Editors

Slideshows

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/605744Finding_Immigrant____SaKiL___0.jpg

কুইন্স ফ্যামিলি কোর্টে অভিবাসী

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ দ্যা ইন্টারফেইস সেন্টার অব নিউইয়র্ক ও আইনী সহায়তা সংগঠন নিউইয়র্ক এর উদ্যোগে গত ২৪ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৯ See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/455188Hasina__Bangla_BimaN___SaKiL.jpg

দাবি পূরণের আশ্বাস প্রধানমন্ত্

বষ্টনবাংলা নিউজ ঃ দাবি-দাওয়া বাস্তবায়নে আলোচনা না করে আন্দোলন করার জন্য পাইলটরা প্রধানমন্ত্রীর কাছে দুঃখ প্রকাশ করে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন। পাইলটদের আন্দোলনের কারণে ফ্লাইটসূচিতে জটিলতা দেখা দেয়ায় যাত্রীদের কাছে দুঃখ See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/701424image_Luseana___sakil___0.jpg

লুইজিয়ানায় আকাশলীনা‘র বাৎসরিক

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ লুইজিয়ানা থেকে ঃ গত ৩০শে অক্টোবর শনিবার সনধ্যায় লুইজিয়ানা স্টেট ইউনিভার্সিটির ইণ্টারন্যাশনাল কালচারাল সেণ্টারে উদযাপিত হলো আকাশলীনা-র বাৎসরিক বাংলা সাহিত্য ও See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/156699hansen_Clac__.jpg

ইতিহাসের নায়ক মিশিগান থেকে বিজ

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ ইতিহাস সৃষ্টিকারী নির্বাচনে ডেমক্র্যাটরা হাউজের আধিপত্য ধরে রাখতে সক্ষম হলো না। সিনেটে নিজেদের নিয়ন্ত্রণ অক্ষুন্ন রাখতে সক্ষম হলেও আসন হারিয়েছে কয়েকটি। See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/266829B_N_P___NY___SaKil.jpg

বিএনপি চেয়ারপারসনের অফিসে পুলি

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ নভেম্বর মঙ্গলবার সন্ধ্যায় নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটস্থ আলাউদ্দিন রেষ্টুরেন্টের সামনে যুক্তরাষ্ট্র বিএনপি তাৎক্ষণিক এক বিক্ষোভ সমাবেশ করেছে। এই See details

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

প্রবাসীদের খবর

আছির প্রদেশ কেন্দ্রীয় বঙ্গবন্ধু পরিষদ আলোচনা সভা

বুধবার, ১৮ জানুয়ারী ২০১৭

মোস্তফা জাহেদ, বাপ্ নিউজ : সৌদী আরব:: আছির প্রদেশ কেন্দ্রীয় বঙ্গবন্ধু পরিষদ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ১০ জানুয়ারী রাতে সৌদী আরব আছির প্রদেশ কেন্দ্রীয় বঙ্গবন্ধু পরিষদ অস্হায়ী কার্যালয়ে উৎসাহ উদ্দিপনায় উদযাপিত হয় এই আলোচনা সভা ।

Picture

উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন, বঙ্গবন্ধু পরিষদ আছির কেন্দ্রীয় কমিটির সিনিয়র সভাপতি আলহাজ্ব মো:বেলাল উদ্দিন । সভা সঞ্চালনায় ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক এইচ এম জাহাঙ্গীর আলম।

IMG_20170111_001021

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু পরিষদ এর আছির প্রদেশ কেন্দ্রীয় কমিটির প্রধান উপদেষ্টা সাবেক ছাত্রনেতা সৌদি জামান হাসপাতাল আছির প্রদেশের সাপোর্ট সাভিসেস ম্যানেজার মো: আবু বক্কর কামাল। বিশেষ অতিথি উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা সাবেক ছাত্রনেতা মো:নুরুল আবছার।প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু পরিষদ এর যুগ্ন সম্পাদক সাবেক ছাত্রনেতা আজাদ রহমান ।

IMG_20170111_000048

সভায় অন্যন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সভাপতি মন্ডলীর সদস্য মো: শফিউল আজম , আওয়ামীলীগ নেতা মো:জাহাঙ্গীর আলম, সহ-সভাপতি আলমগীর আলম , সহ-সভাপতি মো:শেলু রহমান, সাংগঠনিক সম্পাদক এম.এ.রহিম ফারুকী, সহ-সাংগঠনিক সম্পাদক মো: আশরাফ চৌধুরী, সাবেক ছাত্রনেতা মো: বেলাল উদ্দিন, প্রচার সম্পাদক মো: মনসুর আলম (বাবু) , প্রকাশনা সম্পাদক সাংবাদিক মোস্তফা জাহেদ(লিটন), সহ-প্রকাশনী সম্পাদক কায়ছার আহমেদ প্রমুখ ।


লেবানন প্রবাসী বাংলাদেশি পরকিয়া প্রেমে শিশু সন্তানকে হত্যা

মঙ্গলবার, ১৭ জানুয়ারী ২০১৭

ওয়াসীম আকরাম :বাপ্ নিউজ : লেবানন:: লেবানন প্রবাসি লিভ টুগেদার জুটির অবৈধ এই শিশুটির স্থান হল পলিথিনে মোড়ানো লাশ হয়ে ডাস্টবিনে. !! লেবানন এর রাজধানী বৈরুত শনিবার রাতে ঘটনাটি ঘটিয়েছে শিশুটির মা “রোমা” ও মায়ের দ্বিতীয় সংগী মিলেই। শিশুটির জন্মদাতা বাবা “নান্নু” ও শিশুটির জন্মের পর দ্বিতীয় সংগী নিয়ে অন্যত্র থাকে। উভয়ের দেশের বাড়ি ফরিদ পুর।
লেবানন পুলিশ শিশুর লাশ উদ্ধার করে খুনি মা ও দ্বিতীয় সংগীকে ঐ রাতেই একবিছানা থেকে গ্রেফতার করে। বর্তমানে শিশুর বাবাকে খোঁজা হচ্ছে যা লেবানন মিডিয়ার শিরোনাম ও টক অব দ্যা কান্ট্রি লেবানন।।

Picture

লেবানন মিডিয়ার খবর অনুযায়ী শিশুটির মা নিজ হাতে খুন করে শিশুটিকে। গলায় ফাঁস ও যৌনাংগে আঘাত চিহ্ন শিশুটির  গাঁয়ে পাওয়া গেছে।শিশুর মা পুলিশ কে বলছে তার দ্বিতীয় সংগী তার মেয়ে কে মেনে নিতে পারছিলনা। অন্যদিকে ছেলেটিকে তার খুব পছন্দ তাই ছেলেটির সাথে স্বাচ্ছন্দ্যো সংগ দিয়ে মন জয় করার আশায় এ কাজ করছে।

লেবানন বিভিন্ন সামাজিক সংগঠন  এমন কাজের তীব্র নিন্দা জ্ঞাপন করে বর্তমান সরকারের দৃষ্টি আকর্ষণ করার জন্য বলেন, এ ঘটনা লেবানন প্রবাসি বাংলাদেশীদের জন্য খুবই লজ্জ্বার এবং পুলিশি হয়রানিতে পড়ার কারন হয়েছে। তাই বাংলাদেশ দূতাবাস  মাধ্যমে এ ঘটনার সুরাহ করে আসামি দেশে নিয়ে মৃত্যুদণ্ড দেবার দাবী জানানো হয়।

আর দেশবাসীর কাছে অনুরোধ আপনারা যারা নিজের স্ত্রীকে মেয়েকে লেবানন পাঠিয়ে দেশে বসে হাজার হাজার টাকা গুনছেন তারা সতর্ক হউন। এদেশে ইলিগেল বা ফ্রি ভিসায় থাকা ৯৯.৯৯% নারী -মেয়েলোক সিরিয়ান, সুইদানী,আফ্রিকান, হিন্দি,পাকিস্তানি, মিশরীয়  ও ক্ষেত্র বিশেষ  বাংলাদেশি কাউকে স্বামী বানিয়ে লিভ টুগেদার করে দেশে গিয়ে স্বামী সংসার করে। এদেশে বাংলাদেশি  মেয়েদের দ্বারা বহু বাঙালী নির্যাতন ও হয়রানির শিকার।
তাই মহিলা কর্মীর ভিষা বন্ধেরও আহবান জানান।


ইতালীর মহিলা সমাজ কল্যাণ সমিতির শীতকালীন বনভোজন

সোমবার, ১৬ জানুয়ারী ২০১৭

Picture

রিয়াজ হোসেন ,বাপ্ নিউজ : রোম,ইতালি : শীতের শুরুতে ইউরোপের বিভিন্ন শহর জুড়ে তুষারপাতে জনজীবন বিপর্যস্ত  হলেও রোমে নেই কোন তুষার।আর এই তুষারপাত দেখার জন্য মহিলা সমাজ কল্যাণ সমিতি আয়োজন করেছে তুষারপাত দেখার জন্য শীতকালীন বনভোজন। ইতালীর আবরুজ্জো শহরের কাম্পো ডি ফেলেসি নামক স্থানে বরফে আস্ছাদিত পাহাড়ের মধ্যে  মধ্যে বনভোজনের আয়োজন করে।

 

মহিলা সমাজ কল্যান সমিতির সভানেএী লায়লা শাহ র নেতৃত্বে রোম থেকে শতাধিক প্রবাসী বাস যোগে ছুঠে যায় কাম্পো ডি ফেলেসিরপাদদেশে। 

তুষারপাতের মধ্যে আনন্দ উল্লাসেমেতে উঠেন অংশগ্রহনকারী প্রবাসীরা। ক্যাবল কারের মাধ্যমে এক পাহাড় থেকে অন্য এক পাহাড়ের রোমাঞ্চ এক অভিজ্ঞ ও উল্লাস ছিলো চোখে পড়ার মত।
 

 

মহিলা সমাজ কল্যান সমিতির সহ সভাপতি নার্গিস  আক্তার ছাড়াও সাংবাদিক খান রিপন, শিমুল রহমান ছাড়াও জাহাঙ্গীর আলম, রুহুল আমিন রাহুল, খান রবিন, ব্যবসায়ী হুমায়ুন কবির সহ প্রবাসী শীতকালীন এই বনভোজনে অংশগ্রহন করেন।

 
সংগঠনের সভাপতি লায়লা শাহ বলেন সৃস্টি কর্তার সৃস্টি প্রাকৃতিক দৃশ্য দেখার জন্যই আমাদের এই আয়োজন আগামী দিনে ইউরোপের বিভিন্ন দেশে দর্শনীয় জায়গাগুলোতে সবাই একএে ঘুরতে যাওয়ার পরিকল্পকনা রয়েছে।


বাংলাদেশ গ্লোবাল সামিট : যা আছে কুয়ালালামপুর ডিক্লারেশনে

সোমবার, ১৬ জানুয়ারী ২০১৭

মাঈনুল ইসলাম নাসিম : বাপ্ নিউজ : ইউরোপ ভিত্তিক বাংলাদেশী ডায়াসপোরা সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)’র ব্যবস্থাপনায় ১৯-২০ নভেম্বর ২০১৬ মালয়েশিয়ার মাটিতে ব্যতিক্রমী আয়োজন ১ম বাংলাদেশ গ্লোবাল সামিটের যবনিকাপাত ঘটে ২৩ দফা ‘কুয়ালালামপুর ঘোষণা’ বাস্তবায়নের অঙ্গীকারের মধ্য দিয়ে। বাংলাদেশ সহ সারা বিশ্ব থেকে আগত পেশাদার বাংলাদেশীরা এতে যোগ দেন। প্রবাসী বিশ্বসম্মেলনের ২ দিনব্যাপী কর্মসূচীতে অংশগ্রহনকারীদের আলোচনা, মতামত ও সুপারিশের ভিত্তিতে ‘কুয়ালালামপুর ডিক্লারেশন’ প্রণয়নের দায়িত্বে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস এডিমিনিস্ট্রেশন (আইবিএ)’র প্রফেসর ড. সৈয়দ ফরহাত আনোয়ার। চলুন দেখা যাক কী আছে ২৩ দফা কুয়ালালামপুর ডিক্লারেশনে।

Picture

(১) কুয়ালালামপুর ডিক্লারেশনে ব্যবহৃত ‘ডায়াসপোরা’ হচ্ছেন ঐ সকল ব্যক্তি যারা যে কোন কারনেই হোক মাতৃভূমি থেকে দূরে অবস্থান করছেন তথা নিজ রাষ্ট্রীয় ভূখন্ডের বাইরে যাদের বসবাস। তারা তাদের মাতৃভুমিকে ভালোবাসেন। তারা বেশ আশাবাদী এবং জীবনের একটা পর্যায়ে নিজ মাতৃভূমিতে প্রত্যাবর্তনের ইচ্ছেও পোষণ করেন।

(২) বাংলাদেশে সাম্প্রতিককালে প্রণীত ‘দ্বৈত নাগরিকত্ব আইন’ নিয়ে সামিটে বিস্তারিত আলোচনা হয়েছে। সামিটে এইমর্মে সুপারিশ করা হয়েছে যে, বাংলাদেশী ডায়াসপোরা এবং তাদের দ্বিতীয় ও পরবর্তি জেনারেশনের নাগরিক অধিকার সংরক্ষনকল্পে বাংলাদেশ সরকারের উচিত হবে পরামর্শমূলক একটি প্রক্রিয়ায় প্রবাসী প্রতিনিধিদের সম্পৃক্ত করা।
 
(৩) সারা বিশ্বে কর্মরত বাংলাদেশী কর্মীদের অধিকার সংরক্ষণ এবং সুযোগ সুবিধা নিশ্চিত করার বিষয়টি সামিটে আলোচনা হয়েছে এবং এর জন্য বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস, হাইকমিশন ও কনস্যুলেট অফিস সমূহকে সক্ষম করা তোলার পরামর্শ দেয়া হয়েছে সামিটে।

(৪) যে সকল দেশে বড় বাংলাদেশ কমিউনিটি রয়েছে অর্থাৎ যেসব দেশে বাংলাদেশীদের সংখ্যা তুলনামূলকভাবে বেশি, তাদের জন্য সেবামূলক কার্যক্রম বাড়াতে এই সকল দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস বা হাইকমিশন বা কনস্যুলেট অফিস কর্তৃক একটি ‘এক্সক্লুসিভ ডায়াসপোরা সার্ভিস’ চালু করার প্রয়োজনীয়তা অনুভূত হয়েছে সামিটে।

(৫) সামিটে এইমর্মে আশাবাদ ব্যক্ত করা হয় যে, বাংলাদেশী ডায়াসপোরা কমিউনিটি যারা রেমিটেন্স পাঠিয়ে মাতৃভূমির অর্থনীতির চাকাকে সচল রাখছে, তাদের জন্য বাংলাদেশের ব্যাংকিং সেক্টরের মাধ্যমে ‘নিরাপদ বন্ড’ সহ বিনিয়োগ সুবিধা বাড়াবার উদ্যোগ নিতে পারে বাংলাদেশ সরকার। এতে করে বৈধ চ্যানেলে রেমিটেন্স আহরণ আরো নিশ্চিত হবে।

(৬) ‘গ্রাসরুট লেভেল’ থেকে ‘ডিসিশন মেকিং লেভেল’ অর্থাৎ তৃণমূল থেকে শুরু করে রাষ্ট্রীয় পর্যায়ে ব্যবসা-বানিজ্য এবং সামাজিক উন্নয়ন কর্মকান্ডে বাংলাদেশী ডায়াসপোরাকে সম্পৃক্ত করার অনুরোধ জানানো হয়েছে সামিটে।

(৭) দেশের সামাজিক উন্নয়নমূলক খাতে প্রাতিষ্ঠানিকভাবে বাংলাদেশী ডায়াসপোরা কমিউনিটি কর্তৃক বিনিয়োগের পথ যাতে প্রশস্ত হয়, এ ব্যাপারে অনুরোধ জানানো হয়েছে সামিট থেকে।

(৮) ডায়াসপোরা কমিউনিটির প্রতিনিধিদের নিয়ে রাষ্ট্রীয় কাঠামোর ভেতরে একটি ‘পরামর্শক বোর্ড’ সরকারীভাবেই গঠন করা যেতে পারে, যারা নিবেদিত হবে ডায়াসপোরা কমিউনিটির কল্যাণে।

(৯) ডায়াসপোরা কমিউনিটির স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন ইস্যুতে বাংলাদেশের সংবাদ মাধ্যম সহযোগিতা অব্যাহত রাখবে, এমন আশাবাদ ব্যক্ত করা হয়েছে সামিটে। এক্ষেত্রে ‘কুয়ালালামপুর ডিক্লারেশন’ বাস্তবায়নের লক্ষ্যে মিডিয়াতে বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের অনুরোধ জানানো হয়েছে। এই ধরনের অনুষ্ঠানের জন্য মিডিয়াকে সহায়তার হাত প্রসারিত করবে ডায়াসপোরা কমিউনিটি।

(১০) বাংলাদেশী ডায়াসপোরা কমিউনিটি অধ্যুষিত যেসব দেশে গার্মেন্টস সেক্টরে কর্মী ও এজেন্ট হিসেবে মূলত নন-বাংলাদেশীরা কাজ করে যাচ্ছে, সেসব দেশের সুনির্দিষ্ট এই সেক্টরে বাংলাদেশীদের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা যেতে পারে, এমনটাই সুপারিশ করা হয়েছে সামিটে।

(১১) সামিট থেকে প্রস্তাব করা হয়েছে যাতে বাংলাদেশী ডায়াসপোরা এসোসিয়েশন সমূহ একটি ‘মনিটরিং সেল’ গঠন করে, যার কাজ হবে ডায়াসপোরা কমিউনিটির স্বার্থ রক্ষায় নজর দেয়া এবং যথাযথ মাধ্যমে (প্রপার চ্যানেলে) তারা রিপোর্ট করতে পারে বাংলাদেশ সরকারকে।

(১২) বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশী ডায়াসপোরা কমিউনিটিতে যেসব সাফল্য এবং চ্যালেঞ্জ রয়েছে, তার একটি ডাটাবেজ যাতে বাংলাদেশ দূতাবাস, হাইকমিশন ও কনস্যুলেট অফিস সমূহে তৈরী হয়, তার জন্য বাংলাদেশ সরকারকে অনুরোধ জানানো হয়েছে সামিটে।

(১৩) সামিটে সুষ্পষ্টভাবে বলা হয়, ডায়াসপোরা কমিউনিটিই বিভিন্ন দেশে বাংলাদেশের প্রকৃত রাষ্ট্রদূত বা হাইকমিশনার। বিশ্বজুড়ে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জল করতে দেশে দেশে বিভিন্ন গঠনমূলক কর্মসূচী গ্রহন করার জন্য ডায়াসপোরা কমিউনিটিকে অনুরোধ জানানো হয়েছে সামিটে।

(১৪) সামিটে এই বিষয়েও আলোচনা হয়েছে যে, ডায়াসপোরা কমিউনিটির উচিত হবে বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশীদের একটি ডাটাবেজ প্রণয়ন করা, যেখানে কমিউনিটির সদস্য-সদস্যাদের জীবনবৃত্তান্ত ও পেশাদারী দক্ষতার তথ্য সংরক্ষিত থাকবে। যখনই প্রয়োজন হবে তখন এই ডাটাবেজ থেকে উপকৃত হবে বাংলাদেশ।

(১৫) বাংলাদেশের সকল আন্তর্জাতিক বিমানবন্দর, সমুদ্রবন্দর এবং স্থলবন্দর সমূহে সুযোগ সুবিধা ও সেবার মান বাড়াতে বাংলাদেশ সরকারের বিভিন্ন পদক্ষেপ গ্রহন করা উচিত, এই ইস্যুতেও দৃষ্টি আকর্ষণ করা হয়েছে সামিটে। দেশের ভাবমূর্তির সার্বিক উন্নয়নে এটি বিশেষ সহায়ক হবে।

(১৬) বাংলাদেশের আশাব্যাঞ্জক পারফরম্যান্স যে খাতে, অর্থাৎ পোশাক শিল্পকে আরো বিকশিত করার মাধ্যমে যাতে ব্যবসা বানিজ্যের আরো সুযোগ সৃষ্টি হয়, তার জন্যও সুপারিশ করা হয়েছে সামিটে। এই সেক্টরকে ঘিরে অ্যাপারেল ডিপ্লোমেসি (বস্ত্র কূটনীতি)’র পাশাপাশি তথ্য প্রযুক্তি, ফার্মাসিউটিক্যালস, কৃষি প্রক্রিয়াজাতকরণ (পাট সহ) অন্যান্য উৎপাদন এবং সেবা খাতের উন্নয়ন ও বিকাশ সাধন অত্যাবশ্যক মনে করা হয়েছে সামিটে।

(১৭) সামিটে আশাপ্রকাশ করা হয়েছে যে, ডায়াসপোরা কমিউনিটি বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলোর সাথে একাডেমিক সম্পর্ক প্রতিষ্ঠা করবে, যাতে এই সকল বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশের জন্য গবেষণা এবং উন্নয়নমূলক (রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট) সহযোগিতা পাওয়া যায়। বাংলাদেশ থেকে অর্থ বাইরে চলে যাওয়া কমাতে এবং শিক্ষার মান উন্নয়নে বিভিন্ন দেশের স্বীকৃত বিশ্ববিদ্যালয়গুলোকে বাংলাদেশে নিয়ে আসতে কাজ করতে পারে ডায়াসপোরা কমিউনিটি।

(১৮) মাতৃভূমির অর্থনীতিকে সমৃদ্ধ করার লক্ষ্যে বাংলাদেশী ডায়াসপোরাকে উদ্বুদ্ধ (মোটিভেট) করতে হবে। তারা যাতে বাংলাদেশের বিভিন্ন সেক্টরে বিদেশী বিনিয়োগ (ইনভেস্টমেন্ট) নিয়ে আসে, এমনটা গুরুত্ব সহকারে বলা হয়েছে সামিটে।

(১৯) বিভিন্ন দেশে বাংলাদেশ দূতাবাস, হাইকমিশন ও কনস্যুলেট অফিস সমূহ কর্তৃক প্রদত্ত পরিসেবা (সার্ভিস) সম্পর্কে আলোচনা হয়েছে সামিটে। ব্যবসা বানিজ্যের সুযোগ থাকা সত্বেও যেসব দেশে বাংলাদেশ দূতাবাস বা হাইকমিশন বা কনস্যুলেট অফিস কোনটাই নেই, সেসব দেশে কনস্যুলার সহ অন্যান্য সেবা যথাসময়ে এবং নিয়মিত প্রদানের তাগিদও দেয়া হয়েছে সামিটে।

(২০) বাংলাদেশের বাইরে দক্ষ (স্কিল্ড) কর্মীর চাহিদা ও গুরুত্ব বৃদ্ধি পাবার প্রেক্ষিতে সামিটে বাংলাদেশের সরকার ও প্রাইভেট সেক্টরকে অনুরোধ জানানো হয়েছে, যাতে আন্তর্জাতিক শ্রমবাজারের পরিস্থিতির সাথে সামঞ্জস্য রেখে বাংলাদেশী কর্মীদের কারিগরী দক্ষতা বৃদ্ধি ও মান উন্নয়নে মনোনিবেশ করা হয়।

(২১) ভবিষ্যতে এই ধরনের সামিটে নারীদের অংশগ্রহন আরো বাড়াবার পাশাপাশি ডায়াসপোরা কমিউনিটি সমূহের কার্যক্রমে তাদেরকে আরো বেশি সম্পৃক্ত করার সুপারিশ করা হয়েছে সামিটে। বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক খাতে ডায়াসপোরা কমিউনিটির নারী সদস্যাদের অংশগ্রহন ও বিনিয়োগের জন্য বিশেষ সুযোগ সৃষ্টিরও অনুরোধ জানানো হয়েছে বাংলাদেশ সরকার সমীপে।

(২২) পর্যটনকে অগ্রাধিকার দেবার পাশাপাশি বাংলাদেশের গুরুত্বপূর্ণ এই সেক্টরে অবকাঠামোগত উন্নয়ন ও সুযোগ সুবিধা বাড়াবার সুপারিশ করা হয়েছে সামিটে। এক্ষেত্রে দেশকে ‘হাইলাইট’ করার মতো বিশেষ কোন একটি ‘থিম’ ব্যবহার করা যেতে পারে। ‘ব্র্যান্ড’ তৈরীতে ডায়াসপোরা কমিউনিটিকে সম্পৃক্ত করা সম্ভব, যারা চাইলে এই পর্যটন খাতে বিনিয়োগও করতে পারে।

(২৩) অনবাসী সকল বাংলাদেশীদের জন্য বছরে একটি দিন ‘ডায়াসপোরা ডে’ অথবা ‘প্রবাসী বাংলাদেশী দিবস’ হিসেবে পালনের প্রস্তাব করা হয়েছে সামিটে। বাংলাদেশ সরকার কর্তৃক ঘোষিত হলে বিশেষ এই দিনটি সারা বিশ্বে একযোগে উদযাপিত হবে।


এমএ গনিকে সুইজারল্যান্ড আওয়ামী লীগের অভ্যর্থনা

সোমবার, ১৬ জানুয়ারী ২০১৭

বাপ্ নিউজ : স্পেন প্রতিনিধি : সুইজারল্যান্ডের জুরিখ আন্তর্জাতিক বিমানবন্দরে (১৫ জানুয়ারি) রোববার সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ গনিকে ফুল দিয়ে অভ্যর্থনা জানিয়েছে সুইজারল্যান্ড নেতৃবৃন্দ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচ দিনের সরকারি সফরে আজ সোমবার সকালে সুইজারল্যান্ডের দাভোস শহরে পৌঁছবেন। সেই অনুষ্ঠানে যোগ দিতে এমএ গনি সুইজারল্যান্ডের জুরিখ এসে পৌঁছালে সেখানকার আওয়ামী লীগের নেতৃবৃন্দ বিমানবন্দরে তাকে এই অভ্যর্থনা দেন।

এমএ গনিকে অভ্যর্থনা জানানোর সময় বিমানবন্দরে উপস্থিত ছিলেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের আহ্বায়ক ইমরান খান মুরাদ,  যুগ্ম আহ্বায়ক নজরুল জমাদ্দার , আমজাদ চৌধুরী, সদস্য সচিব খলিলুর রহমান, ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়া, সুইডেন আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক মনজুরুল হাসান, ইঞ্জিনিয়ার মাহফুজুর রহমান, সফিকুল আলম লিটন, হেদায়েতুল ইসলাম শেলী, স্পেন আওয়ামী লীগের নেতা রিজভী আলম, সুইজারল্যান্ড আওয়ামী লীগের নেতা খান শরীফ,  রশিদ ব্যাপারি , আমজাদ জমাদার , স্বপন ব্যাপারি ও ইশরাক আহমেদ নিপুনসহ অন্যান্য নেতৃবৃন্দ।

Picture

‘প্রতিবেদনশীল ও দায়িত্বশীল নেতৃত্ব’ প্রতিপাদ্য নিয়ে ১৭ জানুয়ারি সুইজারল্যান্ডের পূর্বাঞ্চলীয় আল্পস অঞ্চলের গ্রাউবান্ডেনে পার্বত্য রিসোর্ট দাভোসে শুরু হবে ওয়ার্ল্ড ইকোনোমিক প্রোগ্রাম (ডব্লিউইএফ)-এর চার দিনের সম্মেলন। সম্মেলন উদ্বোধন করবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিন। প্রতিবছরের জানুয়ারিতে দাভোসে বসে ডব্লিউইএফের এই বার্ষিক সভা।

এবার বিশ্বের প্রায় তিন হাজার শীর্ষস্থানীয় রাজনৈতিক, ব্যবসায়ী নেতা, মনোনীত বুদ্ধিজীবী ও সাংবাদিকরা বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যুগুলো নিয়ে আলোচনার জন্য একত্রিত হবেন। তাদের মধ্যে এক-তৃতীয়াংশ ইউরোপ ও উত্তর আমেরিকার বাইরে থেকে আসবেন। ব্যবসায়ী ও সরকারের বাইরে এক-তৃতীয়াংশ অংশগ্রহণকারী উদ্যোক্তাদের প্রতিনিধিত্ব করবেন।প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংবর্ধনা দিতে ইউরোপের বিভিন্ন দেশের নেতৃবৃন্দ ইতোমধ্যে সুইজারল্যান্ডে পৌঁছেছেন।


পোল্যান্ডে ১১ ফেব্রুয়ারি আয়েবার একাদশ ইসি মিটিং

শনিবার, ১৪ জানুয়ারী ২০১৭

মাঈনুল ইসলাম নাসিম : বাপ্ নিউজ : অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)’র কার্যনির্বাহী কমিটির একাদশ সভা ১১ ফেব্রুয়ারি শনিবার ওয়ারশ’তে অনুষ্ঠিত হবে। পোল্যান্ডের রাজধানীর অভিজাত হোটেল নভোটেল এয়ারপোর্ট ওয়ারশ’র কনফারেন্স রুমে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই বৈঠকটি অনুষ্ঠিত হবে। আয়েবার ইসি মিটিংয়ের প্রথা মোতাবেক সকাল ১০টায় উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ওয়ারশ’তে দায়িত্বরত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহফুজুর রহমান।

‘আয়েবা অ্যাওয়ার্ড’ প্রাপ্ত কাতোভিচ সিটিতে বাংলাদেশের অনারারি কনসাল জেনারেল ইঞ্জিনিয়ার ওমর ফারুক এবং ব্রসলাভ সিটির স্বনামধন্য চিকিৎসক ও সাবেক পোলিশ এমপি ড. হিউবার্ট রঞ্জন কস্তা বিশেষ অতিথি হিসেবে যোগ দেবেন সকালের পর্বে। ইউরোপের প্রথম বাংলাদেশী এমপি ড. হিউবার্ট রঞ্জন কস্তা এবং ইঞ্জিনিয়ার ওমর ফারুককে ২০১২ সালে এথেন্সে অনুষ্ঠিত ১ম আয়েবা কনভেনশনে বিশেষভাবে সম্মানিত করা হয়।

Picture
 
পোলিশ প্রশাসন এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ সংস্থার কর্মকর্তারাও যোগ দেবেন অনুষ্ঠানে। বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব জার্নালিস্ট (বিএফইউজে)’র প্রেসিডেন্ট, একুশে টিভির সিইও ও চিফ এডিটর মঞ্জুরুল আহসান বুলবুল এবং ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ওয়ারশ’তে আয়েবা ইসি মিটিং ওপেনিং সেশানে। ইউরোপের বিভিন্ন দেশে বসবাসরত আয়েবা’র কার্যনির্বাহী কমিটির সকল সদস্য-সদস্যা সহ অতিথিদেরকে রাজধানী ওয়ারশ’তে স্বাগত জানিয়েছেন স্থানীয় শীর্ষ কমিউনিটি ব্যক্তিত্ব কাজী সাইফুদ্দিন।
 
এদিকে গত ১৯-২০ নভেম্বর মালয়েশিয়াতে অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)’র ব্যবস্থাপনায় অনুষ্ঠিত প্রবাসী বিশ্বসম্মেলন ১ম বাংলাদেশ গ্লোবাল সামিটের সফলতার প্রেক্ষিতে আসন্ন বৈঠকটিকে অত্যন্ত গুরুত্ব সহকারে দেখছেন আয়েবা নেতৃবৃন্দ। সভাপতি ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদিন জানান, ইউরোপের বিভিন্ন দেশে বিভিন্ন সেক্টরে যেসব অভিজ্ঞ বাংলাদেশীরা সুনামের সাথে কাজ করছেন, তাঁদের একটি বিশেষ ডাটাবেজ আমরা তৈরী করবো। মহাসচিব কাজী এনায়েত উল্লাহ বলেন, বাংলাদেশ গ্লোবাল সামিট সার্থক হওয়াতে আমাদের দায়িত্ব এখন অনেক বেড়ে গেলো এবং এই নবউদ্যম ইউরোপে আয়েবার ভিত মজবুত করেছে।


ফিনল্যান্ড বিএনপির ২১ সদস্যের প্রতিনিধি দল সুইজারল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমনে বিক্ষোভে অংশ নিবে

শনিবার, ১৪ জানুয়ারী ২০১৭

জামান সরকার, বাপ্ নিউজ : হেলসিংকি (ফিনল্যান্ড)থেকে: আগামী ১৭ জানুয়ারি ইউরোপের বিভিন্ন দেশের বিএনপির নেতাকর্মীরা সম্মিলিত ভাবে সুইজারল্যান্ডের ডাভোস নগরীতে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার আগমন উপলক্ষে বিক্ষোভ প্রদর্শন করবে।

ব্যাপক আয়োজনের এই বিক্ষোভের আরো থাকছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান, সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আনোয়ার হোসেন খোকন, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের মানবধিকার বিষয়ক উপদেষ্টা ব্যারিষ্টার আবু সালেহ মোঃ সায়েম, ইউরোপ বিএনপির সিনিয়র নেতা মহিউদ্দিন আহমেদ জিন্টু, সুইডেন বিএনপির সভাপতি এমদাদ হোসেন কচি।

বিক্ষোভ শেষে যৌথ সভায় দেশের বিরাজমান রাজনৈতিক পরিস্থিতি এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়ার আহুত আন্দোলনের কর্মসূচি নিয়ে বিস্তারিত আলোচনা হবে।  প্রবাস বিএনপিকে কিভাবে আরও শক্তিশালী, কার্যক্ষম এবং ঐক্যবদ্ধ করে আগামী দিনে বর্তমান ফ্যাসিবাদী সরকারের বিরুদ্ধে আন্দোলনকে জোরদার করা যায় সে ব্যাপারে বিএনপির বিভিন্ন দেশের নেতাকর্মীদের মতামতও গ্রহন করা হবে।

সুইজারল্যান্ড বিএনপি আয়োজিত এই বিক্ষোভে অংশ নিতে জামান সরকারের নেতৃত্বে ফিনল্যান্ড বিএনপির ২১ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল ১৬ই জানুয়ারি সকালে জুরিখ পৌঁছবেন। প্রতিনিধি দলের অপরাপর সদস্যরা হলেন, মোকলেসুর রহমান চপল, বদরুম মনির ফেরদৌস, আলাউদ্দিন মোহাম্মদ, সামসুল গাজী, নাজমুল হুদা মনি, মোস্তাক সরকার, আবদুল্লা আল মাসুদ, সাইফুর রহমান সাইফ, নাজমুল হাসান, তাজুল ইসলাম, মীর  সেলিম, সপনীল, তানভীর আহমেদ, ফাহমিদ উস সালেহীন, সাজিদ খান জনি, এমরান হোসেন খান, ফাহাদ রাশেদীন, শাকিল, রাশেল আহমেদ, এহসান খান।

যুক্তরাজ্য, আষ্ট্রিয়া, সুইডেন, ফিনল্যান্ড, বেলজিয়াম, হল্যান্ড, ডেনমার্ক, ফ্রান্স, আয়ারল্যান্ড, ইতালী, নরওয়ে, জার্মান, পোল্যান্ড, হাঙ্গেরী, রাশিয়া, স্পেন, পর্তূগাল, গ্রীস বিএনপিসহ বিভিন্ন দেশের বিএনপির প্রতিনিধি দলগুলি জুরিক পৌঁছলে বিমানবন্দরে তাদের অভ্যর্থনা জানাবেন সুইজারল্যান্ড বিএনপি নেতা শেখ আনোয়ার, কবীর মোল্লা, আসলাম বিল্লাল সহ স্বাগতিক দেশের নেতৃবৃন্দ।


ডেনমার্কে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের আলোচনা সভা

সোমবার, ০৯ জানুয়ারী ২০১৭

বাপ্ নিউজ : ডেনমার্ক:১০ জানুয়ারি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন উপলক্ষে ডেনমার্ক আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।রোববার (৮ জানুয়ারি) ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি ইকবাল হোসেন মিঠুর সভাপতিত্বে সাধারণ সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়ার সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, ডেনমার্ক যুবলীগের সাধারণ সম্পাদক আমির হোসেন জীবন, সাংগঠনিক সম্পাদক মোতালেব হোসেন ভূঁইয়া, হিল্লোল বড়ুয়া, মোহাম্মদ ইউসুফ, ডেনমার্ক ছাত্রলীগের সভাপতি ইফতেখার সম্রাট প্রমুখ।

Picture

বক্তারা বলেন, ১৯৭১ সালে ২৬ মার্চের প্রথম প্রহরে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার পর বঙ্গবন্ধুকে গ্রেফতার করে পাকিস্তানের নির্জন কারাগারে পাঠানো হয়। নয় মাস কারাগারে অসহনীয় নির্যাতন আর প্রহসনের বিচারে ফাঁসির আসামি হিসেবে তিনি মৃত্যুর প্রহর গুনতে থাকেন। মৃত্যুর মুখোমুখি দাঁড়িয়েও তিনি বাঙালির জয়গান গেয়েছেন। তারা বলেন, জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে বাঙালির বিজয় পূর্ণতা লাভ করে। স্বদেশ প্রত্যাবর্তনের পর জাতির পিতা যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে সর্বশক্তি নিয়োগ করেন। ভারতীয় মিত্রবাহিনীর সদস্যদের দ্রুত দেশে পাঠানোর ব্যবস্থা করেন। তার আহ্বানে সাড়া দিয়ে জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এবং বন্ধু দেশসমূহ দ্রুত বাংলাদেশকে স্বীকৃতি দেন।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন, ফাহমিদ আল মাহিদ, কবির আহমেদ, কোহিনুর আখতার মুকুল, শামসুল আলম চৌধুরী, আব্দুল্লাহ আল জাহিদ, আবু আশরাফ মোহাম্মদ সাইফুল্লাহ, নিহারুল ইসলাম রুম্মান, মোহাম্মদ রাব্বী, কচি মিয়া, সুমন দাশ, মাহফুজুর রহমান নয়ন, এ কিউ এম হ্যাপী, সবুজ মল্লিক, শাহীন মিয়া, মোকলেসুর রহমান, দেবাশিস বড়ুয়া, মোহাম্মদ নাজমুল, মোহাম্মদ আরাফাত, শামসুদ্দিন ইয়াকিন, সৈয়দ পাভেল, নাসির রানা, প্রত্যয় সাহা, কাজী হামিদ, রাইসুল রাহান, মোহাম্মদ শহীদ, মিজানুর রহমান, সুমন বিশ্বাস, কানাই পোদ্দার, মাইনুল হাসান, হুমায়রা আখতার জাসিয়া, লিন্ডা হাসান, জাহেদুর রহমান, অমিত বড়ুয়া, মাকসুদুল হাসান, মাহিদ আহসান উজ্জামান, সরওয়ার আলম, সাইফুল ইসলাম সোহাগ, আরাফাত আহমেদ ও মোক্তার প্রমুখ।


ডেনমার্কে বাংলাদেশ ছাত্রলীগ এর প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

রবিবার, ০৮ জানুয়ারী ২০১৭

ইফতেখার সম্রাট , বাপ্ নিউজ : কোপেনহেগেন , ডেনমার্ক : বাংলাদেশ ছাত্রলীগ এর ৬৯ তম  প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে  ডেনমার্ক  ছাত্রলীগ এর উদ্যোগে গত ৭ জানুয়ারী , ২০১৭ ডেনমার্ক এর কোপেনহেগেন এর এক হলে আনন্দ উৎসব  উদযাপিত হয়।  ডেনমার্ক ছাত্রলীগ এর সভাপতি ইফতেখার সম্রাট এর সভাপতিত্বে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইরফান হাসান হিমেল এর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি ইকবাল হোসেন মিঠু , বিশেষ অতিথি ডেনমার্ক যুবলীগের সাধারণ সম্পাদক, কুমিল্লা জেলা ছাত্রলীগ এর সাবেক নেতা  আমির হোসেন জীবন , মোহাম্মদ ইউসুফ , জাহাঙ্গীর আলম ও প্রধান বক্তা ছিলেন ডেনমার্ক আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক , সাবেক ঢামেকসু ভিপি  ড. বিদ্যুৎ বড়ুয়া। 

alt

অনুষ্ঠানে মুঠো ফোনে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্রলীগ এর সাবেক সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম , বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সভাপতি সাইফুর রহমান সোহাগ , ও  সাধারণ সম্পাদক এস , এম জাকির হোসেন। অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ এর জাতীয় সংগীত ও বাংলাদেশ ছাত্রলীগ এর দলীয় সংগীত পরিবেশন করা হয়।  অনুষ্ঠানে বক্তারা বলেন আগামী দিনের অর্থনৈতিক স্বনির্ভর সোনার বাংলা গঠনে ছাত্রলীগের প্রতিটি  কর্মীকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। জাতির জনক বঙ্গবনধু এর  গড়া বাংলাদেশ ছাত্রলীগ এর প্রতিটি কর্মী জননেত্রী  শেখ হাসিনা এর নেতৃত্বে সকল ষডযন্ত্রের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলবে।  কোন অপশক্তি বাংলাদেশের অর্জনকে নষ্ঠ করতে পারবে না।  বাংলাদেশ ছাত্রলীগ নিরক্ষর মুক্ত বাংলাদেশ গঠনে  অগ্রণী ভূমিকা পালন করবে বলে  প্রতিশ্রূতি দেন।  এছাড়া বক্তব্য করেন হিল্লোল বড়ুয়া , রেজাউল করিম , তাসনুভা বিনতে দিশা ও শাওন বড়ুয়া। আরো উপস্তিত ছিলেন আবুল আল জাহিদ , ফাহমিদ আল মাহিদ আহসান উজ্জামান ,সরওয়ার আলম , সাইফুল ইসলাম সোহাগ , আরাফাত আহমেদ ,মোক্তার হোসেন জুয়েল , কাজী হাসনাত , মো. মুন্না , শেখ সাগর , মাসুদ রানা , মাহমুদ জামশেদ , রিভু বড়ুয়া ,সুবীর , রিয়াদ সহ  আরো অনেকে। পরিশেষে  কেক কাটা হয়।


টাকা ভর্তি মানিব্যাগ ফেরত দিয়ে প্রবাসে সততার দৃষ্টান্ত স্থাপন করলেন

রবিবার, ০৮ জানুয়ারী ২০১৭

Picture

জানা যায়, সংযুক্ত আরব আমিরাতের রাজধানী থেকে কিছু দূরে ছানাইয়া নামক স্বানে  কোরিয়ান এক ইঞ্জিনিয়ার মি: উকি এর বাংলাদেশী প্রায় ৫ লক্ষ টাকাসহ জরুরী কাগজপত্রসহ একটি মানি ব্যাগ হারিয়ে যায়। এর মধ্যে ছিলো কোরিয়ান নাগরিক কার্ড, ব্যাংক কার্ড, গাড়ির লাইসেন্সসহ অন্যান্য জরুরী কাগজ পত্র ছিলো। বাংলাদেশী হাসনাত মানি ব্যাগটি পেয়ে টিকানা অনুযায়ী তা পৌছেদেন। তাতে কোরিয়ান নাগরিক খুশি হয়ে তাঁর দেশের নাগরিকদের নিয়ে বাংলাদেশী হাসনাত সততার প্রশংসা করে পুরস্কৃত করেন। এ সময় তারা বাংলাদেশ তথা সংযুক্ত আরব আমিরাতের বসবাসকারীদের প্রশংসা করেন।
হাসনাত তিন ভাইযের মধ্য ছোট। বড় ভাই ইকবাল হোসেন সৌদি প্রবাসী। মেজ ভাই কায়েল আহম্মদ।


জার্মান ছাত্রলীগ এর প্রতিষ্টাবার্ষিকী উদযাপন

শনিবার, ০৭ জানুয়ারী ২০১৭

নিশাত বাপ্পী -বাপ্ নিউজ : -বার্লিন-  জার্মান : বাংলাদেশ ছাত্রলীগ  এর প্রতিষ্ঠাবার্ষিকীর ৬৯ বছর  উপলক্ষে প্রবাসে জার্মান ছাত্রলীগ   বার্লিন এর  কেন্দ্রীয় রেলস্টেশন এর একটি হলে  বাংলাদেশ ছাত্রলীগ এর প্রতিষ্টাবার্ষিকী উদযাপন করে।  জার্মান ছাত্রলীগ এর সভাপতি দেওয়ান আরেফিন টিপু এর সভাপতিত্বে  সাধারণ সম্পাদক  আশফাক হোসেন নিশাত বাপ্পী এর সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত ও ছাত্রলীগ এর দলীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়।  অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জার্মান আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক, সাবেক ভিপি , ছাত্রনেতা  শেখ বাদল আহমেদ , বিশেষ অতিথি ছিলেন ডেনমার্ক আওয়ামী লীগ এর সভাপতি ইকবাল হোসেন মিঠু , জার্মান আওয়ামী লীগের যুগ্ম- সাধারণ সম্পাদক রেজাউল করিম শহীদ ও প্রধান বক্তা ছিলেন  ডেনমার্ক আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক , ঢামেকসু এর সাবেক ভিপি  ,  একসময়ের   প্রথিতযশা ছাত্রনেতা ড. বিদ্যুৎ বড়ুয়া। 

alt

এছাড়া মুঠোফোনে শুভেচ্ছা বক্তব্য দেন জার্মান আওয়ামী লীগ এর সভাপতি  এ কে এম বশিরুল আলম  চৌধুরী সাবু , বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম , বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি  সাইফুর রহমান সোহাগ , সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেন। বক্তারা বলেন জাতির জনকের হাতে গড়া বাংলাদেশ ছাত্রলীগ এর ইতিহাস মানে বাঙালির ইতিহাস।  বঙ্গবনধু এর  কাঙ্খিত সোনারবাংলা বিনির্মানে বর্তমান সময়ে বাংলা ও বাঙালির চিন্তা ও কল্যাণের অধীশ্বর  মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বে গৃহীত কর্মসূচি বাস্তবায়নে ঐক্যবদ্ধ ভাবে কাজ করে যেতে হবে।  নিরক্ষরতা মুক্ত বাংলাদেশ গঠনে ছাত্রলীগ অগ্রণী ভূমিকা পালন করবে বলে আগামী দিনে আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া আরো বক্তব্য করেন রাকিব তারেক ,সাদ্দাম উল্লাহ আশিক , হুমাইরা এদিব খান , ফয়সাল  আমান পাপপূ , মেরাজুল ইসলাম অনিক , কাজী এমাম আজাদ  রিদয় ,সেজান মাহমুদ , নূর ই জান্নাত শোঃ প্রমুখ।  অনুষ্ঠান শেষে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা হয়।