Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

নিউয়র্কের খবর

নিউ ইয়র্কে 'আজকাল সম্মাননা' পেলেন আফজাল হোসেন

বুধবার, ০১ নভেম্বর ২০১৭

Picture

হাকিকুল ইসলাম খোকন:আয়েশা আকতার রুবী,বাপসনিঊজ: নিউ ইয়র্কে তিন দিন ব্যাপী অনুষ্ঠিত হচ্ছে ‘সাপ্তাহিক আজকাল’এর দশম প্রতিষ্ঠা বার্ষিকী। এ আয়োজনের অন্যতম আকর্ষণ বাংলাদেশি অভিনেতা আফজাল হোসেন। গত ২৭ অক্টোবর ‘সাপ্তাহিক আজকাল’ থেকে আজকাল সম্মাননায় ভূষিত করা হয় তাঁকে। আয়োজিত অনুষ্ঠানটি ছিল লোকে লোকারণ্য।

alt

বাংলা সংস্কৃতির প্রদীপপ্রতিম পুরুষ অফজাল হোসেন অভিনয় শিল্পী হিসেবে নন্দিত হলেও, বিজ্ঞাপনচিত্র নির্মাণ, লেখালেখি ও চিত্রাঙ্কনেও দেখিয়েছেন মুন্সিয়ানা। আর তাই আগামীকাল, অর্থাৎ ২৯ অক্টোবর নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের বেলাজিনো ব্যাংকুয়েট হলে আয়োজন করা হয়েছে তাঁর অঙ্কিত চিত্রের প্রদর্শনীর। এছাড়াও তিনি একটি নাটকের পরিচালনাও করছেন সেখানে।

alt

বাপসনিঊজ সূত্রে জানা গিয়েছে তাঁর পরিচালিত নাটকটির প্রাথমিক নাম ‘আগন্তুক’। নিউ ইয়র্কের বিভিন্ন লোকেশনে, যেমন- লংআইল‍্যান্ড, জ‍্যাকসন হাইটস, ম‍্যানহাটন অঞ্চলে শুটিং হচ্ছে নাটকটির। ‘আগন্তুক’র রচয়িতা পান্থ শাহরিয়ার। চমকপ্রদ তথ্য হচ্ছে এ নাটকে অভিনয় করছেন খোদ আফজাল হোসেন। এছাড়াও আভিনয় করেছেন- মিলা হোসেন, মাহী, দীপুসহ আরও কজন প্রবাসী শিল্পী।‘আগন্তুক’ নাটক পরিচালনা করা ছাড়াও- আজকাল সম্মাননা, সাপ্তাহিক আজকাল এর দশম প্রতিষ্ঠা বার্ষিকী এবং চিত্র প্রদর্শনীর আয়োজন নিয়ে ব্যতিব্যস্ত রয়েছেন খ্যাতির দিগন্ত অতিক্রমকারী ব্যক্তিত্ব আফজাল হোসেন। আর তাই সম্মাননা প্রদান অনুষ্ঠানে অনুষ্ঠান সঞ্চালক গোলাম মর্তুজা তাঁকে প্রশ্ন করে বসেন, নিজের ঠিক কোন পরিচয়ে সন্তুষ্ট তিনি? উত্তরে আফজাল হোসেন বলেন- ‘আমি আমার মানুষ পরিচয়ে সবচেয়ে বেশি সন্তুষ্ট’। উত্তর শুনে মুহূর্তেই করতালিতে মুখরিত হয়ে উঠে হল রুম।

alt

কৌতূহলী মর্তুজার প্রশ্ন ছিল, অনেকেই মনে করেন আফজাল হোসেন অভিনয় ছেড়ে দিয়েছেন। এ বিষয়ে আফজাল হোসেন বলেছেন ‘নিয়মিত অভিনেতা ছিলাম, অনিয়মিত রয়েছি’। এছাড়াও নিজের পেশাদারিত্ব, এক সময়ের আফজাল-সুবর্ণা জুটি, সেই জুটি নিয়ে প্রচলিত মিথ এবং সম্মাননা পেয়ে তাঁর অভিব্যক্তি প্রকাশ করেছেন উক্ত অনুষ্ঠানে।

alt

বাংলা বিজ্ঞাপনচিত্র নির্মাণের মধ্যে দিয়ে মডেল তৈরির দিকপাল আফজাল হোসেনকে সর্বশেষ ঢাকাই চলচ্চিত্র ‘ঢাকা অ্যাটাক’ এ একটি বিশেষ চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে।


মূলধারার ‘দ্যা ক্লিনটন ডেমোক্রিটক ক্লাবের উদ্যোগে নিউইয়র্ক সিটিকাউন্সিলম্যান পল এ ভ্যালনের নির্বাচনী বাংলাদেশের তিন প্রতিনিধি

রবিবার, ২৯ অক্টোবর ২০১৭

Picture

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ ঃ গত ২৪ অক্টোবর মঙ্গলবার সন্ধ্যা ৭টায় নিউইয়র্কের কুইন্সের বে-সাইডের ৪১ এ্যভিনিউ এবং ২১৩ ষ্ট্রীটে ঐতিহ্যবাহী বেয়ার গার্ডেনে মুলধারার ‘দ্যা ক্লিনটন ডেমোক্রিট ক্লাবের উদ্যোগে নিউইয়র্ক সিটির ১৯ ডিষ্ট্রিক্ট কাউন্সিলের সিটি কাউন্সিলম্যান পল এ ভ্যালনের ২য় মেয়াদে নির্বাচনে পূর্ননির্বাচনী সভার আয়োজন করেন ইউলিয়াম জেকসন ক্লিটন এর নামে প্রতিষ্ঠিত ক্লিটন ডেমোক্রেটিক ক্লাব অব নর্থইষ্ট কুইন্স। খবর বাপসনিউজ।

alt

ছবিতে থেকে ২য় প্রবাস মেলার সম্পাদক শরীফ মোহাম্মদ রাশেদ। ছবিতে ডান থেকে ২য় নিউইয়র্ক সিটি কাউন্সিলম্যান পল ভ্যালনকে প্রবাস মেলার কপি উপহার দিচ্ছেন সম্পাদক শরীফ মোহাম্মদ রাশেদ ও যুক্তরাষ্ট্র প্রতিনিধি সিনিয়র সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন সর্বডানে। সর্ববামে দেলওয়ার মানিককে দেখা যাচ্ছে। ছবি ঃ বাপসনিউজ।

‘দ্যা ক্লিনটন ডেমোক্রিট ক্লাবের প্রেসিডেন্ট চাক এপেক সভার প্রারম্ভে উপ¯িহ’ত সবাইকে আšতরিক শুভেচছা জানান এবং  এর স্ফীত বক্তব্যের মাধ্যমে সিটি কাউন্সিলম্যান পল এ ভ্যালন তাকে পূর্ননির্বাচনে সহযোগীতার জন্য ক্লাবকে ধন্যবাদ জানান।

alt

এতে বাংলাদেশের তিন প্রতিনিধি ও প্রবাসমেলার সম্পাদক ঢাকা থেকে প্রবাসীদের কল্যানে একমাত্র ও প্রথম পাক্ষিক ম্যাগাজিন প্রবাস মেলার সম্পাদক শরীফ মোহাম্মদ রাশেদ, যুক্তরাষ্ট্র প্রতিনিধি ও আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি হাকিকুল ইসলাম খোকন এবং এক্টিভিষ্ট ও সমাজসেবক দেলওয়ার মানিক আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

alt
কাউন্সিলম্যান পল এ ভ্যালন কে প্রবাস মেলার একটি কপি উপহার দেন সম্পাদক শরীফ মোহাম্মদ রাশেদ।

alt
পল এ ভ্যালন ও সভাপতি রাশেদকে ক্লাবের পক্ষ থেকে ধন্যবাদ জানান। নৈশভোজে আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।


সাপ্তাহিক দেশ বাংলা ও বাংলা টাইমস পরিদর্শনে প্রবাস মেলা সম্পাদক ও প্রতিনিধি

রবিবার, ২৯ অক্টোবর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ : যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত ডিসিআই ইন্টারন্যাশনাল কনফারেন্সে যোগদান শেষে গত ১২ অক্টোবর সকাল ১১টায় নিউইয়র্ক থেকে প্রকাশিত সাপ্তাহিক দেশবাংলা ও সাপ্তাহিক বাংলা টাইমস কার্য্যালয় পরিদর্শন করেন ডিসিআই সম্মেলনের অতিথি প্রবাস মেলার সম্পাদক শরীফ মোহাম্মদ রাশেদ ও যুক্তরাষ্ট্র প্রতিনিধি হাকিকুল ইসলাম খোকন।

Picture

এ সময় তাদের অভ্যার্থনা জানান সাপ্তাহিক দেশবাংলা ও সাপ্তাহিক বাংলা টাইমস সম্পাদক ডাঃ চৌধুরী সারোয়ারুল হাসান ও নির্বাহী সম্পাদক আলমগীর হোসেন সরকার।

alt

ছবিতে মাঋে ডাঃ চৌধুরী সারোয়ারুল হাসান,ডাে ন শরীফ মোহাম্মদ রাশেদ ও বামে হাকিকুল ইসলাম খোকনকে দেখা যাচ্ছে। প্রবাস মেলার সম্পাদক ও যুক্তরাষ্ট্র প্রতিনিধি তাদেরকে প্রবাস মেলার কপি উপহার দেন। পত্রিকাটি ঢাকা থেকে প্রকাশিত দেশের প্রথম এবং একমাত্র পাক্ষিক ম্যাগাজিন। প্রবাসীদের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, সাফল্য-ব্যর্থতা নিয়মিতভাবে পত্রিকাটিতে তুলে ধরা হচ্ছে। প্রবাসীরা প্রবাস জীবনের অনুভ’তি অভিজ্ঞতা নিয়ে যে কোন লেখা পাঠাতে পারেন ( এই ইমেইল ঠিকানা স্পামবট থেকে রক্ষা করা হচ্ছে।এটি দেখতে হলে আপনাকে JavaScript সক্রিয় করতে হবে। )। সম্পাদক শরীফ মুহম্মদ রাশেদ গত ২৬ অক্টোবর যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফিরে গেছেন। উল্লেখ্য, শরীফ মুহম্মদ রাশেদ বাংলাদেশ টেলিভিশনের উপস্থাপক মামুন ইমতিয়াজ এর কনিষ্ঠ ভ্রাতা।ছবি:বাপসনিঊজ।


প্রবাস মেলার সম্পাদকের নিউইয়র্ক ত্যাগ

শুক্রবার, ২৭ অক্টোবর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ : যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত ডিসিআই ইন্টারন্যাশনাল কনফারেন্সে যোগদান শেষে প্রবাস মেলা সম্পাদক শরীফ মোহাম্মদ রাশেদ গত ২৬ অক্টোবর বৃহস্পতিবার সন্ধ্যা ৯:৪০ কাতার এয়ারযোগে ঢাকার উদ্দেশ্যে নিউইয়র্ক ত্যাগ করেন। উল্লেখ্য, ১৪ অক্টোবর ইয়েল ইউনিভার্সিটিতে ডিসিআই এর ৬ষ্টতম সম্মেলনে অতিথি হিসেবে অংশ নেন এবং যুক্তরাষ্ট্র প্রতিনিধি সিনিয়র সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন ও এ সম্মেলনে অতিথি হিসেবে অংশ নেন।

Picture

রাশেদ নিউইয়র্কের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করেন এবং প্রবাসের বিভিন্ন রাজনৈতিক ,সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, সাংবাদিক, সাহিত্যিক, কবি ও বিশিষ্ট ব্যাক্তিদের সাথে মতবিনিময় করেন। তিনি প্রবাসের সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তাকে সহযোগীতা করার জন্য।জেএফকেতে এ সময় শরীফ মোহাম্মদ রাশেদকে বিদায় জানান প্রবাস মেলার যুক্তরাষ্ট্র প্রতিনিধি সিনিয়র সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন ও মি. জাহাঙ্গীর পরিবারসহ আরো অনেকে ।

alt

ছবিতে।জেএফকেতে  বামে ২য় শরীফ মুহম্মদ রাশেদকে দেখা। ছবি: বাপসনিউজ। 

পত্রিকাটি ঢাকা থেকে প্রকাশিত দেশের প্রথম এবং একমাত্র পাক্ষিক ম্যাগাজিন। প্রবাসীদের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, সাফল্য-ব্যর্থতা নিয়মিতভাবে পত্রিকাটিতে তুলে ধরা হচ্ছে। প্রবাসীরা প্রবাস জীবনের অনুভ’তি অভিজ্ঞতা নিয়ে যে কোন লেখা পাঠাতে পারেন ( এই ইমেইল ঠিকানা স্পামবট থেকে রক্ষা করা হচ্ছে।এটি দেখতে হলে আপনাকে JavaScript সক্রিয় করতে হবে। )।  উল্লেখ্য, শরীফ মুহম্মদ রাশেদ বাংলাদেশ টেলিভিশনের উপস্থাপক মামুন ইমতিয়াজ এর কনিষ্ঠ ভ্রাতা।


সাপ্তাহিক ঠিকানা পরিদর্শনে প্রবাস মেলার সম্পাদক

শুক্রবার, ২৭ অক্টোবর ২০১৭

Picture

এ সময় তাদের স্বাগত জানান প্রধান সম্পাদক মুহাম্মদ ফজলুর রহমান, সম্পাদক লাভলু আনসার ও নির্বাহী সম্পাদক জাবেদ খসরু। প্রবাস মেলার সম্পাদক ও যুক্তরাষ্ট্র প্রতিনিধি তাদেরকে প্রবাস মেলার কপি উপহার দেন। পত্রিকাটি ঢাকা থেকে প্রকাশিত দেশের প্রথম এবং একমাত্র পাক্ষিক ম্যাগাজিন।

alt

প্রবাসীদের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, সাফল্য-ব্যর্থতা নিয়মিতভাবে পত্রিকাটিতে তুলে ধরা হচ্ছে। প্রবাসীরা প্রবাস জীবনের অনুভ’তি অভিজ্ঞতা নিয়ে যে কোন লেখা পাঠাতে পারেন ( এই ইমেইল ঠিকানা স্পামবট থেকে রক্ষা করা হচ্ছে।এটি দেখতে হলে আপনাকে JavaScript সক্রিয় করতে হবে। )। সম্পাদক শরীফ মুহম্মদ রাশেদ আগামী ২৬ অক্টোবর যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফিরে যাবেন। উল্লেখ্য, শরীফ মুহম্মদ রাশেদ বাংলাদেশ টেলিভিশনের উপস্থাপক মামুন ইমতিয়াজ এর কনিষ্ঠ ভ্রাতা। ছবিতে ডান থেকে জাবেদ খসরু , মুহাম্মদ ফজলুর রহমান, শরীফ মোহাম্মদ রাশেদ , লাভলু আনসার এবং হাকিকুল ইসলাম খোকনকে দেখা যাচ্ছে।ছবি:বাপসনিঊজ।


কিশোরগঞ্জ ডিষ্ট্রিষ্ট এসোসিয়েশন অব ইউএসএ (কেডিএ)’র শপথ গ্রহণ ২৯ অক্টোবর

রবিবার, ২২ অক্টোবর ২০১৭

Picture

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ : কিশোরগঞ্জ ডিষ্ট্রিষ্ট এসোসিয়েশন অব ইউএসএ(কেডিএ)’র ২০১৮-২০১৯ এর নবনির্বাচিত কর্মকর্তাদের শপথ গ্রহণ অনুষ্ঠান ২৯ অক্টোবর রবিবার সন্ধ্যা ৭টায় নিউইয়র্কের জ্যাকসন হাইটসের ইত্যাদি পার্টি হলে অনুষ্ঠিত হবে। খবর বাপসনিউজ।

alt

উক্ত শপথ গ্রহণ অনুষ্ঠানে কিশোরগঞ্জ ডিষ্ট্রিক এসোসিয়েশন ইঊএসএ-এর সকল সাধারণ সদস্যবৃন্দ,নব নির্বাচিত কার্যকরি পরিষদের সদস্যবৃন্দ ও নির্বাচন কমিশনের সদস্যবৃন্দকে উপস্থিত থাকার জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন এবং স্বাদর আমন্ত্রণ জানিয়েছেন কিশোরগঞ্জ ডিষ্ট্রিষ্ট এসোসিয়েশন অব ইউএসএ’র কার্যকরী কমিটির আহবায়ক ফার্মাসিষ্ট আব্দুল আওয়াল সিদ্দিকী, সদস্যবৃন্দ ইঞ্জিনিয়ার একেএম আশরাফুল হক ,হেলাল উদ্দিন আহমেদ, সিনিয়র সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন ও জাইদুল কবীর খান সারোয়ার ।


বঙ্গবন্ধুর একান্ত সচিব ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাবেক সভাপতি নূরুল ইসলাম অনুর মৃত্যুতে নিউইয়র্কে আওয়ামীলীগের দোয়া মাহফিল ও শোক সভা : তাঁকে শ্রদ্ধা জানাতে না পারা আমাদের ব্যর্থতা

রবিবার, ২২ অক্টোবর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একান্ত সচিব ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাবেক সভাপতি এএম নূরুল ইসলাম অনুকে শ্রদ্ধা জানাতে না পারা আমাদের ব্যর্থতা। তিনি ছিলেন একজন প্রাজ্ঞ রাজনীতিক। মেধাবী ছাত্র হিসেবে রাজনৈতিক জীবনে তাঁর পদচারণা শুরু। হাতে গোণা যে ক’জন রাজনীতিবিদ লেখাপড়া করে রাজনীতি করেছেন, তিনি ছিলেন তাদের শীর্ষ স্থানে। অকুতোভয়, নীতিবান, আপোষহীন আদর্শিক রাজনীতির এক উজ্জল নক্ষত্র তিনি। ক্ষমতার মোহ থেকে তিনি ছিলেন সম্পূর্ণ মুক্ত। সুদীর্ঘসময় রাজনৈতিক পথপরিক্রমায় যুক্তরাষ্ট্রে যে ক’জন রাজনীতিবিদ সব সময় শ্রদ্ধার পাত্র ছিলেন, তার মধ্যে শীর্ষে আছেন তিনি। আদর্শবান ও অনুকরণীয় ব্যক্তিত্ব হিসেবে সবসময় ছিলেন দেদীপ্যমান।খবর বাপসনিঊজ।


সদ্য প্রয়াত এ এম নূরুল ইসলাম অনুর আত্মার মাগফেরাত কামনায় যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের দোয়া মাহফিল ও শোক সভায় বক্তারা এসব কথা বলেন। গত ১৮ অক্টোবর বুধবার সন্ধ্যায় নিউইয়র্কে জ্যাকসন হাইটসের মেজবান পার্টি হলে এ দোয়া মাহফিল ও শোক সভা অনুষ্ঠিত হয়।যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদের পরিচালনায় এ অনুষ্ঠানে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় ।


অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এম এ সালাম, সহ সভাপতি আকতার হোসেন, সৈয়দ বসারত আলী, শামসুদ্দিন আজাদ, আবুল কাশেম ও লুৎফুল করিম,  সাংগঠনিক সম্পাদক ফারুক আহমেদ, মহিউদ্দিন দেওয়ান ও আব্দুল হাসিব মামুন, কোষাধ্যক্ষ আবুল মনসুর খান, শিক্ষা বিষয়ক সম্পাদক এম এ করিম জাহাঙ্গির, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক ফরিদ আলম, প্রবাসী কল্যাণ সম্পাদক সোলায়মান আলী, যুব বিষয়ক সম্পাদক মাহাবুবুর রহমান টুকু, উপ দপ্তর সম্পাদক আবদুল মালেক, জহিরুল ইসলাম, উপ প্রচার সম্পাদক তৈয়বুর রহমান , কার্যকরী সদস্য মুজিবুল মাওলা, করিম চৌধুরী, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি জাকারিয়া চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক সাদেক শিবলী, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের সহ সভাপতি রফিকুল ইসলাম ও শেখ আতিকুল ইসলাম, আওয়ামী লীগ নেতা কফিল চৌধুরী, রফিকুল ইসলাম পাটোয়ারি, এন আমিন, খসরুজ্জামান খসরু, সাহাদাত হোসেন, আজহারুল ইসলাম, হুমায়ুন কবীর, হারুনুর রশিদ, মো. মাঈনুদ্দিন, সেচ্ছাসেবক লীগের সহ আন্তর্জাতিক সম্পাদক শাখাওয়াত বিশ্বাস, যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নুরুজ্জামান সর্দার, যুক্তরাষ্ট্র মহিলা লীগের নুরুন্নাহার, যুক্তরাষ্ট্র যুবলীগের সিনিয়র যুগ্ম আহবায়ক শেখ জামাল হোসাইন, যুগ্ম আহবায়ক হুমায়ুন চৌধুরী, নুরুল ইসলাম, সাদিকুর রহমান প্রমুখ। এ শোক সমাবেশে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, মহিলা লীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ, শ্রমিক লীগ ও ছাত্রলীগের নেতা-কর্মীসহ বিপুল সংখ্যক প্রবাসী উপস্থিত ছিলেন।


সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন সাপ্তাহিক পরিচয় সম্পাদক নাজমুল আহসান, আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি ও মুক্তিযোদ্ধা লাবলু আনসার, সাপ্তাহিক বর্ণমালা সম্পাদক মাহফুজুর রহমান প্রমুখ।
সমাবেশে বক্তারা প্রয়াত এ নেতার রাজনৈতিক, সাংগঠনিক, সামাজিক ও কর্মময় জীবনের ওপর স্মৃতিচারণ করে বক্তব্য দেন। বক্তারা বলেন, ‘জাতির জনক’ বঙ্গবন্ধুর একান্ত সচিব হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালনের ফলে তিনি নিজেকে যোগ্য ও ব্যক্তিত্ব সম্পন্ন আদর্শ মানূষ হিসেবে নিজকে প্রতিষ্ঠিত করেন।


উল্লেখ্য, এ এম নূরুল ইসলাম অনু বঙ্গবন্ধু শেখ মুজিবের একান্ত সচিব ও পরবর্তীতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি হিসেবে দেড় দশকের অধিক সময় দায়িত্ব পালন করেন। তিনি ১৯৮৭ সালে বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার উপস্থিতিতে নিউইয়র্কে অনুষ্ঠিত কাউন্সিলের মাধ্যমে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। তিনি ২০০২ সাল পর্যন্ত সভাপতির দায়িত্ব পালন করেন। গত ১৮ অক্টোবর বুধবার সকালে ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন)।


প্রবাস মেলা’র সম্পাদক এখন নিউইয়র্কে

শুক্রবার, ২০ অক্টোবর ২০১৭

Picture

হাকিকুল ইসলাম খোকন:যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত ডিসিআই ইন্টারন্যাশনাল কনফারেন্সে যোগদান শেষে ‘প্রবাস মেলা’ পত্রিকার সম্পাদক শরীফ মুহম্মদ রাশেদ (+১ ৩৪৭ ৭৪৮ ৩৪৭৭) এখন নিউইয়র্কে অবস্থান করছেন । প্রবাসীদের নিয়ে প্রবাস মেলা পত্রিকাটি ঢাকা থেকে প্রকাশিত দেশের প্রথম এবং একমাত্র পাক্ষিক ম্যাগাজিন।


প্রবাসীদের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, সাফল্য-ব্যর্থতা নিয়মিতভাবে পত্রিকাটিতে তুলে ধরা হচ্ছে। প্রবাসীরা প্রবাস জীবনের অনুভ’তি অভিজ্ঞতা নিয়ে যে কোন লেখা পাঠাতে পারেন ।

সম্পাদক শরীফ মুহম্মদ রাশেদ আগামী ২৬ অক্টোবর যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফিরে যাবেন। উল্লেখ্য, শরীফ মুহম্মদ রাশেদ বাংলাদেশ টেলিভিশনের উপস্থাপক মামুন ইমতিয়াজ এর কনিষ্ঠ ভ্রাতা।


প্রধানমন্ত্রীর সফরসঙ্গী ও সাংবাদিকদের সম্মানে ব্যতিক্রমী নৌ-ভ্রমণ = ‘নিউইয়র্কের ইস্ট রিভারে ভাসমান

বৃহস্পতিবার, ১২ অক্টোবর ২০১৭

উল্লেখ্য, ২২ সেপ্টেম্বর শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউইয়র্ক থেকে ভার্জিনিয়ায় চলে গেছেন। সেখানে তিনি তার পুত্র, পুত্রবধূ এবং নাতনীদের সঙ্গে সময় কাটাচ্ছেন।চমৎকার আবহাওয়ায় ইস্ট রিভারের এ নৌ-ভ্রমণে সকলকে স্বাগত জানান ক্লাবের সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম এবং সহ-সভাপতি মীর শিবলী। কয়েক মিনিটের মধ্যেই পুরো জাহাজের প্রথম, দ্বিতীয় এবং ওপরের খোলা জায়গা কলকাকলিতে মুখরিত হয়। বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতিতে আগ্রহী তিন শতাধিক প্রবাসীর এ সমাগমে বাঙালি সংস্কৃতির পূর্ণ জাগরণ উজ্জীবিত হয়। অর্থাৎ জাতিসংঘের শহর নিউইয়র্কের ইস্ট রিভারে ভাসমান এই জাহাজটি পরিণত হয় একখ- বাংলাদেশে। কেউ যদি শীর্ষে বাংলাদেশের একটি পতাকা উড়িয়ে দিতেন তাহলে ঝলসে উঠতো ‘সমৃদ্ধি অর্জনের ক্ষেত্রে বিশ্ব মডেলে পরিণত হওয়া বাংলাদেশ’ নতুন এক অবয়বে। 

একদিকে চারপাশের মনোরম দৃশ্য অবলোকন, আরেকদিকে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ‘টেকসই উন্নয়নে ডিজিটাল বাংলাদেশ’র ভূমিকা’ শীর্ষক সেমিনার। এতে সভাপতিত্ব করেন প্রেসক্লাবের সভাপতি মুক্তিযোদ্ধা লাবলু আনসার। জাতিসংঘ অধিবেশনের সংবাদ সংগ্রহে আসা বাংলাদেশের বেসরকারি স্যালেটালাই টেলিভিশন একাত্তর-এর বিশেষ প্রতিনিধি নাজনীন মুন্নীর সঞ্চালনায় সেমিনারের আলোচক ছিলেন বাংলাদেশ পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)’র চেয়ারম্যান এবং প্রখ্যাত অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ, এসডিজি সম্পর্কিত প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়কারী আবুল কালাম আজাদ, জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান ড. এ কে আব্দুল মোমেন, বিটিআরসি’র চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, এনআরবি গ্লোবাল ব্যাংকের প্রতিষ্ঠাতা ও চেয়ারমান নিজাম চৌধুরী, যুক্তরাষ্ট্রের রাটগার্স ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মাহমুদ হাসান এবং পিপল এন টেক-এর সিইও ইঞ্জিনিয়ার আবু হানিফ।সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রীর দপ্তরের ‘এ২আই’ প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজার আনির চৌধুরী। তিনি স্লাইড-শো’র মাধ্যমে সকলকে অবহিত করেন, প্রত্যন্ত অঞ্চলের মানুষের ভাগ্য উন্নয়নের অবলম্বনে পরিণত হয়েছে সারা দেশে স্থাপিত ডিজিটাল সেন্টারগুলো।

Picture

বলার অপেক্ষা রাখে না, প্রশাসনিক স্বচ্ছ্বতা এবং জবাবদিহিতার পাশাপাশি মানুষের মৌলিক অধিকারগুলো বাস্তবায়নের ক্ষেত্রেও ডিজিটাল সেন্টারের প্রয়োজনীয়তা ক্রমান্বয়ে বেড়ে চলেছে। এসডিজি সম্পর্কিত প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়কারী আবুল কালাম আজাদ বলেন, ‘ইন্টারনেট সার্ভিসের ব্যাপক প্রসার ঘটায় প্রত্যন্ত অঞ্চলের সমস্যাগুলোও কর্তৃপক্ষের দৃষ্টিতে আনা সহজ হচ্ছে। এর ফলে দীর্ঘদিনের পুঞ্জিভূত সমস্যার সমাধানও ত্বরিৎ হয়ে যাচ্ছে।। এভাবেই টেকসই উন্নয়নে বাংলাদেশ কাজ করছে। 

ড. কাজী খলীকুজ্জমান আহমদ। তিনি বলেন, ‘আমরা এগিয়ে যাচ্ছি এবং এগিয়ে যাবো। এক্ষেত্রে কোন সমস্যা দেখা দিলে তা উত্তরণ ঘটিয়ে এগিয়ে যাওয়াকে অব্যাহত রাখতে হবে।’ড. এ কে আব্দুল মোমেন বলেন, ‘এমডিজি অর্জনের পথ ধরেই বাংলাদেশ এসডিজির পথে এগিয়ে চলেছে। তবে এসডিজির যেসব ইস্যুকে প্রাধান্য দেয়া হচ্ছে, তার বাস্তবায়নে সম্মিলিত উদ্যোগের বিকল্প নেই। বিশেষ  করে টেকসই উন্নয়নের সত্যিকারের প্রতিফলন ঘটাতে যে অর্থের প্রয়োজন তা আন্তর্জাতিক সংস্থা থেকে পাবার সম্ভাবনা খুবই ক্ষীণ। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মত দৃঢ়চেতা রাষ্ট্র নায়ক না হলে সে সব দেশে এসডিজি অর্জনের পথ সুগম হবে বলে মনে করি না।’ ড. শাহজাহান মাহমুদ জানান, আসছে জানুয়ারির শেষ সপ্তাহ অথবা ফেব্রুয়ারির শুরুতে ফ্লোরিডায় বঙ্গবন্ধু স্যাটেলাইট কেন্দ্র উদ্বোধন হতে যাচ্ছে। তারপর বৈপ্লবিক উন্নয়নসাধিত হবে তথ্য-প্রযুক্তি সেক্টরে। এভাবেই টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের ক্ষেত্রে ডিজিটাল বাংলাদেশ ধ্যান-ধারণা অপরিসীম ভূমিকা রাখছে। নিজাম চৌধুরী বলেন, ‘গত ৮/৯ বছরে ডিজিটালাইজেশনের ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতি ঈর্ষনীয়। বিশেষ করে কানেকটিভিটিতে অপ্রত্যাশিত অর্জন উন্নয়নশীল বিশ্বকে অবাক করে দিয়েছে। একইভাবে এসডিজির ক্ষেত্রেও বাংলাদেশের সকল উন্নয়ন সূচকের উর্দ্ধগতি অনেকেরই সপ্রশংস দৃষ্টি কাড়তে সক্ষম হয়েছে।’ 

রাটগার্স ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক ড. মাহমুদ হাসান বলেন, ‘টেকসই উন্নয়নের সকল ক্ষেত্রে সাফল্য প্রদর্শনের ক্ষেত্রে দেশব্যাপী যে জাগরন সৃষ্টি হয়েছে তা অটুট রাখতে হবে।’

ইঞ্জিনিয়ার আবু হানিফ সেমিনারের বিষয়বস্তুর আলোকে বলেন, ‘প্রকল্প বাস্তবায়নকালে কিংবা সমাপ্তির পরই বন্যায় ভেসে যাচ্ছে অথবা ক্ষতিগ্রস্ত। এচিত্র প্রায় প্রতি বছরের। তাই টেকসই উন্নয়ন প্রকল্প গ্রহণের আগে বন্যাসহ নানা প্রাকৃতিক দুর্যোগের কথা বিবেচনায় রাখা জরুরি।’

সেমিনারে শুভেচ্ছা বক্তব্য দেন জাতীয় সংসদে বিরোধী দলের চিফ হুইপ সেলিম উদ্দিন, একুশে পদকপ্রাপ্ত স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী ডা. অরূপ রতন চৌধুরী, এফবিসিসিআই’র প্রেসিডেন্ট শফিউল ইসলাম মহিউদ্দিন, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম এবং যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডারস ফোরামের যুগ্ম সম্পাদক আলহাজ আব্দুল কাদের মিয়া। সমগ্র অনুষ্ঠানের সার্বিক পরিচালনায় সহায়তা করেন প্রেসক্লাবের নির্বাচন কমিশনার এবং যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডারস ফোরামের সভাপতি রাশেদ আহমেদ, সেমিনারের প্রধান সমন্বয়কারী মিজানুর রহমান, সমন্বয়কারী সাজ্জাদ হোসেন, ক্লাবের যুগ্ম সম্পাদক মোহাম্মদ রিজু, কোষাধ্যক্ষ মোহাম্মদ আবুল কাশেম, নির্বাহী সদস্য নিহার সিদ্দিকী, কানু দত্ত এবং আজিমউদ্দিন অভি, সদস্য আমজাদ হোসেন, মিশুক সেলিম, মোহাম্মদ শহীদুল্লাহ, জাহেদ শরীফ প্রমুখ। 

এফবিসিসিআইয়ের পরিচালক রেজাউল করিম রেজনুসহ এফবিসিসিআইয়ের কয়েকজন পদস্থ কর্মকর্তা ছাড়াও ছিলেন প্রধানমন্ত্রীর সফরসঙ্গি বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুব ও ক্রীড়া সম্পাদক হারুন অর রশীদ, প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি নজরুল ইসলাম, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি জাকারিয়া চৌধুরী, বাংলাদেশ ল’ সোসাইটির সভাপতি অ্যাডভোকেট মোর্শেদা জামান, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক আশরাফুজ্জামান, মনমাউথ ইউনিভার্সিটির অধ্যাপক ড. মোহাম্মদ মাথবর, পিপল এন টেকের প্রেসিডেন্ট ফারহানা হানিফ, বাংলাদেশি আমেরিকান ডেমোক্রেটিক লিগের প্রেসিডেন্ট খোরশেদ খন্দকার, রিয়েল এস্টেট ব্যবসায়ী নুরুল আজিম, নির্মাণ ব্যবসায়ী নজরুল ইসলাম বাবুল, মোবাশ্বির হোসেন, জ্যামাইকা মুসলিম সেন্টারের সেক্রেটারি জেনারেল মঞ্জুর আহমেদ চৌধুরী, কমিউনিটি বোর্ড মেম্বার ফখরুল ইসলাম দেলোয়ার, কমিউনিটি লিডার আব্দুল কাদির চৌধুরী শাহীন, মিনহাজ সাম্মু, যুক্তরাষ্ট্র জাতীয় পার্টির সহ-সভাপতি আলহাজ্ব আব্দুর রহমান, প্রেসক্লাকের নির্বাচন কমিশনার আকবর হায়দার কিরন, শিল্পকলা একাডেমির সভাপতি মনিকা রায়, কণ্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায় এবং শহীদ হাসান, চলচ্চিত্র পরিচালক আবুল বাশার চুন্নু, অ্যাপেক্স ক্লাব অব নিউইয়র্কের মোহাম্মদ সবুর হোসেন জাহাঙ্গীর, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সহ-আন্তর্জাতিক সম্পাদক সাখাওয়াত বিশ্বাস, বাংলাদেশ সোসাইটির কার্যকরী সদস্য সাদী মিন্টু, জামালপুর জেলা সমিতির সাবেক সভাপতি আলহাজ্ব সালেহ শফিক, কক্সবাজার অ্যাসোসিয়েশনের বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান আবুল কালাম আজাদ এবং সাবেক সভাপতি আল জুবায়ের মানিক প্রমুখ। 

ভ্রমণের আনন্দে ভিন্নমাত্রা যোগ করেছিল প্রবাসের প্রিয়শিল্পী শাহ মাহবুব, প্রমি ও রায়ান তাজের জনপ্রিয় কিছু গান। সাংস্কৃতিক পর্ব পরিচালনা করেন প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য শারমিন রেজা ইভা।


নিউইয়র্কে আজীবন বিপ্লবী কমরেড জসিম উদ্দিন মন্ডলের শোকসভা অনুষ্ঠিত

বৃহস্পতিবার, ১২ অক্টোবর ২০১৭

alt
নাগরিক শোক সভা কমিটির আহ্বায়ক সাপ্তাহিক ঠিকানা’র প্রধান সম্পাদক  ফজলুর রহমান এর সভাপতিত্ত্বে ও সাবেক ছাত্র ইউনিয়ন নেতা নন্দলাল দে’র সঞ্চালনায় অনুষ্ঠিত শোক সভায় বক্তারা বলেন, মধ্যবিত্ত থেকে আসা কমিউনিস্টদের সাথে কমরেড জসিম উদ্দীন মন্ডলের যে পার্থক্য ছিল সেটা ছিল তাঁর অহংকার। সূদীর্ঘ রাজনৈতিক  জীবনে তিনি যা অর্জন করেছেন বাংলাদেশের অনেক বামপন্থী নেতা তা পারেননি। তিনি অল্প বয়স থেকেই আমৃত্যু মানবতার মুক্তির জন্য লড়াই করে গেছেন। তাঁর মতো দেশপ্রেমিক রাজনীতিকের মৃত্যু বাংলাদেশসহ বিশ্বের গণমানুষের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনের অপূরণীয় ক্ষতি। পৃথিবীর দেশে দেশে জসিম উদ্দীন মন্ডলের মতো রাজনীতিকদের কারণে মানুষের দাবী আদায় হয়েছে।

alt
বক্তারা আরো বলেন, কমরেড জসিম উদ্দীন মন্ডল আজীবন সামপ্রদায়িকতার বিরূদ্ধে, সা¤্রাজ্যবাদের বিরূদ্ধে এবং সমাজতন্ত্রের লক্ষ্যে নিজের জীবন উৎসর্গ করে গেছেন। মানুষের প্রতি মানুষের শোষন এর অবসান ঘটিয়ে একটি শোষনহীন সমাজতান্ত্রিক সমাজ প্রতিষ্ঠার মধ্যদিয়ে কমরেড জসিম উদ্দীন মন্ডলে স্বপ্ন পূরণের লড়াইকে এগিয়ে নিয়ে যাওয়া হবে তার প্রতি শ্রদ্ধা প্রদর্শন।  

alt
উক্ত শোক সভায় বক্তব্য রাখেন, কমরেড জসিম উদ্দীন মন্ডলের রাজনৈতিক জীবনের দীর্ঘদিনের সহযোদ্ধা প্রোগ্রেসিভ ফোরাম ইউএসএ’র সভাপতি খোরশেদুল ইসলাম, বিশিষ্ট লেখক ও কলামিস্ট বেলাল বেগ, উদীচী যুক্তরাষ্ট্র শাখার সিনিয়র সহ সভাপতি  সুব্রত বিশ্বাস,বীর মুক্তিযোদ্ধা কাসেম আলী,নারীনেত্রী নিনি ওয়াহেদ,সামসাদ হুসাম,অধ্যাপিকা হুসনে আরা বেগম,সাবেক ছাত্রনেতা হাফিজুল হক,জুলফিকার হোসেন বকুল,সুব্রত সাহা লিপন,রবীন্দ্র সংগীত শিল্পী ও উদীচী’র সাংস্কৃতিক সম্পাদক সফি চৌধুরী হারুন, সাবেক ছাত্রনেতা আলীম উদ্দিন,ওবায়দুল্লাহ মামুন,জাকির হোসেন বাচ্চু,সুবক্তগীন সাকী,এবাদুল হক চৌধুরী,মোঃ হারুন,কবি সুরীত বড়–য়া,আবৃত্তি শিল্পী মুমু আনসারী প্রমূখ।বক্তারা কমরেড জসিম উদ্দীন মন্ডলের বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের ওপর স্মৃতিচারণ করেন। অনুষ্ঠানের শুরুতে প্রয়াতের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন ও এক মিনিট নীরবতা পালন করে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানো হয়।
কমরেড জসিম উদ্দীন মন্ডলের সংক্ষিপ্ত জীবনীঃ
১৯২০ সালে কুষ্টিয়া জেলা কালীদাশপুর গ্রামে কমরেড জসিম উদ্দিন মন্ডল জন্মগ্রহন করেন। তাঁর বাবার নাম হাউসউদ্দীন ম-ল রেলওয়েতে চাকরি করতেন। মায়ের নাম জহুরা খাতুন। বাবার চাকুরীর সুবাদে সিরাজগঞ্জে, রানাঘাটে, পার্বতীপুর, ঈশ্বরদী, কোলকাতায় বসবাস করেন। বাবার সাথে কোলকাতায় নারকেলডাঙা রেল কলোনিতে বসবাসকালে মাত্র ১৩-১৪ বছর বয়সে মিছিলে যোগ দিয়ে রাজনীতিতে জড়িয়ে পড়েন। ১৯৪০ সালের মাঝামাঝিতে শিয়ালদহে মাসিক ১৫ টাকা মাইনেতে রেলের চাকরিতে যোগ দেন। চাকরির পাশাপাশি ক্রমে লাল ঝা-ার একজন সক্রিয় কর্মী হিসেবে পরিচিতি পান। ১৯৪০ সালে ভারতের কমিউনিস্ট পার্টি (সিপিআই)’র সদস্য পদ লাভ করেন।

Picture

১৯৪১-৪২ সালে জসিম ম-লের প্রমোশন পেয়ে সেকেন্ড ফায়ারম্যান হন। রেল শ্রমিক আন্দোলনে তিনি জ্যোতি বসুর সহকর্মি ছিলেন। ১৯৪৬ এর নির্বাচনে রেল আসনে জ্যোতিবসু’র নির্বাচী প্রচারনায় সক্রিয় অংশ নেন। ১৯৪৭ সালে দেশবিভাগের পর জসিম মন্ডল পার্বতীপুর এবং তাঁর বাবা ঈশ্বরদীতে বদলি হয়ে আসেন।
১৯৪৯ সালে রেলের রেশনে চাউলের পরিবর্তে খুদ সরবরাহ করলে রেল শ্রমিক ইউনিয়নের ‘খুদ স্টাইকের’ অপরাধে জসিমউদ্দিন ম-লসহ ছয় নেতার বিরুদ্ধে হুলিয়া জারি হয়। একপর্যায়ে পুলিশ তাকে গ্রেফতার করে এবং রেল কর্তৃপক্ষ তাঁকে চাকুরীচ্যুত করে। ১৯৫৪ সালে তিনি মুক্তি পান। মুক্তি পাওয়ার কিছুদিন পর আবার তাঁকে নিরাপত্তা আইনে গ্রেফতার করে জেলে পাঠানো হলো। এসময় রাজশাহী জেলে কিছুদিন থাকার পর তাঁকে ঢাকা সেন্ট্রাল জেলে বদলি করা হল। ১৯৫৬ সালে তিনি মুক্তি লাভ করেন। ১৯৬২ সালের দিকে আবার গ্রেফতার হন এবং ১৯৬৪ সালে মুক্তি পান। মুক্তিযুদ্ধের সময় তিনি কলকাতা চলে যান। সেখানে বাংলাদেশের মুক্তি অগ্রণী ভূমিকা পালন করেন। কৃষক-শ্রমিক-মেহনতি মানুষের সার্বিক মুক্তির লড়াই-সংগ্রামের জন্য স্বাধীন বাংলাদেশেও তাঁকে জেল বরণ করতে হেেছ। মোট ১৭ বছর কারারুদ্ধ ছিলেন।
১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে ৫১ বছর বয়সে জসিম মন্ডল সংগঠক এবং উদ্দীপক হিসেবে ব্যাপক ভুমিকা রাখেন।
১৯৭৩ সালে সোভিয়েত ইউনিয়ন ভ্রমণ করেন। ১৯৯৩ সালে সিপিবি’র প্রেসিডিয়াম সদস্য নির্বাচিত হন। ২০১২ সালে সিপিবি’র উপদেষ্টা মনোনীত হন। আমৃত্যু এ দায়িত্ব তিনি পালন করেন। কমরেড জসিম মন্ডল বাংলাদেশ রেল শ্রমিক ইউনিয়ন ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সহসভাপতি ছিলেন। তিনি বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের উপদেষ্টা ছিলেন। কমরেড জসিম উদ্দিন মন্ডল ১৯৪২ সালে জাহানারা খাতুন মরিয়মের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। কমরেড মরিয়ম তাঁর রাজনৈতিক কর্মকা-ে উৎসাহ জুগিয়েছেন সারাজীবন। জসিম-জাহানারা দম্পতি পাঁচ কন্যা ও এক পুত্রের জনক-জননী ছিলেন।
অনলবর্ষী বক্তা কমরেড জসিম উদ্দিন মন্ডল গত ২ অক্টোবর, ২০১৭ ঢাকার হেলথ এন্ড হোপ হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন।


কিশোরগঞ্জ ডিষ্ট্রিষ্ট এসোসিয়েশন ইউএসএ’র নির্বাচনে সভাপতি আনোয়ার ও সাধারণ সম্পাদক এনামুলসহ সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত

মঙ্গলবার, ১০ অক্টোবর ২০১৭

নির্বাচনে পূণ্াঙ্গ কমিটিতে নির্বাচিতরা হলেন ১। সভাপতি – আনোয়ার উদ্দিন,২।সিনিয়র সহ সভাপতি  জয়ন্ত কে শর্মা,৩। সহ –সভাপতি  হুমায়ুন কবীর, ৪। সহ সভাপতি  মোহাম্মদ -ই –হাসান,৫। সহ সভাপতি মীনা ইসলাম,

Picture

৬। সাধারণ সম্পাদক মোহাম্মদ এনামুল হক,৭। যুগ্ম-সাধাঃ সম্পাদক মোঃ জাবির হোসেন তাকবির,৮। যুগ্ম সাধারন  সম্পাদক  মহিবুর রশিদ সুজন,৯। সাংগঠনিক সম্পাদক মোঃ আলী আহসান আকন্দ শামিম,১০। কোষাধ্যক্ষ  মোঃ বদরুল ইসলাম,১১। সমাজ কল্যাণ সম্পাদক  মোঃ আব্দুল আলীম,১২। জনসংযোগ সম্পাদক  মোঃ ফয়সল কবীর,১৩। যুব ও ক্রীড়া সম্পাদক  জাহাঙ্গীর জামিল,১৪। সাংস্কৃতিক সম্পাদক ঃ মোঃ গোলাম শামীম,১৫। শিক্ষা সম্পাদক  তানবীর রায়হান মিঠু,১৬। মহিলা বিষয়ক সম্পাদক  খালেদা আক্তার কিরন,
১৭। ধর্ম বিষয়ক সম্পাদক  তপন কুমার বিশ^াস,১৮। সহ ধর্ম বিষয়ক সম্পাদক ঃ ফয়সল উদ্দিন খান,১৯। দপ্তর সম্পাদক  হাবিবুর রহমান,২০। আইন বিষয়ক সম্পাদক  রাহাত বিন মোক্তার রিমিক,২১। কার্যকরী সদস্য মেজবাহ উদ্দিন,২২। কার্যকরী সদস্য  নজরুল ইসলাম,২৩। কার্যকরী সদস্য  মোঃ আলাউদ্দিন,২৪। কার্যকরী সদস্য  মোঃ এইচ. ওহমান,২৫। কার্যকরী সদস্য  মোঃ এ, উদ্দিন,২৬। কার্যকরী সদস্য  মোঃ সাইফুল ইসলাম,
২৭। কার্যকরী সদস্য  মোঃ শহীদুল হাসান,২৮।কার্যকরী সদস্য ঃ মোঃ জেকে খান,২৯। কার্যকরী সদস্য  হেলাল উদ্দিন আহমেদ,৩০। কার্যকরী সদস্য  একেএম আশরাফুল হক  এবং ৩১ । কার্যকরী সদস্য  আব্দুল আওয়াল সিদ্দিকী ।

alt
কিশোরগঞ্জ ডিষ্ট্রিষ্ট এসোসিয়েশন ইউএসএ’র নির্বাচনে
সভাপতি আনোয়ার ও সাধারণ সম্পাদক এনামুলসহ সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত  হওয়ায়  নবনির্বাচিত সকল কর্মকর্তাদের প্রবাসের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন অভিনন্দন জানিয়েছেন আমেরিকা- বাংলাদেশ এলাইন্সের প্রেসিডেন্ট ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এমএ সালাম, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ যুক্তরাষ্ট্র কমান্ড-এর আব্দুল মুকিত চৌধুরী,যুক্তরাষ্ট্র সোহরাওয়ার্দী স¥ৃতি পরিষদের সভাপতি শিশু সাহিত্যিক হাসানুর রহমান ও সাধারণ সম্পাদক সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন, নিউইংল্যান্ড আওয়ামী লীগের সভাপতি ওসমান গণি ও সাধারণ সম্পাদক সুহাস বড়ুয়া, সেন্ট্রাল ফ্লোরিডা আওয়ামী লীগের সভাপতি মাহবুবুর রহামন মিলন  ও সাধারণ সম্পাদক আলো আহমেদ, আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন  সভাপতি সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন ও সাধারণ সম্পাদক হেলাল মাহমুদ, বোস্টনবাংলানিউজ ডটকম সহযোগী সম্পাদক বিশ্বজিৎ সাহা ও নাসিম পারভীন, ইউএসএ বাংলানিউজ এর সম্পাদক আবু সাঈদ রতন, বঙ্গবন্ধু সেনটার  মহাসচিব ভূতত্ত্ববিদ গিয়াস উদ্দিন আহম্মদ ,কবি ও সঙ্গীত শিল্পী শামীমআরা আফিয়া, কবি আব্দুল আজিজ, ফিরোজ মাহমুদ ও জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি যুক্তরাষ্ট্র শাখার সভাপতি হাজী আনোয়ার হোসেন লিটন ও সাধারণ সম্পাদক শামসুউদ্দিন আহমেদ শামীম এবং প্রমুখ।জানা গেছে মহান বিজয় দিবসের ৪৬তম বার্ষিকীতে  নবনির্বাচিত কর্মকর্তাদের অভিষেক অনুষ্ঠিত হবে ডিসেম্বর মাসে।

alt

ছবিতে ডান থেকে নির্বাচন কমিশন হাবিব রহমান হারুন, নির্বাচন কমিশন অধ্যক্ষ মোক্তার হোসেন ও প্রধান নির্বাচন কমিশনার এএসএম ফেরদৌস এবং কার্যকরী কমিটির সদস্য ইঞ্জিনিয়ার একেএম আশরাফুল হক, কার্যকরী কমিটির আহবায়ক ফার্মাসিষ্ট আব্দুল আওয়াল সিদ্দিকী, সদস্য জাইদুল কবীর খান সারোয়ার  ও সদস্য সাংবাদিক হাকিকুল ইসলাম খোকনকে দেখা য়াচেছ।ছবি:বাপসনিঊজ।