Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

প্রবাসীদের খবর

বসন্তের ছোঁয়া লেগেছে হ্যানয় শহরেও

মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারী ২০১৭

সাদিকুল ইসলাম নিয়োগী পন্নী, বাপ্ নিউজ : ভিয়েতনাম থেকে : ফুল ফুটুক আর না ফুটুক আজ বসন্ত। সমগ্র বাংলাদেশের মানুষ আজ বসন্তকে বরণ করে নিচ্ছে। রাজধানী ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন প্রান্তে বসন্তকে বরণ করে নিতে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কিন্তু বিভিন্ন প্রয়োজনে যারা দেশের বাইরে আছেন তারাও ভুলে যাননি বাঙালির এই ঐতিহ্যকে।এমনি একটি ঘটনার উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ টেলিভিশনের প্রতিনিধি দল। একটি কর্মশালায় অংশ নিতে বিটিভির একটি প্রতিনিধিদল বেশ কিছুদিন ধরেই ভিয়েতনামের হ্যানয় শহরে অবস্থান করছিল।

Picture

গত ৭ ফেব্রুয়ারি প্রতিনিধি দলের সঙ্গে বিটিভির মহাপরিচালক এসএম হারুন অর রশিদসহ ৫ সদস্যের আরেকটি দল হ্যানয় যায়। উচ্চপদস্থ কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত এই দলটি আজ হ্যানয় থেকে ঢাকার উদ্দ্যেশে রওনা দিয়েছে।তবে এর আগেই বসন্তকে বরণ করে নিতে বিটিভির প্রতিনিধি দলের মধ্যে বসন্তের ছোঁয়া দেখা যায়।

alt

বসন্তকে বরণ করে নিতে অনেকেই কর্মশালায় আজ পাঞ্জাবি ও বাসন্তী রঙের পোশাক পড়ে হাজির হন।এই কর্মশালার বিশেষ আকর্ষণ ছিল জাইকা প্রজেক্টর জাপানি নারী ইরি হাসাগাওয়ার পরিহিত বাসন্তী রঙের শাড়ি। তিনি সবাইকে চমকে দিয়ে সকালেই বাঙালি নারীর মতো বাসন্তী রঙের শাড়ি পরে অনুষ্ঠানে উপস্থিত হন।পরে বিটিভির মহাপরিচালক এস এম হারুন অর রশীদসহ অন্যদের সঙ্গে ফটোসেশনে অংশ নেন।


মেলবোর্নে আবিদ রহমানের চতুর্থ মৃত্যুবার্ষিকী পালিত

রবিবার, ১২ ফেব্রুয়ারী ২০১৭

বাপ্ নিউজ : মেলবোর্ন প্রবাসী প্রয়াত সাংবাদিক, কবি, নাট্যব্যক্তিত্ব ও সমাজকর্মী আবিদ রহমানের চতুর্থ মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।শনিবার (১১ ফেব্রুয়ারি) আবিদ সুহৃদ সমাজের উদ্যোগে স্থানীয় পেনরোজ প্রমেনাড কমিউনিটি সেন্টারে মৃত্যুবার্ষিকী উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Picture

আহমেদ শরীফ শুভর পরিচালনায় এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আবিদ সুহৃদ সমাজের সমন্বয়ক ড. শরীফ আস-সাবের। আবিদ রহমানের আত্মার শান্তি কামনা দোয়া পরিচালনা করেন আবদুল কুদ্দুস। আবিদ রহমানের লেখা থেকে পাঠ করেন রাজীবুল ইসলাম। কবিকে নিবেদিত স্বরচিত কবিতা পাঠ করেন মনিরুজ্জামান শাকিল।

alt

আবিদ রহমান স্মরণসভায় বক্তারাজীবন ও কর্মের উপর আলোকপাত করে বক্তব্য রাখেন নুরুল ইসলাম খান, নুরুর রহমান আশেক ও ড. লুৎফর রহমান খান। সংগীত পরিবেশন করেন বর্ষা, মিথিলা, রুমকি, রুশো, ডলি ও মৃণালকান্তি দাস। অনুষ্ঠানে সংগঠনের পক্ষে থেকে ‘আবিদ রহমান স্মৃতি পদক ২০১৭’ দেওয়া হয়। মেলবোর্নে বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিকাশে পথিকৃৎ ভূমিকা পালনের জন্য ড. লুৎফর রহমান খানকে এ বছর আবিদ রহমান স্মৃতি পদক দেওয়া হয়েছে।


লন্ডনে সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে প্রতিবাদ সভা

রবিবার, ১২ ফেব্রুয়ারী ২০১৭

বাপ্ নিউজ : লন্ডন : সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে লন্ডনে প্রতিবাদ সভা ও মানব বন্ধন করেছেন স্থানীয় প্রিন্ট ও ইলেক্টনিক মিডিয়ার সংবাদকর্মীরা। এনিয়ে টানা পাঁচ বছর সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে মানব বন্ধনের আয়োজন করা হল। শনিবার দুপুরে পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে ব্রিটিশ বাংলাদেশী সাংবাদিকবৃন্দ’ ব্যানারে আয়োজিত মানব বন্ধনে বিলেতের নবীন প্রবীন সাংবাদিকরা অংশ নিয়ে দ্রুত বিচার দাবী করেন।সভায় সাংবাদিকরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ হত্যার বিচার দ্রুত সম্পন্ন করার দাবী তুলেন। তারা বলেন, এই ন্যাক্কারজনক হত্যাকান্ডের সাথে যারা জড়িত তাদেরকে বাঁচাতে একটি শক্তিশালী মহল জড়িত। সভায় বক্তারা প্রধানমন্ত্রীকে কোন ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানের দায় না নিয়ে সঠিক বিচার করে জাতির প্রত্যাশা পূরনের আহবান জানান। সভায় বক্তারা সম্প্রতি সাগর রুনীর হত্যার বিষয় নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের তীব্র নিন্দা জানান। বাংলা নিউজ টোয়েন্টিফোর .কম এর বিশেস প্রতিনিধি সৈয়দ আনাস পাশার সভাপাতিত্বে এবং এস এ টিভির বিশেষ প্রতিনিধি হেফাজুল করিম রকিব ও বাংলা টিভির বার্তা সম্পাদক সরোয়ার হোসেনের যৌথ পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন সাপ্তাহিক জনমত এর বিশেষ প্রতিনিধি আহাদ চৌধুরী বাবু ।

alt

আরো অতিথি হিসেবে বক্তব্য রাখেন এটিএন বাংলার সিনিয়র রিপোর্টার মোস্তাক বাবুল, চ্যানেল এস এর হেড অব নিউজ কামাল মেহেদী, দর্পন সম্পাদক রহমত আলী, সানরাইজ রেডিও পরিচালক মিছবাহ জামাল, ব্রিকলেইন সম্পাদক জুয়েল রাজ, লন্ডন বাংলা প্রেস ক্লাবের কার্যকরী পরিষদের সদস্য পলি সুলতান, ডেইলি স্টারের যুক্তরাজ্য প্রতিনিধি আনসার আহমদ উল্লাহ, এনটিভি ইউরোপের উপস্থাপক আতাউল্যাহ ফারুক,লন্ডন বিডি নিউজ ২৪ এর সম্পাদক জাকির হোসেন কয়েস, ড. আনিসুর রহমান, সাংবাদিক শেখ মুহিতুর রহমান বাবলূ, আবদুল মুনিম জাহেদি ক্যারল, বদরুজ্জামান বাবুল, ডিবিসি যুক্তরাজ্য প্রতিনিধি তারেক চৌধুরী, চ্যানেল এস রিপোর্টার রেজাউল করিম মৃধা, নতুন দিন এর বার্তা সম্পাদক মোহাম্মদ কাওছার, এনটিভি ইউরোপের রিপোটার আহসানুল আম্বিয়া শুভন, লন্ডন বিডি নিউজ এর চেয়ারম্যান আবদুল বাছিত বাদশা, বিশ্ব বাংলা২৪.কম সম্পাদক শাহ রহমান বেলাল, কবি আনোয়ার ইসলাম অভি, মানবাধিকার কর্মী সিনতীয়া আরেফিন, বাংলা টিভির রিপোর্টার আবুল কালাম, এলবিটিভি এর রিপোর্টার জুবায়ের আহমদ, এসবিটিভি পরিচালক ওমর ফারুক, সাংবাদিক এখলাসুর রহমান ফাক্, ফিরোজ আহমদ বিপুল, আলাউদ্দিন রাসেল, তানবির হাসান, মোহাম্মদ মোশাররফ হোসেন ভূইয়া, আবদুর রহিম, ইতালী সমিতির কোষাদক্ষ আহমদ টুটুল, ক্রীড়া সম্পাদক মনিরুজ্জামান টিপু, দ্প্তর সম্পাদক মাসুম বিল্লাহ, সুমন আহমেদ আরো অনেকে। সভায় সিদ্ধান্ত হয় সাংবাদিক সাগর রুনির হত্যার সুষ্ঠু বিচার সম্পন্ন করার দাবীতে এ মাসের মধ্যে লন্ডন বাংলা প্রেসক্লাবের সহযোগিতায় বাংলাদেশ হাইকমিশনের মাধ্যমে বাংলাদেশ সরকারের কাছে একটি স্মারক লিপি প্রদান করা হবে।

 


ইপিবিএর সুইজারল্যান্ড শাখার অভিষেক ও সাংস্কৃতিক সন্ধ্যা

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০১৭

বাপ্ নিউজ : প্যারিস সংবাদদাতা: বর্ণাঢ্য আয়োজন ও জাঁকজমকের মধ্য দিয়ে ইউরোপের সর্ব বৃহৎ বাংলাদেশি সামাজিক সংগঠন ইউরোপিয়ান প্রবাসী বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (ইপিবিএ) সুইজারল্যান্ড শাখার অভিষেক ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সময় রোববার বিকেলে জুরিসের একটি হলে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন সংগঠনের কেন্দ্রীয় পর্ষদের প্রধান উপদেষ্টা ও চ্যানেল আই ইউরোপের ব্যবস্থাপনা পরিচালক রেজা আহমদ ফয়সল চৌধুরী শোয়েব।

Picture

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সুইজারল্যান্ড শাখার সভাপতি রফিকুল ইসলাম। তিন পর্বে সাজানো অনুষ্ঠানের প্রথম পর্ব পরিচালনা করেন ফ্রান্স শাখার সংগঠনের সদস্য কারার কাওসার। অনুষ্ঠানের শুরুতে ভাষা শহীদের প্রতি গভীর শ্রদ্ধা ও বাংলাদেশের জাতীয় সংগীতের মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু হয়। অভিষেকে নবগঠিত ইপিবিএ সুইজারল্যান্ড শাখার সকল কর্মকর্তাকে উত্তরীয় পরিয়ে পরিচয় করিয়ে দেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি ও অনুষ্ঠানের প্রধান আলোচক শাহানুর খান।

altদ্বিতীয় পর্বে আলোচনায় অংশগ্রহণ করেন অভিষেক অনুষ্ঠানের প্রধান অতিথি ব্রিটেনের টাওয়ার হ্যামলেটের স্পিকার কাউন্সিলর খালিছ উদ্দিন আহমদ। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন,সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার ওসমান হোসেন মনির। অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সংগঠনের কেন্দ্রীয় কোষাধ্যক্ষ শরফুদ্দিন আহমদ জুয়েল, উপদেষ্টা এইচ এস হায়দার, সিনিয়র সহসভাপতি শওকত হোসেন বিপু, জিকু বাদল, মামুন মিয়া,নাহার মমতাজ, সংগঠনের কেন্দ্রীয় রিসার্চ এন্ড ডেভোলফম্যান্ট সম্পাদক সুলতান বাবর, সহসাধারণ সম্পাদক নজরুল ইসলাম খান,মেহেদী হাসান অলি, সাংগঠনিক সম্পাদক গোলাম মোস্তফা, দপ্তর সম্পাদক আবু তাহির, ফ্রান্স শাখার সভাপতি ফারুক খান, ইটালী শাখার সভাপতি লায়লা শাহ, সহকোষাধক্ষ অজয় দাস, প্রচার ও প্রকাশনা সম্পাদক এনায়েত হোসেন সোহেল, কর্মসংস্থান সম্পাদক শাহাদৎ হোসেন সাইফুল, ইপিবিএ ফ্রান্স শাখার সাধারণ সম্পাদক আব্দুস সালাম, সুইজারল্যান্ড শাখার সাধারণ সম্পাদক শাহাদৎ হোসেন, ফ্রান্স শাখার মহিলা সম্পাদিকা সুমা দাস, প্রচার সম্পাদক জাকির হোসেইন, আন্তর্জাতিক সম্পাদক মিজানুর রহমান।

altবক্তব্য রাখেন এডভোকেট গ্লোর, বাংলাদেশ সরকারের সুইজারল্যান্ড দূতাবাসের কর্মকর্তা ওয়াদুদ আকন্দ, সুইজারল্যান্ড শাখার সাধারণ সম্পাদক শাহাদৎ হোসেন, সহ সভাপতি আনিস খান, রতন খান, আসকির মিয়া, হারুন বেপারী, শেখ আনোয়ার, কবির মোল্লা, এম শামীম, সোহেল আহমদ রুবেল, ইশফাক নিপুন প্রমুখ। বক্তারা দেশ গঠনে সকল প্রবাসীদের অবদানকে স্মরণীয় করে রাখতে প্রতি বছর একদিন প্রবাসী দিবস পালন, প্রবাসীদের মরদেহ রাষ্ট্রীয় খরচে দেশে প্রেরণ, দ্বৈত নাগরিকত্ব প্রদান, প্রবাসীদের আইডি কার্ড প্রদান, ভোটাধিকার প্রয়োগ, ঢাকাসহ বিভিন্ন বিমানবন্দরে ইমিগ্রেশন হয়রানির প্রতিকারসহ বেশ কয়েকটি বিষয়ে বাংলাদেশ সরকারের ইতিবাচক সহযোগিতার আবেদন এবং ইপিবিএর জোরালো দাবির পরিপ্রেক্ষিতে প্রবাস বন্ধু কল সেন্টার চালু করায় বাংলাদেশ সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান। অনুষ্ঠানে ব্রিটেনের টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের পক্ষ থেকে ইপিবিএ ফ্রান্স, সুইজারল্যান্ড, ও ইতালি শাখার নেতৃবৃন্দকে ক্রেষ্ঠ উপহার দেন টাওয়ার হ্যামলেটস স্পিকার খালিছ উদ্দিন আহমদ। এসময় গত এক বছরে প্রবাসীদের উন্নয়নে বিশেষ ভূমিকা রাখায় দশজন নেতৃবৃন্দকেও বিশেষ উপহার প্রদান করা হয়। অনুষ্ঠানের শেষ পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে রুবেল আহমদ সোহেল ও সেলিমা খানের যৌথ উপস্থাপনায় গান ও নৃত্য পরিবেশন করেন জেনেভা বাংলা স্কুল, সুমা দাস ও জার্মান থেকে আগত শিল্পী কণা। নৃত্য পরিবেশন করেন আয়েশা। তবলায় ছিলেন হারুনুর রশিদ। এছাড়া জাদু নৈপুণ্যে সুইস প্রবাসীদের মাতিয়ে রাখেন ম্যাজিক রাজা জাহাঙ্গীর।


জেদ্দায় প্রান নবান্ন পিঠা উৎসব অনুষ্ঠিত ১৪২৩

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০১৭

alt
আবহমান গ্রাম বাংলার কুয়াশা ঢাকা শীতে ধোঁয়া ওড়ানো চুলার পাশে মা-চাচি,খালা-মামি আর দাদি-নানির হাতে পিঠা খাওয়ার সুখ সম্প্রীতি প্রবাসীদের কাছে এখন শুধুই সোনালি অতিত,তাই প্রবাসে নুতন প্রজন্মের কাছে  এই চিরন্তর ঐতিহ্যকে তুলে ধরতে গত ০২ ফেব্রুয়ারি জেদ্দার একটি কমুনিটি সেন্টারে জেদ্দার জনপ্রিয় বৈশাখী, সামাজিক ও  সাংস্কৃতিক সংগঠন আয়োজন করে  নবান্ন্য পিঠা উৎসব । স্বদেশ জুড়ে চলা নবান্নের ঢেউ এসে লেগেছে প্রবাসীদের জীবনেও।

alt
এরই বহিঃপ্রকাশ ঘটেছে জেদ্দা প্রবাসী সমাজের  পিঠা উৎসব মানেই পিঠার প্রতিযোগিতা। মনের মাধুরি মিশিয়ে পিঠার নকশা, কারুকাজ, ভিন্নতায় পুরস্কার জিতে নিতে তৎপরতা অনেক  ভাবীদের।নকশাদার বাহারি পিঠার সাথে যুক্ত হয় হরেক রকম পিঠা পুলি, পাটিসাপটা, দুধ চিতই, আনারকলি, এমনি প্রায় ২৫ পদের পিঠা  টেবিলে সাজানো বাংলার ঐতিহ্যে ভরপুর বাহারি সব পিঠা দেখে নতুন প্রজন্ম পরিচিত হয় স্বদেশের ঐতিহ্য আর সংস্কৃতির সাথে।

alt
বিচারকম-লী সাজানো বাহারী পিঠা দেখে দেখে এবং ছেঁকে ছেঁকে তালিকা করেন বিজয়ীদের। অতঃপর চলে মন খুলে পিঠা-পুলি খাওয়ার ধুম। প্রবাসে নবান্নের পিঠা আয়োজন যেনো স্বদেশের আমেজে অবগাহন। পিঠা উৎসবের আয়োজক ও পরিচালক  সারতাজুল আলম দিপুর পরিচালনায় অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শিল্পী মাহফুজুর রহমান।

alt
প্রধান অতিথি জেদ্দা কনস্যুলেটের ভারপ্রাপ্ত কনসাল জেনারেল ড. নজরুল ইসলাম , এ ছাড়া ও আরও উপস্থিত ছিলেন জেদ্দার সামাজিক রাজনৈতিক সাংস্কৃতিক ও বিভিন্ন্য শ্রেণির পেষার  নেতৃবৃন্দ ।

Picture

সংক্ষিপ্ত  আলোচনায়  প্রধান  অতিথি  ড. নজরুল  ইসলাম  বলেন, স্বদেশ-সংস্কৃতি  এবং  নবান্ন  উৎসবের  স্মৃতিচারণ  করেন  এবং  বাহারি সব পিঠা-পুলির  প্রশংসা করে, নতুন  প্রজন্মকে  আপন  সংস্কৃতির  সাথে  পরিচয়  করিয়ে  দিতে  আয়োজক ও অংশ গ্রহণকারীদেরকে আন্তরিক  ধন্যবাদ জানান।অনুষ্ঠানে  সম্মাননা  পুরস্কার  তুলে  দেয়া  হয়  বিজয়ী  পিঠা প্রতিযোগিনীদের  হাতে পিঠা উৎসবের পাশাপাশি ছিল মনোজ্ঞ  সাংস্কৃতিক অনুষ্ঠান।


শিমুল হত্যার বিচারের দাবিতে লন্ডনে প্রতিবাদ সমাবেশ

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০১৭

বাপ্ নিউজ : যুক্তরাজ্য : দৈনিক সমকাল প্রতিনিধি আব্দুল হাকিম শিমুলসহ সারাদেশে সাংবাদিক হত্যা, মিথ্যা মামলা ও সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে সমাবেশ ও মানবন্ধন করেছে লন্ডনে কর্মরত ব্রিটিশ বাংলাদেশি সাংবাদিকরা। পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে এ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়।এসময় বক্তারা বলেন, সাংবাদিক হত্যাকাণ্ড রাজনৈতিক মতাদর্শ দিয়ে নয়, অপরাধ হিসাবে বিবেচনা করে এর বিরুদ্ধ্বে ঐক্যবদ্ধ ভাবে আন্দোলন ও প্রতিবাদ করতে হবে। বিচারের বানী যেন নিভৃতে না কাঁদে। সাংবাদিক শিমুল হত্যাকারী যে রাজনৈতিক দলেরই হোক না কেন, সেটা মূলবিষয় নয়। শিমুল হত্যার বিচার দাবি করেন বক্তারা।লন্ডন বাংলা প্রেস ক্লাবের সভাপতি সৈয়দ নাহাস পাশার সভাপতিত্বে ও এসএটিভির বিশেষ প্রতিনিধি হেফাজুল করিম রকিবের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন-সাপ্তাহিক জনমতের বিশেষ প্রতিনিধি আহাদ চৌধুরী বাবু, ডিবিসি যুক্তরাজ্য প্রতিনিধি তারেক চৌধুরী, ব্রিকলেন সম্পাদক জুয়েল রাজ, লন্ডন বাংলা প্রেস ক্লাবের ট্রেনিং সেক্রেটারি ইব্রাহিম খলিল, ইনফমেশন-সেক্রেটারি সালেহ আহমদ প্রমুখ।

alt
বক্তারা আরো বলেন, বাংলাদেশে সম্প্রতি সাংবাদিক নির্যাতনের ঘটনা ভয়াবহ পরিমাণে বেড়েছে। কখনো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মাধ্যমে, কখনো ক্ষমতাসীন সংগঠনের নেতা-কর্মীদের দ্বারা একের পর এক সাংবাদিক নির্যাতনের ঘটনা ঘটছে। অথচ এসকল ঘটনায় জড়িতরা বেশিরভাগ ক্ষেত্রেই পার পেয়ে যাচ্ছে। বিচারহীনতার এ সংস্কৃতি সাংবাদিক নির্যাতনকে উৎসাহিত করছে। যা কখনোই কাম্য নয়। এ সংস্কৃতি থেকে বেরিয়ে আসলে জাতি উপকৃত হবে । না হলে ভয়াবহ পরিণতি অপেক্ষা করবে জাতির জন্য।


সুরঞ্জিত সেনগুপ্ত এমপি স্মরণে সৌদি আরবে শোক সভা

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০১৭

বাপ্ নিউজ : সৌদি আরব:: সৌদি আরবের জেদ্দায় সদ্য প্রয়াত প্রবীন রাজনীতিবিদ সুরঞ্জিত সেনগুপ্ত এমপি স্মরণে শোক সভা করেছে সৌদি আরবব প্রবাসী সিলেট বিভাগীয় আওয়ামী লীগ । গত ৭ই ফ্রেব্রুয়ারী মঙ্গলবার জেদ্দার বাওয়াদীতে বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সাবেক রেলমন্ত্রী ও প্রবীন সাংসদ জননেতা সুরঞ্জিত সেনগুপ্ত এমপি স্মরণে অনুষ্ঠিত শোক সভায় সভাপতিত্ব করেন শেখ শফিকুর রহমান ।

Picture

সেলিম আহমেদের পরিচালনায় শোক সভায় প্রধান অতিথি ছিলেন জেদ্দা ফ্রেন্ডস অব বাংলাদেশের সাধারণ সম্পাদক ওয়াজিউল্লাহ, জেদ্দা আওয়ামী পরিষদের সহসভাপতি মেহেদি হাসান সোহাগ , বিশেষ অতিথি ছিলেন ফ্রেন্ডস অব বাংলাদেশের সহসভাপতি আবুল বাশার ইসলাম, মেজবাহউদ্দীন ভূঁইয়া নয়ন , মক্কা বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারন সম্পাদক ও গফর গাও আওয়ামীলীগের সদস্য নবীন খান , মক্কা বঙ্গবন্ধু ফাউন্ডেশনের প্রচার সম্পাদক মাসুদ আহমেদ প্রমুখ । অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মোস্তফা ভূঁইয়া টিপু,মোহাম্মদ খোকন ও সাংবাদিক ফিরোজ । সভায় বক্তারা সুরঞ্জিত সেনগুপ্ত এমপির জীবন ও কর্মের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। এবং তাঁর আত্মার শান্তি কামনা করেন।


প্যারিসে সুরঞ্জিত সেনগুপ্তের শোকসভা পালন

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০১৭

বাপ্ নিউজ : প্যারিস: বাংলাদেশের অন্যতম সংবিধান রচয়িতা প্রবীণ রাজনীতিবিদ বর্ষীয়ান সংসদ সদস্য ও আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে ফ্রান্স আওয়ামী লীগ। গতকাল রবিবার ফ্রান্সের রাজধানী প্যারিসের বাংলাদেশী অধ্যুষিত এলাকা গার দ্যু নর্দের একটি ক্যাফেতে এই শোক সভা অনুষ্ঠিত হয়। সভায় সুরঞ্জিত সেনগুপ্তের স্বরণে উপস্থিত সকলে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানানো হয়। ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি এম এ কাসেমের সভাপতিত্বে উক্ত সভা অনুষ্টিত হয়,সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক মুজিবুর রহমান।

Picture

এতে বক্তব্য রাখেন-ফ্রান্স আওয়ামী লীগের অন্যতম নীতি-নির্ধারক সাবেক সভাপতি মুক্তিযুদ্ধা বেনজির আহমেদ সেলিম,প্রধান উপদেষ্টা সাবেক সভাপতি মুক্তিযুদ্ধা নাজিম উদ্দীন আহমেদ,সহ-সভাপতি মোহাম্মদ আবুল কাশেম, রাজনৈতিক উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান ওয়াহিদ বার তাহের, সামাজিক উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান মিজান চৌধুরী মিন্টু,শুভ্রত ভট্রাচার্য্য শুভ, অবনী গোপাল চন্দ্র, বঙ্গবন্ধু পরিষদ ফ্রান্সের সভাপতি এ বি এম শাহজাহান,শরীফউদ্দিন স্বপন,যুগ্ম সাধারণ সম্পাদক কবি মোস্তফা হাসান, রানা চৌধুরী, নজরুল চৌধুরী, মাসুদ হায়দার, এমদাদুল হক স্বপন, ফয়সল উদ্দিন, নিয়াজ উদ্দীন চৌধুরী হীরা, সাংগঠনিক সম্পাদক আলী হোসেন, খালেদ গোলাম কিবরিয়া, সেলিম উদ্দীন, খালেকুজ্জামান, প্রচার সম্পাদক আমিন খাঁন হাজারী, মুক্তিযোদ্ধা সম্পাদক সাইফুল ইসলাম দুলাল, আন্তর্জাতিক সম্পাদক তাপস বড়ুয়া রিপন,দফতর সম্পাদক পারভেজ রশিদ খাঁন, সহদফতর সম্পাদক শেখ জাহেদ উর রশিদ, প্যারিস নগর আওয়ামী লীগের আহবায়ক আবু ইউচুপ,রবিউল হোসেন,গান্ধী বিশ্বাস, রেজাউল করিম রনি, প্রমুখ৷


ইতালিতে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে উন্নয়ন মেলা

সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০১৭

বাপ্ নিউজ : ইতালি প্রতিনিধি : ইতালিতে বাংলাদেশ সরকােরর উন্নয়নমূলক কর্মকাণ্ড নিয়ে অনুষ্ঠিত হয়েছে উন্নয়ন মেলা-২০১৭। রোম দূতাবাসের আয়োজনে রোববার স্থানীয় সময় দুপুরে ৬ নং কমিউনিটিতে এ উন্নয়ন মেলা অনুষ্ঠিত হয়।অনুষ্ঠান শুরুর আগে প্রয়াত আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে এক মিনিট নীরবতা পালন করা হয়।অনুষ্ঠানে ইতালিতে নিযুক্ত রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।দূতাবাসের প্রথম সচিব আরফানুল হকের পরিচালনায় উন্নয়ন মেলায় বক্তব্য দেন সর্ব-ইউরোপীয় আওয়ামী লীগ সহ-সভাপতি লোকমান হোসেন, সাংগঠনিক সম্পাদক জিএম কিবরিয়া, ইতালি আওয়ামী লীগ ভারপ্রাপ্ত সভাপতি আলি আহমেদ ঢালী, সাধারণ সম্পাদক হাসান ইকবাল, জাতীয় পার্টি ইতালি শাখার সভাপতি রাহেল আহমেদ প্রমুখ।

Picture

উন্নমন মেলায় প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। ২০১৮ সালের মধ্যে বাংলাদেশ হবে একটি মধ্যম আয়ের দেশ। ২০৪১ সালে আমরা উন্নয়নশীল একটি দেশে রূপান্তরিত হবে। বাংলাদেশের মানুষের মৌলিক চাহিদা পূরন করতে সক্ষম হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।উন্নয়ন মেলায় উপস্থিত ছিলেন দূতাবাসের ইকোনোমিক কাউন্সিলর ড. মফিজুর রহমান, ইতালি আওয়ামী লীগ, সহ-সভাপতি হাবীব চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক আতিয়ার রসুল কিটন, এম এ রব মিন্টু, প্রচার সম্পাদক মান্নান মাতবর মঞ্জু, উজ্জ্বল মৃধা, এনায়েত করিম, শেখ মামুন, জাহাঙ্গীর আলমসহ আরো অনেকে।

alt

এসময় উপস্থিত আওয়ামী লীগ বক্তারা বলেন, জননেত্রী শেখ হাসিনা শুধুমাত্র আওয়ামী লীগ সভানেত্রী নন, তিনি এখন বিশ্ব নেত্রী। বাংলাদেশ এখন উন্নয়নের মডেল। আর এর নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


ইউরোপ পার্লামেন্টে বাংলাদেশ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০১৭

ব্রাসেলস , বাপ্ নিউজ : বিএনপি আয়োজিত ফ্রান্স এর ইউরোপিয়ান পার্লামেন্ট এর কট্টরপন্থি এম পি ব্রুনো গুলনীশ এর সার্বিক স্পন্সরে বাংলাদেশের মানবাধিকার বিষয়ক সেমিনার অনুষ্টিত হয়। সেমিনার হলের অভ্যন্তরে শুধু মাত্র বিএনপি পন্থী বক্তারাই ছিল। সেমিনার বিএনপির পক্ষে প্রধান বক্তা ছিলেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ। এছাড়া আরো উপস্থিত ছিলেন আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক জনাব মাহিদুর রহমান, মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আসাদুজ্জামান, আইনজীবী ডক্টর জেবা খান সহ কেন্দ্রীয় ও ইউরোপ BNP নেতৃবৃন্দ। বক্তারা আওয়ামী লীগ সরকারের ভোটার বিহীন নর্বাচন এবং তার পরবর্তি বিরোধীদলকে দমন পীড়ন এর রাজনীতির কথা উল্লেখ করেন। বিএনপি বক্তারা বলেন আওয়ামী লীগ সরকার জার্মান এর নাৎসি পার্টিকে ও হার মানিয়েছে।

alt
অন্যদিকে এই সেমিনার বিরূদ্বে ইউরোপিয়ান আওয়ামী লীগ ইউরোপিয়ান পার্লামেন্ট এর সামনে বিক্ষোভ এর আয়োজন করে।  গোটা ৩০ নেতা ও কর্মী সামান্য সময় বিক্ষোভ করে। সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সহ সভাপতি আবদুল আল বাকি , প্রবাসী কল্যাণ সম্পাদক হাসনাত মিয়া ,বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি শহিদুল হক , সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চোধুরী রতন , এম মোর্শেদ , সোহেল খান , বজলুর রশিদ ,পলিন মনির হল্যান্ড আওয়ামী লীগ এর সভাপতি শাহাদাত হোসেন তপন , সাধারণ সম্পাদক মুরাদ খান , ফ্রান্স আওয়ামী লীগের এর সভাপতি এম এ কাশেম , সাধারন সম্পাদক মুজিবর রহমান , আরেক অংশের সভাপতি মহসিন উদ্দিন খান লিটন , সাধারণ সম্পাদক দিলোয়ার হোসেন কয়েস  সুইডেন আওয়ামী লীগ মহিউদ্দিন আহমেদ লিটন , মিজানুর রহমান , আব্দুল মান্নান , আবেদ খান ডেনমার্ক আওয়ামী লীগ এর নাসির , নাঈম বাবু , জাহিদ হোসেন ও মাহবুবুর রহমান।
বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ এর যুগ্ম -সাধারণ সম্পাদক  মাহবুবুল আলম হানিফ , সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ সভাপতি শ্রী অনিল দাশ গুপ্ত , সাধারণ সম্পাদক এম এ গনি। বক্তারা বলেন জাতির জনকের কন্যা  জননেত্রী শেখ হাসিনা অনেক  মেধা ও পরিশ্রম করে এই দেশকে সোনার বাংলা নির্মাণের মহাসড়কে দেশকে ধাবিত করছেন।বিএনপি গং দের  এহেন মিথ্যাচার ও লবিষ্ট নিয়োগে ইউরোপ পার্লামেন্টের সেমিনার কোন প্রভাব ফেলবে না।  আপনারা জানেন এই সব লবিস্ট নিয়োগ করে  যুদ্ধাঅপরাধীদের বিচার কার্যকর বন্ধ করতে পারেনি।  আমি এই ব্রুনো গুলনীশ ইমেইল টেলিফোনে করে কোন সদুত্তর পাই নি। আমি জরুরি কাজে বাংলাদেশে যাচ্ছি আগামী ৩ ফেব্রুয়ারী , বিধায় ইউরোপিয়ান পার্লামেন্ট এর সামনে  বিক্ষোভে যেতে পারেনি।  আমরা সকল ইউনিট কে নির্দেশ দিয়েছিলাম।  এই  সেমিনার নিয়ে ইউরোপিয়ান পার্লামেন্ট লুকোচুরি কম করে নি। তাই অনেক কর্মী ও নেতারা  যেতে পারেনি  ।  এই তারেক জিয়া সেই তারেক জিয়া --যেকিনা কিছুদিন আগে বাংলাদেশে BNP "জামাত জট" ক্ষমতায় থাকাকালে সাংবাদিকদের ডেকে বলেছিলো সরকার বিশেষ প্রয়োজনে যদি কিছু লোক কে কোন বিচার ছাড়া মেরেফেলে (২১শে আগস্টের মত) তাতে দোষের কিছু থাকেনা। ইসলামও নাকি আছে। এই তারেক ই বাংলাদেশের বিরুদ্ধে সরযন্ত্রের অংশ হিসাবে মোসাদ প্রধান ও দাউদ ইব্রাহিমের মত লোকদের সাথে বৈঠক করছিল।এই তারেক সেই তারেক যে দেশে বিদেশে সুপরিচিত দুর্নীতিবাজ, মিস্টার ১০%, খাম্বা লিমিটেড, সন্ত্রাসীদের গডফাদার তারেক জিয়া হিসাবে।এই তারেক জিয়াই বলেছিল যে জামাত-শিবির ও BNP নাকি একি মায়ের (জমজ) সন্তান। জামাত......!!!!! - যাদের সাথে কিনা বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনের বিশেষ যোগাযোগ। আর আজও সেই তারেক জিয়া  দেশের বাহিরে চিকিৎসার নামে এসে আবারো BNP ও তাদের এখানকার দোষর ও এজেন্টদের মাধ্যমে, দেশথেকে লুট করা হাজার হাজার কোটি টাকা দিয়ে ব্রুনো সাহেবদের নিয়ে আবার বাংলাদেশের মানবাধিকার নিয়ে কনফারেন্স/ মিটিং করার দুঃসাহস দেখান।


মালয়েশিয়ায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রীকে সংবর্ধনা

বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০১৭

আহমাদুল কবির, বাপ্ নিউজ : মালয়েশিয়া থেকে : মালয়েশিয়ায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু এমপিকে সংবর্ধনা দিয়েছে বাংলাদেশ কমিউনিটি। ডা. শঙ্কর পুদ্দারের সভাপতিত্বে ও জসিম চৌধুরীর পরিচালনায় মঙ্গলবার বিকেলে কুয়ালালামপুরের হোটেল ভিস্থানা বলরোমে এ সংবর্ধনার  আয়োজন করা হয়।অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বলেন, আপনাদের জন্য দেশের অর্থনীতি অনেক এগিয়েছে।

Picture

প্রবাসীদের শ্রমের মাধ্যমে দেশ আজ অর্থনৈতিক সমৃদ্ধির পথে। এজন্য জাতি গর্বিত। বিদেশ থেকে পাঠানো রেমিটেন্স দেশের নিয়ামত মুজিবুল হক চুন্নু বলেন, আমার জানাই ছিল না যে মালয়েশিয়ায় কর্মী পাঠানো নিয়ে সিন্ডিকেট করার প্রক্রিয়া চলছে। বিষয়টি আমার মন্ত্রণালয়ের না হলেও আমি জাতীয় সংসদে বিষয়টি উত্থাপন করবো।অনুষ্ঠানে বক্তারা বলেন, দীর্ঘদিন পর মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত হয়েছে। কিন্তু এই শ্রমবাজার বন্ধ হতে যাচ্ছে একটি সিন্ডিকেটের কারণে। দেশে প্রায় ১২শ’র অধিক বৈধ রিক্রুটিং এজেন্সি রয়েছে অথচ মালয়েশিয়ায় কর্মী পাঠানোর জন্য মাত্র ১০টি এজেন্সি দায়িত্ব পেয়েছে। এটি অত্যন্ত হতাশাজনক।

alt

এদিকে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর জন্য দায়িত্বপ্রাপ্ত এজেন্সিগুলো ইতোমধ্যে সরকার নির্ধারিত খরচের তিনগুন বেশি টাকা নিয়ে শ্রমিকদের কাছ থেকে পাসপোর্ট জমা নিচ্ছে। দেশের মানুষের কল্যাণে দুস্কৃতিকারিদের হাত থেকে শ্রমবাজারকে রক্ষা করতে মন্ত্রীর মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন কমিউনিটি নেতারা।সংবর্ধনা সভায় বক্তব্য রাখেন, রেজাউল করিম রেজা, ডা. আনিছুর রহমান মুক্তিযোদ্ধা মতিউর রহমান, শওকত হোসেন পান্না বুলবুল, রাশেদ বাদল, সাংবাদিক গৌতম রায়, ওয়ালিউল্লাহ জাহিদ, মাহতাব খন্দকার, আলি হুসেন।এ সময় আরও উপস্থিত ছিলেন, দাতু আমিনুল ইসলাম মিলন, অহিদুর রহমান অহিদ, শহিদুল ইসলাম বাবুল, হাজী হামিদ জাকারিয়া, আবুল হোসেন আবুল, শফিকুর রহমান চৌধুরী, হুমায়ূন কবির, লিটন আজিজ দেওয়ান, তাজুল ইসলাম সান্না, মো. স্বপন কবি আলমগীর, শাহ সুমনসহ দুই শতাধিক কমিউনিটি নেতৃবৃন্দ।