Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

প্রবাসীদের খবর

লন্ডনে সংস্কৃতিমন্ত্রীর সাথে মতবিনিময় ও বঙ্গবন্ধু বইমেলা পরিদর্শন

বুধবার, ২১ অক্টোবর ২০১৫

সফিকুর রহমান মামুন, লন্ডন থেকে:যুক্তরাজ্য আওয়ামীলীগের কেন্দ্রীয় সদস্য ওয়েলস আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি মকিস মনসুর আহমদ ও ওয়েলস আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল মালিকের নেতৃত্বে এক প্রতিনিধিদল অতি সম্প্রতি লন্ডনে বঙ্গবন্ধু বইমেলা পরিদর্শন ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর এমপি‘র সাথে সৌজন্য সাক্ষাত ও মতবিনিময় সভায় মিলিত হোন।

মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক বই মেলার উদ্যোক্তা আনোয়ারুজ্জামান চৌধুরী, ওয়েলস আওয়ামীলীগের সহসভাপতি এস এ রহমান মধু, যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম মর্তুজা, শ্রম বিষয়ক সম্পাদক নূরুল আলম চুনু, এম আক্তারুজ্জামান কুরেসী নিপু ও যুক্তরাজ্য যুবলীগের সাধারণ সম্পাদক জামাল আহমদ খানসহ অন্যান্য নেতৃবৃন্দ।

Picture

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি ওয়েলস আওয়ামীলীগের নেতৃবৃন্দকে এতদূর থেকে বঙ্গবন্ধু বইমেলায় উপস্থিত হওয়ার জন্য ধন্যবাদ জানিয়ে আগামীতে কার্ডিফেও বঙ্গবন্ধু বইমেলার আয়োজন করার আহ্বান জানান।

যুক্তরাজ্য আওয়ামীলীগের কেন্দ্রীয় সদস্য ওয়েলস আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি মকিস মনসুর আহমদ ও ওয়েলস আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল মালিক সংস্কৃতিক মন্ত্রীকে কার্ডিফ সফরের আমন্ত্রন জানিয়ে ওয়েলস আওয়ামীলীগের অন্যান্য নেতৃবৃন্দকে মন্ত্রীর সাথে পরিচয় করিয়ে ও সময় দেওয়ার জন্য ধন্যবাদ ও কৃজ্ঞতা জ্ঞাপন করেন।


দুর্গাপূজা উপলক্ষে ফিনল্যান্ড বিএনপির শুভেচ্ছা

বুধবার, ২১ অক্টোবর ২০১৫

জামান সরকার, বাপসনিঊজ:হেলসিংকিঃশারদীয় দুর্গা পূজা ও বিজয়া দশমী উপলক্ষে হিন্দু ধর্মাবলম্বীদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে তাদের সুখ শান্তি ও কল্যাণ কামনা করেছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ফিনল্যান্ড শাখা।
শনিবার রাতে সংবাদমাধ্যমে পাঠানো এক শুভেচ্ছা বাণীতে বিএনপি নেতৃবৃন্দ বলেন, “যুগ যুগ ধরে শারদীয় দুর্গা পূজা উপমহাদেশ ও বাংলাদেশসহ অন্যান্য বাংলাভাষী জনগোষ্ঠীর হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। সুদীর্ঘকাল ধরে এই ধর্মীয় উৎসবটি সাড়ম্বরে পালিত হয়ে আসছে। বাংলাদেশেও দুর্গাপূজা সবসময় উৎসবমুখর পরিবেশে পালিত হয়।”
“যে কোন ধর্মীয় উৎসবই মানুষে মানুষে নিবিড় বন্ধন রচনা করে ও ভ্রাতৃত্ববোধ জাগরিত করে। সব ধর্মের মর্মবাণী শান্তি ও মানব কল্যাণ। হিংসা-বিদ্বেষ, রক্তারক্তি পরিহার করে সমাজে শান্তি ও সাম্য প্রতিষ্ঠায় ব্রতী হওয়া মানুষ হিসেবে আমাদের সবার কর্তব্য। দুর্গাপূজার অন্তর্নিহিত বাণীই হচ্ছে হিংসা, লোভ ও ক্রোধরূপী ওসুরকে বিনাশ করে সমাজে স্বর্গীয় শান্তি প্রতিষ্ঠা করা যেখানে ন্যায় ও সুবিচার নিশ্চিত হবে। সেই বাণীকে আত্মস্থ করেই দুর্গাপূজার উৎসবের আনন্দকে সকলে মিলে ভাগ করে নিতে হবে।”
তারা বলেন, “বাংলাদেশ ধর্মীয় সম্প্রীতির দেশ। ধর্মীয় কিংবা সাম্প্রদায়িক সংঘাত আমাদের জাতীয় জীবনে কখনও আঘাত হানতে সক্ষম হয়নি। তাই যে কোন ধরনের অশুভ তৎপরতা সম্পর্কে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে সজাগ থাকতে হবে। বাংলাদেশ জাতীয়তাবাদী দল এ দেশের প্রতিটি মানুষের ধর্মীয় স্বাধীনতা রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ। আমরা সংখ্যাগুরু-সংখ্যালঘু তত্ত্বে বিশ্বাস করি না। আমরা সবাই বাংলাদেশি- এটাই হোক আমাদের বড় পরিচয়। আমরা শারদীয় দুর্গোৎসবের সর্বাঙ্গীন সাফল্য কামনা করি।”
যৌথ শুভেচ্ছা বাণীতে স্বাক্ষরকারী নেতৃবৃন্দরা হলেন, ফিনল্যান্ড বিএনপির সভাপতি জামান সরকার, সাধারন সম্পাদক মবিন মোহাম্মদ, সিনিয়র সহ সভাপতি মোকলেসুর রহমান চপল, সহ সভাপতি এজাজুল হক ভূঁইয়া রুবেল, বদরুম মনির ফেরদৌস, আওলাদ হোসেন, প্রদীপ কুমার সাহা, সিনিয়র যুগ্ম সম্পাদক মিজানুর রহমান মিঠু, সাংগঠনিক সম্পাদক গাজী সামসুল আলম, আবদুল্লাহ আল মাসুদ, যুগ্ম সম্পাদক আলাউদ্দিন আহমেদ, আবুল কালাম আজাদ, নিজাম আহমেদ, তাজুল ইসলাম, আনোয়ার হোসেন,  সাইফুর রহমান সাইফ, মোস্তাক সরকার,  আশরাফ উদ্দিন, মনিরুল ইসলাম, সোলেমান মোঃ জুয়েল, সাজ্জাদ মুন্না, নুরুল ইসলাম, সাগর, আরিফুজ্জামান বাবু, মামুন হোসেন, মুকুল হোসেন, সবুজ খান, রাসেল খান, মোঃ জুয়েল, ফাহমিদ-উস-সালেহীন, মোহাম্মদ হাসিব উদ্দিন, শাকিল নেওয়াজ, সাজিদ খান জনি ও এমরান হোসেন খান, নজরুল ইসলাম প্রমুখ।


ফ্রান্স বাংলা প্রেস ক্লাবের পুর্নাঙ্গ কমিটি গঠন

মঙ্গলবার, ২০ অক্টোবর ২০১৫

বাপসনিঊজ:বহুল প্রতিক্ষীত ফ্রান্স বাংলা প্রেস ক্লাবের পুর্নাঙ্গ কমিটি গঠন করা হয়েছে। চানেল এস ও একাত্তর টিভির ইউরোপের প্রতিনিধি নুরুল ওয়াহিদকে সভাপতি, এনটিভি প্রতিনিধি খান বাবু রুমেলকে সাধারণ সম্পাদক ও বাংলাদেশ নিউজ এজেন্সি বিএনএ - এর সম্পাদক মোহাম্মদ মাহবুব হোসাইনকে কোষাধ্যক্ষ করে ২০১৫- ২০১৭ সালের জন্য ৩১ সদস্য বিশিষ্ট একটি কার্যকরী কমিটি গঠন করা হয়েছে। ফ্রান্সের প্যারিস শহরের প্রানকেন্দ্র গারদো নরদের একটি অভিজাত রেস্টুরেন্টে ফ্রান্সে কর্মরত অধিকাংশ সংবাদ কর্মীদের মতামতের ভিত্তিতে নতুন ও পুরাতনদের সমন্বয়ে এ কমিটি গঠন করা হয়।

Picture
কমিটির অন্যান্য দায়িত্বশীলরা হলেন সিনিয়র সহ-সভাপতি প্রবাস বাংলার সম্পাদক অধ্যাপক অপু আলম, সহ-সভাপতি জালালাবাদ ও ইনকিলাব প্রতিনিধি দেলওয়ার হোসেন সেলিম এবং নয়া দিগন্ত প্রতিনিধি মুহাম্মদ নূরুল ইসলাম। যুগ্ম সম্পাদক চ্যানেল আই প্রতিনিধি সৈয়দ সাহিল, সাংগঠনিক সম্পাদক বাংলা ভিশন প্রতিনিধি ফয়সাল আহম্মেদ দ্বীপ , প্রচার ও প্রকাশনা সম্পাদক এস এ টিভি প্রতিনিধি মোহাঃ আব্দুল মালেক হিমু, তথ্য ও গবেষণা সম্পাদক বাংলার আলো প্রতিনিধি ফরিদ আহমেদ রনি, দপ্তর সম্পাদক শ্যামল সিলেট প্রতিনিধি বাসুদেব গোস্বামী , সাংস্কৃতিক সম্পাদক দেশ কণ্ঠ প্রতিনিধি মুহাম্মদ ইবরাহীম ভুইয়া, সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক ইউরোপের কথা প্রতিনিধি ওবায়দুর রহমান, সহ-দপ্তর সম্পাদক নিউজ কক্স২৪.কম প্রতিনিধি সুনন্দন বড়ুয়া। নির্বাহী সদস্য এটিন বাংলা ও এটিএন নিউজ প্রতিনিধি দেবেশ বড়ুয়া, মানব জমিন প্রতিনিধি ও ফ্রান্স বাংলা দর্পন সম্পাদক শামসুল ইসলাম ও কুমিল্লার কথা প্রতিনিধি কাজী হাবীবুর রহমান।

alt

সাধারণ সদস্যরা হলেন দেশ বানী প্রতিনিধি গোলাম ফারুক ভুইয়া, ঠিকানা প্রতিনিধি কামাল আহমদ, চ্যানেল এস প্রতিনিধি সেলিম চৌধুরী, মুক্ত কথা সম্পাদক বদরুজ্জামান, ফ্রিল্যান্স সাংবাদিক ওয়াহিদুজ্জামান, ফ্রিল্যান্স সাংবাদিক তোফায়েল আহম্মদ, ফ্রিল্যান্স সাংবাদিক আরিফুজ্জামান ইমন, ফ্রিল্যান্স সাংবাদিক খালেদ গোলাম কিবরিয়া, ফ্রিল্যান্স সাংবাদিক সিদ্দিকুর রহমান বাবু, ফ্রিল্যান্স সাংবাদিক মোহাম্মদ আলী, ফ্রিল্যান্স সাংবাদিক রাসেল আহম্মদ, কুমিল্লার আলো প্রতিনিধি আবদুল্লাহ আল মামুন, ফ্রিল্যান্স সাংবাদিক সেলিম আল দ্বীন ও ফ্রিল্যান্স সাংবাদিক জুনেদ ফারহান।শিঘ্রই অভিষেক অনুষ্ঠান ও স্মারক গ্রন্থ প্রকাশ করা হবে


বাংলাদেশী শ্রমিককে মারধর : মালয়েশিয় ব্যবসায়ী আটক (ভিডিওসহ)

মঙ্গলবার, ২০ অক্টোবর ২০১৫

বাপসনিঊজ:মালয়েশিয়ায় একটি গাড়ি পরিস্কার করার ওয়ার্কশপে বাংলাদেশী শ্রমিককে চড় মারার দায়ে এক ব্যবসায়ীকে আটক করেছে দেশটির পুলিশ।সামাজিক মাধ্যম ফেসবুকে বাংলাদেশী শ্রমিককে চড় মারার ভিডিও সম্প্রচারিত হলে ক্ষোভ প্রকাশ করেন মালয়েশিয়রা। এরপর পুলিশ এ ব্যাপারে ব্যবস্থা নেয়।মালয়েশিয়ার সুবাং পেরদানা একটি কারওয়াশ ওয়ার্কশপে বাংলাদেশী শ্রমিককে চড় মারার ঘটনা ঘটে।

Picture

গাড়ির ভেতরে পরিস্কার করার সময় সিটে বসেছিলেন বাংলাদেশী ওই শ্রমিক। আর তাতেই গাড়িটি নোংরা হয়েছে বলে ক্ষিপ্ত হয়ে ওঠে গাড়ির মালিক। শাসানোর এক পর্যায়ে বাংলাদেশী শ্রমিককে খুব জোরে বেশ কয়েকটি চড় মারেন ঐ মালিক।বাংলাদেশী শ্রমিককে আহত করার দায়ে ৩০ বছর বয়সী ওই মালয়েশিয় ব্যবসায়ীকে আটক ও রিমান্ডের কথা নিশ্চিত করেছেন ওই এলাকার স্থানীয় পুলিশ প্রধান।শনিবার বাংলাদেশী ওই শ্রমিককে চড় মারার ভিডিওচিত্র সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। মালয়েশিয় ব্যবসায়ীর নির্দয় আচরণের নিন্দায় সরব হন সাধারণ মালয়েশিয়রা।

উল্লখ্য, বাংলাদেশের অর্থনীতিকে সচল রাখতে ব্যাপক ভূমিকা পালন করে বিদেশে কর্মরত এসব অবহেলিত শ্রমিকেরা। প্রতিবছর বিশাল অঙ্ক রেমিটেন্স আসে তাদের কষ্টের কারণে। কিন্তু বিদেশে তাদের বসবাস ও কর্মক্ষেত্রে ব্যাপক অবহেলার চিত্র যেন সাধারণ ঘটনা।

https://www.youtube.com/watch?v=OXz9LrFGPIQ


ডেনমার্ক আওয়ামী লীগের শেখ রাসেল এর ৫১তম জন্মবার্ষিকী উদযাপন

মঙ্গলবার, ২০ অক্টোবর ২০১৫

বাপসনিঊজ:কোপেনহেগেন -ডেনমার্ক -১৮ অক্টোবর ,২০১৫ জাতির জনক  বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর কনিষ্ঠ পুত্র , মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই  শেখ রাসেল এর ৫১ তম জন্মদিন উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  ডেনমার্ক আওয়ামী লীগ এর সভাপতি মোহাম্মদ আলী মোল্লা লিঙ্কন  এর সভাপতিত্বে সাধারণ সম্পাদক ড. বিদ্যুত বড়ুয়া এর সঞ্চালনায় আলোচনা সভায় মুঠোফোনে জার্মানীর  ফ্রাঙ্কফুর্ট  এ বইমেলায় আগত মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল , সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ  এর সাধারণ সম্পাদক এম ,এ গনি। বক্তারা বলেন , শেখ রাসেল আজীবন বেচে  থাকবেন বাঙালির হৃদয়ে।  শেখ রাসেল এর মত দেবশিশু কে যারা হত্যা করেছে এবং হত্যার নীলনকশা কারীদের  আজীবন ঘৃনা করবে।  আজকে শপথ হউক - রাসেল এর মত শিশুদের অধিকার নিচ্চিত হউক  এবং কেউ যেন এমন শিশুদের কোন অত্যাচার করতে না পারে। আজ শেখ রাসেল বেচে  থাকলে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরেকজন সহযোদ্ধা পেতেন সোনার বাংলা বিনির্মাণে।  আগামীর বাংলাদেশ আজকের শিশুদের জন্য নিরাপদ ভবিষ্যত - এই মন্ত্রকে লালন করে বর্তমান সরকার শিশুকল্যানে কাজ করে যাচ্ছে।  বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়নের ফলে বাংলাদেশ এর প্রায় সব শিশু স্কুলে যাচ্ছে।  শিশু অধিকার নিচ্চিতে সবাইকে কাজ করতে হবে।

Picture
আরো বক্তব্য  করেন সহসভাপতি আ.ন. ম  আরিফ খালেক , জামাল আহমেদ ,যুগ্ম সাধারণ সম্পাদক সাব্বির আহমেদ ,সাংগঠনিক সম্পাদক মানজুর আহমেদ লিমন , মোতালেব ভুইয়া , দপ্তর সম্পাদক হিল্লোল বড়ুয়া , প্রচার সম্পাদক মোহাম্মদ রেজাউল করিম ,অভিবাসন বিষয়ক সম্পাদক আমির হোসেন।
সভায় আরো উপস্থিত ছিলেন  সহসভাপতি ,জনাব ইকবাল মিঠু  ,,সুমি দাশ , খোকন মজুমদার যুগ্ম-সম্পাদক জনাব সাব্বির আহমেদ মুন্সী , সামি দাশ ,জাহাঙ্গীর আলম , সাংগঠনিক সম্পাদক মানজুর আহমেদ লিমন , জনাব মোতালেব ভুইয়া , বোরহান  উদ্দিন , মোহাম্মদ ইউসুফ হিল্লোল বড়ুয়া , আমির হোসেন ,আবু সাইদ রবিন , রেজাউল হক, ফাহমিদ আল মাহিদ ,কাউসার আহমেদ সুমন ,রেজাউল করিম , বেলাল হোসেন রুমি ,তায়মুল শোয়েব ,হুমায়ুন কবির রানা,  শাহ আলম ,সেতু আহমেদ ,কবির আহমেদ , শাহজালাল পিন্টু ,খাদিজা খাতুন মিনি ,কোহিনুর আখতার মুকুল ,ডা. অমিত কুমার রায়, শামসুল আলম চৌধুরী , সাফিউল সাফী , আব্দুল্লাহ আল জাহিদ ,আবু আশরাফ মোহাম্মদ সাইফুল্লাহ ,নিহারুল ইসলাম রুম্মান , মোহাম্মদ রাব্বী ,কচি মিয়া ,রাশেদুল হাসান রুবেল ,সুমন দাশ ,বদিউজাম্মান শান্ত ,মাহফুজুর রহমান নয়ন এ কিউ এম হ্যাপী ,সবুজ মল্লিক , অধ্যাপক টুটুল ,জামাল আহমেদ সোহাগ ,শাহীন মিয়া , মোকলেসুর রহমান , পরাগ পারিয়াল ,দীপঙ্কর পাল ,সুজন সাহা , দেবাশিস বড়ুয়া মোহাম্মদ নাজমুল ,মোহাম্মদ আরাফাত ,শামসুদ্দিন  ইয়াকিন ,সৈয়দ পাভেল ,নাসির রানা ,প্রত্যয় সাহা , কাজী হামিদ , রাইসুল রাহান ,মোহাম্মদ শহীদ ,মিজানুর রহমান , সুমন বিশ্বাস ,কানাই  পোদ্দার ,মাইনুল হাসান ,হুমায়রা আখতার জাসিয়া , লিন্ডা হাসান, জাহেদুর রহমান ,অমিত বড়ুয়া  , মাকসুদুল হাসান , রনি , ফুয়াদ , যুবলীগ ডেনমার্ক ভারপ্রাপ্ত সভাপতি জামিল আখতার কামরুল ও সাধারণ সম্পাদক আমির জীবন এবং ডেনমার্ক ছাত্রলীগ সভাপতি ইফতেখার সম্রাট ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবির নিরু, উপদেষ্টা মন্ডলীর জনাব শাহাবুদ্দিন ভুইয়া , তাইফুর ভুইয়া , ইনসান ভুইয়া , সাইফুল ইসলাম সহ প্রমুখ।


রিয়াদ মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের বর্ধিত সভা

মঙ্গলবার, ২০ অক্টোবর ২০১৫

Picture

এ,বি,এম বুলবুল আহমদ : গত ১৫ ই অক্টোবর, বৃহস্পতিবার রাত ৯ ঘটিকার সময় রিয়াদের বাথাস্হ খ্যাতনামা চিকিৎসা প্রতিস্ঠান শিফা আল জাজিরা পলিক্লিনিকের অডোটরিয়ামে রিয়াদ মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের বর্ধিত সভা অনুস্ঠিত হয় স;গঠনের সভাপতি ইউসুফ খাঁনের সভাপতিত্বে। অনুস্ঠানটি পরিচালনায় ছিলেন স;গঠনের যুগ্ন সাধারন সম্পাদক শরিফ হোসাইন। আলোচনায় অ;শ নেন যথাক্রমে : ফারুখ হোসেন, কাউছার আহমেদ ফারুখ, এম,মাহমুদুর রহমান আলতা, দেওয়ান ইউসুফ, ডাক্তার মহিউদ্দিন, মোতালেব হাওলাদার, লাল মিয়া, খোরশেদ মাতাব্বর, মাজহারুল ইসলাম পলাশ, বখতিয়ার উদ্দিন, জয়নাল আবেদীন, সুমন পাটোয়ারী, সেলিম খাঁন, ইউসুফ আলী, নাছির হোসেন, সাইফুল্লাহ নাহিদ শাহ, কামাল হোসেন, আলী হোসেন,আব্দুর রাজ্জাক, দবির উদ্দিন, আব্দুল জলিল মল্লিক, মার্শাল টিটু, মো: শামীম প্রমুখ নেতৃবৃন্দ। প্রত্যেক নেতৃবৃন্দ উক্ত সভায় তাঁদের বক্তব্যে স;গঠনের সভাপতি ইউসুফ খাঁনের নেতৃত্বে সকল কার্যক্রমে জীবনবাজি রেখে হলেও স;গঠনের সকল কার্যক্রমে সর্ব্বোচ্চ ত্যাগ স্বিকারে প্রস্তুত থাকার শপথ করেন। নেতৃবৃন্দ বলেন, সকল প্রকার সা;গঠনিক কর্মকান্ডে ইউসুফ খাঁনের নির্দেশ পাওয়ার সাথে সাথেই আমরা আমাদের সর্বাত্বক শক্তি দিয়ে প্রবাসে বঙ্গবন্ধুর আদর্শকে উর্ধ্বে তুলে ধরে দেশরত্ন শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে ভিশন ২০ - ২১ বাস্তবায়ন করব। অনুস্ঠানের সমাপ্তি ঘোষনা করতে গিয়ে আবেগ আপ্লুত স;গঠনের সভাপতি ইউসুফ খাঁন বলেন, আপনাদের ভালবাসায় জীবনের সব পাওনা আদায় হল। তিনি বলেন, আমার ২৯ বছর রাজনৈতিক জীবনে কোনদিন ভোগের রাজনীতি করিনি। সর্ব্বোচ্চ ত্যাগে দলকে ভালবেসেছি। শারিরীক, আর্থিক, মানসিক সব ধরনের শক্তি দিয়ে যেখানে থেকেছি সেখানে দলকে স;গঠিত করার চেস্টা অব্যাহত রেখেছি। জীবনের বাকী সময়টুকুতেও তাই করব ইনশাল্লাহ।। অনুস্ঠানে ৩রা নভেম্বর জেল হত্যা দিবস পালনে সা;গঠনিক স্বিদ্বান্ত গ্রহন করা হয়। উক্ত অনুস্ঠান সফল করবার জন্য সকল নেতৃবৃন্দের সহযোগীতা কামনা করে অনুস্ঠানের সমাপ্তি ঘোষনা করা হয়।


কানাডার জাতীয় নির্বাচনে বাংলাদেশী বংশোদ্ভূত প্রার্থী

মঙ্গলবার, ২০ অক্টোবর ২০১৫

টম মালকেয়ারের নিউ ডেমোক্রেটিক পার্টি (এনডিপি)-এর পক্ষ থেকে নির্বাচনে অংশ নেওয়া খালিশ যোগ্য কর্মসংস্থানের ব্যবস্থা ধরে রাখা এবং শক্তিশালী মধ্যবিত্ত শ্রেণী গড়ে তোলার লক্ষ্যে কাজ করবেন বলে জানিয়েছেন ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে লেখাপড়া করা খালিশ আহমেদ পেশায় একজন ভূতত্ববিদ ও জ্বালানী ব্যবসায়ী। নরওয়েজিয়ান ইউনিভার্সিটি অব সায়েন্স এ্যান্ড টেকনোলজি থেকে এমএসসি শেষে সেখানেই বিনা বেতনে দু’বছর স্বেচ্ছাসেবক হিসেবে ছিলেন। গত ১১ বছর ধরে স্ত্রী ও ২ সন্তানসহ সিগনাল হিলে বসবাস করছেন খালিশ আহমেদ।

Picture

আলবার্টার জ্বালানী ক্ষেত্রের একজন অগ্রপথিক খালিশ। প্রায় দু’দশক ধরে বিশ্বের বড় বড় তেল-গ্যাস কোম্পানিগুলোর সঙ্গে কাজ করেছেন তিনি। ফলে অর্থনৈতিক ব্যবস্থাপনায়ও দক্ষতা রয়েছে তার।

খালিশ বিভিন্ন পেশাজীবী সংগঠনের সক্রিয় সদস্য হিসেবে অনুষ্ঠান ও সম্মেলন আয়োজন এবং পরিচালনার দায়িত্ব পালন করেন। তিনি ক্যালগরির এবিএম কলেজে তেল-গ্যাস শিল্প বিষয়ে পাঠদানও করে থাকেন।

নিজ এলাকায় খালিশ ব্যাটালিয়ন পার্ক স্কুল কাউন্সিল এবং সিগনাল হিল কমিউনিটি এসোসিয়েশনে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করেন। এছাড়াও বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অব ক্যালগরি’র সহ-সভাপতি পদে রয়েছেন তিনি।

নির্বাচনে জিতে এমপি হিসেবে আরো শক্তিশালী একটি কানাডা গড়ে তুলতে চান খালিশ, যেখানে কেউ বঞ্চিত হবে না। কানাডার জনগণের জন্য তিনি একটি টেকসই, সমৃদ্ধ ভবিষ্যৎ উপহার দিতে চান।


কাতার মাতাবেন মমতাজ-হৃদয়-নিরব

মঙ্গলবার, ২০ অক্টোবর ২০১৫

বাপসনিঊজ:কাতার: প্রবাসে যারা থাকেন তারা কতোটা কষ্টে থাকে আমরা কেউই তা অনুভব করতে পারি না। নিজের পরিবার আত্মীয়-স্বজন সবাইকে রেখে তারা একা জীবনযাপন করেন। এমনকি নিজেদের আনন্দটুকু কারো সাথে ভাগ করতে পারে না। আর তাই প্রবাসীদের একটু আনন্দ দিতে কাতারে আয়োজন করা হচ্ছে ‘কাতার বাংলা ফাস্ট ২০১৫ কনসার্ট’।

আগামী ৩০ অক্টোবর বিকেল ৫টায় কাতারের সানাইয়া ৩৮ গ্রান্ডমল ওয়েস্ট ইন পার্কে অনুষ্ঠিত হবে জমজমাট এ কনসার্ট। এই কনসার্টে বাংলাদেশ থেকে অংশ নিচ্ছেন কণ্ঠশিল্পী মমতাজ, হৃদয় খান, নকুল কুমার বিশ্বাস, অভিনেতা চঞ্চল চৌধুরী, হারুন কিসিঞ্জার, নায়ক নিরব, শাহনাজ খুশি, সিদ্দিক, বাবর আলীসহ আরো অনেকে।

Picture

এ উপলক্ষে গতকাল রোববার রাতে কাতারের রাজধানী দোহার নাজমা রমনা রেস্টুরেন্টে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভার সভাপতিত্ব করেন অভিনেতা বাবর আলী।

কমিউনিটি নেতা আবদুল মতিন পাটোয়ারি বলেন, ‘আমরা কাতার প্রবাসীদের পক্ষ থেকে এই কনসার্ট আয়োজনের সার্বিক সহযোগিতা করবো। সামাজিক যোগাযোগ মাধ্যম, প্রিন্ট মিডিয়া, ইলেকট্রনিক মিডিয়া, বিভিন্ন প্রস্তুতি সভা, পোস্টার এবং লিফলেটের মাধ্যমে যেভাবে পারেন বেশি করে প্রচারণা করতে হবে।’ 

সভায় আরো বক্তব্য রাখেন কমিউনিটি নেতা ইঞ্জিনিয়ার আবদুল আল মামুন, এসপি সালাউদ্দিন, সফিক বাবু, সাংবাদিক মুসা আহমেদ বক্তপুরী, সাংবাদিক গোলাম মাওলা হাজারী প্রমুখ।

alt


হেলসিংকিতে বসবে পিঠার মেলা

সোমবার, ১৯ অক্টোবর ২০১৫

জামান সরকার, বাপসনিঊজ:ফিনল্যান্ড থেকে: ষড়ঋতুর বাংলাদেশে পৌষ-মাঘ মাস বাঙালি জীবনে আসে অতিথির মতোই। আর অতিথি আপ্যায়নের মতোই ফিনল্যান্ডে জমে উঠবে উৎসবের আমেজে পিঠা মেলা। শীতের আয়োজনে পিঠা হবে না, তাকি হয়! শীত মানেই পিঠা-পুলির উৎসব।
ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশিদের কর্মচঞ্চল জীবনে ভাটা পড়ে নেই সেই রীতির।
 
প্রবাস জীবনেও বাঙালির সেই সংস্কৃতির ছোঁয়া এনে দিতে ২১শে নভেম্বর শনিবার দুপুর ১টা থেকে রাত ৮টা পর্যন্ত রকমারি পিঠার আয়োজন নিয়ে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে (কিভিকন কারী ২১) বসবে পিঠার মেলা।
ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশি মহিলাদের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ‘অনন্যা’ বাঙালির আদি সংস্কৃতির অঙ্গ পিঠাপুলির এ উৎসবের আয়োজক।
 
দুপুর ১টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে উৎসব প্রাঙ্গণ। সঙ্গে রয়েছে সাংস্কৃতিক আয়োজনসহ আরো অনেক কিছু।আয়োজকরা জানান‍, এর আগে পিঠা ফেস্টিভ্যালের আয়োজন করেছি। হেলসিংকিতে পিঠার এরকম বড় আয়োজন এবারই প্রথম। ২০ টির বেশি পিঠা প্রস্তুতকারী স্টল পিঠামেলায় অংশ নিচ্ছে। এরকম আয়োজনে অংশ নিয়ে স্টলগুলি রকমারি পিঠা প্রদর্শন ও বিক্রির সুযোগ পাবেন।
 
মেলার পিঠার পসরায় সাজানো থাকবে দুধ চিতি পিঠা, ভাপা পিঠা, গোলাপ পিঠা, মুগ পাক্কন, পাটিসাপ্টা, তেলের পিঠা, মাংসের পিঠা, ডালের পিঠা, ঝিলমিল পিঠা, সাগুর পিঠা, ফুল পিঠা, তালের পিঠা, মেরা পিঠা, বিবিখানা পিঠা, ভাজা কলই পিঠা, ডিম রোল পিঠা, ছিটরুটি পিঠা, নিমকি পিঠা, চিড়া পিঠা, ভাপ কলই পিঠা, ভর্তা চিতি পিঠা, ডিম ছিট রুটি, ডিম মেরা পিঠা, ছাচের পিঠা, প্যান কেক, পুডিং, দই বড়া, চালের রুটি, দই পিঠা, সেমাই পিঠা, সরু পিঠা, গুরুর কারি, আমলকি আচারসহ নানা পিঠাপুলি।এ ধরনের আয়োজন পিঠার ক্রেতা ও প্রস্তুতকারীদের সঙ্গে একটি মেলবন্ধন তৈরি করবে। এতে কোন জাতের পিঠা কে বা কারা পছন্দ করে তারও খোঁজ জানা যাবে।


ডেনমার্ক আওয়ামী লীগের শেখ রাসেল এর ৫১ তম জন্মবার্ষিকী উদযাপন

সোমবার, ১৯ অক্টোবর ২০১৫

বাপসনিঊজ:কোপেনহেগেন -ডেনমার্ক -১৮ অক্টোবর ,২০১৫ জাতির জনক  বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর কনিষ্ঠ পুত্র , মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই  শেখ রাসেল এর ৫১ তম জন্মদিন উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  ডেনমার্ক আওয়ামী লীগ এর সভাপতি মোহাম্মদ আলী মোল্লা লিঙ্কন  এর সভাপতিত্বে সাধারণ সম্পাদক ড. বিদ্যুত বড়ুয়া এর সঞ্চালনায় আলোচনা সভায় মুঠোফোনে জার্মানীর  ফ্রাঙ্কফুর্ট  এ বইমেলায় আগত মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল , সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ  এর সাধারণ সম্পাদক এম ,এ গনি। বক্তারা বলেন , শেখ রাসেল আজীবন বেচে  থাকবেন বাঙালির হৃদয়ে।  শেখ রাসেল এর মত দেবশিশু কে যারা হত্যা করেছে এবং হত্যার নীলনকশা কারীদের  আজীবন ঘৃনা করবে।  আজকে শপথ হউক - রাসেল এর মত শিশুদের অধিকার নিচ্চিত হউক  এবং কেউ যেন এমন শিশুদের কোন অত্যাচার করতে না পারে। আজ শেখ রাসেল বেচে  থাকলে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরেকজন সহযোদ্ধা পেতেন সোনার বাংলা বিনির্মাণে।  আগামীর বাংলাদেশ আজকের শিশুদের জন্য নিরাপদ ভবিষ্যত - এই মন্ত্রকে লালন করে বর্তমান সরকার শিশুকল্যানে কাজ করে যাচ্ছে।  বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়নের ফলে বাংলাদেশ এর প্রায় সব শিশু স্কুলে যাচ্ছে।  শিশু অধিকার নিচ্চিতে সবাইকে কাজ করতে হবে।

Picture
আরো বক্তব্য  করেন সহসভাপতি আ.ন. ম  আরিফ খালেক , জামাল আহমেদ ,যুগ্ম সাধারণ সম্পাদক সাব্বির আহমেদ ,সাংগঠনিক সম্পাদক মানজুর আহমেদ লিমন , মোতালেব ভুইয়া , দপ্তর সম্পাদক হিল্লোল বড়ুয়া , প্রচার সম্পাদক মোহাম্মদ রেজাউল করিম ,অভিবাসন বিষয়ক সম্পাদক আমির হোসেন।
সভায় আরো উপস্থিত ছিলেন  সহসভাপতি ,জনাব ইকবাল মিঠু  ,,সুমি দাশ , খোকন মজুমদার যুগ্ম-সম্পাদক জনাব সাব্বির আহমেদ মুন্সী , সামি দাশ ,জাহাঙ্গীর আলম , সাংগঠনিক সম্পাদক মানজুর আহমেদ লিমন , জনাব মোতালেব ভুইয়া , বোরহান  উদ্দিন , মোহাম্মদ ইউসুফ হিল্লোল বড়ুয়া , আমির হোসেন ,আবু সাইদ রবিন , রেজাউল হক, ফাহমিদ আল মাহিদ ,কাউসার আহমেদ সুমন ,রেজাউল করিম , বেলাল হোসেন রুমি ,তায়মুল শোয়েব ,হুমায়ুন কবির রানা,  শাহ আলম ,সেতু আহমেদ ,কবির আহমেদ , শাহজালাল পিন্টু ,খাদিজা খাতুন মিনি ,কোহিনুর আখতার মুকুল ,ডা. অমিত কুমার রায়, শামসুল আলম চৌধুরী , সাফিউল সাফী , আব্দুল্লাহ আল জাহিদ ,আবু আশরাফ মোহাম্মদ সাইফুল্লাহ ,নিহারুল ইসলাম রুম্মান , মোহাম্মদ রাব্বী ,কচি মিয়া ,রাশেদুল হাসান রুবেল ,সুমন দাশ ,বদিউজাম্মান শান্ত ,মাহফুজুর রহমান নয়ন এ কিউ এম হ্যাপী ,সবুজ মল্লিক , অধ্যাপক টুটুল ,জামাল আহমেদ সোহাগ ,শাহীন মিয়া , মোকলেসুর রহমান , পরাগ পারিয়াল ,দীপঙ্কর পাল ,সুজন সাহা , দেবাশিস বড়ুয়া মোহাম্মদ নাজমুল ,মোহাম্মদ আরাফাত ,শামসুদ্দিন  ইয়াকিন ,সৈয়দ পাভেল ,নাসির রানা ,প্রত্যয় সাহা , কাজী হামিদ , রাইসুল রাহান ,মোহাম্মদ শহীদ ,মিজানুর রহমান , সুমন বিশ্বাস ,কানাই  পোদ্দার ,মাইনুল হাসান ,হুমায়রা আখতার জাসিয়া , লিন্ডা হাসান, জাহেদুর রহমান ,অমিত বড়ুয়া  , মাকসুদুল হাসান , রনি , ফুয়াদ , যুবলীগ ডেনমার্ক ভারপ্রাপ্ত সভাপতি জামিল আখতার কামরুল ও সাধারণ সম্পাদক আমির জীবন এবং ডেনমার্ক ছাত্রলীগ সভাপতি ইফতেখার সম্রাট ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবির নিরু, উপদেষ্টা মন্ডলীর জনাব শাহাবুদ্দিন ভুইয়া , তাইফুর ভুইয়া , ইনসান ভুইয়া , সাইফুল ইসলাম সহ প্রমুখ।


রেডিও বাংলা এডিলেডে অস্ট্রেলিয়ান জব মার্কেটের বিশেষ আপডেট (ভিডিও)

রবিবার, ১৮ অক্টোবর ২০১৫

মাঈনুল ইসলাম নাসিম : অস্ট্রেলিয়াতে মাইগ্রেন্ট হবার পর স্বল্পতম সময়ের মধ্যে যাদের কাঙ্খিত জব পেতে বিলম্ব হচ্ছে, তারা হতাশ না হয়ে যথাযথ পন্থায় সাধ্যমতো চেষ্টা চালিয়ে গেলে একটু স্ট্রাগল করে হলেও আশানুরূপ ক্যারিয়ার গড়তে পারেন, এমনটাই জানিয়েছেন সাউথ অস্ট্রেলিয়ান বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশন (সাবকা)’র ভাইস প্রেসিডেন্ট এবং সোসাইটি ফর অস্ট্রেলিয়া-বাংলাদেশ ইন্টারন্যাশনাল বিজনেস (সাবিব)-এর ডিরেক্টর জেনালেল মাহবুব সিরাজ তুহিন জেপি (জাস্টিস অব পিস)। দেশটির হিউম্যান রিসোর্স সেক্টরে প্রায় ২ দশক ধরে কর্মরত আছেন তিনি।

Picture

অস্ট্রেলিয়ান হিউম্যান রিসোর্স সেক্টরের অভিজ্ঞ এই অস্ট্রেলিয়ান-বাংলাদেশী কনসালটেন্ট কথা বলছিলেন অ্যাডিলেড নগরীর জনপ্রিয় বাংলা বেতার ‘রেডিও বাংলা এডিলেড’-এর বিশেষ অনুষ্ঠান ক্যারিয়ার নাইটসে। ইফফাত আরা লাকীর প্রাণবন্ত উপস্থাপনায় ১৪ অক্টোবর ২০১৫ প্রচারিত অনুষ্ঠানে দেশটির জব মার্কেটের সর্বশেষ হালচাল, অস্ট্রেলিয়ান লেবার ল’র খুঁটিনাটি বিষয়াদি, বিভিন্ন ক্যাটাগরির কাজের আউটলুক এবং জব খুঁজে পাবার মহামূল্যবান টিপস সযত্নে বিশ্লেষণ করেছেন পেশাদার হিউম্যান রিসোর্স স্পেশালিস্ট মাহবুব সিরাজ তুহিন জেপি।

উল্লেখ্য, ‘সাউথ অস্ট্রেলিয়ায় বাংলাদেশের অনুরণন’-এই থিম নিয়ে রেডিও বাংলা এডিলেড প্রতি বুধবার সৃজনশীল সাপ্তাহিক অনুষ্ঠান ইথারে ছড়িয়ে দেবার মধ্য দিয়ে ইতিমধ্যে স্থানীয় প্রবাসীদের সাধুবাদ অর্জন করেছে। বিভিন্ন দেশ থেকে যারা নতুন করে মাইগ্রেন্ট হতে চান অস্ট্রেলিয়াতে, তাদের জন্যও অতীব গুরুত্বপূর্ণ ইনফরমেশন জানান দেয়া হয়েছে ‘ক্যারিয়ার নাইটস’ অনুষ্ঠানে। রেডিও বাংলা এডিলেডের ১ ঘন্টার বিশেষ অনুষ্ঠানটির ভিডিও ভার্সনের জন্য ক্লিক করুন নিচের লিংকে - https://www.youtube.com/watch?v=xRdpQ_nOOcU