Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

প্রবাসীদের খবর

টরন্টোর এ ই একাডেমীর ২য় সামার স্কুল আর্ট প্রোগ্রামের সফল সমাপ্তি

সোমবার, ২৮ আগস্ট ২০১৭

Picture

বাপ্ নিউজ : কানাডার টরন্টোয় ‘এ ই একাডেমী’ আয়োজিত দীর্ঘ ৬ সপ্তাহব্যাপী বিভিন্ন ক্যাটাগরির বয়সের শিশুদের অঙ্কন শৈলী প্রতিযোগিতার আজ শুক্রবার ছিল সমাপনী দিন। প্রতিষ্ঠানটির হল রুমে এক অনাড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে প্রতিযোগীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

20914442_10155378524168392_3081878458253028771_n

১২ জন ক্ষুদে ছাত্রছাত্রীর সরব পদচারণায় প্রশিক্ষক সাদিয়া তাহসিন প্রমার প্রশিক্ষণ ও একাডেমীর পরিচালক শুভ্রা রাহমান এর তত্ত্বাবধায়নে প্রতিযোগিতামূলক অঙ্কন প্রতিযোগিতার মাধ্যমে এ প্রশিক্ষণের সমাপ্তি টানা হয়।

20841029_10155378525363392_6249495396624942827_n-220882076_10155378525458392_1570648111557655203_n

প্রতিযোগিতায় অনূর্ধ্ব ৬ বৎসর ক্যাটাগরিতে ১ম, ২য় ও ৩য় হয়েছে যথাক্রমে মারিনা চান্দা, ইরাম রাইদাহ হক, ও রায়া হাসান।

20882100_10155378524803392_6805233939836773593_n20882523_10155378524893392_6658141540821117718_n

অনূর্ধ্ব ১০ বছর ক্যাটাগরিতে ১ম হয়েছে যথাক্রমে খন্দকার আতিফ আযমাইন হক, ২য় হয়েছে যুগ্ম ভাবে সাবিহা সুফিয়ান ও রিয়ানা আহমেদ, এবং ৩য় হয়েছে যুগ্মভাবে হুসাম আলদিন, কথামালা ও পারিজাত চিশতী এবং ৪র্থ হয়েছে আকিফ হসাইন।

20882965_10155378525628392_8326782794803186974_n20882548_10155378525758392_4201349453386636543_n

অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন ইমিগ্রেশন পরামর্শক ও প্যারালিগ্যাল মোহাম্মদ ওয়াযির হসাইন মুরাদ, বিশিষ্ট ব্যবসায়ী ফারুক আহমেদ ও সুফিয়ান সোহেল।


খুনী নূর চৌধুরীকে ফেরত পাঠাতে টরন্টোতে স্বাক্ষর সংগ্রহ

সোমবার, ২৮ আগস্ট ২০১৭

বাপ্ নিউজ : কানাডা থেকে : কানাডায় পালিয়ে থাকা জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্ব-ঘোষিত খুনি নূর চৌধুরীকে দেশে ফেরত পাঠানোর দাবিতে টরন্টোতে স্বাক্ষর সংগ্রহ করেছে কানাডা আওয়ামী লীগ ও বাংলাদেশ ছাত্রলীগ কানাডা শাখা।বাঙালীপাড়া হিসেবে খ্যাত ডেনফোর্থ এলাকায় এই স্বাক্ষর সংগ্রহ অভিযানে আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ অংশ নেন।

Picture

বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি ওই খুনীকে কানাডা থেকে বহিষ্কারের দাবির সাথে একাত্মতা প্রকাশ করে স্বাক্ষর করেন। আয়োজকরা জানান, তারা নিজ নিজ এলাকার সংসদ সদস্যদের কাছে স্বাক্ষর সম্বলিত স্বারকলিপি পৌঁছে দেবেন।


কাতারে নায়করাজ রাজ্জাকের স্মরণে দোয়া ও আলোচনা সভা

সোমবার, ২৮ আগস্ট ২০১৭

Picture

সভায় বক্তব্য রাখেন, ইসমাইল হোসেন, শফিকুল ইসলাম প্রধান, মাসুদ রানা, রফিকুল ইসলাম, ইঞ্জিনিয়ার আলিমুদ্দিন, বদরুল আলম, নুরুল আফসার, বোরহান উদ্দিন, আমিনুল হক প্রমুখ।বক্তারা বলেন, একটা সময় বাংলা চলচ্চিত্রের দুর্দিন ছিল। ভারতীয় বাংলা ছবি ও পাকিস্তানের উর্দু ছবি বাংলা সিনেমাকে জিম্মি করে রেখেছিল। বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতারাও উর্দু ছবি তৈরি শুরু করে। এমনি সময় আবির্ভাব ঘটে নায়ক রাজ্জাকের। তার প্রতিটি ছবি হয় সুপারহিট।

বাংলাদেশের চলচ্চিত্র নতুন মহিমায় উদ্ভাসিত হয়। আমাদের সিনেমা শিল্প হিসেবে গড়ে ওঠার পেছনের মানুষটি এই নায়করাজ রাজ্জাক। তাকে মানুষ স্মরণে রাখবে চিরদিন। অনুষ্ঠান শেষে নায়ক রাজ রাজ্জাকের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মোনাজাত পরিচালনা করেন নজরুল ইসলাম।


বিনম্র শ্রদ্ধায় শোক দিবস পালন করলো কানাডা বঙ্গবন্ধু পরিষদ

শুক্রবার, ২৫ আগস্ট ২০১৭

বাপ্ নিউজ : বঙ্গবন্ধু পশ্চিমা স্টাইলে গণতন্ত্র চাননি, বঙ্গবন্ধু যা চেয়েছিলেন তা পরিষ্কার করে বলেছেন ৭ মার্চের ভাষণে। তা হল স্বাধীনতার সংগ্রাম আমরা পেয়েছি, কিন্তু বঙ্গবন্ধু’র মুক্তির সংগ্রাম এখনো বাকি। তাই মুক্তিটা চালিয়ে যেতে হবে। কানাডার বঙ্গবন্ধু পরিষদ আয়োজিত শোক দিবসে এ কথা বলেন বাংলাদেশের বরেণ্য কবি আসাদ চৌধুরী।

Picture

টরন্টোর মিজান অডিটোরিয়ামে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে, তিনি বঙ্গবন্ধু’র বক্তব্যের উদ্ধৃতি দেন যেখানে বঙ্গবন্ধু বলেছেন, ‘কী আমি চাই? আমি চাই বাংলার মানুষ পেট ভরে ভাত খাক। কী আমি চাই? আমার বাংলার বেকার কাজ পাক। কী আমি চাই? আমার বাংলার মানুষ সুখি হোক। কী আমি চাই? আমার বাংলার মানুষ হেসে খেলে বেড়াক। কী আমি চাই? আমার সোনার বাংলার মানুষের মুখে হাসি ফুটুক।’ কবি আসাদ চৌধুরী বলেন, এই দায়িত্বটা আপনার, আমার, আমাদের সকলের।

IMG_6000

দেশে এবং বিদেশে বঙ্গবন্ধু পরিষদ কেন করা প্রয়োজন, এ প্রসঙ্গে কানাডা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি আমিন মিয়া বলেন, বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগার থেকে এসে যখন যুদ্ধ-বিধ্বস্ত দেশের দায়িত্ব নিলেন তখন অল্প সময়ের মধ্যেই রাস্তাঘাটের প্রয়োজনীয় মেরামত সহ অর্থনীতিকে সচল করে তার দ্বিতীয় বিপ্লবের ডাক দেন। যার মূলমন্ত্র হল রাজনৈতিক স্বাধীনতার পরে অর্থনৈতিক স্বাধীনতা নিশ্চিত করা।তিনি আরও বলেন, যে নেতা আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন, আমরা সেই নেতার স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি দিতে পারিনি। জাতির জন্য এটি অত্যন্ত লজ্জার।মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক তাজুল মোহাম্মদ বলেন, বঙ্গবন্ধুকে হত্যা কেবল কোন ব্যক্তিকে নয় পুরো জাতিকে হত্যা। একটি জাতিকে পেছন দিকে নিয়ে যাওয়া। বঙ্গবন্ধু এবং বাঙালি জাতীয়তাবাদ নিয়ে তাত্ত্বিক আলোচনা করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শাহাদাৎ হোসেন খান।

IMG_6043

এছাড়া অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, কানাডায় খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় এলামনাই-এর সাধারণ সম্পাদক মোঃ নওশের আলী, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র-ছাত্রী সংসদ (বাকসু)-এর সাবেক ভিপি ফায়েজুল করিম, কবি শহিদুল আলম টুকু, বাংলাদেশ ছাত্রলীগ কানাডা শাখার সভাপতি ওবায়দুর রহমান, মুক্তিযোদ্ধা মোস্তফা কামাল, কানাডা আওয়ামীলীগের সভাপতি প্রকৌশলী সৈয়দ আব্দুল গাফফার, বঙ্গবন্ধু হত্যা মামলার রাজসাক্ষী ও স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের সদস্য প্রণব তন্দ্র রায়, কথাশিল্পী ফরিদা রহমান, চলচ্চিত্র সংগঠক ও গবেষক মনিষ রফিক, বঙ্গবন্ধু সৈনিক আব্দুল হামিদ, টরন্টো ফিল্ম ফোরামের সভাপতি এনায়তুর করিম বাবুল, কানাডা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আজিজুর রহমান প্রিন্স, সাংস্কৃতিক কর্মী লিটন কাজী, কবি বাদল ঘোষ। কবিতা আবৃত্তি করেন নুসরাত জাহান চৌধুরী শাওলী, এবং নাট্যকর্মী আহমেদ হোসেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কবি দেলোয়ার এলাহি।


যুক্তরাজ্য থেকে বাইসাইকেল চালিয়ে তিন বাংলাদেশির হজে গমন

শুক্রবার, ২৫ আগস্ট ২০১৭

বাপ্ নিউজ : যুক্তরাজ্যের লন্ডন থেকে পবিত্র হজ পালন করতে বাইসাইকেল চালিয়ে সৌদি আরব গেছেন তিন বাংলাদেশিসহ নয়জন। সৌদি আরবের স্থানীয় সময় গত রোববার সকালে তারা মদিনায় পৌঁছান।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো সংবাদটি গুরুত্ব সহকারে প্রকাশ করেছে। নয় সদস্যের দলটিতে বাংলাদেশি বংশোদ্ভূত তিনজন ব্রিটিশ নাগরিক, পাকিস্তানি বংশোদ্ভূত চারজন ব্রিটিশ নাগরিক ও নতুন মুসলমান হওয়া দুজন ব্রিটিশ নাগরিক রয়েছেন। দীর্ঘ এ হজযাত্রাকে দলটি নাম দিয়েছে ‘দ্য হজ রাইড’। সাইকেল চালিয়ে তাঁরা পাড়ি দিয়েছেন তিন হাজার কিলোমিটার পথ। সাইকেলে চড়ে হজে যাওয়ার ঘটনা এর আগে রাশিয়া ও চীন থেকেও ঘটেছে।

Picture

এ নিয়ে বাংলাদেশি হজযাত্রী দবির উদ্দিন জানান, ‘এ হজ রাইডের সময় বিভিন্নজনের সহায়তায় ১০ লাখ ব্রিটিশ পাউন্ড সংগ্রহ করেছি। এই অর্থ সিরিয়ার শরণার্থীদের জন্য খরচ করা হবে।’ সাইকেলে চড়ে সৌদি আরবে হজ করতে আসার সিদ্ধান্ত সম্পর্কে ইসলাম ধর্ম নতুন গ্রহণ করা ব্রিটিশ নাগরিক আবদুল ওয়াহিদ বলেন, ভাবলাম, আমি সাইক্লিং পছন্দ করি এবং হজ করতে চাই। তাহলে আমি কেন সফরের পুরোনো এই মাধ্যমকে ব্যবহার করছি না !

গত ১৪ জুলাই নয়জন লন্ডন থেকে সৌদি আরবের উদ্দেশে যাত্রা শুরু করেন। ফ্রান্স, সুইজারল্যান্ড, ইতালি, গ্রিস ও মিসর হয়ে সৌদি আরবের মদিনায় পৌঁছান তারা।


কানাডা আওয়ামী লীগের জাতীয় শোক দিবস পালন

শুক্রবার, ২৫ আগস্ট ২০১৭

Picture

বিপুল সংখ্যক নেতা-কর্মীর উপস্থিতিতে অনুষ্ঠানের শুরুতেই কানাডা আওয়ামী লীগ, অন্টারি আওয়ামী লীগ, টরন্টো সিটি আওয়ামী লীগ ও মহিলা আওয়ামী লীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

IMG_0197

কানাডা আওয়ামী লীগের সভাপতি গোলাম মাহমুদ মিয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আজিজুর রহমান প্রিন্সের সাবলীল উপস্থাপনায় সূচিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের সাবেক ডেপুটি স্পিকার ও বর্তমান সাংসদ আলহাজ্জ্ব অধ্যাপক আলী আশরাফ।কোরআন তেলাওয়াত দিয়ে অনুষ্ঠান শুরু হয় এবং হাফিজ মাহফুজুর রহমান পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন। প্রথম পর্বে ছিল আলোচনা সভা ও বঙ্গবন্ধুকে নিয়ে লেখা রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার বিতরণ। পুরস্কার বিতরণ পরিচালনা করেন, সংগঠনের সিনিয়র সহ-সভাপতি প্রকৌশলী সৈয়দ আব্দুল গফ্ফার।আলোচনায় বক্তারা জাতির জনক বঙ্গবন্ধুর ঐতিহাসিক অবদানের কথা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে, তার সংগ্রামী ও বর্ণাঢ্য কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন। ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যা করলেও বঙ্গবন্ধুর আদর্শ এবং দর্শনকে হত্যা করতে পারেনি। শত মিথ্যাচার ও অপপ্রচার স্বত্বেও বাঙালির হৃদয়ে শ্রদ্ধার আসনে বঙ্গবন্ধু সমাসীন।

IMG_0167

বক্তারা বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা আজ তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলায় পরিণত হয়ে বিশ্ব সভায় মর্যাদার আসন লাভ করেছে। প্রধান অতিথি অধ্যাপক আলী আশরাফ তার দীর্ঘ বক্তব্যে বঙ্গবন্ধুর জীবন আলেখ্য তুলে ধরেন। বঙ্গবন্ধুর নেতৃত্বের গুণাবলি এবং দূরদর্শিতার কথাও সুচারুরূপে তুলে ধরেন। সবশেষে ১৫ আগস্টে নিহত সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করেন।সভাপতির বক্তব্যে গোলাম মাহামুদ মিয়া ১৫ আগস্টে নিহত সকলের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন এবং বলেন, বঙ্গবন্ধু ছিলেন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা। আজকের বাংলাদেশ বঙ্গবন্ধুরই সপ্নের ফসল।আলোচনায় অংশগ্রহণ করেন ছাএলীগের আবু হুরায়রা নয়ন, তানভির আহমেদ, টরন্টো আওয়ামী লীগের সোহেল শাহরিয়ার রানা, রিয়াজুল হক, অন্টারিও আওয়ামী লীগের নওশের আলী, মাসুদ আলি লিটন, ড. কবীর হোসেন তালুকদার, প্রাক্তন ছাত্র নেতা আশীষ নন্দি, চঞ্চলা সিং, খোকা পাল, কানাডা আওয়ামী লীগের অ্যাডভোকেট রাধিকা রঞ্জন চৌধুরী, শেখ জসিম উদ্দিন, সাংগঠনিক সম্পাদক  মোর্শেদ আহমেদ মুক্তা, ইয়াহিয়া আহমেদ এবং সংগঠনের সহ সভাপতি মুক্তিযোদ্ধা গোলাম মুহিবুর রহমান।


বন্যার্তদের পাশে দাঁড়ানোর উদ্যোগ বেলজিয়াম প্রবাসীদের

শুক্রবার, ২৫ আগস্ট ২০১৭

Picture
সভায় বক্তারা বেলজিয়ামে বসবাসরত সকল বাংলাদেশিদের আহ্বান জানিয়ে বলেন, মানুষের বিপদে মানুষকেই দাঁড়াতে হবে। আশা করি সকলে সাধ্যমতো আর্থিক সহযোগিতা দিয়ে বন্যাকবলিত দুঃখী ভাইবোনদের সহযোগিতা করবেন।


ইতালিতে বৃহত্তর কুমিল্লা সমাজের আনন্দ ভ্রমন

বুধবার, ২৩ আগস্ট ২০১৭

বাপসনিঊজ: ইতালি প্রতিনিধি ঃ বৃহত্তর কুমিল্লা সমাজ , ব্রেসিয়া , ইতালির আনন্দ ভ্রমন রোববার অনুষ্ঠিত হয়েছে । ইতালির ব্রেসিয়া  শহর থেকে ইতালির অন্যতম সমুদ্র সৈকত লা এস্পেসিয়ায় অনুষ্ঠিত আনন্দ ভ্রমনে  ব্রেসিয়াস অবস্থানরত বাংলাদেশিরা অংশ নেয় ।

Picture

দিনব্যাপী এ আয়োজনে সকলেই আনন্দে মেতে ওঠেন। প্রবাসে ক্লান্তির শেষ মুহূর্তে বিনোদনের রঙে মন রাঙিয়ে তোলেন সবাই। যেন প্রবাসের মাটিতে এক টুকরা বাংলাদেশ। প্রবাসে ব্যস্ততার মাঝে একটু বিনোদন খুজঁতেই এ আয়োজন। বর্ণাঢ্য এ আয়োজনে সবাইকে শুভেছা জানান  বৃহত্তর কুমিল্লা সমাজের ভারপ্রাপ্ত সভাপতি রাবির হোসেন রবি, সাধারন সম্পাদক ফয়েজ উল্লাহ  খান লিঙ্কন । এছাড়া শুভেচ্ছা জানান ,সোহেল মজুমদার শিপন ,এ কে সাইফ উদ্দিন শামিম, আরিফ হোসেন লিটন ,আবুল কালাম, বৃহত্তর কুমিল্লা সমাজ , ব্রেসিয়া , ইতালির সহ-সভাপতি ওয়াদুদ হোসেন , দেলোয়ার হোসেন , সাংগঠনিক সম্পাদক মোঃ ফয়সল , দিপন , সাইফুল ইসলাম .ফজলুর রহমান, মোজাম্মেল, ইমরান, প্রমুখ। এ সময় শিশুদের মাঝে  কবিতা ও সংগীত পরিবেশন করে দিয়া, সানজা।উল্লেখ , এ বছরবৃহত্তর কুমিল্লা সমাজ , ব্রেসিয়া , ইতালির প্রথম আনন্দ ভ্রমন মোনাকোর রাজধানী মন্তে কার্লোতে ১৬ জুলাই অনুষ্ঠিত হয়েছিল ।


টরন্টোয় বাঙালি লেখক সম্মেলন ১৪ অক্টোবর

বুধবার, ২৩ আগস্ট ২০১৭

বাপ্ নিউজ : কানাডা থেকে : আগামী ১৪ অক্টোবর বেঙ্গলি লিটারারি রিসোর্স সেন্টার (বিএলআরসি)-এর উদ্যোগে টরন্টোতে অনুষ্ঠিত হতে যাচ্ছে বাঙালি লেখক সম্মেলন ২০১৭।
শহরের ৯ ডজ রোডের কানাডিয়ান লিজিয়ন হলে অনুষ্ঠিতব্য এই লেখক সম্মেলনের উদ্বোধনী পর্বে উপস্থিত থাকবেন কানাডীয় সাহিত্যের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব টরন্টো পোয়েট লরিয়েট অ্যান মাইকেলস, বিশিষ্ট কবি ও সাহিত্যিক আসাদ চৌধুরী, কবি ইকবাল হাসান, লেখক ড. দিলীপ চক্রবর্তী, রাইটার্স ইউনিয়ন অব কানাডার নির্বাহী পরিচালক ঔপন্যাসিক, কবি ও কলামিস্ট জন ডেগেন এবং কানাডার সাহিত্যের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান রাইটারস ট্রাস্ট অব কানাডার নির্বাহী পরিচালক মেরি অসবর্ন।
উদ্বোধনী পর্বে শুভেচ্ছা বক্তব্য দেবেন বিচেস-ইস্টইয়র্ক এলাকার এমপি নাথানিয়েল এসকারিন স্মিথ এবং এমপিপি আর্থার পটস।বিকেল ৪টায় শুরু হয়ে সম্মেলন চলবে রাত ৯টা পর্যন্ত। বিভিন্ন পর্বে কবিতা, কথাসাহিত্য, গদ্যসাহিত্য নিয়ে আলোচনা ও পাঠে অংশ নেবেন বিপুল সংখ্যক বাঙালি-অবাঙালি তরুণ ও প্রবীন কবি ও লেখক। বিস্তারিত অনুষ্ঠানসূচি শিগগিরই প্রকাশ করা হবে।

Picture
এবারের লেখক সম্মেলনে টরন্টো ও জিটিএ-র বাইরে অবস্থিত কানাডার দূর দূরান্তের শহর থেকেও অংশ নিতে উপস্থিত হবেন উল্লেখযোগ্য সংখ্যক সাহিত্যপ্রাণ মানুষ। অন্যবিধ অসুবিধার কারণে দূরের শহরের যে কবি ও লেখকেরা সশরীরে উপস্থিত থাকতে পারবেন না, তাঁরা ভিডিওযোগে সংযুক্ত হবেন লেখক সমাবেশের সঙ্গে।
আয়োজক সংগঠন বিএলআরসি-এর পক্ষ থেকে সকল কবি, লেখক, এবং সাহিত্যপ্রেমীকে সম্মেলনে উপস্থিত থাকতে অনুরোধ করা হয়েছে।
কবি ও লেখকদের পরস্পরের বই সম্পর্কে ধারণা লাভ এবং তাঁদের গ্রন্থ সম্পর্কে পাঠকদের ধারণা বৃদ্ধির জন্যে গতবারের মতো এবারও সম্মেলনে বিনা খরচে লেখকদের বই প্রদর্শন ও বিক্রির ব্যবস্থা থাকবে। আগ্রহী লেখকদের সংগঠনের সচিব ফায়েজুল করিমের সাথে (ফোন নং ৬৪৭-৪৭৩-০০৪৭) যোগাযোগের অনুরোধ করা হয়েছে।


লন্ডনের টাওয়ার হ্যামলেটস স্পীকার সম্মাননা পেলেন সাংবাদিক শেখ মহিতুর রহমান বাবলু

সোমবার, ২১ আগস্ট ২০১৭
BC1_0921

জাহাঙ্গীর আলম সিকদার, বাপ্ নিউজ : লন্ডন, যুক্তরাজ্য: সাংবাদিক হিসেবে কমিউনিটির সম্প্রীতি রক্ষায় বিশেষ ভূমিকার স্বীকৃতি দিলো লন্ডন বারা অব টাওয়ার হ্যামলেটস। বারার স্পীকার কাউন্সিলর খালিছ উদ্দিন আহম্মেদ স্পীকার পার্লারে সাংবাদিক শেখ মহিতুর রহমান বাবলুর হাতে আনুষ্ঠানিকভাবে ক্রেস্ট তুলে দেন। এ সময় তিনি বলেন, একজন আপাদমস্তক সংস্কৃতিকর্মী শেখ মহিতুর রহমান বাবলু। অধুনা যিনি নতুন সৃষ্টির নেশায় সর্বদা নিভৃতচারী। অসাধারণ সব লেখা। যা আমাদের সমাজ সংস্কৃতিকে জাগিয়ে তুলতে বিশেষ ভূমিকা রাখে। বাবলুর প্রতিটি লেখায় তথ্য, তত্ত্ব, বিশ্লেষণ ও উপস্থাপনে এমন নিপুন শৈলী থাকে যা প্রবাসে জাতিগতভাবে মাথা উচু করে দাড়ানোর জন্য মাইল ফলক হয়ে থাকবে। একটু দেরিতে হলেও এমন একজন গুনি মানুষকে বারার পক্ষ থেকে সস্মানিত করতে পেরে আমি স্বস্তি অনুভব করছি।
এদিকে সম্মাননা দেয়ায় স্পীকার খালিছ-উদ্দীনকে ধন্যবাদ দিয়ে শেখ মহিতুর রহমান বাবলুর বলেন, এটা আমার কাজের স্বীকৃতি। এত বড় সম্মান পাবার উপযুক্ত আমি নই। তবুও লন্ডন বারা অব টাওয়ার হ্যামলেট আমাকে এত বড় সম্মানে ভূষিত করায় আমি গর্বিত। তিনি আরো বলেন- আজকের এ সম্মাননা কমিউনিটির প্রতি আমার দায়িত্ব ও কর্তব্য আরো বাড়িয়ে দিলো। আগামী দিনে এই বিশাল কমিউনিটির স্বার্থে তার কলম সব সময় অবিচল থাকবে বলেও স্পীকারকে প্রতিশ্রুতি দেন সাংবাদিক শেখ মহিতুর রহমান বাবলু।।


অস্ট্রেলিয়া কাউন্সিল নির্বাচনে লিবারেল পার্টির প্রার্থী বাংলাদেশি অস্ট্রেলিয়ান নাগরিক এনামুল হক

সোমবার, ২১ আগস্ট ২০১৭

বাপ্ নিউজ : বাংলাদেশি বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান নাগরিক এনামুল হক সিডনির ক্যান্টাবেরী ব্যাংকসটাউন কাউন্সিলের নির্বাচনে বেস হিল ওয়ার্ড থেকে লিবারেল পার্টির প্রার্থী হয়েছেন । সিডনির পাঞ্চবলের বসিন্দা এনামুল হক বাংলাদেশের ভোলা জেলার সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন। উচ্চ শিক্ষা গ্রহনের জন্য ২০০৩ সালে তিনি অস্ট্রেলিয়া আসেন। সেন্ট্রাল কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি থেকে ব্যাচেলার অব অ্যাকাউন্টিং এবং ট্যাফ থেকে ব্যাচেলার অব ইনফরমেশন টেকনোলজি ডিগ্রী অর্জন করেন।

alt

কমনওয়েলথ ব্যাংক অব অস্ট্রেলিয়ায় ৪ বছর এবং ইঞ্চকিপ অস্ট্রেলিয়ায় ২ বছর চাকুরী করার পর বর্তমানে একটি বহুজাতিক প্রতিষ্ঠানে আইটি প্রফেশনাল হিসাবে কর্মরত আছেন। বিভিন্ন সুত্রে জানা যায় বাংলাদেশ কারিগরি ছাত্র পরিষদের সাবেক এই সভাপতি, ছাত্র জীবন থেকে বাংলাদেশ এসোসিয়েশন অব অস্ট্রেলিয়া, ট্যাম্পস্ট্রা এনটারটেইনমেন্ট , বাংলাদেশ ফোরাম অব অস্ট্রেলিয়া, সহ বিভিন্ন সংগঠনের দায়িত্বশীল পদে সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন । ওয়ার্ডটিতে দলের অতীত অবস্থান নিয়ে মোটেও শঙ্কিত নন এনামুল হক । জয়ের লক্ষ্য নিয়েই তাঁর প্রচার চলছে, এই জন্য ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে দলের এবং নিজের পরিকল্পনা জানাবেন তিনি ।নির্বাচিত হলে স্থানীয় বয়স্ক ও তরুনদের সহযোগিতা এবং সামগ্রিক উন্নয়নে মনোযোগী হবেন বলে জানা যায় । প্রসঙ্গত এনামুল হক কমিউনিটির প্রিয় মুখ আব্দুস সামাদ শিবলুর সহোদর, যিনি দীর্ঘ ১৭ বছর যাবত সিডনির বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃত্ব দিয়ে আসছেন।