলাদেশ ওমেন এ্যাসোসিয়েশনের বার্ষিক বনভোজন

সোমবার, ২৯ জানুয়ারী ২০১৮

Picture

লুৎফুর রহমান : বাপ্ নিউজ : দুবাই থেকে : বিপুল উৎসাহ, উদ্দীপনা ও প্রাণচাঞ্চল্যের মধ্য দিয়ে বাংলাদেশ ওমেন এ্যাসোসিয়েশন দুবাই ও উত্তর আমিরাতের বার্ষিক বনভোজন অনুষ্ঠিত হয়েছে।শুক্রবার আরব আমিরাতের নান্দনিক শহর দুবাইয়ের ক্রিক পার্কে এ উপলক্ষে বসে মিলনমেলা। অনুষ্ঠানে সংগঠনের সদস্য ছাড়াও তাদের পরিবোরের স্বত:স্ফূর্ত অংশগ্রহণ ছিলো লক্ষণীয়।

alt

বার্ষিক এ বনভোজনে দেশীয় খাবারের পাশাপাশি ছিলো নানা রকম দেশীয় খেলাধুলা। মহিলাদের বালিশ বদল, বাচ্চাদের দীর্ঘ দৌড় ছিলো উল্লেখয়োগ্য।পরে নানা প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বাংলাদেশ কনসুলেট দুবাই ও উত্তর আমিরাতের কনসাল জেনারেল এস বদিরুজ্জামান। এ সময় কনসুলেটের কর্মকর্তা ও কমিউনিটির সুধীজনেরা উপস্থিত ছিলেন।

alt

বর্ণাঢ্য এ মিলনমেলায় নেতৃত্ব দেন সংগঠনের সভাপতি ও কনসাল জেনারেলের সহধর্মিনী আন্না জামান।সংগঠনের নেত্রীবৃন্দ যথাক্রমে জাহান আরা জাফর, ফাহমিদা চৌধুরী, নাদিয়া সুলতানা, আসমা শাহীন, হেলেনা পারভীন, মলিনা বেগম, মনোয়ারা হোসাইন উপস্থিত থেকে সার্বিক সহযোগিতা করেন। অনুষ্ঠানে নানা অঙ্গনে প্রতিষ্ঠিত মহিলা নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


৩৫ বছর পর বাংলাদেশি বাবাকে খুঁজে পেলেন ব্রিটিশ পুত্র, এক আবেগঘন মুহূর্ত!

সোমবার, ২৯ জানুয়ারী ২০১৮

মুনজের আহমদ চৌধুরী,বাপ্ নিউজ :যুক্তরাজ্য থেকে : ৩৬ বছর আগে এক ব্রিটিশ তরুণীকে বিয়ে করেছিলেন বাংলাদেশি বংশোদ্ভূত ছওয়াব আলী। বছর দুয়েক পর তাদের বিচ্ছেদ হয়ে গেলেও এরই মধ্যে এই দম্পতির কোল আলো করে জন্ম নেয় সন্তান জেইমি। কিন্তু ভাগ্যের বিড়ম্বনার শিকার ছওয়াব আলীকে জেল খাটতে হয় ছয় বছর।

হারিয়ে ফেলেন স্ত্রী-সন্তানের খোঁজ। এরপর আর ছেলের দেখা পাননি ছওয়াব আলী। বাবার সন্ধান করতে করতে শেষ পর্যন্ত বাংলাদেশে এসে জেইমি খোঁজ পান বাবার স্বজনদের। আর তারই সূত্র ধরে ৩৫ বছর পর বাবা-ছেলের মিলনের সাক্ষী হলো যুক্তরাজ্যের ম্যানচেস্টার বিমানবন্দর।

গল্পের মতো এই ঘটনা ঘটেছে গত মঙ্গলবার (২৩ জানুয়ারি)। এদিন মা অ্যানকে নিয়ে ম্যানচেস্টার বিমানবন্দরে হাজির হন জেইমি। আগে থেকেই খবর পাওয়া ছওয়াব আলীও হাজির হয়েছিলেন ছেলেকে স্বাগত জানাতে। সেখানেই ৩৫ বছর পর মিলন ঘটলো বাবা-ছেলের।

ছওয়াব আলীর চাচাত ভাই মো. আবদুর রউফ জানান, লন্ডনে ব্রিটিশ শ্বেতাঙ্গ তরুণী অ্যান জোলিকে ৩৬ বছর আগে বিয়ে করেন ছওয়াব আলী। এক বছর পর জোলির কোলজুড়ে আসে জেইমি।

বছরখানেক পর অবশ্য অ্যানের সঙ্গে বিচ্ছেদ ঘটে ছওয়াব আলীর। পরে কারাবরণ করতে হয় তাকে। স্ত্রী-সন্তানের সঙ্গে তার আর কোনও যোগাযোগ ছিল না।এদিকে, বিচ্ছেদের পর ছেলেকে নিয়ে যুক্তরাজ্যের ম্যানচেস্টারে স্থায়ী হন অ্যান।

Picture

জেইমিও বেড়ে উঠতে থাকে বাবার সহচর্য ছাড়াই। মায়ের কাছে বাবার সন্ধানও পায়নি কিশোর জেইমি। পরে উচ্চ শিক্ষা নিতে অস্ট্রেলিয়ায় ঠাঁই হয় জেইমির। পড়ালেখা শেষ করে সেখানেই কর্মরত তিনি।

ছোটবেলা থেকেই বাবাকে কাছে না পেলেও বাবার সন্ধান চালিয়ে যেতে থাকেন জেইমি। যখন জানতে পারেন, তার বাবা বাংলাদেশি বংশোদ্ভূত, শেষ পর্যন্ত তিনি বছরখানেক আগে বাংলাদেশেই চলে আসেন।

আবদুর রউফ জানান, সুনামগঞ্জের ছাতকে গিয়ে বাবা ছওয়াব আলীর আত্মীয়-স্বজনদের খুঁজে পান জেইমি। তার মধ্যে আশার সঞ্চার হয়, হয়তো বাবাকে খুঁজে পাবেন। স্বজনদের কাছ থেকে সংগ্রহ করেন বাবার বিভিন্ন তথ্য। জানতে পারেন, তার বাবা এখন বসবাস করছেন যুক্তরাজ্যের রচডেলে।

ছওয়াব আলীর ভাতিজা কাপ্তান মিয়া জানান, অবশেষে বাবা-ছেলের মধ্যে যোগাযোগ হয় গত সপ্তাহে। তারই সূত্র ধরে মা অ্যান জোলি আর ভাই জ্যাসনকে নিয়ে জেইমি ম্যানচেস্টারে যাবেন বলে জানান।

গত মঙ্গলবার তারা পৌঁছান ম্যানচেস্টার বিমানবন্দরে। এসময় ছওয়াব আলী ও রচডেলে থাকা তার আত্মীয়-স্বজনরা জেইমি-অ্যানকে স্বাগত জানাতে হাজির হন বিমানবন্দরে।

কাপ্তান মিয়া বলেন, দীর্ঘ প্রতীক্ষার পর বাবা-ছেলের মিলনের মুহূর্তটি ছিল অত্যন্ত আবেগঘন। বাবাকে দেখার সঙ্গে সঙ্গে জেইমি তাকে জড়িয়ে ধরে। অনেকক্ষণ ধরে তারা কেউ কথাই বলতে পারছিলেন না। দু’জনের চোখের জলেই যেন সব কথা হয়ে যাচ্ছিল। পাশে দাঁড়ানো জেইমির মা ও ভাইয়ের চোখেও তখন ছিল অশ্রু।

আবেগ সম্বরণ করে জেইমি বলেন, ‘বাবা আর পরিবারের আপনজনদের কাছে পেয়ে আমি আপ্লুত। আর কখনও আমি আমার বাবাকে হারাতে চাই না।’

অ্যানের সঙ্গে বিচ্ছেদের পর আর সংসারমুখী হননি ছওয়াব আলী। ছেলেকে কাছে পেয়ে একাকী-নিঃসঙ্গ জীবন কাটানো ছওয়াব আলীর মুখেও ভাষা নেই।

তিনি বললেন, ‘অ্যানের সঙ্গে আমার যখন বিচ্ছেদ হয়, জেইমির বয়স তখন মাত্র তিন মাস। এরপর ছয় বছর জেল আমার জীবনকে এলোমেলো করে দেয়। আজ ৩৫ বছর পর সন্তানকে কাছে পেয়ে আমি বাকরুদ্ধ, হতবিহ্বল।’


সিডনিতে বাংলাদেশ মেলা

মঙ্গলবার, ২৩ জানুয়ারী ২০১৮

Picture

মেলায় বাংলাদেশি প্রবাসীদের পাশাপাশি অস্ট্রেলিয়ার মূলধারার সংসদ সদস্য, মেয়র থেকে শুরু করে স্থানীয় বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। মেলা উপলক্ষে অস্ট্রেলিয়ার বিরোধীদলীয় লেবার পার্টির প্রধান বিল শর্টেন এক বিশেষ বাণী দিয়েছিলেন। এ ছাড়া অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন অস্ট্রেলিয়ার বাঙালি পাড়া খ্যাত লাকেম্বার রাজ্য সংসদ সদস্য জিহাদ দীবসহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা।

সাংস্কৃতিক পরিবেশনা
দিনব্যাপী এ আয়োজনে স্থানীয় এবং বাংলাদেশ থেকে আগত শিল্পী ঝিলিক ও আরিফের পরিবেশনা মেলায় উপস্থিত সকলকে মুগ্ধ করে। মেলার সমন্বয়ক নোমান শামীম বলেন, রঙে রাঙিয়ে দিতেই এ আয়োজন। বাংলাদেশের রঙের যে সমৃদ্ধি, যে বৈচিত্র্য আছে তা আমরা অস্ট্রেলিয়ায় তুলে ধরতেই এ আয়োজন করেছি। এবারের আয়োজন সফল হয়েছে। আগামী বছর এই মেলা অনুষ্ঠিত হবে ১৯ জানুয়ারি।


ভিয়েনায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদ্‌যাপন

শুক্রবার, ১২ জানুয়ারী ২০১৮

আনিসুল হক, বাপ্ নিউজ : ভিয়েনা, অস্ট্রিয়া থেকে : অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদ্‌যাপন করা হয়েছে। এ উপলক্ষে ভিয়েনার সুটিরোলার প্লাসে গতকাল ১০ জানুয়ারি স্থানীয় সময় সন্ধ্যায় এক আলোচনা সভার আয়োজন করা হয়। আওয়ামী লীগের অস্ট্রিয়া শাখার উদ্যোগে আয়োজিত এই সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির।

Picture

সভায় বক্তব্য দেন সংগঠনের সর্ব ইউরোপিয়ান শাখার যুগ্ম সাধারণ সম্পাদক ও অস্ট্রিয়াপ্রবাসী লেখক এম নজরুল ইসলাম, অস্ট্রিয়া শাখার সহসভাপতি মুক্তিযোদ্ধা সিরাজ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক নয়ন হোসেন, এ বি এম মাইনুদ্দিন, গাজি মোহাম্মদ, মুক্তিযোদ্ধা সংসদ অস্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার মুক্তিযোদ্ধা বায়েজিদ মীর ও মুক্তিযোদ্ধা সামসুল হুদা চৌধুরী প্রমুখ।

alt
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতাসহ সকল শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে সভা শুরু হয়।সভায় এম নজরুল ইসলাম বলেন, ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হলেও তা পরিপূর্ণতা পায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে। যুদ্ধবিধ্বস্ত একটি দেশের মানুষ ফিরে পায় সামনে অগ্রসর হওয়ার প্রেরণা। তিনি আরও বলেন, বঙ্গবন্ধু আজ আমাদের মধ্যে নেই। কিন্তু তাঁর নীতি ও আদর্শ রয়ে গেছে। সেই আদর্শ বাস্তবায়নের মধ্য দিয়ে আমরা তাঁকে শ্রদ্ধা জানাতে পারি। গড়ে তুলতে পারি তাঁর স্বপ্নের সোনার বাংলা। প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা সেই লক্ষ্যে সামনে রেখেই এগিয়ে যাচ্ছেন।