Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

প্রবাসীদের খবর

পর্তুগাল বাংলাদেশ দুতাবাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন

মঙ্গলবার, ২১ মার্চ ২০১৭

সেলিম উদ্দিন,বাপ্ নিউজ : লিসবন,পর্তুগাল : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন করলো পর্তুগালে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।প্রতিবছর ১৭ মার্চ জাতীয় শিশুদিবস হিসেবে পালিত হচ্ছে।শিশু দিবস উপলক্ষে দূতাবাস চিত্রাঙ্কন, বল নিক্ষেপ, বিস্কুট দৌড় সহ বিভিন্ন প্রতিযোগিতা মুলক খেলাধুলার আয়োজন করে।

Picture

এতে অংশগ্রহন করে বাংলাদেশ সহ বিশ্বের আরো ১৫ টি দেশের শিশুরা। বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও শিশু দিবস অনুষ্ঠান পরিচালনা করেন দূতাবাসের ৩য় সেক্রেটারি তৌহিদুল ইসলাম। বাংলাদেশ আওয়ামীলীগ পর্তুগাল শাখার নেত্রীবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত হয়ে বংগবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানা!

এতে উপস্থিত ছিলেন President at junta de freguesia de Arroios Margarida Martins ,পর্তুগাল আওয়ামীলীগের সভাপতি জহিরুল আলম জসিম , সিনিয়র সহ সভাপতি ফরহাদ মিয়া ,সাধারণ সম্পাদক শওকত ওসমান, ফনির আজমল , যুগ্ম সাধারণ সম্পাদক রাকিব উদ্দিন ,সাংগঠনিক সম্পাদক এনামুল হক ইমরান হোসেন ,সাহিদুজান বাদল মিথুন সিনিয়র নেতা আবুল কালাম আজাদ ,দেলওয়ার হোসেন,রনি হোসাইন,মহিবুর রহমান মতিক,শাহ আলম, সফিউল আলম সফি, সহ অন্যান্য নেতৃবৃন্দ।

এ সময় উপস্থিত নেতৃবৃন্দ বলেন বঙ্গবন্ধুর জন্ম এদেশকে সার্থক করেছে। বঙ্গবন্ধুর ছোটদের ভালবাসতেন। তাঁর কাছে শিশুরা ছিল আদরের। শিশুদের নিয়ে তাঁর চিন্তা-চেতনা সুন্দর বাংলাদেশের স্বপ্ন দেখাতো সব শিশুদের।

বঙ্গবন্ধুর জন্ম না হলে হয়তো আমরা লাল সবুজের এই প্রিয় দেশ পেতাম না। বঙ্গবন্ধুর জীবন, আমাদের চলার পথের অনুপ্রেরণা সাহস এবং ভালবাসা।পর্তুগালে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিক তার উদ্বোধনী বক্তব্যে বলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এখন বিশ্বখ্যাত একটি সম্মানিত নাম। একজন সেরা বাঙালি। বাঙালি জাতির পিতা।

বঙ্গবন্ধুর জন্ম না হলে হয়তো আমরা লাল সবুজের এই প্রিয় দেশ পেতাম না। তাঁর নাম চিরকাল অম্লান, অক্ষয় ও অমর থাকবে। স্বর্ণাক্ষরে লেখা থাকবে তাঁর কীর্তি গাথা, তাঁর কর্মময় বর্ণাঢ্য জীবনালেখ্য।


কাতারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮ তম জন্মদিন ও শিশুদিবস পালিত

মঙ্গলবার, ২১ মার্চ ২০১৭

আমিনুল ইসলাম,বাপ্ নিউজ : কাতার প্রতিনিধিঃকাতারে বাংলাদেশ দূতাবাসে জাতীয় শিশুদিবস উদযাপন যথাযোগ্য মর্য়াদায় কাতারস্থ বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশুদিবস উদযাপন করা হয়।এ উপলক্ষে শুক্রবার(১৭ ই মার্চ)বিকাল ৩টায় দূতাবাস প্রাঙ্গণে আলোচনা সভা ও শিশুদের চিত্রাঙ্কণ প্রতিযোগিতার প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রথম সচিব নাজমুল হকের পরিচালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন কাতারে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত আসুদ আহমদ।

Picture

সভায় শুরুতে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনান যথাক্রমে দূতাবাসের শ্রম কাউন্সিলর ড. সিরাজুল ইসলাম, কাউন্সিলর ও মিশন প্রধান কাজী জাবেদ ইকবাল, প্রথম সচিব রবিউল ইসলাম ও প্রথম সচিব নাজমুল ইসলাম।এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ বিমানের কান্ট্রি ম্যানেজার মোহাম্মদ মোস্তফা, বাংলাদেশ স্কুল ও কলেজের অধ্যক্ষ মো: জসীম উদ্দিন, বাংলাদেশ সাংবাদিক ফোরামের সভাপতি অধ্যাপক এ.কে.এম. আমিনুল হক, বাংলাদেশ স্কুল ও কলেজের ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকাবৃন্দ, অভিবাবকবৃন্দ, বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দ সহ বিভিন্ন শ্রেণী-পেশার শত শত প্রবাসী বাংলাদেশী।
রাষ্ট্রদূত তাঁর সমাপনী ভাষণে বঙ্গবন্ধুকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি অভিহিতে করে আগামী দিনে নতুন প্রজন্মের কাছে তাঁর বিচিত্র কর্মজীবন তুলে ধরার উপর গুরুত্ব আরোপ করেন। শিশুদের চিত্রাঙ্গণ শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন ও কেক কেটে শিশুদের সাথে বঙ্গবন্ধুর জন্মদিনের শুভকামনা করেন রাষ্ট্রদূত-পত্নী।

এথেন্সে বঙ্গবন্ধুর জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উদযাপন

সোমবার, ২০ মার্চ ২০১৭

বাপ্ নিউজ : এথেন্স থেকে : বাংলাদেশ দূতাবাস, এথেন্স যথাযথ মর্যাদা ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস পালন করেছে। জাতির পিতার জন্মদিবস এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে এ বছর দূতাবাসে সপ্তাহব্যাপী কর্মসূচী গ্রহণ করা হয়। এই কর্মসূচীর অংশ হিসেবে ১১ মার্চ 'বঙ্গবন্ধু টেবিল টেনিস টুর্নামেন্ট' আয়োজন করা হয়। গ্রীসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন কর্মসূচির উদ্বোধন করেন। দুইদিন ব্যাপী অনুষ্ঠিত এই টুর্নামেন্টে গ্রীসে বসবাসকারী বাংলাদেশি শিশু-কিশোররা অংশগ্রহণ করে। এর পাশাপাশি এদিন শিশু-কিশোরদের জন্য চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। এই আয়োজনে অত্যন্ত আনন্দ মুখর পরিবেশে বিপুল সংখ্যক শিশু-কিশোর অংশগ্রহণ করে।

Picture

এ উপলক্ষে দূতাবাস চত্বর বর্ণাঢ্য ব্যানার, ফেস্টুন, বেলুন দিয়ে সজ্জিত করা হয়। বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর বিশেষ আলোকচিত্রও দূতাবাস চত্বরে প্রদর্শন করা হয়।১৭ মার্চ জাতির পিতার জন্মদিনের কর্মসূচির প্রথমেই গ্রীসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জসীম উদ্দিন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পুষ্পস্তবক অর্পণের সময় বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়ী সংগঠন এবং বিভিন্ন জেলা ও আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দ এবং প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন। পুষ্পস্তবক অর্পণের পর দূতাবাসে আগত শিশু-কিশোর ও অভ্যাগত অতিথিদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটা হয়। এরপর মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণী পাঠকরা হয়। বাণী পাঠের পর জাতির পিতার জীবনের উপর প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।
 alt
দিবসটি উপলক্ষে শিশু-কিশোর ও স্থানীয় শিল্পীদের নিয়ে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রবাসী শিশু-কিশোর সাইমুন সরকার ও ফার্দিন ফাইয়াজ বাশার এর সঞ্চালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে দূতাবাসের সদস্যবৃন্দ, দোয়েল সাংস্কৃতিক সংগঠনের শিল্পীবৃন্দ এবং শিশু-কিশোররা সংগীত, কবিতা ও নৃত্য পরিবেশন করেন। এরপর ‘বঙ্গবন্ধু টেবিল টেনিস টুর্নামেন্ট’এবং চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন বাংলাদেশের রাষ্ট্রদূত এবং তাঁর সহধর্মিণী শায়লা পারভীন। গ্রীসে প্রথমবারের মতো আয়োজিত বঙ্গবন্ধু টেবিল টেনিস টুর্নামেন্টে রাফিউল ফিরদৌস রাফি চ্যাম্পিয়ন, ফার্দিন ফাইয়াজ বাশার প্রথম রানারআপ এবং রিফাত হোসেন দ্বিতীয় রানারআপ হবার গৌরব অর্জন করে। গ্রীসে বসবাসরত বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশিদের জন্য বঙ্গবন্ধুর জন্মদিবস সৃষ্টি করে এক মিলনমেলা।


সুইডেনের বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধু জন্মবার্ষিকী ও জাতীয় শিশুদিবস

সোমবার, ২০ মার্চ ২০১৭

বাপ্ নিউজ : সুইডেনের স্টকহোম থেকে : সুইডেনের স্টকহোমে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশুদিবস উদযাপিত হয়েছে। অনুষ্ঠানে বাংলাদেশি প্রবাসী ও শিশু-কিশোর অংশগ্রহণ করে। অনুষ্ঠানসূচিতে ছিল কোরআন তিলওয়াত, বাণী পাঠ, সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশন, রাষ্ট্রদূতের স্বাগত বক্তব্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, আদর্শ ও তার ‘সোনার বাংলা’ গড়ার স্বপ্ন নিয়ে আলোচনা, শিশু-কিশোরদের অংশগ্রহণে রচনা লিখন, আবৃত্তি  ও গল্পবলা প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ  এবং নৈশভোজ।  

Picture
 
 রাষ্ট্রদূত মো. গোলাম সারোয়ার স্বাগত বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন ও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে তার অবিস্মরণীয় অবদানের কথা উল্লেখ করেন।  তিনি তার বক্তব্যে দেশের পরিমণ্ডল ছাড়িয়ে আন্তর্জাতিক অঙ্গনে বঙ্গবন্ধুর বিরল নেতৃত্বসুলভ উপস্থিতির বিষয়টি তুলে ধরেন রাষ্ট্রদূত। বঙ্গবন্ধুর অতুলনীয় দেশপ্রেম ও শিশুদেরপ্রতি গভীর মমত্ববোধের দৃষ্টান্ত অনুসরণের জন্য এবং তার সোনার বাংলা গড়ার স্বপ্নকে বাস্তবে রুপ দেয়ার জন্য তিনি সকলকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান। প্রবাসীদের তিনি অধিকহারে ও যথাযথ উপায়ে রেমিট্যান্স প্রেরণে উদ্বুদ্ধ করেন।রাষ্ট্রদূত অনুষ্ঠানে উপস্থিত সকল শিশু-কিশোরদের শুভেচ্ছা উপহার প্রদান করেন। পরিশেষে নৈশ ভোজ পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।


ডেনমার্ক বাংলাদেশ দূতাবাস এ বঙ্গবন্ধুর জন্মদিন পালিত

রবিবার, ১৯ মার্চ ২০১৭

বাপ্‌স নিউজ : কোপেনহাগেন - বাংলাদেশ দূতাবাস ডেনমার্ক  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর ৯৭ তম  জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আলোচনা সভা ও শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা আয়োজন করে।  অনুষ্ঠানের শুরুতে মাননীয় রাষ্ট্রপ্রতি , প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী এর বাণী পাঠ করে শোনান দূতাবাসের হেড অব চ্যান্সারি শাকিল শাহরিয়ার। 

alt

মাননীয় রাষ্ট্রদূত  এম মুহিত বলেন , বঙ্গবন্ধুর ব্যক্তিত্বে সাহসিকতা ও আত্মবিশ্বাস এর অসম্ভব সমন্বয় ছিল।  একজন নেতা তার দেশের মানুষকে মর্যাদাপূর্ণ অথমপরিচয়ের আলোকে কি অপরিসীম সাহসিকতার মধ্য দিয়ে এগিয়ে নিয়ে যেতে পারেন তার উজ্জ্বল দৃষ্টান্ত বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা মাহবুব জামান আলিম ,মাহবুবুল হক , স ডেনমার্ক আওয়ামী লীগ এর সভাপতি ইকবাল হোসেন মিঠু , সাধারণ সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়া  , মাহবুবুর রহমান ,খোকন মজুমদার , জাহিদ চৌধুরী , মোহাম্মদ শহীদ ,কণ্ঠশিল্পী সাইয়ীদ জাহাঙ্গীর আলম সহ  আরো অনেকে। পরে শিশুদের নিয়ে মাননীয় রাষ্ট্রদূত  জাতির জনক এর কেক  কেটে অনুষ্ঠানের সমাপ্তি  করেন।


আবুধাবির বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপিত

রবিবার, ১৯ মার্চ ২০১৭

বাপ্ নিউজ : আমিরাত প্রতিনিধি : প্রবাসে দেশীয় শিশুদের বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত করে সুনাগরিক হিসেবে গড়ে তোলার দৃঢ় প্রত্যয় নিয়ে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিস্থ সেখানকার বাংলাদেশ দূতাবসে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।এ উপলক্ষে স্থানীয় সময় শুক্রবার সকাল ৯টায় আবুধাবিস্থ বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করা হয়। এরপর সবাইকে নিয়ে তিনি বঙ্গবন্ধুর জন্মদিনে কেক কাটেন।পরে দূতাবাস মিলনায়তনে রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের সভাপতিত্বে ও দূতাবাস সচিব রিয়াজুল হকের পরিচালনায় আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করে শোনান যথাক্রমে দূতাবাসের মিনিস্টার ইকবাল হোসেন চৌধুরী, কাউন্সিলর (রাজনৈতিক) শহীদুজ্জামান ফারুকী, শ্রম কাউন্সিলার আরমান উল্লাহ চৌধুরী ও শ্রম সচিব এ কে এম মকসুদ আলী।

Picture

সভায় বক্তব্য দেন আবুধাবি বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ইফতেখার হোসেন বাবুল, বাংলাদেশ সমিতির সভাপতি ইঞ্জিনিয়ার মোজাম্মেল হোসেন, বাংলাদেশ স্কুল অধ্যক্ষ মীর আনিসুল হাসান, জনতা ব্যাংকের সিইও ইসমাইল হোসেন, বিমান বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মোহাম্মদ ইকবাল হোসেন, বঙ্গবন্ধু পরিষদের সেক্রেটারি নাসির তালুকদার প্রমুখ। বক্তারা বলেন, বঙ্গবন্ধু কখনও স্বার্থপর ছিলেন না। তিনি ছিলেন শিশুর মতো সরল। দেশকে সোনার বাংলা গড়তে হলে দেশের শিশুকে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত করে সোনার মানুষ রূপে গড়ে তুলতে হবে। শিশুদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করে দেশাত্ববোধ জাগ্রত করতে দেশে ও প্রবাসের সবাইকে কাজ করে যাওয়ার আহ্বান জানান তারা। এ সময় বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। পরে 'বঙ্গবন্ধু চিরদিন' নামের প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।


সরকারের উন্নয়ন বিশ্বে ছড়িয়ে দিতে বেলজিয়াম আ.লীগের উদ্যোগ

রবিবার, ১৯ মার্চ ২০১৭

বাপ্ নিউজ : শান্তির পক্ষে বাংলাদেশ সরকার তথা বিশ্বশান্তিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার “জিরো টলারেন্স” কর্মসূচির সাফল্য বিশ্বময় ছড়িয়ে দিতে পরিকল্পনা হাতে নিয়েছে বেলজিয়াম আওয়ামী লীগ। প্রধানমন্ত্রীর হাঙ্গেরি সফরকালে বেলজিয়াম আওয়ামী লীগের পক্ষে সভাপতি লতিফ শহিদুল হক ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতন প্রধানমন্ত্রীকে এবিষয়ে অবগত করলে তিনি সম্মতি জানান ও বেলজিয়াম আওয়ামী লীগের এ কর্মসূচির ভূয়সী প্রশংসা করেন।এরই ধারাবাহিকতায় বাংলাদেশ সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরতে সেমিনারের আয়োজন করছে বেলজিয়াম আওয়ামী লীগের নবগঠিত কমিটি।

Picture

মঙ্গলবার স্থানীয় সময় বিকাল ৩টায় ইউরোপিয়ান প্রেসক্লাবে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।এতে ইউরোপিয়ান পার্লামেন্ট প্রতিনিধি, বিভিন্ন দেশের সরকারের প্রতিনিধি, কূটনীতিবিদ, রাজনীতিবিদ ও মানবাধিকার কর্মীরা উপস্থিত থাকবেন।এ সেমিনার সফল করতে ইউরোপে বসবাসরত দেশপ্রেমিক বাংলাদেশিদের ও ইউরোপ আওয়ামী লীগ নেতাদের সহযোগিতা চেয়েছেন বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি লতিফ শহিদুল হক।


রোমে পহেলা বৈশাখ উদযাপনে প্রস্তুতি সভা

রবিবার, ১৯ মার্চ ২০১৭

Picture

সকলের মতামতের ভিত্তিতে আহবায়েক লায়লা শাহ, সদস্য সচিব শান্তা সিকদার, প্রধান সমন্বয়কারী সানজিদা আহাম্মেদ ববি, প্রধান উপদেষ্টা সুলতানা মোকতার পাখি ও সাংস্কৃতিক পর্বে মনিকা ইসলামকে দায়িত্ব অর্পণ করা হয় এবং অচিরেই সকলের সমন্বয়ে পূর্ণাঙ্গ একটি উদযাপন কমিটি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়।


লন্ডনে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

শনিবার, ১৮ মার্চ ২০১৭

বাপ্ নিউজ : লন্ডন থেকে :জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে শুক্রবার এক বিশেষ আলোচনা অনুষ্ঠান হয়েছে।হাইকমিশনার জনাব মো. নাজমুল কাওনাইন জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে দিবসের কর্মসূচী শুরু করেন। এই দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

Picture

লন্ডনে সফররত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর, এমপি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন, 'বঙ্গবন্ধু বাঙালী জাতির অবিসংবাদিত নেতা। বঙ্গবন্ধু শিশুদের খুব ভালবাসতেন এবং এই দিনটির মাধ্যমে বঙ্গবন্ধুর শিক্ষা ও তার আদর্শ শিশুদের মধ্যে পৌঁছে দিতে হবে।' অনুষ্ঠানে মূল বক্তব্য দেন বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট আবদুল গাফফার চৌধুরী। তিনি বলেন, বঙ্গবন্ধু আমাদের মাঝ থেকে চলে গেছেন, কিন্তু তিনি আজও আমাদের মাঝে বেঁচে আছেন। তার আদর্শ ও কর্মময় জীবন থেকে দীক্ষা নিয়ে ত্যাগ ও দেশ গড়ার মন্ত্রে দীপ্ত হয়ে প্রতিটি নাগরিককে স্বীয় অবস্থান থেকে কাজ করার আহ্বান জানান।


১৪ দেশের শিশুদের নিয়ে পর্তুগালে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

শনিবার, ১৮ মার্চ ২০১৭

নাঈম হাসান পাভেল, বাপ্ নিউজ : পর্তুগাল প্রতিনিধি : পর্তুগালের রাজধানী লিসবনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে।শুক্রবার (১৭ মার্চ) স্থানীয় সময় দুপুর আড়াইটার দিকে লিসবনের একটি কালচারাল হলে প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে ভিন্ন আয়োজনের মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন পালন করা হয়।

Picture

শুরুতে পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. রুহুল অালম সিদ্দিকী ও দূতাবাসের কর্মকর্তারা ছাড়াও পর্তুগাল আওয়ামী লীগ ও বিভিন্ন সংগঠনের নেতারা জাতির জনকের অস্থায়ী প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে রাষ্ট্রদূত ও অতিথিবৃন্দ বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটেন।

child

শ্রদ্ধা জানানো ও কেক কাটা শেষে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে শিশুদের চিত্রাঙ্কন ও সংক্ষিপ্ত ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশি শিশুদের সঙ্গে পর্তুগিজ শিশুরা ছাড়াও প্রায় ১৪ দেশের অভিবাসী শিশুরাও অংশ নেয়।রাষ্ট্রদূত মো. রুহুল অালম সিদ্দিকী সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশের কথা কারো অজানা নয়।‘সারাবিশ্বের মানুষ বঙ্গবন্ধুকে জানেন, শ্রদ্ধার চোখে দেখেন তাতে আমি একজন বাংলাদেশি হিসেবে গর্ববোধ করি।অনুষ্ঠান শেষে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ী শিশুদের হাতে পুরস্কার তুলে দেন রাষ্ট্রদূত ও উপস্থিত অতিথিবৃন্দ।


বঙ্গবন্ধুর জন্মদিনে মালয়েশিয়ায় দোয়া ও আলোচনা

শনিবার, ১৮ মার্চ ২০১৭

আহমাদুল কবির, বাপ্ নিউজ : মালয়েশিয়া থেকে : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮ তম জন্মদিন উপলক্ষে মালয়েশিয়ায় দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।শুক্রবার বিকেলে কুয়ালালামপুরে মালয়েশিয়া যুবলীগের কার্যালয়ে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে দোয়া পরিচালনা করেন- মামা সাংস্কৃতিক শিল্পী গোষ্ঠীর প্রতিষ্ঠাতা সভাপতি এমদাদুল হক সবুজ।

Picture

মালয়েশিয়া যুবলীগের আহ্বায়ক তাজকীর আহমদের সভাপতিত্বে আলোচনা সভায় সংগঠনটির যুগ্ম আহ্বায়ক মো. আবু হানিফ, মাসুদুল আলম রনি, মাহবুব আলম কাজল, সাইফুল ইসলাম , আল আমিন ডলার, আব্দুল হাকিম ভূঁইয়া, এম এ মাহমুদ, রায়হান রাজু, সাইদ সরকার, দিলার হোসেন খোকা, আশরাফুজ্জামান রনি, মনসুর আলী, রিসাদ আব্দল্লাহ, কামরুজ্জামান, আনোয়ার পারভেজ, ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক রাসেল শিকদার প্রমুখ উপস্থিত ছিলেন।