Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

প্রবাসীদের খবর

ব্যারিস্টার এনামুল কবির ইমনকে ক্রেস্ট প্রদান

বৃহস্পতিবার, ১৩ জুলাই ২০১৭

বাপ্ নিউজ : গত ১০ জুন সোমবার য্ক্তুরাজ্য সফররত সুনামগঞ্জ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাবেক জেলা প্রশাসক ব্যারিস্টার এনামুল কবির ইমন ও তার স্ত্রী ব্যারিস্টার ফারজানা শিলাকে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পিকারের পক্ষ থেকে তাদের কাজের স্বীকৃতি স্বরূপ স্পিকারের বিশেষ ক্রেস্ট প্রদান করা হয়। এসময় তাদের একমাত্র মেয়ে রাবি পিয়া সাথে ছিল।

পরে টাউন হলে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন স্পিকার সাবিনা আক্তার। ছাতক ওয়েলফেয়ার ট্রাস্টের সাধারণ সম্পাদক জাকির হোসেন সেলিম পরিচালনায় মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র জন বিগস। তিনি ব্যারিস্টার দম্পতিকে ফুল দিয়ে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে স্বাগত জানান।

Picture

মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কাউন্সিলের কেবিনেট মেম্বার কাউন্সিলার আব্দুল মুকিত চুন্নু এমবিই, সাবেক মেয়র সরদার আব্দুল আজিজ, মতিনুজ্জামান মতিন, দরস উল্লাহ, সাবেক কাউন্সিলার জেনেট রহমান,

এসময় বিভিন্ন সংগঠনের সভাপতি, সাধারণ সম্পাদকসহ নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন তাহের কামালী, জামাল হোসেন চৌধুরী, সাইফুল ইসলাম চৌধুরী, নাসির উদ্দিন, সালেহ আহমদ, আওলাদ আলী রেজা, লিলু মিয়া তালুকদার, আকিক খান, দেলোয়ার হোসেন, মুমিন আহমদ, আলম পারভেজ, আদাম সুলেমান, সাইফুল আলম সুফিয়ান, আবুল হোসেন রফিক, আতাউর রহমান আনছার, আব্দুল করিম, জাবেদ আহমদ, নূর আলম, রাজু মিয়া, স্বপন মিয়া, সবুজ মিয়া, আবু হেলাল, আনোয়ার কামাল দুলাল, পীর ফয়ছল প্রমুখ।


বাংলাদেশি পাসপোর্টের কারণে যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা

মঙ্গলবার, ১১ জুলাই ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ:কানাডার অন্যতম প্রদেশ ম্যানিটোবার রাজধানী উইনপেগের এক বাসিন্দাকে সম্প্রতি সস্ত্রীক যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা দেওয়া হয়েছে। বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করায় তাকে যুক্তরাষ্ট্রে ঢুকতে দেওয়া হয়নি বলে মনে করেন ওই দম্পতি। মো. মফিজুল ইসলাম নামে ওই বাংলাদেশি যুবক গত ৩০ জুন স্ত্রী ও এক বন্ধুকে নিয়ে শহরের দক্ষিণ সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রের মন্টানায় তিন দিনের ছুটি কাটাতে যাওয়ার প্রস্তুতি নেন। কিন্তু সীমান্তে তাদের আটকে দেয় নিরাপত্তারক্ষীরা।

সেখানে তিন ঘণ্টা বসিয়ে রাখা হয় তাকে এবং তার ছবি তুলে রাখা হয়। পরে দায়িত্বরত কর্মকর্তা মফিজুলকে জানায়, তার আবেদন বাতিল করা হয়েছে। তাকে প্রবেশ করতে দেওয়া হবে না। তবে পরবর্তীতে নতুন পাসপোর্ট দিয়ে তিনি প্রবেশের চেষ্টা করতে পারেন।

Picture

মফিজুল জানান, তাকে অফিসার একটি ব্যক্তিগত কক্ষে নিয়ে যান। জানতে চান, তার কাছে কোনো অস্ত্র রয়েছে কি না এবং এরকম বিব্রতকর আরও প্রশ্ন। পরে তাকে জানানো হয়, তার বাংলাদেশি পাসপোর্ট অবৈধ, যদিও এর নয় মাসের মেয়াদ শেষ হয়নি।

কিন্তু পাসপোর্টের মেয়াদ থাকার পরও তাকে ফিরিয়ে দেওয়া হয়। পরে তিনি বাসায় ফিরে অনলাইন ঘেঁটে দেখেন, যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের নিয়ম অনুযায়ী, যুক্তরাষ্ট্রে অবস্থানের তারিখের পরে ছয় মাসের বেশি পাসপোর্টের মেয়াদ থাকলেই দেশটি ভ্রমণ করা যায়।

মফিজুল বলেন, তিনি এতে চরম লজ্জিত বোধ করেন। তার কাছে মনে হয়েছে কোনো গুরুতর অন্যায় করেছেন। যদিও এর আগে যুক্তরাষ্ট্র ভ্রমণ করেছেন তিনি। তার স্ত্রী সিরাজুম মুনিরার মত, তাদের বাংলাদেশি পরিচয়ের জন্যেই এমন ব্যবহার করা হয়েছে।তিনি জানান, তিনি হিজার পড়েন। তার স্বামী ও বন্ধুর দাড়ি রয়েছে। তারা বয়সেও তরুণ। ফলে তাদের হুমকি হিসেবে দেখা হয়েছে। বিষয়টি ভাবতেই তিনি চরম হতাশ বলে জানান মুনিয়া।


যুক্তরাজ্যে ঢাবির প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলা

মঙ্গলবার, ১১ জুলাই ২০১৭

alt
বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রাক্তন ছাত্র সাংবাদিক বুলবুল হাসান ও একই বিভাগের সাবেক ছাত্রী সৈয়দা সায়মা আহমেদের পরিচালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আয়োজক সংগঠনের সভাপতি রহমান জিলানী ও সাধারণ সম্পাদক আনোয়ার খান।মিলনমেলার একটি দৃশ্যএ সময় সংগঠনের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের সাবেক দুই শিক্ষার্থীকে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতি হিসেবে সম্মাননা দেওয়া হয়।উৎসবে অংশ দিতে যুক্তরাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসেন সাবেকেরা। কর্নওয়াল থেকে আসা খালেদা আক্তার তার বক্তব্যে বলেন, ‘কলাভবন কিংবা টিএসসির আশ্চর্য সুন্দর দিনগুলো আজও আমাকে হাতছানি দেয়। আর সে কারণেই এই ছুটে আসা।’

alt
মিলনমেলার একটি দৃশ্যঅনুষ্ঠানে স্থানীয় শিল্পীদের পাশাপাশি গান শোনান সংগীতশিল্পী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী ফাহমিদা নবী।

আয়োজকেরা জানান, ২০২১ সালে বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ আরও বড় পরিসরে উদ্‌যাপন করার লক্ষ্যে সংগঠনের সদস্যরা ইতিমধ্যেই কাজ শুরু করেছেন।মিলনমেলার একটি দৃশ্যপ্রসঙ্গত, যুক্তরাজ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের সংগঠনটিও দুই ভাগে বিভক্ত। ব্যারিস্টার আনিস রহমানের নেতৃত্বে অন্য সংগঠনটি আগামী ১০ সেপ্টেম্বর পুনর্মিলনী আয়োজনের ঘোষণা দিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাধিক প্রাক্তন শিক্ষার্থীর সঙ্গে কথা বলে জানা যায়, বিব্রতকর পরিস্থিতি এড়াতে তাঁরা কোনো অংশের আয়োজনে অংশ নিচ্ছেন না।


মালয়েশিয়া প্রবাসীদের বিপদে বাংলাদেশ সরকারের সক্রিয়তা আবশ্যক

রবিবার, ০৯ জুলাই ২০১৭

মাঈনুল ইসলাম নাসিম : বাপ্ নিউজ : মালয়েশিয়াতে স্মরণকালের ভয়াবহ ধরপাকড়ের শিকার হাজার হাজার অসহায় বাংলাদেশীদের সীমাহীন ‍দুঃখ-দুর্দশায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে প্যারিস ভিত্তিক বিশ্ব বাংলাদেশ সংস্থা তথা ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডাব্লিউবিও)’র তরফ থেকে। আন্তঃমহাদেশীয় এই সংস্থার সভাপতি কাজী এনায়েত উল্লাহ কর্তৃক ৮ জুলাই শনিবার গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিপদগ্রস্ত বাংলাদেশীরা যারা ইতিমধ্যে গ্রেফতার হয়েছেন এবং সম্ভাব্য গ্রেফতারের ভয়ে যারা বনে-জঙ্গলে পালিয়ে বেড়াচ্ছেন তাদের পাশে দাঁড়াতে সবার আগে বাংলাদেশ সরকারকেই এগিয়ে আসতে হবে।

Picture
 
ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডাব্লিউবিও) মনে করে, মালয়েশিয়া ও বাংলাদেশের মধ্যে যেহেতু বছরে পর বছর ধরে সৌহার্দ্যপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক বিদ্যমান এবং লাখ লাখ বাংলাদেশী দক্ষ-অদক্ষ কর্মীদের কঠোর পরিশ্রমে যেহেতু গড়ে উঠেছে আধুনিক মালয়েশিয়া, তাই চলমান এই সংকটকালে সরকারী-বেসরকারী পর্যায়ে আমাদের বসে থাকার সুযোগ নেই। ইতিমধ্যে গত ক’দিনে সহস্রাধিক বাংলাদেশী গ্রেফতার হয়েছেন এবং আরো হাজার হাজার বাংলাদেশী যে কোন মুহূর্তে গ্রেফতারের ঝুঁকিতে আছেন। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে যত দ্রুত সম্ভব সক্রিয় ভূমিকা রাখা হলে বিপদগ্রস্ত হাজার হাজার বাংলাদেশীর দুর্দশা লাঘব এখনো সম্ভব। দুই দেশের মধ্যকার আলোচনার ভিত্তিতে সমস্যার একটি গ্রহনযোগ্য সমাধানে আসা যেতে পারে। কেননা ভিক্টিম বাংলাদেশীদের অধিকাংশেরই একসময় বৈধ কাগজপত্র থাকলেও সময়ের পরিক্রমায় বিভিন্ন পরিস্থিতির শিকার হয়ে তারা আজ চরম অনিশ্চয়তার মুখোমুখি।
 
গ্রেফতার হওয়া বাংলাদেশীদের আশু মুক্তি এবং কাগজপত্র বিহীন সকল বাংলাদেশীদের সহজশর্তে বৈধ করে নেবার দাবিতে ফ্রান্সের রাজধানীতে অবস্থিত ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডাব্লিউবিও)’র সদর দফতর থেকে প্যারিসের মালয়েশিয়ান দূতাবাসে জরুরি ‍ভিত্তিতে বিশেষ স্মারকলিপি প্রদানের উদ্যোগ নেয়া হচ্ছে। মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশীদের সুখ-দুঃখের সার্বক্ষণিক অংশীদার হতে ডাব্লিউবিও বদ্ধপরিকর। উল্লেখ করা যেতে পারে, গত বছর নভেম্বরে কুয়ালালামপুরে অনুষ্ঠিত প্রবাসী বাংলাদেশীদের বিশ্বসম্মেলন ১ম বাংলাদেশ গ্লোবাল সামিটের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে ডাব্লিউবিও। উক্ত সামিটে প্রধান অতিথি ছিলেন মালয়েশিয়া সরকারের পর্যটন ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী দাতো সেরি নাজরি বিন আবদুল আজিজ। সামিট পরিবর্তি সময়ে মালয়েশিয়া সরকারের একাধিক মন্ত্রণালয়ের সাথে সুসম্পর্ক প্রতিষ্ঠা করে ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডাব্লিউবিও)।


নেদারল্যান্ডে আ.লীগের প্রতিষ্ঠাবার্ষিকী

শনিবার, ০৮ জুলাই ২০১৭

বাপ্ নিউজ : বাংলাদেশ আওয়ামী লীগের ৬৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে নেদারল্যান্ড শাখা। রবিবার আমস্টারডামে মুমতাজ রেস্টুরেন্ট নেদারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ শাহাদাত হোসেন তপনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মুরাদ খানের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতেই শ্রদ্ধার সাথে স্মরণ করা হয় জাতির জনক বঙ্গবন্ধু ও তার পরিবারবর্গ, জাতীয় চার নেতা, ৭১ মুক্তিযুদ্ধের সকল শহীদদের এবং দেশে গণতন্ত্র পুনরুদ্ধার করার লক্ষে আওয়ামী লীগের সকল নিবেদিতপ্রাণকে যারা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার ডাকে জীবন বিসর্জন দিয়েছেন।

পাশাপাশি নেদারল্যান্ডস আওয়ামী লীগ এক শোক প্রস্তাবে সাম্প্রতিককালে সুইডেন আওয়ামী লীগের সাবেক সভাপতি গেরিলা কমান্ডার ইউরোপ আওয়ামী লীগের শ্রদ্ধাভাজন নেতা বীর মুক্তিযোদ্ধা শহিদুল হক মামা ও নেদারল্যান্ডস আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ শাহাদাত হোসেন তপনের পিতা মরহুম আয়েত আলীর জন্য দোয়া করা হয়।

Picture

প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রধান অতিথি ছিলেন নেদারল্যান্ডস আওয়ামী লীগের প্রধান উপদেষ্টা ও ১/১১ তত্ত্বাবধায়ক সরকারের কঠিনতম সময়ে জননেত্রীর সাথে লন্ডন থেকে বাংলাদেশে গমনকারী দলের নিবেদিতপ্রাণ ইসমাইল হোসেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- যুগ্ম সম্পাদক ইকরামুল হক পলাশ, সাবেক ছাত্রনেতা এ বি এম নাজমুস সাকিব, প্রচার সম্পাদক জসিম মৃধাসহ আরো অনেকে।

নেতৃবৃন্দ তাদের বক্তব্যে বলেন, প্রবাসে আওয়ামী লীগকে শক্তিশালী ও ঐক্যবদ্ধ করে আগামী নির্বাচনে ডিজিটাল বাংলাদেশ গোড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রীর ভিশন ২০২১ এবং ভিশন ২০৪১ সমাপ্ত করার লক্ষ্যে আরেকবার আওয়ামী লীগকে ক্ষমতায় আনতে সকলকে একজোটে কাজ করার আহ্বান জানান।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন নেদারল্যান্ডস আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল আছিয়ান মেনন, টুকু খান, মাসুদুর রহমান, জনসংযোগ সম্পাদক খোরশেদ আলম, মহিলা সম্পাদিকা কামরুন নাহার বীথি, কৃষি বিষয়ক সম্পাদক আব্দুর রহমান ও সম্মানিত সদস্যবৃন্দ বি আলম, ফারজানা বিনতে হাই, মিহির মসিউর রহমান প্রমুখ।


লন্ডনে বাংলাদেশীর উপর সন্ত্রাসী হামলা

মঙ্গলবার, ০৪ জুলাই ২০১৭

বাপ্ নিউজ : লন্ডন থেকে :পূর্ব লন্ডনের উইভার্স ফিল্ডে (বেথনালগ্রীন পার্কে) প্রবাসী বাংলাদেশি মিনা গত শনিবার সন্ত্রাসী হামলার শিকার হয়েছেন। সম্প্রতি লন্ডনে সন্ত্রাসী কার্যক্রম বেড়ে গিয়েছে। শনিবার সাপ্তাহিক ছুটির দিন উপলক্ষে বেথনালগ্রীনের স্কটিস হাউসের বাসিন্দা মিনা তার সাত বছরের সন্তানকে নিয়ে বেড়াতে গিয়েছিলেন। সেখানে শত শত মানুষের মাঝে হঠাৎ দুইজন শ্বেতাঙ্গ সন্ত্রাসী মিনা রহমানের উপর অতর্কিত হামলা করে এবং তাকে কিল-ঘুষি ও লাথি মারতে থাকে। ওই দুই যুবক প্রায় ১০ মিনিট ধরে মিনাকে মারধর করে।

Picture

এসময় তার চিৎকারে আশপাশে থাকা লোকজন এগিয়ে আসেন। একজনকে ধরে পুলিশে সোপার্দ করা হলেও অন্যজন দৌড়ে পালিয়ে যায়। আহত মিনাকে রয়েল লন্ডন হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রচন্ড আঘাতের কারণে তিনি কোমর, ঘাড় এবং হাত জখম হয়।


কাতারে মুক্তিযোদ্ধা শহীদুল হক মামার প্রথম জানাজা অনুষ্ঠিত

মঙ্গলবার, ০৪ জুলাই ২০১৭

বাপ্ নিউজ : কাতার প্রতিনিধি : একাত্তরে মুক্তিযুদ্ধের অন্যতম গেরিলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শহীদুল হক মামার জানাজার নামাজ স্থানীয় সময় সোমবার বাদ আসর কাতারের দোহা আবু হামুর কবরস্থান মসজিদে অনুষ্ঠিত হয়েছে।জানাজায় কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ ও কাতারে অবস্থিত বাংলাদেশিদের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, ব্যবসায়ী সংগঠনের নেতারাসহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা অংশ নেন।

Picture

শহীদুল হক মামা বাংলাদেশ সময় শুক্রবার রাত ১২টার দিকে কাতারের রাজধানী দোহা আল ওয়াকরা হামাদ হাসপাতালে ইন্তেকাল করেন। আজ (মঙ্গলবার) সকাল ৬টায় কাতার এয়ারওয়েজ একটি ফ্লাইটে শহীদুল হক মামার মরদেহ ঢাকাতে পৌঁছাবে।

alt

শহীদুল হক মামার ছেলে সৈয়দ খালেদ বিন হক (শুভ) বলেন, দেশের মানুষের কাছে কোনোদিন কিছু চাইনি, বাবার মরদেহ দেশে নিয়ে যাচ্ছি, দেশের মানুষ যাতে তাকে শেষ সম্মানটা যেন দেন।কাতার আওয়ামী লীগের সভাপতি ওমর ফারুক চৌধুরী বলেন, একজন বীর মুক্তিযোদ্ধার সম্মান থাকুক সারাজীবন, যে মুক্তিযোদ্ধা নিজের মাতৃভূমির জন্য যুদ্ধ করেছে, সেই মুক্তিযোদ্ধা মরদেহ নিজের মাতৃভূমিতে ফিরে যাচ্ছে, কাছে তার শেষ সম্মানটুকু চাই।


হেলসিংকির রাস্তায় বাংলাদেশের রিকশা

সোমবার, ০৩ জুলাই ২০১৭

নুরের জামান ভূঁইয়া,বাপ্ নিউজ : হেলসিংকি (ফিনল্যান্ড) থেকে : বাংলাদেশের ঐতিহ্যবাহী বাহন রিকশা এবার জায়গা করে নিয়েছে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকির ব্যস্ততম রাস্তায়। এই গ্রীষ্মের শুরুতে এর যাত্রা শুরু করেন এ দেশের এক রিকশাপ্রেমী পেক্কা এন্তনেন।

Picture

শুধুমাত্র রিকশাপ্রেম তাকে বাংলাদেশে নিয়ে গেছে। এরপর প্রায় এক মাস বাংলাদেশে অবস্থান করে নিজেই রিকশার যাবতীয় সামগ্রী ক্রয় করেন। সেগুলো ফিনল্যান্ডে এনে রিকশা তৈরি করে হেলসিংকির রাস্তায় নামিয়ে দেন।

alt

পেক্কা এন্তনেন

এত কিছু থাকতে রিকশা কেন নামালেন প্রশ্নের উত্তরে পেক্কা বলেন, ইউরোপের মাটিতে বাংলাদেশকে ও বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্য বিশেষ করে রিকশার মতো পরিবেশবান্ধব একটি পরিবহনকে সবার মাঝে পরিচয় করিয়ে দিতেই তার এই প্রয়াস। মূলত চারটি রিকশা নিয়ে তার এই প্রয়াস। জনপ্রিয়তা পেলে ভবিষ্যতে এর সংখ্যা আরও বাড়বে বলে তিনি জানান।

alt

পেক্কাকে এ ব্যাপারে সার্বিক সহযোগিতা করেন কেরাভা থেকে নির্বাচিত বাঙালি কাউন্সিলর শামসুল আলম। প্রবাসে রিকশার ইতিহাস ঘেঁটে যতটুকু জানা যায়, ১৯৮৭ সালে বাংলাদেশের এক শিল্পী ইংল্যান্ডে একটি রিকশা নিয়ে নিজ উদ্যোগে সেখানে এক্সিবিশন করেন। পরবর্তীতে জার্মান, ফিনল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপানসহ নানা দেশের মানুষের কাছে রিকশা দৃষ্টি আকর্ষণ করেছে। বহির্বিশ্বে এই বাহন ক্রমশ জনপ্রিয় হচ্ছে।


রানীর হাত থেকে পুরস্কার নিলেন দুই বাংলাদেশি তরুণ

সোমবার, ০৩ জুলাই ২০১৭

বাপ্ নিউজ : বাণিজ্যিক ও ঘরোয়া পরিবেশে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার এবং জরুরি দুর্যোগ ব্যবস্থাপনায় তারুণ্যের শক্তি ব্যবহারের স্বীকৃতি হিসেবে এ বছরের কুইন্স ইয়ং লিডার পুরস্কার পেয়েছেন বাংলাদেশি তরুণ সাজিদ ইকবাল ও রাহাত হোসেন।

লন্ডনের ওয়েস্টমিনিস্টারে বাকিংহাম প্যালেসে গত বৃহস্পতিবার এই দুই বাংলাদেশিসহ কমনওয়েলথভুক্ত ৩৬ দেশের অর্ধশতাধিক বিজয়ীর হাতে ব্রিটেনের রানী এলিজাবেথ তার নামে চালু করা এই পুরস্কার তুলে দেন।

অনুষ্ঠানে প্রিন্স হ্যারি, স্যার মো ফারাহ, লিয়াম পেইন, ডেম তান্নি গ্রে-থম্পসন, অনিতা রানি, যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী ও কুইন এলিজাবেথ ডায়মন্ড জুবিলি ট্রাস্টের চেয়ারম্যান জন মেজর উপস্থিত ছিলেন।

Picture

বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ কমনওয়েলথের দেশগুলোর তরুণদের জন্য তিন বছর আগে এ পুরস্কার চালু করে যুক্তরাজ্য সরকার।

পুরস্কারের অংশ হিসেবে বিজয়ীরা তাদের নেতৃত্ব বিকাশে যুক্তরাজ্য সরকারের বিভিন্ন প্রশিক্ষণ, পরামর্শ ও নেটওয়ার্কিংয়ের সুযোগ পাবেন।

রানীর কাছ থেকে পুরস্কার নেওয়ার আগে তারা ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন ১০ নং ডাউনিং স্ট্রিটে এক অভ্যর্থনা অনুষ্ঠানে অংশ নেন। এ ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের লন্ডন অফিস পরিদর্শন এবং বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের শীর্ষ নির্বাহীদের সঙ্গে দেখাসহ ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে কমনওয়েলথ সেক্রেটারি জেনারেলের এক কর্মশালায়ও অংশ নেন তারা ।

কুইন্স ইয়ং লিডার পুরস্কার বিজয়ীরা বছরজুড়েই যুক্তরাজ্যের শীর্ষ ব্যবসায়ী নেতা এবং ঝুঁকিপূর্ণ জনগণের জীবন বদলে দিয়েছে— এমন প্রকল্পগুলো দেখার সুযোগ পাবেন বলে জানিয়েছে যুক্তরাজ্য সরকার। বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ কমনওয়েলথের দেশগুলোর তরুণদের জন্য তিন বছর আগে এ পুরস্কার চালু করে যুক্তরাজ্য সরকার।


প্রবাসীরা হচ্ছেন গোল্ডেন বয়

সোমবার, ০৩ জুলাই ২০১৭

আহমাদুল কবির, বাপ্ নিউজ : মালয়েশিয়া : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, প্রবাসীরা হচ্ছেন দেশের গোল্ডেন বয়। কারণ আপনাদের পাঠানো রেমিট্যান্সে দেশের অর্থনীতির চাকা সচল রয়েছে।রোববার বিকেলে কুয়ালালামপুরের ভারডান্ট হিল হোটেলে মালয়েশিয়া আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মালয়েশিয়া আওয়ামী লীগের সভাপতি মকবুল হোসেন মুকুলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কামরুজ্জামান কামালের উপস্থাপনায় সংবর্ধিত অতিথি নুরুল ইসলাম বিএসসি বলেন, প্রবাসীদের কল্যাণে প্রবাসী ব্যাংক চালু করা হয়েছে। এ ব্যাংকের মাধ্যমে যারা বিদেশ গমন করতে চান তাদের লোন দেয়ার ব্যবস্থা রয়েছে। যাতে স্বল্প খরচে বিদেশ গমন করতে পারেন।তিনি আরও বলেন, প্রবাসীদের ছেলে-মেয়ে স্বল্প খরচে যাতে লেখাপড়া করতে পারে সে ব্যবস্থাও করেছেন আমাদের প্রধানমন্ত্রী। স্বল্প খরচে বাড়ি নির্মাণের জন্য ঢাকা ও চট্টগ্রামে প্লটের ব্যবস্থা করা হয়েছে।

Picture

এছাড়া প্রবাসীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে বিমানবন্দরে ইউনিফরম পরিহিত টিম থাকবে। কোনো সমস্যা হলে তাদের আপনাদের অভিযোগের কথা বলবেন।মন্ত্রী বলেন, প্রবাসীদের কল্যাণে আমার মন্ত্রণালয়ের দরজা সব সময় খোলা। আপনাদের কোনো অভিযোগ থাকলে সরাসরি আমার সঙ্গে যোগাযোগ করবেন।

সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন মালয়েশিয়া আওয়ামী লীগের সাবেক আহ্বায়ক ও বর্তমান প্রধান উপদেষ্টা সোহরাওয়ার্দী হোসেন সারোয়ার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মালয়েশিয়া শ্রমিক লীগের সভাপতি নাজমুল ইসলাম বাবুল, সহ-সভাপতি শাহ আলম হাওলাদার, ছাত্রলীগ নেতা মো. রাসেল সিকদার।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা শওকত হোসেন পান্না, মালয়েশিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল করিম, মো. কায়ূম সরকার,দাতু মো. আক্তার হোসেন, মো. মনির হোসাইন, সাংগঠনিক সম্পাদক মো. মনিরুজ্জামান মনির, শাখাওয়াত হক জোসেফ, মালয়েশিয়া যুবলীগের আহ্বায়ক মো. তাজকীর আহমেদ, স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি জালাল উদ্দিন সেলিমসহ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের শতাধিক নেতা।

অনুষ্ঠানে প্রবাসী কল্যাণমন্ত্রীকে আওয়ামী লীগসহ সব সহযোগী সংগঠনের পক্ষ থেকে উপহার প্রদান করা হয়। প্রবাসী কল্যাণমন্ত্রী গত ৩০ জুন থেকে পারিবারিক সফরে মালয়েশিয়ায় অবস্থান করছেন।


ফিনল্যান্ডে উৎসবমুখর পরিবেশে ঈদুল ফিতর পালিত

শনিবার, ০১ জুলাই ২০১৭

জামান সরকার,  হেলসিংকি থেকে: ঈদ মানে আনন্দ, ঈদ মানেই খুশি। একমাস রোজা রাখার পর ফিনল্যান্ড জুড়ে মুসলমানরা ধর্মীয় ভাবগাম্ভীর্য আর উৎসাহের মধ্য দিয়ে রবিবার উদযাপন করছে ঈদুল ফিতর।শনিবার সন্ধ্যায় শাওয়ালের এক ফালি চাঁদ যেন ডালি ডালি খুশির বার্তা নিয়ে আসে। তারই আবাহনে আজ (রবিবার) ঈদের সকালে সবাই নতুন পোশাক পরেছে। শিশুদের চোখমুখে ফুটে উঠেছে আনন্দ আর উচ্ছ্বাস। তারা সবাই তো এই দিনটিরিই প্রতীক্ষায় ছিল গত একমাস। অবশেষে প্রতীক্ষার অবসান হল ২৫ই জুন রবিবার। গ্রীষ্মের রৌদ্রোজ্জল সকালে ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশি ধর্মপ্রাণ মুসলমানরা সমবেত হয় ঈদের জামাতে।

alt
ইসলামী রীতি অনুযায়ী রাজধানী হেলসিংকিতে প্রবাসী বাংলাদেশিদের ঈদের প্রধান দুইটি জামাত অনুষ্ঠিত হয়েছে সকাল ৯টায় কনতুলা স্কুল মিলনায়তনে ও হাকানিয়েমীর মেরী হাকা পাল্লোহাল্লিতে। হাকানিয়েমীতে ইমামতি করেন হেলসিংকির দারুল আমান মসজিদের খতিব আবদুল কুদ্দুস খান ও কনতুলার জামাতে ইমামতি করেন বশির আহমেদ।ঈদের জামাত শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া মোনাজাত করা হয়।ফিনল্যান্ডের সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা জামাত দুটিতে অংশ নেন। ঈদ জামাতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বদরুল মনির, নাজমুল হুদা, কামরুল আলম কমল, নাসির খান, আরিফ হক, জহুরুল ইসলাম সিকদার, রফিকুল হায়দার টিপু, জামান সরকার, মবিন মোহাম্মদ,  রুবেল ভূঁইয়া, আবুল হাসেম চৌধূরী, আতাউর রহমান খান, এম এ হারুন, এম এ মান্নান, বদরুম মুনীর ফেরদৌস, সামসুল গাজী, মিজানুর রহমান মিঠু, মোস্তফা আজাদ বাপি, মোস্তাক সরকার, খালেদুল ইসলাম জিতু, সাহিন মোহাম্মদ, সাজ্জাদ মুন্না, আতাউর রহমান রুহেল, হাদি, হাসান, তাপস খান, মাসুদ আবদুল্লাহ, আনোয়ার হোসেন খান, ফাহমিদ উস সালহীন,  ফাহাদ, সুলতান দাউদ হোসেন, পাভেজ মনোয়ার, লাবিব, লামিয়া, সহিদুল ইসলাম, সবুজ, মোরসালীন, তাজুল ইসলাম, সপনীল, আনোয়ার হোসেন,  নাজমুল হাসান লিটন, হাসিব সরকার, আকরাম, ওয়াহিদ, জসিম, আবুল কালাম আজাদ, সরোয়ার, খায়রুল আহসান, জসিম, আনিসুর রহমান, জায়ান, আরিয়ান প্রমুখ।



বরাবরের মত এবারেও বাঙালিদের ঈদ উৎসবে ছিল বিভিন্ন ধরনের দেশি-বিদেশি খাবার, একে অপরের বাড়িতে নিমন্ত্রণ খাওয়া, মাতৃভূমি বাংলাদেশে টেলিফোন করে পরিবারের ও আত্নীয়স্বজনের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় ও খোঁজ-খবর নেওয়া ইত্যাদি ইত্যাদি। ঈদের এই আনন্দে একে অপরের বাড়িতে নিমন্ত্রণ খাওয়ার রেওয়াজ একাধারে ৩-৪ দিন চলতে থাকে।
মোটকথা মাতৃভূমির মায়া আর দেশে ফেলে আসা স্বজনদের জন্য ভালবাসা বুকে চেপে বাংলাদেশসহ অন্যান্য দেশের প্রবাসীরা সবাই পরষ্পর ভাগাভাগি করছেন আনন্দ। সুযোগ মতো ফোনে, ফেসবুকে, স্কাইপে যোগাযোগ হচ্ছে নিজ নিজ দেশে। অনেকেই অশ্রুসজল হয়ে পড়ছেন শয্যাশায়ী মা-বাবার জন্য, কেউ সন্তানের কচিমুখ মনে করে চোখ মুছছেন। তবে সবকিছু ছাপিয়ে সবাই হাসিমুখেই উদযাপন করছেন ঈদকে।