Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

নিউয়র্কের খবর

MOIA (মইয়া) কমিউনিটিতে সে¦চ্ছাসেবক হওয়ার প্রশিক্ষণে বাঙ্গালীদের অংশ

সোমবার, ০৪ ডিসেম্বর ২০১৭

Picture

গত ৩০ নভেম্বর বৃহস্পতিবার বিকাল সাড়ে ৫টায় ২৫৩ বড়ওয়ের ১৪ তলায় নিউইয়র্ক সিটি মেয়র অফিস ইমিগ্রেশন এ্যাফেয়ার্স হল রুমে প্রশিক্ষণের প্রারম্ভে ধন্যবাদ জ্ঞাপন করেন  ও সূচনা বক্তব্য রাখেন মেয়র অফিস ইমিগ্রেশন এ্যাফেয়ার্সেও উর্দতন কর্মকর্তা সিলভিয়া সানচেজ।

alt

প্রশিক্ষণের উপস্থাপনা করেন মেয়র অফিসের ইমিগ্রেন্ট সার্ভিসের কর্ডিনেটর একমাত্র বাঙ্গালী নাইমা সুলতানা।

alt

মেয়র অফিস ইমিগ্রেশন এ্যাফেয়ার্স-এর নেভারহুড অরগ্রেনাজার তাহিতুন মরিয়াম বক্তব্য রাখেন। খবর বাপসনিউজ।

alt

প্রথমবারের ন্যায় নিউইয়র্ক সিটি মেয়র অফিস ইমিগ্রেন্ট এ্যাফেয়ার্স এর উদ্যোগে (MOIA) কমিউনিটিতে স্বেচ্ছাসেবক হওয়ার প্রশিক্ষণ কর্মসূচীতে অংশ নেন আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি ও বাপসনিউজ এডিটর সিনিয়র সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন,নারী ম্যাগাজিন সম্পাদক পপি চৌধুরী, প্রকাশ ও চীপ রির্পোটার তপন চৌধুরী, সঙ্গীত শিল্পী বাবলী হক, কবি ও উপস্থাপক লুভনা কাইজার, মোশাররফ হোসেন এবং আরো ২ জন প্রবাসী বাঙ্গালী।

alt

প্রশিক্ষণ কর্মসূচীতে উপস্থাপক নাইমা সুলতানা গঙওঅ’র কার্যকলাপ,স্বেচ্ছাসেবীরা কি করেন, গঙওঅ কর্মসূচী, গঙওঅ কার্য নির্বাহী আদেশ সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন।

alt

মেয়রের অভিবাসন বিষয়ক কার্যালয় এই প্রথম বাঙ্গালী কমিউনিটির জন্য কমিউনিটিতে স্বেচ্ছাসেবক হওয়ার প্রশিক্ষণ কর্মসূচী চালু করেছেন।

alt


নিউয়র্কের জ্যাকসন হাইট্স, ঢাকার সুপ্রিম কোর্ট ও গুলশান থেকে টেলি-ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাম্প্রতিক বিশ্বে সংঘঠিত ঘটনা প্রবাহ সম্পর্কে বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের জরুরী সভা ও এজিএম অনুষ্ঠিত

সোমবার, ০৪ ডিসেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ:নিউইয়র্কের জ্যাকসন হাইট্স, ঢাকার সুপ্রিম কোর্ট ও গুলশান থেকে ধারবাহিক ভাবে টেলি-ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রস্তাবিত প্রগতি মিডিয়া ইন্টারন্যাশনাল এর অন্তর্ভুক্ত বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের উদ্যোগে আলোচনা সভা, সেমিনার এবং বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়। ১২ নভেম্বর, ২৮ নভেম্বর এবং ০৩ ডিসেম্বর  ২০১৭ ইং তারিখে অনুিষ্ঠত সভাসমুহে অংশগ্রহণ করেন, প্রগতি ইন্টারন্যাশনাল ইনকর্পোরেশন,  প্রোগ্রেসিভ সোস্যাল অরগানাইজেশন, ইন্টারন্যাশনাল রাইটার্স এন্ড জার্নালিষ্ট অ্যাসোশিয়েশন ((IWJA), ইন্টারন্যাশনাল ক্রিমিন্যাল জাষ্টিস ও ক্রাইম রিপোর্টার্স  সোসাইটি, IJABtv(ইজাবটিভি) বাংলাদেশ-ইউএসএ, কমিটি ফর ডেমোক্রেসি এন্ড ইলেকশন ওয়াচ, চেতনায়-৭১, আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন এবং প্রস্তাবিত প্রগতি মিডিয়া ইন্টারন্যাশনাল এর প্রতিনিধিবৃন্দ । সভায় সভাপতিত্ব করেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন শিক্ষাবিদ ও আইনজিবী অধ্যাপক ড. এম. মাকসুদ রহমান চৌধুরী ঊঝছ, এটর্নি এট ল’ ও জুরিষ্ট।
আলোচনা সভায় রোহিঙ্গা ইস্যু, সাংবাদিক ও লেখকদের বিভিন্ন সমস্যাবলী যেমন; সাংবাদিকদের পেশাগত কাজে হুমকি-ধমকি ও বিভিন্নভাবে হয়রানী না করার ব্যাপারে বর্তমান সরকার, বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করা হয়।
তাছাড়া বিভিন্ন দেশে যেমন মিয়ানমার সহ অন্যান্য দেশে মানবাধিকার লঙ্ঘন, গণহত্যা, ধর্ষন, দেশত্যাগে বাধ্য করা, উন্নত বিশ্বের বিভিন্ন দেশ কর্তৃক রিফিউজিদের গ্রহণ না করার সিদ্ধান্তের নিন্দা জানানো হয়। তবে বাংলাদেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন এবং ওআইসি কর্তৃক রোহিঙ্গাদের প্রতি উদার মনোভাবের প্রতি কৃতজ্ঞতা জানানোর সিদ্ধান্ত সর্বসম্মত ভাবে গৃহীত হয়। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হকের অকাল মৃত্যুতে গভীর শোক ও মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়। সভায় অংশগ্রহণকারী সংগঠনগুলো সর্বসমম্মতভাবে প্রগতি ইন্টারন্যাশনাল ইনকর্পোরেশন  এবং প্রোগ্রেসিভ সোস্যাল অরগানাইজেশন নিউইয়র্ক, ইউএসএ এর সিষ্টার কনসার্ন হিসেবে একিভুত হওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে। ধারাবাহিক সভাসমূহে ইন্টারন্যাশনাল রাইটার্স এন্ড জার্নালিষ্ট অ্যাসোশিয়েশন (ওডঔঅ), প্রোগ্রেসিভ সোস্যাল অরগানাইজেশন, ওঔঅইঃা (ইজাব টিভি) বাংলাদেশ-ইউএসএ, রঃা (আইটিভি) ইউএসএ, দুবাই বাংলা টিভি, রাইটার্স এন্ড জার্নালিষ্ট অ্যাসোশিয়েশন, প্রগতি টিভি এন্ড নিউজ ডটকম, মানবাধিকার গবেষণা কেন্দ্র, আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন, সেন্টার ফর হিউম্যান রাইটস মুভমেন্ট (ঈঐজগ), হলিঊডবাংলানিঊজ ডটকম, বোষ্টনবাংলানিঊজ ডটকম, এনজেবিডিনিউজ ডটকম, কটিয়াদিনিউজ ডটকম, প্রবাসেরনিউজ২৪ ডটকম, বাংলাদেশ মানবাধিকার গবেষণা পরিষদ যুক্তরাষ্ট্র, বঙ্গবন্ধু প্রচারকেন্দ্র ,সমাজকল্যান পরিষদ যুক্তরাষ্ট্র, যুক্তরাষ্ট্রস্থ সোহরাওয়ার্দী স্মৃতি পরিষদ, ঢাকা এসোসিয়েশন যুক্তরাষ্ট্র, ময়মনসিংহ বিভাগীয় সমিতি যুক্তরাষ্ট্র, এনওয়াইবিডিনিউজ, শিরি শিশু সাহিত্য কেন্দ্র, বনলতা শিল্পী-সাহিত্যিক সাংবাদিক গোষ্ঠী নিউইয়র্ক, বিক্রমপুর-মুন্সিগঞ্জ এ্যাসোসিয়েশন, বৃহত্ত্বর ঢাকা জেলা কল্যান সমিতি, আমেরিক বাংলাদেশ এলাইন্স, শেরে বাংলা স্মৃতি পরিষদ, ইন্টারন্যাশনাল ক্রিমিন্যাল জাষ্টিস ও ক্রাইম রিপোর্টার্স সোসাইটি, বাংলাদেশ সোসাইটি নিউইয়র্ক এলাইমনি এ্যাসোসিয়েশন, বিবেক সংসদ পলিটিক্যাল ইনষ্টিটিউট, দ্যা রিজিওনাল রিপোর্টিং সোসাইটি, ন্যাশনাল ফ্রেন্ডশীপ সোসাইটি, ফোবানা এলাইমনি সোসাইটি ঢাকা’র প্রতিনিধি বৃন্দ অংশগ্রহন করেন।      


বার্ষিক সাধারণ সভায় আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন শিক্ষাবিদ ও আইনজিবী অধ্যাপক ড. এম মাকসুদ রহমান চৌধুরী ঊঝছ,এটর্নি এট ল’ ও জুরিষ্ট কে সভাপতি ও সিইও, সিনিয়র সাংবাদিক ও কলামিষ্ট হাকিকুল ইসলাম খোকনকে নির্বাহী সভাপতি, সেলিনা এ. সেলিনকে মহাসচিব ও হিউম্যান রাইটস বিষয়ক সম্পাদক করে ২০১৭-২০১৯ ইং মেয়াদের জন্য প্রগতি ইন্টারন্যাশনাল ইনকর্পোরেশন, প্রোগ্রেসিভ সোস্যাল অরগানাইজেশন, ইন্টারন্যাশনাল ক্রিমিন্যাল জাষ্টিস ও ক্রাইম রিপোর্টার্স সোসাইটি ও ইন্টারন্যাশনাল রাইটার্স এন্ড জার্নালিষ্ট অ্যাসোশিয়েশন (ওডঔঅ) এর কার্য নির্বাহী কমিটি গঠিত হয়। খবর বাপসনিঊজ।
কমিটিতে লাইফটাইম অনারেবল প্রেসিডিয়াম মেম্বার হিসেবে মনোনীত হয়েছেন,  মোঃ হোসেন সেরনিয়াবাত (প্রধান উপদেষ্টা), সংসদ সদস্য ইউসুফ আব্দুল্লাহ হারুন (প্রধান পৃষ্ঠপোষক এবং  উপদেষ্টা), সাবেক প্রধান বিচারপতি এটিএম. আফজাল (সাংগঠনিক ন্যায়পাল), বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব:) আবুল কালাম আজাদ, মোঃ লুৎফর রহমান, কাজী রফিকুল আলম (উপদেষ্টা এবং পৃষ্ঠপোষক), মোঃ আক্তার হোসেন (উপদেষ্টা এবং পৃষ্ঠপোষক), নাঈমা খান, নার্গিস আহমেদ, ডাঃ এম এম বিল্লাহ, সৈয়দ টিপু সুলতান (উপদেষ্টা এবং পৃষ্ঠপোষক), ইঞ্জিনিয়র ফরাসাত আলী (উপদেষ্টা এবং পৃষ্ঠপোষক), গজনফর আলী চৌধুরী,  অধ্যাপক ড. পূরবী দত্ত, ড. জহিরুল হক, অধ্যাপক ড. রনধীর চইন,  অধ্যাপক গোলাম রহমান, ব্যারিষ্টার তানিয়া আমির, এ্যাড.আব্দুর রহমান হাওলাদার, সিনিয়র সাংবাদিক আবুল কালাম আজাদ, সিনিয়র সাংবাদিক সাইফুল আলম, সিনিয়র সাংবাদিক মঞ্জুরুল ইসলাম মঞ্জু, এ্যাড. শাহ আজিজুল হক, এ্যাড.মঞ্জুরুল ইসলাম মঞ্জু, এ্যাড. মমতাজ উদ্দিন মেহেদী, এ্যাড.আব্দুল হাই সরকার,  ড. এ্যাড. জিয়াউর রহমান, এ্যাড. আতাউর রহমান, এ্যাড. সাদিয়া সুলতানা, এ্যাড. গোলাম মর্তুজা চৌধুরী রাজা, আই. ভিক্টোরিয়া লুইস কাপালী, ড. লোরী, ড.এহসান ইমদাদ, কনি চাঙ, এলেক্স এম. তাদভা আফরি শিয়াব খটক, এঞ্জেলিনা টেলর, মিশেল লা. বান্টি, ব্যারিষ্টার সাজিয়া হাফিজ খাঁন।
সিনিয়র সহ সভাপতি পদে নিযুক্ত হয়েছেন, মোঃ আনোয়ার হোসেন (সাবেক ডিআইজি), ড. বশির উদ্দিন, এম. কাওসার হোসেন, ড. জিয়াউর রহমান, মিসেস নাসিম পারভীন পারু, মিসেস ফাতেমাতুজ জোহরা, এ্যাড. রায়হান মোরশেদ,(ক্রাইম কোর্ট রিপোর্টার, আইনজিবী-লেখক ও গবেষক সমন্বয়কারী), ড. মোজাহাদুল ইসলাম মুজাহিদ (আন্তর্জাতিক হিউম্যান রাইটস ও অভিবাসন (রিফিউজি) সহায়তা বিষয়ক লিঁয়াজো প্রধান)।
সহ সভাপতি পদে পদায়িত হয়েছেন,, এম. এম. মিজানুর রহমান (মুখপাত্র বাংলাদেশ), আইনজিবী ও সাহিত্যিক এস ইবাদুল ইসলাম, মুহাম¥দ শহিদুল্লাহ (মুখপাত্র নিউইয়র্ক), খালিদ ইয়াহিয়া এবং এম. এস ভিক্টোরিয়া লুইস (মুখপাত্র যুক্তরাজ্য),  শ্রী বিশ্বজিৎ সাহা (আন্তর্জাতিক গবেষণা ও প্রকাশনা বিষয়ক পরিচালক)।
বিশিষ্ট সাংবাদিক ও অধ্যাপক এ আর ফররুখ আহম্মেদ খসরু এবং মোঃ জসিম মাহমুদকে সভাপতি ও সিইও, নির্বাহী সভাপতি এবং মহাসচিবের বিশেষ উপদেষ্টা হিসেবে মনোনীত করা হয়েছে।
নাঈমা খাঁনকে সিনিয়র সমন¦য়কারী (আন্তর্জাতিক সাংস্কৃতিক, শিল্পকলা, সামাজিক সংগঠন সমুহ,  এ্যাড. বশির উল্লাহকে বিশেষ সমন¦য়কারী (আন্তর্জাতিক ক্রাইম ও কোর্ট রিপোর্টার এ্যাসোসিয়েশন), মোঃ হানিফ আলীকে সমন¦য়কারী (শিক্ষা ও গবেষনা), রফিকুল্লাহ গাজ্জালীকে আন্তর্জাতিক সমন্বয়কারী (গণ সংযোগ), আনিসুল কবিরকে আন্তর্জাতিক সমন¦য়কারী (ইলেকট্রোনিক ও প্রিন্ট মিডিয়া) হিসেবে নিযুক্ত করা হয়েছে।
এ্যাড. আঞ্জুমানারাকে সিনিয়র যুগ্ম মহাসচিব, আবু হেনা মোস্তফা সাদেককে যুগ্ম মহাসচিব পদে মনোনীত করা হয়েছে।
সাংগঠনিক সম্পাদক নিযুক্ত হয়েছেন, এস এম আলমগীর কবির (বাংলাদেশ), মোঃ শাহাদাত হোসেন (যুক্তরাষ্ট্র) এবং মিসেস তাসলিমা রহমান (আন্তর্জাতিক)।
সম্পাদকমন্ডলীর অন্যান্য পদে নিযুক্ত হয়েছেন, কোষাধ্যক্ষ : আলী আহসান, মোহাম্মদ কাওসার, নাসরিন জাহান, সবিতা দাশ, আইন ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক : এ্যাড. কাজী শাহানার ইয়াসমিন, সহযোগী আইন ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক : এ্যাড. সাদিয়া আফরোজ, মুক্তিযুদ্ধ, প্রজন্ম-৭১ বিষয়ক গবেষনা সম্পাদক : ডা: নুজহাত চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা কামাল আহমেদ, তথ্য বিষয়ক সম্পাদক : জামিল আহমেদ, দপ্তর সম্পাদক : রাহাত হুসাইন, তারেক নাসরুল্লাহ,  আন্তর্জাতিক মহিলা বিষয়ক সাংগঠনিক সম্পাদক : বিউটি বেগম  (যুক্তরাষ্ট্র), মিসেস মাহবুবা আক্তার (বাংলাদেশ),  প্রকাশনা বিষয়ক সম্পাদক : সাদেক মাহবুব জয় (বাংলাদেশ), নাসিম সিকদার, সাহিত্য সম্পাদক : সাদেক মাহবুব চৌধুরী, সংস্কৃতি ও শিল্পকলা  বিষয়ক সম্পাদক : রেশমা তোহা,  প্রচার  সম্পাদক : এ এইচ এম তারেক চৌধুরী, সাংস্কৃতি বিষয়ক সম্পাদক : সবিতা দাশ (যুক্তরাষ্ট্র),  যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক : আব্দুল্লাহ আবু সাঈক (যুক্তরাষ্ট্র), আলাউদ্দিন বুলু (বাংলাদেশ), চলচ্চিত্র বিষয়ক সম্পাদক : খাঁন শওকাত (যুক্তরাষ্ট্র), মোঃ সালাম মাহমুদ (বাংলাদেশ), তথ্য, প্রযুক্তি ও বিজ্ঞান বিষয়ক সম্পাদক : মাহবুবুর রহমান বাবু, ধর্ম বিষয়ক সম্পাদক : হাফেজ মোঃ আবু সাঈদ, শিক্ষা বিষয়ক সম্পাদক : অধ্যাপক ড. কামাল উদ্দিন জাফরী, মাহবুবা আক্তার,  ত্রান বিষয়ক সম্পাদক :  নিসাত শাহরিয়ার,  স্বাস্থ্য বিষয়ক সম্পাদক : অধ্যাপক ডাঃ শিউলী আজাদ,  ডাঃ  লুনা চাকমা (বাংলাদেশ), ডাঃ মলি বিল্লাহ (যুক্তরাষ্ট্র), ক্রাইম ও কোর্ট রিপোর্টার বিষয়ক সম্পাদক : রাবেয়া জাহিদ, লিগ্যাল এইড বিষয়ক সম্পাদক : আব্দুল শামীম সেরনিয়াবাত, শিশু বিষয়ক সম্পাদক : আয়শা আক্তার রুবী, ফটোগ্রাফি (ফটো সাংবাদিক) বিষয়ক সম্পাদক : নাসিম সিকদার, ইয়াসিন বাবুল, আপ্যায়ন সম্পাদক : মনিরুল আলম, ছাত্র বিষয়ক সম্পাদক : নেয়ামত উল্লাহ, মুশফিক মাহবুব চৌধুরী, নূরানী জাহিদ সুমী, নির্বাহী সদস্য : ড. শেখ এ. সালাম, এ্যাড. বশির উদ্দিন, এমএ করিম জাহাঙ্গীর, এস. নাসরিন মুনা, সাদিয়া আফরোজ,  ব্যারিষ্টার সাজিয়া,  হাফিজ খান, শিখা রায়, ডাঃ মাহফুজুল হক, অরূপ বাড়ৈ।
আলোচনা সভা ও এজিএম-এ পর্যবেক্ষক হিসেবে উপস্থিত ছিলেন প্রোগ্রেসিভ পার্টি বাংলাদেশ এর ভারপ্রাপ্ত সভাপতি ও মহাসচিব। অনুষ্ঠানের সভাপতি অধ্যাপক ড. এম মাকসুদ রহমান চৌধুরী ঊঝছ,এটর্নি এট ল’ ও জুরিষ্ট  উপস্থিত সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে আগামী ১৭ ডিসেম্বর আন্তঃমহাদেশীয় সভা অনুষ্ঠানের এবং শীঘ্রই একটি আন্তর্জাতিক সিম্পোজিয়াম আয়োজনের ঘোষণা দিয়েছেন।


নিউইয়র্কে ‘বাংলাদেশের রাজনীতিতে ছাত্রলীগের ভূমিকা’ শীর্ষক সেমিনার

শুক্রবার, ০১ ডিসেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,হেলাল মাহমুদ, বাপসনিউজ, নিউইয়র্ক থেকে : ‘তলাবিহীন ঝুড়ির অপবাদ ঘুচিয়ে বাংলাদেশ আজ উপচে পড়া ঝুড়ির দেশে পরিণত হয়েছে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার দূরদরির্শতাপূর্ণ নেতৃত্ব গুণে’-এমন অভিমত পোষণ করেছেন বাংলাদেশ জাতীয় সংসদে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রভাবশালী সদস্য আব্দুল মান্নান এমপি। মান্নান বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতার পরই মুক্তিযুদ্ধে পরাজিত শক্তির পুনর্বাসন কেন্দ্রে পরিণত হয়েছিল জাসদ নামক সংগঠনটি।

Picture

সদ্যস্বাধীন বাংলাদেশকে অস্থিতিশীল করার মতলবে বৈজ্ঞানিক সমাজতন্ত্রের তকমা লাগিয়ে ঐতিহ্যবাহী ছাত্রলীগে ভাঙনের জঘন্য চেষ্টা চালানো হয়। শুধু তাই নয়, পঁচাত্তরের ১৫ আগস্ট হত্যাকান্ডের প্লট তৈরীর ক্ষেত্রেও এই বৈজ্ঞানিক সমাজতন্ত্রের ব্যানারে অনেক কাজ হয়েছে, যা এখন সংশ্লিষ্টরা অনুধাবনে সক্ষম হয়েই বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ গড়ার কাজে মনোনিবেশ করেছেন।’

alt
২৯ নভেম্বর বুধবার সন্ধ্যায় নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে মেজবান পার্টি হলে ‘বাংলাদেশের রাজনীতিতে ছাত্রলীগের ভূমিকা’ শীর্ষক এক সেমিনারে প্রধান বক্তা হিসেবে বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুল মান্নান আরো বলেন, ‘একাত্তরে যারা মুক্তিযুদ্ধের বিরুদ্ধে ছিল, যারা পাক হায়েনাদের দালালী করেছে, সেই শ্রেণীর মানুষেরা এখনও ছাত্রলীগের ঐতিহাসিক ইমেজ বিনষ্টের ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। ছাত্রলীগের সংগ্রামী ইতিহাসকে খাটো করতে ওরা সংঘবদ্ধভাবে ষড়যন্ত্র চালাচ্ছে। কিন্তু বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত এবং জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে অবিচল আস্থাশীল একজনকেও বিভ্রান্ত করা সম্ভব হবে না।’

alt
যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ আয়োজিত এ সেমিনারে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ড. সিদ্দিকুর রহমান। স্বাগত বক্তব্য দেন সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ। সেমিনার সঞ্চালনা করেন সাংগঠনিক সম্পাদক  ফারুক আহমেদ। বিষয়বস্তুর ওপর লিখিত বক্তব্য উপস্থাপন করেন সংগঠনের অন্যতম সহ-সভাপতি শামসুদ্দিন আজাদ।

alt
সেমিনারে বাংলাদেশ ছাত্রলীগের সাবেক নেতা-কর্মীদের অনেকেই ছিলেন। এর অন্যতম হলেন সাবেক সাধারণ সম্পাদক এম এ সালাম, উপদেষ্টা পরিষদের সদস্য হাকিকুল ইসলাম খোকন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের অন্যতম সহ-সভাপতি আকতার হোসেন এবং সৈয়দ বসারত আলী, সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন দেওয়ান এবং আবুল হাসিব মামুন, প্রচার সম্পাদক হাজী এনাম, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মোজাহিদুল ইসলাম, যুব সম্পাদক মাহবুবুর রহমান টুকু, ত্রাণ সম্পাদক জাহাঙ্গির হোসেন, ,নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি জাকারিয়া চৌধুরী,ভারপ্রাপ্ত  সাধারণ সম্পাদক নুরল আমিন বাবু, সহ-সভাপতি মাসুদ হোসেন সিরাজি, আবুল হুসেন, মোর্শেদা জামান,আব্দুল কাদের মিয়া এবং আলমগীর মিয়া, যুগ্ম সম্পাদক খায়রোল ইসলাম, সাংগঠনিক সম্পাদক শিবলী সাদিক, নান্টু মিয়া, মাহফুজুল হায়দার চৌধুরী এবং সুমন মাহমুদ,  স্বেচ্ছাসেবক লীগের আন্তর্জাতিক সম্পাদক সাখাওয়াত বিশ্বাস, আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য শাহানারা রহমান, খোরশেদ খন্দকার, প্রমুখ।

alt
সেমিনারে অংশগ্রহণকারি সকলেই দৃপ্ত প্রত্যয়ে ঘোষণা করেন যে, বায়ান্নর ভাষা আন্দোলনের মধ্য দিয়ে উনত্তরের গণঅভ্যুত্থান, একাত্তরের মুক্তিযুদ্ধ এবং নব্বইয়ের স্বৈরাচার পতন আন্দোলনে অবিস্মরণীয় ভূমিকা পালনকারি ছাত্রলীগের বর্তমান ও সাবেক নেতাদের মধ্যে যারা এই প্রবাসে রয়েছেন, তাদের ইস্পাতদৃঢ় ঐক্যে ফাটল ধরানো চলবে না।

alt
সভাপতির সমাপনঅী বক্তব্যে ড. সিদ্দিকুর রহমান বলেন, ‘ছাত্রলীগের ভূমিকা স্বর্ণাক্ষরে লেখা রয়েছে বাংলাদেশের ইতিহাসে। সুতরাং এ নিয়ে বিভ্রান্তির অবকাশ থাকতে পারে না।’ ড. সিদ্দিক বলেন, ‘সামনের বছর জাতীয় নির্বাচন।

alt

এটি বাংলাদেশের এগিয়ে চলার ক্ষেত্রে বিশেষ গুরুত্ব বহন করছে। এই নির্বাচনে মুক্তিযুদ্ধের চেতনার পক্ষের প্রার্থীদের বিপুল বিজয় দিয়ে শেখ হাসিনার নেতৃত্বে চলমান উন্নয়ন-কর্মকান্ড অব্যাহত রাখতে হবে। এজন্যে সকলকে একযোগে কাজ করতে হবে।’

alt
ছাত্রলীগের সাবেক নেতা ও মহানগর আওয়ামী লীগের সভাপতি জাকারিয়া চৌধুরী এ সেমিনার প্রসঙ্গে গণমাধ্যমকে বলেন, ‘একাত্তরের পরাজিত শক্তির দোসরেরা এই প্রবাসেও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও তার নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে নানা অপপ্রচারে লিপ্ত রয়েছে। প্রতিদিনই ওরা বাংলাদেশের ইমেজ বিপন্ন হওয়ার মত প্রপাগান্ডা চালাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ চিহ্নিত মিডিয়ার মাধ্যমে। এহেন অপতৎপরতা রুখে দিতে মুজিব সৈনিকদের ঐক্যবদ্ধ থাকতে হবে। বিশেষ করে ছাত্রলীগের প্রতিটি নেতা-কর্মীকে অতন্দ্র প্রহরীর ন্যায় কাজ করতে হবে।’

alt

‘এটা ভুলে গেলে চলবে না যে, বাংলাদেশের স্বাধীনতাসহ যত অর্জন-তার সবটাই এসেছে আওয়ামী লীগের নেতৃত্বে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা রচনার পথও সুগম হয়েছে তারই কন্যা জননেত্রী শেখ হাসিনার বিচক্ষণতাপূর্ণ নেতৃত্বে’-উল্লেখ করেন ছাত্রলীগের সাবেক সংগঠক জাকারিয়া চৌধুরী।


অনিন্দিতা কাজীকে প্রবাস মেলার কপি ঊপহার

বুধবার, ২৯ নভেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ:কবি নজরুল ইসলামের নাতনি অনিন্দিতা কাজীকে গত রবিবার ১৯ নভেম্বর জ্যাকসন হাইটসের পালকি সেন্টারে এক সংবাদ সম্মেলনের পর যুক্তরাষ্ট্র প্রতিনিধি সিনিয়র সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন প্রবাস মেলার কপি উপহার দেন এসময় পাশ ছিলেনে আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন-এর সাংবাদিক সাধারণ সম্পাদক হেলাল মাহমুদ।

পত্রিকাটি ঢাকা থেকে প্রকাশিত দেশের প্রথম এবং একমাত্র পাক্ষিক ম্যাগাজিন। প্রবাসীদের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, সাফল্য-ব্যর্থতা নিয়মিতভাবে পত্রিকাটিতে তুলে ধরা হচ্ছে।

ছবিতে মাঝে অনিন্দিতা কাজী,বামে হাকিকুল ইসলাম খোকন ও ডানে হেলাল মাহমুদকে দেখা য়াচেছ।ছবি:বাপসনিঊজ।

প্রবাসীরা প্রবাস জীবনের অনুভ’তি অভিজ্ঞতা নিয়ে যে কোন লেখা পাঠাতে পারেন( এই ইমেইল ঠিকানা স্পামবট থেকে রক্ষা করা হচ্ছে।এটি দেখতে হলে আপনাকে JavaScript সক্রিয় করতে হবে। )।


সংবাদ সম্মেলনে নিউইয়কের্ কবি পরিবারের উদ্যোগে নজরুল ফাউন্ডেশন গঠণ

মঙ্গলবার, ২৮ নভেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ : কবি নজরুলের সাহিত্য তাঁর দর্শন ,সঙ্গীত, দেশে ও বিদেশে নতুন প্রজন্মসহ বিপুল সংখ্যক মানুষের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্যে উত্তর আমেরিকা থেকে যাত্রা শুরু করতে যাচ্ছে কাজী নজরুল ইসলাম ফাইন্ডেশন। এর কার্যক্রম আমেরিকা থেকে শুরু হলে ও পরবর্তীতে তা বাংলাদেশ এবং  পশ্চিমবাংলা সহ বিশে^র অন্যত্র ও ছড়িয়ে দেয়া হবে বলে জানালেন কবির নাতনি অনিন্দিতা কাজী তরফদার।

alt

এই উপলক্ষে গত রবিবার ১৯ নভেম্বর নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসের পালকি সেন্টারে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয় উক্ত ফাউন্ডেশনের ব্যানারে। সংবাদ সম্মেলনে শুরুতে লিখিত বক্তব্য প্ঠা করেন সংস্কৃতি কর্মী শাহীন তরফদার। বক্তব্যে বলা হয়, এই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও তত্ত্বাবধায়ক হিসাবে থাকছেন কবি নজরুলের কনিষ্ঠপুত্র কাজী অনিরুদ্ধের স্ত্রী কল্যাণী কাজী, নাতি অনিবার্ণ কাজী,নাতনি কাজী অনিন্দিতা তরফদার ও নাত-জামাই হাবিব শাহীন তরফদার।খবর বাপসনিঊজ।

Picture

সংবাদ সম্মেলনে কাজী অনিন্দিতা জানান, এই ফাউন্ডেশনের কার্যক্রমের মধ্যে থাকবে কবি নজরুলের সাহিত্যকর্ম ও জীবন নিয়ে লেখালেখি, গবেষণা ও এ সম্পর্কিত অন্যান্য কাজের জন্য প্রতিবছর নজরুল পদক প্রদান করা হবে। ধূমকেতু নামে সাহিত্য সাময়িকী প্রকাশ,নজরুল সঙ্গীত শিক্ষার স্কুল প্রতিষ্ঠা ছাড়াও বিভিন্ন ভাষায় নজরুলের সাহিত্য কর্মের অনুবাদ প্রকল্প ও নজরুল সঙ্গীত ও কবিত্ার কর্মশালার আয়োজন করা হবে।তারা জানান, নজরুল পরিবারের সদস্যদের কাছে কলকাতায় কবির ব্যবহৃত বিভিন্ন সামগ্রী, হাতের লেখা স্ক্রিপ্ট, চিঠিপত্র সংরক্ষিত আছে তার প্রদর্শনী করা হবে নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে।

alt
সংবাদ সম্মেলনে বলা হয় ,আগামী বছর ১২ মে নিউইয়র্কে এই কাজী নজরুল ফাউন্ডেশনের উদ্যোগে কবির জন্ম জয়ন্তী পালন করা হবে দিনব্যাপী। সেই অনুষ্ঠানে কবির কিছু দুষ্প্রাপ্য সামগ্রীও প্রদর্শন করা হবে। তারা বলেন, উক্ত অনুষ্ঠানে কবির পুত্রবধূ কল্যাণী কাজী ও নাতি কাজী অনিবার্ণ যোগ দেবেন।

alt
এক প্রশ্নের উত্তরে কাজী অনিন্দিতা জানান, যুক্তরাষ্ট্রে যেসব প্রতিষ্ঠান নজরুল চর্চা করছে, বিশেষ করে উত্তর আমেরিকা নজরুল সম্মেলন,নজরুল একাডেমি কারো সাথেই দ্বন্দ্ব থাকবে না কাজী নজরুল ইসলাম ফাউন্ডেশনের। বরং নজরুল সাহিত্য, সঙ্গীত, দর্শন প্রচারে সকলকে নিয়েই কাজ করা হবে।কাজী অনিন্দিতা বলেন, বাংলাদেশে এবং বিশে^ বর্তমানে নজরুলের প্রাসঙ্গিকতা আগের চেয়েও প্রবল। সে কারণে নজরুল চর্চা আরো জোরদার করতে হবে। অজানা নজরুলকে আবিস্কার করতে হবে এবং সকলের মাঝে ছড়িয়ে দিতে হবে।সংবাদ সম্মেলনে সূচনা বক্তব্য দেন লেখক ও কলামিষ্ট হাসান ফেরদৌস। মঞ্চে আরো ছিলেন শাহীন তরফদারের কিশোরী কন্যা।


সৃজনীর ৯ম প্রতিষ্ঠাবাষিকী ২০১৭ পালন

শনিবার, ২৫ নভেম্বর ২০১৭

Picture

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ:বাংলা সংস্কৃতির ধারা বিকাশ ও বাংলা সংস্কৃতির শিক্ষা , চর্চা , প্রচার ও প্রসারের প্রত্যয় নিয়ে অনুষ্ঠিত হলো সৃজনী সাংস্কৃতিক সংসদ সংগীত বিদ্যালয়ের ৯ম প্রতিষ্ঠাবাষিকী ১৯শে নভেম্বর রবিবার সন্ধ্যা ০৫:৪৫ মিনিটে সৃজনীর ক্ষুদে শিল্পীদের সঙ্গীত ও নৃত্য পরিবেশনার মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

alt

নজরুল, রবীন্দ্র ,আধুনিক ,লোক ও ছড়াগান পরিবেশন করে সৃজনীর ক্ষুদে শিল্পীরা। অতঃপর ক্ষুদে শিল্পীরা কয়েকটি নৃত্য পরিবেশন কর। এরপর অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্ভোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি কনসাল জেনারেল  শামীম আহসান। এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন সৃজনীর উপদেষ্টা মুজাফ্ফর (ফার্মাসিস্ট),কবির কিরণ,সিপিএ হায়দার আলম , সৃজনীর প্রতিষ্ঠাতা সভাপতি মতিয়ার রহমান।

alt

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন -প্রবাসে শত ব্যাস্ততার মধ্যেও সৃজনী বিনা মূল্যে বাংলা শিক্ষার কার্যক্রম ও পাশাপাশি বাংলা সঙ্গীত , নৃত্য ও অন্যান্য সাংস্কৃতিক কর্মকান্ড দীর্গদিন  যাবৎ চালিয়ে যাচ্ছে , এজন্য সৃজনীর সংশ্লিষ্ট সকল কর্মকর্তাদের ভূয়সী প্রশংসা করেন। সৃজনীর উপদেষ্টা ফার্মাসিস্ট  মুজাফ্ফর বলেন প্রবাসে সৃজনী বাংলা সংস্কৃতি নিয়ে যে ব্যাপক কাজ করে যাচ্ছে ইটা সত্যিই একটি কঠিন কাজ। ছোট ছোট কোমলমতি শিশু কিশোদের বাংলা শিক্ষা , সঙ্গীত নৃত্য ,গীটার ,তবলা , আর্ট ইত্যাদি অসংখ্য সংস্কৃতির বিষয়ে শিক্ষা প্রদান , চর্চা ,প্রচার ও প্রসারের যে কাজ করে যাচ্ছে , এই মহান কাজের সাথে আমি থাকতে পারায় নিজেকে ধন্য মনে করছি।

alt

উপদেষ্টা  কবির কিরণ তার সুন্দর উপস্থাপনার মাধ্যমে পুরো অনুষ্ঠানকে প্রাণবন্ত করে রাখে। তার সঙ্গে সহ উপস্থাপনায় ছিলেন তার সহধর্মিনী সাবরিনা কবির ছন্দা। কবির কিরণ একাধারে সফল  সংঘটক , উপস্থাপক ও  আবৃত্তিকার। মাঝ অনুষ্ঠানে তার আবৃত্তি পরিবেশনা দর্শক শ্রোতাদের মন্ত্রমুগ্ধ করে। সৃজনীর প্রতিষ্ঠাতা সভাপতি মতিয়ার রহমান বলেন সৃজনীর সকল উপদেষ্টা , শিক্ষক মন্ডলী ও কর্মকর্তাদের সার্বিক সহযোগিতায় আমাদের কমুনিটির কোমল মতি শিশু কিশোদের বাংলা ভাষা শিক্ষা ও বাংলা সংস্কৃতির শিক্ষা ও চর্চার মাধ্যমে বাংলার সংস্কৃতির ঐতির্যকে ধরে রাখতে পারে। বাংলা সংস্কৃতিকে যেন বিশ্বের দ্বারে দ্বারে পোঁছে দিতে পারে এই অঙ্গীকার নিয়ে সৃজনীর পথ চলা।
alt
আলোচনা পর্ব শেষে আবারো শুরু হয় সাংস্কৃতিক পর্ব।  এ পর্বে পরিবেশন করা হয় বাউল সম্রাট শাহ আব্দুল করিমের কিছু বিখ্যাত গান। আরো পরিবেশন করা হয় পর পর কয়েকটি লোকনৃত্য। অনুষ্ঠানের শেষ আকষণ ছিল কণ্ঠ যোদ্ধা শহীদ হাসানের কণ্ঠে মান্নাদের কিছু গান।

alt

সৃজনীর ৯ম প্রতিষ্ঠাবাষিকী ২০১৭অনুষ্ঠানে যে সব শিক্ষার্থীর অংশগ্রহন  করেন তারা হলো -গানে -ইউশি ,তাহিয়া , ইফ্ফাৎ ,ইন্তিফা ,আয়েশা , নুহা , তাসমি ,অনুরাগ ,লগন ,নিমিশা , ঋতু , স্বপ্নীল , তন্ময় ও নায়লা।  নৃত্য -ঋষিকা ,প্রীতি , অভিষেক , তৃনা ,দেখা , দ্রুতি ওড়না, অর্ঘ্য ,সানিয়া ,ইফ্ফাত ,ইন্তিফা ,রিন্তি ,তাসফিয়া , নুহা ,পূর্ণা ও নায়লা।

alt

যন্ত্রসঙ্গীতে ছিলেন -কি বোর্ডে -রবিউল হাসান ,রুবেল , তবলায় -গোলাম মামুন , মন্দিরায় রিপন শিকদার ও বাঁশিতে  হারুন।  অনুষ্ঠানের সার্বিক তত্বাবধানে ছিলেন  মতিয়ার রহমান।


মুলধারায় প্রবাসী বাঙ্গালী এফডিআর ক্লাবে সিডিসি

বুধবার, ২২ নভেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ : মুলধারার ‘দ্যা ক্লিনটন ডেমোক্রেটিক ক্লাব এবং এফডিআর ডেমোক্রেটিক ক্লাবের বিশেষ যৌথ সভা গত ১৬ নভেম্বর মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় চ্যারেড কমিউনিটি সেন্টার ২১২-১২, ২৬ এভিনিউ, বেসাইড নিউইয়র্ক, এনওয়াই-১১৩৬০-তে অনুষ্টিত হয়। খবর বাপসনিউজ।

Picture

ছবিতে বাথেকে জাহাঙ্গীর কবির, দেলওয়ার মানিক, কংগ্রেসম্যান টম সুয়াজি ও হাকিকুল ইসলাম খোকনকে দেখা য়াচেছ।ছবি ঃ বাপসনিউজ।

এফডিআর ডেমোক্রেটিক ক্লাবের প্রেসিডেন্ট ওয়ারেন টায়বার সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র কংগ্রেসের প্রভাবশালী কংগ্রেসম্যান টম সুয়াজি।

alt

শুভেচ্ছা বক্তব্য রাখেন সিডিসি প্রেসিডেন্ট চাক এপেক সভার প্রারম্ভে উপ¯ি’হ সবাইকে আšতরিক শুভেচছা জানান।বিশেষ অতিথি নিউইয়র্ক সিটি কাউন্সিল-১৯ ডিষ্ট্রিক এর কাউন্সিলম্যান পল এ ভ্যালন, নিউইয়র্ক ষ্টেট সিনেটর টবি এ্যান টাভিএসকী ।

alt

ছবিতে বাথেকে জাহাঙ্গীর কবির, সিনেটর টবি এ্যান টাভিএসকী, কাউন্সিলম্যান পল এ ভ্যালন, হাকিকুল ইসলাম খোকন ও দেলওয়ার মানিককে দেখা য়াচেছ।ছবি ঃ বাপসনিউজ।

এতে আমন্ত্রিত বাংলাদেশ কমিউনিটির প্রতিনিধি আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন,সাবেক ব্যাংকার ও কমিউনিটি এক্ট্রিভিষ্ট দেলওয়ার মানিক, সংগঠক ও কমিউনিিট এক্ট্রিভিষ্ট জাহাঙ্গীর কবির ও সংগঠক ও কমিউনিিট এক্ট্রিভিষ্ট নাসির উদ্দিন।

alt

মূলধারার রাজনীতিক, সাংবাদিক, কবি, বিভিন্ন কমিউনিটি নেতৃবৃন্দসহ প্রায় শতাধিত অতিথি উপস্থিত ছিলেন। বাংলাদেশ প্রতিনিধিদের মূলধারায় অংশ নেয়ার জন্য ধন্যবাদ জানান নেতৃবৃন্দ। শেষে নৈশ ভোজে সবাইকে আপ্যায়ন করা হয়।


ঢাকা-নিউইয়ক রাইটার এন্ড জার্নালিষ্ট এসোসিয়েশনের বিশেষ সভা অনুষ্ঠিত

মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ :গত  ১২ নভেম্বর ঢাকায় রাইটার এন্ড জার্নালিষ্ট এসোসিয়েশনের বিশেষ সভা অনুষ্ঠিত হয়। প্রফেসার ড. মাকসুদ আর চৌধুরী, ইএসকিউ, এটর্নী এট ল, জুরিষ্ট এর সভাপতিত্বে অনুষ্টিত সভায় লেখক, সাংবাদিক, কবিদের সরব উপস্থিতিতে রাইটার এন্ড জার্নালিষ্ট এসোসিয়েশনের প্রেসিডেন্ট প্রফেসার ড. মাকসুদ আর চৌধুরী, ইএসফিউ, এটর্নী জুরিষ্ট, কার্যকরী সভাপতি এবং সিইও হাকিকুল ইসলাম খোকন, ভাইস প্রেসিডেন্ট মিস ভিক্টরিয়া, মিস নবনিতা চৌধুরী, এমএম মিজানুর রহমান, সাধারণ সম্পাদক সেলিনা  ও সাংগঠনিক সম্পাদক এস এম আলমগীর কবিরকে নির্বাচিত করা হয়েছে। পরবর্তীতে পূর্নাঙ্গ কমিটি গঠন করা হবে বলে জানা গেছে। সভায় নিউইয়র্ক থেকে  ভিডিও টেলিকনফারেন্সে অংশ নেন সিনিয়র সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন সহ আরো অনেকে।


আগামী ১২ ডিসেম্বর মঙ্গলবার ঢাকায় আমেরিকান সেন্টারে অনুষ্ঠিত হবে রাইটার এন্ড জার্নালিষ্ট এসোসিয়েশন গুরুত্বপূর্ণ বিশেষ সভা হবে বলে জানাগেছে। উল্লেখ্য, প্রগতি ইন্টারন্যাশনাল ইন কর্পোরেশন নিউইয়র্কের ষ্টেট রাজধানী আলবানী যুক্তরাষ্ট্র কর্তৃক ১৯৯৪ সালে  নিবন্ধনকৃত। (এ্যাফিলিয়েট RNO-UNO)। এর সহযোগী সংগঠন সমূহ আইজেএবি টভি, বোষ্টন বাংলা নিঊজ  ডটকম, এন জে বাংলানিউজ ডটকম, কটিয়াদিনিউজ ডটকম, প্রবাসেরনিউজ২৪ ডটকম, রাইটার এন্ড জার্নালিষ্ট সোসাইটি, আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন, বাংলাদেশ মানবাধিকার পরিষদ যুক্তরাষ্ট্র, বঙ্গবন্ধু প্রচারকেন্দ্র সমাজকল্যান পরিষদ যুক্তরাষ্ট্র, যুক্তরাষ্ট্রস্থ সোহরাওয়ার্দী স্মৃতি পরিষদ, ঢাকা এসোসিয়েশন যুক্তরাষ্ট্র, ময়মনসিংহ বিভাগীয় সমিতি যুক্তরাষ্ট্র ইন্টারন্যাশনাল জার্নালিষ্ট এন্ড রাইটার এসোশিয়েশন, বাপসনিউজ, এনওয়াইবিডিনিউজ, শিরি শিশু সাহিত্য কেন্দ্র, বনলতা শিল্পী-সাহিত্যিক সাংবাদিক গোষ্ঠী নিউইয়র্ক প্রমুখ।#


নিউইয়র্কে অক্টোবর বিপ্লব শতবর্ষ উদযাপন

শনিবার, ১৮ নভেম্বর ২০১৭

Picture

অক্টোবর বিপ্লবের শতবর্ষ উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। জ্যামাইকার স্টার পার্টি হলে ৪ নভেম্বর এ আলোচনা সভার আয়োজন করা হয়।

alt
অক্টোবর বিপ্লব শতবর্ষ উদযাপন কমিটি যুক্তরাষ্ট্র শাখার আহ্বায়ক ড. নজরুল ইসলাম সভায় সভাপতিত্ব করেন। সদস্য সচিব মো: হারুন আলোচনা সভা সঞ্চালনা করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক সিপিবি’র কেন্দ্রীয় কমিটির সদস্য এম.এম. আকাশ।

alt
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, প্রকৌশলী ড. মহসিন সিদ্দিক, বিশিষ্ট অর্থনীতিবিদ ড. বিনায়ক সেন, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের প্রাক্তন সভাপতি নাসির উদ দুজা, সাবেক ছাত্র ইউনিয়ন নেত্রী কাকলী বিশ্বাস। প্রকৌশলী ড. মহসিন সিদ্দিক অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণার পর অক্টোবর বিপ্লবের ওপর একটি ডকুমেন্টরী প্রদর্শণ করা হয়।

alt

এরপর উদীচী যুক্তরাষ্ট্র শিল্পীদের পরিবেশনায় উদ্বোধনী সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, প্রোগ্রেসিভ ফোরামের সভাপতি খোরশেদুল ইসলাম, সাবেক ছাত্র ইউনিয়ন নেতা ও প্রোগ্রেসিভ ফোরাম এর সাধারণ সম্পাদক আলীম উদ্দিন। শুভেচ্ছা বক্তব্য রাখেন সাবেক ছাত্র ইউনিয়ন নেতা গিয়াস উদ্দিন বাবুল, মাসুদ রহমান, মিল্টন বড়য়া। কবিতা আবৃত্তি করেন ফারুখ ফয়সাল, গোপন সাহা, মিজানুর রহমান বিপ্লব ও সেমন্তি ওয়াহেদ।

alt
এমএম আকাশ বলেন, ইতিহাস প্রমাণ করেছে যে বিপ্লবের পর রাশিয়াতে শ্রমজীবীদের রাজনৈতিক মর্যাদা ও অর্থনৈতিক মুক্তি, শিক্ষা ও স্বাস্থ্যের সার্বজনীন অধিকার, সাংস্কৃতিক উজ্জীবন, কর্মের নিরাপত্তা ইত্যাদি অর্জিত হয়েছিল অবিশ্বাস্য রকম অল্প সময়ের মধ্যে। হিটলারের ফ্যাসিবাদ প্রতিরোধেও রাশিয়ার ভূমিকা ছিল অনন্য। বিভিন্ন দেশের নিপীড়িত মানুষের মুক্তির সংগ্রামের পাশে দাঁড়িয়েছিল তারা। আবার লেনিন-পরবর্তী যুগে রাশিয়ায় হুকুমের মাধ্যমে আমলাতান্ত্রিক কেন্দ্রীভূত সমাজতন্ত্র কায়েমের মডেলের কারণে রাশিয়ার অর্থনীতি এক সময়ে স্থবির হয়ে পড়ে।

alt
তিনি বলেন, স্ট্যালিন বিপ্লবের সহযাত্রীদের একে একে হত্যা করেন। জেলখানায় বুখারিনের মৃত্যু হয়। ট্রটস্কিকে সুদূর ম্যাকস্কি পর্যন্ত তাড়া করে হত্যা করা হয়। মৃত্যুর আগে বুখারিন সমাজতান্ত্রিক সমাজে সাংস্কৃতিক বিপ্লবের প্রয়োজনীয়তা নিয়ে একটি চমৎকার পান্ডুলিপি লিখে যান। তিনি বলেছিলেন, ‘হে স্ট্যালিন তুমি আমায় মেরে ফেল, কিন্তুু এই পান্ডুলিপিটি রক্ষা কর।’ পান্ডুলিপিটি এখন পুনরাবিষ্কৃত হয়েছে। এতে আমরা সমাজতন্ত্রের ট্র্যাজিক দিকটাও জানতে পারি। বুখারিন লিখেছেন, ‘সমাজতন্ত্র কখনোই একটি পূর্ণাঙ্গ ‘চরম আদর্শ’ হিসেবে জন্ম নেয় না। সমাজতন্ত্র ক্রমশ বিকশিত হয়। সে সংগ্রাম করে, নিজে নিজেকে তৈরি করে। বিজয় অর্জন করে। বিকাশের এক পর্যায় থেকে আরেক পর্যায়ে উত্তরণ ঘটায়।’

alt
তিনি আরো বলেন, স্ট্যালিনের হুকুমভিত্তিক সমাজতন্ত্রের মডেল পরবর্তীকালে আর সংশোধিত হয়নি। চীন সৌভাগ্যবশত যথাসময়ে বিকেন্দ্রীভূত অর্থনৈতিক সংস্কার এবং বাজার পদ্ধতির আংশিক প্রয়োগ শুরু করে এখনও টিকে আছে। তবে ওই মডেলেও রাজনীতি হচ্ছে কর্তৃত্বপরায়ণ এবং অর্থনীতি উদার।

alt

রাশিয়াতে গরবাচেভ রাজনৈতিক কর্তৃত্ব আগে ছেড়ে দিয়ে পরে অর্থনৈতিক সংস্কার সাধনের চেষ্টা করেছিলেন। তিনি যদি পেরেস্ত্রৈকা আগে করতেন এবং গ্লাসমন্ত পরে করতেন তাহলে কী হতো বলা মুশকিল। যাহোক, এখন বামপন্থি’ মহলে এটা স্বীকৃত যে সমাজতন্ত্রের কোনো স্থির মডেল নেই। যার যার দেশে যার যার বিষয়গত শক্তি অনুযায়ী কাস্টমাইজ প্রোগ্রাম নিয়ে অগ্রসর হতে হবে। বাংলাদেশে সমাজতন্ত্র হবে বাংলাদেশের মতো। মূল কথা হচ্ছে শোষণহীন সমাজ এবং শ্রমজীবীদের অবজেক্ট না হয়ে সাবজেক্ট হতে হবে। এটাই হচ্ছে মার্কস, অ্যাঙ্গেলস ও লেনিনের স্বপ্ন।

alt
অনুষ্ঠানে বক্তারা আরো বলেন, সোভিয়েত ইউনিয়ন এবং পূর্ব ইউরোপের সরকার সমূহের পতন আর অক্টোবর বিপ্লব এবং সমাজতন্ত্রের মৃত্যু সমার্থক নয়। চীন, ভিয়েতনাম ও কিউবাসহ পৃথিবীর বেশ কয়েকটি দেশে এখনও সমাজতন্ত্রেও মতাদর্শেও সরকার প্রতিষ্ঠিত আছে। এসব দেশ বিভিন্ন সংস্কারের মাধ্যমে সমাজতন্ত্রকে বিকশিত করার প্রয়াসে নিয়োজিত আছে।

alt
আকাশ বলেন, যুক্তরাষ্ট্রসহ উন্নত পুঁজিবাদী দেশসমূহের গণমানুষ, বিশেষত তরুন প্রজন্মের মধ্যে পুঁজিবাদের চেয়ে উন্নতর সমাজের আকাঙ্খা জাগরুক আছে। উন্নয়নশীল বিশ্বের জনগণের মধ্যেও সেই আকাঙ্খা প্রবল। অক্টোবর বিপ্লবের যেসব মূল লক্ষ্য-তথা শান্তি,জমি এবং রুটি সেসব দাবী এখনও প্রাসঙ্গিক।


নিউইয়র্কে স্বদেশ ফোরামের সাহিত্য সভা অনুষ্ঠিত

শুক্রবার, ১৭ নভেম্বর ২০১৭

Picture

হাকিকুল ইসলাম খোকন: বাপ্‌স নিউজ : নিউইয়র্ক থেকে : সাহিত্য জীবনের প্রতিচ্ছবি। সাহিত্যের মাধ্যমে জীবনের সুখ দুঃখের কথা ফুটে ওঠে। স্বদেশ প্রেমে উদ্বুদ্ধ হয়ে প্রবাসী লেখকরা সাহিত্য চর্চা করে যাচ্ছেন প্রবাসের কঠোর জীবন সংগ্রামের মধ্য দিয়ে।

alt

গত ১৪ নভেম্বর মঙ্গলবার সন্ধ্যায় নিউইয়র্কে জ্যাকসন হাইটসের বাংলাদেশ প্লাজা মিলনায়তনে আনন্দঘন পরিবেশে সামাজিক সাংস্কৃতিক সংগঠন স্বদেশ ফোরাম আয়োজিত সাহিত্য সভায় আলোচকরা উপরোক্ত কথাগুলো বলেন।

alt

স্বদেশ ফোরামের সভাপতি কবি অবিনাশ চন্দ্র আচার্যের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এডভোকেট সুফিয়ান আহমদ চৌধুরীর উপস্থাপনা ও পরিচালনায় সভায় প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট শিশু সাহিত্যিক হাসানুর রহমান।

alt

বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট ছড়াকার আলমগীর বাবুল ও বিশিষ্ট সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন।

alt

সাহিত্য সভায় লেখা পাঠ ও আলোচনায় অংশ নেন আবুল বাসার, কিবরিয়া চৌধুরী, শামীম আরা আফিয়া, মেহের চৌধুরী, এমাদ উদ্দিন এডভোকেট, আহমেদ শামসুদ্দিন কুটি, কাজী জামান, মোহাম্মদ আব্দুল জলিল, মাসুদ আলম, আশরাফ হাসান, হাবিব ফয়েজি, পারভীন বানু, মাসুম আহমদ, হাবিবুর রহমান, হাফিজ উদ্দিন, রজত কান্তি সী, মাসুদ মোর্শেদ, এম.এ মান্নান, রুবেল আহমদ প্রমুখ।

alt

সাহিত্য সভা শেষে উপস্থিত সকলকে মিষ্টি মুখে আপ্যায়ন করা হয়।


বাংলাদেশ আওয়ামী ফোরাম ইউএসএ’র যৌথ সভা এবং জেল হত্যাদিবস উদ্দযাপন

শুক্রবার, ১০ নভেম্বর ২০১৭

Picture

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ : বাংলাদেশ আওয়ামীফোরাম ইউএসএ’র যৌথ সভা এবং ৩রা নভেম্বর ১৯৭৫-এর ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিহত চার জাতীয় নেতা সৈয়দ নজরুল ইসলাম,তাজউদ্দীন আহমেদ,এম মনসুর আলী এবং এএইচএম কামরুজ্জামান-এর স্মরণে জেল হত্যা দিবসের আলোচনা সভা গত ৬ নভেম্বর সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় নিউইয়র্কের এষ্টোরিয়ার বৈশাখী রেষ্টেুরেন্টে অনুষ্ঠিত হয়। খবর বাপসনিঊজ।

alt
বাংলাদেশ আওয়ামীফোরাম ইউএসএ’র সভাপতি মাঈন উদ্দীন মঈনের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক হারুন অর রশীদ-এর উপস্থাপনা ও পরিচালনায় অনুষ্ঠিত যৌথ সভা এবং জেলহত্যা দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা,এবিসিডিআই সভাপতি এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রিয় ছাত্র সংসদ-এর সাবেক জিএম এবং মুক্তিযোদ্ধা প্রদীপ রঞ্জন কর।

alt

প্রধান বক্তা ছিলেন শহীদ শেখ কামালের ঘনিষ্টতম ও মুক্তিযোদ্ধা মহিউদ্দীন হায়দার খোকা। বিেেশষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন, প্রচার সম্পাদক হাজী এনাম, দপ্তর সম্পাদক মোহাম্মদ আলী সিদ্দিকী, বাংলাদেশ আওয়ামী ফোরাম ইউএসএ উপদেষ্টা ডা. টমাস দুলু রায়, বাংলাদেশ আওয়ামীফোরাম ইউএসএ উপদেষ্টা রাজু আ্হম্মেদ মোবারক, বাংলাদেশ আওয়ামীফোরাম ইউএসএ উপদেষ্টা এমাদ চৌধুরী, বাংলাদেশ আওয়ামীফোরাম ইউএসএ উপদেষ্টা কাজল আরফিন , বাংলাদেশ আওয়ামীফোরাম ইউএসএ উপদেষ্টা কাজল আরফিন খসরুল আলম ও আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি দুরূদ মিয়া রনেল ।

alt

জেল হত্যা দিবসের আলেচনা সভায় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন সহ সভাপতি আজহারুল হক খোকা, সহ সভাপতি মুক্তিযোদ্ধা উলফাৎ আলী মোল্লা, যুগ্ম সাধারন সম্পাদক, সাংগঠনিক সম্পাদক, মহিলা বিষয়ক সম্পাদক নিলুফার রশীদ, সাংস্কৃতিক সম্পাদক সবিতা দাস প্রমুখ।

alt
সভায় প্রধান অতিথি প্রদীপ রঞ্জন কর বলেন, সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার পর সদ্য স্বাধীন দেশকে নেতৃত্বশূন্য করার ষড়যন্ত্রের অংশ হিসেবে স্বাধীনতাবিরোধী শক্তি মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদান রাখা জাতীয় চার নেতাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নৃশংসভাবে হত্যা করে।

alt

অনুষ্ঠানের শুরুতে চার জাতীয় নেতার স্মরণে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন উপদেষ্টা মাওলানা সাইফুল আলম সিদ্দীকি।

alt

সবার প্রারম্ভে ১৯৭৫-এর ১৫ আগষ্ট স্বপরিবারে নিহত জাতির জনক বঙ্গবন্ধু, ডাঢা কেন্দ্রিয় কারাগারে চার জাতীয় নেতা, একাত্তর-এর মুক্তিযুদ্ধ ও ১৯৫২- এর মহান ভাষা আন্দোলনসহ আজ পর্যন্ত সকল গণতান্ত্রিক আন্দোলনে নিহতদের স্মরনে সভায় দাঁড়িয়ে এক মিনটি কাল নিরাবতা পালন করা হয়।